StudyWithGenius

Class 7 Model Activity Task Part 8 November New 2021 | সপ্তম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education

Class 7 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task

class 7 model activity task part 8 answer, class 7 model activity task part 8 bengali, class 7 model activity task november, class 7 model activity task part 8 chemistry, class 7 model activity task part 8 download, class 7 model activity task part 8 english, class 7 model activity task part 8 exercise, class 7 model activity task part 8 full, class 7 model activity task part 8 geography, class 7 model activity task part 8 mathematics, class 7 model activity task part 8 maths, class 7 model activity task part 8 notes, class 7 model activity task part 8 of science, class 7 model activity task part 8 online, class 7 model activity task part 8 question answer, class 7 model activity task part 8 solution, class 7 model activity task part 8 wbbse, class 7 model activity task part 8 west bengal board, class 7 model activity task part 8 with answers, class 7 combined model activity task answer, class 7 combined model activity task bengali, class 7 combined model activity task download, class 7 combined model activity task english, class 7 combined model activity task full, class 7 combined model activity task geography, class 7 combined model activity task mathematics, class 7 combined model activity task maths, class 7 combined model activity task science, class 7 combined model activity task online, class 7 combined model activity task

Class 7 Model Activity Task Part 8 November / Class 7 Combined Model Activity Task হল ২০২১ সালের জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত তোমাদের যে সমস্ত Model Activity Task দেওয়া হয়েছিল সেখান থেকে বাছাই করা Important কিছু প্রশ্ন ।

এখানে আমরা Class 7 Model Activity Task Part 8 November / Class 7 Combined Model Activity Task এর সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে চলে এসেছি । ২০২১ সালের এটাই সর্বশেষ Model Activity Task। এই অ্যাক্টিভিটি টাস্কে 50 নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । এখানে দেওয়া প্রশ্ন গুলি খুবই গুরুত্বপূর্ণ । এর উপর ভিত্তি করেই সম্ভবত তোমরা পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 7 model activity task part 8 1
SWG Academy

Class 7 Model Activity Task Science Part 8 November

Class 7 Combined Model Activity Task

সপ্তম শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

১. ঠিক উত্তর নির্বাচন করাে :

১.১ অপ্রভ বস্তুটি হলাে –

(ক) মােমবাতির শিখা 

(খ) সূর্য 

(গ) চাঁদ

(ঘ) জোনাকি

উত্তর: (গ) চাঁদ

১.২ যেটি জীবাশ্ম জ্বালানি নয় সেটি হলাে –

(ক) কয়লা

(খ) পেট্রোল

(গ) ডিজেল

(ঘ) গােবর গ্যাস

উত্তর: (ঘ) গােবর গ্যাস

১.৩ উদ্ভিদের মূলের ডগার টুপির মতাে অংশের ঠিক ওপরের জায়গা যেখানে কোনাে রোঁয়া থাকে না সেটি হলাে –

(ক) মূলত্র অঞ্চল 

(খ) বর্ধনশীল অঞ্চল 

(গ) স্থায়ী অঞ্চল

(ঘ) মূলরােম অঞ্চল 

উত্তর: (ঘ) মূলরােম অঞ্চল 

১.৪ যেক্ষেত্রে আলাের বিক্ষিপ্ত প্রতিফলন ঘটে না সেটি হলাে –

(ক) দেয়াল

(খ) কাগজ

(গ) কাপড়

(ঘ) আয়না

উত্তর: (ঘ) আয়না

১.৫ যেটি পরিবেশবান্ধব শক্তির উৎস নয় সেটি হলাে –

(ক) সূর্য 

(খ) বায়ুপ্রবাহ 

(গ) জীবাশ্ম জ্বালানি 

(ঘ) জৈব গ্যাস

উত্তর: (গ) জীবাশ্ম জ্বালানি 

১.৬ রূপান্তরিত অর্ধবায়বীয় কাণ্ড দেখা যায় যে উদ্ভিদে সেটি হলাে –

(ক) আলু 

(খ) কচুরিপানা 

(গ) বেল

(ঘ) কুমড়াে

উত্তর: (খ) কচুরিপানা

২. শূন্যস্থান পূরণ করাে :

২.১ ইস্ত্রিতে তড়িৎপ্রবাহের ____________ ফলাফলের প্রয়ােগ করা হয়। 

উত্তর:  তাপীয় 

২.২ আমের আঁটি ____________ ঢেকে রাখে।

উত্তর:  বীজকে 

২.৩ এঁচোড় হলাে ____________ ফলের একটি উদাহরণ। 

উত্তর: যৌগিক 

৩. ঠিক বাক্যের পাশে ‘’ আর ভুল বাক্যের পাশে ‘X’ চিহ্ন দাও : 

৩.১ কোনাে বস্তুকে তাপ দিলে তার উষ্ণতার পরিবর্তন হবেই। 

উত্তর: ভুল

৩.২ ভিটামিন D-এর অভাবে বেরিবেরি রােগ হয়।

উত্তর: ভুল

৩.৩ কঠিন সােডিয়াম ক্লোরাইডের মধ্যে অণুর কোনাে অস্তিত্ব নেই। 

উত্তর: ঠিক

৩.৪ কোনাে দণ্ডচুম্বকের জ্যামিতিক দৈর্ঘ্য তার চৌম্বক দৈর্ঘ্যের চেয়ে সামান্য কম হয়। 

