Class 8 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science, Mathematics, Health & Physical Education
Class 8 Model Activity Task Part 8 November New 2021 | Combined Model Activity Task
class 8 model activity task part 8 answer, class 8 model activity task part 8 bengali, class 8 model activity task november, class 8 model activity task part 8 chemistry, class 8 model activity task part 8 download, class 8 model activity task part 8 english, class 8 model activity task part 8 exercise, class 8 model activity task part 8 full, class 8 model activity task part 8 geography, class 8 model activity task part 8 mathematics, class 8 model activity task part 8 maths class 8 model activity task part 8 notes, class 8 model activity task part 8 of science, class 8 model activity task part 8 online, class 8 model activity task part 8 question answer, class 8 model activity task part 8 solution, class 8 model activity task part 8 wbbse, class 6 model activity task part 8 west bengal board, class 8 model activity task part 8 with answers, class 8 combined model activity task answer, class 8 combined model activity task bengali, class 8 combined model activity task download, class 8 combined model activity task english, class 8 combined model activity task full, class 8 combined model activity task geography, class 8 combined model activity task mathematics, class 8 combined model activity task maths, class 8 combined model activity task science, class 8 combined model activity task online, class 8 combined model activity task
Class 8 Model Activity Task Part 8 November / Class 8 Combined Model Activity Task হল ২০২১ সালের জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত তোমাদের যে সমস্ত Model Activity Task দেওয়া হয়েছিল সেখান থেকে বাছাই করা Important কিছু প্রশ্ন ।
এখানে আমরা Class 8 Model Activity Task Part 8 November / Class 8 Combined Model Activity Task এর সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে চলে এসেছি । ২০২১ সালের এটাই সর্বশেষ Model Activity Task। এই অ্যাক্টিভিটি টাস্কে 50 নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । এখানে দেওয়া প্রশ্ন গুলি খুবই গুরুত্বপূর্ণ । এর উপর ভিত্তি করেই সম্ভবত তোমরা পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।
Class 8 Model Activity Task Science Part 8 November
Class 8 Combined Model Activity Task
অষ্টম শ্রেণি
পরিবেশ ও বিজ্ঞান
১. ঠিক উত্তর নির্বাচন করাে :
১.১ চাপের SI একক হলাে –
(ক) নিউটন
(খ) নিউটন বর্গমিটার
(গ) নিউটন/বর্গমিটার
(ঘ) নিউটন/বর্গমিটার।
উত্তর: (গ) নিউটন/বর্গমিটার
১.২ আইসােবারদের ক্ষেত্রে নীচের যে কথাটি ঠিক তা হলাে এদের –
(ক) ভর সমান
(খ) প্রােটনসংখ্যা সমান
(গ) নিউট্রনসংখ্যা সমান
(ঘ) ভরসংখ্যা সমান।
উত্তর: (ঘ) ভরসংখ্যা সমান।
১.৩ যে কোশীয় অঙ্গাণুর মধ্যে পুরােনাে জীর্ণ কোশকে ধ্বংস করার জন্য নানা ধরনের উৎসেচক থাকে তা হলাে –
(ক) মাইটোকনড্রিয়া
(খ) রাইবােজোম
(গ) নিউক্লিয়াস
(ঘ) লাইসােজোম।
উত্তর: (ঘ) লাইসােজোম।
১.৪ যেটি তড়িৎবিশ্লেষ্য নয় সেটি হলাে –
(ক) সােডিয়াম ক্লোরাইড
(খ) অ্যামােনিয়াম সালফেট
(গ) গ্লুকোজ
(ঘ) অ্যাসেটিক অ্যাসিড।
উত্তর: (গ) গ্লুকোজ ।
১.৫ ডিম পােনা প্রতিপালন করা হয় যেখানে সেটি হলাে –
(ক) সঞ্চয়ী পুকুর
(খ) হ্যাচারি
(গ) পালন পুকুর
(ঘ) আঁতুর পুকুর।
উত্তর: (ঘ) আঁতুর পুকুর।
১.৬ মৌমাছিদের জীবনে চারটি দশার সঠিক ক্রমটি হলাে –
(ক) ডিম → পিউপা → লার্ভা → পূর্ণাঙ্গ
(খ) ডিম → লার্ভা → পূর্ণাঙ্গ → পিউপা
(গ) ডিম → লার্ভা → পিউপা → পূর্ণাঙ্গ
(ঘ) ডিম → পূর্ণাঙ্গ → লার্ভা → পিউপা।
উত্তর: (গ) ডিম → লার্ভা → পিউপা → পূর্ণাঙ্গ
২. শূন্যস্থান পূরণ করাে :
২.১ কোনাে কঠিন অনুঘটককে গুঁড়াে করা হলে তার পৃষ্ঠতলের ক্ষেত্রফল ____________ যায়।
উত্তর: বেড়ে
২.২ ____________ কম্পনই বজ্রপাতের সময় শব্দ উৎপন্ন করে।
উত্তর: বায়ুর
২.৩ ____________ উপস্থিতির জন্য চা পানে শরীরে উদ্দীপনা আসে।
উত্তর: ক্যাফিনের
৩. ঠিক বাক্যের পাশে ‘✔‘ আর ভুল বাক্যের পাশে ‘🗙‘ চিহ্ন দাও :
৩.১ স্প্রিং তুলার সাহায্যে বস্তুর ওজন মাপা হয়।
উত্তর: ঠিক
৩.২ জারণ ও বিজারণ বিক্রিয়া সবসময় একসঙ্গে ঘটে।
উত্তর: ঠিক
৩.৩ সবুজ চায়ে ভিটামিন K পাওয়া যায়।
উত্তর: ঠিক
৪. সংক্ষিপ্ত উত্তর দাও :
৪.১ এক কিলােগ্রাম ভরের বস্তুকে পৃথিবী কত পরিমাণ বল দিয়ে আকর্ষণ করে?
