StudyWithGenius

Class 10 Model Activity Task Part 8 November New 2021 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Physical Science, Life Science, Mathematics

Class 10 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task

class 10 model activity task part 8 answer, class 10 model activity task part 8 bengali, class 10 model activity task november, class 10 model activity task part 8 chemistry, class 10 model activity task part 8 download, class 10 model activity task part 8 english, class 10 model activity task part 8 exercise, class 10 model activity task part 8 full, class 10 model activity task part 8 geography, class 10 model activity task part 8 mathematics, class 10 model activity task part 8 maths, class 10 model activity task part 8 notes, class 10 model activity task part 8 of science, class 10 model activity task part 8 online, class 10 model activity task part 8 question answer, class 10 model activity task part 8 solution, class 10 model activity task part 8 wbbse, class 10 model activity task part 8 west bengal board, class 10 model activity task part 8 with answers, class 10 combined model activity task answer, class 10 combined model activity task bengali, class 10 combined model activity task download, class 10 combined model activity task english, class 10 combined model activity task full, class 10 combined model activity task geography, class 10 combined model activity task mathematics, class 10 combined model activity task maths, class 10 combined model activity task science, class 10 combined model activity task online, class 10 combined model activity task

Class 10 Model Activity Task Part 8 November / Class 10 Combined Model Activity Task হল ২০২১ সালের জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত তোমাদের যে সমস্ত Model Activity Task দেওয়া হয়েছিল সেখান থেকে বাছাই করা Important কিছু প্রশ্ন ।

এখানে আমরা Class 10 Model Activity Task Part 8 November / Class 10 Combined Model Activity Task এর সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে চলে এসেছি । ২০২১ সালের এটাই সর্বশেষ Model Activity Task। এই অ্যাক্টিভিটি টাস্কে 50 নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । এখানে দেওয়া প্রশ্ন গুলি খুবই গুরুত্বপূর্ণ । এর উপর ভিত্তি করেই সম্ভবত তোমরা পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 10 model acticvity task part 8 12
SWG Academy

Class 10 Model Activity Task Physical Science Part 8 November

Class 10 Combined Model Activity Task

দশম শ্রেণি

ভৌতবিজ্ঞান

১. ঠিক উত্তর নির্বাচন করাে :

১.১ যেটি জীবাশ্ম জ্বালানি নয় সেটি হলাে— 

(ক) বায়ােগ্যাস

(খ) পেট্রোল 

(গ) ডিজেল

(ঘ) কয়লা 

উত্তর: (ক) বায়ােগ্যাস

১.২ কোনাে উত্তল লেন্সের ফোকাসের মধ্যে বস্তুকে রাখলে গঠিত প্রতিবিম্ব হবে— 

(ক) সদ্ ও অবশীর্ষ

(খ) অসদ্ ও অবশীর্ষ 

(গ) সদ্ ও সমশীর্ষ

(ঘ) অসদ ও সমশীর্ষ 

উত্তর: (ঘ) অসদ ও সমশীর্ষ

১.৩ যে যৌগটি আয়নীয় নয় তা হলাে— 

(ক) KH

(খ) NaCl 

(গ) CaCl2

(ঘ) CH4 

উত্তর: (ঘ) CH4

১.৪ যেটি মৃদু তড়িৎবিশ্লেষ্য সেটি হলাে— 

(ক) সােডিয়াম ক্লোরাইড

(খ) অ্যামােনিয়াম সালফেট 

(গ) সালফিউরিক অ্যাসিড

(ঘ) অ্যাসেটিক অ্যাসিড 

উত্তর: (ঘ) অ্যাসেটিক অ্যাসিড

১.৫ যে গ্যাসের বাষ্প ঘনত্ব অক্সিজেন সাপেক্ষে 2 তার গ্রাম আণবিক গুরুত্ব হলাে— 

(ক) 4 g/mol

(খ) 16 g/mol 

(গ) 32 g/mol

(ঘ) 64 g/mol 

উত্তর: (ঘ) 64 g/mol

১.৬ গলিত সােডিয়াম ক্লোরাইডের তড়িৎবিশ্লেষণ করার সময়

(ক) ক্যাথােড ধনাত্মক ও এখানে বিজারণ ঘটে। 

(খ) ক্যাথােড ঋণাত্মক ও এখানে বিজারণ ঘটে

(গ) অ্যানােড ধনাত্মক ও এখানে বিজারণ ঘটে 

(ঘ) অ্যানােড ঋণাত্মক ও এখানে বিজারণ ঘটে 

উত্তর: (খ) ক্যাথােড ঋণাত্মক ও এখানে বিজারণ ঘটে

১.৭ 3 ওহম এবং 6 ওহম রােধের সমান্তরাল সমবায়ের তুল্য রােধের মান হলাে— 

(ক) 9 ওহম

(খ) 4 ওহম 

(গ) 2 ওহম

(ঘ) 1 ওহম 

উত্তর: (গ) 2 ওহম

১.৮ যেটি গ্রিনহাউস গ্যাস সেটি হলাে— 

(ক) নাইট্রোজেন

(খ) অক্সিজেন

(গ) নাইট্রাস অক্সাইড

(ঘ) হাইড্রোজেন 

উত্তর: (গ) নাইট্রাস অক্সাইড

২. শূন্যস্থান পূরণ করা :

২.১ হ্যালােজেন মৌলগুলির মধ্যে যেটির তড়িৎঋণাত্মকতা সর্বাধিক সেটি হলাে ___________ ।

উত্তর: ফ্লোরিন

২.২ বায়ুমণ্ডলের যে স্তরটি রেডিওতরঙ্গ প্রতিফলিত করে সেটি হলাে ___________ ।

উত্তর: আয়নমন্ডল

২.৩ ফিউজ তারের গলনাঙ্ক এর উপাদানগুলির গলনাঙ্ক অপেক্ষা ___________ হয়।

উত্তর: কম

 

৩. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করাে :

৩.১ তড়িৎবিশ্লেষণের সময় দ্রবণের মধ্যে দিয়ে তড়িৎ পরিবহণ করে ইলেকট্রন। 

উত্তর: মিথ্যা 

৩.২ উচ্চ উয়তা ও নিম্ন চাপে বাস্তব গ্যাসগুলি প্রায় আদর্শ গ্যাসের মতাে আচরণ করে।

উত্তর: সত্য 

৩.৩ দুটি মাধ্যমের আপেক্ষিক প্রতিসরাঙ্ক আলাের বর্ণের উপর নির্ভর করে। 

উত্তর: সত্য 

৪. একটি শব্দে অথবা একটি বাক্যে উত্তর দাও :

৪.১ গ্যাস ধ্রুবকের (R) SI এককটি উল্লেখ করাে। 

উত্তর: উত্তর: গ্যাস ধ্রুবকের (R) SI একক হলো জুল মোল-1 কেল্ভিন-1 (J mol-1 K-1)

৪.২ পর্যায় সারণিতে প্রত্যেক পর্যায়ের কোন মৌলটির পারমাণবিক ব্যাসার্ধের মান সর্বাধিক হয় ? 

