Class 6 Model Activity Task Part 8 November New 2021 | ষষ্ঠ শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education
Class 6 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task
class 6 model activity task part 8 answer, class 6 model activity task part 8 bengali, class 6 model activity task november, class 6 model activity task part 8 chemistry, class 6 model activity task part 8 download, class 6 model activity task part 8 english, class 6 model activity task part 8 exercise, class 6 model activity task part 8 full, class 6 model activity task part 8 geography, class 6 model activity task part 8 mathematics, class 6 model activity task part 8 maths, class 6 model activity task part 8 notes, class 6 model activity task part 8 of science, class 6 model activity task part 8 online, class 6 model activity task part 8 question answer, class 6 model activity task part 8 solution, class 6 model activity task part 8 wbbse, class 6 model activity task part 8 west bengal board, class 6 model activity task part 8 with answers, class 6 combined model activity task answer, class 6 combined model activity task bengali, class 6 combined model activity task download, class 6 combined model activity task english, class 6 combined model activity task full, class 6 combined model activity task geography, class 6 combined model activity task mathematics, class 6 combined model activity task maths, class 6 combined model activity task science, class 6 combined model activity task online, class 6 combined model activity task
Class 6 Model Activity Task Part 8 November / Class 6 Combined Model Activity Task হল ২০২১ সালের জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত তোমাদের যে সমস্ত Model Activity Task দেওয়া হয়েছিল সেখান থেকে বাছাই করা Important কিছু প্রশ্ন ।
এখানে আমরা Class 6 Model Activity Task Part 8 November / Class 6 Combined Model Activity Task এর সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে চলে এসেছি । ২০২১ সালের এটাই সর্বশেষ Model Activity Task। এই অ্যাক্টিভিটি টাস্কে 50 নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । এখানে দেওয়া প্রশ্ন গুলি খুবই গুরুত্বপূর্ণ । এর উপর ভিত্তি করেই সম্ভবত তোমরা পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।
Class 6 Model Activity Task Science Part 8 November
Class 6 Combined Model Activity Task
ষষ্ঠ শ্রেণি
পরিবেশ ও বিজ্ঞান
১. ঠিক উত্তর নির্বাচন করাে :
১.১ সিঙ্কোনা গাছের ছাল থেকে পাওয়া যায় –
(ক) রজন
(খ) কুইনাইন
(গ) রবার
(ঘ) আঠা
উত্তর: (খ) কুইনাইন
১.২ কৃষিক্ষেত্রে সার হিসেবে যা ব্যবহৃত হয় তা হলাে –
(ক) নুন
(খ) ম্যালাথায়ন
(গ) কার্বারিল
(ঘ) ইউরিয়া
উত্তর: (ঘ) ইউরিয়া
১.৩ কার্বন টেট্রাক্লোরাইডের সংকেত হলাে –
উত্তর: (গ)
১.৪ হেমাটাইট যে ধাতুর আকরিক তা হলাে –
(ক) সােনা
(খ) তামা
(গ) লােহা
(ঘ) অ্যালুমিনিয়াম
উত্তর: (গ) লােহা
১.৫ আয়তন পরিমাপের একক হলাে –
(ক) গ্রাম
(খ) সেন্টিমিটার
(গ) বর্গ সেন্টিমিটার
(ঘ) ঘন সেন্টিমিটার
উত্তর: (ঘ) ঘন সেন্টিমিটার
১.৬ অবিশুদ্ধ রক্ত হলাে –
(ক) যে রক্তে কেবল CO2 থাকে
(খ) যে রক্তে O2 -এর তুলনায় CO2 বেশি থাকে
(গ) যে রক্তে কেবল O2 থাকে
(ঘ) যে রক্তে CO2-এর তুলনায় O2 বেশি থাকে
উত্তর: (খ) যে রক্তে O2 -এর তুলনায় CO2 বেশি থাকে
১.৭ যেটি আগ্নেয়শিলা তা হলাে –
(ক) চুনাপাথর
(খ) বেলেপাথর
(গ) মার্বেল পাথর
(ঘ) গ্রানাইট
উত্তর: (ঘ) গ্রানাইট
১.৮ দৈর্ঘ্য পরিমাপের ক্ষুদ্রতম একটি হলাে –
(ক) ডেকামিটার
(খ) ডেসিমিটার
(গ) মিটার
(ঘ) মিলিমিটার
উত্তর: (ঘ) মিলিমিটার
১.৯ মানুষের বুড়াে আঙুলে যে ধরনের অস্থিসন্ধি দেখা যায় সেটি হলাে –
(ক) পিভট সন্ধি
(খ) হিঞ্জ সন্ধি
(গ) স্যাডল সন্ধি
(ঘ) বল এবং সকেট সন্ধি
উত্তর: (গ) স্যাডল সন্ধি
২. শূন্যস্থান পূরণ করাে :
২.১ সাগরকুসুম আর ___________ মাছের মধ্যে মিথােজীবী সম্পর্ক দেখা যায়।
উত্তর: ক্লাউন
২.২ কোনাে কঠিন পদার্থের বড়াে টুকরােকে ভেঙে ছােটো করা হলে ছােটো টুকরােগুলাের উপরিতলের মােট ক্ষেত্রফল বড়ােটার উপরিতলের ক্ষেত্রফলের তুলনায় ___________ যায়।
উত্তর: বেড়ে
২.৩ রান্নার বাসনের হাতলে প্লাস্টিকের আস্তরণ দেওয়ার কারণ হলাে ধাতুর চেয়ে প্লাস্টিকের তাপ পরিবহণের ক্ষমতা ___________ ।
উত্তর: কম ।
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
৩. ঠিক বাক্যের পাশে ‘✔’ আর ভুল বাক্যের পাশে ‘🗙‘ চিহ্ন দাও :
৩.১ কোনাে স্প্রিংকে চাপ দিয়ে সংকুচিত করা হলে তার মধ্যে গতিশক্তি সঞ্চিত হয়।
উত্তর: ভুল
কারণ: কোন স্প্রিংকে চাপ দিয়ে সংকুচিত করা হলে তার মধ্যে স্থিতি শক্তি সঞ্চিত হয়।
৩.২ কোনাে তরলের প্রবাহিত হওয়ার বেগ বাড়লে সেই তরলের মধ্যের চাপ বেড়ে যায়।
উত্তর: ভুল
কারণ: বার্নোলির নীতি অনুযায়ী চাপ কমে যাবে।
৩.৩ লিগামেন্ট পেশির সঙ্গে হাড়কে যুক্ত করে।
উত্তর: ভুল
কারণ: পেশির সঙ্গে হাড়কে যুক্ত করে টেন্ডন।
৪. সংক্ষিপ্ত উত্তর দাও :