উত্তর: এক কিলােগ্রাম ভরের বস্তুকে পৃথিবী (1×9.8) নিউটন = 9.8 নিউটন বল দিয়ে আকর্ষণ করে।
৪.২ লঘু অ্যাসিড থেকে হাইড্রোজেন গ্যাস মুক্ত করার ক্রমহ্রাসমান প্রবণতা অনুসারে কয়েকটি ধাতুকে সাজিয়ে দেওয়া হলাে – Na, Fe, (H), Cu, Au৷ এই তথ্য থেকে সবচেয়ে তড়িৎধনাত্মক ধাতুটিকে চিহ্নিত করাে।
উত্তর: সবচেয়ে তড়িৎ ধনাত্বক ধাতু হল Na ( সােডিয়াম)।
৪.৩ চোখের রেটিনায় উপস্থিত কোন কোশ মৃদু আলােয় দর্শনে সাহায্য করে?
উত্তর: চোখের রেটিনায় উপস্থিত রড কোশ মৃদু আলােয় দর্শনে সাহায্য করে।
৪.৪ আলুর যে এনজাইম হাইড্রোজেন পারক্সাইডকে জল ও অক্সিজেনে ভেঙে ফেলে তার নাম লেখাে।
উত্তর: আলুর যে এনজাইম হাইড্রোজেন পারক্সাইডকে জল ও অক্সিজেনে ভেঙে ফেলে তার নাম হল ক্যাটালেজ।
৪.৫ বায়ুর মধ্যে দিয়ে তড়িৎচলাচল ঘটা সম্ভব কীসের জন্য?
উত্তর: বায়ুর মধ্যে জলীয়বাষ্প থাকলে বা বায়ুর আর্দ্রতা বেশি হলে বায়ুর মধ্যে দিয়ে তড়িৎচলাচল ঘটা সম্ভব।
৪.৬ মুরগী পালনের একটি আধুনিক পদ্ধতি হলাে ‘ডিপ-লিটার। “লিটার’ কী?
উত্তর: খর, বিচালি, শুকনাে পাতা, কাঠের গুঁড়াে, ধান, জবের তুষ, ভুট্টা, আমের খােলা প্রভৃতি দিয়ে ঘরের মেঝেতে প্রস্তুত পোল্ট্রি পাখির বিশেষ ধরনের শয্যাকে লিটার বলে।
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
৫. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৫.১ কুলম্বের সূত্রের গাণিতিক রূপটি লেখাে এবং K রাশিটির SI একক উল্লেখ করাে।
উত্তর:
কুলম্বের সূত্রের গাণিতিক রূপটি হল –
K রাশিটির SI একক = নিউটন. (মিটার)2 / কুলম্ব2
৫.২ খুব শুকনাে ও ঠান্ডা পরিবেশে বসবাসকারী প্রাণীদের দেহে কী কী বিশেষ বৈশিষ্ট্য দেখা যায়?
উত্তর: খুব শুকনাে ও ঠান্ডা পরিবেশে বসবাস কারী প্রাণীদের দেহে নিম্নলিখিত বৈশিষ্ট্য দেখা যায় –
(i) খুব সুন্দর ঠাণ্ডা পরিবেশে বসবাসকারী প্রাণীদের কৌশিক অ্যান্টিফ্রিজ প্রােটিন থাকে। এই প্রােটিন কোষীয় তরলে বরফের কেলাস তৈরিতে বাধা দেয়।
(ii) এছাড়াও তাপ সংরক্ষণ এর প্রয়ােজনে এদের ফ্যাট সঞ্চয়কারী কোষের প্রাচুর্য থাকে।
(iii) অনেক প্রাণীর ত্বক চর্বি জমার কারণে অপেক্ষাকৃত পুরু হয়।
(iv) প্রাণীর পিঠে কুঁজে চর্বি সঞ্চিত থাকে।
(v) অনেক প্রাণীর চোখের পাতা স্বচ্ছ হয় ।
(vi) অনেক সময় এই সব পরিবেশের প্রাণীরা প্রয়ােজন মত নাকের ফুটো বন্ধ করতে ও খুলতে পারে ।
৫.৩ উত্মতা বৃদ্ধিতে বেশিরভাগ রাসায়নিক বিক্রিয়ার হার বৃদ্ধি পায় কেন?
উত্তর: কোন রাসায়নিক বিক্রিয়ার উষ্ণতা বৃদ্ধি করলে বিক্রিয়ক সমূহের গতিশক্তি বেড়ে যায়। যার কারনে বিক্রিয়ক অণু গুলির মধ্যে সংঘর্ষের পরিমাণ বেড়ে যায় এবং বিক্রিয়ার হার বৃদ্ধি পায়।
৫.৪ ইনফ্লুয়েঞ্জা রােগে কী কী লক্ষণ দেখা যায়?
উত্তর: ইনফ্লুয়েঞ্জা রােগের লক্ষণ গুলি হলাে, – জ্বর, নাক দিয়ে জল পড়া, গলা ব্যাথা, পেশীতে ব্যাথা, মাথাব্যাথা, কাশি, অবষাদগ্রস্থতা।
৫.৫ জলে অ্যামােনিয়াম ক্লোরাইডের দ্রবীভূত হওয়া যে তাপগ্রাহী পরিবর্তন তা কী করে বুঝবে?
উত্তর: একটি টেস্ট টিউবের মধ্যে অ্যামোনিয়াম ক্লোরাইডকে জলে দ্রবীভূত করা হলে দেখা যাবে যে টেস্ট টিউবের বাইরের গায়ে ফোঁটা ফোঁটা করে জল জমেছে। এই পর্যবেক্ষণের দ্বারা প্রমাণিত হয় যে, জলে অ্যামোনিয়াম ক্লোরাইডের দ্রবীভূত হওয়ার ফলে পরিবেশ থেকে তাপ শোষিত হয়েছে অর্থাৎ এটি একটি তাপগ্রাহী পরিবর্তন ।
৫.৬ যক্ষ্মা রােগের লক্ষণ কী কী?