উত্তর: প্রত্যেক পর্যায়ের প্রথম মৌলটির পারমাণবিক ব্যাসার্ধ সর্বাধিক হয়।(ব্যতিক্রম: নিষ্ক্রিয় গ্যাস মৌল)

৪.৩ এমন একটি আয়নীয় যৌগের সংকেত লেখা যার ক্যাটায়ন ও অ্যানায়ন দুটিরই ইলেকট্রন বিন্যাস হিলিয়াম পরমাণুর মতাে। 

উত্তর: LiH ( লিথিয়াম হাইড্রাইড) 

LiH এর ক্যাটায়ন = Li+, যার ইলেক্ট্রন বিন্যাস হিলিয়ামের মতাে অর্থাৎ 2 

LiH এর অ্যানায়ন = H, যার ইলেক্ট্রন বিন্যাস হিলিয়ামের মতাে অর্থাৎ 2

৪.৪ কিলােওয়াট (kW) ও কিলােওয়াট-ঘণ্টার (kWh) মধ্যে কোনটি ক্ষমতার একক? 

উত্তর: কিলােওয়াট (kW) হল ক্ষমতার একক।

৪.৫ DC অপেক্ষা AC-র একটি ব্যবহারিক সুবিধা লেখাে।

উত্তর: DC অপেক্ষা AC সরবরাহ ও বণ্টনে শক্তিক্ষয় কম হয়।

৪.৬ কোনাে বস্তুতে সােনার প্রলেপ দিতে কী তড়িৎবিশ্লেষ্য ব্যবহৃত হয়? 

উত্তর: সামান্য পরিমানে পটাশিয়াম হাইড্রোজেন ফসফেট (K2HPO4) এবং পটাশিয়াম কার্বোনেট (CaCO3) মিশ্রিত পটাশিয়াম অরোসায়ানাইড K[Au(CN)2]

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

Page Title

৫. সংক্ষিপ্ত উত্তর দাও :

৫.১ পিছনের গাড়ি দেখতে স্কুটার অথবা বাসে যে আয়না থাকে তা সমতল না করে উত্তল রাখা হয় কেন? 

উত্তর: পিছনের গাড়ি দেখতে স্কুটার অথবা বাসে ভিউ ফাইন্ডার হিসেবে উত্তল দর্পন ব্যবহার করা হয়ে থাকে, যাকে আমরা Rear View Mirror বলে থাকি। সাধারণত উত্তল দর্পণ দ্বারা সর্বদা কোনাে বস্তুর অসদ, সমশীর্ষ এবং ছােটো প্রতিবিম্ব গঠিত হয় | এই প্রতিবিম্ব দর্পণের মেরু এবং ফোকাসের মধ্যে গঠিত হয়। তাই সমান আকারের সমতল দর্পণের তুলনায় উত্তল দর্পণে অনেক বেশি বস্তুর প্রতিবিম্ব দেখা সম্ভব হয়। ফলে দর্পণের দৃষ্টিক্ষেত্র অনেক বেশি হয়। তাই চালকের পক্ষে তার পাশের আয়নায় বেশি সংখ্যক যানবাহন দেখা সম্ভব হয়। এই কারণেই পিছনের গাড়ি দেখতে স্কুটার অথবা বাসে যে আয়না থাকে তা সমতল না করে উত্তল রাখা হয় |

৫.২ কোনাে মৌলের আয়নীভবন শক্তি বলতে কী বােঝায়? 

উত্তর: ভুমিস্তরে বা সর্বনিম্ন শক্তিস্তরে স্থিত কোনাে মৌলের একটি বিচ্ছিন্ন, গ্যাসীয় পরমাণু থেকে তার যােজ্যতা কক্ষের সবচেয়ে দুর্বলভাবে আবদ্ধ ইলেকট্রনটিকে সম্পূর্ণরূপে অপসারিত করে পরমাণুটিকে গতিশক্তিহীন এক একক ধনাত্মক আধান বিশিষ্ট আয়নে পরিণত করার জন্য প্রয়ােজনীয় ন্যূনতম শক্তিকে ওই মৌলের আয়নীভবন শক্তি বলে |

৫.৩ ক্যালশিয়াম কার্বনেটের মধ্যে ভর হিসাবে ক্যালশিয়ামের শতকরা পরিমাণ নির্ণয় করাে (Ca = 40)। 

উত্তর: ক্যালশিয়াম কার্বনেটের সংকেত হলাে : CaCO3

CaCO3 এর আণবিক ভর = 40 + 12 + (16 × 3) gm = 100 gm

∴ 100 gm ক্যালশিয়াম কার্বনেটে, ক্যালশিয়াম থাকে 40 gm.

∴ ক্যালশিয়াম কার্বনেটের মধ্যে ভর হিসাবে ক্যালশিয়ামের পরিমাণ 40%

৫.৪ সােডিয়াম ক্লোরাইডের ক্ষেত্রে ‘আণবিক ওজন’ কথাটি কেন প্রযােজ্য নয় তা ব্যাখ্যা করাে। 

উত্তর: Nacl তড়িৎযোগী যৌগ যা কঠিন অবস্থায় ও অনু হিসাবে থাকে না, Na+ এবং cl আয়নে বিয়োজিত অবস্থায় থাকে। যেহেতু, Nacl কঠিন অবস্থাতেও অনু হিসাবে থাকে না, তাই Nacl এর আনবিক ওজন কথাটি প্রযোজ্য নয়।

৫.৫ 50 g ক্যালশিয়াম কার্বনেটের পূর্ণ বিয়ােজনে কত গ্রাম কার্বন ডাইঅক্সাইড গ্যাস পাওয়া যাবে নির্ণয় করাে (Ca = 40, C = 12, O = 16)। 

উত্তর:

PHY sc 2

৫.৬ শুদ্ধ বায়ু অপেক্ষা আর্দ্র বায়ু হাল্কা কেন তা ব্যাখ্যা করাে। 

উত্তর: কোন স্থির উষ্ণতায় বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পেলে বাতাসের ঘনত্ব হ্রাস পায়। তাই স্থির উষ্ণতায় বাতাসে যত পরিমাণে জলীয়বাষ্প অন্যান্য গ্যাসগুলিকে প্রতিস্থাপন করতে থাকে, বাতাসের ঘনত্ব তত কমতে থাকে। তাই বলা যায়, একই উষ্ণতায় শুষ্ক বায়ুর চেয়ে আর্দ্র বায়ু হালকা হয়ে থাকে ৷

৫.৭ সূর্যাস্তের সময় সূর্যকে লাল দেখায় কেন? 