৪.১ SI পদ্ধতিতে বলের একক কী?
উত্তর: SI পদ্ধতিতে বলের একক নিউটন।
৪.২ জলের গভীরে গেলে তরলের চাপ কীভাবে পরিবর্তিত হয় ?
উত্তর: তরলের চাপ তরলের গভীরতার সাথে সমানুপাতিক অর্থাৎ যত গভীরে গেলে চাপ ততাে বাড়বে।
৪.৩ মানবদেহের কোথায় অচল অস্থিসন্ধি দেখা যায়?
উত্তর: মানবদেহের মাথার করোটিতে অচল অস্থিসন্ধি দেখা যায়।
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
৫. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৫.১ বিভিন্ন প্রাণীদের থেকে জামাকাপড় তৈরির উপাদান পাওয়া যায়’ – উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করাে।
উত্তর: বর্তমানে বিভিন্ন প্রাণীর দেহের অংশ দিয়ে খুব দামী দামী পােশাক তৈরি হয়। সিল্কের উন্নত মানের বস্ত্র, শীতের দিনে ব্যবহার করা গরম পােশাক কিংবা চামড়ার জ্যাকেট বর্তমানে তৈরি হয় কোন না কোন প্রাণীর দেহের অংশ থেকে। নিচের ছকে বিভিন্ন প্রাণীদের থেকে জামা কাপড় তৈরীর উপাদান এর একটি তালিকা দেওয়া হল:
জামা কাপড় তৈরীর উপাদান | প্রাণীজ উৎস |
1. রেশম বা সিল্ক | 1. রেশম মথ এর কোকুন বা গুটি |
2. পশম বা উল | 2. ভেড়া ছাগল ও খরগােশের পশম |
3. চামড়া বা লেদার | 3. গরু, মােষ, ছাগল, ভেড়া ইত্যাদির চামড়া |
4. লােম যুক্ত দেহতত্ত্ব বা ফার | 4. ভেড়া, ছাগল ইত্যাদির লােমযুক্ত দেহত্বক |
৫.২ জল ও বালির মিশ্রণ থেকে কী কী উপায়ে বালিকে পৃথক করা যায়?
উত্তর: জল ও বালির মিশ্রণ থেকে যে যে উপায়ে বালি কে পৃথক করা যায় সেগুলি হল
পরিস্রাবন : এই প্রক্রিয়াতে ফিল্টার কাগজ এর সাহায্যে জল ও বালির দ্রবন থেকে বালিকে ছেঁকে নেওয়া যায়।
থিতানাে : বালি ও জলের দ্রবণকে কিছুক্ষণ রেখে দিলে বালি জলের নিচে থিতিয়ে পড়ে, এবার উপরের পরিষ্কার জল ঢেলে নেওয়া যায় এক্ষেত্রে বালিকে সম্পূর্ণভাবে পৃথক করা যায়।
এছাড়াও কাপড়ের সাহায্যে ছেঁকে বালিকে জল থেকে আলাদা করা যায় ।
৫.৩ 0.09 বর্গমিটার ক্ষেত্রফলে 90 নিউটন বল প্রযুক্ত হলে যে পরিমাণ চাপ সৃষ্টি হবে তা নির্ণয় করাে।
উত্তর: আমরা জানি চাপ = বল ÷ ক্ষেত্রফল
অর্থাৎ, চাপ = (90 ÷ 0.09) নিউটন / বর্গমিটার
চাপ = 1000 নিউটন / বর্গমিটার।
৫.৪ রক্তের কাজ কী কী?
উত্তর: রক্তের কাজগুলাে হলাে:
(১) অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইড পরিবহন করা।
(২) হরমােন উৎসেচক খাদ্যকণা ইত্যাদি কোষে কোষে পৌঁছে দেওয়া।
(৩) রক্ত তরল যােগকলা হওয়ায় বিভিন্ন অঙ্গ ও তন্ত্রের মধ্যে সমন্বয় সাধন করা।
(৪) রােগজীবাণু ধ্বংস করা রক্তের শ্বেত রক্ত কণিকার কাজ।
৫.৫ “ভোতা ছুরিতে সবজি কাটা শক্ত” — চাপের ধারণা প্রয়ােগ করে কারণ ব্যাখ্যা করাে।
উত্তর: ভোঁতা ছুরির ভোঁতা প্রান্তের ক্ষেত্রফল ধারালো ছুরির ধারালো প্রান্তের চেয়ে বেশি।
আমরা জানি , চাপ= বল ÷ ক্ষেত্রফল ।
অর্থাৎ, চাপ , ক্ষেত্রফলের সাথে ব্যস্তানুপাতিক । তাই ভোঁতা চুরিতে একই বল প্রয়োগ করলেও কম চাপ প্রযুক্ত হয়। ফলে, ভোতা ছুরিতে সবজি কাটা শক্ত।
৫.৬ মানবদেহে কীভাবে ফুসফুস থেকে বিশুদ্ধ রক্ত বাম নিলয়ে পৌঁছােয় ?
