StudyWithGenius

Class 7 Model Activity Task Part 8 November New 2021 | সপ্তম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Bengali, English, History, Geography

Class 7 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task

class 7 model activity task part 8 answer, class 7 model activity task part 8 bengali, class 7 model activity task november, class 7 model activity task part 8 chemistry, class 7 model activity task part 8 download, class 7 model activity task part 8 english, class 7 model activity task part 8 exercise, class 7 model activity task part 8 full, class 7 model activity task part 8 geography, class 7 model activity task part 8 mathematics, class 7 model activity task part 8 maths, class 7 model activity task part 8 notes, class 7 model activity task part 8 of science, class 7 model activity task part 8 online, class 7 model activity task part 8 question answer, class 7 model activity task part 8 solution, class 7 model activity task part 8 wbbse, class 7 model activity task part 8 west bengal board, class 7 model activity task part 8 with answers, class 7 combined model activity task answer, class 7 combined model activity task bengali, class 7 combined model activity task download, class 7 combined model activity task english, class 7 combined model activity task full, class 7 combined model activity task geography, class 7 combined model activity task mathematics, class 7 combined model activity task maths, class 7 combined model activity task science, class 7 combined model activity task online, class 7 combined model activity task

Class 7 Model Activity Task Part 8 November / Class 7 Combined Model Activity Task হল ২০২১ সালের জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত তোমাদের যে সমস্ত Model Activity Task দেওয়া হয়েছিল সেখান থেকে বাছাই করা Important কিছু প্রশ্ন ।

এখানে আমরা Class 7 Model Activity Task Part 8 November / Class 7 Combined Model Activity Task এর সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে চলে এসেছি । ২০২১ সালের এটাই সর্বশেষ Model Activity Task। এই অ্যাক্টিভিটি টাস্কে 50 নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । এখানে দেওয়া প্রশ্ন গুলি খুবই গুরুত্বপূর্ণ । এর উপর ভিত্তি করেই সম্ভবত তোমরা পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 7 model activity task part 8 1
SWG Academy

Class 7 Model Activity Task Bengali Part 8 November

Class 7 Combined Model Activity Task 

বাংলা (প্রথম ভাষা)

সপ্তম শ্রেণি

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১  × ৫ = ৫ 

১.১ ‘পাগলা গণেশ’ গল্পে গণেশের বয়স 

(ক) একশাে বছর

(খ) দেড়শাে বছর 

(গ) একশাে পঁচাত্তর বছর 

(ঘ) দুশাে বছর 

উত্তর : (ঘ) দুশো বছর

১.২ কোকনদ’ হলাে 

(ক) শ্বেতপদ্ম

(খ) রক্তপদ্ম 

(গ) নীলপদ্ম

(ঘ) হলুদ পদ্ম 

উত্তর :  (খ) রক্তপদ্ম

১.৩ ‘পাখি সব করে রব রাতি পােহাইল’ – কবিতাটির রচয়িতা

(ক) আশরাফ সিদ্দিকী 

(খ) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

(গ) মদনমােহন তর্কালঙ্কার 

(ঘ) যােগীন্দ্রনাথ সরকার 

উত্তর :  (গ) মদনমোহন তর্কালঙ্কার

১.৪ শ্রদ্ধেয় রামানন্দ চট্টোপাধ্যায়ের সঙ্গে রামকিঙ্কর বেইজের পরিচয় হয় 

(ক) মেদিনীপুরে

(খ) বীরভূমে 

(গ) বাঁকুড়ায়

(ঘ) কলকাতায় 

উত্তর :  (গ) বাঁকুড়ায়

১.৫ খােকনের বাড়ির সামনেই ছিল একটি 

(ক) বটগাছ।

(খ) ইউক্যালিপটাস গাছ 

(গ) নারকেল গাছ 

(ঘ) বকুল গাছ 

উত্তর : (খ) ইউক্যালিপটাস গাছ

২. খুব সংক্ষেপে নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ২  × ১০ = ২০ 

২.১ ‘তা আপনার কবিতা শুনছেই বা কে আর পড়ছেই বা কে?’ – একথার উত্তরে শ্রোত কী বলেছিলেন? 

উত্তর: উপরে উল্লেখিত লাইনটি শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা পাগলা গনেশ নামক গল্প থেকে নেওয়া হয়েছে। প্রশ্নে উল্লেখিত প্রশ্নটি পাগলা গণেশ কে করা হয়েছিল। 

এই প্রশ্নের উত্তরে শ্রোতা অর্থাৎ পাগলা গনেশ বলেন আকাশ শুনছে, বাতাস শুনছে এবং প্রকৃতি শুনছে। কাগজে লেখা সেই কবিতাগুলি ভাসিয়ে দিচ্ছে বাতাসে যদি কেউ কুড়িয়ে পায় আর সেটা করতে আগ্রহ প্রকাশ করলে তাহলে সে পড়বে।

২.২ My Native Land, Good night!”

– উদ্ধৃতিটি কার রচনা থেকে নেওয়া হয়েছে ? 

উত্তর: উদ্দীপ্ত লাইনটি মাইকেল মধুসূদন রচিত বঙ্গভূমির প্রতি কবিতা থেকে নেওয়া হয়েছে।

My Native Land, Good night!’ – উক্তিটি বায়রনের লেখা।

২.৩ একুশের কবিতায় কোন্ কোন্ গানের সুরের প্রসঙ্গ রয়েছে? 

উত্তর: আশরাফ সিদ্দিকীর একুশের কবিতা নামক কবিতায় “পাখি সব করে রব” মাতৃভূমি বাংলাদেশ ভাটিয়ালি, জারী সারী এমনকি ছোটবেলায় মায়ের মুখে শোনার নানান গানের কলি প্রভৃতি সুরের প্রসঙ্গ রয়েছে।

২.৪ ‘অত বড়াে একজন শিল্পীর কাছে শিক্ষালাভ করেছি, আমার সৌভাগ্য। – কার স্মৃতিচারণায় কথক একথা বলেছেন? 

উত্তর: প্রশ্ন উল্লেখিত লাইনটি রামকিঙ্কর বেইজ রচিত আত্মকথা প্রবন্ধ থেকে নেওয়া হয়েছে।

২.৫ ‘খােকন অবাক হয়ে গেল। – কোন্ কথা শুনে খােকন অবাক হলাে?

উত্তর: উদ্ধৃত অংশটি বনফুল রচিত ‘খােকনের প্রথম ছবি’ গল্পটি থেকে নেওয়া হয়েছে। খােকনের বাবার একজন বিখ্যাত চিত্রকর বন্ধু একবার খােকনদের বাড়িতে এসে খােকনের আঁকা ছবিগুলি দেখেছিলেন, এবং মন্তব্য করেছিলেন- সেগুলি সবই নাকি নকল ছবি, খােকনের নিজের আঁকা ছবি নয়। এই কথা শুনেই খােকন অবাক হয়ে গিয়েছিল।

২.৬ ‘আপনি আমার সঙ্গে ঠাট্টা করছেন। কোন্ কথার অবতারণাকে বক্তার ‘ঠাট্টা মনে হয়েছে? 

উত্তর: এই বিশাল হ্রদের জল যদি মেঘ হয়ে যায়, সেই মেঘ থেকে অন্য জায়গায় বৃষ্টি হবে। একসঙ্গে হঠাৎ বৃষ্টি বেড়ে গেলে পৃথিবীর দারুণ কোনো ক্ষতি হয়ে যাবে না । 

‘কী আর হবে। সাইবেরিয়ায় বড়োজোর এক ইঞ্চি বেশি বরফ জমবে? অসীমা হেসে ফেলে বলল, আপনি আমার সঙ্গে ঠাট্টা করছেন। এতবড়ো লেক কি শুকিয়ে ফেলা যায়?

২.৭ জেমস এইচ. কাজিনস কে ছিলেন? 