উত্তর: যক্ষ্মা রােগের লক্ষণগুলি হলাে :
(i) ভয়াবহ কাশি ও তার সাথে রক্ত পড়া রাতের দিকে কষ্ট বাড়ে ।
(ii) প্রচন্ড ঘাম হয়, ওজন ক্রমশ কমতে থাকে ।
৫.৭ কোশপর্দার গঠন ব্যাখ্যা করাে।
উত্তর:
কোষপর্দার গঠন :
(i) বিজ্ঞানী ডাভসন ও ড্যানিয়েলি (1935) -এর মতে কোশপর্দার গঠন প্রােটিন – লিপিড – প্রােটিন নির্মিত ত্রিস্তর বিশিষ্ট।
(ii) এই স্যান্ডউইচ মডেল অনুযায়ী কোষ পর্দা গড়ে প্রায় 75 অ্যামস্ট্রম পুরু, যার মাঝের লিপিড স্তরটি 35 অ্যামস্ট্রম এবং এর দুদিকে প্রতিটি প্রােটিন স্তরের পুরুত্ব প্রায় 20-25 অ্যামস্ট্রম।
(iii) পরবর্তীকালে বিজ্ঞানী রবাটর্সন (1959) কোশপর্দার এইরূপ গঠন সমস্ত সজীব কোশ ও কোশীয় অঙ্গাণুর ক্ষেত্রে পর্যবেক্ষণ করেন বলে একে ‘একক পর্দা’ রূপে অভিহিত করেন।
(iv) বিজ্ঞানী সিঙ্গার ও নিকলসন (1972) কোষপর্দার গঠনকে ‘ফ্লুইড মােজেইক মডেল ‘ রূপে বর্ণনা করেন। তাঁদের মতে কোশপর্দার মাঝখানে থাকে দ্বিস্তরীয় ফসফোলিপিড স্তর এবং লিপিড স্তরের মধ্যে মােজেইক দানার মতাে অন্তঃস্থ প্রােটিন ও বহিস্থ প্রােটিনগুলি গ্রথিত থাকে। কোষপর্দার এই গঠনটি বর্তমানে সবর্জনগৃহীত হয়েছে।
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography) – Click Here
৬. তিন-চারটি বাক্যে উত্তর দাও :
৬.১ সমযােজী বন্ধন দিয়ে গঠিত জল, মিথেন এবং অ্যামােনিয়া অণুর প্রাথমিক গঠন কীরকমের তা এঁকে দেখাও।
উত্তর:
জল (H2O) –এর অণুর প্রাথমিক গঠন –
মিথেন (CH4) -এর অণুর প্রাথমিক গঠন –
অ্যামোনিয়া (NH3) -এর অণুর প্রাথমিক গঠন –
৬.২ এন্ডােপ্লাজমীয় জালিকার গঠন ও কাজ উল্লেখ করাে।
উত্তর: এন্ডােপ্লাজমীয় জালিকার গঠন: গঠনগত দিক থেকে তিন ধরনের এন্ডােপ্লাজমীয় জালিকা আছে। যথা:
(i) সিস্টারনি : এই প্রকার ER সাধারনত চ্যাপ্টা,শাখাহীন থলির মতাে হয়। সিস্টারনি গুলাে কোষের সাইটোপ্লাজমের ভিতর সমান্তরাল ভাবে বিন্যস্ত থাকে । এই প্রকার ER এর গায়ে রাইবােজোম দানা থাকতেই পারে।
(ii) ভেসিকল : এরা গহ্বরের ন্যায় পর্দাবেষ্টিত অঙ্গানু।
(iii) টিউবিউল : এগুলি শাখাবিশিস্ট নালিকাসদৃশ কোষ। এগুলাে মসৃণ হয় কারণ এদের গাত্রে রাইবােজম থাকে না।
এন্ডােপ্লাজমিক রেটিকিউলাম এর কাজ :
এন্ডােপ্লাজমিক রেটিকিউলাম এর প্রধান কাজ গুলি হল –
(i) কোশের সাইটোপ্লাজমের মাঝে প্রাচীর স্বরূপ সাইটোপ্লাজমকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে।
(ii) প্রােটোপ্লাজমকে যান্ত্রিক দৃঢ়তা প্রদান করে।
(iii) অমসৃণ এন্ডােপ্লাজমিক জালিকা প্রােটিন সংশ্লেষ করে l
(iv) মসৃণ এন্ডােপ্লাজমিক জালিকা ফ্যাট সংশ্লেষ করে।
(v) এন্ডােপ্লাজমিক রেটিকিউলাম কোষ প্রাচীর নির্মাণে সহায়তা করে।
(vi) এটি কোষের মধ্যেকার বিষাক্ত পদার্থকে নিষ্ক্রিয় করে।
৬.৩ তামার আপেক্ষিক তাপ 0.09 cal/g°C । 70 গ্রাম ভরের তামার টুকরাের উয়ুতা 20°C বৃদ্ধি করতে হলে কত পরিমাণ তাপ লাগবে তা নির্ণয় করাে।
উত্তর: দেওয়া আছে, ভর = 70 gm
আপেক্ষিক তাপ = 0.09 cal/g°C
বর্ধিত উষ্ণতা = 20°C
আমরা জানি,
প্রয়ােজনীয় তাপ = ভর আপেক্ষিক তাপবর্ধিত উষ্ণতা = 70 x 0.09 x 20 cal = 126 cal
৬.৪ “জৈব সার অজৈব সারের চেয়ে ভালাে” – বক্তব্যটির যথার্থতা ব্যাখ্যা করাে।
উত্তর: জৈব সার অজৈব সারের চেয়ে ভালাে বক্তব্যটির কারণ,-
(i) রাসায়নিকের কুপ্রভাব থেকে মাটিকে সুরক্ষা প্রদান কয়েক বছর ধরে পুনঃপুন রাসায়নিক সার ব্যবহারে মাটির গুণমানতা হ্রাস হয়। কিন্তু জৈব সার মাটির অম্লত্ব ও ক্ষারত্বের নিয়ন্ত্রণে সাহায্য কাজ করে এবং মাটির সহনশীলতা বৃদ্ধি করে।
(ii) নিরাপদ: জৈব সার ব্যবহারে উৎপাদিত ফসল হয় স্বাস্থ্যসম্মত ও নিরাপদ।
(iii) মাটির জলধারণ বৃদ্ধি: জৈব সার মাটিতে হিউমাস এর পরিমাণ বৃদ্ধি করে ফলে মাটির জলধারণ ক্ষমতা বেড়ে যায়।
(iv) অণুজীবের বৃদ্ধি: জৈব সার ব্যবহারে মাটির উপকারী অণুজীবের কাৰ্য্যকলাপ বেড়ে যায় এবং এদের বংশবিস্তারেও তা সহায়ক হয়।
(v) কম খরচ: কম খরচে শস্যে জৈব কীটনাশক ব্যবহার করে কৃষকদের অর্থ সাশ্রয় করা সম্ভব।
৬.৫ কোনাে তরলের বাম্পায়নের হার কোন কোন বিষয়ের উপর নির্ভর করে?