উত্তর: বাম অলিন্দ ও ডান অলিন্দ রক্ত দ্বারা পূর্ণ হলে সংকুচিত হতে শুরু করে। তখন বাম নিলয় ও ডান নিলয় প্রসারিত হতে শুরু করে । তখন ডান অলিন্দের রক্ত ত্রিপত্র কপাটিকার (ট্রাইকাসপিড ভালভ) মধ্য দিয়ে ডান নিলয়ে এবং বাম অলিন্দের রক্ত দ্বিপত্রক কপাটিকার মধ্য দিয়ে বাম নিলয়ে পৌছায়।
৫.৭ জলে গােলার পরে চিনিকে আর চোখে দেখা যাচ্ছে না। কী পরীক্ষা করলে তুমি বলতে পারবে যে চিনি হারিয়ে যায়নি, ঐ দ্রবণেই আছে?
উত্তর: উর্ধ্বপাতন বা কেলাসন পরীক্ষা দ্বারা প্রমাণ করা যাবে যে জল ও চিনির দ্রবণে চিনি দ্রবণের মধ্যে আছে, হারিয়ে যায়নি।
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
৬. তিন-চারটি বাক্যে উত্তর দাও :
৬.১ ‘স্ট্রেপ্টোমাইসেস হলাে উপকারী ব্যাকটেরিয়া’ – বক্তব্যটির যথার্থতা ব্যাখ্যা করাে।
উত্তর: বিভিন্ন ব্যাকটেরিয়া মানুষের দেহে রােগ সৃষ্টি করে। আবার কিছু ব্যাকটেরিয়া আছে যাদের থেকে বিভিন্ন জীবাণুদের মেরে ফেলার ওষুধ, তৈরি হয়। এদের থেকে ওষুধের গুরুত্বপূর্ণ উপাদান পাওয়া যায়। স্ট্রেপ্টোমাইসেস হলাে এমনই একধরনের ব্যাকটেরিয়া। স্ট্রেপ্টোমাইসেস ব্যাকটেরিয়ার বিভিন্ন প্রজাতি থেকে প্রায় 50 টারও বেশি ব্যাকটেরিয়ানাশক, ছত্রাকনাশক আর পরজীবীনাশক ওষুধ পাওয়া যায়। স্ট্রেপ্টোমাইসিন, এরিথ্রোমাইসিন হলাে স্ট্রেপ্টোমাইসেস থেকে পাওয়া এরকমই কয়েকটা ওষুধ যা আমাদের শরীরে ঢুকে পড়া জীবাণুদের মেরে ফেলে।
৬.২ জলে দ্রবীভূত হওয়ার পরে নুনকে সেই দ্রবণ থেকে ফিরে পেতে হবে। এই কাজে কোন পদ্ধতিটি – পরিস্রাবণ, না পাতন – অনুপযুক্ত এবং কেন?
উত্তর: নুন জল থেকে নুন ও জলকে আলাদা করতে দুটো পদ্ধতির মধ্যে পাতন উপযুক্ত পদ্ধতি । কারণ পরিস্রাবণ পদ্ধতিতে জলে অদ্রবণীয় সুক্ষ কণাকে ফিল্টার কাগজ দিয়ে পৃথক করা যায় কিন্তু নুন জলে সম্পূর্ণরূপে দ্রবীভূত হয়ে যায় যা অণুবীক্ষণ যন্ত্র দিয়েও দেখা যায় না।
আংশিক পাতন প্রক্রিয়ায় জলকে ধীরে ধীরে বাষ্পে পরিণত করা হবে এবং সেই বাষ্পকে পুনরায় শীতল করার মাধ্যমে জলে পরিণত করা হয়। উপরের চিত্রের ন্যায় একটি পাত্রে জল জমা হবে এবং শেষ পর্যন্ত মূল পাত্রে নুন পড়ে থাকবে।
৬.৩ বল বলতে কী বােঝায় ব্যাখ্যা করাে।
উত্তর: বাইরে থেকে যা প্রয়ােগ করে কোন স্থির বস্তুকে গতিশীল কিংবা গতিশীল বস্তুকে স্থির করা হয় বা তা করার চেষ্টা করা হয়, তাকেই বল বলে। বস্তুর আকার আয়তন পরিবর্তন করার জন্যেও বল প্রয়ােগ করতে হয়। CGS পদ্ধতিতে বলের একক ডাইন এবং SI পদ্ধতিতে বলের একক হল নিউটন।
৬.৪ মানবদেহে প্রশ্বাস আর নিশ্বাস প্রক্রিয়া কীভাবে ঘটে?
