Class 10 Model Activity Task Part 2 Februay 2022 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Physical Science, Life Science, Mathematics
Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022
class 10 model activity task part 2 february 2022 , class 10 model activity task part 2 february 2022 activity, class 10 model activity task part 2 february 2022 answers, class 10 model activity task part 2 february 2022 arts, class 10 model activity task part 2 february 2022 education, class 10 model activity task part 2 february 2022 english, class 10 model activity task part 2 february 2022 bengali, class 10 model activity task part 2 february 2022 geography, class 10 model activity task part 2 february 2022 math, class 10 model activity task part 2 february 2022 life science, class 10 model activity task part 2 february 2022 physical science, class 10 model activity task part 2 february 2022 biggan, class 10 model activity task part 2 february 2022 itihas ,class 10 model activity task part 2 february 2022 mathematics, class 10 model activity task part 2 february 2022 maths, class 10 model activity task part 2 february 2022 new, class 10 model activity task part 2 february 2022 solution, class 10 english model activity task part 2 february 2022, class 10 bengali model activity task part 2 february 2022, class 10 geography model activity task part 2 february 2022, class 10 history model activity task part 2 february 2022, class 10 mathematics model activity task part 2 february 2022, class 10 science model activity task part 2 february 2022, class 10 math model activity task part 2 february 2022, class 10 life science model activity task part 2 february 2022, class 10 physical science model activity task part 2 february 2022
class 10 english model activity task part 2, class 10 geography model activity task part 2 ,class 10 math model activity task part 2, class 10 history model activity task part 2 , class 10 bengali model activity task part 2, class 10 science model activity task part 2 , class 10 model activity task part 2 solution, class 10 life science model activity task part 2, class 10 physical science model activity task part 2
Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 will be discussed here. This is the first model activity task of the year 2022. This activity task has full marks of 20 which you have to solve and submit to your teachers in February month. So, we published here Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 all subject questions with proper answers. Follow this article and write every answer carefully, you will get the best result. So, let’s solve this Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022
প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের 2022 এর জানুয়ারী মাস থেকে আবার নতুন করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে । Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 সমস্ত বিষয়ের প্রশ্ন ও উত্তর আমাদের ওয়েবসাইট studywithgenius.in তে দেওয়া হয়েছে । Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 এর যে সমস্ত প্রশ্ন দেওয়া রয়েছে সেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।
Class 10 Physical Science Model Activity Task Part 2 February 2022 | Class 10 Physical Science Model Activity Task February 2022
দশম শ্রেণি
ভৌতবিজ্ঞান
পূর্ণমান : ২০
১. ঠিক উত্তর নির্বাচন করো : ১ × ৩ = ৩
১.১ SATP বলতে যে উষ্ণতা বোঝায় তার মান নিকটতম পূর্ণসংখ্যায় –
(ক) 263K
(খ) 273K
(গ) 298K
(ঘ) 373K
উত্তর : (গ) 298K
১.২ PV= (W/M)RT সমীকরণে (চিহ্নগুলি প্রচলিত অর্থ বহন করে) ‘M’ রাশির একক হল –
(ক) g
(খ) g mol
(গ) g/mol
(ঘ) mol
উত্তর : (গ) g/mol
১.৩ কোনো আদর্শ গ্যাসের ক্ষেত্রে স্থির উষ্ণতা ও স্থির ভর হলে বয়েলের সূত্রানুসারে চাপ ও আয়তনের লেখচিত্রটি হবে –
(ক) মূলবিন্দুগামী সরলরেখা
(খ) উপবৃত্তের অংশ
(গ) পরাবৃত্তের অংশ
(ঘ) আয়তনের অক্ষের সমান্তরাল সরলরেখা
উত্তর : (গ) পরাবৃত্তের অংশ
২. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করো :
২.১ একটি গ্যাস অণুর আয়তন = (গ্যাস দ্বারা অধিকৃত আয়তন ÷ গ্যাস অণুর সংখ্যা)
উত্তর : সত্য
২.২ -এর পরিবর্তে অন্য কোনো সাংখ্যমান ধরা হলেও STP-তে কোনো গ্যাসের মোলার আয়তন একই থাকবে।
উত্তর : সত্য
২.৩ নির্দিষ্ট উয়তা ও চাপে দুটি আদর্শ গ্যাসের আয়তন অনুপাত গ্যাসদুটির মোল সংখ্যার অনুপাতের সমান।
উত্তর : সত্য
৩. সংক্ষিপ্ত উত্তর দাও :
৩.১ মাত্রীয় বিশ্লেষণ থেকে গ্যাস ধ্রুবক ‘R’-এর একক কী হওয়া উচিত তা দেখাও।
উত্তর :
৩.২ প্রধানত কোন কোন কারণে বাস্তব গ্যাসগুলি আদর্শ আচরণ থেকে বিচ্যুত হয়?
উত্তর : 1873 খ্রিস্টাব্দে বিজ্ঞানী ভ্যানডার ওয়ালস বাস্তব গ্যাস আদর্শ আচরণ থেকে বিচ্যুতির কারণ হিসেবে গ্যাসের গতীয় তত্ত্বের দুটি ত্রুটি উল্লেখ করেন।
(i) আয়তন সংক্রান্ত ত্রুটি: গ্যাসের গতীয় তত্ত্ব অনুযায়ী, গ্যাসের অণুগুলির বিন্দুভর হিসেবে কল্পনা করায় গ্যাসের অণুগুলির আয়তন আধারের আয়তনের তুলনায় নগণ্য ধরা হয়েছিল কিন্তু বাস্তব গ্যাসের অণুগুলি যতই ক্ষুদ্র হোক না কেন এদের নির্দিষ্ট আয়তন আছে। বাস্তব গ্যাসের অনুগুলির অবাধ বিচরণের জন্য কার্যকরী আয়তন পাত্রের আয়তনের তুলনায় কিছুটা কম হয়। ফলে, উপরিউক্ত কল্পনা উচ্চ উষ্ণতা ও নিম্নচাপ এর ক্ষেত্রে সত্যি হলেও অন্য সময়ে নির্ভুল নয়। তাই আঁধারের আয়তনের তুলনায় গ্যাসের অনুগুলির নিজস্ব আয়তনকে নগণ্য বলে উপেক্ষা করা যায় না।
(ii) চাপ সংক্রান্ত ত্রুটি: গ্যাসের গতীয় তত্ত্বের স্বীকার্যে আরও ধরা হয়েছে যে, আদর্শ গ্যাসের অনুগুলির মধ্যে পারস্পরিক কোন আকর্ষন বল নেই । কিন্তু পরীক্ষা করে দেখা যায় নিম্ন উষ্ণতায় ও অধিক চাপে গ্যাসের আয়তন কমে যাওয়ার ফলে গ্যাসের অণুগুলি যথেষ্ট কাছাকাছি চলে আসে আর তখনই অনুগুলির আন্তঃআণবিক আকর্ষণ বলের অস্তিত্ব বিবেচনাধীন হয়ে পড়ে। এর ফলে আদর্শ অবস্থায় আকর্ষণ মুক্ত অণুগুলির দেওয়ালে যে পরিমাণ ধাক্কা দেওয়ার কথা, বাস্তব গ্যাসের অণুগুলি তা দিতে পারে না, অর্থাৎ বাধাহীনভাবে আদর্শ গ্যাস পাত্রের পাত্রের দেয়ালে যে চাপ প্রয়োগ করে, বাস্তব গ্যাস দ্বারা প্রযুক্ত চাপের পরিমান তা অপেক্ষা কম হয়।
৩.৩ স্থির চাপে স্থির ভরের আদর্শ গ্যাসের ক্ষেত্রে V – t ও V – T লেখচিত্র কেমন হবে এঁকে দেখাও।
উত্তর :
৩.8 সম চাপে ও সম উষ্ণতার সমায়তনের শুষ্ক বাতাস ও আর্দ্র বাতাসের মধ্যে কোনটি হালকা হবে যুক্তিসহ ব্যাখ্যা করো।
উত্তর : শুষ্ক বায়ু অপেক্ষা আর্দ্র বায়ু হালকা: শুষ্ক বায়ুতে অন্যান্য অনেক গ্যাস থাকলেও মূলত N2 3 O2 এর প্রাধান্য বেশি থাকে। মোটামুটিভাবে শুষ্ক বায়ুতে 4 ভাগ N2 3 1 ভাগ O2 আছে। N2 এর মোলার ভর 28g.mol-13 O2 এর মোলার ভর 32g.mol-1 হওয়ায় শুষ্ক বায়ুর গড় গ্রাম আণবিক ভর (28×4+32 x 1 ) / (4+1) = 28.8g। আবার, জল বা জলীয় বাষ্পের (H2O) মোলার ভর= ( 1 x 2 +16) = 18g.mol-1 । সুতরাং জলীয় বাষ্প, শুষ্ক বায়ু অপেক্ষা হালকা তাই বাতাসে জলীয় বাষ্প থাকলে অর্থাৎ বায়ু আর্দ্র হলে তার গড় আণবিক ভর, শুষ্ক বায়ুর গড় আণবিক ভরের চেয়ে কম হয়। তাই শুষ্ক বায়ু অপেক্ষা আর্দ্র বায়ু লঘু বা হালকা।
৪. নীচের প্রশ্ন দুটির উত্তর দাও :
৪.১ একটি আদর্শ গ্যাসের মধ্যে কিছু ধূলিকণা রয়েছে (ধূলিকণা চাপে অনমনীয়)। উন্নতা স্থির রেখে গ্যাসের চাপ দ্বিগুণ করা হলে ধূলিকণাসহ গ্যাসের আয়তন 1000mL থেকে কমে 500.25mL হয়। ধূলিকণার সামগ্রিক আয়তন নির্ণয় করো।
উত্তর :
৪.২ 760mm Hg চাপে 0°C উন্নতায় 3.2 g যে গ্যাসের আয়তন 2.24 L তার গ্রাম আণবিক ওজন নির্ণয় করো। সাধারণ হাইড্রোজেনের অণু অপেক্ষা গ্যাসের একটি অণু কতগুণ ভারী ?
উত্তর :
Class 10 Model Activity Task Part 2 February (Bengali, English, History, Geography ) – Click Here
Class 10 Life Science Model Activity Task Part 2 February 2022 | Class 10 Life Science Model Activity Task February 2022
দশম শ্রেণি
জীবন বিজ্ঞান
পূর্ণমান : ২০
১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখাে : ১x৩=৩
১.১ দেহের ভারসাম্য নিয়ন্ত্রণের সঙ্গে সম্পর্কিত মস্তিষ্কের অংশটি শনাক্ত করাে —
(ক) গুরুমস্তিষ্ক
(খ) লঘুমস্তিষ্ক
(গ) সুষুম্নশীর্ষক
(ঘ) থ্যালামাস
উত্তর: দেহের ভারসাম্য নিয়ন্ত্রণের সঙ্গে সম্পর্কিত মস্তিষ্কের অংশটি হল (খ) লঘুমস্তিষ্ক।
১.২ নীচের যে জোড়টি সঠিক তা নির্বাচন করাে —
(ক) কবজা অস্থিসন্ধি – কাঁধ
(খ) রােটেটর পেশি – ট্রাইসেপস
(গ) বল ও সকেট অস্থিসন্ধি – হাঁটু
(ঘ) ফ্লেক্সর পেশি – বাইসেপস
উত্তর: সঠিক জোড়টি হল (ঘ) ফ্লেক্সর পেশি – বাইসেপস ।
১.৩ মানবদেহে সুষুম্না স্নায়ুর সংখ্যা স্থির করাে
(ক) ১১ জোড়া
(খ) ২১ জোড়া
(গ) ৩১ জোড়া
(ঘ) ৪১ জোড়া
উত্তর: মানবদেহে সুষুম্না স্নায়ুর সংখ্যা স্থির করাে (গ) ৩১ জোড়া।
. শূন্যস্থান পূরণ করাে : ১x৪=৪
২.১ লঘু মস্তিষ্কের গােলার্ধ দুটি______দ্বারা যুক্ত থাকে।
উত্তর: ভারমিজ ।
২.২ কর্নিয়া_______মাধ্যম হিসেবে কাজ করে।
উত্তর: প্রতিসারক ।
২.৩ সাইকেল চালানাে_______প্রতিবর্ত ক্রিয়ার একটি উদাহরণ।
উত্তর: অর্জিত ।
২.৪ প্যারামেসিয়াম________সাহায্যে গমন করে।
উত্তর: সিলিয়ার ।
৩.দুই-তিন বাক্যে উত্তর দাও : ২x৪=৮
৩.১ মাছের গমনে মায়ােটম পেশির ভূমিকা বিশ্লেষণ করাে।
উত্তর: গমনে মায়ােটোম পেশির ভূমিকা:- মাছের নমনীয় মেরুদণ্ডের দু-পাশে লেজের শেষ প্রান্ত পর্যন্ত অক্ষ বরাবর অসংখ্য ‘y’আকৃতির মায়ােটোম পেশি বিস্তৃত থাকে। এই মায়ােটোম পেশিগুলির সংকোচন মাছের দেহের অগ্রপ্রান্ত থেকে পশ্চাদপ্রান্ত পর্যন্ত প্রবাহিত হওয়ার ফলে মেরুদণ্ড দু-পাশে পর্যায়ক্রমে আন্দোলিত হয় এবং মাছ সামনের দিকে এগিয়ে যায়। পেশি যেদিকে সংকুচিত হয় মেরুদণ্ড সেদিকে বেঁকে যায়। ওই সময় বিপরীত দিকের পেশি প্রসারিত থাকে। মায়ােমে পেশিগুলির পর্যায়ক্রমে সংকোচন ও প্রসারণের জন্য মেরুদণ্ডটিও পর্যায়ক্রমে দু-পাশে আন্দোলিত হতে থাকে, ফলে মাছ সামনের দিকে অগ্রসর হতে থাকে।
৩.২ সাইন্যাপসের কাজ ব্যাখ্যা করাে।
উত্তর: সাইন্যাপস-এর মাধ্যমে এক নিউরােন থেকে অপর নিউরােনে স্নায়ুস্পন্দন প্রবাহিত হয়। স্নায়ু- উদ্দীপনা কোশদেহ থেকে অ্যাক্সনের মাধ্যমে প্রাকৃসন্নিধি শফীতিতে পৌছােলে অ্যাসিটাইল কোলিনপূর্ণ থলি উদ্দীপিত হয় এবং বিদীর্ণ হয়। ফলে অ্যাসিটাইল কোলিন মুক্ত হয়ে প্রাকসন্নিধি পর্দা ভেদ করে সন্নিধি প্রণালীতে আসে। সেখান থেকে উদ্দীপনা নিউরােট্রান্সমিটারের মাধ্যমে পরবর্তী নিউরােনে পৌছােয়। সাইন্যাপসের বিশেষ গঠনের জন্য এই অংশে স্নায়বিক উদ্দীপনা প্রবাহের অভিমুখ সর্বদাই একমুখী হয়। এই কারণে সাইন্যাপসকে বলা হয় শারীরবৃত্তীয় ভালভ।
৩.৩ “কাছের বস্তু দেখার ক্ষেত্রে চোখের লেন্সের ফোকাস দৈর্ঘ্যের পরিমার্জন ঘটে” – বক্তব্যটির যথার্থতা ব্যাখ্যা করাে।
উত্তর : কাছের বস্তু দেখার ক্ষেত্রে চোখে সর্বাধিক পরিমার্জন দেখা যায়। যেমন :
চোখের সিলিয়ারি পেশি সংকুচিত হয় এবং কোরয়েড স্তরকে সামনের দিকে টেনে নিয়ে আসে। ফলে সাসপেনসারি লিগামেন্ট আলগা হয় এবং লেন্সের বক্রতা বেড়ে যায় ফলে লেন্স বেশি উত্তল হয় । লেন্সের এইরূপ বক্রতা বেড়ে যাওয়ায় লেন্সের প্রতিসরণ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে লেন্সের ফোকাস দৈর্ঘ্য কমে যায় ও চোখ কাছের বস্তুকে দেখার জন্য অভিযোজিত হয়।
উপরিউক্ত ঘটনাগুলি থেকে আমরা বলতে পারি যে, “কাছের বস্তু দেখার ক্ষেত্রে চোখের লেন্সের ফোকাস দৈর্ঘ্যের পরিমার্জন ঘটে”।
৩,৪ মায়ােপিয়ার কারণ ও প্রয়ােজনীয় সংশােধনী ব্যবস্থা আলােচনা করাে।
উত্তর: যে দৃষ্টিতে দূরের দৃষ্টি ব্যাহত হয়, কিন্তু নিকটের দৃষ্টি ঠিক থাকে, তাকে মায়ােপিয়া বা নিকটদৃষ্টি বলে।
মায়োপিয়ার কারণ :-
চোখের অক্ষিগোলকের আকার পরিবর্তিত হয়ে লম্বাটে আকার ধারণ করে। ফলে বস্তুর প্রতিবিম্ব চোখের রেটিনায় গঠিত না হয়ে রেটিনার অনেক সামনে গঠিত হয়। তাই দূরের বস্তু অস্পষ্ট হয়ে যায় ।
সংশোধনের পদ্ধতি :-
অবতল লেন্সযুক্ত চশমা ব্যবহার করলে এই ত্রুটি দূর করা সম্ভব।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩+২=৫
৪.১ “নানা কারণে জীবের গমন ঘটে” – কারণগুলি আলােচনা করাে। হরমােন ও স্নায়ুতন্ত্রের দুটি পার্থক্য উল্লেখ করাে।
উত্তর: কয়েকটি উদ্দেশ্য সাধনের লক্ষ্যে প্রাণীরা গমন করে:-
(i) খাদ্য সংগ্রহ: প্রাণীরা খাদ্যের জন্য স্ব-নির্ভর নয়। তাই সমস্ত উন্নত শ্রেণীর প্রাণীদের খাদ্য সংগ্রহের জন্য এক স্থান থেকে অন্য স্থানে গমন করে।
(ii) আত্মরক্ষা : বিভিন্ন প্রতিকূল পরিবেশ থেকে বাঁচতে এবং শত্রুর হাত থেকে রক্ষা পাওয়ার জন্য প্রাণীরা নিরাপদ স্থানে গমন করে
(ii) প্রজনন ও বংশবিস্তার : প্রাণীরা প্রজনন ও বংশবিস্তারের জন্য, উপযুক্ত সঙ্গী খোঁজার জন্য, উপযুক্ত নিরাপদ স্থানে তাদের শিশুদের জন্মদান ও প্রতিপালনের জন্য এক স্থান থেকে অন্য স্থানে গমন করে।
(iv) অনুকূল পরিবেশের সন্ধান : সুস্থ ও স্বাভাবিক ভাবে জীবনযাপনের জন্য প্রাণীদের অনুকূল পরিবেশযুক্ত স্থানে গমন ঘটে থাকে।
হরমোন ও স্নায়ুতন্ত্রের মধ্যে পার্থক্য :
হরমােন | স্নায়ু তন্ত্র |
1. হরমােন জীবদেহে রাসায়নিক সমন্বয়কারী হিসেবে কাজ করে। | স্নায়ু তন্ত্র প্রাণীদেহে ভৌত সমন্বয়কারী হিসেবে কাজ করে। |
2. হরমােন কাজ মন্থর কিন্তু সুদূর প্রসারী। | স্নায়ুতন্ত্রের কাজ দ্রুত কিন্তু তাৎক্ষণিক। |
3. হরমােন ক্রিয়ার পর ধ্বংসপ্রাপ্ত হয়। | ক্রিয়ার পর স্নায়ুতন্ত্রের গঠনগত ও কার্যগত পরিবর্তন হয় না। |
4. হরমােন প্রধানত উৎসল থেকে দূরে ক্রিয়া করে। | স্নায়ুতন্ত্র কখনাে স্থানচ্যুত হয় না |
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
EWS Certificate Application 2022 : How To Apply For EWS Certificate
Class 10 Model Activity Task Part 2 February (Bengali, English, History, Geography ) – Click Here
Class 10 Mathematics Model Activity Task Part 2 February 2022 | Class 10 Mathematics Model Activity Task February 2022
দশম শ্রেণি
গণিত
পূর্ণমান : ২০
নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : 1×3=3
(ক) সরল সুদের ক্ষেত্রে দ্বিতীয় বছরের সুদ –
(a) তৃতীয় বছরের সুদের অসমান
(b) চতুর্থ বছরের সুদের অসমান
(c) যেকোনো বছরের সুদের অসমান
(d) প্রথম বছরের সুদের সমান
উত্তরঃ (d) প্রথম বছরের সুদের সমান
(খ) কোনো মূলধন বার্ষিক একই সরল সুদের হারে বছরে 120 টাকা এবং 2 বছরে 140 টাকা হলে, মূলধনের পরিমাণ হবে –
(a) 260 টাকা
(b) 220 টাকা
(c) 240 টাকা
(d) 100 টাকা
উত্তরঃ (d) 100 টাকা
ব্যাখ্যা :
2 বছরের সুদ + আসল = 140 টাকা
1 বছরের সুদ + আসল = 120 টাকা
∴ 1 বছরের সুদ = (140-120) = 20 টাকা
মূলধন = (120-20) টাকা = 100 টাকা
(গ) বার্ষিক P% সরল সুদের হারে P টাকার 1 বছরের সুদ হবে –
(a) P/50 টাকা
(b) P² টাকা
(c) P²/100 টাকা
(d) 100 P টাকা
উত্তরঃ (c) P²/100 টাকা
ব্যাখ্যা :
মূলধন(p) = P টাকা
সুদের হার (r) = P%
সময় (t) = 1 বছর
সুদ (I) = prt / 100
= ( P × P × 1) / 100
= P² / 100 টাকা
2. সত্য/মিথ্যা লেখো : 1×3=3
(ক) বার্ষিক R/2 সরল সুদের হারে 2x টাকার t বছরের সুদ-আসল (2x+xRt/100) টাকা।
উত্তরঃ সত্য
ব্যাখ্যা :
(খ) কোনো মূলধন 10 বছরে দ্বিগুণ হলে, বার্ষিক সরল সুদের হার হবে 10% ।
উত্তরঃ সত্য
ব্যাখ্যা :
(গ) বার্ষিক R% হার সরল সুদে x টাকার T বছরের সুদ I টাকা হলে, xRT = 100I
উত্তরঃ সত্য
ব্যাখ্যা :
3. (ক) শতকরা বার্ষিক সরল সুদের হার ৪% হলে, কোনো টাকার কত বছরের সুদ আসলের 8/25 অংশ হবে তা নির্ণয় করো।
উত্তরঃ
খ) বার্ষিক 3% সরল সুদের হারে কোনো মূলধন 5 বছরে সুদে-আসলে 966 টাকা হলে, মূলধনের পরিমাণ নির্ণয় করো।
উত্তরঃ
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
EWS Certificate Application 2022 : How To Apply For EWS Certificate
4. (ক) একই সময়ে A ব্যাংকে 4000 টাকা এবং B পোস্ট অফিসে 4000 টাকা রাখে। 4 বছর পর তারা সুদসহ যথাক্রমে 4640 টাকা ও 4800 টাকা ফেরত পান। ব্যাংক ও পোস্ট অফিসের বার্ষিক শতকরা সরল সুদের হারের অনুপাত নির্ণয় করো।
উত্তরঃ
(খ) মি. A চাকুরি থেকে অবসর নেওয়ার সময় গ্র্যাচুইটিবাবদ এককালীন 12,000.00 টাকা পেলেন। ওই টাকা তিনি এমনভাবে ভাগ করে এল.আই.সি ও ব্যাংকে আমানত করতে চান, যেন প্রতিবছর সুদ বাবদ তিনি 90,000 টাকা পান। যদি এল.আই.সি ও ব্যাংকের বার্ষিক সরল সুদের হার যথাক্রমে ৪% ও7% হয়, তবে তিনি কোথায় কত টাকা রেখেছেন?
উত্তরঃ
Class 10 Model Activity Task Part 2 February (Bengali, English, History, Geography ) – Click Here
ALL Class ALL Model Activities | Click Here |
Class 5 Model Activity Task February 2022 Part 2 (All Subject ) | Click Here |
Class 6 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography) | Click Here |
Class 6 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 7 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 7 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 8 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 8 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
February 2022 Part 2 Model Activity Task | Part 2 Model Activity Task | Model Activity Task February 2022 | New Model Activity Task February 2022 | Part 2 Model Activity Task Solution | Class 10 Model Activity Task February 2022 | Class 10 Bengali Model Activity Task February 2022 | Class 10 English Model Activity Task February 2022 | Class 10 Geography Model Activity Task February 2022 | Class 10 math Model Activity Task February 2022 | Class 10 History Model Activity Task February 2022 | StudyWithGenius | Class 10 Mathematics Model Activity Task February 2022 | Class 10 Science Model Activity Task February 2022 | Class 10 Physical Science Model Activity Task February 2022 | Class 10 Life Science Model Activity Task February 2022