উত্তর : দক্ষিণ ভারত পরিক্রমায় বেরিয়ে ১৯১৯ সালে রবীন্দ্রনাথ গিয়েছিলেন মদনপল্লী সেখানকার থিয়সফিক্যাল কলেজ এর অধ্যক্ষ এবং রবীন্দ্রনাথের বন্ধু ছিলেন জেমস এইচ, কাজিস |

২.৮ ‘এ ছবি আমি পরেও দেখেছি। – কোন্ দৃশ্যবর্ণনা প্রসঙ্গে একথা এসেছে? 

উত্তর: মুখ ভর্তি পান নিয়ে পলায় বাঁধা হারমোনিয়াম বাজাতে বাজাতে কাজী নজরুল গাইছেন-এ ছবি আমি পরেও দেখেছি। এখানে এই দৃশ্যপটের কথা বলা হয়েছে।

২.৯ ‘তাদের রাজত্ব হের অক্ষুন্ন কেমন’ – কাদের রাজত্ব কেন অক্ষুন্ন রয়েছে বলে কবি মনে করেন? 

উত্তর: আলোচ্য কবিতায় কবি তাদের রাজত্ব হের অক্ষুন্ন কেমন বলতে যারা ক্ষমতা অর্থের জোরে বিভিন্ন স্মৃতিসৌধ বানিয়ে নিজেদের নাম অক্ষয় করে রাখতে চাই তাদের রাজত্ব-এর কথা বলেছেন। কিন্তু প্রকৃত অর্থে কালস্রোতে ভেসে যাওয়া জীবন-যৌবন ধনমানের মতো তাদের নির্মিত সৌধও একদিন ভেঙ্গে পড়বে, তাদের কথা কেউ মনে রাখবে না। তাই তাদের রাজত্বও অক্ষুন্ন থাকবে না ।

২.১০ ‘নীরব এখানে অমর কিষাণপাড়া”। – কিষাণপাড়াকে ‘অমর’ বলা হয়েছে কেন?

উত্তর: কিষাণপাড়ার প্রকৃতি এবং মানুষের জীবন শান্ত। কোনোরকম ব্যস্ততা সেখানে নেই নেই কোলাহল। দুর্ভিক্ষের পরেও কিষাণপাড়ায় মানুষ আবার কাজের মধ্য দিয়ে জেগে ওঠে। নিজ নিজ পেশায় কাজ করে চলে। দুর্ভিক্ষের হতাশা বা বিপন্নতা এখানে জীবনকে থামিয়ে দিতে পারে না। তাই কিষাণপাড়াকে কবি অমর বলেছেন।

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৩. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে : ৫  × ২ = ১০ 

৩.১ ‘জীবন হবে পদ্যময়

– জীবন কীভাবে পদ্যময় হয়ে উঠবে বলে কবি মনে করেন? 

উত্তর: বিখ্যাত কবি অজিত দত্তের ছন্দে শুধু কান রাখো কবিতার কবি সমগ্র কবিতাতেই ছন্দের প্রতি মনোযোগ দেওয়ার কথা বলেছেন।কোভিদ মতে পরিবেশ অহরহই ঘটে চলেছে কোনো না কোনো ঘটনা। কোন টি প্রাকৃতিক আবার কোনোটি যান্ত্রিক। কিন্তু প্রতিটি ঘটনারই রয়েছে নির্দিষ্ট ছন্দ। সঠিকভাবে আমরা মনোনিবেশ করতে পারি না তাই আমাদের জীবনে প্রকৃত আনন্দ থাকে না। একাগ্রচিত্তে কান পেতে পরিবেশের ছন্দ বুঝতে পারলে কোভিদ মতে আমাদের জীবনটা আনন্দে পরিপূর্ণ অর্থাৎ পদ্যময় হয়ে উঠবে।

৩.২ ‘কুতুব মিনারের কথা’ রচনাংশ অনুসরণে কুতুব মিনারের নির্মাণ শৈলীর বিশিষ্টতা আলােচনা করাে। | 

উত্তর: কুতুবমিনার এর পূর্ববর্তী কালীন অন্য কোন মিনারে নিদর্শন শুধুই এদেশের নয় ইরান তুরানেও নেই। এটি সম্রাট কুতুবউদ্দিন আইবেক নির্মিত এক বিজয় স্তম্ভ। কুতুব পাঁচতলার নির্মাণ। প্রথম তলায় আছে বাঁশি ও কোণ এর নকশা। কুতুবে দ্বিতীয় তলায় আছে শুধু বাঁশি আর তৃতীয় তলায় শুধু কোনের নকশা। চতুর্থ ও পঞ্চম তলা তে কি ছিল তা জানা সম্ভব নয় কারণ তা বজ্রাঘাতে ভেঙে গিয়েছিল। মিনারটির গায়ে কারুকার্য অতি অদ্ভুত। সমস্ত মিনার থেকে কোমর বন্ধন এর মতো ঘিরে রয়েছে সারি সারি লতাপাতা ফুলের মালা এবং চক্রে নকশা আর দেয়ালে আরবি লেখার সারি। গোটা মিনারটির পরিকল্পনা মুসলমানদের আর যাবতীয় কারুকার্য রয়েছে হিন্দুদের। তাছাড়া কুতুব মিনারের মিনার এর গুলি অপ্রতিদ্বন্দ্বী। 

৪. নির্দেশ অনুসারে উত্তর দাও : ১  × ৫ = ৫ 

৪.১ ‘খাটি দেশি শব্দ’ বলতে কী বােঝ? 

উত্তর: বাংলা ভাষাভাষীদের ভূখন্ডে অনেক আদিকাল থেকে যারা বাস করতো, সেইসব আদিবাসীদের ভাষায় যে সব শব্দ বাংলা ভাষায় গৃহীত হয়েছে, সে সব শব্দকে বলা হয় খাঁটি দেশি শব্দ।

৪.২ ‘তদ্ভব শব্দ’ কীভাবে গড়ে উঠেছে? 

উত্তর: বাংলা ভাষা গঠনের সময় প্রাকৃত বা অপভ্রংশ থেকে যে সব শব্দ পরিবর্তিত হয়ে বাংলা ভাষায় গৃহীত হয়েছিল, সেগুলোকেই বলা হয় তদ্ভব শব্দের মূল অবশ্যই সংস্কৃত ভাষায় থাকতে হবে। অর্থাৎ যে সব শব্দ সংস্কৃত থেকে পরিবর্তিত হয়ে প্রাকৃত বা অপভ্রংশে ব্যবহৃত হয়েছিলো, পরে আবার প্রাকৃত থেকে পরিবর্তিত হয়ে বাংলায় গৃহীত হয়েছে, সেগুলোকেই বলা হয় তদ্ভব শব্দ। এভাবেই তদ্ভব শব্দ গোরে উঠেছে।

৪.৩ অর্ধ-তৎসম বা ভগ্ন-তৎসম শব্দের দু’টি উদাহরণ দাও। 

উত্তর: কুৎসিত > কুচ্ছিত

গৃহিণী > গিন্নী

৪.৪ ‘বাঙালি পদবির ইংরেজি ধরনের উচ্চারণে হ্রস্বস্বরচিহ্ন হবে। – উদাহরণ দাও। 

উত্তর: গাঙ্গুলি (গাঙ্গুলী দীর্ঘকার হবে না)

চ্যাটার্জি ( চ্যাটার্জী দীর্ঘকার হবে না)

৪.৫ তদ্ভব ও অর্ধ-তৎসম শব্দের পার্থক্য একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও।

উত্তর: বেশ কিছু সংস্কৃত শব্দ প্ৰকৃত ও অপভ্রংশের মধ্য দিয়ে পরিবর্তিত হয়ে বা রূপান্তরিত হয়ে বাংলা ভাষায় এসেছে তাদেরকে বলা হয় তদ্ভব শব্দ। যেমন হস্ত > হত্থ > হাত [ এখানে হস্ত সংস্কৃত শব্দ হত্থ প্রাকৃত শব্দ থেকে বাংলায় হাত হযেছে ]