উত্তর: মানবদেহের শ্বাসবায়ু গ্রহণ করাকে প্রশ্বাস এবং শ্বাসবায়ু ত্যাগ করাকে নিঃশ্বাস বলে। প্রশ্বাস নিঃশ্বাস প্রক্রিয়া ঘটানাের জন্য মানবদেহে রয়েছে মধ্যচ্ছদা ও পাঁজরের মধ্যবর্তী পেশী ।
মধ্যচ্ছদা যখন সংকুচিত হয়ে নিচের দিকে নামে তখন বক্ষগহ্বর প্রসারিত হয়ে ফুসফুসে বায়ুর প্রবেশ করে অর্থাৎ প্রশ্বাস প্রক্রিয়াটি ঘটে। আবার মধ্যচ্ছদা উপরে উঠে আসলে বক্ষগহ্বর আগের অবস্থায় ফিরে আসে তখন ফুসফুসের উপর চাপ পড়ে ফলে ফুসফুস মধ্যস্থ বায়ু বাইরে বেরিয়ে যায়। অর্থাৎ নিঃশ্বাস প্রক্রিয়াটি ঘটে।
৬.৫ “সমস্ত জীবাশ্ম জ্বালানির মূলেই আছে সূর্যের শক্তি” – ব্যাখ্যা করাে।
উত্তর: সূর্যের সৌরশক্তি খাদ্যের মধ্যে বা উদ্ভিদ দেহে রাসায়নিক শক্তি বা স্থিতি শক্তি রূপে জমা থাকে। বহু কোটি বছর আগে গাছপালার অবশেষ মাটির নিচে চাপা পড়ে ধীরে ধীরে গরমে আর চাপে কয়লায় পরিণত হয়। আবার উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষ পাললিক শিলার নিচে থাকতে থাকতে বহু কোটি বছর ধরে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসে পরিণত হয়। পেট্রোলিয়াম থেকেই আমরা ডিজেল-পেট্রোল বা কেরোসিন ইত্যাদি জ্বালানি পাই। তাহলে কয়লা বা পেট্রোলিয়ামে জড়ো হওয়া শক্তির উৎস হল সূর্য। অর্থাৎ “সমস্ত জীবাশ্ম জ্বালানির মূলেই আছে সূর্যের শক্তি”।
৬.৬ তােমার বন্ধুর ওজন 60 কেজি আর উচ্চতা 4.5 ফুট। তােমার ঐ বন্ধুর দেহভর সূচক নির্ণয় করাে। তােমার বন্ধুর দেহভর সূচক সম্বন্ধে তােমার মতামত লেখাে।
উত্তর:
আমরা জানি ,
দেহভর সূচক (BMI) = দেহের ওজন ( কেজি এককে) ÷ দেহের উচ্চতার বর্গ ( বর্গ মিটার এককে)
বন্ধুর ওজন=60 কেজি
উচ্চতা=4.5 ফুট = 4.5 × 0.3048 মিটার = 1.37 মিটার
আমার বন্ধুর দেহভর সূচক
= 60 ÷ (1.37)2
= 60 ÷ 1.88
= 31.91
দেহভর সূচক 30 – 40 বা তার বেশি হলে তা মোটা হয়ে যাওয়া বা স্থূলত্বের নির্দেশ করে।
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
Class 6 Model Activity Task Mathematics Part 8 November
Class 6 Combined Model activity Task
ষষ্ঠ শ্রেণি
গণিত
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs)
i আট অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা থেকে সাত অঙ্কের বৃহত্তম সংখ্যার বিয়ােগফল হলাে
(a) (00000001-9999999)
(b) (11111111-9999999)
(c) (100000000–9999999)
(d) (10000000–9999999)
উত্তর: (d) (10000000–9999999)
ব্যাখ্যাঃ আট অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা = 10000000
সাত অঙ্কের বৃহত্তম সংখ্যা = 9999999
∴ নির্ণেয় বিয়োগফল = (10000000-9999999)
ii. 500 সংখ্যাটিকে রােমান সংখ্যায় লিখলে পাবাে
(a) C
(b) D
(c) L
(d) M
উত্তর: (b) D
ব্যাখ্যাঃ
X => 10
L => 50
C => 100
D => 500
M => 1000
iii. (3 × 1/5)-কে লেখা যায়
(a) 5 × 1/3
(b) 1/5 × 1/3
(c) 1/3 + 1/3 + 1/3 + 1/3 +⅓
(d) 1/5 + 1/5 + 1/5
উত্তর: (d) 1/5 + 1/5 + 1/5
ব্যাখ্যাঃ
(a)
(b)
(c)
(d)
iv. (0.3 × 0.5)-এই গুণফলে দশমিক বিন্দু বসবে ডানদিক থেকে
(a) 1 ঘর আগে
(b) 2 ঘর আগে
(c) 3 ঘর আগে
(d) 4 ঘর আগে
উত্তর: (b) 2 ঘর আগে
ব্যাখ্যাঃ
v. 1.8 মিটার =
(a) 1800 সেন্টিমিটার
(b) 180 সেন্টিমিটার
(c) 18 সেন্টিমিটার
(d) 18000 সেন্টিমিটার
উত্তর: (b) 180 সেন্টিমিটার
ব্যাখ্যাঃ
vi. 10% মানে
(a) শতকরা 100
(b) 100/10
(c) প্রতি 100-এর জন্য 10
(d) শতকরা 10%
উত্তর: (c) প্রতি 100-এর জন্য 10
ব্যাখ্যাঃ
vii. নীচের কোনটি আয়তঘন নয়
(a) ইট
(b) ছক্কা
(c) বই
(d) বােতল
উত্তর: (d) বােতল
viii. 1/4 অংশ ডিম নষ্ট হলে, ডিম নষ্ট হয়েছে শতকরা
(a) 25%
(b) 25
(c) 100
(d) 400
উত্তর: (a) 25%
ব্যাখ্যাঃ
2. সত্য/মিথ্যা (T/F) লেখাে :
(i) 500 গ্রাম = 0.05 কি.গ্রা.