উত্তর: ভুল

৩.৫ কাণ্ডের যে অংশ থেকে শাখা বেরােয় তাকে পর্বমধ্য বলে।

উত্তর: ভুল

৩.৬ তেঁতুল পাতা হলাে একক পত্রের একটি উদাহরণ।

উত্তর: ভুল

৪. সংক্ষিপ্ত উত্তর দাও :

৪.১ সমীকরণটি ব্যালান্স করে লেখাে : 

class 7 model activity task part 8 3

উত্তর: class 7 model activity task part 8 2

 

৪.২ মানবদেহে আয়ােডিনের একটি কাজ উল্লেখ করাে।

উত্তর: আয়োডিন থাইরয়েড গ্রন্থির বৃদ্ধি নিয়ন্ত্রণ করে । মস্তিষ্কের বিকাশে বিশেষ ভূমিকা গ্রহণ করে । আয়োডিনের অভাব হলে থাইরয়েড গ্রন্থি বড় হয়ে যায় এবং গলা অস্বাভাবিক ভাবে ফুলে যায় । একেই গয়টার বা গলগন্ড বলা হয় । থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা কমে গিয়ে মহিলাদের বন্ধ্যাত্ব পর্যন্ত হতে পারে । তাছাড়াও আয়োডিনের অভাবে শারীরিক ও মানসিক অবসাদ ও দেখা দিতে পারে । 

৪.৩ আম দিয়ে তৈরি একটি প্রক্রিয়াজাত খাবারের উদাহরণ দাও। 

উত্তর: আম দিয়ে তৈরি এমন একটি প্রক্রিয়াজাত খাবার হলো আমসত্ত্ব ।

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

৫. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৫.১ কিউপ্রিক ক্লোরাইডের জলীয় দ্রবণে জিঙ্কের টুকরাে যােগ করলে কী ধরনের বিক্রিয়া হবে? বিক্রিয়ার সমীকরণ লেখাে। 

উত্তর:  কিউপ্রিক ক্লোরাইড দ্রবণে দস্তা বা জিংক যোগ করলে , দস্তা কিউপ্রিক ক্লোরাইড এর মধ্যেকার কপারকে প্রতিস্থাপিত করবে । লালচে বাদামী রং – এর তামা ( কপার ) শেষ পর্যন্ত এই বিক্রিয়ায় থিতিয়ে পড়বে । 

class 7 model activity task part 8 4

৫.২ কী কী উপায়ে ফিল্টার যন্ত্রের সাহায্য ছাড়াই বাড়িতে বিশুদ্ধ পানীয় জল তৈরি করা যায়? 

উত্তর:  ফিল্টার যন্ত্রের সাহায্য ছাড়াই বাড়িতে বিশুদ্ধ পানীয় জল তৈরি করা যায় বিভিন্ন ভাবে । যেমন : 

জলকে ফুটিয়ে : জলকে বিশুদ্ধ করার সবচেয়ে সহজ পদ্ধতি হলো অনেকক্ষণ ধরে উচ্চ তাপমাত্রায় জল ফোটানো । এটি করলে জলের ভিতর ব্যাকটেরিয়া ও ভাইরাস মারা যায় ও জলের অশুদ্ধি দূর হয় । 

পাতন পদ্ধতিতে : পতন হলো জল পরিশোধনের আর একটি কার্যকর ঘরোয়া পদ্ধতি । একটি বদ্ধ পাত্রে জল কেমন ভাবে ফোটানো হয় নির্গত বিশুদ্ধ করার বিশুদ্ধ পানীয় জলীয় বাষ্পকে পুনরায় জলে পরিণত করাই হল পাতন । এতে জলের অশুদ্ধি দূর হয় ও পাতিত জল পাওয়া যায় । 

৫.৩ পৃথিবী যে নিজেই একটা চুম্বক তার পক্ষে কী প্রমাণ আছে? 

উত্তর:  একটা লোহার দন্ডকে বহুদিন ধরে পৃথিবীর উত্তর দক্ষিণ দিক বরাবর রেখে দিলে দেখা যায় ওই দন্ডের মধ্যে ক্ষীণ চুম্বকত্ব সৃষ্টি হয়েছে । দন্ড তার উত্তরমুখী প্রান্তে উত্তর মেরু আর দক্ষিণমুখী প্রান্তে দক্ষিণ মেরু সৃষ্টি হয় । 

আবার কোন চুম্বক এ অবাধে ঝুলে থাকতে দিলে তা উত্তর দক্ষিণ মুখ করে দাঁড়িয়ে থাকে । এই ভাবেই প্রমাণিত হয় যে পৃথিবী নিজে একটা বিরাট চুম্বক ।

৫.৪ কী কী উপায়ে উদ্ভিদে স্বপরাগযােগ ঘটতে পারে? 

উত্তর:  নিম্নলিখিত উপায়গুলির মাধ্যমে কোনো উদ্ভিদে স্বপরাগযোগ ঘটতে পারে – (১) বায়ুর মাধ্যমে, (২) জলের মাধ্যমে, (৩) পতঙ্গের মাধ্যমে, (৪) পাখির মাধ্যমে।

৫.৫ চালু লাইনের কাজ করার সময় ইলেকট্রিক মিস্ত্রির কীসের ওপর দাঁড়িয়ে কাজ করা উচিত – লােহার চেয়ার না কাঠের টুল? কেন? 