অপরদিকে, অর্ধতৎসম মানে আধা সংস্কৃত। তৎসম শব্দ থেকে বিকৃত উচ্চারণের ফলে অর্ধতৎসম শব্দ উৎপন্ন হয়ে থাকে। অর্ধতৎসম শব্দের উদাহরণ : জােছনা , ছেরাদ্দ , গিন্নি , বােষ্টম, কুচ্ছিত ইত্যাদি (এ শব্দগুলাে যথাক্রমে সংস্কৃত জ্যোৎস্না, শ্রাদ্ধ, গৃহিণী, বৈষ্ণব, কুসিত শব্দ থেকে আগত)।

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৫. নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ১  × ৫ = ৫ 

৫.১ ‘ঋ, র, য এই তিন বর্ণের পরের শব্দের মধ্যে ন >ণ হয়। প্রতিক্ষেত্রে একটি করে উদাহরণ দাও। 

উত্তর: ঋণ, বর্ণ, স্বর্ণ, তুণ, জীর্ণ, শীর্ণ প্রভৃতি|

৫.২ ‘পিতৃ ও মাতৃ শব্দের সঙ্গে স্বস্ শব্দের যােগ হলে স্বসৃ শব্দের প্রথম স্ হয় য’। – উদাহরণ দাও। 

উত্তর: মাতুঃস্বসা বা মাতৃস্বসা [ মাতু:+ স্বসৃ, মাতৃ + স্বসৃ] এর বাংলা অর্থ হলো মায়ের ভগিনি, বা তত্সহানীয়া নারী, মাসি।

পিতৃস্বসা[পিতৃ+ স্বসৃ]- এর বাংলা অর্থ হলো- বাবার ভাই- কাকু, জেঠু।

৫.৩ ভাবপ্রকাশক ধ্বন্যাত্মক শব্দের প্রয়ােগে একটি বাক্য রচনা করাে। 

উত্তর: রসগোল্লার রস লেগে হাতটা চট চট করছে।

৫.৪ শূন্যস্থান পূরণ করাে : ___________ > তিত > তেতাে।

উত্তর: তিক্ত > তিত > তেতাে ।

৫.৫ বানান সংশােধন করাে : পূরষ্কার। 

উত্তর: পূরষ্কার > পুরস্কার ।

 

৬. পত্র রচনা করাে : ৫

তােমাদের অঞ্চলে একটি পাঠাগার স্থাপনের অনুরােধ জানিয়ে ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে একটি আবেদনপত্র লেখাে।

উত্তর: 

মাননীয় / মাননীয়া,

সমষ্টি উন্নয়ন আধিকারিক

গ্রামঃ (গ্রামের নাম)

পোস্টঃ  ( পোস্ট অফিসের নাম )

ব্লকঃ (ব্লকের নাম )

জেলাঃ (জেলার নাম )

 

বিষয়ঃ (গ্রামের নাম ) পাড়ায় একটি পাঠাগার স্থাপনের জন্য আবেদন।

মহাশয় / মহাশয়া, 

               আপনার নিকট বিনীত নিবেদন এই যে , আমাদের (এখানে তোমাদের গ্রামের নাম লিখবে) পাড়ায় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ জনসংখ্যা প্রায় বারো হাজারের ওপরে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে, এখানে কোনো পাঠাগার নেই। শিক্ষার্থীদের জ্ঞানচর্চা, মানসিক গঠন ও সৃজনশীল চেতনা বিকাশে একটি পাঠাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া এলাকায় দৈনিক পত্রিকা ও সাময়িক পত্র-পত্রিকা পড়ারও কোনো ব্যবস্থা নেই। এখানে একটি পাঠাগার হলে তরুণরাও তাদের অলস সময়কে জ্ঞানচর্চার মতো প্রয়োজনীয় কাজে ব্যয় করতে পারবে। 

     অতএব, (এগ্রামের নাম ) পাড়ায় সকল বয়সের জনসাধারনের উপকারের কথা বিবেচনা করে অতিসত্ত্বর এখানে একটি পাঠাগার স্থাপনের ব্যবস্থা গ্রহনের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

                              ধন্যবাদান্তে

                   গ্রামবাসীদের পক্ষ থেকে

                      (তোমাদের নাম)

                             স্থানঃ

                            তারিখঃ

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 7 Model Activity Task English Part 8 November

Class 7 Combined Model Activity Task
CLASS – VII
ENGLISH

SECTION A: READING COMPREHENSION 

1. Read the following passage and answer the questions given below: 

We would find a hammer for him, and then he would have lost sight of the mark he had made on the wall, where the nail was to go in. Each of us had to get up on the chair beside him, and see if we could find it. We would each discover it in a new place, and he would call us all fools. 

Trying to reach a point three inches beyond what was possible for him to reach, the string would slip, and down he would slide on to the piano. 

A. Rearrange the following sentences: 1 × 5 = 5 

i. Each of us would discover a new place. 

Ans: 4

ii. The hammer was found. 

Ans: 1

iii. He fell on to the piano. 

Ans: 5

iv. Everyone has to get up on the chair beside him. 

Ans: 3

v. Uncle Podger would lose sight of the mark. 

Ans: 2

 

B. Answer the following questions: 2 × 3 = 6 

(a) Why was it necessary for each of them to get up on the chair beside him? 

Ans: It was necessary for each of them to get up on the chair beside him to find the mark that uncle podger had made on the wall

(b) Why did Uncle consider each of them to be fools? 

Ans: Uncle considered each of them to be fools because they would discover the mark in different places.

(c) How did Uncle Podger fall on the piano? 

Ans: Traying to reach a point three inches beyond what was possible for him to reach, the string slipped and uncle podger fell on the piano.

2. Read the passage carefully and answer the questions that follow: 

You know of course that our earth is very, very old millions and millions of years old. And for a long long time there were no men or women living in it, before the men came there were only animals, and before the animals there was a time when no kind of life existed on the earth. It is difficult to imagine this world of ours which is so full today of all kinds of animals and men, to be without them. But scientists and those who have studied and thought a great a deal about these matters tell us that there was a time when the earth was too hot for any living being to live on it. 

Answer the following questions in complete sentences: 2 × 3 = 6 

(i) How old is the earth? 

Ans: The Earth millions and millions of years old.

(ii) Describe the earth before man existed. 

Ans: Before the men came there were only animals, and before the animals there was a time when no kind of life existed on the earth.

(iii) Why was there no life on earth? 

Ans: there was a time when the earth was too hot for any living being to live on it.

SECTION B: GRAMMAR AND VOCABULARY 

3. Underline the nominal compounds in the following sentences: 1 × 4 = 4 

(a) Since it is raining, you should wear the raincoat. 

Ans:  raincoat.

(b) Do you know how to use the washing machine? 

Ans: washing machine.

(c) Never waste drinking water. 

Ans: drinking water.

(d) There is not a single oil pump in our area. 

Ans: oil pump.

 

4. Select the correct homophone from the brackets and fill in the blanks: 1 × 4 = 4 

(a) Akbar, the great Mughal emperor, _____________ for forty-nine years. (reined/reigned) 

Ans: reigned

(b) Anamika loves to have_____________. (curd/card) 

Ans: curd

(c) Sania is too ____________ to move out of doors. (week/weak) 

Ans: weak

(d) Do you like to watch the TV _____________? (cereals/serials) 

Ans: serials

5. Do as directed: 1 × 5 = 5 

(i) The cheetah is the fastest animal. (Use Positive degree of the adjective) 

Ans: No other animal is as fast as the cheetah.

(ii) Very few queens were as powerful as Elizabeth I. (Use Superlative degree) 

Ans: Elizabeth was one of the most powerful queens.

(iii) No other girl of our school is so pretty as Tania. (Use Comparative degree) 

Ans: Tania is prettier than any other girl of our school.

(iv) His application was rejected. (Replace the underlined word with its antonym) 

Ans: His application was accepted.

(v) Don’t eat the rotten apples. (Identify the participial adjective) 

Ans: Don’t eat the rotten apples.