উত্তর: মিথ্যা
(ii) 1/3 ÷ 15 = 5
উত্তর: মিথ্যা
ব্যাখ্যাঃ
(iii) 50 টাকার 1/5 অংশ থেকে 10 টাকা নিয়ে নিলে কোনাে টাকাই পড়ে থাকবে না।
উত্তর: সত্য
ব্যাখ্যাঃ
(iv) 5501-এর সবথেকে কাছে 1000-এর গুণিতকে পূর্ণসংখ্যা হলাে 6000।
উত্তর: সত্য
ব্যাখ্যাঃ 5501 এর সবথেকে কাছের 1000 এর গুনিতক দুটি হল – 5000 ও 6000
∴ 5000 ও 5501 এর মধ্যে ব্যাবধান (5501-5000) = 501
এবং 5501 ও 6000 এর মধ্যে ব্যাবধান (6000-5501) = 499
অর্থাৎ 5501 ও 6000 এর মধ্যে ব্যাবধান কম।
(v) -2.1 একটি ঋণাত্মক পূর্ণসংখ্যা।
উত্তর: মিথ্যা
ব্যাখ্যাঃ
(vi)
পরিবারের সদস্য সংখ্যা | পরিবারের সংখ্যা |
3 | || |
4 | ||||| |
4 জন সদস্যযুক্ত পরিবারের পরিসংখ্যা 5
উত্তর: সত্য
(vii)
AB, CD এবং EF সরলরেখাংশ তিনটি সমবিন্দু সরলরেখাংশ।
উত্তর: মিথ্যা
ব্যাখ্যাঃ যদি তিন বা তিনের বেশি সরলরেখা একটি নির্দিষ্ট বিন্দু দিয়ে যায় তখন ওই সরলরেখাগুলিকে সমবিন্দু সরলরেখা বলা হয়।
(viii)
আয়তাকার চিত্রটির পরিসীমা 12 সেমি.।
উত্তর: মিথ্যা
ব্যাখ্যাঃ আমরা জানি, আয়তক্ষেত্রের পরিসীমা = 2(দৈর্ঘ্য+প্রস্থ) একক
∴ আয়তাকার চিত্রটির পরিসীমা = 2(8+4) সেমি. = 2×12 সেমি. = 24 সেমি.
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
3. (i) স্তম্ভ মেলাও (যে কোনাে 3টি)
প্রথম স্তম্ভ | দ্বিতীয় স্তম্ভ |
y – 7 < 20 | y-7, 20-এর সমান এবং 20-এর থেকে ছােট |
y – 7 ≥ 20 | y-7, 20-এর অসমান |
y – 7 ≠ 20 | y-7, 20-এর থেকে বড়াে |
y – 7 ≤ 20 | y– 7, 20-এর থেকে ছােট |
y – 7 > 20 | y-7, 20-এর সমান এবং 20-এর থেকে বড়াে |
উত্তর:
প্রথম স্তম্ভ | দ্বিতীয় স্তম্ভ |
y – 7 < 20 | y– 7, 20-এর থেকে ছােট |
y – 7 ≥ 20 | y-7, 20-এর সমান এবং 20-এর থেকে বড়াে |
y – 7 ≠ 20 | y-7, 20-এর অসমান |
y – 7 ≤ 20 | y-7, 20-এর সমান এবং 20-এর থেকে ছােট |
y – 7 > 20 | y-7, 20-এর থেকে বড়াে |
(ii) স্তম্ভ মেলাও (যে কোনাে 3টি)
ক | খ |
(i) একটি নিরেট চোঙের বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে | (a) 1, 1 |
(ii) একটি নিরেট শঙ্কুর বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে | (b) 1, 2 |
(iii) বর্গাকার ভূমিযুক্ত প্রিজমের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে | (c) 4, 5 |
(iv) বর্গাকার ভূমিযুক্ত পিরমিডের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে | (d) 12, 6 |
উত্তর:
ক | খ |
(i) একটি নিরেট চোঙের বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে | (b) 1, 2 |
(ii) একটি নিরেট শঙ্কুর বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে | (a) 1, 1 |
(iii) বর্গাকার ভূমিযুক্ত প্রিজমের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে | (d) 12, 6 |
(iv) বর্গাকার ভূমিযুক্ত পিরমিডের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে | (c) 4, 5 |
4. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :
(i) তুমি তােমার দাদার থেকে 5 বছরের ছােট। চল ব্যবহার করে তােমার দাদার বয়সকে তােমার বয়সের সাহায্যে প্রকাশ করাে।
উত্তর: ধরি, আমার বয়স x বছর
আর আমি দাদার থেকে 5 বছরের ছোট
অর্থাৎ দাদা আমার চেয়ে 5 বছরের বড়
∴ দাদার বয়স হবে (x+5) বছর
(ii) 5005005 সংখ্যাটিকে স্থানীয় মানে বিস্তার করে লেখাে।
উত্তর: 5005005 = 5000000+5000+5
(iii)
নীচের শব্দগুলি উপরের কোন চিত্রগুলির সঙ্গে যুক্ত মেলাও (যে-কোনো 2টি)
ক | খ |
A. সমরেখ | চিত্র(c) |
B. সমবিন্দু | চিত্র(b) |
C. অসমরেখ | চিত্র(a) |
(iv) A হাতের কাজে 50-এর মধ্যে 20 নম্বর পেয়েছে কিন্তু B, 25-এর মধ্যে 10 নম্বর পেয়েছে। কে বেশি পেয়েছে শতকরার সাহায্যে নির্ণয় করাে।