উত্তর: সূর্যাস্তের সময় সূর্যকে লাল দেখার কারণ : আলাের বিক্ষেপণের জন্য সূর্যাস্তের সময় সূর্যকে লাল দেখায়। লাল বর্ণের আলােকরশ্মির তরঙ্গদৈর্ঘ্য অন্যান্য বর্ণের রশ্মির চেয়ে বেশি। তাই লাল বর্ণের আলােকরশ্মির বিক্ষেপ অন্যান্য বর্ণের চেয়ে কম হয়। সূর্য অস্তের সময় সূর্য দিগন্তে থাকে বলে সূর্যরশ্মিকে অনেক বেশি পথ অতিক্রম করতে হয়। এর ফলে লাল বর্ণের আলােক রশ্মি ছাড়া অন্যান্য বর্ণের রশ্মিগুলি বেশি বিক্ষিপ্ত হয়। ফলে ওই রশ্মিগুলি আমাদের চোখে এসে পড়ে না। লাল বর্ণের আলােকরশ্মি কম বিক্ষিপ্ত হয় বলে আমাদের চোখে এসে পড়ে। তাই সূর্যাস্তের সময় সূর্যকে লাল দেখায়।

৫.৮ ফ্লেমিংয়ের বাম হস্ত নিয়মটি লেখাে।

উত্তর:  ফ্লেমিং-এর বামহস্ত নিয়ম : বামহস্তের বৃদ্ধাঙ্গুষ্ঠ, মধ্যমা ও তর্জনী পরস্পরের সঙ্গে সমকোণে রেখে প্রসারিত করলে, যদি তর্জনী চৌম্বকক্ষেত্রের অভিমুখ এবং মধ্যমা তড়িৎক্ষেত্রের অভিমুখ নির্দেশ করে তবে বৃদ্ধাঙ্গুষ্ঠ পরিবাহীর গতির অভিমুখ নির্দেশ করবে।

৫.৯ লেঞ্জের সূত্রটি লেখাে। 

উত্তর: লেঞ্জের সুত্রঃ যে কোন তড়িৎ চুম্বক আবেশের বেলায় আবিষ্ট তড়িৎচ্চালক শক্তি বা প্রবাহের দিক এমন হয় যে, তা সৃষ্টি হওয়া মাত্রই যে কারনে সৃষ্টি হয় সেই কারণকেই বাধা দেয়।

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

Page Title

৬. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৬.১ 760 mm Hg চাপে ও 273 K উষ্ণতায় কোনাে একটি গ্যাসের 1.6 g -এর আয়তন 1.12 L । গ্যাসটির মােলার ভর ও হাইড্রোজেন সাপেক্ষে বাষ্প ঘনত্ব নির্ণয় করাে। 

উত্তর: 760 mm Hg চাপে ও 273 K উষ্ণতাকে STP বলা হয়ে থাকে।

প্রশ্নানুসারে STP তে,

1.12 L আয়তনের গ্যাসের ভর = 1.6 gm 

1 L আয়তনের গ্যাসের ভর = ( 1.6 / 1.12 ) gm

22.4 L আয়তনের গ্যাসের ভর = ( 1.6 / 1.12 ) × 22.4 gm = 32 gm

∴ গ্যাসটির মােলার ভর = 32 gm ও হাইড্রোজেন সাপেক্ষে গ্যাসটির বাষ্প ঘনত্ব = 32/2 = 16

 

৬.২ একটি তড়িৎকোশের তড়িচ্চালক বল 10 V ও অভ্যন্তরীণ রােধ 2 ওহম। তড়িৎকোশটিকে ৪ ওহম রােধকের সঙ্গে যুক্ত করা হল। রােধকটিতে 60 সেকেন্ডে কত জুল তাপ উৎপন্ন হবে তা নির্ণয় করাে। 

উত্তর: তড়িৎকোষটির তড়িচ্চালক বল (E) = 10 V;

অভ্যন্তরীণ রোধ r = 2 ওহম;

বাহ্যিক রোধ (R) = 8 ওহম;

∴ বর্তনীর মূল তড়িৎ প্রবাহমাত্রা, 

 I = 10 / (8+2) = 10/10 = 1 অ্যাম্পিয়ার

এখন, 60 সেকেন্ডে রোধকটিতে উৎপন্ন তাপের পরিমাণ H = I2Rt

= (1)2×8×60 = 480 জুল

৬.৩ দুটি ধাতব তারের দৈর্ঘ্যের অনুপাত 2:1, ব্যাসার্ধের অনুপাত 1:2 এবং রােধাঙ্কের অনুপাত 3:4 হলে তার দুটির রােধের অনুপাত কত হবে তা নির্ণয় করাে। 

উত্তর:

PHy sc 3

৬.৪ চিহ্নিত রেখাচিত্রের সাহায্যে কীভাবে উত্তল লেন্সের মাধ্যমে কোনাে বস্তুর অবশীর্ষ, খর্বকায়, সদবিম্ব গঠিত হয় তা দেখাও।

উত্তর:

class 10 Model Acivity task part 8 15

উত্তল লেন্স দ্বারা অৰশীর্ষ, খর্বকায় সদবিম্ব গঠন: উত্তল লেন্স দ্বারা কোনাে বস্তুর অবশীর্ষ, খর্বকায় (বস্তুর চেয়ে ছােটো) সদবিম্ব পেতে গেলে বস্তুকে ফোকাস দূরত্বের দ্বিগুণ বা 2f  অপেক্ষা বেশি দূরত্বে রাখতে হবে। উপরের চিত্রে L1OL2 হল ক্ষুদ্র উন্মেষযুক্ত একটি পাতলা উত্তল লেন্স। লেন্সের প্রধান অক্ষের ওপর লম্বভাবে 2f অপেক্ষা বেশি দূরত্বে অবস্থিত O1O2 একটি বিস্তৃত বস্তু। এখানে OF1 = 2f । O2 থেকে আগত প্রধান অক্ষের সমান্তরাল O2A রশ্মি লেন্স দ্বারা প্রতিসরণের পর মুখ্য ফোকাস (দ্বিতীয়) F2 দিয়ে যায়। অপর একটি রশ্মি O2O, লেন্সের আলোেককেন্দ্রের মধ্য দিয়ে গিয়ে কোনাে চ্যুতি ছাড়াই সােজা চলে যায়। প্রতিসৃত রশ্মি দুটি পরস্পরকে I2 বিন্দুতে ছেদ করে। Iথেকে প্রধান অক্ষের ওপর I1I2 লম্ব টানা হল। I1I2 হল O1O2 বস্তুর সদবিম্ব। এখানে F2 এমন একটি বিন্দু যেখানে OF2 = 2f। দ্যাখাে সদবিম্ব, F2 ও F2 এর মধ্যে গঠিত হয়েছে। এখানে প্রতিবিম্বের সাইজ, বস্তুর তুলনায় ছােটো তাই প্রতিবিম্ব খর্বকায় এবং প্রতিবিম্বটি বস্তু সাপেক্ষে উলটো তাই প্রতিবিম্বটি অবশীর্ষ। উত্তল লেন্সের এই ধর্মকে কাজে লাগিয়ে ক্যামেরা তৈরি করা হয়।

Page Title

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy

Class 10 Model Activity Task Life Science Part 8 November

Class 10 Combined Model Activity Task 

দশম শ্রেণি

জীবন বিজ্ঞান

১.প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখাে : 

১.১ উদ্ভিদের পর্বৰ্মধ্যের দৈর্ঘ্য বৃদ্ধি ঘটায় যে হরমােন সেটি নির্বাচন করাে —

(ক) অক্সিন 

(খ) জিব্বেরেলিন 

(গ) সাইটোকাইনিন

(T) NAA 

উত্তর: (খ) জিব্বেরেলিন

১.২ নীচের বক্তব্যগুলি থেকে মায়ােপিয়ার সঙ্গে সম্পর্কিত সমস্যাটি চিহ্নিত করাে —

(ক) চোখের লেন্সের স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যাওয়া 

(খ) বস্তুর প্রতিবিম্ব রেটিনার সামনে গঠিত হওয়া 

(গ) চোখের লেন্সের স্বচ্ছতা নষ্ট হয়ে যাওয়া

(ঘ) বস্তুর প্রতিবিম্ব রেটিনার পেছনে গঠিত হওয়া 

উত্তর: (খ) বস্তুর প্রতিবিম্ব রেটিনার সামনে গঠিত হওয়া 

১.৩ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করাে –

(ক) STH – থাইরয়েড গ্রন্থির বৃদ্ধি নিয়ন্ত্রণ করা 

(খ) ACTH – স্ত্রীদেহে ডিম্বাশয়ে গ্রাফিয়ান ফলিকলের বৃদ্ধিতে সাহায্য করা 

(গ) FSH – রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা

(ঘ) ADH – বৃক্কীয় নালিকায় জলের পুনঃশােষণ ঘটানাে 

উত্তর: (ঘ) ADH – বৃক্কীয় নালিকায় জলের পুনঃশােষণ ঘটানাে 

১.৪ মানবদেহে করােটি স্নায়ুর সংখ্যা নিরূপণ করাে —

(ক) ১০ জোড়া 

(খ) ১২ জোড়া 

(গ) ২১ জোড়া

(ঘ) ৩১ জোড়া 

উত্তর: (খ) ১২ জোড়া

১.৫ পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি নির্বাচন করাে—

(ক) মিষ্টি আলু

(খ) কচুরিপানা 

(গ) আদা

(ঘ) পাথরকুচি 

উত্তর: (ঘ) পাথরকুচি

১.৬ সংকরায়ণ পরীক্ষার জন্য মেন্ডেলের মটরগাছ বেছে নেওয়ার সঠিক কারণটি স্থির করাে —

(ক) মটর গাছের বংশবিস্তারে অনেক সময় লাগে 

(খ) মটর গাছে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের উপস্থিতি খুবই কম 

(গ) মটর ফুল স্বপরাগী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম 

(ঘ) মটর গাছের ফুলগুলিতে কৃত্রিমভাবে ইতর পরাগযােগ ঘটানাে সম্ভব নয়

উত্তর: (গ) মটর ফুল স্বপরাগী হওয়ার বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম 

১.৭ নীচের যে জোড়টি সঠিক নয় তা নির্বাচন করাে

(ক) ঈস্ট – কোরকোম 

(খ) মস – রেণু উৎপাদন 

(গ) প্লাসমােডিয়াম – পুনরুৎপাদন

(ঘ) অ্যামিবা – দ্বিবিভাজন 

উত্তর: (গ) প্লাসমােডিয়াম – পুনরুৎপাদন

১.৮ নীচের যে দুটি জিনােটাইপ গিনিপিগের কালাে ও মসৃণ ফিনােটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করাে —

(ক) BBRR ও BbRr 

(খ) BBrr ও Bbrr

(গ) BBRr ও BbRR

(ঘ) bbRr ও bbrr 

উত্তর: (খ) BBrr ও Bbr

১.৯ স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণান্ধ কন্যাসন্তান জন্মানাের সম্ভাবনা নিরূপণ করাে— 

(ক) 0% 

(খ) 25%

(গ) 50%

(ঘ) 100% 

উত্তর: (ক) 0%

২. নীচের বাক্যগুলাের শূন্যস্থানগুলােতে উপযুক্ত শব্দ বসাও :

২.১ ডাবের জলে __________ হরমােন থাকে।

উত্তর: ডাবের জলে সাইটোকাইনিন হরমােন থাকে।

২.২ পায়রার একটি ডানায় __________ টি রেমিজেস নামক পালক থাকে।

উত্তর: পায়রার একটি ডানায় ২৩ টি রেমিজেস নামক পালক থাকে।

২.৩ RNA-তে থাইমিনের পরিবর্তে __________ থাকে। 

উত্তর: RNA-তে থাইমিনের পরিবর্তে ইউরাসিল ​থাকে।

 

৩. নীচের বাক্যগুলাে সত্য অথবা মিথ্যা নিরূপণ করাে :

৩.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়ােজন হয়। 

উত্তর: মিথ্যা

৩.২ সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়। 

উত্তর: মিথ্যা

৩.৩ কোনাে জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনােটাইপ বলে।

উত্তর: সত্য



৪. A-স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B-স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা উপযুক্ত শব্দটির সমতা বিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায় লেখাে :
A-স্তম্ভ B-স্তম্ভ
৪.১ অন্ধবিন্দু (a) মাইটোসিস
৪.২ ক্রসিং ওভার (b) স্টক এবং সিয়ন
৪.৩ গ্রাফটিং (c) রেটিনা ও অপটিক স্নায়ুর সংযােগস্থল
(d) মিয়ােসিস
উত্তর:
A-স্তম্ভ B-স্তম্ভ
৪.১ অন্ধবিন্দু (c) রেটিনা ও অপটিক স্নায়ুর সংযােগস্থল
৪.২ ক্রসিং ওভার (d) মিয়ােসিস
৪.৩ গ্রাফটিং (b) স্টক এবং সিয়ন
 

৫. একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও :

৫.১ মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করাে। 

উত্তর:  বয়ঃসন্ধি একটি সুনির্দিষ্ট প্রক্রিয়া যার মাধ্যমে একটি শিশুর শরীর একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে রূপান্তরিত হয় এবং প্রজননের সক্ষমতা লাভ করে ।

৫.২ বিসদৃশটি বেছে লেখাে : মটরের সবুজ রঙের বীজ, মটরের সবুজ রঙের ফল, গিনিপিগের সাদা রঙের ললাম, গিনিপিগের মসৃণ লােম। 

উত্তর:  গিনিপিগের মসৃণ লোম l

৫.৩ নীচে সম্পর্কযুক্ত একটি শব্দ জোড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও : 

মাইটোসিস : ভূণমূল ::________ : রেণু মাতৃকোশ

উত্তর:  ডারউইন

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

Page Title

৬. দুই-তিন বাক্যে উত্তর দাও :

৬.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে অন্তঃক্ষরা ও বহিঃক্ষরা গ্রন্থির পার্থক্য নিরূপণ করাে —

• নালির উপস্থিতি ও অনুপস্থিতি

• ক্ষরিত পদার্থ। 

উত্তর:

বৈশিষ্ট্যঅন্তঃক্ষরা গ্রন্থিবহিঃক্ষরা গ্রন্থি
নালির উপস্থিতি ও অনুপস্থিতিনালিবিহীন অর্থাৎ অনাল প্রকৃতির গ্রন্থিনালিযুক্ত অর্থাৎ সনাল প্রকৃতির গ্রন্থি
ক্ষরিত পদার্থঅন্তঃক্ষরা গ্রন্থি থেকে প্রধানত হরমোন ক্ষরিত হয়বহিঃক্ষরা গ্রন্থি থেকে উৎসেচক , লালারস , ঘাম প্রভৃতি ক্ষরিত হয়

৬.২ মাইটোসিসের সবচেয়ে দীর্ঘস্থায়ী দশায় নিউক্লিয়াসের কী কী পরিবর্তন ঘটে তা বর্ণনা করাে। 

উত্তর:  মাইটোসিসের দীর্ঘস্থায়ী দশায় নিউক্লিয়াসের পরিবর্তন : 

মাইটোসিসের সবচেয়ে দীর্ঘস্থায়ী দশা হলো প্রোফেজ দশা | এই প্রোফেজ দশায় নিউক্লিয়াসের যে পরিবর্তন ঘটে তা নীচে বর্ণনা করা হলো :

নিউক্লিয়াস থেকে জলের বিয়োজন ঘটে | ফলে ক্রোমাটিন জালিকার ক্রোমাটিন তন্তুগুলি ক্রমশ সুস্পষ্ট হয় | ক্রোমাটিন জালিকা ঘনীভূত ও কুন্ডলীকৃত হয়ে সুত্রাকার ক্রোমোজোম গঠনকরে | প্রত্যেকটি ক্রোমোজোম লম্বালম্বি ভাগ হয়ে দুটি ক্রোমাটিড গঠন করে |  নিউক্লীয় পর্দা ও নিউক্লিওলাস প্রথমে ক্ষুদ্র ক্ষুদ্র খন্ডে ভেঙে যায় ও প্রোফেজ দশার শেষে অবলুপ্ত হয় |

৬.৩ ট্রপিক চলন ও ন্যাস্টিক চলন-এর দুটি পার্থক্য উল্লেখ করাে। 

উত্তর: 

পার্থক্যের বিষয়ট্রপিক চলনন্যাস্টিক চলন
উদ্দীপকের ভূমিকাউদ্দীপকের উৎসের দিকের উপর নির্ভর |উদ্দীপকের তীব্রতার উপর নির্ভরশীল |
চলনএই চলন স্থায়ী |এই চলন অস্থায়ী |
অক্সিন হরমোনের প্রভাবএটি অক্সিন হরমোন দ্বারা নিয়ন্ত্রিত |এটি অক্সিন হরমোন দ্বারা নিয়ন্ত্রিত নয় |
স্থান পরিবর্তনএই প্রকার চলনে উদ্ভিদের সামগ্রিক স্থান পরিবর্তন ঘটে lএই প্রকার চলনে উদ্ভিদের সামগ্রিক স্থান পরিবর্তন ঘটে না |

৬.৪ স্বপরাগযােগের একটি সুবিধা ও একটি অসুবিধা উল্লেখ করাে। 

উত্তর: 

সুবিধা – স্বপরাগযােগ পদ্ধতিতে পরাগযােগের জন্য অন্য প্রজাতির উদ্ভিদ বা ফুলের প্রয়ােজন হয় না।

অসুবিধা – স্বপরাগযােগ পদ্ধতিতে উৎপন্ন অপত্য উদ্ভিদ গুলি দুর্বল প্রকৃতির হয়।

৬.৫ “একসংকর জননে F2 জনুর ফিনােটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে” – উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করাে। 

উত্তর: মেন্ডেল জনিতৃ জনুতে বা P জনুতে বিশুদ্ধ লম্বা মটর গাছের সঙ্গে বিশুদ্ধ খর্বকায় বা বেঁটে মটর গাছের ইতর পরাগযােগ ঘটান। যদি বিশুদ্ধ লম্বা মটর গাছের অ্যালিল TT এবং বিশুদ্ধ বেঁটে মটর গাছের অ্যালিল tt হয়, প্রথম অপত্য জনু F প্রথম অপত্য জনুতে উৎপন্ন সংকর লম্বা গাছ গুলির মধ্যে স্ব পরাগ যােগ ঘটালে দ্বিতীয় অপত্য জনু বা F তে 3:1 অনুপাতে লম্বা ও বেঁটে মটর গাছ অর্থাৎ 75% লম্বা ও 25% বেঁটে মটর গাছ উৎপন্ন হয়। দেখা যাচ্ছে, দ্বিতীয় অপত্য জনুতে উৎপন্ন মটর গাছগুলির ফিনােটাইপিক অনুপাত 3:1 (3টি লম্বা ও 1টি বেঁটে) হলেও জিনােটাইপিক অনুপাত (যা জিন বিশ্লেষণে প্রাপ্ত) 1:2:1 অর্থাৎ 25% বিশুদ্ধ লম্বা(TT), 50% সংকর লম্বা (Tt) ও 25% বিশুদ্ধ বেঁটে (tt) মটর গাছ।

৬.৬ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্য নিরূপণ করাে —

  • গ্যামেট উৎপাদন •
  • মাইটোসিস বা মিয়ােসিসের ওপর নির্ভরতা 

উত্তর:

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

বিষয়অযৌন জননযৌন জনন
গ্যামেট উৎপাদনঅযৌন জননে গ্যামেট উৎপাদন হয় না।যৌন জননে পুংগ্যামেট ও স্ত্রী গ্যামেট সৃষ্টি হয়।
মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতাএই প্রকার জননে কেবল মাইটোসিস কোশ বিভাজন ঘটে।এই প্রকার জননে গ্যামেট উৎপাদনকালে মিয়োসিস এবং জাইগোট থেকে অপত্য জীব উৎপাদনকালে মাইটোসিস কোশ বিভাজন ঘটে।

৬.৭ মাইক্রোপ্রােপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও। 

উত্তর: মাইক্রোপ্রােপাগেশন পদ্ধতিতে কিভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তার একটি রেখাচিত্র নিচে দেওয়া হল–

LIfe sc

Page Title

৭. নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে : 

৭.১ প্রাণীকোশের মাইটোসিস কোশ বিভাজনের মেটাফেজ দশার পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলাে চিহ্নিত করাে :

(ক) ক্রোমাটিড (খ) মেরু অঞ্চল (গ) সেন্ট্রোমিয়ার (ঘ) মেতন্তু

উত্তর:

class 10 Model Acivity task part 8 16

 

প্রাণীকোশের মাইটোসিস কোষ বিভাজনের মেটাফেজ দশার তিনটি এবং টেলােফেজ দশার দুটি বৈশিষ্ট্য লেখাে।

উত্তর:

মেটাফেজ দশার বৈশিষ্ট্য:

১) মেটাফেজ দশায় নিউক্লিয় পর্দা ও নিউক্লিওলাস বিলুপ্ত হয়।

২) উদ্ভিদ কোষের ক্ষেত্রে মাইক্রোটিউবিউল গুলি একত্রিত হয়ে বেতন্তু গঠিত হয় এবং প্রাণী কোষের ক্ষেত্রে সেন্ট্রিওলের অ্যাস্ট্রাল রশ্মি দ্বারা বেমতন্তু গঠিত হয়।

৩) এই দশার শেষের দিকে ক্রোমােজোমের সেন্ট্রোমিয়ার অনুদৈর্ঘ্য ভাবে দ্বিখণ্ডিত হতে শুরু হয়।

টেলােফেজ দশার বৈশিষ্ট্য:

১) টেলােফেজ দশা আর শুরুতে বেমের উভয় প্রান্তে সমান সংখ্যক ক্রোমােজোম থাকে এবং ক্রোমােজোম গুলি খুলে দৈর্ঘ্য বৃদ্ধি পায়

২) নিউক্লিয়াসের মধ্যে নিউক্লিওলাসের পুনরাবির্ভাব ঘটে

 

৭.২ একটি কোশচক্রের বিভিন্ন বিন্দুতে স্বাভাবিক নিয়ন্ত্রণ নষ্ট হলে কী ঘটতে পারে? জীবের বৃদ্ধি, প্রজনন ও ক্ষয়পূরণ কীভাবে কোশ বিভাজন দ্বারা নিয়ন্ত্রিত হয় তা বিশ্লেষণ করাে।

উত্তর: 

একটি কোষ চক্রের বিভিন্ন বিন্দুতে স্বাভাবিক নিয়ন্ত্রণ নষ্ট হলে যা ঘটতে পারে তা হল – 

(i) অনিয়ন্ত্রিত কোশ বিভাজন দেখা যাবে যার ফলে টিউমার সৃষ্টি হতে পারে। 

(ii) এইভাবে সৃষ্ট টিউমারগুলি বিনাইন অথবা ম্যালিগন্যান্ট প্রকৃতির হতে পারে। 

(iii) ম্যালিগন্যান্ট টিউমার শরীরে ক্যানসার রােগ সৃষ্টি করে।

কোশ বিভাজন দ্বারা নিয়ন্ত্রিত : 

জীবের বৃদ্ধিঃ কোষ বিভাজনের ফলে কোষের সংখ্যা বৃদ্ধি পায় । উৎপন্ন কোষগুলি আবার আকারে বৃদ্ধি পায় অর্থাৎ জীব দেহের স্বাভাবিক বৃদ্ধি কোষ বিভাজন এর উপরেই নির্ভর করে।

প্রজনন : মাইটোসিস, অ্যামাইটোসিস ও মিয়ােসিস কোষ বিভাজন বিভিন্ন প্রকার জননে সহায়তা করে। যেমন -মিয়ােসিস কোষ বিভাজনের মাধ্যমে গ্যামেট এবং রেনু উৎপন্ন হয় যা, যথাক্রমে যৌন ও অযৌন জননের এর একক । মাইটোসিস, অযৌন জনন ও অংগজ জননের মাধ্যমে জীবের সংখ্যা বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অ্যামিবা অ্যামাইটোসিস পদ্ধতিতে প্রজনন সম্পন্ন করে। 

ক্ষয়পূরণ : জীবের ক্ষতস্থান নিরাম্য, অংগের পুনরুতপত্তি মূলত মাইটোসিস কোশ বিভাজনের ফলেই ঘটে থাকে।

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

৭.৩ একটি বিশুদ্ধ হলুদ ও গােল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F2 জনু পর্যন্ত চেকার বাের্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ান থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা বিবৃত করাে।

উত্তর: 

প্রকট বৈশিষ্ট্য : হলুদ ও গােল বীজ (YYRR) 

প্রচ্ছন্ন বৈশিষ্ট্য : সবুজ ও কুঞ্চিত বীজ (yyrr) 

i) প্রথম অপত্য জনু বা F, অনু:মেন্ডেল হলুদ বীজপত্র এবং গােলাকার বা মসৃণ বীজযুক্ত বিশুদ্ধ মােটর গাছের সঙ্গে সবুজ বীজপত্র ও কুঞ্চিত বীজযুক্ত একটি বিশুদ্ধ মটরগাছের ইতর পরাগযােগ ঘটান | এর ফলস্বরূপ F, প্রজন্মে যে মটর গাছগুলি 1 উৎপন্ন হয় সেগুলি হলুদ বীজপত্র এবং গােলাকার বীজবিশিষ্ট হয় ।

ii) প্রথম অপত্য জনু বা F2 জনু : এরপর মেন্ডেল F, প্রজন্মে প্রাপ্ত উদ্ভিদগুলির মধ্যে স্বপরাগযােগ ঘটান | এর ফলে F2 প্রজন্মেচার প্রকার ফিনােটাইপ বিশিষ্ট সৃষ্টি হয় | কিন্তু, উৎপন্ন উদ্ভিদগুলির জিনােটাইপ বিভিন্ন প্রকারের |

চেকার বাের্ডের সাহায্যে ফলাফল বিশ্লেষণ :

life sc 2

 

এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা হলাে স্বাধীন সঞ্চারণ সুত্র। 

স্বাধীন সঞ্চারণ সুত্র :কোন জীবের দুই বা ততােধিক যুগ্ম বিপরীতধর্মী বৈশিষ্ট্যগুলি জনিতৃ জনু থেকে অপত্য জনুতে সঞ্চারিত হওয়ার সময় একত্রিত হলেও শুধুমাত্র গ্যামেট গঠনকালে এরা পরস্পর থেকে পৃথক হয় তাই নয়, উপরন্তু প্রত্যেকটি বৈশিষ্ট্য স্বাধীনভাবে যে কোনাে বিপরীত বৈশিষ্ট্যের সঙ্গে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে সঞ্চারিত হয়। 

 

Page Title

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy

Class 10 Model Activity Task Mathematics Part 8 November

Class 10 Combined Model Activity Task

দশম শ্রেণি

গণিত

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে : 

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs)

(i) বাস্তব সহগ যুক্ত একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণটি হলাে 

(a) x(x– 1) – 3x = 0

(b) x2(x– 1) – 6x = 0 

(c) x(x-1) – x = 0

(d) 2x – 4 = 0 

উত্তর: (c) x(x-1) – x = 0

(ii) (2x -2) (x + 3) = 0 সমীকরণটির বীজ দুটি হলাে 

(a) -1, -3

(b) -1, 3 

(c) 1,-3

(d) 1, 3 

উত্তর: (c) 1,-3

(iii) বার্ষিক 10% সরল সুদের হারে 50 টাকার 2 বছরের সুদ ঐ একই হারে 100 টাকার 1 বছরের সুদের 

(a) দ্বিগুণ

(b) অর্ধেক 

(c) এক চতুর্থাংশ

(d) সমান

উত্তর: (d) সমান

(iv) O কেন্দ্রীয় বৃত্তের PQও RS দুটি সমান দৈর্ঘ্যের জ্যা। O বিন্দু থেকে PQ জ্যা-এর দূরত্ব 8 সেমি হলে, O বিন্দু থেকে RS জ্যা-এর দূরত্ব হবে 

(a) 8 সেমি.

(b) 16 সেমি. 

(c) 4 সেমি.

(d) 10 সেমি. 

উত্তর: (a) 8 সেমি.

(v) O কেন্দ্রীয় বৃত্তের বহিঃস্থ P বিন্দু থেকে অঙ্কিত স্পর্শক বৃত্তকে Q বিন্দুতে স্পর্শ করে। OQ = 9 সেমি, PO = 15 সেমি. হলে PQ-এর দৈর্ঘ্য হবে

(a) 6 সেমি 

(b) 

(c)

(d) 13 সেমি 

উত্তর: (b)

(vi) দুটি নিরেট গােলকের বক্রতলের ক্ষেত্রফলের অনুপাত 25 : 16 হলে, তাদের আয়তনের অনুপাত হবে 

(a) 5:4 

(b) 64 : 125 

(c) 4:5

(d) 125 : 64 

উত্তর: (d) 125 : 64 

(vii) দুটি বৃত্ত পরস্পরকে C বিন্দুতে বহিঃস্পর্শ করে। AB বৃত্ত দুটির একটি সাধারণ স্পর্শক বৃত্তদুটিকে A ও B বিন্দুতে স্পর্শ করে, ∠ACB-এর পরিমাপ হলাে, 

(a) 60°

(b) 45°

(c) 30°

(d) 90°

উত্তর: (d) 90°

(viii) একটি নিরেট অর্ধগােলকের সমগ্রতলের ক্ষেত্রফল 147Π বর্গসেমি. হলে, উহার ব্যাসার্ধ হবে, 

(a) 6 সেমি.

(b) 12 সেমি. 

(c) 7 সেমি.

(d) 14 সেমি.

উত্তর: (c) 7 সেমি.

 

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

2. সত্য/মিথ্যা (T/F) লেখাে :

(i) একটি ঘনকের প্রতিটি ধারের দৈর্ঘ্য অর্ধেক করা হলে, ঘনকটির আয়তন প্রথম ঘনকের আয়তনের 8 অংশ হবে।

উত্তর: সত্য

(ii) 

উত্তর: মিথ্যা

(iii) আসল P টাকা এবং বার্ষিক চক্রবৃদ্ধি সুদের হার r% হলে, দ্বিতীয় বছরের মূলধন 100 টাকা।

উত্তর: মিথ্যা

(iv)class 10 Model Acivity task part 8 1 চিত্রে O কেন্দ্রবিশিষ্ট বৃত্তে AB একটি ব্যাস। বৃত্তের ভেতরে Q একটি বিন্দু। ∠AQB সর্বদা সূক্ষ্মকোণ হবে।

উত্তর: মিথ্যা

(v) Δ ABC-এর BC বাহুর উপর D এমন একটি বিন্দু যে AD ⊥ BC; সুতরাং Δ ABD ∼ Δ CAD

উত্তর: মিথ্যা

(vi) শুভেন্দু ও নৌসদ যথাক্রমে 1500 টাকা এবং 1000 টাকা দিয়ে একটি ব্যবসা শুরু করে। এক বছর পরে ব্যবসায় 75 টাকা ক্ষতি হলে, শুভেন্দুর ক্ষতি হয় 30 টাকা।

উত্তর: মিথ্যা

(vii) class 10 Model Acivity task part 8 2 পাশের চিত্রে ST | | QR হলে, class 10 Model Acivity task part 8 3 হবে।