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

6. Match column A with column B: 1 × 6 = 6 
  A B
(i) Philatelist An artist who makes sculptors
(ii) Atheist One who has the negative outlook in life
(iii) Sculptor A place where bees are kept
(iv) Apiary Certain to happen
(v) Pessimist One who collects stamps
(vi) Inevitable One who does not believe in the existence of God
Ans:
A B
(i) Philatelist One who collects stamps
(ii) Atheist One who does not believe in the existence of God
(iii) Sculptor An artist who makes sculptors
(iv) Apiary A place where bees are kept
(v) Pessimist One who has the negative outlook in life
(vi) Inevitable Certain to happen

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

C: WRITING 

7. Suppose your cousin has never been to your village. Write a letter (in about 70 words) to him/her describing your village and inviting him/her to visit your village. 7 

Ans: 

Address- Salt lake, Kolkata-700091

Date : 29/08/2021

Dear Suman,

Its been a long that we met. Hope you are doing great. I came to know that your school is going to be closed for the summer vacation from 20th November. I would like to give you a proposal for spending the summer vacation with us at our village home. After a long confinement in the city you will feel happy in the country-side.

The rural environment will help you refresh your mind and restore your energy. The bank of river and ‘Jhau groves’ are special attractions of my village. My parents will also be very glad to have you with us. Please your level best to come here. No more today. More when you come!

Your loving Cousin,

Ishan 

8. Write the summary of the given passage: 7 

The constable came. He took me by the hand and pushed me out. My luggage was also taken out. I refused to go to the other compartment and the train steamed away. I went and sat in the waiting room, keeping my hand- bag with me, leaving the other luggage where it was. The railway authorities had taken charge of it.

Ans:  The constable pushed the passenger out of the compartment along with his luggage. Instead of going to the other compartment, the passenger sat in the waiting room with his hand-bag. The railway authorities took the charge of his other luggage.

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 7 Model Activity Task History Part 8 November

Class 7 Combined Model Activity Task

সপ্তম শ্রেণি

ইতিহাস

‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও :
স্তম্ভ স্তম্ভ
১.১ খলিফার অনুমােদন (ক) গিয়াসউদ্দিন বলবন
১.২ সিজদা ও পাইবস (খ) কৃষ্ণদেব রায়
১.৩ বাজারদর নিয়ন্ত্রণ (গ) ইলতুৎমিশ
১.৪ আমুক্তমাল্যদ (ঘ) আলাউদ্দিন খলজি
উত্তর:
স্তম্ভ স্তম্ভ
১.১ খলিফার অনুমােদন (গ) ইলতুৎমিশ
১.২ সিজদা ও পাইবস (ক) গিয়াসউদ্দিন বলবন
১.৩ বাজারদর নিয়ন্ত্রণ (ঘ) আলাউদ্দিন খলজি
১.৪ আমুক্তমাল্যদ (খ) কৃষ্ণদেব রায়

২. বেমানান শব্দটির নিচে দাগ দাও :

২.১ বিজয়ালয়, দন্তিদুর্গ, প্রথম রাজরাজ, প্রথম রাজেন্দ্র 

উত্তর: দন্তিদুর্গ  

২.২ বরেন্দ্র, হরিকেল, কনৌজ, গৌড় 

উত্তর: কনৌজ

২.৩ হলায়ুধ, জয়দেব, গােবর্ধন, উমাপতিধর 

উত্তর: গােবর্ধন

২.৪ প্রতাপাদিত্য, কেদার রায়, ইশা খান, বৈরম খান 

উত্তর: বৈরম খান 

 

৩. শূন্যস্থান পূরণ করাে : 

৩.১ বন্দেগান-ইচিহলগানির সদস্য ছিলেন সুলতান ___________ ।

উত্তর: গিয়াসউদ্দিন বলবন ।

৩.২ বাংলার প্রথম স্বাধীন সুলতান ছিলেন ___________ । 

উত্তর: সুলতান শামসউদ্দিন ইলিয়াস শাহ ।

৩.৩ পাের্তুগিজ পর্যটক ___________ বিজয়নগর পরিভ্রমন করেন। 

উত্তর: পেজ ।

৩.৪ বিজয়নগর পরাজিত হয়েছিল ___________ যুদ্ধে। 

উত্তর: ১৫৬৫ খ্রি: তালিকোটার ।

 

৪.. সত্য বা মিথ্যা নির্ণয় করাে :

৪.১ ‘দাগ’ ও ‘হুলিয়া’ ব্যবস্থা চালু রাখেন শেরশাহ। 

উত্তর: সত্য 

৪.২ ১৫৭৬ খ্রিস্টাব্দে হলদিঘাটির যুদ্ধে আকবর রানা প্রতাপকে পরাজিত করেছিলেন। 

উত্তর: সত্য 

৪.৩ মনসবদারি ও জায়গিরদারি ব্যবস্থা বংশানুক্রমিক ছিল।

উত্তর: মিথ্যা 

৪.৪ রাজিয়া তার মুদ্রায় নিজেকে ‘সুলতান’ বলে দাবি করেছেন। 

উত্তর: সত্য 

৫. দুই-তিনটি বাক্যে উত্তর দাও :

৫.১ ‘দীন-ই ইলাহি’ কী?

উত্তর: খ্রিস্টীয় ১৫৭০ – এর দশকে মুঘল সম্রাট আকবর ফতেপুর, সিকরিতে নানান ধর্মের গুরুদের ডেকে ধর্মীয় নানা বিষয়ে আলােচনা করতেন। এই সব আলােচনার ভিত্তিতে তিনি দীন – ই ইলাহি’ নামে এক নতুন – মতাদর্শ চালু করেন ফারসি শব্দ ‘দীন – ই – ইলাহি ‘-র অর্থ হলাে ঈশ্বরের প্রতি বিশ্বাস, আবুল ফজল ও বাউনি, এই ধর্মমতকে তৌহিদ – ই- ইলাহি বা স্বর্গীয় একেশ্বরবাদ’ বলে উল্লেখ করেছেন।

আকবর বিভিন্ন ধর্ম থেকে নিজের পছন্দ মতাে কিছু কিছু বৈশিষ্ট্য বেছে নিয়ে তার ওপর ভিত্তি করে দীন-ই ইলাহি তৈরি কবেন। তিনি নিজের সভাসদদের মধ্যে এর প্রচলন করেছিলেন। বেশ কিছু অনুষ্ঠান ও রীতিনীতির মধ্যে দিয়ে তারা বাদশাহের প্রতি সম্পূর্ণ অনুগত থাকার শপথ নিত। এই হলাে দীন-ই-ইলাহি।

৫.২ ‘মনসব কী? 

উত্তর: মনসব একটি আরবি শব্দ। এর অর্থ উচু স্থান, যেখানে কিছু রাখা যায়। এ শব্দটি মোঘল প্রশাসনে পদ বা সম্মান বা অফিস অর্থে ব্যবহৃত হয়েছে। এ পদের অধিকারীকে মনসবদার বলা হয়। মোঘল সম্রাট আকবর মনসবদারকে সমস্ত সামরিক দায়িত্ব পালনের জন্য নিযুক্ত করেন। যুদ্ধকালে এবং রাষ্ট্রের প্রয়োজনে প্রত্যেক মনসবদার তার পদমর্যাদা অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক সৈন্য, অশ্ব, হস্তী ইত্যাদি দ্বারা সামরিক সাহায্য প্রদানে বাধ্য থাকতেন।

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৬. চার-পাঁচটি বাক্যে উত্তর দাও :

৬.১ পাল-সেন যুগে কেমন ভাবে কর আদায় করা হত? 