উত্তর: চালু লাইনে কাজ করার সময় ইলেকট্রিক মিস্ত্রির কাঠের টুলের ওপর দাড়িয়ে কাজ করা উচিত। কারণ কাঠ হলো তড়িতের কুপরিবাহী তাই চালু লাইনে কাজ করার সময় কাঠের টুলের উপর দাঁড়িয়ে কাজ করলে সরবরাহ লাইনের তারে হাত লেগে গেলেও তড়িৎ শরীরের মধ্য দিয়ে প্রবাহিত হতে পারে না। 

৫.৬ উদ্ভিদের মূলের প্রধান কাজ কী কী?

উত্তর: 

উদ্ভিদের মূলের প্রধান কাজ গুলি হল—

(i) উদ্ভিদের মূলের মূলরোম অঞ্চলে উপস্থিত রোমগুলোর সাহায্যে উদ্ভিদ মাটি থেকে জল ও খনিজ পদার্থ শোষণ করে।

(ii) উদ্ভিদের মূলের স্থায়ী অঞ্চল গাছকে মাটির সাথে আঁকড়ে ধরে রাখে।

(iii) মাটির গভীরে বিস্তৃত হওয়ার সময় মূলের নরম অংশকে রক্ষা করে উদ্ভিদের মূলের মূলত্র অঞ্চল।

৫.৭ হাতে স্পিরিট বা ইথার ঢাললে ঠান্ডা লাগে কেন?

উত্তর: হাতে বা গায়ে স্পিরিট লাগলে ঠান্ডা বােধ হয়। স্পিরিট উদবায়ী তরল বলে দ্রুত বাষ্পে পরিণত হয়। এই বাম্পায়নের জন্য স্পিরিট প্রযােজনীয় লীন তাপ হাত বা গা থেকে গ্রহণ করে। ফলে হাত বা গা- এর স্পিরিট- লাগা অংশটুকু ঠান্ডা হয়ে যায়।

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

৬. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৬.১ যে উয়তায় সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের পাঠ সমান হবে তা নির্ণয় করাে। 

উত্তর: ধরি x°C = x°F অর্থাৎ x উষ্ণতায় সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের পাঠ সমান।

অর্থাৎ, x/5 = ( x – 32 ) / 9 

            x = -160 / 4 = 40

 -40° উষ্ণতায় সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের পাঠ সমান হবে।

৬.২ কোয়াশিওরকর রােগ কেন হয় এবং এই রােগে কী কী লক্ষণ দেখা যায় ? 

উত্তর: খাদ্য উপযুক্ত পরিমাণ প্রােটিনের অভাব ঘটলে 1 থেকে 4 বছর বয়স্ক শিশুদের অপুষ্টিজনিত কোয়াশিয়রকর রােগ দেখা যায়। 

কোয়াশিয়রকর রােগ এর লক্ষণ: 

১) শিশুর গায়ের চামড়া গাঢ় বর্ণের হয়ে যায়।

২) শিশুর পেট ফুলে যায়। 

৩) দেহ এত অপুষ্টিতে ভােগে যে, দেখে মনে হয় চোখগুলাে যেন ঠিকরে বেরিয়ে আসছে। 

৪) হাত ও পা সরু হয়ে যায়।

৬.৩ একটি চিহ্নিত চিত্রের সাহায্যে ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলােকরশ্মির গতিপথ কেমন হবে তা দেখাও। 

উত্তর:

class 7 model activity task part 8 5

 

৬.৪ সাপ কীভাবে ‘জেকবসনস অর্গান’- এর সাহায্যে তার চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে?

উত্তর: বিভিন্ন প্রাণীর দেহ থেকে নানান উদ্বায়ী যৌগের অণু বাতাসের মধ্যে দিয়ে ছড়িয়ে পড়ে। সাপের জিভে সেইসব যৌগের অনুরা আটকে যায়। তারপর সাপ মুখের ভিতর জিভটা ঢুকিয়ে নিয়ে উপরের তালুতে ঠেকায়। সেখানে থাকে একটি বিশেষ অঙ্গ জেকবসনস অরগ্যান। সাপ যখন জীবিত সেখানে ঢােকায় তখন সেই গন্ধের অণুগুলাে মস্তিষ্কে উদ্দীপনা সৃষ্টি করে। সেই থেকে সাপ চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে।

৬.৫ সূচিছিদ্র ক্যামেরার ছিদ্রটি বড়াে করা হলে প্রতিকৃতির কী পরিবর্তন হবে? ব্যাখ্যা করাে। 

উত্তর:  সূচিছিদ্র ক্যামেরার ছিদ্রটি বড় করা হলে প্রতিকৃতি অস্পষ্ট হবে। ছিদ্র বড় করা হলে তা অসংখ্য ছোট ছোট ছিদ্রের সমষ্টিরূপে কাজ করে। প্রতিটি ছিদ্র এক একটি আলাদা প্রতিকৃতি তৈরি করে। সমস্ত প্রতিকৃতি মিলেমিশে একটি অস্পষ্ট প্রতিকৃতি তৈরি হয়।।

৬.৬ সমুদ্রের মাছ কীভাবে নিজের দেহে জলের পরিমাণ স্বাভাবিক রাখে ব্যাখ্যা করাে।

উত্তর: নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে সমুদ্রের মাছ নিজের দেহে জলের পরিমান স্বাভাবিক রাখে: 

