StudyWithGenius

Class 6 Model Activity Task Part 2 February 2022 | ষষ্ঠ শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Mathematics, Science, Health and Physical Education

Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022

class 6 model activity task part 2 february 2022 , class 6 model activity task part 2 february 2022 activity, class 6 model activity task part 2 february 2022 answers, class 6 model activity task part 2 february 2022 arts, class 6 model activity task part 2 february 2022 education, class 6 model activity task part 2 february 2022 english, class 6 model activity task part 2 february 2022 bengali, class 6 model activity task part 2 february 2022 geography, class 5 model activity task part 2 february 2022 sastho o sarirshiksha, class 6 model activity task part 2 february 2022 biggan, class 6 model activity task part 2 february 2022 itihas ,class 6 model activity task part 2 february 2022 mathematics, class 6 model activity task part 2 february 2022 maths, class 6 model activity task part 2 february 2022 new, class 6 model activity task part 2 february 2022 solution, class 6 english model activity task part 2 february 2022, class 6 bengali model activity task part 2 february 2022, class 6 geography model activity task part 2 february 2022, class 6 history model activity task part 2 february 2022, class 6 mathematics model activity task part 2 february 2022, class 6 science model activity task part 2 february 2022, class 6 health & physical education model activity task part 2 february 2022

class 6 english model activity task part 2, class 6 geography model activity task part 2 ,class 6 model activity task part 2, class 6 history model activity task part 2 , class 6 bengali model activity task part 2, class 6 health & physical education model activity task part 2, class 6 science model activity task part 2 , class 6 model activity task part 2 solution, class 6 math model activity task part 2 

Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022 will be discussed here. This is the first model activity task of the year 2022. This activity task has full marks of 20 which you have to solve and submit to your teachers in February month. So, we published here Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022 all subject questions with proper answers. Follow this article and write every answer carefully, you will get the best result. So, let’s solve this Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022

প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের 2022 এর ফেব্রুয়ারী মাসে  আবার নতুন করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে । Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022  সমস্ত বিষয়ের প্রশ্ন ও উত্তর আমাদের ওয়েবসাইট studywithgenius.in তে দেওয়া হয়েছে । Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022 এর যে সমস্ত প্রশ্ন দেওয়া রয়েছে সেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 6 model activity task part 2 february 2022 2

Class 6 Health and Physical Education Model Activity Task Part 2 February 2022 | Class 6 Health and Physical Education Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

স্বাস্থ্য ও শারীরশিক্ষা

পূর্ণমান : ২০

১। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে শূন্যস্থান পূরণ করো :

(ক) মানবদেহের কোন অঙ্গ সচল থাকলে সাধারণত হিট স্ট্রোক হয় না?

(i) কিডনি

(ii) হার্ট 

(iii) লিভার

(iv) ব্রেনের তাপনিয়ন্ত্রক কেন্দ্র

উত্তর: (iv) ব্রেনের তাপনিয়ন্ত্রক কেন্দ্র

(খ) শিশুদের রোদে বাড়ির বাইরে বেরোনোর আগে কী করতে হবে?

(i) পর্যাপ্ত পরিমাণে তেল মশলা খেতে হবে

(ii) জল খাওয়া থেকে বিরত থাকতে হবে

(iii) পর্যাপ্ত পরিমাণে পানীয় জল খেতে হবে

(iv) মধু খেতে হবে।

উত্তর: (iii) পর্যাপ্ত পরিমাণে পানীয় জল খেতে হবে

(গ) শিশুদের কোন ধরনের খাবার খেতে হবে?

(i) জাঙ্কফুড

(ii) ফাস্টফুড

(iii) সহজপাচ্য খাবার

(iv) অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার

উত্তর: (iii) সহজপাচ্য খাবার

(ঘ) রোদে শরীরের তাপমাত্রা বেড়ে গেলে কী করতে হবে?