উত্তর: 

ভূমিকা : পাল ও সেনযুগে রাজারা বিভিন্ন ধরনের কর সংগ্রহ করতেন।

1. কৃষি কর : রাজারা উৎপন্ন ফসলের এক-ষষ্ঠাংশ (১/৬ ভাগ) কৃষকদের কাছ থেকে কর নিতেন। তাঁরা নিজেদের ভােগের জন্য ফুল, ফল, কাঠ প্রজাদের কাছ থেকে কর হিসাবে আদায় করতেন।

2. বাণিজ্য কর : বণিকরা তাদের ব্যাবসাবাণিজ্য করার জন্য রাজাকে কর দিত। 

3. অন্যান্য কর : এছাড়াও প্রজারা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাজাকে কর দিত। সমগ্র গ্রামের উপরেও কর দিতে হতাে গ্রামবাসীদের। হাট ও খেয়াঘাটের , উপরেও কর চাপানাে হতো৷

৬.২ সেন রাজারা কি সাহিত্যের পৃষ্ঠপােষক ছিলেন? 

উত্তর: বাংলার সেন বংশের রাজা লক্ষণ সেন ছিলেন সাহিত্যানুরাগী। অনেক কবি ও সাহিত্যিক তাঁর রাজসভা অলংকৃত করতেন। তাঁদের মধ্যে উল্লেখযােগ্য ছিলেন – 

(১) কবি জয়দেব: লক্ষণ সেনের সভাপতি জয়দেব ছিলেন বিখ্যাত সাহিত্যিক। তাঁর রচিত কাব্যের নাম হলাে “গীতগােবিন্দ’। এই কাব্যের বিষয় ছিল রাধাকৃষ্ণের প্রেমের কাহিনি। 

(২) ধােয়ী : তাঁর রাজসভার আর এক কবি ধােয়ী লিখেছিলেন ‘পবনদূত” কাব্য। 

(৩) পঞ্চরত্ন : জয়দেব ও ধােয়ীসহ আরও তিনজন গােবর্ধন, উনাপতি ধর এবং শরণ লক্ষণ সেনের সভা অলংকৃত করেছিলেন। এই পাঁচজন কবিকে একত্রে “পঞ্চরত্ন” বলা হয়।

(৪) এছাড়াও লক্ষণ সেনের মন্ত্রী হলায়ুধ বৈদিক নিয়ম বিষয়ে “ব্রাহ্মণ সর্বস্ব” নামে একটি বই লিখেছিলেন। লক্ষণ সেন নিজেও পিতার অসমাপ্ত “অদ্ভুতসাগর” বইটি সমাপ্ত করেন।

৬.৩ ইকতা ব্যবস্থা কী? 

উত্তর: নির্দিষ্ট অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মচারীরা সুলতানের নির্দেশে রাজস্ব আদায় করার অধিকার পেতেন। পরবর্তীকালে সাম্রাজ্যের আয়তন বেড়ে গেলে সুলতানরা যে সব রাজ্য জয় করতেন, সেই রাজ্যগুলির দায়িত্ব এক একজন সামরিক নেতার উপর দিতেন। এই রাজ্যগুলিকে এক একটি প্রদেশে ধরে নেওয়া হত, এগুলিকে বলা হত ইকতা৷ ইকতার দায়িত্বে যিনি থাকতেন তাকে বলা হত ইকতাদার বা ওয়ালি ।

৬.৪ খলজি বিপ্লব বলতে কী বােঝ?

উত্তর: ১২৯০ খ্রিঃ হিন্দুস্থানি মুসলিমদের নেতা ও সাম্রাজ্যের প্রধান সেনাপতি জালালউদ্দিন খলজি বলবনের বংশধর অসুস্থ কায়কোবাদ ও শিশু কায়ুমার্সকে হত্যা করে দিল্লির সুলতান হন| এই ঘটনাকে বলা হয় “খলজি বিপ্লব’| এর ফলে দিল্লিতে তুর্কি অভিজাতদের ক্ষমতা চলে যায়| তার বদলে খলজি তুর্কি ও হিন্দুস্তানিদের ক্ষমতা বেড়ে গিয়েছিল।

৬.৫ ‘দাক্ষিণাত্য ক্ষত’ বলতে কী বােঝাে?

উত্তর :- ঔরঙ্গজেবের আমলে মুঘল সাম্রাজ্যে যেসব সমস্যা দেখা দেয় সেগুলির অন্যতম ছিল দাক্ষিণাত্য ক্ষত।

দাক্ষিণাত্য ক্ষত: খ্রিস্টীয় সপ্তদশ শতকে ঔরঙ্গজেবের আমলে মারাঠাদের শক্তি বৃদ্ধি পায়। ঔরঙ্গজেব তাই দক্ষিণী রাজ্যগুলিকে জয় করার উদ্যোগ নেন। বিজাপুর, গোলকোন্ডা রাজ্যগুলি দখল করেন। এই দুই রাজ্য দখল করতে গিয়ে তাকে বহু বছর ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চালাতে হয়। এর পরিণাম হিসেবে মুঘলদের বিপুল আর্থিক ক্ষয়ক্ষতি ঘটে। এই ক্ষয়ক্ষতিকেই দাক্ষিণাত্য ক্ষত বলা হয়েছে।

 

৭. আট-দশটি বাক্যে উত্তর দাও : 

৭.১ বখতিয়ার খলজির বাংলা আক্রমণের পর বাংলাতে কি কি পরিবর্তন ঘটেছিল? 

উত্তর: বখতিয়ার খলজি বাংলা আক্রমন করলে লক্ষণ সেন কোন প্রতিরোধ না করে পূর্ববঙ্গে চলে যান। ফলে বখতিয়ার  খলজি সহজে বাংলা দখল করে নেন। তিনি লক্ষণাবতী অধিকার করে নিজের রাজধানী স্থাপন করেন। এই শহরকে সমকালীন ঐতিহাসিকরা লখনৌতি বলেছেন। এরপর বখতিয়ার খলজি তার রাজ্যকে কয়েকটি ভাগে ভাগ করেন। প্রত্যেক ভাগের জন্য একজন করে শাসনকর্তা নিযুক্ত করেন। এরা ছিলেন তার সেনাপতি। তিনি মসজিদ, মাদ্রাসা এবং সুফি সাধকদের আস্তানা তৈরি করেন। তার আমলে রাজ্যের সীমানা উত্তরে দিনাজপুর জেলার দেবকোট থেকে রংপুর, দক্ষিনে পাদ্মানদী, পূর্বে তিস্তা ও করতােয়া নদী, এদের পশ্চিমে বিহার পর্যন্ত বিস্তৃত ছিল।।

৭.২ কৃষ্ণদেব রায়কে কেন বিজয়নগরের শ্রেষ্ঠ শাসক বলা হয়? 

উত্তর: কৃষ্ণদেব রায় ছিলেন বিজয়নগরেব রাজ্যের বিখ্যাত শাসক। তার রাজত্বকালে বিজয়নগরের গৌরব সবথেকে বেড়েছিল। সে সময়ে সাম্রাজ্যের সীমা বেড়েছিল। অভ্যন্তরীণ ও বৈদেশিক বাণিজ্যের প্রসার হয়েছিল। এছাড়াও শিল্প-সাহিত্য, সংগীত এবং দর্শনশাস্ত্রের উন্নতি তার সময় লক্ষ্য করা যায়। কৃষ্ণদেব রায়। নিজেও একজন সাহিত্যিক ছিলেন। তেলেগু ভাষায় লেখা আমুক্তমাল্যদ গ্রন্থে তিনি রাজার কর্তব্যের কথা লিখেছেন। রাজা কৃষ্ণদেব রায় ছিলেন বিষ্ণুর উপাসক। কিন্তু তা সত্বেও খ্রিস্টান মুসলমান বৌদ্ধ শিখ জৈন প্রভৃতি বিভিন্ন ধর্মাবলম্বী মানুষেরাও স্বাধীনভাবে তাদের ধর্মাচরণ পালন করতে পারত। | বিজয়নগরের রাজাদের মধ্যে তিনি সর্বাপেক্ষা পন্ডিত এবং সর্বোত্তম একজন মহান শাসক এবং সুবিচারক সাহসী সর্বগুনম্বিত | ছিলেন, একথা বলেছিলেন পর্তুগিজ পর্যটক পেজ। এই সমস্ত । কারণগুলাের জন্যই কৃষ্ণদেব রায়কে বিজয় নগরের শ্রেষ্ঠ শাসক বলা হয়।

৭.৩ শেরশাহের যে-কোনাে দুটি প্রশাসনিক সংস্কার সম্পর্কে সংক্ষেপে লেখাে।

উত্তর: 

ভূমিকা – সম্রাট শের শাহ ছিলেন বিজেতা হিসেবে শ্রেষ্ঠ, আর শাসক হিসেবে শ্রেষ্ঠতম। দিল্লির শাসক হিসেবে তিনি মাত্র ৫ বছর (১৫৪০-১৫৪৫ খ্রি.) রাজত্ব করেছিলেন। কিন্তু এই অল্প  সময়ের মধ্যেই শাসনব্যবস্থার সর্বত্র তিনি কৃতিত্বের স্বাক্ষর  রেখেছিলেন। তাঁর শাসনব্যবস্থার মধ্যে অনেক মানবিক চিন্তার পরিচয় পাওয়া যায় ৷ 

১.ভূমিরাজস্ব : ভূমিরাজস্ব ব্যবস্থার ক্ষেত্রে শের শাহ অনন্য প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তিনি পাট্টা’ ও ‘কবুলিয়ত’ ব্যবস্থা চালু করেন। শের শাহ কৃষককে কৃষকের নাম, জমিতে কৃষকের অধিকার এবং তাকে কত রাজস্ব দিতে হবে তা লিখে যে দলিল দিতেন, তাকে পাট্টা বলা হত। পাট্টাপ্রাপ্ত কৃষকরা রাজস্ব দেওয়ার কথা স্বীকার বা কবুল কবে সরকারকে যে দলিল সই কবে দিত, তাকে কবুলিয়ত বলা হত।

২.যােগাযােগ ব্যবস্থা : যােগাযােগ ব্যবস্থার ক্ষেত্রে সুদীর্ঘ ও প্রশস্ত রাজপথ নির্মাণ শের শাহের অন্যতম শ্রেষ্ঠ কীর্তি। তিনি  পূর্ববঙ্গের সােনারগাঁ থেকে পেশােয়ার পর্যন্ত ১৪০০ মাইল দীর্ঘ পথ নির্মাণ করেন, যা সড়ক-ই আজমস’ বা গ্র্যান্ড ট্রাঙ্ক রােড বা জি টি রােড নামে পরিচিত। তিনি আগ্রা থেকে বুবহানপুর ও আগ্রা থেকে যােধপুর পর্যন্ত রাস্তা নির্মাণ করেন। তিনি পথিক ও বণিকদের সুবিধার জন্য রাস্তার ধারে ধাবে অনেক সবাইখানা  নির্মাণ করেছিলেন। তিনিই প্রথম ঘােড়ার পিঠে ডাক  আদানপ্রদানের ব্যবস্থা করেন।

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 7 Model Activity Task Geography Part 8 November

Class 7 Combined Model Activity Task

সপ্তম শ্রেণি

পরিবেশ ও ভূগোল

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১ × ৯ = ৯

১.১ সূর্যের উত্তরায়নের সময়কাল –

ক) ২১ শে জুন থেকে ২২ শে ডিসেম্বর 

খ) ২৩ শে সেপ্টেম্বর থেকে ২১ শে মার্চ 

গ) ২২ শে ডিসেম্বর থেকে ২১ শে জুন

ঘ) ২১ শে মার্চ থেকে ২৩ শে সেপ্টেম্বর 

উত্তর: গ) ২২ শে ডিসেম্বর থেকে ২১ শে জুন

১.২ কোনাে মানচিত্রে সমচাপরেখাগুলি খুব কাছাকাছি অবস্থান করলে সেখানে –

ক) বায়ুর চাপ বেশি হয় 

খ) বায়ুর চাপের পার্থক্য বেশি হয় 

গ) বায়ুর চাপ কম হয়

ঘ) বায়ুর চাপের পার্থক্য কম হয় 

উত্তর: খ) বায়ুর চাপের পার্থক্য বেশি হয় 

১.৩ টোকিও – ইয়ােকোহামা শিল্পাঞ্চলের উন্নতির অন্যতম প্রধান কারণ হলাে –

ক) খনিজ ও শক্তি সম্পদের সহজলভ্যতা 

খ) স্বল্প জনঘনত্ব 

গ) উন্নত প্রযুক্তি ও দক্ষ শ্রম

ঘ) সমুদ্র থেকে দূরবর্তী স্থানে অবস্থান 

উত্তর: গ) উন্নত প্রযুক্তি ও দক্ষ শ্রম

১.৪ ভূভাগ ভাজ খেয়ে উপরের দিকে উঠে যে পর্বত সৃষ্টি করে তার উদাহরণ হলাে –

ক) সাতপুরা 

খ) ভােজ 

গ) কিলিমাঞ্জারাে 

ঘ) হিমালয়

উত্তর: ঘ) হিমালয়

১.৫ ঠিক জোড়াটি নির্বাচন করাে

ক) নদীর উচ্চপ্রবাহ – ভূমির ঢাল কম 

খ) নদীর উচ্চপ্রবাহ – নদীর প্রধান কাজ ক্ষয় 

গ) নদীর নিম্নপ্রবাহ – ভূমির ঢাল বেশি

ঘ) নদীর নিম্নপ্রবাহ – নদীর প্রধান কাজ বহন 

উত্তর: খ) নদীর উচ্চপ্রবাহ – নদীর প্রধান কাজ ক্ষয় 

১.৬ আফ্রিকা মহাদেশের মাঝ বরাবর পূর্ব-পশ্চিমে বিস্তৃত কাল্পনিক রেখাটি হলাে –

ক) কর্কটক্রান্তি রেখা 

খ) মকরক্রান্তি রেখা 

গ) মূলমধ্যরেখা 

ঘ) বিষুবরেখা

উত্তর: ঘ) বিষুবরেখা

১.৭ পৃথিবীর ছাদ’ যে মালভূমিকে বলা হয় সেটি হলাে—

ক) ছছাটোনাগপুর মালভূমি 

খ) মালব মালভূমি 

গ) পামীর মালভূমি 

ঘ) লাদাখ মালভূমি

উত্তর: গ) পামীর মালভূমি 

১.৮ নদীর উচ্চ প্রবাহে ‘I’ আকৃতির উপত্যকা সৃষ্টির অন্যতম প্রধান কারণ হলাে—

ক) ভূমির ঢাল কম থাকা 

খ) উপনদীর সংখ্যা বেশি থাকা 

গ) নদীর নিম্নক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া

ঘ) নদীর পাশ্বক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া 

উত্তর: গ) নদীর নিম্নক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া

১.৯ যে রূপান্তরিত শিলা বিভিন্ন সৌধ নির্মাণে কাজে লাগে তা হলাে—

ক) চুনাপাথর 

খ) কাদাপাথর 

গ) ব্যাসল্ট 

ঘ) মার্বেল

উত্তর: ঘ) মার্বেল

২. শূন্যস্থান পূরণ করাে : ১ × ৩ = ৩

২.১ নিরক্ষরেখা থেকে মেরুর দিকে অক্ষরেখার পরিধি ক্রমশ ___________ থাকে। 

উত্তর: কমতে।

২.২ বায়ুতে জলীয় বাষ্পের পরিমাণ কমে গেলে বায়ুর চাপ ___________ পায়। 

উত্তর: বৃদ্ধি।

২.৩ এশিয়া মহাদেশের একটি উত্তরবাহিনী নদী হলাে ___________ ।

উত্তর: লেনা ।

৩. বাক্যটি সত্য হলে ‘ঠিক’ এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে: ১ × ৩ = ৩