উত্তর: কোনাে তরলের বাম্পায়নের হার নির্ভর করে:
(i) তরলের উপরিতলের ক্ষেত্রফল : তরলের উপরিতলের ক্ষেত্রফল যত বাড়ে তরল তত তাড়াতাড়ি বাষ্পে পরিণত হয় অর্থাৎ বাম্পায়নের হার বাড়ে ।
(ii) তরলের প্রকৃতি : বিভিন্ন তরলের বাম্পায়নের হার বিভিন্ন । তরলের ফুটনাঙ্ক কম হলে বাস্পায়নের হার বেশি হয় । উদ্বায়ী তরলের বাম্পায়নের হার সর্বাধিক হয় ।
(iii) তরলের ওপর চাপ : তরলের ওপর বায়ুমন্ডলের চাপ বাড়লে বাস্পায়নের হার কমে যায় । চাপ কমলে বাম্পায়নের হার বাড়ে।
(iv) তরল ও তরল-সংলগ্ন বায়ুর উষ্ণতা : তরল ও তরল-সংলগ্ন বায়ুর উষ্ণতা বাড়লে বাষ্পায়ন দ্রুত হয় ।
৬.৬ কীভাবে কৃত্রিম পদ্ধতিতে মাছের ডিমপােনা তৈরি করা হয় ?
উত্তর: এই পদ্ধতিতে প্রতিটি সুস্থ, সবল স্ত্রী মাছের জন্য দুটি সুস্থ সবল পুরুষ মাছ নেওয়া হয় ।এরপর মাছের পিটুইটারি গ্রন্থির নির্যাস নিয়ে ওই বাছাই করা মাছদের নির্দিষ্ট নিয়ম অনুযায়ী ইনজেকশন হয় । এর ফলে স্ত্রী মাছ ডিম ও পুরুষ মাছ শুক্রাণু নিঃসরণ করে । এরপর এই শুক্রাণু ও ডিম্বাণুর মিলন ঘটিয়ে ডিমপোনা তৈরী করা হয় । এরপর ডিমপোনাগুলিকে সংগ্রহ করে আঁতুড় পুকুরে স্থানান্তরিত করা হয় । এভাবেই কৃত্রিম পদ্ধতিতে মাছের ডিমপোনা তৈরী করা হয়ে থাকে ।
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography) – Click Here
Class 8 Model Activity Task Mathematics Part 8 November
Class 8 Combined Model Actitivity Task
অষ্টম শ্রেণি
গণিত
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :
(i) দুটি পরস্পরছেদী সরলরেখার একজোড়া বিপ্রতীপ কোণ পরস্পর পূরক কোণ হলে, অপর জোড়া বিপ্রতীপ কোণ দুটির প্রত্যেকটির মান হবে
(a) 180°
(b) 45°
(c) 90°
(d) 135°
উত্তর: (d) 135°
(ii) দূরত্ব স্থির থাকলে যদি গতিবেগ দ্বিগুণ হয় তাহলে সময়
(a) অর্ধেক হবে
(b) দ্বিগুণ হবে
(c) অপরিবর্তিত থাকবে
(d) তিনগুণ হবে
উত্তর: (a) অর্ধেক হবে
(iii) 20 জন একটি কাজ 8 দিন করে। 10 জন ওই কাজটির অংশ করবে
(a) 32 দিনে
(b) 8 দিনে
(c) 10 দিনে
(d) 2 দিনে
উত্তর: (b) 8 দিনে
(iv) এক ধরনের পিতলে তামা ও দস্তার পরিমাণের অনুপাত 5:2; এই ধরনের 28 কিগ্রা. পিতলে তামা আছে
(a) 8 কিগ্রা,
(b) 11.2 কিগ্রা
(c) 16.8 কিগ্রা
(d) 20 কিগ্রা.
উত্তর: (d) 20 কিগ্রা.
(v) বুলু ও তথাগত একটি কাজ একা একা যথাক্রমে 20 দিনে ও 30 দিনে করতে পারে। দুজনে একসঙ্গে 1 দিনে করে
(a) (1/2 + 1/3) অংশ
(b) (20 + 30) অংশ
(c) (1/20 + 1/30) অংশ
(d) (1/20 – 1/30) অংশ
উত্তর: (c) (1/20 + 1/30) অংশ
(vi) চিত্রে ,
(a) QR<PR
(b) PR<PQ
(c) QR<PQ
(d) QR > PQ
উত্তর: (d) QR > PQ
(vii) (2m + 5n) (2m – 5n) এবং mn (2m – 5n) সংখ্যামালা দুটির গ.সা.গু হলাে
(a) 1
(b) mn (2m+5n) (2m-5n)
(c) (2m+5n)
(d) (2m-5n)
উত্তর: (d) (2m-5n)
2. সত্য/মিথ্যা লেখাে (T/F) :
(i) 30 লিটার ডেটল-জলে জল ও ডেটলের পরিমাণের অনুপাত 5:1, ইহাতে ডেটল আছে 25 লিটার।
উত্তর: মিথ্যা
(ii) (27x³ – 343y³) সংখ্যামালাটি (3x – 7y) দ্বারা বিভাজ্য।
উত্তর: সত্য
(iii) 2a²b এবং 4ab²-এর গ.সা.গু হলাে 4a²b²।
উত্তর: মিথ্যা
(iv)
উত্তর: মিথ্যা
(v) চিত্রে, x° = 70° – 50°
উত্তর: মিথ্যা
(vi) হারুণচাচা 1 দিনে কোনাে কাজের 1/10 অংশ করেন। সম্পূর্ণ কাজটি করতে হারুণচাচার 10 দিন সময় লাগবে।
উত্তর: সত্য
(vii) 2.25 টাকা, 5 টাকার শতকরা 4.5
উত্তর: মিথ্যা
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :
(i)
চিত্রে, ΔABC-এর AB=AC এবং ∠BAC = 70°। ∠ABC এবং ∠ACB-এর পরিমাপ নির্ণয় করাে।
উত্তর:
দেওয়া আছে, AB = AC এবং ∠BAC = 70°
∴ ∠ACB = ∠ABC
অতএব, ∠ABC+∠BCA+∠CAB = 180°
বা, ∠ABC+∠ABC+70° = 180°
বা, 2 ∠ABC = 110°
বা, ∠ABC = 110°/2 = 55°
∴ ∠ACB = 55°
(ii) দুটি সমান মাপের কৌটায় মিশ্র চায়ে আসাম চা ও দার্জিলিং চায়ের পরিমাণের অনুপাত যথাক্রমে 5:18 এবং 2:3। কোন কৌটায় আসাম চায়ের পরিমাণ বেশী আছে?
উত্তর: প্রথম কৌটায় আসাম চা : দার্জিলিং চা = 5:18
দ্বিতীয় কৌটায় আসাম চা : দার্জিলিং চা = 2:3
∴ প্রথম কৌটায় আসাম চায়ের আনুপাতিক ভাগহার = 5 / (5+18) = 5 / 23
এবং দ্বিতীয় কৌটায় আসাম চায়ের আনুপাতিক ভাগহার = 2 / (2+3) = 2 / 5
∴ তুলনা করে পাই,
প্রথম কৌটা = 5 / 23 = ( 5 × 5 ) / (23 × 5 )= 25 / 115
দ্বিতীয় কৌটা = 2 / 5 = ( 2 ×23 )/ ( 5 × 23 )=46 / 115
অতএব, 46 > 25
∴ দ্বিতীয় কৌটায় আসাম চায়ের পরিমাণ বেশী।
(iii) গণিতের ভাষায় সমস্যাটি হলাে –
গরুর সংখ্যা (টি) | সময় (দিন) | খড়ের পরিমাণ (কাহন) |
8 | 15 | 4 |
10 | 72 | x |
(a) সময় স্থির থাকলে গোরুর সংখ্যার সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখো।
উত্তর: একই সময়ে গরুর সংখ্যা বাড়লে খড়ের পরিমাণ বাড়বে এবং গরুর সংখ্যা কমলে খড়ের পরিমাণ কমবে |
∴ সময় স্থির থাকলে গরুর সংখ্যার সাথে খড়ের পরিমাণের সরল সম্পর্ক।
(b) গোরুর সংখ্যা স্থির থাকলে সময়ের সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখো ।
উত্তর: গরুর সংখ্যা একই থাকলে সময় বাড়লে খড়ের পরিমাণ বাড়বে এবং সময় কমলে খড়ের পরিমাণ কমবে |
∴ গরুর সংখ্যা স্থির থাকলে সময়ের সাথে খড়ের পরিমাণের সরল সম্পর্ক |
(iv) x²+px+q বীজগাণিতিক সংখ্যামালায় p = a + b এবং q = a × b হলে, সংখ্যামালাটির উৎপাদক দুটি লেখাে।
উত্তর: x2+px+q সংখ্যামালায় p = a+b এবং q = a×b বসিয়ে পাই,
x² + (a + b)x + ab
= x²+ ax + bx + ab
=x(x + a) + b(x + a)
=(x +a) (x + b) (উত্তর)
4. (i) এর মান নির্ণয় করো।
উত্তর:
(ii) ভাগ করাে : (m² – 5m + 6 )-কে (m – 3) দিয়ে
উত্তর:
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography) – Click Here
5. ক্লাসের ছাত্রছাত্রীরা কোন কোন খেলা কতজন করে পছন্দ করে শতকরায় তার তালিকা হলাে (একজন কেবলমাত্র একটি খেলাই পছন্দ করবে)
খেলা | খেলা পছন্দ করা ছাত্রছাত্রীর সংখ্যা (শতকরায়) |
ক্রিকেট | 60 |
ফুটবল | 30 |
ব্যাডমিন্টন | 10 |
পাই চিত্রে, যে বৃত্তকলাগুলি তথ্যটির অংশগুলিকে বােঝাবে সেই বৃত্তকলাগুলির কেন্দ্রীয় কোণগুলি নির্ণয় করাে এবং তথ্যটির পাই চিত্র অঙ্কন করাে
উত্তর :
6. (i) যুক্তি দিয়ে প্রমাণ করাে যে, ত্রিভুজের কোনাে একটি বাহুকে বর্ধিত করলে যে বহিঃস্থ কোণ উৎপন্ন হয় সেটির পরিমাপ অন্তঃস্থ বিপরীত কোণ দুটির পরিমাপের যােগফলের সমান।
উত্তর:
(ii) প্রমান করবে, যে কোনাে ত্রিভুজের তিনটি কোণের সমষ্টি 180° |
উত্তর:
7.5 অশ্বক্ষমতাসম্পন্ন একটি পাম্প 36000 লিটার জল ৪ ঘণ্টায় উপরে তুলতে পারে। 7 অশ্বক্ষমতা সম্পন্ন পাম্পের 63000 লিটার জল তুলতে কত সময় লাগবে ত্রৈরাশিক পদ্ধতিতে নির্ণয় করাে।
উত্তর:
পাম্প (অশ্বক্ষমতাসম্পন্ন) | জল (লিটার) | সময় (ঘণ্টায়) |
5 | 36000 | 8 |
7 | 63000 | x (ধরি) |
∴ পাম্পের সাথে সময়ের ব্যস্ত সম্পর্ক এবং জলের সাথে সময়ের সরল সম্পর্ক।
∴ নির্ণেয় সময় (x)=8 × ( 5 / 7 ) × ( 63000 / 36000 )
= 10 ঘণ্টা
∴ জল তুলতে 10 ঘণ্টা সময় লাগবে।
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography) – Click Here
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography) – Click Here
Class 8 Model Activity Task Health & Physical Education Part 8 November
Class 8 Combined Model Activity Task
অষ্টম শ্রেণি
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
(ক) শূন্যস্থান পূরণ করাে :
(১) W.H.O. এর পুরাে নাম ___________ Health Organisation ।
উত্তর: World
(২) বিদ্যালয়ের পানীয় জলের উৎস সর্বদা ___________ ও সুরক্ষিত হতে হবে।
উত্তর: নিরাপদ
(৩) স্বাস্থ্যবিধান হলাে বিজ্ঞানসম্মত এমন একটি বিষয় যা জানলে ___________ সুস্থ, সুন্দর ও নিরােগ রাখা যায়।
উত্তর: শরীরকে
(৪) দরিদ্র পরিবারগুলির চিকিৎসা ব্যয় এর ৬০ ___________ খরচ হয় স্বাস্থ্য বিধানের অভাবজনিত জলবাহিত রােগের চিকিৎসায়।
উত্তর: শতাংশ
(৫) কোনাে দেশের জনসাধারণের জীবনযাত্রার মান কত উন্নত তার উপর নির্ভর করে ওই দেশের মানব_____ সূচক।
উত্তর: উন্নয়ন
(৬) শারীরশিক্ষার লক্ষ্য ব্যক্তিসত্তার ___________ ।
উত্তর: পূর্ণ বিকাশ
(৭) দ্রুততার সঙ্গে দিক পরিবর্তনের ক্ষমতা নির্ভর করে ___________ উপর।
উত্তর: ক্ষিপ্রতার
(৮) 50 মিটার ___________ গতি নির্দেশ করে।
উত্তর: ট্র্যাক
(৯) প্রতিদিন শারীরিক ক্রিয়াকলাপে অংশগ্রহণ ___________ বিভিন্ন যন্ত্র ও তন্ত্রগুলির উপর প্রভাববিস্তার করে।
উত্তর: শরীরের অভ্যন্তরীণ
(১০) গ্রামের খােলা জায়গায় ___________ কোনাে চিহ্ন থাকবে না।
উত্তর: মলত্যাগের ।
(১১) সমস্ত জলের উৎসে যথার্থ সিমেন্টের ___________ ও ___________ নিকাশের ব্যবস্থা রাখতে হবে।
উত্তর: চাতাল ও জল ।
(১২) প্রতিটি শৌচাগারে পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্বাভাবিক ___________ ___________ সংস্থান রাখতে হবে।
উত্তর: আলো, বাতাসের ।
(১৩) খাটাল, শূকরের খামার, মুরগি পােলট্রি প্রভৃতি অতি ঘন ___________ এলাকা থেকে দূরে রাখতে হবে।
উত্তর: জনবসতিপূর্ণ ।
(১৪) গ্রামের পরিবেশ ___________ করে গড়ে তােলবার জন্য বৃক্ষরােপণ ও সবুজায়নের উপর অধিক গুরুত্ব আরােপ করতে হবে।
উত্তর: নির্মল ।
(১৫) নলকূপ ও নদীর জল ___________ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।
উত্তর: নিরাপদ ।
(১৬) জনস্বাস্থ্য বজায় রাখার জন্য সার্বিক স্বাস্থ্যবিধান অভিযানকে একটি ___________ আন্দোলনের রূপ দিতে হবে।
উত্তর: সামাজিক ।
(খ) বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে চিহ্ন দাও :
(১) কোনটি শারীরিক সক্ষমতার দক্ষতা সম্পর্কিত উপাদান?
(i) পেশিশক্তি
(ii) গতি
(iii) নমনীয়তা
উত্তর: (ii) গতি
(২) শারীরিক সক্ষমতার স্বাস্থ্য সম্পর্কিত উপাদানটি হল
(i) ভারসাম্য
(ii) ক্ষমতা
(iii) পেশি সহনশীলতা
উত্তর: (iii) পেশি সহনশীলতা
(৩) ১৯০৭ সাল থেকে পরপর তিন বার ট্রেডস কাপ জেতে কোন ক্লাব?
(i) ডালহৌসি
(ii) মােহনবাগান
(iii) কুমারটুলি
উত্তর: (ii) মােহনবাগান
(৪) কখন ‘প্রিন্ট ব্যবহার করা হয় ?
(i) রক্তপাত বন্ধ করতে
(ii) জ্বর কমাবার জন্য
(iii) অস্থিভঙ্গের ক্ষেত্রে
উত্তর: (iii) অস্থিভঙ্গের ক্ষেত্রে
(৫) এই আসনটি দীর্ঘদিন অনুশীলন করলে হাতের পেশি সুগঠিত হয়। কাঁধ, ঘাড় ও পেটের পেশির শক্তি বৃদ্ধি পায়। হজম শক্তি বৃদ্ধি পায়। কিন্তু কোমরে, হাঁটুতে ও হাতে চোট-আঘাত থাকলে এই আসনটি অভ্যাস করা উচিত নয়। এই আসনটির নাম কী?
(i) কুকুটাসন
(ii) বজ্রাসন
(iii) তুলাদণ্ডাসন
উত্তর: (i) কুকুটাসন
(৬) এই আসনটির অভ্যাসের সময় শ্বাসক্রিয়া স্বাভাবিক থাকে। এই আসন অনুশীলনের ফলে মেরুদণ্ডের নমনীয়তা বৃদ্ধি পায়। পিঠের মাংসপেশিগুলিকে সুস্থ ও সবল রাখে এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়। এই আসনটির নাম কী?
(i) গুপ্তাসন
(ii) হলাসন
(iii) পবনমুক্তাসন
উত্তর: (ii) হলাসন
(৭) পা জোড়া রেখে সােজা হয়ে দাঁড়িয়ে শ্বাস ছাড়তে ছাড়তে কোমরের উপরের অংশকে সামনের দিকে বাঁকিয়ে কপাল হাঁটুকে স্পর্শ করে থাকবে এবং হাতদুটি পায়ের দু-পাশে মাটি স্পর্শ করবে। এই আসনটির নাম কী?
(i) পশ্চিমােত্তানাসন |
(ii) হলাসন |
(iii) পদহস্তাসন |
উত্তর: (iii) পদহস্তাসন |
(৮) শিক্ষার্থীদের শরীরে আয়ােডিন নামক খনিজ মৌলটির অভাব হলে কী কী উপসর্গ দেখা দেবে?
(i) চোখে ট্যারাভাব
(ii) পড়াশােনায় পিছিয়ে পড়া
(iii) ক্লান্তিভাব
(iv) গলগণ্ড
(v) সবকয়টি
উত্তর: (v) সবকয়টি
(৯) কোন্ রােগটি আয়রন নামক খনিজ মৌলের অভাবজনিত রােগ?
(i) চর্মরােগ
(ii) ডেঙ্গু
(iii) ম্যালেরিয়া
(iv) রক্তাল্পতা
(v) রাতকানা
উত্তর: (iv) রক্তাল্পতা
(১০) কোটি ভিন্ন ধরনের রােগ?
(i) ম্যালেরিয়া
(ii) ফাইলেরিয়া বা গােদ
(iii) টিটেনাস
(iv) ডেঙ্গু
(v) চিকনগুনিয়া
উত্তর: (iii) টিটেনাস
(১১) যদি উত্তরটি হয় এডিস মশা, তাহলে প্রশ্নটি কী ছিল?
(i) কোন্ মশা কামড়ালে ম্যালেরিয়া রােগ হয়?
(ii) কোন মশা কামড়ালে চিকনগুনিয়া রােগ হয়?
(iii) কোন মশা কামড়ালে ডেঙ্গু রােগ হয়?
(iv) কোন মশা কামড়ালে ফাইলেরিয়া রােগ হয়?
উত্তর: (iii) কোন মশা কামড়ালে ডেঙ্গু রােগ হয়?
(১২) কখন কখন হাত ধুতে হবে?
(i) খাবার খাওয়ার আগে ও পরে
(ii) শৌচাগার ব্যবহারের পরে
(iii) রােগীর ঘরে যাওয়ার আগে ও পরে
(iv) স্নান করার পরে
(v) (i) + (ii) + (iii) নং ক্ষেত্রে
(vi) সব কটি ক্ষেত্রেই
উত্তর: (v) (i) + (ii) + (iii) নং ক্ষেত্রে
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
বাঁদিকের সঙ্গে | ডানদিকের অংশ মেলাও |
(১) গতি | (i) অস্থিসন্ধির সঞ্চালন ক্ষমতা |
(২) প্রতিক্রিয়া সময় | (ii) শাটল রান |
(৩) নমনীয়তা | (iii) ন্যূনতম সময়ে অতিক্রান্ত দূরত্ব |
(৪) ক্ষিপ্রতা | (iv) নির্দেশ ও কাজ শুরুর মধ্যবর্তী সময় |
(৫) ১৮৫৪ | (v) শােভাবাজার ফুটবল ক্লাব |
(৬) জীতেন্দ্রকৃষ্ণ দেব | (vi) হাওয়া ভরতি চামড়ার বলে কলকাতায় ফুটবল খেলা শুরু |
বাঁদিকের সঙ্গে | ডানদিকের অংশ মেলাও |
(১) গতি | (iii) ন্যূনতম সময়ে অতিক্রান্ত দূরত্ব |
(২) প্রতিক্রিয়া সময় | (iv) নির্দেশ ও কাজ শুরুর মধ্যবর্তী সময় |
(৩) নমনীয়তা | (i) অস্থিসন্ধির সঞ্চালন ক্ষমতা |
(৪) ক্ষিপ্রতা | (ii) শাটল রান |
(৫) ১৮৫৪ | (vi) হাওয়া ভরতি চামড়ার বলে কলকাতায় ফুটবল খেলা শুরু |
(৬) জীতেন্দ্রকৃষ্ণ দেব | (v) শােভাবাজার ফুটবল ক্লাব |
(ঘ) টীকা লেখাে :
(১) মিড-ডে মিল
উত্তর: মিড ডে মিল হলো এক প্রকার জাতীয় পুষ্টি সহায়তা প্রকল্প , যা ভারত সরকার 1995 সালে শিক্ষার উন্নতি আনার জন্য প্রথম চালু করেন । ভারত সরকারের ঘোষণা অনুযায়ী এর উদ্দেশ্য হলো বিদ্যালয়ে ভর্তি করানো , শিশুদের বিদ্যালয়ে ধরে রাখা এবং তাদের উপস্থিতি বাড়িয়ে প্রাথমিক শিক্ষাকে সার্বজনীন করে তোলা এবং একই সঙ্গে তাদের স্বাস্থ্যের উন্নতি ঘটানো । কিন্তু রান্না করা খাবার দেওয়ার পরিবর্তে বেশিরভাগ রাজ্যে মাসে শিশুদের প্রতি কিলোগ্রাম করে চাল অথবা গম দিতে হতো। এই সমস্যা সমাধানের জন্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকার সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী অবশেষে 2003 সালে মিড ডে মিল চালু করেছিল ।
আর্থিক সুবিধা হীন এবং সমাজে পিছিয়ে পড়া ছাত্র – ছাত্রীদের জন্য পুষ্টি গ্রহণ যুক্ত মধ্যাহ্ন কালীন আহার প্রদান করা এই প্রকল্পের উদ্দেশ্য । বেশিরভাগ জেলায় এই প্রকল্পের আওতায় রয়েছে 5 লক্ষ ছাত্র ছাত্রী ।
(২) নির্মল গ্রাম
উত্তর: গ্রামের সার্বিক স্বাস্থ্য ও পরিবেশের উন্নতির জন্য ভারত সরকার 2003 সালে নির্মল গ্রাম পুরস্কার চালু করেন। গ্রামে খোলা মাঠে মলত্যাগের অভ্যাস দূর করে সুস্থ ও নির্মল পরিবেশ গড়ে তোলাই এর লক্ষ্য। নির্মল গ্রামে প্রকাশ্যে মলত্যাগ নিষিদ্ধ ও শাস্তিযোগ্য। প্রতিটি বাড়ি, বিদ্যালয় ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পরিচ্ছন্ন শৌচাগার রাখতে হয়। এছাড়াও সমস্ত বর্জ্য পদার্থের স্বাস্থ্যসম্মত নিষ্কাশনের জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হয়। নির্মল গ্রামে বৃক্ষরোপন ও সবুজায়নের উপরও গুরুত্ব দেওয়া হয়।
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography) – Click Here
(ঙ) কয়েকটি বাক্যে উত্তর দাও :
(১) শারীরিক সক্ষমতার প্রয়ােজনীয়তা ব্যক্ত করাে।
উত্তর: সুস্থ-সবল ও সাচ্ছন্দময় জীবন যাপনে শারীরিক সক্ষমতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক পদ্ধতিতে শরীরচর্চা ও অনুশীলনের মাধ্যমে শারীরিক সক্ষমতা বাড়ানাে যায়। শারীরিক সক্ষমতা বৃদ্ধির প্রয়ােজনীয়তাগুলি নিম্নরূপ
(ক) স্বাস্থ্যের বিকাশ:
১) শরীরের অভ্যন্তরীণ যন্ত্র ও অঙ্গগুলির উন্নতি ঘটে। যেমন ফুসফুস, পেশী তন্ত্র ইত্যাদি।
২) পেশিশক্তি ও সহনশীলতা বদ্ধি পায়।
৩) রক্তচাপ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।
৪) গতিহীনতার রােগ থেকে মুক্তি পাওয়া যায়।
৫) সঠিক ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।
(খ) শারীরিক বিকাশ :
১) সৌন্দর্যমণ্ডিত দেহতন্ত্র ও রােগ প্রতিরােধ ক্ষমতা লাভ করা সম্ভব হয়।
২) শারীরিক বিকাশ ও বৃদ্ধি সম্ভব হয়।
(গ) সামাজিক বিকাশ :
১) দারিদ্র দূরীকরণ ঘটে।
২) সহযােগিতা ও বন্ধুত্বপূর্ণ মনােভাবের উন্নতি ঘটে।
(ঘ) মানসিক বিকাশ :
১) উদ্বেগ নিয়ন্ত্রণ এবং যেকোনাে পরিবেশে মানিয়ে নেওয়ার ক্ষমতা বৃদ্ধি পায় ।
২) সুষম মানসিক বিকাশ ও দ্রুত সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বৃদ্ধি পায়।
(২) মােহনবাগান স্পাের্টিং ক্লাব সম্বন্ধে যা জান লেখাে।
উত্তর: 1889 সালের আগস্ট মাসে মােহনবাগান স্পাের্টিং ক্লাব গঠিত হয়। এই ক্লাবের প্রথম সভাপতি এবং প্রথম সম্পাদক ছিলেন যতীন্দ্রনাথ বসু। আর ক্লাবের প্রথম ফুটবল অধিনায়ক হলেন মনিলাল সেন। প্রথম থেকেই আইন-শৃংখলার ব্যাপারে কড়া ছিলেন মােহনবাগান ক্লাবের কর্তারা। 1907 সালে পরপর তিনবার ট্রেডস কাপ যেতে মােহনবাগান। এরপর আই.এফ.এ শীল্ড খেলার সিদ্ধান্ত নেওয়া হয় । 1911 সালে মােহনবাগান স্পাের্টিং ক্লাব ঐতিহাসিক আই.এফ.এ শিল্ডের ফাইনালে জয়লাভ করে। সারাদেশে শুধু মােহনবাগানের জয় ধ্বনি ছিল এবং অকাল দীপাবলি শুরু হয়ে গিয়েছিল। ইস্ট ইয়র্ক-এর সাহেবদের হারিয়ে দেশের মানুষের মধ্যে দেশাত্মবােধক বিপ্লবী চেতনা জাগিয়ে তুলতে সাহায্য করেছিল মােহনবাগান স্পাের্টিং ক্লাব। বর্তমানে ভারতবর্ষের নামি ক্লাব গুলাের মধ্যে একটি অন্যতম ক্লাব হল মােহনবাগান স্পাের্টিং ক্লাব।
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography) – Click Here
ALL Class ALL Model Activities | Click Here |
Class 6 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 6 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 7 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 7 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 8 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 8 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 9 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 9 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 10 Model Activity Task Part 8 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 10 Model Activity Task Part 8 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Good