উত্তর: A 50 এর মধ্যে 20 পেয়েছে ।
∴ শতকরা পেয়েছে= (20/50)×100 % = 40%
B 25 এর মধ্যে 10 পেয়েছে ।
∴ শতকরা পেয়েছে= (10/25)×100 % = 40%
∴ A ও B দুজনেই সমান নম্বর পেয়েছে ।
(v)একটি সমবাহু ত্রিভুজের পরিসীমা 14.4 সেমি., ত্রিভুজটির 1টি বাহুর দৈর্ঘ্য দশমিক সংখ্যায় লেখো।
উত্তর: সমবাহু ত্রিভুজের পরিসীমা = 14.4 সেমি
∴ 1 টি বাহুর দৈর্ঘ্য = 14.4/3 = 4.8 সেমি
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
5. (i) 145 ও 232 সংখ্যা দুটির গ.সা.গু নির্ণয় করাে ও ওই গ.সা.গু-এর সাহায্যে ল.সা.গু নির্ণয় করাে।
উত্তর:
(ii) সংখ্যারেখার সাহায্যে যােগফল নির্ণয় করাে : (+7 ), (-7)
উত্তর:
(iii) সুজাতার তথ্য থেকে স্তম্ভচিত্র অঙ্কন করাে :
গান গাইতে ভালোবাসে | নাচ করতে ভালোবাসে | আঁকতে ভালোবাসে | |
সুজাতার বন্ধুর সংখ্যা | 4 | 5 | 7 |
উত্তর:
6. এবছরের অঙ্ক পরীক্ষায় আমাদের ক্লাসের 60% ছাত্রছাত্রী 80-এর বেশি নম্বর পেয়েছে। আমাদের ক্লাসে মােট ছাত্রছাত্রী 50 জন হলে কতজন ছাত্রছাত্রী 80-এর বেশি নম্বর পেয়েছে?
উত্তর:
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
Class 6 Model Activity Task Health And Physical Education Part 8 November
Class 6 Combined Model Activity Task
ষষ্ঠ শ্রেণি
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
(ক) বহুর মধ্যে সঠিক উত্তরটি খুঁজে (√) চিহ্ন দাও (যেকোন ১৪টি প্রশ্নের উত্তর দাও) :
১) ভারতবর্ষের জাতীয় পতাকার কোন রংটি নীচের দিকে থাকে?
(i) সাদা
(ii) সবুজ
(iii) গেরুয়া
উত্তর: (ii) সবুজ
(২) জাতীয় পতাকার সাদা রং কীসের প্রতীক ?
(i) ত্যাগ
(ii) আনন্দ
(iii) শান্তি ও পবিত্রতা
উত্তর: (iii) শান্তি ও পবিত্রতা
(3) প্রাথমিক চিকিৎসা করা হয়
(i) ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার আগে
(ii) ডাক্তারের দেখার পর
(iii) রােগ থেকে সেরে ওঠার পর
উত্তর: (i) ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার আগে
(৪) কখন ‘স্পিন্ট’ ব্যবহার করা হয় ?
(i) রক্তপাত বন্ধ করতে
(ii) জ্বর কমাবার জন্য
(iii) অস্থিভঙ্গের ক্ষেত্রে
উত্তর: (iii) অস্থিভঙ্গের ক্ষেত্রে
(৫) সু-অভ্যাস গড়ে তােলার জন্য প্রধানত কী গুণাবলি থাকা দরকার?
(i) স্কুলের শাসন
(ii) রােগভােগ
(iii) দৃঢ় মানসিক প্রত্যয়
(iv) অভিভাবকের শাসন
উত্তর: (iii) দৃঢ় মানসিক প্রত্যয়
(৬) একজন শিক্ষার্থীকে প্রতিদিন কতটা পরিমাণ জল পান করতে হবে?
(i) ১ লিটার
(ii) ২.৫ – ৩ লিটার
(iii) ৩ – ৫ লিটার
(iv) ৪ – ৫ লিটার
উত্তর: (ii) ২.৫ – ৩ লিটার
(৭) স্বাস্থ্য কী?
(i) কেবলমাত্র শারীরিক সুস্থতা
(ii) কেবলমাত্র মানসিক সুস্থতা
(iii) কেবলমাত্র সামাজিক সুস্থতা
(iv) পরিপূর্ণ জীবনের উপযােগী শারীরিক, মানসিক ও সামাজিক সুস্থতার সমন্বয়
উত্তর: (iv) পরিপূর্ণ জীবনের উপযােগী শারীরিক, মানসিক ও সামাজিক সুস্থতার সমন্বয়
(৮) মাস্ক ব্যবহারের সুফল কী?
(i) শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে রােগ সংক্রামিত হতে পারে না।
(ii) রােগীর দেহ থেকে রােগ ছড়ায় না
(iii) শ্বাসপ্রশ্বাস ও ড্রপলেটের মাধ্যমে রােগ ছড়ায় না
(iv) করােনায় আক্রান্ত রােগী পুনরায় রােগ সংক্রমণ থেকে বাঁচতে পারে
উত্তর: (iii) শ্বাসপ্রশ্বাস ও ড্রপলেটের মাধ্যমে রােগ ছড়ায় না
(৯) করােনা _________ রােগ
(i) ভাইরাস দ্বারা সংক্রামক রােগ
(ii) অসংক্রামক রােগ
(iii) বংশগত রােগ
(iv) মশাবাহিত রােগ
উত্তর: (i) ভাইরাস দ্বারা সংক্রামক রােগ
(১০) দীর্ঘক্ষণ শরীর চর্চার সময় শারীরিক দূরত্ব বজায় রাখা সত্ত্বেও কি মাস্ক ব্যবহার করা উচিত?