  • সমুদ্রের মাছ ঘন ঘন মূত্র ত্যাগ করে। ফলে তাদের দেহ থেকে খুব কম পরিমাণ জল বেরিয়ে যায়। 
  • সমুদ্রের মাছ ফুলকার মাধ্যমে দেহের অতিরিক্ত আয়ন ত্যাগ করে। এদের ফুলকার কোষ ক্লোরাইড লবণ ত্যাগ করতে বিশেষ ভূমিকা নেয়। এভাবে সমুদ্রের মাছ নিজেদের দেহে জলের পরিমাণ স্বাভাবিক রাখে । 
  • সামুদ্রিক মাছেরা অনেক বেশি জল পান করে।

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy

Class 7 Model Activity Task Mathematics Part 8 November

Class 7 Combined Model Activity Task

সপ্তম শ্রেণি

গণিত

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQ) 1 × 8 = 8

(i) কোনটি ত্রিভুজের সর্বসমতার শর্ত নয় —

(a) বাহু-বাহু-বাহু 

(b) বাহু-কোণ-বাহু

(c) কোণ-কোণ-বাহু

(d) কোণ-কোণ-কোণ

উত্তর: (d) কোণ-কোণ-কোণ

ব্যাখ্যা: সর্বসমতার শর্ত হলো – 

(১) বাহু-বাহু-বাহু

(২) বাহু-কোণ-বাহু

(৩) কোণ-বাহু-কোণ

(৪) সমকোণ-অতিভুজ-বাহু

সুতরাং, ত্রিভুজের সর্বসমতার শর্ত নয় – (d) কোণ-কোণ-কোণ

(ii) 4/49 বর্গসেমি. ক্ষেত্রফল বিশিষ্ট বর্গক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য হবে-

(a) class 7 model activity task part 8 6

(b) 2/7 সেমি. 

(c) 2 সেমি. 

(d) 7 সেমি.

উত্তর: (b) 2/7 সেমি. 

ব্যাখ্যা: 

class 7 model activity task part 8 7

(iii) 1.69 -এর বর্গমূল হলাে

(a) 13

(b) 1.3 

(c) 0.13 

(d) 13.03

উত্তর: (b) 1.3

ব্যাখ্যা: 

class 7 model activity task part 8 8

(iv) xy = 

(a) (x+y)² – (x-y)²

(b) (x+y)² + (x-y)²

(c) class 7 model activity task part 8 9

(d) class 7 model activity task part 8 10

উত্তর: (c) class 7 model activity task part 8 9

(v) যখন কোনাে ট্রেন কোনাে সেতু অতিক্রম করে তখন ট্রেনটিকে অতিক্রম করতে হবে 

(a) ট্রেনটির নিজের দৈর্ঘ্য

(b) সেতুর দৈর্ঘ্য 

(c) ট্রেনটির নিজের দৈর্ঘ্য + সেতুর দৈর্ঘ্য

(d) সেতুর দৈর্ঘ্য – ট্রেনটির নিজের দৈর্ঘ্য

উত্তর: (c) ট্রেনটির নিজের দৈর্ঘ্য + সেতুর দৈর্ঘ্য

(vi) ত্রিভুজাকৃতি ক্ষেত্রের ক্ষেত্রফল = 

(a) (বাহুর দৈর্ঘ্য)²

(b) বাহুগুলির দৈর্ঘ্যের সমষ্টি 

(c) 1/2 (ভূমির দৈর্ঘ্য + উচ্চতা)

(d) 1/2 ভূমির দৈর্ঘ্য × উচ্চতা 

উত্তর: (d) 1/2 ভূমির দৈর্ঘ্য x উচ্চতা 

ব্যাখ্যা: ত্রিভুজের ক্ষেত্রফল = 1/2 × ভূমির দৈর্ঘ্য × উচ্চতা 

সুতরাং, সঠিক উত্তরটি হলো – (d) 1/2 ভূমির দৈর্ঘ্য × উচ্চতা 

(vii) a² – b² = 

(a) (a+b)²

(b) (a–b)² 

(c) (a+b) (a–b)

(d) (a+b)² + (a–b)²

উত্তর: (c) (a+b) (a–b)

ব্যাখ্যা: a² – b² = (a)² – (b)² = (a+b) (a–b)

সুতরাং, সঠিক উত্তরটি হলো – (c) (a+b) (a–b)

(viii) math class 7

রাস্তাসহ জমির দৈর্ঘ্য এবং রাস্তা বাদে জমির প্রস্থ হলাে যথাক্রমে

(a) 23 মি., 21 মি. 

(b) 29 মি., 21 মি. 

(c) 26 মি., 21 মি.

(d) 26 মি., 15 মি.

উত্তর: (d) 26 মি., 15 মি.

ব্যাখ্যা: রাস্তাসহ জমির দৈর্ঘ্য = {20+(3+3)} মি. = 26 মি.

রাস্তাসহ জমির প্রস্থ = {21-(3+3)} মি. = 15 মি.

সুতরাং, সঠিক উত্তরটি হলো – (d) 26 মি., 15 মি.