(i) বরফ বা ঠাণ্ডা বাতাসের সাহায্যে শরীরের তাপমাত্রা কমাতে হবে।

(ii) রোগীর জ্ঞান হারালে কৃত্রিম শ্বাসপ্রক্রিয়া চালু করতে হবে

(iii) দ্রুত স্থানীয় চিকিৎসকের কাছে পাঠাতে হবে

(iv) উপরের সবকটি

উত্তর: (iv) উপরের সবকটি

(ঙ) হিট স্ট্রোকে আক্রান্ত ব্যক্তিকে কী অবস্থায় রাখতে হবে?

(i) চেয়ারে বসিয়ে রাখতে হবে

(ii) অর্ধ শুইয়ে রাখতে হবে

(iii) শুইয়ে রাখতে হবে

(iv) দুটি পা ৮ থেকে ১২ ইঞ্চি বালিশের সাহায্যে উঁচু করে তুলে রাখতে হবে এবং পোযাক হালকা ঢিলেঢালা করে দিতে হবে।

উত্তর: (iv) দুটি পা ৮ থেকে ১২ ইঞ্চি বালিশের সাহায্যে উঁচু করে তুলে রাখতে হবে এবং পোযাক হালকা ঢিলেঢালা করে দিতে হবে।

(চ) প্রাথমিক প্রতিবিধানের লক্ষ্যগুলি কী কী?

(i) অসুস্থ ব্যক্তির জীবনরক্ষা করা

(ii) অসুস্থ ব্যক্তির আরোগ্য ত্বরান্বিত করা

(iii) অবস্থার ক্রমোন্নতিতে জরুরিকালীন পরিষেবা প্রস্তুত করা

(iv) উপরের সব কয়টি ক্ষেত্র

উত্তর: (iv) উপরের সব কয়টি ক্ষেত্র

(ছ) ফুটবল খেলার সময় কাঁটা ছেঁড়া ছাড়া পেশি বা হাড়ের আঘাতের ক্ষেত্রে কী ব্যবহার করতে হবে ব্যাথার সাময়িক উপশমে।

(i) তরল জীবাণুনাশক

(ii) মারকিউরোক্লোম সলিউশন

(iii) শীতলকারক স্প্রে

(iv) লিউকোপ্লাস্ট

উত্তর: (iii) শীতলকারক স্প্রে

(জ) রোদের সময় বাড়ীর বাইরে বেরোতে হলে কী ধরনের পোশাক পরিধান করতে হবে এবং কী কী জিনিস সঙ্গে নিয়ে যেতে হবে?

(i) ছাতা, টুপি, রুমাল, ওড়না, টর্চলাইট

(ii) টেরিকটের পোশাক, হাত পাখা, রুমাল

(iii) সারাদেহ ঢাকা সুতির পোশাক, রুমাল, পানীয় জলের বোতল ও ছাতা

(iv) উপরের সব কটি

উত্তর: (iii) সারাদেহ ঢাকা সুতির পোশাক, রুমাল, পানীয় জলের বোতল ও ছাতা

রচনাধর্মী যেকোনো দুইটি প্রশ্নের উত্তর দাও :

(i) হিটস্ট্রোক সম্বন্ধে যা জানো লেখো। 

উত্তর: শরীরের ভিতরের তাপমাত্রা বাড়তে পারে না। কিন্তু ঘাম বেরোনো বন্ধ হয়ে গেলে বুঝতে হবে, দেহের তাপনিয়ন্ত্রক কেন্দ্র আর কাজ করছে না। ফলে শরীরের তাপ বাইরে বেরোতে পারে না। বাইরের পরিবেশের তাপমাত্রা অস্বাভাবিক বেড়ে গিয়ে, শরীরের ভিতরের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে যে সংকট সৃষ্টি হয়। তাকেই বলে হিট স্ট্রোক।

হিট স্ট্রোকের ফলে শরীরে জল ও খনিজ পদার্থ কমে যায়। ঘাম হয় না, ত্বক লাল হয়ে তেতে ওঠে, বমি, আচ্ছন্নতা, জ্ঞান হারানো, মৃত্যু পর্যন্ত হতে পারে।