(i) হ্যা
(ii) না
(iii) অনিশ্চিত
উত্তর: (ii) না
(১১) কোন ভিটামিনের অভাবে শিশুদের রাতকানা রােগ হতে পারে?
(i) ভিটামিন A
(ii) ভিটামিন C
(iii) কোনােটিই নয়
উত্তর: (i) ভিটামিন A
(১২) পরােপকার ও সমাজসেবামূলক কাজ করা
(i) সু-অভ্যাস
(ii) কু-অভ্যাস
(iii) কোনােটিই নয়
উত্তর: (i) সু-অভ্যাস
(১৩) খাবার থালাবাসন মাজার জন্য কোন ধরনের জল ব্যবহার করা উচিত?
(i) দূষিত জল
(ii) বিশুদ্ধ জল
(iii) দূষিত বা বিশুদ্ধ জল
উত্তর: (ii) বিশুদ্ধ জল
(১৪) মানবদেহে জলের প্রয়ােজন হয় কেন?
(i) রক্ত সঞ্চালনে সাহায্য করতে
(ii) পরিপাক ও দেহ গঠনে সাহায্য করতে
(iii) দেহকোশে জলের সমতা বজায় রাখতে
(iv) সবকয়টি ক্ষেত্রে
উত্তর: (iv) সবকয়টি ক্ষেত্রে
(খ) উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করাে ?
(১) ভারতের জাতীয় পতাকার সাদা রঙের অংশটির __________ নীল রঙের __________ কাটাবিশিষ্ট চক্র বসানাে থাকে।
উত্তর: মাঝে , ২৪ টি ।
(২) জাতীয় শােকপ্রকাশে জাতীয় পতাকা অর্ধনমিত থাকার দিনেও জাতীয় পতাকা প্রথমে __________ তুলে তারপর দণ্ডের __________ পর্যন্ত নামাতে হবে।
উত্তর: উঁচুতে , অর্ধেক ।
(৩) আহত ব্যক্তির শ্বাস বন্ধ হওয়ার উপক্রম হলে দ্রুত কৃত্রিম __________ চালানাের ব্যবস্থা গ্রহণ করতে হবে।
উত্তর: উপায়ে শ্বাস-প্রশ্বাস।
(৪) বিদ্যালয়ের প্রাথমিক চিকিৎসার বাক্সে কিছু প্রয়ােজনীয় __________ থাকা আবশ্যক।
উত্তর: ওষুধ বা জীবাণুনাশক ।
(৫) স্বাস্থ্য অমূল্য __________ ।
উত্তর: সম্পদ ।
(৬) মধুমেহ __________ ব্যাধি।
উত্তর: অসংক্রামক ।
(৭) বিশুদ্ধ বায়ু বর্ণ ও __________ হীন হবে।
উত্তর: গন্ধ।
(৮) __________ একপ্রকার সংক্রামক রােগ।
উত্তর: আন্ত্রিক ।
(৯) রােগ __________ হলে আমাদের শরীর দুর্বল হয়ে যায়।
উত্তর: সংক্রামিত ।
(১০) অসংক্রামক রােগ জিনগতভাবে __________ থেকে আসতে পারে।
উত্তর: পূর্বপুরুষ ।
(১১) মানুষ যখন কোনাে কিছু শেখে তা বারবার পুনরাবৃত্তি করে বা করার চেষ্টা করে, একেই বলে __________ ।
উত্তর: অভ্যাস ।
(গ) সারণির মধ্যে সমতাবিধান করাে ?
উত্তর:বাঁদিকের সঙ্গে | ডানদিকের অংশ মেলাও | |
(ক) সবুজ রং | ( iii ) | (i) ক্ষতস্থান আঙুল দিয়ে চেপে ধরতে হবে। |
(খ) অচৈতন্য ব্যক্তি | ( ii ) | (ii) দ্রুত জ্ঞান ফেরাতে হবে। |
(গ) অশােকচক্র | ( vi ) | (iii) অবাধ অগ্রগতির প্রতীক |
(ঘ) ত্রিবর্ণরঞ্জিত | ( vii ) | (iv) তরল জীবাণুনাশক ব্যবহার করতে হবে। |
(ঙ) স্বল্প রক্তপাত হচ্ছে | ( i ) | (v) দ্রুত স্থানান্তরকরণের ব্যবস্থা করতে হবে। |
(চ) প্রাথমিক চিকিৎসার পরে রােগীকে | ( v ) | (vi) সুজলা-সুফলা সমৃদ্ধ ভূমি ও তারুণ্যের প্রতীক |
(vii) ভারতবর্ষের জাতীয় পতাকা। |
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
(ঘ) নীচের ফাঁকা ছকটি পূরণ করাে :
উত্তর:ইন্দ্রিয়ের যত্ন | ইন্দ্রিয়ের যত্নের নিয়ম গুলি বর্ণনা করো | ||
চোখ | কি করবে | কি করবে না | |
(১) পরিষ্কার ঠান্ডা জল দিয়ে চোখ পরিষ্কার করব এবং নরম রুমাল বা তোয়ালে দিয়ে চোখ মুছবো। (২) ভিটামিন A এবং বেশি পরিমাণে শাক-সবজি খাব। (৩) চোখের যেকোনো সমস্যায় ডাক্তারের পরামর্শ নেব। | (১) হাতের আঙুলের সাহায্যে চোখ চুলকাব না। (২) কম বা খুব বেশি আলোয় পড়াশোনা করব না। | ||
ত্বক | (১) নিয়মিত ঠান্ডা ও নিরাপদ জলে স্নান করব। (২) প্রতিদিন স্নানের সময় জীবাণুনাশক সাবান ব্যবহার করব। (৩) উপযুক্ত ও স্বাস্থ্যকর পোশাক-পরিচ্ছদ ব্যবহার করব। (৪) ভিটামিন D এবং ভিটামিন E যুক্ত খাদ্য ও শাকসবজি গ্রহণ করব। | (১) খুব বেশি সময় ধরে স্নান করব না বা জলে বেশি সময় থাকব না। (২) অপরিষ্কার পোশাক পরিচ্ছদ ব্যবহার করব না | |
