StudyWithGenius

Class 9 Model Activity Task Part 2 February 2022 | নবম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography

Class 9 Model Activity Task Part 2 February 2022 | Class 9 Model Activity Task February 2022

class 9 model activity task part 2 february 2022 , class 9 model activity task part 2 february 2022 activity, class 9 model activity task part 2 february 2022 answers, class 9 model activity task part 2 february 2022 arts, class 9 model activity task part 2 february 2022 education, class 9 model activity task part 2 february 2022 english, class 9 model activity task part 2 february 2022 bengali, class 9 model activity task part 2 february 2022 geography, class 9 model activity task part 2 february 2022 sastho o sarirshiksha, class 9 model activity task part 2 february 2022 life science, class 9 model activity task part 2 february 2022 physical science, class 9 model activity task part 2 february 2022 biggan, class 9 model activity task part 2 february 2022 itihas ,class 9 model activity task part 2 february 2022 mathematics, class 9 model activity task part 2 february 2022 maths, class 9 model activity task part 2 february 2022 new, class 9 model activity task part 2 february 2022 solution, class 9 english model activity task part 2 february 2022, class 9 bengali model activity task part 2 february 2022, class 9 geography model activity task part 2 february 2022, class 9 history model activity task part 2 february 2022, class 9 mathematics model activity task part 2 february 2022, class 9 science model activity task part 2 february 2022, class 9 math model activity task part 2 february 2022, class 9 life science model activity task part 2 february 2022, class 9 physical science model activity task part 2 february 2022

class 9 english model activity task part 2, class 9 geography model activity task part 2 ,class 9 model activity task part 2, class 9 history model activity task part 2 , class 9 bengali model activity task part 2, class 9 aamader poribesh model activity task part 2, class 9 science model activity task part 2, class 9 model activity task part 2 solution, class 9 life science model activity task part 2, class 9 physical science model activity task part 2

Class 9 Model Activity Task Part 2 February 2022 | Class 9 Model Activity Task February 2022 will be discussed here. This is the first model activity task of the year 2022. This activity task has full marks of 20 which you have to solve and submit to your teachers in February month. So, we published here Class 9 Model Activity Task Part 2 February 2022 | Class 9 Model Activity Task February 2022 all subject questions with proper answers. Follow this article and write every answer carefully, you will get the best result. So, let’s solve this Class 9 Model Activity Task Part 2 February 2022 | Class 9 Model Activity Task February 2022

প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের 2022 এর জানুয়ারী মাস থেকে আবার নতুন করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে । Class 9 Model Activity Task Part 2 February 2022 | Class 9 Model Activity Task February 2022  সমস্ত বিষয়ের প্রশ্ন ও উত্তর আমাদের ওয়েবসাইট studywithgenius.in তে দেওয়া হয়েছে । Class 9 Model Activity Task Part 2 February 2022 | Class 9 Model Activity Task February 2022 এর যে সমস্ত প্রশ্ন দেওয়া রয়েছে সেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 9 model activity task part 2 february 2022 1

Class 9 Bengali Model Activity Task Part 2 February 2022 | Class 9 Bengali Model Activity Task February 2022

নবম শ্রেণি

বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩ 

১.১ ধীবর বৃত্তান্ত’ নাট্যাংশে জেলেটির বাড়ি – 

(ক) উজ্জয়িনীতে

(খ) শচীতীর্থে 

(গ) শক্রাবতারে

(ঘ) হস্তিনাপুরে 

উত্তর: (গ) শক্রাবতারে ।

১.২ ধীবর যে আংটিটি পেয়েছিল, তাতে খােদাই করা ছিল – 

(ক) রাজার ছবি

(খ) রাজ্যের নাম 

(গ) রাজার নাম

(ঘ) শকুন্তলার নাম 

উত্তর:  (গ) রাজার নাম ।

১.৩ ‘এ অবশ্যই গােসাপ-খাওয়া জেলে হবে।’— কথাটি বলেছেন – 

(ক) প্রথম রক্ষী

(খ) দ্বিতীয় রক্ষী 

(গ) রাজা।

(ঘ) রাজশ্যালক 

উত্তর:  (ঘ) রাজশ্যালক

২. কমবেশি ২০টি শব্দে উত্তর লেখাে : ১x৩=৩

২.১ শুনুন মহাশয়, এরকম বলবেন না।’ – কোন্ ধরনের কথা বলতে বক্তা নিষেধ করেছে? 

উত্তর: রাজার শ্যালক ধীবরের পেশা নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করলে বক্তা ধীবর রাজার শ্যালককে নিষেধ করেন কোনাে মানুষের জীবিকা নিয়ে কাউকে ব্যঙ্গ-বিদ্রুপ না করার জন্য।

২.২ ‘সূচক, এই জেলেকে ছেড়ে দাও।’ – জেলেকে ছেড়ে দিতে বলা হলাে কেন? 