2. সত্য/মিথ্যা (T/F) লেখাে : 1 × 8 = 8

(i) (x + y)² -এর সূত্র থেকে (x – y)² -এর সূত্র নির্ণয় করতে y-এর পরিবর্তে (–y) লিখতে হবে। 

উত্তর: সত্য

ব্যাখ্যা:

(x – y)² = x² + 2xy + y²

∴ y এর পরিবর্তে (-y) লিখলে

(x – y)² = x² + 2.x.(-y) + (-y)² = x² – 2xy + y²

(ii) (4 – x) (x – 4) = 16 – x²

উত্তর: মিথ্যা

ব্যাখ্যা: 

(4 – x) (x – 4) 

= – (x – 4) (x – 4) 

= – (x – 4)² 

≠ 16 – x²

(iii) class 7 model activity task part 8 11

চিত্রে, ∠1 ও ∠2 পরস্পর অনুরূপ কোণ।

উত্তর: মিথ্যা

(iv) class 7 model activity task part 8 12

চিত্রে, বিষমবাহু Δ ABC-এর একটি উচ্চতা AD। AD ত্রিভুজটির একটি মধ্যমা।

উত্তর: মিথ্যা

ব্যাখ্যা: ত্রিভুজের শীর্ষবিন্দু থেকে বিপরীত বাহুর মধ্যবিন্দু পর্যন্ত অঙ্কিত রেখাংশকে মধ্যমা বলে।

সুতরাং, AD ত্রিভুজটির মধ্যমা নয় ।

(v) দুটি স্তম্ভ চিত্রকে পাশাপাশি এঁকে দুটি তথ্য সহজে তুলনা করার জন্য যে চিত্র আঁকা হয় সেই চিত্রটি হলাে দ্বিস্তম্ভ লেখ।

উত্তর: সত্য

(vi) প্রথম ট্রেনের গতিবেগ x কিমি./ঘন্টা এবং দ্বিতীয় ট্রেনের গতিবেগ y কিমি./ঘন্টা। ট্রেন দুটি পরস্পর বিপরীত দিকে চললে 1 ঘন্টায় মােট যাবে (x – y) কিমি.।

উত্তর: মিথ্যা

ব্যাখ্যাঃ ট্রেন দুটি পরস্পর বিপরীত দিকে চললে 1 ঘন্টায় মােট যাবে (x + y) কিমি.

(vii)  math Q2

চিত্রে, ∠1 ও ∠2, কোণ জোড়াকে একান্তর কোণ বলা হয়।

উত্তর: মিথ্যা

(viii) x-এর যেকোনাে মানের জন্য, (x+5) × (x+3) = x²+8x+15 -এর সমান চিহ্নের দুপাশে মান সমান হয়। তাই এটি একটি অভেদ। 

উত্তর: সত্য

ব্যাখ্যাঃ (x+5) (x+3) = x(x+3) +5 (x+3)

= x² + 3x + 5x + 15

= x² + 8x + 15

3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন : 2 × 6 =12 

(i) গণিতের ভাষায় সমস্যাটি হলাে,

class 7 model activity task part 8 13

গতিবেগ একই থাকলে সময় ও দূরত্বের সমানুপাতি সম্পর্কের সাহায্যে x-এর মান নির্ণয় করাে। 

উত্তর: 

class 7 model activity task part 8 14

(ii) class 7 model activity task part 8 15

তালিকাটির সাহায্যে একটি দ্বিস্তম্ভ লেখচিত্র অঙ্কন করাে। 

উত্তর: 

class 7 model activity task part 8 16

(iii) m + 1/m = – P হলে, দেখাও যে, m² + 1/m² = P² – 2 

উত্তর: 

class 7 model activity task part 8 17

(iv) √2-এর দুই দশমিক স্থান, পর্যন্ত আসন্ন মান নির্ণয় করাে। 

উত্তর: 

math Q3

(v) ত্রিভুজের সর্বসমতার শর্তগুলি লেখাে।

উত্তর: দুইটি ত্রিভুজ সর্বসম হওয়ার শর্ত : 1)একটি ত্রিভুজের তিনটি বাহু অপর ত্রিভুজের তিনটি বাহুর সমান হলে ত্রিভুজ দুটি সর্বসম হয়।(S-S-S)
2)একটি ত্রিভুজের দুইটি বাহু এবং একটি কোণ অপর ত্রিভুজের দুইটি বাহু এবং একটি কোণের সমান হলে ত্রিভুজ দুইটি সর্বসম হয়।(S-A-S)
3)একটি ত্রিভুজের দুইটি কোণ এবং একটি বাহু অপর ত্রিভুজের দুইটি কোণ এবং একটি বাহুর সমান হলে ত্রিভুজ দুইটি সর্বসম হয়।(A-A-S)
4)দুইটি সমকোণী ত্রিভুজের একটির অতিভুজ এবং এক বাহু অপরটির অতিভুজ এবং এক বাহুর সমান হলে ত্রিভুজ দুইটি সর্বসম হয়।(R-H-S)

(vi) x+y=5 এবং x–y=1 হলে, 8xy (x²+y²)-এর মান নির্ণয় করাে। 

উত্তর:       x+y= 5 এবং x-y= 1

   আমরা জানি , { (a+b)² – (a-b)² }/4= ab

  এখন, xy = { (x+y)² – (x-y)² }/4

                  = { (5)² – (1)² }/4

                  = (25-1)/4 = 24/4 = 6

                            xy = 6

            আবার, (x+y)² = x²+2xy+y²

                     বা, (5)² = x²+(2×6)+y²

                    বা, x²+y²+12 = 25

                    বা, x²+y² = 25-12 = 13

                          ∴ x²+y² = 13

          তাহলে,  8xy (x²+y²)

                       = 8×6×13

                       = 624 [Ans}

                   ∴ 8xy (x²+y²)=624

4. (i) সংখ্যারেখায় (6) + (–2)-কে দেখাও। 

উত্তর: 

class 7 model activity task part 8 19

(ii) প্রথম বীজগাণিতিক সংখ্যামালাকে দ্বিতীয় বীজগাণিতিক সংখ্যামালা দিয়ে ভাগ করে ভাগফল নির্ণয় করাে : 