উত্তর: সত্য

(viii) শঙ্কুর তির্যক উচ্চতা শঙ্কুর উচ্চতার দ্বিগুণ হলে, শঙ্কুর ব্যাসার্ধ হবে, উচ্চতা × 

উত্তর: সত্য

3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (S.A) :

(i) একটি লম্ব বৃত্তাকার চোঙের আয়তন এবং তলের ক্ষেত্রফল সাংখ্যমানে সমান হলে, উহার ব্যাসার্ধ নির্ণয় করাে। 

উত্তর: ধরি, লম্ব বৃত্তাকার চোঙের ভূমির ব্যাসার্ধ = r একক এবং উচ্চতা = h একক

∴ লম্ব বৃত্তাকার চোঙের আয়তন = πr²h ঘনএকক

∴ লম্ব বৃত্তাকার চোঙের বক্রতলের ক্ষেত্রফল = 2πrh বর্গএকক

∴ প্রশ্নানুসারে, πr²h = 2πrh

বা, r2 = 2r

বা, r = 2

∴ লম্ব বৃত্তাকার চোঙের ব্যাসার্ধ = 2 একক

(ii) দেখাও যে, মিশ্র দ্বিঘাত করণী ( 7 – √2 ) -এর অনুবন্ধী করণী হলাে ( 7 + √2 )

উত্তর: ( 7 – √2 )  ও ( 7 + √2 ) -এর যোগফল ও গুণফল উভয়ই যদি মূলদ সংখ্যা হয় তাহলে  ( 7 + √2 ) কে বলা হবে  ( 7 – √2 ) এর অনুবন্ধী করনী

∴ ( 7 – √2 ) + ( 7 + √2 ) = 14, এটি মূলদ সংখ্যা

∴ ( 7 – √2 ) × ( 7 + √2 )  = (7)² – (√2)² = 49 – 2 = 47, এটি মূলদ সংখ্যা

∴ আমরা বলতে পারি, ( 7 – √2 ) এর অনুবন্ধী করনী ( 7 + √2 )

 

(iii) একটি লম্ব বৃত্তাকার শঙ্কুর উচ্চতা 12 সেমি. এবং আয়তন 100π ঘন সেমি হলে, শঙ্কুটির ব্যাসার্ধের দৈর্ঘ্য কত তা নির্ণয় করাে। 

উত্তর: লম্ব বৃত্তাকার শঙ্কুর উচ্চতা (h) = 12 সেমি.

লম্ব বৃত্তাকার শঙ্কুর আয়তন = 100π ঘন সেমি.

ধরি শঙ্কুর ব্যাসার্ধ = r সেমি.

∴ প্রশ্নানুসারে, 1/3 (πr²h) = 100π

বা, πr²h

বা, r=  √{ ( 100

বা, r = 10 / 2 = 5

∴ শঙ্কুর ভুমির ব্যাসার্ধ 5 সেমি.

(iv) x ∝ yz এবং y ∝ zx হলে, দেখাও যে, z একটি অশূন্য ধ্রুবক। 

উত্তর: 

x ∝ yz

∴ x = k1yz —(i)

k1 = অশূন্য ভেদ ধ্রুবক

y ∝ zx

∴ y = k2zx —(i)

k2 = অশূন্য ভেদ ধ্রুবক

(i) ও (ii) গুন করে পাই

∴ x.y = k1.yz.k2.zx

xy = k1.k2.xyz²

z² = 1 / k1.k2

z= ± √ ( 1 / k1.k2 ) = ভেদ ধ্রুবক

(v) তিন বন্ধু A, B এবং C একসঙ্গে কিছু মূলধন নিয়ে একটি বাস ক্রয় করেন। তারা ঠিক করেন যে মােট আয়ের 5 অংশ কাজের জন্য 3 : 2 : 2 অনুপাতে ভাগ করে নেবেন। কোনাে একমাসে যদি 29260 টাকা আয় হয় তাহলে কাজের জন্য A-এর আয় B-এর আয় থেকে কত বেশি হবে? 

উত্তর: 

maTH 10

 

(vi) একটি লম্ব বৃত্তাকার চোঙ এবং লম্ব বৃত্তাকার শঙ্কুর ভূমিতলের ব্যাসার্ধের দৈর্ঘ্যের অনুপাত 3:4 এবং তাদের আয়তনের অনুপাত 9:8; চোঙ ও শঙ্কুর উচ্চতার অনুপাত নির্ণয় করাে। 

উত্তর:

MATH 11

 

(vii) যদি y ∝ x3 এবং y-এর বৃদ্ধি 8:27 অনুপাতে হলে x-এর বৃদ্ধি কী অনুপাতে হয় তা নির্ণয় করাে। 

উত্তর: 

math 12

4. (i) যুক্তি দিয়ে প্রমাণ করাে যে, বৃত্তস্থ চতুর্ভুজের বিপরীত কোণগুলি পরস্পর সম্পূরক।

উত্তর:

class 10 model activity task part 8 5

class 10 model activity task part 8 6

         ∠BAD+BCD = 2 সমকোণ [ প্রমাণিত ]

 

(ii) যুক্তি দিয়ে প্রমাণ করাে যে, বৃত্তের বহিঃস্থ কোনাে বিন্দু থেকে যে দুটি স্পর্শক অঙ্কন করা যায় তাদের স্পর্শবিন্দু দুটির সঙ্গে বহিঃস্থ বিন্দুর সংযােজক সরলরেখাংশ দুটির দৈর্ঘ্য সমান এবং তারা কেন্দ্রে সমান কোণ উৎপন্ন করে। 

উত্তর:

 

 

 

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

Page Title

5. (i) বার্ষিক 4% সরলসুদে কত বছরে 600 টাকার সুদ 168 টাকা হবে তা নির্ণয় করাে।

উত্তর: আসল (p) = 600 টাকা

বার্ষিক সুদের হার (r) = 4%

সুদ (I) = 168 টাকা ; ধরি, সময় = t বছর

∴ I = prt / 100

বা, t = ( I × 100 ) / pr = ( 168 × 100 ) / ( 600 × 4 )

                                     = 7 বছর

∴ বার্ষিক 4% সরল সুদে 7 বছরে 600 টাকার সুদ হবে 168 টাকা।

(ii) কত টাকা বার্ষিক 5% চক্রবৃদ্ধিহার সুদে 2 বছর পরে সুদে আসলে 3528 টাকা হবে।

class 10 model activity task part 8 7

 

Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy
ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X