উত্তর: ধীবর-বৃত্তান্ত ” নাট্যাংশে ধীবর পাওয়া আংটি বিক্রি করতে গিয়ে চুরির সন্দেহে বন্দী হন। পরে নির্দোষ প্রমাণিত হলে তাকে ছেড়ে দিতে বলা হয়। আংটি পাওয়ার ব্যাপারে ধীবরের সমস্ত বৃত্তান্ত রাজার কাছে সত্য প্রমাণিত হয়। ধীবর নির্দোষ হওয়ায় রাজার আদেশে শ্যালক সূচককে নির্দেশ দেন জেলেকে ছেড়ে দেওয়ার জন্য।

২.৩ ‘একি যা-তা অনুগ্রহ!’ – ধীবর অনুগৃহীত কেন? 

উত্তর: আংটি পাওয়ার ব্যাপারে ধীবর নির্দোষ প্রমাণিত হয় এবং রাজা দুষ্মন্তের আদেশে আংটির সমপরিমাণ অর্থ তাকে পুরস্কার দেওয়া হয়। রাজার এই মহান ব্যবহারে ধীবর অনুগৃহীত হয়ে ওঠে।

৩.প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখাে : ৩x৩=৯

৩.১ ‘সূচক, একে পূর্বাপর সব বলতে দাও। – ধীবর বর্ণিত কাহিনিটি বিবৃত করাে। 

উত্তর: উদ্ধৃতাংশটি মহাকবি কালিদাস রচিত ‘ ধীবর-বৃত্তান্ত ‘ নামক নাট্যাংশ থেকে গৃহীত হয়েছে।

ধীবর বর্ণিত কাহিনি : ধীবরের কাছে রাজার নামাঙ্কিত আংটি পাওয়া গেলে তাকে চোর সাব্যস্ত করা হয়। আংটিটি যে-ভাবে তার কাছে এলাে, তার পূর্বাপর সমস্ত কাহিনি জানাতে ধীবর বলে- সে পেশায় জেলে। তার বাড়ি সক্রাবতার। সে মাছ ধরে সংসার চালায়। একদিন একটা রুই মাছ ধরার পরে সে যখন মাছটি টুকরাে করছিল তখন মাছের পেটের মধ্যে থেকে মনিখচিত এই আংটি সে পায়। পরবর্তীকালে সে এই আংটিটি বিক্রি করার জন্য যখন লােককে দেখাচ্ছিল তখন রক্ষীরা তাকে ধরে আনে। তাই স্বভাবতই সে চোর নয়, সে নির্দোষ।

৩,২ ‘তবে তাই হােক।’ – কোন্ বিষয়ে কারা সম্মতি জ্ঞাপন করেছেন?

উত্তর: উদ্ধৃতাংশটি মহাকবি কালিদাস রচিত ‘ ধীবর-বৃত্তান্ত ‘ নামক নাট্যাংশ থেকে গৃহীত হয়েছে।

রাজা দুষ্মন্তের নামাঙ্কিত আংটি এক জেলের কাছে পাওয়া গেলে তাকে চোর সন্দেহে বন্দী করা হয়। জেলে তার পরিচয় দেয় এবং বারবার বলতে থাকে সে নির্দোষ। সে জানায়, একটি রুই মাছকে খন্ড করার সময় মাছের পেটের থেকে এই আংটি সে পেয়েছে। ধীবরের এই কথায় সত্যতা থাকলেও রাজরক্ষী এবং রাজ শ্যালক ধীবরের এই কথায় বিশ্বাস খুঁজে পায় না। তাই চোর সন্দেহে আটক ধীবরের কথা সত্য না মিথ্যা তা রাজর সমীপে অনুসন্ধান করার প্রয়ােজনীয়তা পড়ে। ধীবরকে রাজবাড়ির সম্মুখে আনার বিষয়ে রাজ শ্যালকের সিদ্ধান্তে দুই রক্ষী জানুক এবং সূচক একত্রে সম্মতি প্রকাশ করে।

৩,৩ ‘…সেই আংটিটা রাজার (খুব) প্রিয় ছিল। – এই উক্তির পরিপ্রেক্ষিতে রাজশ্যালক কী বলেছিলেন ? 

উত্তর: উদ্ধৃতাংশটি মহাকবি কালিদাস রচিত ‘ ধীবর-বৃত্তান্ত ‘ নামক নাট্যাংশ থেকে গৃহীত হয়েছে।

উক্তির পরিপ্রেক্ষিতে রাজ-শ্যালকের বক্তব্য : রাজার আংটি চুরির অপরাধে আটক জেলেকে শাস্তি দেওয়ার বদলে রাজার হুকুমে আংটির সমমূল্য অর্থ পুরস্কৃত করা হয়। এতে রক্ষী জানুক হতবাক হয়ে বােঝার চেষ্টা করে, হয়তাে আংটিটি মূল্যবান ছিল বলে এই পুরস্কারের ব্যবস্থা। জানুকের এই ভাবনার প্রত্যুত্তরে রাজ শ্যালক জানায়, শুধুমাত্র দামি রত্ন বসানাে ছিল বলেই আংটিটি রাজার কাছে মূল্যবান ছিল , তা নয়। এই আংটি দেখামাত্র রাজা বিহ্বল হয়ে পড়েছিলেন। রাজা দুষ্মন্তের স্মৃতিপটে ভেসে উঠেছিল তার কোনাে প্রিয়জনের কথা। তাই স্বভাবতই আংটিটি গুণগত কারণে নয় , স্মৃতিচিহ্ন হিসেবে ছিল রাজার কাছে মূল্যবান।

৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : ৫

‘শােনাে ধীবর, এখন থেকে তুমি আমার একজন বিশিষ্ট প্রিয় বন্ধু হলে।’ – কীভাবে ধীবর বক্তার বন্ধু হয়ে উঠল, ‘ধীবরবৃত্তান্ত নাট্যাংশ অনুসরণে আলােচনা করাে।

উত্তর: উদ্ধৃতাংশটি মহাকবি কালিদাস রচিত ‘ধীবর-বৃত্তান্ত’ নামক নাট্যাংশ থেকে গৃহীত হয়েছে।

ধীবর এবং রাজশ্যালকের বন্ধুত্বের বিবরণ : এক ধীবরের কাছে রাজা দুষ্মন্তের নামাঙ্কিত আংটি পাওয়া গেলে রক্ষীরা তাকে বন্দী করে বিচারের জন্য রাজ শ্যালকের কাছে নিয়ে আসে। এই সূত্রেই প্রথম রাজশ্যালক এবং ধীবরের আলাপ হয়। ধীবর আংটি পাওয়ার সমস্ত বৃত্তান্ত সবিস্তারে জানালেও প্রাথমিকভাবে রাজ শ্যালক তাকে চোর বলেই মনে করে। ধীবরের গা থেকে মাংসের গন্ধ আসায় রাজশ্যালক তাকে ঘৃনা করে এবং তার জীবিকা নিয়ে ঠাট্টা তামাশা করে।

বন্ধুত্বের কারণ : রাজার সমীপে ধীবরের কথার সত্যতা যাচাই করতে গিয়ে ধীবর প্রসঙ্গে রাজশ্যালকের ধারণা পাল্টে যায়। বিভিন্ন কারণ এবং অনুষঙ্গ কে সামনে রেখে ঘৃণা বন্ধুত্বে রূপান্তরিত হয়।

প্রথমত, রাজশ্যালক ধীবরের সাধুতার পরিচয়ে মুগ্ধ হয়। তিনি বুঝতে পারেন ধীবর যা বলেছে সব সত্য। সে চোর নয়। তাই তার প্রতি বিরূপ আচরণ করা ভুল হয়েছে বুঝতে পেরে শ্যালক বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয়।

দ্বিতীয়ত, আংটির সমান মূল্যের অর্থ রাজা ধীবরকে পুরস্কৃত করল রাজশ্যালকের ভাব জগতে বিস্ফোরণ ঘটে। রাজশ্যালক ভাবতে থাকে, যে মানুষ স্বয়ং রাজার দ্বারা পুরস্কৃত হয় সে ঘৃণার যােগ্য নয়। তাই শ্যালক ধীবরের প্রতি বন্ধুত্বপূর্ণ মনােভাব প্রকাশ করে।

তৃতীয়ত,ধীবরের জন্যই রাজার প্রিয়জনের স্মৃতি ফিরিয়ে আনতে পেরে শ্যালক রাজার উপকার করার মধ্য দিয়ে রাজার প্রতি আনুগত্য প্রতিষ্ঠাতার সুযােগ পায়। তাই তিনি ধীবরের প্রতি আনন্দিত হয়ে ওঠেন।

এভাবেই ধীবরের কর্মগুণ,সততা এবং নৈতিকতার উজ্জলতা রাজার শ্যালককে মুগ্ধ করে। প্রথম দর্শনে যে সম্পর্ক ঘৃণা দিয়ে তৈরি হয়েছিল তা নিমেষের মধ্যেই বন্ধুত্বপূর্ণ হয়ে ওঠে।

Class 9 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 9 English Model Activity Task Part 2 February 2022 | Class 9 English Model Activity Task February 2022

CLASS – IX

ENGLISH

Full Marks- 20

Read the following text and answer the questions that follow: 

A small portion of the Alipore zoo director’s finger was severed after a chimpanzee bit it on Wednesday afternoon, said officials of the hospital where he was treated. 
Asis Kumar Samanta was feeding Babu, the thirty-three year old chimpanzee, when he spotted something like an insect on Babu’s nose and tried to remove it. “But the chimpanzee bit his finger,” said V.K. Yadav, membersecretary of the Bengal Zoo Authority. 
Samanta was taken to the SSKM Hospital. “A small part of the tip of his left index finger was severed when he came to us. There was a fair amount of bleeding. He needed one stitch and an anti-rabies vaccine. It was not a major wound and should heal soon,” a hospital official said. 
This is not the first time Babu had reacted with ferocity while being fed by Samanta. In 2018 February, when Samanta was trying to feed Babu, the chimpanzee had held him by the arms and pulled him closer. The iron bars of the cage separated the two and the director managed to push Babu away to set himself free.