14x⁴y⁶ – 21x³y⁵, – 7x³y⁴, যেখানে x ≠ 0, y ≠ 0

উত্তর: 

class 7 model activity task part 8 20

5. (i) ABC একটি ত্রিভুজ আঁকো যার BC = 5.5 সেমি, ∠ABC = 60° ও ∠ACB = 30° ।

উত্তর: 

MATH q4

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

(ii) করিমচাচার আয়তক্ষেত্রাকার জমির দৈর্ঘ্য প্রস্থের 2 গুণ এবং এই জমির ক্ষেত্রফল 578 বর্গমিটার। করিমচাচার জমিটির দৈর্ঘ্য, প্রস্থ ও পরিসীমা নির্ণয় করাে।

উত্তর: 

class 7 model activity task part 8 21

(iii) 90 মিটার লম্বা একটি রেলগাড়ি একটি স্তম্ভকে 25 সেকেন্ডে অতিক্রম করলাে। রেলগাড়ির গতিবেগ ঘন্টায় কত কিলােমিটার নির্ণয় করাে।

উত্তর: 

উত্তর:  ট্রেনটি  25 সেকেন্ডে নিজের দৈর্ঘ্য অতিক্রম করেছে ।

         অর্থাৎ, 25 সেকেন্ডে 90 মিটার দূরত্ব অতিক্রম করেছে ।

         1 ঘন্টা = 3600 সেকেন্ড

          গণিতের ভাষায় সমস্যাটি হলো ,

      সময়(সেকেন্ড)               দূরত্ব(মিটার)

               25                               90  

            3600                            ? (x)

   এখানে সময় ও দূরত্বের মধ্যে সম্পর্কটি হলো সরল সমানুপাতি ।

                      25 : 3600 :: 90 : x

 আমরা জানি, 

    চতুর্থ পদ = (দ্বিতীয় পদ ×তৃতীয় পদ)/প্রথম পদ

   ∴ x= (3600×90)/25 = 12960 মিটার

    12960 মিটার= 12.96 কিমি 

   ∴ ট্রেনটির গতিবেগ 12.96 কিমি / ঘন্টা 

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy

Class 7 Model Activity Task Health And Physical Education Part 8 November

Class 7 Combined Model Activity Task

সপ্তম শ্রেণি

স্বাস্থ্য ও শারীরশিক্ষা

(ক) সঠিক উত্তরটিকে বেছে নিয়ে (√) চিহ্ন দাওঃ 

(১) ইস্টবেঙ্গল ক্লাব কত সালে প্রতিষ্ঠিত হয়? 

(i) ১৯২১

(ii) ১৯১১

(iii) ১৯২০ 

উত্তর: (iii) ১৯২০ 

(২) অ্যাথলেটিক্স শব্দটি কোথা থেকে এসেছে? 

(i) ইথানল 

(ii) এথেন্স

(iii) অ্যাথলন 

উত্তর: (iii) অ্যাথলন 

(৩) মােহনবাগান ক্লাব কত সালে সাহেবদের হারিয়ে শিল্ড চ্যাম্পিয়ন হয়েছিল? 

(i) ১৮১১

(ii) ১৯১১

(iii) ১৯১৬ 

উত্তর: (ii) ১৯১১

(৪) মেদাধিক্যের কারণ কী? 

(i) শরীরচর্চার অনভ্যাস

(ii) হরমােনের সমস্যা 

(iii) ফাস্টফুড খাওয়া

(iv) সব কয়টি 

উত্তর: (iv) সব কয়টি 

(৫) সাধারণত পূর্ণবয়স্ক পুরুষদের দেহের ওজনের কত শতাংশ মেদ থাকে? 

(i) ১০%

(ii) ১৫% 

(iii) ২%

(iv) ২৫% 

উত্তর: (ii) ১৫% 

(৬) মেদবৃদ্ধি রুখতে কী করতে হবে? 

(i) শরীরচর্চা

(ii) পরিমিত খাওয়া 

(iii) সঠিক জীবনশৈলী

(iv) সব কয়টি 

উত্তর: (iv) সব কয়টি 

(৭) খাদ্য থেকে প্রাপ্ত দেহের চাহিদার অতিরিক্ত ক্যালােরি দেহের কি বৃদ্ধি ঘটাতে পারে? 

(i) হৃৎপিণ্ডের কার্যক্ষমতা বাড়ায়

(ii) মেদাধিক্য ঘটায় 

(iii) স্নায়ুর কার্যকারিতা বৃদ্ধি করে

(iv) হাড়ের গঠন সুদৃঢ় করে 

উত্তর: (ii) মেদাধিক্য ঘটায় 

(৮) একজন স্বাভাবিক ওজনের শিক্ষার্থীর দেহভর সূচকটি কত? 

(i) ১৮ কিলােগ্রাম/মিটার

(ii) ১৮.৫ – ২৪.৫ কিলােগ্রাম/মিটার 

(iii) ৩০ এর বেশি কিলােগ্রাম/মিটার

উত্তর: (ii) ১৮.৫ – ২৪.৫ কিলােগ্রাম/মিটার

(৯) যদি কোনাে শিক্ষার্থীর দেহের ওজন তার স্বাভাবিক ওজন যা হওয়া উচিত তার কম হয় তাহলে কী সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে? 

(i) মধুমেহ

(ii) রােগ প্রতিরােধ ক্ষমতা হ্রাস পায় 

(iii) মেদাধিক্য 

উত্তর: (ii) রােগ প্রতিরােধ ক্ষমতা হ্রাস পায় 

(১০) কোনটি দেহভর সূচকের সূত্র ? 

(i) ওজন (কিলোগ্রাম) / উচ্চতা (মিটার)²

 (ii) ওজন (কিলোগ্রাম) / উচ্চতা (ফুট)²

 (iii) ওজন (পাউন্ড) / উচ্চতা (ফুট)²

উত্তর: (i) ওজন (কিলোগ্রাম) / উচ্চতা (মিটার)²

খ) শূন্যস্থান পূরণ করাে 

(১) খেলা মানুষের __________ প্রবৃত্তি ।

উত্তর:  সহজাত 

(২) গ্রিক শব্দ __________ থেকে জিমনাস্টিকস কথাটি এসেছে।

উত্তর: জিমনস 

(৩) জৈনধর্ম __________ মূর্ত প্রতীক হিসাবে বিদ্যমান।

উত্তর: অহিংসার

(৪) এন. সি. সি.-র __________  __________  রং নৌসেনা বাহিনীর প্রতীক।

উত্তর: হালকা নীল 

(৫) __________ দেহ ও মনের মধ্যে সমন্বয়সাধন করে, যা স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ দিক। 

উত্তর: ব্যায়াম 

(৬) ব্যায়াম পেশির _____চোট_____ প্রতিকারের ক্ষেত্রে একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

উত্তর:  চোট 

(৭) পরিমিত খাদ্যাভ্যাস ও নিয়মিত ব্যায়ামের দ্বারা __________ দূর করা সম্ভব।

উত্তর: মেদবাহুল্য 

(৮) যখন তখন __________ পড়ার অভ্যাস ত্যাগ করতে হবে। 

উত্তর:  ঘুমিয়ে 

(৯) প্রতিদিন যে পরিমাণ ক্যালােরি প্রয়ােজন তার থেকে ২০০০ ক্যালােরি কম খাবার গ্রহণ করতে চাইলে অবশ্যই __________ পরামর্শ নিতে হবে।

উত্তর: বিশেষজ্ঞের 

(গ) সঠিক বক্তব্যটির পাশে সত্য এবং ভুল বক্তব্যটির পাশে মিথ্যা লেখাে এবং ভুল থাকলে সংশােধন করাে। 

(১) বিদ্যালয়ের মিড-ডে মিলের আহার একটি পুষ্টিবর্ধক কর্মসূচি। 

উত্তর: সত্য 

(২) মেদ ঝরাতে ফাস্টফুড বর্জন করতে হবে। 

উত্তর: সত্য 

(৩) ব্যায়াম করলে হৃদপিণ্ডের কার্যকারিতা বৃদ্ধি পায়। 

উত্তর: সত্য 

(৪) প্রাণায়াম করলে ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

উত্তর: সত্য 

(৫) খেলাধুলাে করলে শিশুর শারীরিক ও মানসিক বিকাশ ঘটে। 

উত্তর: সত্য 

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

(ঙ) নীচের যােগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে, ছবির পাশের ফাঁকা ঘরে যােগাসনটির নাম লেখাে। 

health and physical edu

(ক) উত্তর: ছবিতে যে ভঙ্গিটি দেখানো হয়েছে সেটি হলো ‘পুর্ণধানুরাসন’।

ছবিতে দেখানো ভঙ্গিটি একক ক্রীড়া ‘যোগাসন’ এর সঙ্গে যুক্ত।

(খ) উত্তর: ছবিতে যে ভঙ্গিটি দেখানো হয়েছে সেটি হলো ‘আদেশ তেজ চল’।

এই ভঙ্গিটি ‘কুচকাওয়াজ’ এর সঙ্গে যুক্ত।

(গ) উত্তর: ছবিতে দেখানো ভঙ্গিটি হলো কবাডি খেলার ‘আক্রমনাত্মক কৌশল দৌড়ে গোড়ালি স্পর্শ করা’।

এই ভঙ্গিটি ‘দলগত ক্রীড়ার’ সঙ্গে যুক্ত কবাডির একটি কৌশল।

(ঘ) উত্তর: ছবিতে দেখানো ভঙ্গিটি হলো এক হাতে কার্ট হুইল ।

এই ভঙ্গিটি ‘জিমনাস্টিক’ এর সঙ্গে যুক্ত।

(ঙ) উত্তর: ছবিতে দেখানো ভঙ্গিটি পিরামিডের ।

এই ভঙ্গিটি ‘সমবেত ক্রীড়ার’ সঙ্গে যুক্ত।

(চ) উত্তর: ছবিতে দেখানো ভঙ্গিটি হল ‘খালি হাতে ব্যায়াম করা’ ।

এই ভঙ্গিটি ‘ক্যালিস্থেনিকস’ এর সঙ্গে যুক্ত।

(১) স্বাস্থ্যের উপর ব্যায়ামের প্রভাব বর্ণনা করো।

উত্তর:

শারীরিক স্বাস্থ্যের উপর ব্যায়ামের প্রভাব :

১. হূৎপিণ্ডের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

২. ফুসফুসের আয়তন ও কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

৩. স্থূলকায় ব্যক্তির ফ্যাট কমাতে সাহায্য করে।

8. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

৫. রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে।

সামাজিক স্বাস্থ্যের উপর প্রভাবঃ

প্রতিদিন খেলাধুলার মধ্য দিয়ে সমাজের প্রতিটি স্তরের মানুষের সঙ্গে মেলামেশার সুযোগ হয়। এছাড়া-

১. নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলাবোধের জ্ঞান বৃদ্ধি করতে সাহায্য করে ।

২. সহযোগিতার মনোভাব বৃদ্ধি পায়।

৩. পরস্পরকে ভালোবাসতে ও শ্রদ্ধা করতে শেখায়।

মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব:

১. উদ্বেগ ও হতাশা কমাতে সাহায্য করে।

২. যে-কোনো পরিবেশে ব্যক্তিকে মানিয়ে নিতে সাহায্য করে।

৩. কাজের প্রতি মনঃসংযোগ বৃদ্ধি পায়।

৪. মানসিক চাপ কমাতে সাহায্য করে।

৫. আত্মবিশ্বাস ও আত্মসংযম বাড়াতে সাহায্য করে।

রোগ প্রতিরোধক ক্ষমতা :

১. ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমে যায় ও ডায়াবেটিস হলে তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

২. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৩. হাইপোকাইনেটিক্স বা কম পরিশ্রমজনিত রোগ, যেমন- মধুমেহ, উচ্চ রক্তচাপ, মেরুদণ্ডের স্বাভাবিক শক্তির হ্রাস, শরীরের ওজন বৃদ্ধি, ফ্যাট বৃদ্ধি ইত্যাদি হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

৪. ব্যায়াম পেশির চোট প্রতিকারের ক্ষেত্রে একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

(২) মেদ ঝরাতে কী কী করতে হবে লেখাে।

উত্তর: 

(১) শিশুদের খিদে পেলে তবেই খেতে দিতে হবে তবে এককালীন বেশি করে না খাওয়া উচিত। প্রতিদিন চারবেলা খাদ্য গ্রহণ করা উচিত। সকালে পেট ভরে খাদ্য গ্রহণ করা উচিত তাহলে সেই ক্যালোরি সারাদিনে কাজ করবার সঙ্গে সঙ্গে ব্যায় হবে ফলে অতিরিক্ত মেদ শরীরে জমা হবে না। দুপুর, সন্ধে ও রাতে হাল্কা ও পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে। রাত্রে খাদ্য গ্রহণের পর অন্তত ১৫ মিনিট হাঁটা উচিত।

(২) অধিক পরিমাণ শাকসবজি খেতে হবে এবং স্নেহজাতীয় খাদ্য, মাছমাংস যথাসম্ভব কম বা প্রয়োজনমতো খেতে হতে। 

(৩) যখন তখন ঘুমিয়ে পড়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

(৪) প্রতিদিন ৪০-৬০ মিনিট ধরে ঘাম ঝরানো ব্যায়াম করতে হবে।

(৫) মিষ্টি জাতীয় খাবার, ফাস্টফুড, রাস্তায় তৈরি খাবার ও অতিরিক্ত তেল-ঝাল-মশলাযুক্ত খাবার বর্জন করতে হবে। 

(৬) খেলাধুলা-ব্যায়াম-শরীরচর্চায় নিয়মিত অংশগ্রহণ করতে হবে।

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

(চ) দু-এক কথায় উত্তর দাও :

(১) খেলা কী? 

উত্তর: খেলা মানুষের সহজাত প্রবৃত্তি যা সৃজনশীল ক্রিয়াকলাপ এর

মাধ্যমে মানুষকে আনন্দ প্রদান করে। শিশুদের দেহ ও মনের বিকাশ ঘটাতে ‘খেলা’ বিশেষ ভূমিকা পালন করে।

(২) প্রত্যক্ষ বিনােদন কাকে বলে? 

উত্তর: যে কোনাে ক্রীড়ায় প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে যে বিনােদন লাভ করা হয়, তাকে প্রত্যক্ষ বিনােদন বলে, 

(৩) সৃজনশীল বিনােদনের একটি উদাহরণ দাও। 

উত্তর: কবিতা লেখা, গান লেখা, ছবি আঁকা ইত্যাদি হল সৃজনশীল | বিনােদন।

(৪) শারীরশিক্ষার উদ্দেশ্যগুলি লেখাে।

উত্তর: শারীরশিক্ষার উদ্দেশ্যসমূহ হল : 

(ক) বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উন্নতি। 

(খ) সহযােগিতা ও সহানুভূতির উন্নতি।

Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy
ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

2 thoughts on “Class 7 Model Activity Task Part 8 November New 2021 | সপ্তম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education”

  1. Science [Final] Model Activity Task (Part – 8)
    1 number’s, Question number 3..
    উদ্ভিদের মূলের ডগার টুপির মতো অংশের ঠিক ওপরের জায়গা যেখানে কোনো রোঁয়া থাকে না সেটি হলো –
    (ক) মুলত্র অঞ্চল (wrong) ❌
    (খ) বির্ধনশীল অঞ্চল (right) ✅
    (গ) স্থায়ী অঞ্চল (wrong) ❌
    (ঘ) মুলরোম অঞ্চল। (wrong) ❌
    Website showed the answer is (ঘ), but the answer is (খ)..

  2. ১.৩ উদ্ভিদের মূলের ডগার টুপির মতাে অংশের ঠিক ওপরের জায়গা যেখানে কোনাে রোঁয়া থাকে না সেটি হলাে –

    (ক) মূলত্র অঞ্চল ❌

    (খ) বর্ধনশীল অঞ্চল ✅

    (গ) স্থায়ী অঞ্চল ❌

    (ঘ) মূলরােম অঞ্চল ❌

    উত্তর: (ঘ) মূলরােম অঞ্চল ❌

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X