দাঁত | (১) প্রতিবার খাওয়ার পর দাঁত ব্রাশ করব। নরম ব্রাশ ও উপযুক্ত দাঁতের মাজন ব্যবহার করব। (২) ভিটামিন A, C ও D যুক্ত খাদ্য উপযুক্ত পরিমাণে গ্রহণ করব। (৩) দাঁতে কোনো সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ নেব। | (১) অতিরিক্ত মিষ্টিজাতীয় খাদ্য, চকলেট বেশি পরিমাণে খাওয়া যাবে না। (২) ধূমপান, পান খাওয়া ইত্যাদি কঠোরভাবে বারণ। |
(ঙ) নীচের যােগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে ছবির নীচে কঁকা ঘরে যােগাসনটির নাম লেখাে।
উত্তর:
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
(চ) নিজের মতাে করে লেখাে :
(১) সু-অভ্যাস গঠনের নিয়মগুলি লেখাে।
উত্তর: ১. সু-অভ্যাস গঠন করতে হলে দৃঢ় মানসিক প্রত্যয় দরকার। দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে কাজ শুরু করলে যে কোনো সু-অভ্যাস গঠন করা যায়। প্রতিদিন যদি সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস গঠন করতে চাও, তবে যতই ঘুম পাক ভোরে উঠতেই হবে এবং মানসিকভাবে প্রস্তুত হয়ে নির্দিষ্ট সময়ে শুতে হবে।
২. সু-অভ্যাস গঠনের জন্য যেন সদুদ্দেশ্য থাকে। ভালো উদ্দেশ্য নিয়েই সু-অভ্যাস গড়ে ওঠে। উদাহরণ হিসাবে বলা যায়, তুমি বন্ধুদের সঙ্গে লড়াই করার উদ্দেশ্য নিয়ে যদি নিয়মিত ব্যায়াম করো, তবে তা সু-অভ্যাস বলে গণ্য হবে না।
৩. সু-অভ্যাস গঠন করতে হলে শারীরিক ও মানসিক তৎপরতা দরকার। সময় নষ্ট না করে সাথে সাথে দ্রুততার সঙ্গে কাজে নেমে পড়তে হবে। যদি মনে করো ফুলের চাষ করবে, তবে তাড়াতাড়ি হাতের কাছে যতটুকু জমি আছে তা কাজে লাগিয়ে ফুলের গাছ পুঁতে দাও, বসে থাকলে চলবে না।
৪. সু-অভ্যাস গঠন করতে হলে কাজটা বারবার বা নিয়মিত করতে হবে। একদিন করে বসে থাকলে, সেটি অভ্যাস হবে না। ব্যায়াম বা শরীরচর্চার অভ্যাস করতে হলে, তা নিয়মিত বা রোজ অনুশীলন করতে হবে।
(২) অসংক্রামক রােগের কারণগুলি তালিকাভুক্ত করাে।
উত্তর: অসংক্রামক রোগের কারণ :
ক) জিনগতভাবে পূর্বপুরুষ থেকে আসতে পারে।
খ) অসংযমী জীবনযাপন করলে।
গ) অপুষ্টিজনিত কারণে (অতিপুষ্টি ও ঊনপুষ্টি দুটি কারণেই)।
ঘ) ভিটামিন ও খনিজ লবণের অভাবে।
ঙ) যথোপযুক্ত ব্যায়াম বা শারীরিক সঞ্চালনের অভাবে (এগুলিকে বলা হয় গতিহীনতাজনিত রোগ, বা হাইপোকাইনেটিক ডিজিস)।
চ) অতিরিক্ত মানসিক চাপের কারণে।
(৩) নভেল করােনা ভাইরাস রােগ প্রতিরােধে আমাদের কী কী পদক্ষেপ গ্রহণ করতে হবে?
উত্তর: নভেল করােনা ভাইরাস রােগ প্রতিরােধে আমাদের নিম্নলিখিত পদক্ষেপ গুলি গ্রহণ করতে হবে –
(ক) বার বার হাত ধােওয়ার অভ্যাস করতে হবে।
(খ) অ্যালকোহল আছে এমন হ্যান্ডবার/সাবান এবং জল দিয়ে হাত ধুতে হবে।
(গ) হাঁচি কিংবা কাশির সময় নিজের জামার হাতার ওপরের অংশ দিয়ে বা রুমাল অথবা টিস্যু দিয়ে নাক ও মুখ ঢেকে রাখতে হবে। ব্যবহার করা হয়ে গেলে সঙ্গে সঙ্গে টিস্যু ঢাকনা দেওয়া ময়লা ফেলার পাত্রে ফেলে দিতে হবে।
(ঘ) অনেক লােক উপস্থিত আছে এমন স্থান বর্জন করতে হবে।
(৬) যদি অসুস্থতা বােধ হয় (জ্বর, শ্বাসকষ্ট, কাশি) তাহলে ডাক্তার দেখাতে হবে। ডাক্তার দেখাতে গিয়ে মাস্ক কিংবা কাপড় দিয়ে নাক ও মুখ ঢেকে রাখতে হবে।
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
ALL Class ALL Model Activities | Click Here |
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 6 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 8 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 9 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 10 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |