Class 9 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task | নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Physical Science, Life Science, Mathematics
Class 9 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task
class 9 model activity task part 8 answer, class 9 model activity task part 8 bengali, class 9 model activity task november, class 9 model activity task part 8 chemistry, class 9 model activity task part 8 download, class 9 model activity task part 8 english, class 9 model activity task part 8 exercise, class 9 model activity task part 8 full, class 9 model activity task part 8 geography, class 9 model activity task part 8 mathematics, class 9 model activity task part 8 maths, class 9 model activity task part 8 notes, class 9 model activity task part 8 of science, class 9 model activity task part 8 online, class 9 model activity task part 8 question answer, class 9 model activity task part 8 solution, class 9 model activity task part 8 wbbse, class 9 model activity task part 8 west bengal board, class 9 model activity task part 8 with answers, class 9 combined model activity task answer, class 9 combined model activity task bengali, class 9 combined model activity task download, class 9 combined model activity task english, class 9 combined model activity task full, class 9 combined model activity task geography, class 9 combined model activity task mathematics, class 9 combined model activity task maths, class 9 combined model activity task science, class 9 combined model activity task online, class 9 combined model activity task
Class 9 Model Activity Task Part 8 November / Class 9 Combined Model Activity Task হল ২০২১ সালের জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত তোমাদের যে সমস্ত Model Activity Task দেওয়া হয়েছিল সেখান থেকে বাছাই করা Important কিছু প্রশ্ন ।
এখানে আমরা Class 9 Model Activity Task Part 8 November / Class 9 Combined Model Activity Task এর সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে চলে এসেছি । ২০২১ সালের এটাই সর্বশেষ Model Activity Task। এই অ্যাক্টিভিটি টাস্কে 50 নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । এখানে দেওয়া প্রশ্ন গুলি খুবই গুরুত্বপূর্ণ । এর উপর ভিত্তি করেই সম্ভবত তোমরা পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।
Class 9 Model Activity Task Physical Science Part 8 November
Class 9 Combined Model Ativity Task
নবম শ্রেণি
ভৌত বিজ্ঞান
১. ঠিক উত্তর নির্বাচন করাে :
১.১ নীচের যেটি পরিমাপযােগ্য ভৌতরাশি নয় সেটি হলাে –
(ক) একটি ন্যাপথালিন বলের ভর
(খ) একটি ন্যাপথালিন বলের ভরবেগ
(গ) একটি ন্যাপথালিন বলের গন্ধ
(ঘ) একটি ন্যাপথালিন বলের পৃষ্ঠতলের ক্ষেত্রফল
উত্তর: (গ) একটি ন্যাপথালিন বলের গন্ধ
১.২ আইসােবারদের ক্ষেত্রে নীচের যে কথাটি ঠিক তা হলাে এদের –
(ক) ভর সমান
(খ) প্রােটনসংখ্যা সমান
(গ) নিউট্রনসংখ্যা সমান
(ঘ) ভরসংখ্যা সমান
উত্তর: (ঘ) ভরসংখ্যা সমান
১.৩ ভরবেগের মাত্রীয় সংকেত হলাে –
(ক) MLT
(খ) MLT2
(গ) ML2T
(ঘ) MLT-1
উত্তর: (ঘ) MLT-1
১.৪ জলের যে ধর্মের জন্য একটি ছােট পােকা জলের উপরিতলে হেঁটে বেড়াতে পারে তা হলাে –
(ক) জলের ঘনত্ব
(খ) জলের সান্দ্রতা
(গ) জলের তাপ পরিবাহিতা
(ঘ) জলের পৃষ্ঠটান
উত্তর: (ঘ) জলের পৃষ্ঠটান
১.৫ শক্তির মাত্রীয় সংকেত হলাে –
(ক) ML2T2
(খ) ML-2T2
(গ) ML2T-2
(ঘ) ML-2T-2
উত্তর: (ঘ) ML-2T-2
১.৬ কোনাে স্প্রিংয়ের বল ধ্রুবকের একক হলাে –
(ক) Nm
(খ) Nm2
(গ) N/m2
(ঘ) N/m
উত্তর: (ঘ) N/m
১.৭ গাঢ় ও উত্তপ্ত নাইট্রিক অ্যাসিড ও তামার বিক্রিয়ার নাইট্রোজেনের যে অক্সাইড উৎপন্ন হয় তা হলাে –
(ক) N2O5
(খ) N2O
(গ) NO2
(ঘ) NO
উত্তর: (গ) NO2
১.৮ একটি বলকে খাড়াভাবে উপরের দিকে ছোঁড়া হলাে। যাত্রাপথের সর্বোচ্চ বিন্দুতে বলটির —
(ক) গতিশক্তি সর্বাধিক
(খ) স্থিতিশক্তি সর্বাধিক
(গ) গতিশক্তি ও স্থিতিশক্তির মান সমান
(ঘ) গতিশক্তি অপেক্ষা স্থিতিশক্তির মান কম
উত্তর: (খ) স্থিতিশক্তি সর্বাধিক
২. শূন্যস্থান পূরণ করাে :
২.১ বিস্তৃত দশা কঠিন ও বিস্তার মাধ্যম তরল এমন একটি কোলয়ডীয় মিশ্রণের উদাহরণ হলাে ____________ ।
উত্তর: নদীর ঘোলা জল ।
২.২ জলে সাবান দিয়ে প্রাপ্ত দ্রবণের পৃষ্ঠটান বিশুদ্ধ জলের চেয়ে ____________ হয়।
উত্তর: কম
২.৩ SI পদ্ধতিতে ক্ষমতার একক হলাে ____________ ।
উত্তর: জুল/সেকেন্ড, বা ওয়াট ।
৩. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করা :
৩.১ আপেক্ষিক ঘনত্ব একটি এককহীন রাশি।
উত্তর: সত্য
৩.২ একটি বস্তু R cm ব্যাসার্ধের বৃত্তাকার পথের অর্ধেক অতিক্রম করলে তার সরণ হবে R cm
উত্তর: মিথ্যা
কারণ: R cm ব্যাসার্ধের বৃত্তাকার পথের অধের্ক অতিক্রম করার অর্থ হলাে ব্যাসের সমান সরণ অর্থাৎ 2R cm সরণ।
৩.৩ 12C স্কেলে ক্লোরিনের পারমাণবিক গুরুত্ব 35.453 হলে একটি ক্লোরিন পরমাণুর ভর 35.453 u
উত্তর: সত্য
কারণ: 12C স্কেলে কোন পরমাণুর ভর হাইড্রোজেন এর সাথে তুলনা করা হয় এবং সেই ভরকে u এককে প্রকাশ করা হয়।
৩.৪ ব্যারােমিটারের পাঠ দ্রুত কমতে থাকলে বােঝা যায় যে নিম্নচাপের সৃষ্টি হয়েছে।
উত্তর: সত্য
৩.৫ যে দ্রবণে মিথাইল অরেঞ্জের রঙ হলুদ তার pH >7।
উত্তর: সত্য
৩.৬ কার্য একটি ভেক্টর রাশি।
উত্তর: মিথ্যা
৪. একটি শব্দে অথবা একটি বাক্যে উত্তর দাও :
৪.১ SI এককে এক মােল পরিমাণ কার্বন ডাইঅক্সাইডের ভর কত?
উত্তর: SI এককে এক মােল পরিমাণ কার্বন ডাইঅক্সাইডের ভর 44×10-3 kg
৪.২ রাবার ও ইস্পাতের মধ্যে কোনটির ইয়ং গুণাঙ্কের মান বেশি হবে?
উত্তর: রাবার ও ইস্পাতের মধ্যে ইস্পাতের ইয়ং গুণাঙ্কের মান বেশি হবে।
৪.৩ একটি অ্যাসিড লবণের সংকেত লেখাে।
উত্তর: একটি অ্যাসিড লবণের সংকেত NaHCO3 (সোডিয়াম বাই কার্বনেট)।
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
৫. সংক্ষিপ্ত উত্তর দাও :
৫.১ STP-তে হাইড্রোজেন গ্যাসের ঘনত্ব 0.0898 g/L হলে SI এককে এই ঘনত্বের মান নির্ণয় করাে।
উত্তর: 1 g/L = 1 kg/m3
অর্থাৎ, SI এককে হাইড্রোজেন গ্যাসের এই ঘনত্বের মান 0.0898 kg/m3
৫.২ একটি মৌলের পরমাণুতে প্রােটন ও ইলেকট্রনের মােট সংখ্যা 184। পরমাণুটির ভরসংখ্যা 235 হলে এতে কটি নিউট্রন আছে নির্ণয় করাে।
উত্তর: মৌলের পরমাণুতে প্রােটন ও ইলেকট্রন সংখ্যা সমান হয় ।
তাই, মৌলটির পরমাণুতে প্রােটন আছে = (184 ÷ 2) টি =92 টি
পরমাণুর নিউট্রন সংখ্যা = (পরমাণুর ভর সংখ্যা – পরমাণুর প্রােটন সংখ্যা)
অর্থাৎ, এতে নিউট্রন আছে (235 – 92) টি = 143 টি ।
৫.৩ এক লিটার দ্রবণে 18 g গ্লুকোজ (আণবিক ওজন 180) আছে। দ্রবণের মােলার মাত্রা নির্ণয় করাে।
উত্তর: গ্লুকোজের আণবিক ওজন 180
অর্থাৎ, 1 মােল গ্লুকোজ = 180 গ্রাম গ্লুকোজ
180 গ্রাম গ্লুকোজ = 1 মােল গ্লুকোজ
∴ 1 গ্রাম গ্লুকোজ = 1/180 মােল গ্লুকোজ
∴ 18 গ্রাম গ্লুকোজ = 1 × 18/180 মােল গ্লুকোজ = 1/10 মােল গ্লুকোজ = 0.1 মােল গ্লুকোজ
∴ ওই দ্রবণের মােলার মাত্রা 0.1 মােল/লিটার ।
৫.৪ লঘু হাইড্রোক্লোরিক অ্যাসিড ও লঘু সালফিউরিক অ্যাসিড আছে। একটি রাসায়নিক পরীক্ষায় এই দুটি দ্রবণের পার্থক্য নির্ণয় করতে কী বিকারক ব্যবহার করবে? সংশ্লিষ্ট ভৌত পরিবর্তনটির উল্লেখ করাে।
উত্তর: বিকারক: বেরিয়াম ক্লোরাইড দ্রবণ (BaCl2) বিকারক হিসাবে ব্যবহার করতে হবে।
লঘু সালফিউরিক অ্যাসিডের (H2SO4) জলীয় দ্রবণে বেরিয়াম ক্লোরাইড (BaCl2) দ্রবণ যােগ করলে অদ্রাব্য সাদা অধঃক্ষেপ (BaSO4) উৎপন্ন হয়।
সমীকরণ: H2SO4 + BaCl2 = BaSO4 ↓ + 2HCl
লঘু হাইড্রোক্লোরিক (HCl) এর জলীয় দ্রবণে বেরিয়াম ক্লোরাইড (BaCl2) দ্রবণ যােগ করা কোন অধঃক্ষেপ পড়ে না।
৫.৫ জলে সােডিয়াম ক্লোরাইডের আয়ন দ্রবীভূত হওয়া আর প্রােটিন অণুর দ্রবীভূত হওয়ার মধ্যে প্রধান পার্থক্য কী তা ব্যাখ্যা করাে।
উত্তর: জলে সােডিয়াম ক্লোরাইডের (NaCl) আয়ন দ্রবীভূত হলে তা Na+ ক্যাটায়ন এবং CL– অ্যানায়নে বিয়োজিত হয়ে যায় । ফলে সােডিয়াম ক্লোরাইড জলের মধ্যে সম্পূর্ণরূপে দ্রবীভূত হয়ে যায়। অপরদিকে, যেহেতু প্রােটিন অণুগুলি অধ্রুবীয় প্রকৃতির। তাই, জলে প্রােটিন অণু দ্রবীভূত করলে প্রােটিনের অণুগুলি জলের মধ্যে বিভাজিত হয়ে বৃহৎ বা ক্ষুদ্রঅণুতে পরিণত হয় । ফলে সম্পূর্ণরূপে দ্রবীভূত হয় না।
৫.৬ কোনাে বস্তুর ভর m ও গতিশক্তি E হলে প্রমাণ করাে যে বস্তুটির ভরবেগ হলাে (2mE)1/2 |
উত্তর:
৫.৭ সাধারণ স্কেলের সাহায্যে একটি পাতলা পাতার গড় বেধের মান কীভাবে নির্ণয় করা যায় ?
উত্তর: 100 বা তার বেশি পাতলা কাগজ গুলিকে দু আঙ্গুলে চেপে ধরে সাধারণ স্কেল দিয়ে পাতাগুলির বেধ বিভিন্ন জায়গায় মেপে নিয়ে তা থেকে গড় বেধ নির্ণয় করতে হবে।
গড় বেধকে পাতার সংখ্যা(n) দিয়ে ভাগ করলে একটি পাতার বেধ পাওয়া যাবে।
অর্থাৎ 1 টি পাতার বেধ = গড় বেধ (x) / পাতা সংখ্যা (n)
৫.৮ আলফা কণার বিচ্ছুরণের পরীক্ষার ফলাফল থেকে রাদারফোর্ড পরমাণুর গঠন সম্বন্ধে কী কী সিদ্ধান্তে উপনীত হন?
উত্তর: আলফা কণা বিচ্ছুরণ পরীক্ষা থেকে রাদারফোর্ড কতগুলি সিদ্ধান্তে উপনীত হন –
1) যেহেতু বেশিরভাগ আলফা কণা সােনার পাত ভেদ করে সােজা চলে যায় । সেহেতু বলা যায় পরমাণুর বেশিরভাগ স্থান শূন্য অর্থাৎ পরমাণু নিরেট নয়।
2) 20000 এরমধ্যে 1টি কণা যে পথে যায় আবার সেই পথে ফিরে আসে অর্থাৎ ধনাত্মক আধানযুক্ত আলফা কণা আর 1টি ঋণাত্মক আধানের বিকর্ষণ এর জন্য ফিরে আসে। এই ঋনাত্মক আধান পরমাণুর খুব কম আয়তন দখল করে থাকে এবং পরমাণু সমস্ত ভর ওই স্থানে কেন্দ্রীভূত। রাদারফোর্ড পরমাণুর ভেতরে এই ক্ষুদ্র অংশের নাম দেন নিউক্লিয়াস ।
৫.৯ এক কিলােগ্রাম ভরের একটি বস্তু 1 m/s বেগে ধাবমান হলে তার গতিশক্তি কত হবে তা নির্ণয় করাে।
উত্তর: গতিশক্তি = (1/2) × ভর × গতিবেগ2 = (1/2) × 1 × 12 = 0.5 জুল
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
৬. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৬.১ একটি ট্রেন 60 km/h দ্রুতিতে চলছিল। ব্রেক কষার ফলে 1 m/s2 মন্দন সৃষ্টি হলাে। ট্রেনটির থামতে কত সময় লাগবে নির্ণয় করাে।
উত্তর:
৬.২ একটি জৈব যৌগে ভর অনুপাতে 0.031% ফসফরাস আছে। যদি ঐ যৌগটির একটি অণুতে একটিই ফসফরাস পরমাণু থাকে তাহলে যৌগের মােলার ভর নির্ণয় করাে (তােমাকে দেওয়া আছে P=31)। যৌগটির অণুর আয়তন সম্বন্ধে তুমি কী বলতে পারাে?
উত্তর:
৬.৩ একটি হাল্কা ও একটি ভারী বস্তুর ভর যথাক্রমে m ও M। বস্তুটির ভরবেগ সমান হলে কোনটির গতিশক্তি বেশি হবে তা নির্ণয় করাে।
উত্তর: প্রদত্ত হালকা বস্তুর ভর = m
প্রদত্ত ভারী বস্তুর ভর = M
ধরি দুটি বস্তুর ভরবেগ = P
∴ হালকা বস্তুর গতিশক্তি E1 = P/2m
∴ ভারী বস্তুর গতিশক্তি E2 = P/2M
হালকা বস্তুর গতিশক্তি : ভারী বস্তুর গতিশক্তি
= P/2m : P/2M
= 1/m: 1/M
= M:m [ উভয়কে Mm দ্বারা গুন করে]।
যেহেতু M > m তাই, E1 > E2
∴ হালকা বস্তুর গতিশক্তি বেশি।
৬.৪ নীচের প্রতিটির একটি করে উদাহরণ দাও :
ক) অভিকর্ষ বল কাজ করছে,
খ) অভিকর্ষ বলের বিরুদ্ধে কাজ করা হচ্ছে,
গ) বস্তুর সরণ ঘটলেও অভিকর্ষ বল কোনাে কাজ করছে না।
উত্তর: (ক) একটি বস্তু উপর থেকে নিচে পড়ছে, এক্ষেত্রে অভিকর্ষ বল কাজ করছে।
(খ) একটি বস্তুকে উপরের দিকে তোলা হচ্ছে, এক্ষেত্রে অভিকর্ষ বলের বিরুদ্ধে কার্য করা হচ্ছে।
(গ) এক ব্যক্তি একটি সুটকেস হাতে নিয়ে অনুভূমিক তলে হেটে গেল এক্ষেত্রে বস্তুর সরণ ঘটলেও অভিকর্ষ বল কাজ করছে না কারণ অভিকর্ষ বল ও সুটকেসের সরন পরস্পর লম্ব।
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
Class 9 Model Activity Task Life Science Part 8 November
Class 9 Combined Model Ativity Task
নবম শ্রেণি
জীবন বিজ্ঞান
১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখাে :
১.১ যে পর্বের প্রাণীদের মধ্যে কোলােব্লাস্ট কোশ দেখা যায় তা শনাক্ত করাে—
(ক) নিমাটোডা
(খ) নিডারিয়া
(গ) টিনােফোরা
(ঘ) মােলাস্কা
উত্তর: (গ) টিনােফোরা
১.২ নীচের বক্তব্যগুলি পড়াে এবং সঠিক বক্তব্যটি চিহ্নিত করাে—
(ক) কনড্রিকথিস শ্রেণির অন্তর্গত প্রাণীদের অন্তঃকঙ্কাল অস্থি দিয়ে তৈরি
(খ) টেরিডােফাইটার প্রধান উদ্ভিদদেহটি লিঙ্গধর
(গ) মােলাস্কা পর্বের অন্তর্গত প্রাণীদের দেহ খণ্ডিত
(ঘ) ব্যক্তবীজীর প্রধান উদ্ভিদদেহটি রেণুধর
উত্তর: (ঘ) ব্যক্তবীজীর প্রধান উদ্ভিদদেহটি রেণুধর
১.৩ যে জোড়টি সঠিক নয় সেটি নির্বাচন করাে
(ক) প্যারেনকাইমা কলা – কোশান্তর র উপস্থিত
(খ) আবরণী কলা – ভিত্তিপর্দা উপস্থিত
(গ) ফ্লেরেনকাইমা কলা— জীবিত কোশ উপস্থিত
(ঘ) স্নায়ুকলা – স্নায়ুকোশ এবং নিউরােগ্লিয়া উপস্থিত
উত্তর: (গ) ফ্লেরেনকাইমা কলা— জীবিত কোশ উপস্থিত
১.৪ যে জোড়টি সঠিক নয় সেটি নির্বাচন করাে —
(ক) ফোটোফসফোরাইলেশন – ATP সংশ্লেষ
(খ) গ্লাইকোলাইসিস – পাইরুভেট সংশ্লেষ
(গ) ক্রেবস চক্র – সাইট্রিক অ্যাসিড সংশ্লেষ
(ঘ) অরনিথিন চক্র – অ্যামােনিয়া সংশ্লেষ
উত্তর: (ঘ) অরনিথিন চক্র – অ্যামােনিয়া সংশ্লেষ
১.৫ সঠিক বক্তব্যটি নিরূপণ করাে—
(ক) লােহিত রক্তকণিকা ফ্যাগােসাইটোসিস পদ্ধতিতে রােগজীবাণু ধ্বংসে সাহায্য করে
(খ) বেসােফিল হিস্টামিন শােষণ করে অ্যালার্জি প্রতিরােধে সাহায্য করে
(গ) লিম্ফোসাইট অ্যান্টিবডি সংশ্লেষ করে রােগ প্রতিরােধে সাহায্য করে
(ঘ) ইওসিনােফিল হেপারিন নিঃসরণ করে রক্তবাহে রক্ততঞ্চন রােধে সাহায্য করে
উত্তর: (গ) লিম্ফোসাইট অ্যান্টিবডি সংশ্লেষ করে রােগ প্রতিরােধে সাহায্য করে
১.৬ প্রজাপতির রেচন অঙ্গটি চিহ্নিত করাে —
(ক) নেফ্রিডিয়া
(খ) ম্যালপিজিয়ান নালিকা
(গ) ফ্লেমকোশ
(ঘ) বৃক্ক
উত্তর: (খ) ম্যালপিজিয়ান নালিকা
১.৭ বাষ্পমােচন সংক্রান্ত সঠিক বক্তব্যটি নিরূপণ করাে—
(ক) বায়ুর আপেক্ষিক আদ্রর্তা হ্রাস পেলে বাম্পমােচনের হার হ্রাস পায়
(খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমােচনের হার বৃদ্ধি পায়
(গ) আলাের তীব্রতা বৃদ্ধি পেলে বাষ্পমােচনের হার হ্রাস পায়
(ঘ) পরিবেশের তাপমাত্রা হ্রাস পেলে বাষ্পমােচনের হার বৃদ্ধি পায়
উত্তর: (খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমােচনের হার বৃদ্ধি পায়
১.৮ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করাে—
(ক) সালােকসংশ্লেষের আলােক-নির্ভর দশা- ক্লোরােপ্লাস্টের স্ট্রোমা
(খ) গ্লাইকোলাইসিস – কোশের মাইটোকন্ড্রিয়া
(গ) রসের উৎস্রোত – জাইলেম কলা
(ঘ) সালােকসংশ্লেষের আলােক-নিরপেক্ষ দশা ক্লোরােপ্লাস্টের গ্রানা
উত্তর: (গ) রসের উৎস্রোত – জাইলেম কলা
১.৯ নীচের যে বিশেষ সংযােগী কলাকে ‘রিজার্ভ পেসমেকার’ বলা হয় সেটিকে শনাক্ত করাে—
(ক) SA নােড
(খ) পারকিনজি তন্তু
(গ) হিজের বান্ডিল
(ঘ) AV নােড
উত্তর: (ক) SA নােড
২. নীচের বাক্যগুলাের শূন্যস্থানগুলােতে উপযুক্ত শব্দ বসাও :
২.১ সূর্যালােকের __________ কণা শােষণ করে ক্লোরােফিল সক্রিয় হয়।
উত্তর: ফোটন কণা
২.২ A গ্রুপের ব্যক্তির রক্তে __________ অ্যাগুটিনিন থাকে।
উত্তর: অ্যান্টি B বা β
২.৩ পেঁপে গাছের তরুক্ষীরে __________ নামক উৎসেচক থাকে যা প্রােটিন পরিপাকে সাহায্য করে।
উত্তর: প্যাপাইন
৩. নীচের বাক্যগুলাে সত্য অথবা মিথ্যা নিরূপণ করাে :
৩.১ নানা জৈব অণু মিশ্রিত সমুদ্রের গরম জলকে বিজ্ঞানী সিডনি ফক্স ‘হট ডাইলিউট সুপ’ নামে অভিহিত করেন।
উত্তর: মিথ্যা
৩.২ প্রােটিস্টা জাতীয় জীবদের কোশ প্রােক্যারিওটিক প্রকৃতির।
উত্তর: মিথ্যা
৩.৩ নাইট্রোজেনযুক্ত ক্ষার, পেন্টোজ শর্করা ও ফসফেট মূলক নিয়ে নিউক্লিওটাইড গঠিত।
উত্তর: সত্য
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
৪. A- স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B-স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা উপযুক্ত শব্দটির সমতা বিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায় লেখাে :
A-স্তম্ভ | B-স্তম্ভ |
৪.১ অ্যাথেরােস্ক্রেরােসিস | (a) ট্র্যাকিয়া |
৪.২ পতঙ্গ | (b) রক্ষীকোশ |
৪.৩ পত্ররন্দ্র | (c) বিপাকীয় সমস্যাজনিত রােগ |
(d) ফুলকা |
A-স্তম্ভ | B-স্তম্ভ |
৪.১ অ্যাথেরােস্ক্রেরােসিস | (c) বিপাকীয় সমস্যাজনিত রােগ |
৪.২ পতঙ্গ | (a) ট্র্যাকিয়া |
৪.৩ পত্ররন্দ্র | (b) রক্ষীকোশ |
৫. একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও :
৫.১ ভাজক কলার একটি কাজ উল্লেখ করাে। উত্তর: (i) এই কলার কোষ গুলি ক্রমাগত মাইটোসিস পদ্ধতিতে বিভাজিত হয়ে কোষের সংখ্যা বৃদ্ধি করে ও উদ্ভিদ অঙ্গের বৃদ্ধি ঘটায়। (ii) ভাজক কলার কোষ থেকে স্থায়ী কলার উৎপত্তি ঘটে। ৫.২ বিসদৃশ শব্দটি বেছে লেখাে : পেপসিন, লাইপেজ, ট্রিপসিন, ইরেপসিন উত্তর: লাইপেজ। ৫.৩ নীচে সম্পর্কযুক্ত একটি শব্দ জোড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও : নাইট্রোজেনযুক্ত রেচন পদার্থ : কুইনাইন :: নাইট্রোজেনবিহীন রেচন পদার্থ : ________ উত্তর: গদ৬. দুই-তিন বাক্যে উত্তর দাও :
৬.১ “এই পর্বের প্রাণীদের দেহ আংটির মতাে ছােটো ছােটো খণ্ডক নিয়ে গঠিত”– পর্বটির নাম ও একটি বৈশিষ্ট্য লেখাে। উত্তর: পর্বটির নাম অ্যানিলিডা। অ্যানিলিডা পর্বের দুটি বৈশিষ্ট্য সীটা বা প্যারাপডিয়ার সাহায্যে চলাফের করে। নেফ্রিডিয়ার সাহায্যে রেচন কার্য চালায় যেমন – নেরিস, কেঁচো । ৬.২ এন্ডােপ্লাজমীয় জালিকার দুটি কাজ উল্লেখ করাে। উত্তর: এন্ডােপ্লাজমিক জালিকার তিনটি কাজ নিম্নরূপ – ১) সাইটোপ্লাজম এর কাঠামাে গঠন করে কোষের আয়তন বৃদ্ধি ২) রাসায়নিক অনুর পরিবহন। ৩) নিউক্লিয় আবরণী সৃষ্টি করে বিভিন্ন পদার্থের পৃথকীকরণ অমসৃণ অনুগুলির পরােক্ষভাবে প্রােটিন সংশ্লেষে সহায়তা করে। ৬.৩ উদ্ভিদের ক্ষেত্রে পরজীবীয় ও মিথােজীবীয় পুষ্টির দুটি পার্থক্য উল্লেখ করা। উত্তর:পরজীবীয় পুষ্টি | মিথােজীবীয় পুষ্টি |
১. পুষ্টির জন্য সজীব পােশাকের ওপর নির্ভরশীল । | ১. পুষ্টির জন্য সহাবস্থান কারী দুটি ভিন্ন রকমের জীব পরস্পর নির্ভরশীল। |
২. এরা পােষকের ক্ষতি করে নিজেরা উপকৃত হয় । | ২. এক্ষেত্রে উভয় জিবি পরস্পরের দ্বারা উপকৃত হয়, কেউ কারাে ক্ষতি ।করে না। |
৩. উদাহরণ: স্বর্ণলতা কৃমি । | ৩. উদাহরণ: লাইকেন । |
৬.৪ সৌরশক্তির আবদ্ধকরণ ও রূপান্তরে সালােকসংশ্লেষের ভূমিকা ব্যাখ্যা করাে।
উত্তর: সৌর শক্তির আবদ্ধকরণ ও রূপান্তরে সালােকসংশ্লেষ এর ভূমিকা সূর্য হল সকল শক্তির মূল উৎস। একমাত্র সবুজ, কিছু সবুজ শৈবাল ও ক্লোরােফিল বিশিষ্ট জীব-ই পারে সৌরশক্তি কে আবদ্ধ করে বিভিন্ন জৈবনিক কাজে ব্যবহার করতে। সালােকসংশ্লেষ প্রক্রিয়ায় সবুজ উদ্ভিদরা সৌরশক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তর করে এবং ATP (অ্যাডিনােসিন ট্রাইফসফেট) অণুর মধ্যে তা স্থৈতিক শক্তিরুপে আবদ্ধ করে। পরে সেই শক্তি উৎপন্ন খাদ্য (C6H12O6) -এর মধ্যে সঞ্চিত হয়। সমস্ত প্রাণীকুল সবুজ উদ্ভিদদের কাছ থেকে প্রাপ্ত খাদ্যের মাধ্যমে শক্তি সংগ্রহ করে অর্থাৎ গৃহীত খাদ্য উপস্থিত স্থৈতিক শক্তি প্রাণীদের দেহে শ্বসন প্রক্রিয়ায় ভেঙে শক্তি উৎপন্ন করে। এইভাবে সালােকসংশ্লেষ কারী সবুজ উদ্ভিদরাই প্রত্যক্ষ বা পরােক্ষভাবে পৃথিবীর সমস্ত প্রাণীর শক্তির যােগান দেয় সৌর শক্তির আবদ্ধকরণ ও রূপান্তরের মাধ্যমে।
৬.৫ মুখবিবরে কীভাবে শর্করাজাতীয় খাদ্যের পরিপাক হয় তা বিশ্লেষণ করাে।
উত্তর: মুখবিবরে শর্করা জাতীয় খাদ্যের পরিপাক হয় চর্বণ বা ম্যাস্টিকেশন (Mastication) পদ্ধতিতে। পদ্ধতিটি হলো, –
মুখবিবরে খাদ্যবস্তু গৃহীত হলে খাদ্যকে ভালো করে চর্বণ করতে হয়, ফলে খাদ্য বস্তু ক্ষুদ্র ক্ষুদ্র অংশে পরিণত হয়। চর্বণকালে খাদ্যের সঙ্গে লালা মিশ্রিত হয়, লালারসে উপস্থিত উৎসেচকে টায়ালিন সেদ্ধ শ্বেতসারকে মলটোজে পরিণত করে। খাদ্যের কণা যত সূক্ষ্ম হবে ততই তার পরিপাক সহজ হবে। অর্থাৎ উৎসেচকের সঙ্গে খাদ্যের বিক্রিয়া ঘটবে, এরপর চর্বিত ও লালা মিশ্রিত খাদ্য বস্তু গলাধঃকরণ হলে খাদ্য পৌষ্টিক নালির বিভিন্ন অংশে স্থানান্তরিত হয়।
৬.৬ কোশ থেকে কোশে পরিবহণে ব্যাপনের ভূমিকা ব্যাখ্যা করাে।
উত্তর:পত্র রন্ধ্র বা লেন্টিসেল দ্বারা গৃহীত ব্যাপন পদ্ধতিতে একটি কোশে প্রবেশ করার পর সেখান থেকে ব্যাপন পদ্ধতিতে নির্গত হয়ে ক্রমান্বয়ে উদ্ভিদের অভ্যন্তরীণ কলাকোশে ছড়িয়ে পড়ে । সালােকসংশ্লেষের সময় গৃহিত CO2 কোশান্তর পরিবহণের মাধ্যমে সবুজ কোশে পৌঁছায় মৃত কোশ প্রাচীরের মধ্য দিয়ে ব্যাপন পদ্ধতিতে জল এক কোশ থেকে অপর কোশে স্থানান্তরিত হয়। এইভাবেই ব্যাপনের মাধ্যমে উদ্ভিদদেহে কোশ থেকে কোশে প্রয়ােজনীয় উপাদান পরিবাহিত হয়ে থাকে ।
৬.৭ একাইনােডার্মাটা পর্বের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য উল্লেখ করা।
উত্তর: একাইনােডার্মাটা পর্বের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য হল:
(i) সামুদ্রিক প্রাণীগুলির দেহের বহির্দেশ চুননির্মিত কাঁটা দ্বারা আবৃত থাকায় এদের কণ্টকত্বক প্রাণী বলা হয়।
(ii) দেহে সমদূরত্বে অবস্থিত পাঁচটি বাহুর তলায় সারি সারি গমনঅঙ্গ ‘নালীপদ থাকে।
(iii) দেহে জলসংবহনতন্ত্র থাকে।
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
৭. নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :
৭.১ মানবদেহে যকৃতের অবস্থান ও দুটি ভূমিকা উল্লেখ করাে। নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে জাইলেম ও ফ্লোয়েমের পার্থক্য নিরূপণ করাে :
• উপাদান
• কাজ
উত্তর: মানবদেহে যকৃতের অবস্থান মানবদেহের সর্ববৃহৎ এই গ্রন্থিটি মধ্যচ্ছদার ঠিক নিচে উদরগহ্বর এর উপরের দিকে এবং ডান দিকে অবস্থিত।
মানবদেহে যকৃতের দুটি ভূমিকা :
1) পিত্ত নিঃসরণ করে ফ্যাট পরিপাকে সাহায্য করে।
2) বিভিন্ন প্রকার অ্যান্টিবডি গঠন করে এছাড়া বিভিন্ন প্রকার বিপাকে সাহায্য করে।
বৈশিষ্ট্য | জাইলেম | ফ্লোয়েম |
উপাদান | মৃত ও সজীব কোষ উপাদান গুলি হল ট্রাকিড, ট্রাকিয়া, জাইলেম তন্তু (মৃত), প্যারেনকাইমা (সজীব) | মৃত ও সজীব কোষ উপাদান গুলি হল সিভনল, সঙ্গীকোষ, ফ্লোয়েম উপাদান প্যারেনকাইমা (সজীব) এবং ফ্লোয়েম তন্তু (মৃত) |
কাজ | মূল থেকে পাতায় জল ও খাদ্য সঞ্চয় করা অঙ্গের করা খাদ্য সঞ্চয় করা অঙ্গের দৃঢ়তা প্রদান করা। | তৈরি করা খাদ্য বস্তু কে উদ্ভিদ দেহের বিভিন্ন অংশে সরবরাহ করা খাদ্য সঞ্চয় করা অঙ্গের দৃঢ়তা প্রদান করা। |
৭.২ “উদ্ভিদের দেহে কোনাে নির্দিষ্ট রেচন অঙ্গ থাকে না”— তাহলে উদ্ভিদ কীভাবে রেচন পদার্থ ত্যাগ করে বলে তােমার মনে হয়? রক্ততঞন কীভাবে ঘটে ব্যাখ্যা করাে।
উত্তর: উদ্ভিদের দেহে নির্দিষ্ট কোনো রেচন অঙ্গ থাকে না । উদ্ভিদেরা নিম্নলিখিত উপায় রেচন পদার্থ ত্যাগ করে-
পত্রমোচন : বিভিন্ন পর্ণমোচী উদ্ভিদ যেমন শিরীষ , আমরা , শিমুল , সজনে ইত্যাদির পাতা বছরের নির্দিষ্ট ঋতুতে ঝরে পড়ে । এই ঝরে পড়া পাতার মধ্যে দিয়েই পাতায় সঞ্চিত রেচন পদার্থ ত্যাগ করে । অন্যান্য চিরহরিৎ উদ্ভিদরা সারা বছর ধরে অল্পবিস্তর পত্র মোচন দ্বারা রেচন পদার্থ ত্যাগ করে ।
বাকল মোচন : কিছু উদ্ভিদ যেমন পেয়ারা , অর্জুন প্রভৃতি গাছের ছাল বা বাকল মোচন এর মাধ্যমে তাদের ত্বকে সঞ্চিত রেচন পদার্থ ত্যাগ করে ।
ফল মোচন : তেতুল , আপেল , লেবু ইত্যাদি ফলে সঞ্চিত টারটারিক অ্যাসেটিক এর মত কিছু জৈব অ্যাসিড রেচন পদার্থ হিসেবে ত্যাগ করে মোচা এর তাদের ফল ঝরে পড়ার মাধ্যমে ।
• রক্ত তঞ্চন এর বিভিন্ন পর্যায় :
রক্ত তঞ্চন ঘটে থাকে মূলত তিনটি ধাপ :
প্রথম ধাপ : আঘাতপ্রাপ্ত স্থান থেকে এবং ফেঁটে যাওয়া অনুচক্রিকা থেকে থ্রম্বোপ্লাস্টিন নিঃসৃত হয় । এই থ্রম্বোপ্লাস্টিন ক্যালসিয়াম আয়নের সঙ্গে মিলিত হয়ে প্রথ্রোমবিন নামক উৎসেচক গঠন করে ।
থ্রম্বোপ্লাস্টিন + Ca + → প্রথ্রোম্বিন
দ্বিতীয় ধাপঃ প্রথ্রোম্বিনেজ উৎসচক হেপারিনের ক্রিয়া বিনষ্ট করে এবং প্রথ্রোমবিনকে থ্রম্বিনে পরিণত করে । প্রথ্রোম্বিনকে ফ্যাক্টর এক্স বলা হয়।
থ্রমবিন [ প্রথ্রমবিনেজ এর দ্বারা ]
তৃতীয় ধাপঃ থ্রোম্বিন ফাইব্রিনোজেন এর সঙ্গে মিলিত হয়ে ফাইব্রিন গঠন করে । ফাইব্রিন জালক রক্তকণিকা গুলো আটকে যায় এবং জেলির মত তঞ্চিত রক্ত বা ক্লট গঠন করে ।
৭.৩ মানবদেহে মূত্র সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা আলােচনা করাে। মানবদেহে লসিকার দুটি ভূমিকা উল্লেখ করাে।
উত্তর: – মূত্র সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা নিম্নে আলোচনা করা হলো –
( i ) গ্লোমেরুলাসে রক্তের পরাপরিস্রাবণ : দেহের কলাকোশে উৎপন্ন রেচন পদার্থ রক্তের মাধ্যমেরক্কীয় ধমনী ও তার শাখা দ্বারা বাহিত হয়ে নেফ্রনে আসে | নেফ্রনের গ্লোমেরুলাস অংশে কার্যকরী পরিস্রাবণ চাপের প্রভাবে রক্তের পরাপরিস্রাবণ ঘটে এর ফলে রক্তকণিকা , প্রোটিন , ফ্যাট ছাড়া বিভিন্ন রেচনবস্তু , লবণ , শর্করা , জল ব্যাপন প্রক্রিয়ায় বাওম্যানস ক্যাপসুলে আসে | এই পরিস্রুত তরলকে গ্লোমেরুলার পরিস্রুত বলা হয় |