৩.১ ব্যবচ্ছিন্ন মালভূমির একটি উদাহরণ হলাে ছােটনাগপুর মালভূমি। 

উত্তর: ঠিক

৩.২ শীতল ও শুষ্ক জলবায়ুতে মাটি সৃষ্টি হতে বেশি সময় লাগে।

উত্তর: ঠিক

৩.৩ জুলাই মাসে উত্তর আফ্রিকায় যখন গ্রীষ্মকাল, দক্ষিণ আফ্রিকায় তখন শীতকাল। 

উত্তর: ঠিক

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৪. স্তম্ভ মেলাও: ১ × ৩ = ৩
স্তম্ভ স্তম্ভ
৪.১ ফুজিয়ামা i) আগ্নেয় শিলা
৪.২ গ্রানাইট ii) নদীর মধ্যপ্রবাহ
৪.৩ মিয়েন্ডার iii) আগ্নেয় পর্বত
উত্তর:
স্তম্ভ স্তম্ভ
৪.১ ফুজিয়ামা iii) আগ্নেয় পর্বত
৪.২ গ্রানাইট i) আগ্নেয় শিলা
৪.৩ মিয়েন্ডার ii) নদীর মধ্যপ্রবাহ

৫. সংক্ষিপ্ত উত্তর দাও :  ২ × ৪ = ৮

 

৫.১ কোন তারিখকে কর্কট সংক্রান্তি বলা হয় ও কেন? 

উত্তর: 21 শে জুন তারিখটিকে কর্কটসংক্রান্তি বলা হয় । কারণ নিজের পরিক্রমণ গতিতে 21 শে জুন তারিখে পৃথিবীর উত্তর গোলার্ধ সূর্যের দিকে সবচেয়ে বেশি ঝুঁকে থাকে । ওইদিন সূর্যকিরণ কর্কটক্রান্তিরেখার উপর লম্বভাবে পড়ে বলে, 21 শে জুন তারিখটিতে উত্তর গোলার্ধে দিন সবচেয়ে বড়ো এবং রাত সবচেয়ে ছোটো হয় । আর দক্ষিণ গোলার্ধে ঠিক এর বিপরীত অবস্থার সৃষ্টি হয় । 21 শে জুন সূর্য উত্তরায়ণের শেষ সীমা কর্কটক্রান্তিরেখার উপর পৌঁছায় বলে 21 শে জুন দিনটিকে কর্কটসংক্রান্তি বলা হয় ।

৫.২ অক্ষরেখা ও দ্রাঘিমারেখার একটি করে বৈশিষ্ট্য উল্লেখ করাে। 

উত্তর: অক্ষরেখাগুলো পূর্ণবৃত্ত আর দ্রাঘিমারেখাগুলি অর্ধবৃত্ত ।

৫.৩ সুউচ্চ হিমালয় পর্বত কীভাবে আমাদের দেশের জলবায়ুকে প্রভাবিত করে? 

উত্তর: ভারতের উত্তর দিকে প্রাচীরের মতো সুউচ্চ হিমালয় পর্বত অবস্থান করছে । এই পর্বত থাকায় দক্ষিণ পশ্চিম – মৌসুমি বায়ু এখানে বাধাপ্রাপ্ত হয়ে উত্তর – পূর্ব ভারতে প্রচুর বৃষ্টিপাত ঘটায় , অপরদিকে শীতকালে উত্তরের শীতল সাইবেরীয় বাতাস ভারতে প্রবেশ করতে বাধা পায় । ফলে ভারতে শীতের প্রকোপ কম হয় ।

৫.৪ ভূমির ঢাল ও উচ্চতার ভিত্তিতে মালভূমি ও সমভূমির পার্থক্য নিরূপণ করাে।

উত্তর: 

 

ভিত্তি মালভূমি সমভূমি
ভূমির ঢাল চারপাশে খাড়া ঢালযুক্ত হয়ে থাকে l উপরিভাগ সমতল বা ঢেউ খেলানো হয়ে থাকে l
উচ্চতা গড় সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০ মিটারের বেশি উচু বেশি l গড় সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০ মিটারের কম উঁচু l
 

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৬. নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ৩ × ৩ = ৯

৬.১ মেরু অঞ্চল ও নিরক্ষীয় অঞ্চলে বায়ুর উষ্মতার তারতম্য কীভাবে দুই অঞ্চলের বায়ুচাপকে নিয়ন্ত্রণ করে তা ব্যাখ্যা করাে।। 

উত্তর: বায়ুমন্ডলের উষ্ণতার সঙ্গে বায়ুচাপ ব্যস্তানুপাতে পরিবর্তিত হয় অর্থাৎ বায়ুর উষ্ণতা বাড়লে বায়ুর চাপ কমে এবং উষ্ণতা কমলে বায়ুচাপ বাড়ে । বায়ু উষ্ণ হলে হাল্কা ও প্রসারিত হয়, ফলে তার চাপ কমে যায় । এই কারণে নিরক্ষীয় অঞ্চলে সারা বছর প্রখর সূর্যের তাপে বায়ু উষ্ণ ও হাল্কা হয়ে নিম্নচাপের সৃষ্টি করেছে । অপরদিকে, মেরু অঞ্চলে সূর্যতাপের অভাবে তীব্র শীতলতার কারণে বায়ু শীতল ও সংকুচিত হয়ে উচ্চচাপের সৃষ্টি করেছে ।

৬.২ মাটির দানার আকারের উপর ভিত্তি করে মাটির শ্রেণিবিভাগ করাে। প্রতিটি শ্রেণির একটি করে বৈশিষ্ট্য লেখাে। 

উত্তর: উত্তর: মাটির দানার আকারের উপর ভিত্তি করে মাটিকে তিন ভাগে ভাগ করা যায়। যেমন- বেলেমাটি, এঁটেল মাটি, দোয়াঁশ মাটি। বেলেমাটির দানা মোটা এবং দানাগুলির মধ্যে ফাঁক বেশি। এঁটেল বা কাদামাটির দানা সূক্ষ্ম এবং দানার মধ্যে ফাঁক কম তাই জল ধারণ ক্ষমতা বেশি। দোয়াঁশ মাটিতে বালি ও কাদা সমান সমান থাকে এবং এই মাটি ফসল ফলানোর জন্য বেশ ভালো ।

৬.৩ নীলনদের উপর কী উদ্দেশ্যে আসােয়ান বাঁধ নির্মাণ করা হয়েছিল? 

উত্তর:  নীলনদের ওপর মিশরীয়রা বাঁধ তৈরি করেছেন। বন্যা নিয়ন্ত্রণ ও কৃষি জমিতে জলসেচ এই দুটি মূল উদ্দেশ্যে নীলনদের ওপর আসোয়ান বাঁধ নির্মাণ করা হয়েছে। নীলনদের ওপর এই আসোয়ান বাঁধ নির্মাণ করার নীলনদের অতিরিক্ত জলকে আকতে রাখা যায়। যার ফলে নীলনদ অববাহিকায় বন্যা নিয়ন্ত্রণ করা যায় এবং এই ধরে রাখা জলকে পরবর্তীতে কৃষিকার্যে ব্যবহার করা যায় | নীলনদের ওপর নির্মিত এই উচ্চ আসোয়ন বাঁধ হলো পৃথিবীর বৃহত্তম বাঁধ ।

৭. নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ৫ × ৩ = ১৫

৭.১ এশিয়া মহাদেশের নিরক্ষীয় ও উয়ু মরু জলবায়ু স্বাভাবিক উদ্ভিদের চরিত্রকে কীভাবে প্রভাবিত করে তা আলােচনা করাে। 

উত্তর: 