শরীর থেকে বেরিয়ে যাওয়া জল পুনরায় শরীরে মজুত করতে না পারলে বিপদ অবশ্যম্ভাবী। বয়স্তদের সোডিয়াম, পটাসিয়াম ভারসাম্য নষ্ট হয়ে গিয়ে সমস্যার সৃষ্টি হয়। শিশু ও বয়স্কদের বিপাক ও হৃদস্পন্দনের হার বেশি বলে শিশু ও বয়স্কদের গরমের অনুভূতি বেশি।

হিট স্ট্রোকের উপসর্গ:

(ক) হৃৎপিণ্ডের গতি বাড়ে, নাড়ি দ্রুত আর ক্ষীণ হয়ে যায়।

(খ) ঘাস বেরোনো বন্ধ হয়ে গিয়ে চামড়ার রং লালচে হয়ে যায়।

(গ) শরীরের জল কমে গিয়ে বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

(ঘ) শরীরে ঝিমুনিভাব দেখা দেয়।

(ii) প্রাথমিক প্রতিবিধানের সুবর্ণ নিয়মগুলি (Golden Rules) লেখো।

উত্তর:  প্রাথমিক চিকিৎসাকারীকে হতে হবে সতর্ক, বিচারশীল, সদাজাগ্রত ও নির্ভীক। তাই প্রাথমিক চিকিৎসার সুবর্ণ নিয়ম হলো –

১| ধীরস্থিরভাবে প্রত্যেকটি কাজকে যথাযথ অগ্রাধিকার দিয়ে সমস্ত কাজ চালিয়ে যেতে হবে। দ্রুত শ্বাসকার্য চালানোর ব্যবস্থা করতে হবে।

২। শ্বাস বন্ধ হওয়ার অবস্থা হলে বা শ্বাস বন্ধ থাকলে

৩। দ্রুত রক্তক্ষরণ বন্ধ করতে হবে।

৪। অভিঘাত/শক-এর চিকিৎসা করতে হবে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থার মাধ্যমে।

৫। রোগীর পক্ষে ক্ষতিকারক, এইরূপ কোনো কাজ। ৬। আহতকে আশ্বস্ত করে সান্ত্বনা দিয়ে রাখতে হবে।

৭। অপ্রয়োজনে রোগীর গায়ের বস্তু খোলানো উচিত নয়।

৮। জনতার ভিড় সরিয়ে দিয়ে হাওয়া-বাতাসের প্রবাহ অব্যাহত

২। শ্বাস বন্ধ হওয়ার অবস্থা হলে বা শ্বাস বন্ধ থাকলে

৩। দ্রুত রক্তক্ষরণ বন্ধ করতে হবে।

৪। অভিঘাত/শক-এর চিকিৎসা করতে হবে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থার মাধ্যমে।

৫। রোগীর পক্ষে ক্ষতিকারক, এইরূপ কোনো কাজ। ৬। আহতকে আশ্বস্ত করে সান্ত্বনা দিয়ে রাখতে হবে।

৭। অপ্রয়োজনে রোগীর গায়ের বস্তু খোলানো উচিত নয়।

৮। জনতার ভিড় সরিয়ে দিয়ে হাওয়া-বাতাসের প্রবাহ অব্যাহত রাখতে হবে।

(iii) প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত উপাদানগুলির নাম লেখো।

উত্তর:

(ক) বিভিন্ন প্রকার ড্রেসিং :

১″ ,২″ ,৩″  জীবাণুমুক্ত গোটানো ব্যান্ডেজ।

১০টি

ত্রিকোণ ব্যান্ডেজ

১০টি

জীবাণুমুক্ত তুলোর প্যাকেট

৩টি

জীবাণুমুক্ত গজের প্যাকেট

৫টি

লিউকোপ্লাস্ট

২টি

(খ) বিভিন্ন প্রকার ওষুধ :

মারকিউরোক্রোম

সাধারণ স্যালাইন বোতল,

তরল জীবাণুনাশক,

গ্লুকোজ,

শীতলকারক স্প্রে,

বেটাডিন,

পটাশিয়াম পারম্যাঙ্গানেট,

চিনির দানা।

(গ) বিভিন্ন প্রকার যন্ত্রপাতি ও দ্রব্যঃ ৫″ কাঁচি, সেফটিপিন (১ বাক্স), নোটবুক, পেনসিল, চামচ, টর্চ লাইট, ড্রেসিং ফরসেপ, ব্লেড, মাস্ক, গ্লাবস, সেনিটাইজার, সাবান, পিপি প্রভৃতি।

