StudyWithGenius

Class 8 Model Activity Task Part 2 February 2022 | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography

Class 8 Model Activity Task Part 2 February 2022 | Class 8 Model Activity Task February 2022

class 8 model activity task part 2 february 2022 , class 8 model activity task part 2 february 2022 activity, class 8 model activity task part 2 february 2022 answers, class 8 model activity task part 12 february 2022 arts, class 8 model activity task part 2 february 2022 education, class 8 model activity task part 2 february 2022 english, class 8 model activity task part 2 february 2022 bengali, class 8 model activity task part 2 february 2022 geography, class 8 model activity task part 2 february 2022 sastho o sarirshiksha, class 8 model activity task part 2 february 2022 biggan, class 8 model activity task part 2 february 2022 itihas ,class 8 model activity task part 2 february 2022 mathematics, class 8 model activity task part 2 february 2022 maths, class 8 model activity task part 2 february 2022 new, class 8 model activity task part 2 february 2022 solution, class 8 english model activity task part 2 february 2022, class 8 bengali model activity task part 2 february 2022, class 8 geography model activity task part 2 february 2022, class 8 history model activity task part 2 february 2022, class 8 mathematics model activity task part 2 february 2022, class 8 science model activity task part 2 february 2022, class 8 health & physical education model activity task part 2 february 2022

class 8 english model activity task part 2, class 8 geography model activity task part 2 ,class 8 model activity task part 2, class 8 history model activity task part 2 , class 8 bengali model activity task part 2, class 8 Health & Physical Education model activity task part 2, class 8 science model activity task part 2 , class 8 math model activity task part 2 solution

Class 8 Model Activity Task Part 2 February 2022 | Class 8 Model Activity Task February 2022 will be discussed here. This is the first model activity task of the year 2022. This activity task has full marks of 20 which you have to solve and submit to your teachers in February month. So, we published here Class 8 Model Activity Task Part 2 February 2022 | Class 8 Model Activity Task February 2022 all subject questions with proper answers. Follow this article and write every answer carefully, you will get the best result. So, let’s solve this Class 8 Model Activity Task Part 2 February 2022 | Class 8 Model Activity Task February 2022

প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের 2022 এর জানুয়ারী মাস থেকে আবার নতুন করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে । Class 8 Model Activity Task Part 2 February 2022 | Class 8 Model Activity Task February 2022  সমস্ত বিষয়ের প্রশ্ন ও উত্তর আমাদের ওয়েবসাইট studywithgenius.in তে দেওয়া হয়েছে । Class 8 Model Activity Task Part 2 February 2022 | Class 8 Model Activity Task February 2022 এর যে সমস্ত প্রশ্ন দেওয়া রয়েছে সেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 8 model activity task part 2 february 2022 1

Class 8 Bengali Model Activity Task Part 2 February 2022 | Class 8 Bengali Model Activity Task February 2022

অষ্টম শ্রেণি

বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩ 

১.১ অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আরব জাতির সঙ্গে যাদের সংগ্রামের প্রসঙ্গ রয়েছে – 

(ক) ইরানীয়

(খ) তুর্কি 

(গ) স্পার্টা 

(ঘ) মুর 

উত্তর: (ঘ) মুর 

১.২ মুর সেনাপতি আরব শিবিরে এসেছিলেন – 

(ক) ঘােড়ায় চড়ে

(খ) উটে চড়ে 

(গ) হাতিতে চড়ে

(ঘ) রথে চড়ে 

উত্তর: (ক) ঘােড়ায় চড়ে

১.৩ ‘আপনি সত্বর প্রস্থান করুন। একথা বলেছেন—

(ক) আরবরাজ

(খ) আরব সেনাপতি 

(গ) মুররাজ

(ঘ) মুর সেনাপতি 

উত্তর: (খ) আরব সেনাপতি 

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :

২.১ ‘আশ্রয়-প্রার্থনা করিলেন। কোথায় আশ্রয় প্রার্থনা করা হয়েছে? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পে মুর সেনাপতি এক আরব সেনাপতি পটমণ্ডপ দ্বারে উপস্থিত হয়ে আশ্রয় প্রার্থনা করলেন ।

২.২ ‘সন্দিহানচিত্তে শয়ন করিলেন। কেন তার মনে সন্দেহ জেগেছে?

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পের মুর সেনাপতি ও আরব সেনাপতি যখন নিজ নিজ বংশের পূর্বপুরুষের গৌরবের কথা বলছিলেন তখন হঠাৎ আরব সেনাপতির মুখ বিবর্ণ হয়ে যায় এবং হঠাৎ তার আচরণও পাল্টে যায়। সকালে মুর সেনাপতি যাতে তাড়াতাড়ি সেখান থেকে চলে যেতে পারেন  তার উপযুক্ত ব্যবস্থা করবেন – কি কারনে আরব সেনাপতি এরূপ বলেছিলেন সেটা বুঝতে না পেরে মুর সেনাপতি সন্দিহান চিত্তে শয়ন করলেন।

২.৩ ‘আমা অপেক্ষা আপনকার ঘােরতর বিপক্ষ আর নাই।- বক্তা কেন একথা বলেছেন? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘ অদ্ভুত আতিথেয়তা’ গল্পে উভয় সেনাপতি যখন কথোপকথন করছিলেন তখন মুর সেনাপতি আরব সেনাপতি জানতে পারেন যে মুর সেনাপতির পূর্বপুরুষ তার পিতৃহন্তা। তখন সে মনে মনে প্রতিজ্ঞা নেয়, সূর্যোদয়ের পর কে হত্যা করে সে প্রতিশোধ নেবে। তাই আরবসেনাপতি মুরসেনাপতিকে আগাম সাবধান করতে জানিয়ে দেয়, এই শত্রুশিবিরে সেই ই মুরসেনাপতির সবচেয়ে ভয়ংকর শত্রু।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ ‘কিন্তু তাহার দিকভ্রম জন্মিয়াছিল।’— কার কথা বলা হয়েছে? এর ফলে কী ঘটেছিল? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্প থেকে গৃহীত উদ্ধৃত অংশে দিকভ্রষ্ট মুর সেনাপতির কথা বলা হয়েছে ।

শত্রুতার কারণে আরবসেনারা মুরসেনাপতিকে পথে অনুসরণ করলে তিনি প্রাণভয়ে পালাতে থাকেন। দিকভ্রম হওয়ার ফলে ক্ষুধা-তৃষ্ণায় ক্লান্ত, অবসন্ন মুর সেনাপতি বিপক্ষের শিবির অর্থাৎ আরব শিবিরের কাছে পৌঁছোন । সেই সময়ে মুর সেনাপতি এতটাই অবসন্ন, ক্লান্ত ছিলেন যে আবার ঘোড়ায় আরোহন করে সঠিক পথের সন্ধান করা তার পক্ষে অসম্ভব তাই তিনি এক আরবসেনাপতির তাঁবুতে আশ্রয় প্রার্থনা করেন।

৩.২ ‘এই সময়ে, সহসা আরব সেনাপতির মুখ বিবর্ণ হইয়া গেল। আরবসেনাপতির মুখ বিবর্ণ হলাে কেন? 

উত্তর: আলোচ্য অংশটি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্প থেকে গৃহীত হয়েছে।

আরবজাতি আতিথিয়তায় শ্রেষ্ঠ হওয়ায় শত্রু জেনেও আরবসেনাপতি  নিজের তাঁবুতে মুরসেনাপতিকে  আশ্রয় দেন। মুরসেনাপতিরর পূর্বপুরুষ,পরাক্রম, সংগ্রাম-কৌশল ইত্যাদি  বিষয়ে কথাবার্তা মারফত আরব সেনাপতি বুঝতে পারেন এই মুরসেনাপতিই তার পিতার হত্যাকারী। কিন্তু মুরসেনাপতি অতিথি হওয়ায়, তাকে সেই মুহূর্তে, তাঁবুর মধ্যে হত্যা করা সম্ভব ছিল না। তাই প্রতিশোধ নিতে না পারার যন্ত্রণায় আরবসেনাপতির মুখ বিবর্ণ হয়ে ওঠে।

৩.৩ ‘এই বলিয়া, আরব সেনাপতি, সাদর সম্ভাষণ ও করমর্দন পূর্বক, তাহাকে বিদায় দিলেন। আরব সেনাপতি উদ্দিষ্ট ব্যক্তিকে কী বলেছিলেন? 

উত্তর: ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা, গল্পে আরব সেনাপতি মুর সেনাপতি যখন এক আসনে বসে বিভিন্ন বিষয়ে কথোপকথনে মগ্ন ছিলেন, তখন মুর সেনাপতির আরব সেনাপতি বুঝতে পারেন যে, মুর সেনাপতি তার পিতার হত্যার জন্য দায়ী । তখন আরব সেনাপতি প্রতিজ্ঞা করেন যে, সূর্যোদয়ের পরেই তিনি মুর সেনাপতিকে বৈরসাধন সংকল্প চরিতার্থতায় হত্যা করার জন্য উদ্যত হবেন । পরেরদিন প্রত্যুষে তিনি মুর সেনাপতিকে এ বিষয়ে সতর্ক করে এবং সূর্যোদয়ের পূর্বে তাকে শিবির ত্যাগ করতে বলেন। তিনি আরো বলেন যে মুর সেনাপতি কে তিনি যে ঘোড়াটি দিয়েছে তা তার ঘোড়ার থেকে কোনো অংশে কম নয় । তা নিয়ে সে তাঁবু থেকে বের হওয়া মাত্র সে আর আরবদের অতিথি থাকবে না, শত্ৰু হয়ে উঠবে। তখনই আরবসেনাপতি মুরসেনাপতিকে হত্যা করার জন্য বের হবেন। যদি ঘোড়াটি দ্রুত বেগে যেতে পারে তবে তাদের দুজনেরই প্রাণরক্ষার সম্ভাবনা রয়েছে । এই কথাগুলি আরব সেনাপতি মুর সেনাপতি কে বলেছিলেন ।

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : ‘অদ্ভুত আতিথেয়তা” গল্পে আবর সেনাপতির আতিথেয়তাকে  ‘অদ্ভুত’ বলা হয়েছে কেন ?

উত্তর: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পে জনৈক আরব সেনাপতির আতিথিয়তার কথা বলা হয়েছে।

 একজন ক্লান্ত-অবসন্ন মুর সেনাপতি শত্রুদের আক্রমণের হাত থেকে বাঁচতে দ্রুতগতিতে পলায়ন করতে শুরু করেন। শেষ পর্যন্ত পথ তিনি দিকভ্রষ্ট হয়ে শত্রু শিবিরে ঢুকে পড়েন। এই পরিস্থিতিতে তিনি নিরুপায় হয়ে এক আরবসেনাপতির কাছে আশ্রয় ভিক্ষা চান। শত্রু জেনেও আরব সেনাপতি অত্যন্ত যত্নে মুরসেনাপতিকে নিজ তাঁবুতে আশ্রয় দেন।

মুর সেনাপতির সঙ্গে কথোপকথনকালে আরব সেনাপতি জানতে পারেন যে মুর সেনাপতিই তার পিতৃহন্তা অর্থাৎ তার সব থেকে বড় শত্রু। তখন তাঁর মধ্যে প্রতিশোধ স্পৃহা জেগে ওঠে। কিন্তু মুরসেনাপতি অতিথি হাওয়ায় তাকে সে সেই মুহূর্তে তাঁবুর মধ্যেই হত্যা করা থেকে বিরত হয়। মুর সেনাপতির কোন অনিষ্ট তো তিনি করেননি, বরং তার আহার ও নিদ্রার সুব্যবস্থা করে দিয়েছেন । সে যাতে সূর্যোদয়ের পূর্বে নির্বিঘ্নে বিপক্ষ শিবির ত্যাগ করতে পারে তার ব্যবস্থা করে দিয়েছেন । আরবজাতি অতিথির কোন অনিষ্ট কল্পনাও করে না। এমন ধরনের আতিথেয়তা সত্যিই বিরল ও অদ্ভুত তাই আরব সেনাপতির আতিথেয়তাকে অদ্ভুত আতিথেয়তা বলা হয়েছে ।

 

 Class 8 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 8 English Model Activity Task Part 2 February 2022 | Class 8 English Model Activity Task February 2022

CLASS – VIII

English

Full Marks- 20

1. Read the following passage and answer the questions that follow: 

He wandered far in search of the clouds, down winding paths and alleys, till he reached the old mud hut. There, he turned on to the dirt track. He saw a grass-cutter coming from the other direction, a bundle of freshly cut grass balanced on his head. He stopped the man and asked, “Have you seen the clouds there?”
“Clouds?” 
The grass-cutter was amazed, as though he had been asked the most peculiar question. 

A. Complete the following sentences: 1×3=3 

(i) In search of the clouds the boy reached___________________ .

Ans:  the old mud hut.

(ii) The boy met a grass-cutter who had______________________ .

Ans:  a bundle of freshly cut grass balanced on his head.

(iii) The grass-cutter was so amazed as if____________________ .

Ans: he had been asked the most peculiar question.

B. Answer the following questions: 2 × 2 = 4 

(i) Where did the boy wander about? 

Ans: The boy wandered far in search of the clouds, down winding paths and alleys.

(ii) What was he looking for ?

Ans: He was looking for clouds.

2. Do as directed: 1 × 5 = 5 

(i) I shall have obtained my graduation degree by then. [Underline the Future Perfect Tense] 

Ans: shall have obtained my graduation degree by then.

(ii) This handwriting is legible. [Rewrite the sentence using the antonym of the word underlined] 

Ans: This hand writing is illegible.

(iii) It _______ (rain) since early morning. [Fill in the blanks with the Present Perfect Continuous Tense] 

Ans: It has been raining since early morning.

(iv) Tell your _______ not to play in the ________. (sun /son) [Choose the correct homophone and fill in the blanks] 

Ans:  Tell your son not to play in the sun.

(v) I ________ (need) your vehicle tomorrow evening. [ Fill in the blanks with the Future Continuous Tense of the word given in bracket] 

Ans:  I shall be needing your vehicle tomorrow evening.

3. Write a story in about 80 words using the outline given below. Give a suitable title to the story: 8 

Points: a soldier, prisoner of war for many years – the soldier returns home – sees a man selling caged birds – buys all caged birds – sets the birds free

Ans: 

THE SOLDIER AND THE CAGED BIRDS

Once, there was a war between France and England. The British imprisoned a French soldier. He was released after spending a long time in prison. The soldier was on his way home. On the way, he saw a bird seller, selling birds in the cage. When the soldier saw the birds in the cage, he remembered his own experience in the prison. He felt sorry for the birds. As a result, he made the decision to purchase all of the birds from the bird seller, which he did. e purchased all of the birds from the vendor. Then he opened the cage door, allowing all of the birds to fly out. All of the birds flew out of the cage in joy, one by one, and began flying freely in the open sky. They appeared to be thanking the soldier for freeing them. In the long run, the soldier began to walk towards his house in glee…

Moral:- Freedom is heavenly bliss.

 Class 8 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 8 History Model Activity Task Part 2 February 2022 | Class 8 History Model Activity Task February 2022

অষ্টম শ্রেণি

ইতিহাস

পূর্ণমান : ২০

১. শূন্যস্থান পূরণ করো:

(ক) মুর্শিদকুলি বাংলার নাজিম পদ লাভ করেন ___________ খ্রিস্টাব্দে।

উত্তর: ১৭১৭

(খ) হায়দ্রাবাদ রাজ্য প্রতিষ্ঠা করেন ________ ।

উত্তর: নিজাম উল মূলক।

(গ) বাংলায় ভয়ানক দুর্ভিক্ষ দেখা দিয়েছিল __________ খ্রিস্টাব্দে।

উত্তর: ১৭৭০

(ঘ) অধীনতামূলক মিত্রতার নীতি প্রবর্তন করেন ____________ ।

উত্তর: লর্ড ওয়েলেসলি।

২. স্তম্ভ মেলাও : 

স্তম্ভস্তম্ভ
১৭৫৭ খ্রিস্টাব্দদেওয়ানি অধিকার
১৭৬৪ খ্রিস্টাব্দপলাশি যুদ্ধ
১৭৬৫ খ্রিস্টাব্দবক্সার যুদ্ধ
১৭৮২ খ্রিস্টাব্দ 

উত্তর:

স্তম্ভস্তম্ভ
১৭৫৭ খ্রিস্টাব্দপলাশি যুদ্ধ
১৭৬৪ খ্রিস্টাব্দবক্সার যুদ্ধ
১৭৬৫ খ্রিস্টাব্দদেওয়ানি অধিকার 

 

৩. একটি-দুটি বাক্যে উত্তর দাও:

(ক) কোন নবাব বাংলার রাজধানী হিসেবে বেছে নিয়েছিলেন মুঙ্গেরকে?

উত্তর: নবাব মির কাশিম বাংলার রাজধানী হিসেবে বেছে নিয়েছিলেন মুঙ্গেরকে ।

(খ) স্বত্ববিলোপ নীতি প্রয়োগ করে কোম্পানি কোন রাজ্যগুলি দখল করে?

উত্তর: স্বত্ত্ববিলোপ নীতি প্রয়োগ করে কোম্পানি ১৮৪৮ খ্রিষ্টাব্দে সাতারা, ১৮৪৯ খ্রিষ্টাব্দে সম্বলপুর, ১৮৫৩ খ্রিষ্টাব্দে ঝাঁসি, ১৮৫৪ খ্রিষ্টাব্দে নাগপুর, ১৮৫৫ খ্রিস্টাব্দে আর্কট প্রভৃতি রাজ্যে ব্রিটিশ সাম্রাজ্যের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা করে।

(গ) কোম্পানি ও মহীশূরের মধ্যে কতগুলি যুদ্ধ হয়েছিল?

উত্তর: ১৭৬৭ থেকে ১৭৯৯ খ্রিস্টাব্দের মধ্যে কোম্পানি ও মহীশূরের মধ্যে চারটি যুদ্ধ হয়েছিল।

(ক) ফররুখশিয়রের ফরমানে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে কী কী অধিকার দেওয়া হয়েছিল?

উত্তর: ১৭১৭ খ্রিস্টাব্দে দিল্লির মুঘল সম্রাট ফাররুকশিয়র একটি আদেশ বা ফরমান জারি করেছিলেন যার মাধ্যমে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে বাংলায় কতগুলি বিশেষ বাণিজ্যিক অধিকার দেওয়া হয়েছিল। যেমন –

i) বাংলার নবারের মুর্শিদাবাদ টাঁকশাল প্রয়োজন মতো ব্যবহার করতে পারবে কোম্পানি।

ii) বাৎসরিক ৩ হাজার টাকার বিনিময়ে কোম্পানি বিনা শুল্কে বাংলায় বানিজ্য করতে পারবে।

ii) কোম্পানির জাহাজের সাথে অনুমতিপত্র থাকলেই সেই জাহাজ অবাধে বানিজ্য করতে পারবে।

(iv) কলকাতার কাছাকাছি অঞ্চলে ৩৮টি গ্রামের জমিদারি কিনতে পারবে।

(v) কোম্পানির পণ্য কেউ চুরি করলে বাংলার নবার তাকে শাস্তি দেবেন ও কোম্পানিকে ক্ষতিপূরণ দেবেন।

(খ) ‘পলাশির লুন্ঠন বলতে কী বোঝো?

উত্তর: পলাশীর যুদ্ধের পর রবার্ট ক্লাইভ মিরজাফরকে বাংলার নবাব হিসেবে নির্বাচন করেন। এর বিনিময়ে ব্রিটিশ কোম্পানি অবাধে সম্পদ হস্তগত করতে থাকে নবাবের কাছ থেকে। এছাড়া নানা অজুহাতে কোম্পানি নবারের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে। তার ওপর ক্লাইভসহ অন্যান্য কোম্পানির উঁচু পদাধিকারীরা মির জাফরের থেকে প্রচুর সম্পদ ব্যক্তিগতভাবে পেয়েছিলেন। সব মিলিয়ে প্রায় ৩ কোটি টাকার সম্পদ মির জাফরের থেকে আদায় করে কোম্পানি। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির এই অর্থ আত্মসাৎ পলাশীর লুণ্ঠন নামে পরিচিত। এই লুণ্ঠনের ফলস্বরূপ নবাবের কোশাগার নিঃশেষ হয়ে গিয়েছিল।

(গ) কোম্পানি দেওয়ানি অধিকার পাওয়ার ফলে কী হয়েছিল?

উত্তর: ১৭৬৪ খ্রিস্টাব্দের বক্সারের যুদ্ধের পর ১৭৬৫ খ্রিস্টাব্দে এলাহাবাদ চুক্তির মাধ্যমে মুঘল সম্রাট দ্বিতীয় শাহআলমের কাছ থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানির অধিকার পায়। দেওয়ানির মাধ্যমে বাংলার রাজস্ব আদায়ের আইনি অধিকার সম্পূর্ণভাবে কোম্পানির হাতে ন্যস্ত হয়েছিল। অর্থাৎ বাংলার অর্থনৈতিক ক্ষমতা ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির হস্তগত হয়। একটি সুবার অর্থনৈতিক ক্ষমতা কোম্পানির হাতে আকার মানে রাজনৈতিক ক্ষমতাও তারই হাতে থাকা। শুধুমাত্র মুনাফা অর্জনের লক্ষ্য ছিল কোম্পানির, তাই রাস্তানৈতিক দায়িত্বের বোঝা নবাবের হাতেই ছেড়ে দেয় কোম্পানি। ফলস্বরূপ বাংলায় শুরু হয় দ্বৈতশাসন ব্যবস্থা। যদিও ১৭৭২ খ্রিস্টাব্দে দ্বৈত শাসনের অবসান ঘটিয়ে নবাবের কাছ থেকে রাজনৈতিক দায়িত্বগুলিও নিজের হাতে নিয়ে নেয় কোম্পানি।

 Class 8 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 8 Geography Model Activity Task Part 2 February 2022 | Class 8 Geography Model Activity Task February 2022

অষ্টম শ্রেণি

পরিবেশ ও ভূগোল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : 

১.১ মহীসঞরণ তত্ত্বটির প্রবক্তা হলেন— 

(ক) মর্গ্যান

(খ) পির্চো 

(গ) পার্কার

(ঘ) ওয়েগনার 

উত্তর: (ঘ) ওয়েগনার।

১.২ দক্ষিণ আমেরিকা মহাদেশের আন্দিজ পর্বত সৃষ্টি হয়েছে— 

(ক) মহাদেশীয়-মহাদেশীয় পাতের সংঘর্ষে

(খ) মহাদেশীয়-মহাসাগরীয় পাতের সংঘর্ষে 

(গ) মহাসাগরীয়-মহাসাগরীয় পাতের সংঘর্ষে 

(ঘ) মহাদেশীয়-মহাদেশীয় পাতের পরস্পর বিপরীতমুখী চলনে 

উত্তর : (খ) মহাদেশীয়-মহাসাগরীয় পাতের সংঘর্ষে ।

১.৩ সমুদ্র তলদেশে ভূমিকম্পের ফলে যে প্রবল ক্ষমতাসম্পন্ন উঁচু ঢেউ উপকূলে আছড়ে পড়ে তাকে বলে 

(ক) গাইজার

(খ) ম্যাগমা

(গ) সুনামি

(ঘ) অগ্নম

উত্তর : (গ) সুনামি ।

২.১ ‘ক’ স্তম্ভের সঙ্গে মেলাও : ১x৩=৩ 

স্তম্ভ

স্তম্ভ

২.১.১ গঠনকারী পাতসীমানা ১. মৃত আগ্নেয়গিরি 
২.১.২ পাহােহাে ২. পরস্পর বিপরীতমুখী পাতের চলন 
২.১.৩ মাউন্ট পােপা ৩. লাভা
উত্তর:
স্তম্ভ স্তম্ভ
২.১.১ গঠনকারী পাতসীমানা ২. পরস্পর বিপরীতমুখী পাতের চলন
২.১.২ পাহােহাে ৩. লাভা
২.১.৩ মাউন্ট পােপা ১. মৃত আগ্নেয়গিরি

২.২ একটি বা দুটি শব্দে উত্তর দাও :  ১x২=২

২.২.১ কোন পাতসীমানায় ভূত্বকের ধ্বংস বা সৃষ্টি হয় না?

উত্তর: নিরপেক্ষ পাতসীমানায় ভূত্বকের ধ্বংস বা সৃষ্টি হয় না l

২.২.২ কোন ভূকম্প তরঙ্গ পদার্থের তিনটি অবস্থার মধ্য দিয়েই প্রবাহিত হয়? 

উত্তর: প্রাথমিক ভূকম্প তরঙ্গ পদার্থের তিনটি অবস্থার মধ্য দিয়ে প্রবাহিত হয় l

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও :  ২x২=৪

৩.১ অভিসারী পাতসীমানাকে বিনাশকারী পাতসীমানা বলা হয় কেন?

উত্তর: যেখানে দুটি পাত পরস্পরের অভিমুখে অগ্রসর হয়ে সংঘর্ষে লিপ্ত হয়, তাকে অভিসারী পাত সীমানা বলে। যেহেতু, এই পাত সীমানায় একটি পাত (ভারী পাতটি) নিম্নগামী হয়ে অন্যটির নীচে প্রবেশ করে এবং প্রচণ্ড উষ্ণতায় গলে যায়, তাই একে বিনাশকারী পাত সীমানা বলে।

৩.২ ভূমিকম্পের কেন্দ্র ও উপকেন্দ্রের মধ্যে পার্থক্য নিরূপণ করাে। 

উত্তর:

বিষয় ভূমিকম্পের কেন্দ্র ভূমিকম্পের উপকেন্দ্র
সংজ্ঞা  ভূপৃষ্ঠের নিচে ভূ-অভ্যন্তরে যে স্থান থেকে ভূমিকম্পের উদ্ভব হয় তাকে ভূমিকম্পের কেন্দ্র বলে l কেন্দ্র থেকে ঠিক উলম্ব দিকে ভূপৃষ্ঠের যে বিন্দুতে প্রথম কম্পন পৌঁছায় তাকে ভূমিকম্পের উপকেন্দ্র বলে l
অবস্থান  অধিকাংশ কেন্দ্র থেকে 50 থেকে 100 কিমি গভীরে হয়ে থাকে l উপকেন্দ্র ভূপৃষ্ঠের অবস্থান করে l
 

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :  ৩x১=৩

‘প্রশান্ত মহাসাগর অগ্নিবলয়’ ভূমিকম্পপ্রবণ কেন? 

উত্তর: পৃথিবীর অধিকাংশ জীবন্ত আগ্নেয়গিরি প্রশান্ত মহাসাগরকে বলয়ের আকারে ঘিরে রেখেছে। আবার প্রশান্ত মহাসাগরীয় পাতগুলি সর্বদাই চলনশীল হওয়ায় পাত সীমানায় পর্বত গঠন, নতুন ভূ-ত্বকের গঠন, পুরাতন ভূ-ত্বকের বিনাশ, অগ্ন্যুৎপাত প্রভৃতি হয়। এর ফলে প্রশান্ত মহাসাগর অগ্নিবলয় -এ পৃথিবীর প্রায় ৭০ শতাংশ ভূমিকম্প হয়।

 Class 8 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও :  ৫ x১=৫

কীভাবে দুটি পাতের সংঘর্ষে ভঙ্গিল পর্বতের সৃষ্টি হয় তা চিত্রসহ ব্যাখ্যা করাে।

উত্তর: দুটি গতিশীল পাতের মধ্যে সংঘর্ষ ঘটলে পাতসীমান্ত পলিরাশিতে চাপের মাধ্যমে ভঙ্গিল পর্বতের সৃষ্টি হয় l যেমন —

(i) দুটি মহাদেশীয় পাতসীমান্তে ভঙ্গিলপর্বতের সৃষ্টি : সাধারণত দুটি মহাদেশীয় পাতের মাঝে দীর্ঘ গভীর সমুদ্র বা মহীখাত থাকে দুটি অভিসারী পাত ক্রমশ কাছে এলে মহীখাত সংকীর্ণ হয় এবং সঞ্চিত পলিরাশি থেকে ভাঁজের আকারে ভঙ্গিল পর্বতের সৃষ্টি হয় l (চিত্র – A)

class 8 model activity task part 2 geo 1

মহাদেশীয় – মহাদেশীয় পাতের সংঘর্ষ ও ভঙ্গিল পর্বতের সৃষ্টি (চিত্র – A)

(ii) মহাদেশীয় মহাসাগরীয় পাতসীমান্তে ভঙ্গিল পর্বতের সৃষ্টি : যখন অপেক্ষাকৃত ভারী মহাসাগরীয় পাত মহাদেশীয় পাতের নিচে প্রবেশ করে পাত সীমান্তে ধনুকের মতো বাঁকা সৃষ্টি হয় l এই পাত সীমান্ত অঞ্চলে অবস্থিত মহিখাতের পলিরাশিতে প্রচণ্ড চাপের সৃষ্টি হয় l ফলে ভঙ্গিল পর্বতের সৃষ্টি হয় l উদাহরণ – আমেরিকা ও প্রশান্ত মহাসাগরীয় পাতের সংঘর্ষের ফলে রকি ও আন্দিজ পর্বতের সৃষ্টি হয়েছে l (চিত্র – B)

class 8 model activity task part 2 geo 2

মহাদেশীয় – মহাসাগরীয় পাতের সংঘর্ষ ও ভঙ্গিল পর্বতের সৃষ্টি (চিত্র – B)

 Class 8 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

ALL Class ALL Model Activities 
Click Here
 Class 5 Model Activity Task February 2022 Part 2 (All Subject )
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography)
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here

February 2022 Model Activity Task | Part 2 Model Activity Task | Model Activity Task February 2022 | New Model Activity Task February 2022 | Part 2 Model Activity Task solution | Class 8 Model Activity Task February 2022 | Class 8 Bengali Model Activity Task February 2022 | Class 8 English Model Activity Task February 2022 | Class 8 Geography  Model Activity Task February 2022 | Class 8 Health and Physical Education Model Activity Task February 2022 | Class 8 History  Model Activity Task February 2022 | StudyWithGenius | Class 8 Math Model Activity Task February 2022 | Class 8 Science Model Activity Task February 2022

Leave a Comment

Your email address will not be published.