  নিরক্ষীয় জলবায়ু ও স্বাভাবিক উদ্ভিদ : এশিয়া মহাদেশের নিরক্ষরেখার কাছাকাছি 10 ° উত্তর অক্ষরেখা থেকে 10 ° দক্ষিণ অক্ষরেখার মধ্যে ইন্দোনেশিয়া, মালদ্বীপ, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর প্রভৃতি দেশে নিরক্ষীয় জলবায়ু দেখা যায় । এই জলবায়ুর অন্যতম বৈশিষ্ট্য হলো অধিক উষ্ণতা (বার্ষিক গড় উষ্ণতা 25°-30 ° সে.) ও অধিক বৃষ্টিপাত (বার্ষিক গড় বৃষ্টিপাত 200-300 সেমি) । এই অধিক উষ্ণতা ও বৃষ্টিপাতের কারণে নিরক্ষীয় অঞ্চলে সারাবছর সবুজ পাতাযুক্ত শক্ত কাঠের চিরহরিৎ অরণ্যের সৃষ্টি হয়েছে । মেহগনি , রোজউড , আয়রন উড , সেগুন , আবলুস , রবার , কোকো , সিঙ্কোনা প্রভৃতি এই অরণ্যের প্রধান উদ্ভিদ ।

 উষ্ণ মরু জলবায়ু ও স্বাভাবিক উদ্ভিদ : এশিয়া মহাদেশের আরবের মরুভূমি , ভারত ও পাকিস্তানের থর মরুভূমি , ইরাক , ইরান , কুয়েত প্রভৃতি দেশগুলোতে উষ্ণ মরু জলবায়ু দেখা যায় । অধিক উষ্ণতা (35 ° সে.) ও অতি অল্প বৃষ্টিপাত (10-25 সেমি) এই জলবায়ুর অন্যতম বৈশিষ্ট্য । যার প্রভাব এখানকার স্বাভাবিক উদ্ভিদের উপরও স্পষ্ট । বৃষ্টিপাত কম হওয়ার জন্য এখানকার গাছগুলোর কান্ড ও পাতা মোম জাতীয় পদার্থ দিয়ে ঢাকা থাকে যাতে প্রস্বেদন প্রক্রিয়ায় গাছে জল বেরিয়ে না যায় । অধিকাংশ গাছই কাঁটা জাতীয় হয়ে থাকে । যেমন : ক্যাকটাস , বাবলা , ফনিমনসা , খেজুর প্রভৃতি ।

৭.২ আফ্রিকা মহাদেশের নিরক্ষীয় অঞ্চল ও ভূমধ্যসাগর সন্নিহিত অঞ্চলের স্বাভাবিক উদ্ভিদ কীভাবে জলবায়ু দ্বারা নিয়ন্ত্রিত তা ব্যাখ্যা করাে। 

উত্তর: 

নিরক্ষীয় অঞ্চল ও স্বাভাবিক উদ্ভিদ : আফ্রিকার নিরক্ষরেখার কাছাকাছি অঞ্চলে সারাবছর গরম (27° সে.), মোট বৃষ্টিপাতের পরিমাণ , 200-250 সেমি । লম্ব সূর্যরশ্মি আর সারা বছর বৃষ্টিতে এখানে শক্ত কাঠের ঘন জঙ্গল সৃষ্টি হয়েছে । মেহগনি , রোজউড , এবনি এই ঘন জঙ্গলের প্রধান গাছ । ঋতু পরিবর্তন না হওয়ায় এবং সারাবছর বৃষ্টিপাত হওয়ায় এখানকার গাছগুলোর পাতা সবুজ থাকে । তাই এই অরণ্যের নাম নিরক্ষীয় চিরসবুজ অরণ্য ।

ভূমধ্যসাগরীয় অঞ্চল ও স্বাভাবিক উদ্ভিদ : আফ্রিকার একেবারে উত্তর – পশ্চিম ও দক্ষিণ – পশ্চিম অংশে ভূমধ্যসাগরীয় জলবায়ু দেখা যায় । এই জলবায়ু অঞ্চলে শীতকালে বৃষ্টি হয় । সারা বছরে 50-100 সেমি বৃষ্টি হয় । গরমকাল বৃষ্টিহীন থাকে । বাষ্পমোচন রোধ করার জন্য গাছের পাতায় নরম মোমের আস্তরণ দেখা যায় । জলপাই , ওক , আখরোট , ডুমুর , কর্ক প্রভৃতি গাছগুলো এখানে জন্মায় । গরমকালে জলের সন্ধানে গাছের মূলগুলো অনেক গভীরে চলে যায় ।

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৭.৩ ‘মানুষের নানাবিধ ক্রিয়াকলাপ নদীর উপর নেতিবাচক প্রভাব ফেলে’- বক্তব্যটির যথার্থতা বিচার করাে।

উত্তর :   
1.শিল্পকারখানা থেকে দূষণ:
পেট্রো-রাসায়নিক শিল্পে, পলিথিন প্লাস্টিক শিল্পে, জ্বালানি শিল্পে খনিজতেল পরিশোধন শিল্পে, বিভিন্নরকম যানবাহন নির্মাণ, ছোটো ও মাঝারি ইলেকট্রিকাল এবং ইঞ্জিনিয়ারিং শিল্পে প্রচুর পরিমাণে দুষিত রাসায়নিক পদার্থ, যেমন অ্যামোনিয়া, ক্লোরিন, ফেনল, সায়ানাইড এবং বিভিন্ন ধাতু, জিঙ্ক, পারদ,সিসা, ক্রোমিয়াম ঘটিত দুষক নালা নর্দমা দিয়ে নদী বা সমুদ্রের জলে মিশেজল দূষিত করছে।
2.গৃহস্থালীথেকে জলদূষণ:
গ্রাম এবং শহর এলাকার বিভিন্ন আবর্জনা ও বর্জ্য পদার্থ যেমন গৃহস্থালীর  দৈনন্দিন রান্না খাবারের টুকরো, দূষিত বস্তু, শৌচাগারের মল-মূত্র, সাবান,ডিটারজেন্ট, ফিনাইল প্রভৃতি নিকাশি নালার মাধ্যমে ভূগর্ভের জলে, নদীতে,জলাশয়ে পড়ে জলকে দূষিত করে তোলে। এছাড়াও বিভিন্ন খাটাল, পশুশালা,বড়ো বাজার, হাসপাতাল, চিকিৎসাকেন্দ্র থেকে উৎপন্ন বর্জ্য জলকে দূষিত করে |
3.কৃষিক্ষেত্রথেকে জলদূষণ: 
চাষের খেতে বিভিন্ন প্রকার রাসায়নিক সার,কীটনাশক, আগাছানাশক ব্যবহার  করা হয়। বৃষ্টির জলে ধুয়ে এই সমস্ত বিষাক্ত রাসায়নিক ভূগর্ভের জলে, জলাশয়ে,নদীতে মিশে জল দূষিত করে। এই সারে থাকা নাইট্রেট এর কারণে ক্যান্সার হতে পারে, শিশুদের মাথায় রক্ত চলাচলে অসুবিধা ঘটায়।
4.তেজস্ক্রিয় পদার্থ থেকে দূষণ :
পারমাণবিক চুল্লি, চিকিৎসাকেন্দ্র বা বৈজ্ঞানিক পরীক্ষাগারে ব্যবহৃত তেজস্ক্রিয়  পদার্থগুলো ব্যবহারের পর সমুদ্রে বা নদীতে ফেলা হয়। পারমাণবিক বিস্ফোরণের পর তেজস্ক্রিয় পদার্থ জলে মিশে জলদূষণ ঘটায়।
5.খনিজ তেল থেকে দূষণ:
দুর্ঘটনাগ্রস্ত তেলবাহী জাহাজ থেকে অথবা সমুদ্রে অবস্থিত তেলের খনির তেল সমুদ্রে মিশে জলদূষণ ঘটায়।
6.বায়ুদূষণের কারণে জলদূষণ:
কলকারখানা এবং যানবাহনের ধোঁয়ার মাধ্যমে বাতাসে সালফার ডাইঅক্সাইড, নাইট্রোজেনের অক্সাইড, কার্বন মনোক্সাইড ইত্যাদি জমা হয়। বৃষ্টির জলের সঙ্গে সালফার ডাই অক্সাইড ও নাইট্রোজেন ডাইঅক্সাইড বিক্রিয়া করে।বিভিন্ন জলাশয়ের জলকে আম্লিক করে দেয় |

Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X