Activity 1 

Choose the correct alternative to complete the following sentences: [1×3=3] 

(i) The zoo is located at ____________.

(a) Agra

(b) Ahmedabad 

(c) Allahabad

(d) Alipore 

Ans : (d) Alipore.

(ii) The chimpanzee attacked the man on ____________ .

(a) Sunday

(b) Monday 

(c) Tuesday

(d) Wednesday 

Ans : (d) Wednesday.

(iii) The incident took place in the ____________. 

(a) moming

(b) evening 

(c) afternoon

(d) night

Ans : (c) afternoon.

Activity 2 

Write T’ for True and ‘F’ for False statements in the boxes given. Also provide Supporting words/ phrases from the text for your answers: (1+1) × 2 = 4

(i) Babu is a thirty-two years old chimpanzee. [ F ]

Supporting words/phrases:  Asis Kumar Samanta was feeding Babu, the thirty-three year old chimpanzee.

(ii) Mr. Samanta was given an anti-rabies vaccine. [ T ]

Supporting words/phrases: He needed one stitch and an anti-rabies vaccine.

Activity 3 

Fill in the blanks by choosing the correct alternative given in brackets: [1X3 = 3]

When he _____________ (see/saw/seen) a star _____________ (shoot/shoots/shooting) across the sky, he _____________ (made/making/make) a wish.

Ans : When he saw (see/saw/seen) a star shooting (shoot/shoots/shooting) across the sky, he made (made/making/make) a wish.

Activity 4 

Write a letter to the Manager of a courier service in about 100 words, enquiring about the delivery of a precious parcel to your home. [10]

Use the following points: 

Introduction – details of the parcel – request for delivery – conclusion

Ans :

To,
The Manager,
DTDC,
67, Prafulla sarkar Street,
Kolkata-700001.

Sub: Enquiry about the delivery of a precious parcel to my home

Sir,
I am writing this letter to bring in your notice that a courier having DTDC149854 and tracking no. 2837636448 has been dispatched to my address on 15th September, 2021. The address on which it is supposed to be delivered is Kalyanpur Housing, Asansol and from where it was posted was ISDO, Kokata. It is supposed to reach its destination i.e. at my address within 19th September, 2021 but unfortunately it has not reached yet. The courier contains some really important Documents for the official purpose. The tracking no. is showing that it has been stuck in Mednipur. I have attached the slip which I had received as soon as it was dispatched the courier for your reference.

Now I request the favour of your kindly looking into the matter and taking needful steps by letting me know the current status of the parcel and complete the delivery as soon as possible.

Dated, 22th January, 2022

                                              Yours truly,
                                          Soumen Nandi

 

Class 9 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 9 History Model Activity Task Part 2 February 2022 | Class 9 History Model Activity Task February 2022

নবম শ্রেণি

ইতিহাস

পূর্ণমান : ২০

১. সত্য বা মিথ্যা নির্ণয় করাে : ১x৪=৪

(ক) নেপােলিয়ন ফ্রান্সে ‘কনসুলেট’ শাসনের অবসান ঘটান। 

উত্তর: মিথ্যা ।

(খ) নেপােলিয়নের আইন সংহিতায় ২২৮৭টি বিধি বা ধারা ছিল। 

উত্তর: সত্য ।

(গ) জার্মানিতে সিসঅ্যালপাইন প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়।

উত্তর: মিথ্যা ।

(ঘ) ইতালির ক্ষুদ্র রাষ্ট্রগুলিকে নিয়ে নেপােলিয়ন ‘রাইন রাষ্ট্রসংঘ’ গঠন করেন। 

উত্তর: মিথ্যা ।

৩. স্তম্ভ মেলাও : ১x৪=৪

‘ক’ স্তম্ভ‘খ’ স্তম্ভ
ট্রাফালগারের নৌযুদ্ধ১৮১৫ খ্রিস্টাব্দ
ফনটেনব্ল্যু চুক্তি১৮১২ খ্রিস্টাব্দ
নেপােলিয়নের রাশিয়া অভিযান১৮০৫ খ্রিস্টাব্দ
ওয়াটারলুর যুদ্ধধর্মীয় প্রতিষ্ঠানের জন্য ধার্য কর

উত্তর :

ক- স্তম্ভখ- স্তম্ভ
ট্রাফালগারের নৌযুদ্ধ১৮০৫ খ্রিস্টাব্দ
ফনটেনব্ল্যু চুক্তি১৮০৭ খ্রিস্টাব্দ
নেপােলিয়নের রাশিয়া অভিযান১৮১২ খ্রিস্টাব্দ
ওয়াটারলুর যুদ্ধ১৮১৫ খ্রিস্টাব্দ

৩. দুই-তিনটি বাক্যে উত্তর দাও : ২x২=৪

(ক) লিপজিগের যুদ্ধ কেন ‘জাতিসমূহের যুদ্ধ’ নামে পরিচিত?

উত্তর: নেপােলিয়নের ক্ষমতাকে বিধ্বস্ত করতে ইংল্যান্ড, রাশিয়া অস্ট্রিয়া, প্রাশিয়া ও সুইডেন ‘চতুর্থ শক্তিজোট’ গড়ে তােলে। ১৮১৩ খ্রিস্টাব্দে ‘চতুর্থ শক্তিজোট’ একত্রে নেপােলিয়নের বিরুদ্ধে লিপজিগেরে যুদ্ধে অংশগ্রহণ করে। ফ্রান্স চতুর্দিক থেকে আক্রান্ত হয়। একটানা যুদ্ধে নেপােলিয়নের সাম্রাজ্য ছারখার হয়ে যায়। এই লিপজিগ এর যুদ্ধে ইউরােপের তেরােটি জাতি একত্রে নেপােলিয়নের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়েছিল বলে এই যুদ্ধ ‘জাতিসমূহের যুদ্ধ’ নামে পরিচিত হয়ে ওঠে l

(খ) শতদিবসের রাজত্ব বলতে কী বােঝায়? 

উত্তর: এলবা দ্বীপে নির্বাসিত হওয়ার পর নেপােলিয়ন পুনরায় ক্ষমতা দখলের স্বপ্ন দেখতে থাকেন। রাজার দুর্বলতা এবং পরিস্থিতির সুযােগ নিয়ে ১৮১৫ খ্রিস্টাব্দের ১ লা মার্চ তিনি ১০৫০ জন সৈন্য নিয়ে ফ্রান্স আক্রমণ করেন। ফ্রান্সের রাজধানী প্যারিস অভিমুখে যাত্রার সময় তিনি সাধারণ মানুষের সাদর অভ্যর্থনা পান। এরপর ১৮১৫ খ্রিষ্টাব্দের ২০ মার্চ থেকে ২৯ জুন পর্যন্ত ১০০ দিন নেপােলিয়ন ফ্রান্সে রাজত্ব করেন। এই ঘটনা ‘শত দিবসের রাজত্ব’ নামে পরিচিত।

৪. সাত-আটটি বাক্যে উত্তর দাও : ৪x২=৮ 

(ক) মহাদেশীয় ব্যবস্থা নেপােলিয়নের পতনের জন্য কতখানি দায়ী? 

উত্তর: নেপােলিয়ন সমগ্র ইউরােপ জুড়ে ইংল্যান্ডের ব্যবসা-বাণিজ্যকে শেষ করে দিতে চেয়েছিলেন। শত্রু ইংল্যান্ডের বিরুদ্ধে এক প্রকার অর্থনৈতিক অবরােধ শুরু করেছিলেন, যা ছিল মহাদেশীয় ব্যবস্থা।

নেপােলিয়ন গায়ের জোরে এই মহাদেশীয় ব্যবস্থা প্রয়ােগ করতে গিয়ে নিজের পতন ডেকে এনেছিলেন। এই মহাদেশীয় ব্যবস্থার মধ্যেই নেপােলিয়নের পতনের কারণ লুকিয়ে ছিল –

i) তীব্র অর্থনৈতিক সংকট :- ইংল্যান্ডকে জব্দ করতে গিয়ে নেপােলিয়ন নিজের দেশ ফ্রান্সে তীব্র অর্থনৈতিক হাহাকার সৃষ্টি করে। ইংল্যান্ডজাত দ্রব্য ছিল সস্তা, তাই এই দ্রব্য আসা বন্ধ হলে দ্রব্যমূল্যের বৃদ্ধি ঘটে। ফ্রান্সের মানুষ নেপােলিয়নের প্রতি বীতশ্রদ্ধ হয়ে ওঠে। নিজ দেশে তিনি জনপ্রিয়তা হারান l

ii) স্পেনীয় ক্ষত :- নেপােলিয়ন বিশ্বাস করেছিলেন তার প্রধান শত্রু ইংল্যান্ডকে ধ্বংস করার ক্ষেত্রে তার বন্ধুদেশ গুলি তাকে সমর্থন করবে। কিন্তু তা হয়নি। পর্তুগাল মহাদেশীয় ব্যবস্থা মানতে অস্বীকার করে। নেপােলিয়ন জোরপূর্বক এই ব্যবস্থা চাপিয়ে দিলে স্পেন ও পর্তুগালের সাথে ফ্রান্সের যুদ্ধ বেধে যায়। এতে নেপােলিয়ন পরাজিত হয় এবং তার বহু শক্তি ক্ষয় হয়।

iii) রাশিয়া আক্রমণ :- রাশিয়ার জার প্রথম আলেকজান্ডার নিজেদের স্বার্থে মহাদেশীয় প্রথা মানতে অস্বীকার করে। নেপােলিয়ন রুষ্ট হয় এবং রাশিয়া আক্রমণ করে। এই ভুল সিদ্ধান্তে নেপােলিয়নের পতন অনিবার্য হয়। রাশিয়ার কাছে নেপােলিয়নের ‘গ্র্যান্ড আর্মি ধ্বংস হয়ে যায়।

iv) নেপােলিয়নের বিরুদ্ধে বিদ্রোহ :- এই ব্যবস্থাকে কার্যকর করতে গিয়ে নেপােলিয়ন ইউরােপের উপকূল অঞ্চলের প্রায় ২০০০ মাইল এলাকা জয়ের চেষ্টা করেন। এতে একদিকে যেমন তার সৈন্য বাহিনীর ওপর চাপ পড়ে তেমনি দেশে দেশে তার বিরুদ্ধে বিদ্রোহ শুরু হয়। রােম এবং হল্যান্ডের শাসকদের সিংহাসনচ্যুত করলে ক্যাথলিক সম্প্রদায় তার প্রতি ক্ষুব্ধ হয়ে ওঠে।

মন্তব্য :- এভাবেই বলপূর্বক মহাদেশীয় ব্যবস্থা প্রয়ােগ করার ভুল সিদ্ধান্তে নেপােলিয়ন নিজের পতন নিজে ডেকে আনেন। এই সিদ্ধান্ত ছিল নেপােলিয়নের অযােগ্যতার সবচেয়ে বড় প্রমাণ।

(খ) ফরাসি বিপ্লবের আদর্শগুলির সঙ্গে নেপােলিয়নের সাম্রাজ্যিক কার্যকলাপের সম্পর্ক আলােচনা করাে।

উত্তর: ক্ষমতা লাভের পর নেপােলিয়ন বুঝতে পেরেছিলেন ফরাসি বিপ্লব মানুষের মনে যে উচ্চাশা সৃষ্টি করেছে তা বাস্তবায়িত করতে না-পারলে তিনি ক্ষমতায় থাকতে পারবেন না। তাই তিনি ফরাসি বিপ্লবের আদর্শ থেকে স্বাধীনতাকে সরিয়ে রেখে, পরবর্তী দুই আদর্শ সাম্য ও মৈত্রীকে বাস্তবায়িত করতে সচেষ্ট হয়েছিলেন। যেখানেই তিনি পদক্ষেপে রেখেছিলেন সেখানেই পুরাতনতন্ত্রের বিনাশ ঘটিয়ে নিজের কৃতিত্বকে বিপ্লবের চূড়ান্ত ফল রূপে তুলে ধরতে চেয়েছিলেন।

নিজেকে ‘বিপ্লবের সন্তান রূপে প্রতিষ্ঠা :- নেপােলিয়ন এক সাধারন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসে ফ্রান্সের সম্রাট পদে বসেছিলেন কোনাে প্রকার উত্তরাধিকার ছাড়াই। তাই তিনি জনগণের সমর্থন অর্জন করতে নিজেকে ‘বিপ্লবের সন্তান’ আখ্যায় ভূষিত করেছিলেন। বলেছিলেন ‘আমিই বিপ্লব।

সামাজিক পরিবর্তন সাধন :- বিপ্লবের আগে ফ্রান্সে নানান ধরনের বৈষম্যমূলক কর প্রচলিত ছিল। নেপােলিয়ন ক্ষমতায় এসে সামন্তপ্রথা, ভূমিদাস প্রথা, করভি, টাইট প্রভৃতি কর বিলােপ করেন। এর মধ্য দিয়ে তিনি ফরাসি বিপ্লবের প্রতি সম্মান প্রদর্শন করে মানুষের আস্থা অর্জন করেন।

সকলের সমান অধিকার প্রতিষ্ঠা :- নেপােলিয়ন ফ্রান্সে প্রচলিত পূর্বের আইন বর্জন করে কোড নেপােলিয়ন প্রণয়ন করেন। ফ্রান্সের মানুষ যে সাম্য চেয়েছিল, কোড নেপােলিয়ন-এর মধ্য দিয়ে আইনের চোখে সবাই সমান এই নীতি প্রতিষ্ঠা করে মানুষের বিশ্বাস অর্জন করেন।

বিপ্লবের আদর্শের প্রসার :- নেপােলিয়ন ইউরােপের অন্যান্য দেশেও বিপ্লবের আদর্শ প্রচার করে মৈত্রী স্থাপনের চেষ্টা করেন। ফ্রান্সের পাশাপাশি ইতালি জার্মানি সহ একাধিক রাষ্ট্রে তার শাসন কায়েম করে তিনি সামন্তপ্রথার অবসান ঘটান।

মন্তব্য :- নেপােলিয়ন নিজেকে ‘বিপ্লবের সন্তান’ রূপে দাবি করলেও তিনি নিজেই বলেছিলেন- “আমি বিপ্লবের ধ্বংসকারী”। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে তিনি আংশিক সাম্য ও মৈত্রীর আদর্শকে বাস্তবায়িত করার চেষ্টা করলেও ফরাসি বিপ্লবের সবচেয়ে বড়াে আদর্শ ‘স্বাধীনতা’ প্রদানের কোনাে প্রচেষ্টা তিনি করেননি। তিনি ফ্রান্সকে শ্রেষ্ঠ শক্তিরূপে গড়ে তুলতে গিয়ে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন। সমস্ত ক্ষমতা নিজের হাতে কুক্ষিগত রেখে সারা বিশ্বকে পরিচালনা করতে চেয়েছিলেন। নেপােলিয়নের আগ্রাসী মনােভাব ফরাসি বিপ্লবের সাম্য, মৈত্রী ও স্বাধীনতার আদর্শকে সর্বতােভাবে ধ্বংস করেছিল।

Class 9 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 9 Geography Model Activity Task Part 2 February 2022 | Class 9 Geography Model Activity Task February 2022

নবম শ্রেণি

পরিবেশ ও ভূগোল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১x৩ =৩

১.১ নীচের যে ক্ৰমে পৃথিবীর আবর্তন বেগ ক্রমশ কমতে থাকে সেটি হলাে—

(ক) কর্কটক্রান্তি রেখা – সুমেরুবৃত্ত রেখা – নিরক্ষরেখা – সুমেরু 

(খ) নিরক্ষরেখা – কর্কটক্রান্তি রেখা – সুমেরুবৃত্ত রেখা – সুমেরু 

(গ) সুমেরুবৃত্ত রেখা – কর্কটক্রান্তি রেখা – নিরক্ষরেখা – সুমেরু

(ঘ) সুমেরু – সুমেরুবৃত্ত রেখা – কর্কটক্রান্তি রেখা – নিরক্ষরেখা

উত্তর:  (খ) নিরক্ষরেখা – কর্কটক্রান্তি রেখা – সুমেরুবৃত্ত রেখা – সুমেরু

১.২ পৃথিবীর আলােকিত অর্ধাংশ ও অন্ধকারাচ্ছন্ন অর্ধাংশের মধ্যবর্তী সীমারেখাকে বলে— 

(ক) মূলমধ্যরেখা

(খ) নিরক্ষরেখা 

(গ) ছায়াবৃত্ত

(ঘ) মকরক্রান্তি রেখা

উত্তর: (খ) নিরক্ষরেখা।

১.৩ ঠিক জোড়টি নির্বাচন করাে:

(ক) ২১ মার্চ – উত্তর গােলার্ধে দীর্ঘতম দিন, দক্ষিণ গােলার্ধে ক্ষুদ্রতম রাত 

(খ) ২২ ডিসেম্বর – নিরক্ষরেখায় সূর্যরশ্মি লম্বভাবে পড়ে

(গ) পৃথিবীর অনুসুর অবস্থান – উত্তর গােলার্ধে শরৎকাল

(ঘ) ২১ জুন – উত্তর অয়নান্ত দিবস

উত্তর: (ঘ) ২১ জুন – উত্তর অয়নান্ত দিবস।

২. বাক্যটি সত্য হলে ‘ঠিক’ এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে : ১x২=২

২.১ কোরিওলিস বলের প্রভাবে পৃথিবীপৃষ্ঠে বায়ুপ্রবাহের দিকবিক্ষেপ ঘটে। 

উত্তর: সত্য।

২.২ ২১ মার্চ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সূর্যের আপাত দক্ষিণাভিমুখী চলন লক্ষ করা যায়।

উত্তর: ভুল

২.২ ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও : ১x৩=৩

স্তম্ভস্তম্ভ
২.২.১ আয়নােস্ফিয়ার১. সমান দিন ও রাত
২.২.২ ফুকো২. মেরুপ্রভা
২.২.৩ বিষুব৩.পৃথিবীর আবর্তন গতির পরীক্ষা

উত্তর:

স্তম্ভস্তম্ভ
২.২.১ আয়নােস্ফিয়ার২. মেরুপ্রভা
২.২.২ ফুকো৩.পৃথিবীর আবর্তন গতির পরীক্ষা
২.২.৩ বিষুব১. সমান দিন ও রাত

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২x২=৪ 

৩.১ সৌরদিন বলতে কী বােঝাে?

উত্তর: পৃথিবী নিজ মেরুদণ্ডের উপর ক্রমাগত পশ্চিম থেকে পূর্বদিকে আবর্তন করে চলেছে। এই আবর্তনের জন্য পৃথিবীর কোনাে নির্দিষ্ট দ্রাঘিমায় পরপর দুটি মধ্যাহ্নের সময়ের ব্যবধান হয় 23 ঘণ্টা 56 মিনিট 4 সেকেন্ড বা 1 দিন, একে সৌরদিন বলে ।

৩.২ অরােরা অস্ট্রালিস কাকে বলে?

উত্তর: 21 শে মার্চ থেকে 23 শে সেপ্টেম্বর পর্যন্ত একটানা ছয় মাস কুমেরু অঞ্চলে রাত্রি থাকাকালীন আকাশে যে রামধনুর মতাে সুন্দর অস্পষ্ট আলাে বা জ্যোতি দেখা যায়, তাকে অরােরা অস্ট্রালিস বা কুমেরু প্রভা বলে।

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩x১=৩ 

“ঋতু পরিবর্তনের ক্ষেত্রে পৃথিবীর অক্ষের হেলানাে অবস্থানের প্রভাব সর্বাধিক।”—ভৌগােলিক কারণ ব্যাখ্যা করাে। 

উত্তর: পৃথিবী সূর্য পরিক্রমণের সময় পৃথিবীর অক্ষ কক্ষতলের সঙ্গে 66 1/2° কোণে হেলে থাকে। এই হেলানাে অবস্থানের জন্য পৃথিবীতে উত্তাপের তারতম্য ঘটে। কারণ সূর্যের রশ্মি সর্বত্র পৃথিবীর উপর সমানভাবে পড়েনা। যার ফলে ঋতু পরিবর্তন দেখা যায়। ব্যাখ্যা :- পৃথিবীর যে অংশ সূর্যের দিকে হেলে থাকে, সেই অংশটি সূর্যের কাছাকাছি হওয়ার জন্য সূর্যকিরণ লম্বা হয়ে পড়ে আর অপর অংশটি দূরে হওয়ার কারণে তীর্যকভাবে সূর্যরশ্মি পড়ে। লম্ব ভাবে পড়া রশ্মি পৃথিবীর ওই অংশকে বেশি গরম করে অপরদিকে তীর্যকভাবে পড়া রশ্মি কম করেন। এইভাবে | উত্তাপ এর তারতম্য ঘটে ঋতু পরিবর্তনের সাহায্য করে।

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৫x১=৫ 

পৃথিবীর আবর্তন গতির প্রমাণস্বরূপ যেকোনাে দুটি পরীক্ষা চিত্রসহ ব্যাখ্যা করাে।

উত্তর: পৃথিবীর আবর্তন গতির প্রমাণস্বরূপ দুটি পরীক্ষা নিম্নলিখিত – 

১) নিশ্চল বায়ুতে প্রস্তরখন্ডের পরীক্ষা :- নিশ্চল বায়ুতে কোনাে উঁচু স্থান থেকে একটি পাথর খন্ড নিচে ফেলে দিলে। পাথরখণ্ড টি উপর থেকে নিচে সরাসরি উলম্বভাবে না পড়ে সামান্য পূর্ব দিক ঘেঁসে | মাটিতে পড়ে। পৃথিবীর পশ্চিম থেকে পূর্বে আবর্তন করে বলেই এটি ঘটে। ফ্রান্সের বুলাে এবং জার্মানির হামবুর্গ শহরে প্রায় 250 ফুট উঁচু থেকে | নিক্ষিপ্ত প্রস্তরখণ্ড ৪.4 মিলিমিটার পূর্ব দিকে সরে মাটিতে পতিত হয়।

class 9 geography part 2 february 2022 1

২) ফুকোর দোলকের পরীক্ষা :- বিখ্যাত ফরাসি বৈজ্ঞানিক ফুকো 1851 খ্রিস্টাব্দে ফ্রান্সের প্যান্থিয়ন গির্জা থেকে 61 মিটার একটি সরু তারের মধ্যে পিন সহ লােহার বল ঝুলিয়ে তার নিচে সামান্য বালি এমন ভাবে ছড়িয়ে দেন যাতে বলটির পিন বালিতে দাগ কাটতে পারে। এরপর বলটিকে উত্তর-দক্ষিণে দুলিয়ে দেন। 

class 9 geography part 2 february 2022 2

৩) পর্যবেক্ষণ :- চিত্রটি লক্ষ করলে দেখা যাবে পিনটিপ্রথমবার aa’, দ্বিতীয়বারের bb’, তৃতীয়বারে cc’ রেখা অঙ্কন করবে এবং প্রায় 24 ঘন্টা পরে পুনরায় পিনটি aa’ স্থানে ফিরে আসবে। এর থেকে ফুকো লক্ষ করেন। বালিতে আলপিনের দাগগুলি ক্রমশ পূর্ব দিকে সরে যাচ্ছে। 

৪) সিদ্ধান্ত :- পৃথিবীর পশ্চিম থেকে পূর্ব দিকে আবর্তন করছে বলেই এই পরিস্থিতির সৃষ্টি হয়।

Class 9 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

ALL Class ALL Model Activities 
Click Here
 Class 5 Model Activity Task February 2022 Part 2 (All Subject )
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography)
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here

February 2022 Part 9 Model Activity Task | Part 2 Model Activity Task | Model Activity Task February 2022 | New Model Activity Task February 2022 | Part 2 Model Activity Task Solution| Class 9 Model Activity Task February 2022 | Class 9 Bengali Model Activity Task February 2022 | Class 9 English Model Activity Task February 2022 | Class 9 Geography  Model Activity Task February 2022 | Class 9 Health and Physical Education Model Activity Task February 2022 | Class 9 History  Model Activity Task February 2022 | StudyWithGenius | Class 9 Math Model Activity Task February 2022 | Class 9 Science Model Activity Task February 2022 | Class 9 Physical Science Model Activity Task February 2022  | Class 9 Life Science Model Activity Task February 2022 

Leave a Comment

Your email address will not be published.