(ঘ) প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় উপকরণঃ ফার্স্ট এইড বক্স, স্ট্রেচার, আইস বক্স, ছোটো-বড়ো স্প্লিন্ট,ও.আর.এস.।

 Class 6 Model Activity Task Part 2 February (Bengali, English, History, Geography) – Click Here

Class 6 Science Model Activity Task Part 2 February 2022 | Class 6 Science Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

পূর্ণমান : ২০

 

১. ঠিক উত্তর নির্বাচন করো :

১.১ কোনটি পর্যাবৃত্ত ঘটনা নয় তা চিহ্নিত করো –

(ক) ঋতু পরিবর্তন

(খ) জোয়ার-ভাটা

(গ) হটাৎ বন্যা হওয়া

(ঘ) পূর্ণিমা

উত্তরঃ  (গ) হটাৎ বন্যা হওয়া

১.২ নিচের যেটি রাসায়নিক পরিবর্তন তা চিহ্নিত করো –

(ক) কাগজ পোড়ানো

(খ) লোহাকে চুম্বকে পরিণত করা

(গ) কর্পূরের উবে যাওয়া

(ঘ) বরফ গোলে যাওয়া

উত্তরঃ (ক) কাগজ পোড়ানো

১.৩ নিচের যেটি ভৌত পরিবর্তন তা চিহ্নিত করো –

(ক) খাবার হজম হওয়া

(খ) দুধ থেকে দই তৈরী হওয়া

(গ) হলুদ গুঁড়োয় চুন জল দেওয়া

(ঘ) ন্যাপথলিনের বাষ্প হয়ে যাওয়া

উত্তরঃ (ঘ) ন্যাপথলিনের বাষ্প হয়ে যাওয়া

২. ঠিক বাক্যের পাশে টিক চিহ্ন আর ভুল বাক্যের পাশে “x” চিহ্ন দাও :

২.১ জল থেকে বাষ্প উৎপন্ন হওয়া উভমুখী পরিবর্তন।

উত্তরঃ ঠিক

২.২ জলে অ্যাসিড মেশানো হলে তা ভৌত পরিবর্তন।

উত্তরঃ ভুল

২.৩ কৃষজ উৎপাদন বৃদ্ধি করতে ইউরিয়া সার হিসাবে ব্যবহার করা হয়।

উত্তরঃ ঠিক

৩. একটি বা দুটি বাক্য উত্তর দাও :

৩.১ সদ্য কাটা আপেল খোলা হাওয়ায় বাদামি ছোপ ধরে কেন?

উত্তরঃ বাতাসে অক্সিজেনের সংস্পর্শে এসে আপেলের কাটা অংশে রাসায়নিক পরিবর্তন ঘটে বলে কাটা আপেল খোলা হাওয়ায় বাদামি ছোপ ধরে।

৩.২ গরমকালে শিশির জমে না কেন?

উত্তরঃ গরমকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমান বেশি থাকে এবং তা গরমে জমতে পারেনা বলে গরমকালে শিশির জমে না।

৩.৩ শস্যক্ষেত্রে রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার করা হলে তা কিভাবে মানুষের শরীরে ক্ষতি করতে পারে?

উত্তরঃ শস্যক্ষেত্রে উদ্ভিদের পুষ্টি ও বৃদ্ধির জন্য যে রাসায়নিক সার এবং উদ্ভিদের ক্ষতি করে এমন কীটপতঙ্গ মারার জন্য যে কীটনাশক ব্যবহার করা হয় তা ফল, সবজি এবং বীজের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে নানান ধরণের রোগ দেখা যায়।

৩.৪ এমন একটা পরীক্ষার কথা লেখো যার সাহায্য বোঝা যেতে পারে যে লোহা আর তার থেকে তৈরী হওয়া মরছে আলাদা পদার্থ।

উত্তরঃ আর্দ্র বাতাসে চকচকে লোহার টুকরো ফেলে রাখলে লোহার গায়ে বাদামি বর্ণের মরিচা পড়ে। এই মরিচা এবং লোহা এক বস্তু নয়। কারণ লোহা চুম্বক দ্বারা আকৃষ্ট হয় আর মরিচা চুম্বক দ্বারা আকৃষ্ট হয় না কারণ মরিচার অনুর গঠনে পরিবর্তন ঘটে। ফলে মরিচাকে সহজেই লোহায় পরিবর্তন করা যায় না। তাই লোহা আর তার থেকে তৈরি হওয়া মরিচা আলাদা পদার্থ।

তিন-চারটি বাক্য উত্তর দাও : ৩ x ২ = ৬

৪.১ ভৌত পরিবর্তন ও রাসায়নিক পরিবর্তনের তিনটে পার্থক্য লেখো।

ভৌত পরিবর্তনরাসায়নিক পরিবর্তন
১. ভৌত পরিবর্তনের মূল পদার্থটিকে ফিরে পাওয়া যায়।১. রাসায়নিক পরিবর্তনের মূল পদার্থটিকে ফিরে পাওয়া যায় না।
২. এই পরিবর্তনে পদার্থের মূল গঠন ও ধর্ম পাল্টে যায় না।২. এই পরিবর্তনে পদার্থের মূল গঠন ও ধর্ম পাল্টে যায়।
৩. ভৌত পরিবর্তন হল উভমুখী ঘটনা।৩. রাসায়নিক পরিবর্তন হল একমুখী ঘটনা।

 

৪.২ দুটো গ্লাসে সমান ভরের মার্বেল পাথরের টুকরো রাখা হলো। প্রথম পাত্রের টুকরোগুলো বড়ো, আর দ্বিতীয় পাত্রের টুকরোগুলো খুব ছোট। এবারে দুটো গ্লাসই সমান পরিমানে লঘু অ্যাসিড দেওয়া হলে কোন গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরোতে দেখবে? কেন এমন হবে তার ব্যাখ্যা দাও।

উত্তরঃ দ্বিতীয় গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরােতে দেখা যাবে।

ব্যাখ্যা: দ্বিতীয় পত্রের টুকরােগুলাে খুব ছােট হওয়ায় মার্বেল পাথরের টুকরাে গুলাের ক্ষেত্রফল বেড়ে গেছে। এমন ক্ষুদ্র টুকরােগুলাে বড় টুকরাের চেয়ে তাড়াতাড়ি লঘু অ্যাসিডের সঙ্গে সংস্পর্শে আসে ও রাসায়নিক বিক্রিয়া করার সুযােগ সুযােগ পায়। তাই দ্বিতীয় গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরােবে। গুড়াে করে দিলে আরাে তাড়াতাড়ি বিক্রিয়া হয়।

 Class 6 Model Activity Task Part 2 February (Bengali, English, History, Geography) – Click Here

Class 6 Mathematics Model Activity Task Part 2 February 2022 | Class 6 Mathematics Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

গণিত 

পূর্ণমান : ২০

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে : 

1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : 1×3=3

(i) 7- অঙ্কবিশিষ্ট সার্থক সংখ্যাটি হলাে 

(a) 7

(b) 07 

(c) 0707020

(d) 7070700 

উত্তরঃ (d) 7070700

(ii) কুড়ি লক্ষ নব্বই হাজার বারাে সংখ্যাটি হলাে 

(a) 290012

(b) 2900012 

(c) 209012

(d) 2090012 

উত্তরঃ (d) 2090012

(iii) 2234200 সংখ্যাটিতে 3-এর স্থানীয় মান হলাে 

(a) 3

(b) 300 

(c) 3000

(d) 30000 

উত্তরঃ (d) 30000

2. স্তম্ভ মেলাও (যে কোনাে তিনটি) : 1×3=3

 

স্তম্ভস্তম্ভ
(ক) 52020830(ক) 84184267
(খ) আট কোটি একচল্লিশ লক্ষ তিরাশি হাজার দুশাে সাতষট্টি() পাঁচ কোটি কুড়ি লক্ষ বাইশ হাজার তিনশাে পঁয়তাল্লিশ
(গ) 52022345 (গ) 84183267
(ঘ) আট কোটি একচল্লিশ লক্ষ চুরাশি হাজার দুশাে সাতষট্টি() পাঁচ কোটি কুড়ি লক্ষ কুড়ি হাজার আটশাে ত্রিশ

উত্তরঃ

স্তম্ভ – কস্তম্ভ – খ
(ক) 52020830(ঘ) পাঁচ কোটি কুড়ি লক্ষ কুড়ি হাজার আটশাে ত্রিশ
(খ) আট কোটি একচল্লিশ লক্ষ তিরাশি হাজার দুশাে সাতষট্টি(গ) 84183267
(গ) 52022345(খ) পাঁচ কোটি কুড়ি লক্ষ বাইশ হাজার তিনশাে পঁয়তাল্লিশ
(ঘ) আট কোটি একচল্লিশ লক্ষ চুরাশি হাজার দুশাে সাতষট্টি(ক) 84184267

3. (i) 7007007 সংখ্যাটিকে স্থানীয় মানে বিস্তৃত করে লেখাে।

উত্তরঃ স্থানীয় মানে বিস্তৃত করে পাই –

7007007 = 7000000+7000+7

(ii) 7,3,2,1,9,5,6 এবং 0 দিয়ে 8 অঙ্কের ক্ষুদ্রতম এবং বৃহত্তম সংখ্যা দুটি লেখাে।  

উত্তরঃ 8 অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যাটি হল = 10235679

ও 8 অঙ্কের বৃহত্তম সংখ্যাটি হল = 97653210

(iii) 4503210, 4503201, 4503120 এবং 4502210 সংখ্যাগুলিকে মানের উর্ধ্বক্রমানুসারে সাজাও।

উত্তরঃ

নি

হা

4

5 0 3 2 1

0

4

5 0 3 2 0

1

4

5

0

3 1 2 0

4

5 0 2 2 1 0
 

মানের উর্ধ্বক্রমানুসারে সাজিয়ে পাই,

4502210 < 4503120 < 4503201 < 4503210

(iv) 37452129 সংখ্যাটির 2-এর স্থানীয় মান দুটির পার্থক্য লেখাে। 

উত্তরঃ 37452129 সংখ্যাটিতে হাজার -এর ঘরে 2 এর স্থানীয় মান হলো 2000 এবং দশকের ঘরে 2 -এর স্থানীয় মান 20

∴ 37452129 সংখ্যাটির 2 এর স্থানীয় মান দুটির পার্থক্য হলো = (2000-20) = 1980

4. (i) একটি দেশে 7403485 মেট্রিক টন গম উৎপন্ন হয়। কিন্তু ঐ দেশের লােকেদের খাওয়ানাের জন্য 8010200 মেট্রিক টন গমের প্রয়ােজন। চাহিদা মেটানাের জন্য কত পরিমাণ গম কম পড়বে।  

উত্তরঃ দেশে গমের প্রয়োজন = 8010200 মেট্রিক টন

দেশে গম উৎপন্ন হয় = 7403485 মেট্রিক টন

∴ দেশে গম কম পড়বে = (8010200-7403485) = 606715 মেট্রিক টন

(ii ) ভাগ করাে : 30439872 ÷ 516   

উত্তরঃ 

class 6 math model activity task part 2 12

 Class 6 Model Activity Task Part 2 February (Bengali, English, History, Geography) – Click Here

ALL Class ALL Model Activities 
Click Here
 Class 5 Model Activity Task February 2022 Part 2 (All Subject )
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography)
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here

February 2022 Part 9 Model Activity Task | Part 2 Model Activity Task | Model Activity Task February 2022 | New Model Activity Task February 2022 | Part 2 Model Activity Task solution | Class 6 Model Activity Task February 2022 | Class 6 Bengali Model Activity Task February 2022 | Class 6 English Model Activity Task February 2022  | Class 6 Geography  Model Activity Task February 2022 | Class 6 Health and Physical Education Model Activity Task February 2022| Class 6 History  Model Activity Task February 2022 | StudyWithGenius | Class 6 Math Model Activity Task February 2022 | Class 6 Science Model Activity Task February 2022 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X