( ii ) বৃক্কীয় নালিকা দ্বারা পুনঃশোষণ : পরিস্রুত তরল বাওম্যানস ক্যাপসুল থেকে বৃক্কীয় নালিকায় প্রবেশ করে বৃক্কীয় নালিকার বিভিন্ন অংশের মধ্যে দিয়ে যাওয়ার সময় দেহের পক্ষে প্রয়োজনীয় বস্তুসমূহ যেমন , গ্লুকোজ ,অ্যামাইনো অ্যাসিড , লবণ ও অধিকাংশ জল এই পরিস্রুত থেকে পুনঃশোষিত হয়ে রক্তে ফিরে যায় |
( iii ) বৃক্কীয় নালিকার ক্ষরণ : বৃক্কীয় নালিকার গাত্রসংলগ্ন কৌশগুলি H + আয়ন , K + আয়ন , অজৈব ফসফেট , সালফার ঘটিত বিভিন্ন যে যৌগ ক্ষরণ করে এবং এগুলি বৃক্কীয় নালিকার তরলের সঙ্গে মিশে যায় |
( iv ) নতুন পদার্থ সৃষ্টি : বৃক্কীয় নালিকার এপিথেলিয়াম কোশগুলো অ্যামোনিয়া , হিপপিউরিক অ্যাসিড , বেঞ্জোয়িক অ্যাসিড ইত্যাদি সৃষ্টি করে বৃক্কীয় নালিকার তরলে মিশিয়ে দেয় |
এইভাবে রক্তের পরা পরিস্রাবণ , পুনংশোষণ এবং বৃক্কীয় নালিকার ক্ষরণ ও নতুন পদার্থ সৃষ্টির মাধ্যমে মুত্র উৎপাদিত হয়ে থাকে ।
মানবদেহে লসিকার দুটি কাজ :
( ১ ) কলারসের গঠন বজায় রাখে । কলারসে রক্ত থেকে আগত প্রোটিনের প্রধান অংশ লসিকা দ্বারা রক্তে ফিরে যায় , ফলে কলারসে প্রোটিনের ঘনত্ব বজায় থাকে l
( ২ ) লসিকায় অবস্থিত লিম্ফোসাইট কোশ কলাকোশে প্রবিষ্ট ব্যাকটেরিয়া বা অন্য অ্যান্টিজেন ধ্বংস করে ।
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
Class 9 Model Activity Task Mathematics Part 8 November
Class 9 Combined Model Activity Task
নবম শ্রেণি
গণিত
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :
(i) একজন সবজি বিক্রেতা 20 টাকায় 10 টি লেবু কিনে 20 টাকায় ৪টি লেবু বিক্রি করেন, তার শতকরা লাভ হয়
(a) 25
(b) 20
(c) 10
(d) 24
উত্তর: (a) 25
(ii) P Q R S ট্রাপিজিয়ামের দুটি তির্যক বাহু PS ও QR-এর মধ্যবিন্দু যথাক্রমে X ও Y, তবে XY =
(a) 12
“>1/2
PQ
(b) 12
“>1/2
RS
(c) 12
“>1/2
(PQ+RS)
(d) 12
“>1/2
(PQ-RS)
উত্তর: (c) 12
“>1/2
(PQ+RS)
(iii) 105 – 140 শ্রেণিটির পরিসংখ্যা 14 হলে, শ্রেণিটির পরিসংখ্যা ঘনত্ব হবে
(a) 2.5
(b) 0.4
(c) 0.35
(d) 0.14
উত্তর: (b) 0.4
(iv) 3 মিটার লম্বা ও 2 মিটার চওড়া একটি আয়তাকার জায়গা 5 ডেসিমি. বর্গ টালি দিয়ে বাঁধাতে হলে টালি লাগবে
(a) 48 টি
(b) 96 টি
(c) 24 টি
(d) 72 টি
উত্তর: (c) 24 টি
ব্যাখ্যা: আয়তাকার জায়গার ক্ষেত্রফল = 3 মিটার × 2 মিটার = 30 ডেসিমিটার × 20 ডেসিমিটার = 600 বর্গ ডেসিমিটার
∴ টালির ক্ষেত্রফল = 5 × 5 বর্গ ডেসিমিটার = 25 বর্গ ডেসিমিটার
∴ টালির সংখ্যা = 600 / 25 = 24 টি
(v) শতকরা লাভ 10 হলে, ক্রয়মূল্য ও বিক্রয়মূল্যের অনুপাত হবে
(a) 1:10
(b) 10:1
(c) 10:11
(d) 11:10
উত্তর: (c) 10:11
ব্যাখ্যা: শতকরা লাভ = 10
∴ মোট লাভ/ক্রয়মূল্য × 100 = 10
বা, লাভ/ক্রয়মূল্য = 10/ 100 = 1 / 10 = x (ধরি)
∴ লাভ = x এবং ক্রয়মূল্য = 10x
∴ বিক্রয়মূল্য = ক্রয়মূল্য + লাভ = 10x + x = 11x
∴ ক্রয়মূল্য : বিক্রয়মূল্য = 10x : 11x = 10:11
(vi) ΔABC-এর AB বাহুর মধ্যবিন্দু D দিয়ে BC-এর সমান্তরাল DE টানা হলো যা AC বাহুকে E বিন্দুতে ছেদ করলো, তাহলে-
(a) AE= 1/3 AC
(b) AE= 1/2 AC
(c) AE= 1/4 AC
(d) AE= 2/3 AC
উত্তর: (b) AE= 1/2 AC
(vii) যে অর্ধবৃত্তাকার চাকতির ব্যাসার্ধের দৈর্ঘ্য 10.5 সেমি. তার পরিসীমা হলো
(a) 2π × 10.5 সেমি.
(b) (π+2) × 10.5 সেমি.
(c) 2(π+1) × 10.5 সেমি.
(d) (π+1) × 10.5 সেমি.
উত্তর: (b) (π+2) × 10.5 সেমি.
(viii) যে বর্গাকার চিত্রে কর্ণের দৈর্ঘ্য 13√2 সেমি., তার একটি বাহুর দৈর্ঘ্য হবে
(a) 13√2/2 সেমি.
(b) 26 সেমি.
(c) √338 সেমি.
(d) 13 সেমি.
উত্তর: (d) 13 সেমি.
2. সত্য/মিথ্যা (T/F) লেখাে :
(i) ABC সমকোণী ত্রিভুজের ∠BAC= 90° এবং BC-এর মধ্যবিন্দু D হলে, AD= 1/2 BC
উত্তর: সত্য
(ii) একটি পরিসংখ্যা বিভাজন তালিকায় একটি শ্রেণির মধ্যবিন্দু 10 এবং প্রতিটি শ্রেণির শ্রেণি-দৈর্ঘ্য 6 হলে, শ্রেণিটির নিম্নসীমা হবে 8।
উত্তর: মিথ্যা
ব্যাখ্যা: ধরি, শ্রেনিটির উচ্চসীমা = H এবং নিম্নসীমা = L
∵ শ্রেনিটির মধ্যবিন্দু = 10
∴ ( H+L ) / 2 = 10 => H + L = 20 —(i)
∴ H – L = 6 —(ii)
∴ (i)-(ii) করে পাই, 2L = 20 – 6
বা, 2L = 14
বা, L = 14 / 2 = 7
(iii) একটি সামান্তরিক আকারের ক্ষেত্র, একটি আয়তক্ষেত্র এবং একটি ত্রিভুজাকার ক্ষেত্র একই ভূমি ও একই সমান্তরাল সরলরেখা যুগলের মধ্যে অবস্থিত এবং তাদের ক্ষেত্রফল যথাক্রমে P, R ও T হলে P = R = T/2 হবে।
উত্তর: মিথ্যা
(iv) একটি সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল ও উচ্চতার সাংখ্যমান সমান হলে, ত্রিভুজটির বাহুর দৈর্ঘ্য হবে 1 একক।
উত্তর: মিথ্যা
(v) ধার্যমূল্যের উপর ছাড় নির্ভর করে।
উত্তর: সত্য
(vi) পরিসংখ্যা বহুভুজ অঙ্কনের জন্য প্রথম শ্রেণির ঠিক আগের একটি শ্রেণির পরিসংখ্যা হবে ‘0’
উত্তর: সত্য
(vii) চিত্রে ABCD বর্গক্ষেত্রের ক্ষেত্রফল ABEF রসম্ব আকার ক্ষেত্রের ক্ষেত্রফলের সমান।
উত্তর: মিথ্যা
(viii) প্রতিটি বৃত্তের পরিধি ও ব্যাসের দৈর্ঘ্যের অনুপাত একটি নির্দিষ্ট সংখ্যা।
উত্তর: সত্য
ব্যাখ্যা: মনে করি, বৃত্তের ব্যাসার্ধ = r একক
∴ বৃত্তের ব্যাস = 2r একক
এবং বৃত্তের পরিধি = 2πr একক
∴ বৃত্তের পরিধি : ব্যাস = 2πr : 2r = π : 1
অর্থ্যাৎ, বৃত্তের পরিধি ও ব্যাসের দৈর্ঘ্যের অনুপাত সর্বদা π হবে যা একটি নির্দিষ্ট সংখ্যা।
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (S.A.):
(i) g(x) = 2x – 16 বহুপদী সংখ্যামালাটির সমীকরণটি লেখাে এবং বহুপদী সংখ্যামালাটির শূন্য নির্ণয় করাে।
উত্তর: g(x) = 2x – 16 বহুপদী সংখ্যমালার সমীকরণটি হলো, g(x) = 0
অর্থ্যাৎ, 2x – 16 = 0
∴ 2x = 16
বা, x = 8
সুতরাং, x = 8 এর জন্য g(x) এর মান শুন্য হবে।
(ii) (8x3 + 8x – 5) বহুপদী সংখ্যামালাটির একটি উৎপাদক নির্ণয় করাে।
উত্তর:
(iii) (-2, -2) এবং (4, 6) বিন্দু দুটির মধ্যে দূরত্ব নির্ণয় করাে।
উত্তর:
(iv) একটি ঘড়ি পরপর 10% ও 5% ছাড়ে বিক্রয় করা হলে সমতুল্য ছাড় কত হবে?
উত্তর: ধরি, ঘড়িটির ধার্য্য মূল্য = 100 টাকা
10% ছাড় দিলে ছাড়ের পরিমাণ হবে = 10 টাকা
∴ প্রথম ছাড়ে ঘড়িটির মূল্য হবে = 100-10 = 90 টাকা
দ্বিতীয় বার ছাড় দেওয়া হবে এই 90 টাকার উপর
∴ 90 টাকার উপর 5% ছাড় দিলে ছাড়ের পরিমাণ হবে
= 90 × 5% = 90 × ( 5 / 100 ) = 4.5 টাকা
∴ সর্বমোট ছাড়ের পরিমাণ = (10+4.5) = 14.5 টাকা
∴ সর্বমোট ছাড় = ( 14.5 / 100 ) × 100% = 14.5%
(v) একটি বৃত্তের ব্যাসের দৈর্ঘ্য এবং একটি বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য সমান হলে, তাদের পরিসীমার অনুপাত কত হবে?
উত্তর: মনে করি, বৃত্তের ব্যাসার্ধ = r একক
∴ বৃত্তের ব্যাস = 2r একক
আবার মনে করি, বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য = a একক
∴ বর্গক্ষেত্রের পরিসীমা = 4a একক
প্রশ্নানুসারে, 2r = a
∴ বৃত্তের পরিসীমা : বর্গক্ষেত্রের পরিসীমা
= 2πr : 4a
= 2πr : 4×2r
= π : 4
= ( 22 / 7) : 4
= 22 : 4×7
= 11:14
(vi) 10টি পেনের ক্রয়মূল্য ৪টি পেনের বিক্রয়মূল্যের সমান হলে, শতকরা লাভ নির্ণয় করাে।
উত্তর: ধরি, 10 টি পেনের ক্রয়মূল্য = 100 টাকা
∴ ৪ টি পেনের বিক্রয়মূল্য = 100 টাকা
1 টি পেনের বিক্রয়মূল্য = 100/8 টাকা
10 টি পেনের বিক্রয়মূল্য = (100/8) × 10 টাকা
= 125 টাকা
∴ 10 টি পেন বিক্রয় করে মোট লাভ = (125 – 100)
= 25 টাকা
∴ শতকরা লাভ = (25/100) × 100 %
= 25 ( উত্তর )
(vii)
চিত্রে, ABC ত্রিভুজাকার ক্ষেত্রের ক্ষেত্রফল 96 বর্গমি. এবং ভূমি BC = 20 মি. হলে, ত্রিভুজটির উচ্চতা h মি. নির্ণয় করো।
উত্তর: আমরা জানি,
ত্রিভুজের ক্ষেত্রফল = (1/2) × ভূমি × উচ্চতা
বা, 96 = (1/2) × 20 × h
বা, 96 × 2 × (1/20) = h
বা, 96/10 = h
বা, h = 9.6
∴ ত্রিভুজটির উচ্চতা 9.6 মিটার (উত্তর)
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
4. (i) যুক্তি দিয়ে প্রমাণ করাে, যে-কোনাে চতুর্ভুজের একজোড়া বিপরীতবাহু সমান ও সমান্তরাল হলে, চতুর্ভুজটি সামান্তরিক হবে।
উত্তর:
(ii) যুক্তি দিয়ে প্রমাণ করাে যে, কোনাে ত্রিভুজের দুটি বাহুর মধ্যবিন্দুদ্বয়ের সংযােজক সরলরেখাংশ তৃতীয় বাহুর সমান্তরাল ও অর্ধেক।
উত্তর:
(ii) সমদ্বিবাহু ত্রিভুজ অঙ্কন করাে যার সমান বাহু দুটির প্রত্যেকটির দৈর্ঘ্য ৪ সেমি. এবং সমান বাহু দুটির অন্তর্ভুক্ত কোণ 30°; ওই ত্রিভুজটির সমান ক্ষেত্রফলবিশিষ্ট একটি আয়তক্ষেত্র অঙ্কন করাে (কেবলমাত্র অঙ্কন চিহ্ন দিতে হবে)।
শ্রেণি | 0-5 | 5-10 | 10-15 | 15-20 | 20-25 | 25-30 |
পরিসংখ্যা | 4 | 10 | 24 | 12 | 20 | 8 |
উত্তর:
x-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1টি বাহু = 1 একক এবং y-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1টি বাহু = 1 একক ধরলাম।
এরপর ছক কাগজে (-2.5,0), (2.5,4), (7.5,10), (12.5,24), (17.5,12), (22.5,20), (27.5,4), (32.5,0) বিন্দুগুলি পরপর সরলরেখাংশ দ্বারা যােগ করে ABCDEFGH পরিসংখ্যা বহুভুজটি অঙ্কন করলাম।
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) – Click Here
ALL Class ALL Model Activities | Click Here |
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 6 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 8 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 9 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 10 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |