StudyWithGenius

Madhyamik Bengali Suggestion 2022 – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ | বহুরূপী (সুবোধ ঘোষ) MCQ, সংক্ষিপ্ত, অতি সংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা –বহুরূপী (সুবোধ ঘোষ) প্রশ্ন উত্তর 

Madhyamik Bengali Suggestion 2022 ” মাধ্যমিক  বাংলা –  বহুরূপী (সুবোধ ঘোষ) MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২(2022) – বহুরূপী (সুবোধ ঘোষ) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক  বাংলা সাজেশন) – বহুরূপী (সুবোধ ঘোষ) MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর  বাংলা 2022 পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১) : বহুরূপী (সুবোধ ঘোষ) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
সঠিক উত্তরটি নির্বাচন কর :-
 
1. হরিদার ঘরে আড্ডা দিত – (a) চার জন (b) পাঁচ জন (c) সাত জন (d) তিন জন
উত্তরঃ (a) চার জন
 
2.কথকদের আড্ডা বসত -(a) হরিদার ঘরে (b) জগদীশবাবুর বাড়িতে (c) রাস্তার ধারে (d) ভবতোষের দালান বাড়িতে
উত্তরঃ (a) হরিদার ঘরে
 
3. হরিদার অবস্থা কেমন? – (a) নিম্নমধ্যবিত্ত (b) মধ্যবিত্ত (c) গরিব (d) বড়োলোক
উত্তরঃ (c) গরিব

 

4. কোন্ বিষয়ে হরিদার ভয়ানক আপত্তি ছিল? – (a) বহুরূপী সাজতে (b) একঘেঁয়ে কাজ করতে (c) অভাব সহ্য করতে (d) কোনোটাই নয়
উত্তরঃ (b) একঘেঁয়ে কাজ করতে
 
5. যারা বহরূপী বেশে হরিদাকে চিনতে পারে তারা কী করে? – (a) খেলা দেখাতে বলে (b) গান শোনাতে বলে (c) তাদের বহুরূপী সাজ শিখিয়ে দিতে বলে (d) এক আনা বা দু-আনা বকশিস দেন
উত্তরঃ (d) এক আনা বা দু-আনা বকশিস দেন

 

6. পাগলকে দেখে আতঙ্কের হল্লা বেজে উঠেছিল— (a) বাস স্ট্যান্ডের কাছে (b) অটো স্ট্যান্ডের কাছে (c) হরিদার বাড়ির কাছে (d) জগদীশবাবুর দালানবাড়িতে
উত্তরঃ (a) বাস স্ট্যান্ডের কাছে
 
7. কীভাবে হরিদা অল্প কিছু রোজগার করত? – (a) গান গেয়ে (b) বহুরূপী সেজে (c) দোকানে কাজ করে (d) স্কুলে পড়িয়ে
উত্তরঃ (b) বহুরূপী সেজে

 

8. বিচিত্র সব ছদ্মবেশ ধারণ করে বহুরূপী সাজত – (a) অনাদি (b) জগদীশবাবু (c) ভবতোষ (d) হরিদা
উত্তরঃ (d) হরিদা
 
9. বাস ড্রাইভারের নাম ছিল— (a) হরি (b) জগদীশ (c) কাশীনাথ (d) দেবনাথ
উত্তরঃ (c) কাশীনাথ

 

10. কীসের ছদ্মবেশে হরিদার রোজগার একটু বেশি হয়েছিল? – (a) পুলিশ (b) বাউল (c) কাপালিক (d) বাইজি
উত্তরঃ (d) বাইজি

 

11. বাইজি সেজে হরিদার রোজগার হয়েছিল— (a) বারো টাকা আট আনা (b) দশ টাকা সাত আনা (c) আট টাকা দশ আনা (d) মাত্র পাঁচ টাকা
উত্তরঃ (c) আট টাকা দশ আনা

 

12. হরিদা বাইজি সাজলে তাকে একটা সিকি দিয়েছিল – (a) ভবতোষ (b) বাসের ড্রাইভার (c) দোকানদার (d) স্কুলের মাস্টার
উত্তরঃ (c) দোকানদার
 
13. হরিদা বহুরূপী সেজে যেতে চেয়েছিল— (a) দয়ালবাবুর বাড়ি (b) ভবতোষের বাড়ি (c) অনাদির বাড়ি (d) জগদীশবাবুর বাড়ি
উত্তরঃ (d) জগদীশবাবুর বাড়ি

 

14. পাড়ার ছেলে কীসের চাঁদা নেওয়ার জন্য জগদীশবাবুর বাড়ি গিয়েছিল? – (a) স্পাোর্টের (b) দুর্গাপুজোর (c) কালীপুজোর (d) কোনোটাই নয়
উত্তরঃ (a) স্পাোর্টের
 
15. হরি কী সেজে লিচু বাগানে স্কুলের চারটে ছেলেকে ধরেছিল? – (a) স্কুলমাস্টার (b) দারোয়ান (c) পুলিশ (d) কাবুলিওয়ালা
উত্তরঃ (c) পুলিশ

 

16. লিচু বাগানটা ছিল— (a) দয়াল বাবুর (b) জগদীশবাবুর (c) ভবতোষবাবুর (d) অনাদির
উত্তরঃ (a) দয়াল বাবুর
 
17. কে এসে স্কুলের ছেলেদের ছাড়িয়ে নিয়ে গেলেন? – (a) দারোয়ান (b) স্কুলমাস্টার (c) হরিদা (d) জগদীশবাবু
উত্তরঃ (b) স্কুলমাস্টার

 

18. স্কুলের মাস্টার নকল পুলিশকে ঘুষ দিয়েছিলেন— (a) আট আনা (b) পঞশ টাকা (c) বারো আনা (d) ষোলো আনা
উত্তরঃ (a) আট আনা
 
19. “বরং একটু তারিফই করলেন”–তারিফ করার কারণ— (a) হরিদা ভালো পাগল সেজেছিল (b) হরিদা ভালো বাইজি সেজেছিলেন (c) হরিদা ভালো সন্ন্যাসী সেজেছিলেন (d) হরিদা ভালো পুলিশ সেজেছিলেন
উত্তরঃ (d) হরিদা ভালো পুলিশ সেজেছিলেন

 

20. সপ্তাহে হরিদা বহুরুপী সেজে বাইরে যায়— (a) পাঁচ দিন (b) চার দিন (c) এক দিন (d) দু দিন
উত্তরঃ (c) এক দিন
অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) বহুরূপী (সুবোধ ঘোষ) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
1. “হরিদার কাছে আমরাই গল্প করে বললাম।”—কীসের গল্প?
উত্তরঃ জগদীশবাবুর বাড়িতে এক সন্ন্যাসী এসেছিলেন। হরিদার কাছে সেই সন্ন্যাসীর গল্পই করা হয়েছিল।
 
2. মাস্টারমশাই যখন জানতে পারলেন হরিদা পুলিশ সেজেছিল তখন কী করেছিলেন?
উত্তরঃ মাস্টারমশাই যখন জানতে পারলেন যে হরিদা নকল পুলিশ সেজে ঘুষ নিয়ে ছেলেদের ছেড়েছে তখন তিনি একটুও রাগ করলেন না বরং তারিফ করলেন হরিদার বহুরূপী সাজের।
 
3. “সে ভয়ানক দুর্লভ জিনিস” দুর্লভ জিনিসটি কী?
উত্তরঃ দুর্লভ জিনিসটি হল জগদীশবাবুর বাড়িতে আগত সন্ন্যাসীর পায়ের ধুলো।

 

4. হরিদা সন্ন্যসীর পায়ের ধুলো নেওয়ার ইচ্ছা প্রকাশ করলে তাকে কী বলা হয়েছিল?
উত্তরঃ হরিদা সন্ন্যাসীর পায়ের ধুলো নেওয়ার ইচ্ছা প্রকাশ করলে তাকে বলা হয়েছিল সন্ন্যাসীর পায়ের ধুলো দুর্লভ জিনিস। একমাত্র জগদীশবাবু ছাড়া কাউকেই সন্ন্যাসী তার পায়ের ধুলো দেননি।
 
5. কীভাবে জগদীশবাবু সন্ন্যাসীর পায়ের ধুলো পেয়েছিলেন?
উত্তরঃ জগদীশবাবু সন্ন্যাসীর জন্য একজোড়া কাঠের খড়মে সোনার বোল লাগিয়ে খড়মজোড়া সন্ন্যাসীর পায়ের কাছে ধরতেই সন্ন্যাসী বাধ্য হয়ে নিজের পা এগিয়ে দেন। সেই সুযোগে জগদীশবাবু সন্ন্যাসীর পায়ের ধুলো নিয়ে নেন।

 

6. সন্ন্যাসী চলে যাওয়ার আগে জগদীশবাবু কী করেছিলেন?
উত্তরঃ সন্ন্যাসী চলে যাওয়ার আগে জগদীশবাবু কাঠের খড়মে সোনার বোল লাগিয়ে তাঁকে দিয়েছিলেন আর সন্ন্যাসীর ঝোলায় জোর করে একশো টাকার একটা নোট ফেলেছিলেন।

 

7. “সন্ন্যাসী হাসলেন আর চলে গেলেন”–সন্ন্যাসী কী দেখে হাসলেন?
উত্তরঃ সন্ন্যাসী জগদীশবাবুর হাতে একশো টাকার একটা নোট দেখে হাসলেন।

 

8. হরিদার ঘরটা কীরকম ছিল এবং সেখানে কী হত?
উত্তরঃ সরু এক গলির মধ্যে হরিদার ছোটো একটা ঘর ছিল। সেখানে সকাল-সন্ধ্যা লেখকদের আড্ডা বসত। চা, চিনি, দুধ তারাই আনতেন। হরিদা শুধু আগুনের আঁচে জল ফুটিয়ে দিত।

 

9. হরিদা কীভাবে প্রতিদিনের অন্নসংস্থান করে?
উত্তরঃ হরিদা বহুরূপী সেজে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ায় বহুরূপী দেখে কেউ কেউ এক-আনা, দু-আনা বকশিস দেয়। সেই দিয়ে হরিদা তার অন্নসংস্থান করে।
 
10. হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্যটি কী?
উত্তরঃ হরিদা ছিল পেশায় বহুরূপী। সে কখনও পাগল সাজত, কখনও বাউল, কোনোদিন কাপালিক, কখনও বা বোঁচকা কাঁধে বুড়ো কাবুলিওয়ালা। এটাই তার জীবনের নাটকীয় বৈচিত্র্য।

 

11. “দুটো একটা পয়সাও ফেলে দিচ্ছে”—কারা, কী জন্য পয়সা ফেলে দিচ্ছে?
উত্তরঃ হরিদা পাগল সাজলে বাসের যাত্রীরা দুটো একটা পয়সা ছুড়ে দিচ্ছিল।

 

12. “এইবার সরে পড়ো”- কে, কাকে সরে পড়তে বলে?
উত্তরঃ বাস ড্রাইভার জানত হরি বহুরূপী সাজে। আর তাই সেদিন হরি পাগল সাজলে বাস ড্রাইভার তাকে চিনতে পেরে সেখান থেকে সরে যেতে বলেছিল।

 

13. পাগলকে বহুরুপী বুঝতে পেরে লোকজন কী করে?
উত্তরঃ পাগল আসলে বহুরূপী তা বুঝতে পেরে বাসের যাত্রীরা কেউ হাসে কেউ বিরক্ত হয় আবার কেউ এই ভেবে অবাক হয় যে লোকটা এমন সেজেছে যে তাকে চেনাই যাচ্ছে না।

 

14. কোন্ বহুরুপী বেশে হরিদার রোজগার বেশি হয়েছিল?
উত্তরঃ হরিদা একবার রুপসি বাইজি সেজে দোকানে দোকানে গিয়ে ফুলসাজি এগিয়ে দিচ্ছিল। সবাই এক সিকি করে সেই সাজিতে ফেলছিল। এইভাবে হরিদা মোট আট টাকা দশ আনা পেয়েছিল।

 

15. পুলিশ সেজে হরিদা কী করেছিল?
উত্তরঃ হরিদা একবার পুলিশ সেজে দয়ালবাবুর লিচু বাগানে দাঁড়িয়েছিল আর সেখান থেকে চারটে স্কুলের ছেলেকে ধরেছিল।

 

16. পুলিশ সেজে হরিদা স্কুলের কত জন ছাত্রকে ধরেছিল?
উত্তরঃ পুলিশ সেজে হরিদা স্কুলের চারজন ছাত্রকে ধরেছিল।

 

17. স্কুলের ছেলেদের পুলিশের হাত থেকে বাঁচাতে স্কুলের মাস্টার কী করেছিলেন?
উত্তরঃ স্কুলের মাস্টার ছেলেদের পুলিশের হাত থেকে বাঁচানোর জন্য বহুরূপী বেশে নকল পুলিশকে আট আনা ঘুষ দিয়ে তাদেরকে ছাড়িয়ে এনেছিলেন।

 

18. মাস্টারমশাই যখন জানতে পারলেন হরিদা পুলিশ সেজেছিল তখন কী করেছিলেন?
উত্তরঃ মাস্টারমশাই যখন জানতে পারলেন যে হরিদা নকল পুলিশ সেজে ঘুষ নিয়ে ছেলেদের ছেড়েছে তখন তিনি একটুও রাগ করলেন না বরং তারিফ করলেন হরিদার বহুরূপী সাজের।
18. লেখক ও তাঁর বন্ধুরা হরিদার কাছে কোন ঘটনা শোনাতে এসেছিলেন?
উত্তরঃ জগদীশবাবুর বাড়িতে খুব উঁচুদরের এক সন্ন্যাসী এসেছিলেন এবং তিনি সাত দিন ধরে ছিলেন। এই খবরটাই লেখকরা হরিদাকে শোনাতে এসেছিলেন।
ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৩) বহুরূপী (সুবোধ ঘোষ) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
1. “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা।”—কোন্ গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিল?

 

2. “খুবই গরিব মানুষ হরিদা”—হরিদার দারিদ্র্যের পরিচয় দাও।

 

3. কেন হরিদা কোনোদিন চাকরি করেনি?

 

4. “ঠিক দুপুরবেলাতে একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল।”—আতঙ্কের হল্লাটি বর্ণনা করো।

 

5. “কিন্তু দোকানদার হেসে ফেলে—হরির কাণ্ড”—হরি কী কাণ্ড ঘটিয়েছিলেন?

 

6. দয়ালবাবুর লিচুবাগানে কী ঘটনা ঘটেছিল?

 

7. “ঠিকই, আমাদের সন্দেহ মিথ্যে নয়।” কারা, কী সন্দেহ করেছিল? সেই সন্দেহ যে ঠিক, তা কীভাবে বোঝা গেল? 1+2

 

8. জগদীশবাবুর বাড়িতে যে সন্ন্যাসী এসেছিলেন তার বর্ণনা দাও।

 

9. “সেতো ভয়ানক দুর্লভ জিনিস।”—দুর্লভ জিনিসটা কী? কে, কীভাবে তা লাভ করেছিল? 1+2

 

10. “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” চুরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্যটি কী ছিল?

 

11. “বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা” – সন্ধ্যার যে সৌন্দর্যের বর্ণনা এখানে আছে তা লেখ।

 

12. বিরাগীবেশে হরিদার বর্ণনা দাও।

 

13. “আমি এই সৃষ্টির মধ্যে এক কণা ধূলি”—প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা লেখা।

 

14. “ওসব হল সুন্দর সুন্দর এক একটি বনা।” -‘ওসব’ বলতে কী বোঝানো হয়েছে? সেগুলোকে বঞনা বলা হয়েছে কেন? 1+2
রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫) বহুরূপী (সুবোধ ঘোষ) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
1. বহুরূপী’ গল্প অবলম্বনে হরিদার জীবনযাত্রার পরিচয় দাও।

 

2. “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” ‘বহুরূপী’ গল্প অবলম্বনে মন্তব্যটি বিশ্লেষণ করো।

 

3. “এই শহরের জীবনে মাঝে মাঝেই অদ্ভুত ঘটনা সৃষ্টি বহুরুপী হরিদা।”— যে অদ্ভুত ঘটনাগুলি হরিদা ঘটিয়েছিল উল্লেখ করো।

 

4. “বাঃ এ তো বেশ মজার ব্যাপার।” মজার ব্যাপারটি কী? তা বক্তার ওপর কী ধরনের প্রভাব ফেলেছিল ? 2+3

 

5. “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা”– গল্পটি কী ছিল? হরিদার গম্ভীর হয়ে যওয়ার কারণ কী ছিল? 3+2

 

6. “এবার মারি তো হাতি, লুঠি তো ভাণ্ডার”– কে কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছে? তার এই উদ্দেশ্য কী শেষ অবধি সফল হয়েছিল—গল্প অবলম্বনে আলোচনা করো। 2+3

 

7. “আজ তোমাদের একটা জবর খেলা দেখাব।”—কে, কাদের উদ্দেশ্যে এ কথা বলেছে? সে কোন্ জবর খেলা দেখিয়েছিল? 2+5

 

8. জগদীশবাবুর বাড়িতে হরিদা বিরাগী সেজে যাওয়ার পর কী ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো।

 

9. ‘আমি যেমন অনায়াসে ধুলো মাড়িয়ে চলে যেতে পারি, তেমনই অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি।’ ছদ্মবেশ ধারণ করেও হরিদা কীভাবে এই কথার সত্যতা প্রমাণ করেছেন লেখো।

 

10. “সেদিকে ভুলেও একবার তাকালেন না বিরাগী।”—বিরাগী কোন্ দিকে তাকাল না? তার না তাকানোর কারণ বিশ্লেষণ করো। 2+3
পাঠ্যগত ব্যাকারন – বহুরূপী (সুবোধ ঘোষ) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)
সঠিক উত্তরটি নির্বাচন করো
কারক-বিভক্তি
 
১. “হরিদা এইবার আমাদের কথার জবাব দিলেন”–‘আমাদের পদটি
(ক) কর্তৃকারকে ‘এর’ বিভক্তি (খ) কর্মকারকে ‘এর’ বিভক্তি (গ) সম্বন্ধপদে ‘এর’ বিভক্তি (ঘ) নিমিত্ত কারকে ‘এর’ বিভক্তি
উত্তরঃ (গ)
২. “হরিদা তার ভাতের হাঁড়িটাকে উনানে চড়ালেন।”—“হাঁড়িটাকে’ পদটি
(ক) কর্তৃকারকে ‘কে’ বিভক্তি (খ) করণকারকে ‘কে’ বিভক্তি (গ) কর্মকারকে ‘কে’ বিভক্তি (ঘ) কর্মকারকে ‘টাকে’ বিভক্তি
উত্তরঃ (ঘ)
৩. “সরু এই গলিটার ভিতরে এই ছোট্ট ঘরটাই হরিদার জীবনের ঘর।”— ‘ভিতরে’ পদটি
(ক) কর্মকারকে ‘রে’ বিভক্তি (খ) অপাদান কারকে ‘রে’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘রে’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি
উত্তরঃ (ঘ)
৪. “বিচিত্র ছদ্মবেশে অপরূপ হয়ে পথে বের হয়ে পড়েন।”—‘ছদ্মবেশে পদটি
(ক) করণকারকে ‘এ’ বিভক্তি (খ) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (গ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি (ঘ) নিমিত্ত কারকে ‘এ’ বিভক্তি
উত্তরঃ (ক)
৫. “আপনার তীর্থ ভ্রমণের জন্য এই টাকা আমি দিলাম।”—‘ভ্রমণের জন্য পদটি
(ক) কর্মকারকে ‘জন্য’ অনুসর্গ (খ) করণকারকে ‘জন্য বিভক্তি (গ) নিমিত্ত কারকে ‘জন্য’ অনুসর্গ (ঘ) নিমিত্ত কারকে ‘জন্য বিভক্তি
উত্তরঃ (গ)
সমাস
৬. “হরিদা মাঝে মাঝে বহুরূপী সেজে যেটুকু রোজগার করেন …।”—বহুরূপী সমাসবদ্ধ পদের ব্যাসবাক্য হবে
(ক) বহু যে-রূপ (খ) বহুসংখ্যক রূপ (গ) বহুরূপ ধারণ করতে সক্ষম যে (ঘ) বহুরূপ যার
উত্তরঃ (গ)
৭. “জগদীশবাবুর দুই বিস্মিত চোখ অপলক হয়ে গেল।”—‘অপলক’ শব্দের ব্যাসবাক্য নেই পলক’ হলে তার সমাস হবে
(ক) নঞ তৎপুরুষ সমাস (খ) নঞ কর্মধারয় সমাস (গ) নঞ বহুব্রীহি সমাস (ঘ) ন দ্বিগু সমাস
উত্তরঃ (ক)
৮. “জটাজুটধারী কোনো সন্ন্যাসী নয়।”—“জটাজুটধারী’ সমাসবদ্ধ পদের ব্যাসবাক্য হবে
(ক) জটাজুট ধরে আছে যে (খ) জটাজুট আছে যার (গ) যার জটা জুটের ন্যায় (ঘ) জটাজুট ধারণ করেছে যে
উত্তরঃ (ঘ)
৯. “আপনি একথা কেন বলছেন মহারাজ?”-“মহারাজ’ সমাসবদ্ধ পদের ব্যাসবাক্য ‘মহা যে-রাজ’ হলে সমাস হবে
(ক) উপপদ তৎপুরুষ সমাস (খ) সাধারণ কর্মধারয় সমাস (গ) ব্যধিকরণ বহুব্রীহি সমাস (ঘ) সমানাধিকরণ বহুব্রীহি সমাস
উত্তরঃ (খ)
১০. “তেমনি অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি।”–‘অনায়াসে সমাসবদ্ধ পদের ব্যাসবাক্য হবে
(ক) অন্য আয়াসে (খ) নেই আয়াস যাতে (গ) অন্য রকম যে-আয়াস (তাতে) (ঘ) অপরের আয়াসে
উত্তরঃ (খ)
বাক্য
১১. “উনানের মুখে ফু দিলেন আর অনেক ধোঁয়া উড়িয়ে নিয়ে হরিদা এইবার আমাদের কথার জবাব দিলেন।”—বাক্যটি গঠনগতভাবে
(ক) সরলবাক্য (খ) জটিল বাক্য (গ) যৌগিক বাক্য (ঘ) মিশ্র বাক্য
উত্তরঃ (গ)
১২. “বাঃ, এ তো বেশ মজার ব্যাপার।”—বাক্যটি
(ক) বিবৃতিমূলক বাক্য (খ) প্রশ্নবোধক বাক্য (গ) আবেগসূচক বাক্য (ঘ) ইচ্ছামূলক বাক্য
উত্তরঃ (গ)
১৩. “যারা চিনতে পারে না, তারা হয় কিছু দেয় না, কিংবা বিরক্ত হয়ে দুটো-একটা পয়সা দিয়ে দেয়।”—বাক্যটি
(ক) সরলবাক্য (খ) মিশ্র বাক্য (গ) যৌগিক বাক্য (ঘ) জটিল বাক্য
উত্তরঃ (খ)
১৪. “আপনি রাগ করবেন না।”—বাক্যটি
(ক) অনুজ্ঞাবাচক বাক্য (খ) ইচ্ছাবোধক বাক্য (গ) নির্দেশক বাক্য (ঘ) আবেগসূচক বাক্য
উত্তরঃ (খ)
১৫. “তোমরা সেখানে থেকো।”—বাক্যটি
(ক) ইচ্ছাবোধক বাক্য (খ) নির্দেশক বাক্য (গ) অনুজ্ঞাবাচক বাক্য (ঘ) বিবৃতিমূলক বাক্য
উত্তরঃ (গ)
বাচ্য
১৬. “সাতদিন হলো এক সন্ন্যাসী এসে জগদীশবাবুর বাড়িতে ছিলেন।”—উদ্ধৃতিটির বাচ্য হল
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
উত্তরঃ (ক)
১৭. “থাকলে একবার গিয়ে পায়ের ধুলো নিতাম।”—এর পরিবর্তিত ভাববাচ্য হবে
(ক) থাকলে একবার গিয়ে পায়ের ধুলো গৃহীত হত (খ) যদি থাকত তবে একবার গিয়ে পায়ের ধুলো নিতাম (গ) থাকলে একবার গিয়ে পায়ের ধুলো নেওয়া হত (ঘ) থাকা হলে পায়ের ধুলো নিতাম
উত্তরঃ (গ)
১৮. “একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল।”—বাক্যটি
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
উত্তরঃ (ঘ)
১৯. “বেশ চমৎকার ঘটনা সৃষ্টি করেন বহুরূপী হরিদা।”—পরিবর্তিত কর্মবাচ্যটি
(ক) হরিদার বেশ চমৎকার ঘটনা সৃষ্টি করা হয় (খ) বহুরূপী হরিদা কর্তৃক বেশ চমৎকার ঘটনা সৃষ্ট হয়
(গ) বহুরূপী হরিদার দ্বারা বেশ চমৎকার ঘটনা সৃষ্ট করা হয় (ঘ) বহুরূপী হরিদার কর্তৃক বেশ চমৎকার ঘটনা সৃষ্টকৃত হয়
উত্তরঃ (গ)
২০. “ঘুঙুরের মিষ্টি শব্দ ঝুমঝুম করে বেজে বেজে চলে যেতে থাকে।”-উদ্ধৃতিটির বাচ্য
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
উত্তরঃ (ঘ)
অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) বহুরূপী (সুবোধ ঘোষ) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
কারক-বিভক্তি

 

১. “জগদীশবাবু যে কী কাণ্ড করেছেন।”- নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ জগদীশবাবু–কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি।

 

২. “হিমালয়ের গুহাতে থাকেন।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ হিমালয়ের গুহাতে—সম্বন্ধপদে ‘তে বিভক্তি গুহাতে- অধিকরণ কারকে ‘তে’ বিভক্তি।

 

৩. “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা।”–গল্প’ পদটির কারক-বিভক্তি কী হবে?
উত্তরঃ গল্প–কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

 

৪. “হরিদা শুধু তার উনানের আগুনের আঁচে জল ফুটিয়ে দেন।”–নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।
উত্তরঃ আগুনের আঁচে–করণকারকে ‘এ’ বিভক্তি।

 

৫. “হরিদা মাঝে মাঝে বহুরূপী সেজে যেটুকু রোজগার করেন।”–‘বহুরূপী পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।
উত্তরঃ বহুরূপী-কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

 

সমাস

 

৬. “পরমাত্মা আপনার মঙ্গল করুন।”—‘পরমাত্মা’ পদটির সমাস নির্ণয় করো।
উত্তরঃ পরমাত্মা-পরম যে আত্মা (কর্মধারয় সমাস)।

 

৭. “শীর্ণ শরীরটাকে প্রায় অশরীরী একটা চেহারা বলে মনে হয়।”—রেখাঙ্কিত পদটির সমাস কী হবে?
উত্তরঃ অশরীরী—নয় শরীরী (নঞ তৎপুরুষ সমাস)।

 

৮. “ও চেহারা কি সত্যই কোনো বহুরূপীর হতে পারে?”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
উত্তরঃ বহুরূপী বহুরূপ ধারণ করে যে (উপপদ তৎপুরুষ সমাস)।

 

৯. “আর আমাদের চারজনের সকাল-সন্ধ্যার আড়ার ঘর।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্দেশ করো।
উত্তরঃ সকাল-সন্ধ্যা—সকাল ও সন্ধ্যা (দ্বন্দ্ব সমাস)।

 

১০. “হিমালয়ের গুহাতে থাকেন।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
উত্তরঃ হিমালয়ের—হিমের আলয় (সম্বন্ধ তৎপুরুষ সমাস), তার।

 

বাক্য

 

১১. “কী আর করা যাবে বল?”—না-বাচক বাক্যে পরিণত করো।
উত্তরঃ কিছুই করা যাবে না।

 

১২. “উনানের উপর হাঁড়িতে চাল ফুটছে।”—জটিল বাক্যে রূপ দাও।
উত্তরঃ উনানের উপর যে হাঁড়ি তাতে চাল ফুটছে।

 

১৩. “একটা বিড়ি ধরিয়ে নিয়ে হরিদা চুপ করে বসে আছেন।”—যৌগিক বাক্যের রূপ কী হবে?
উত্তরঃ একটা বিড়ি ধরিয়েছেন হরিদা এবং চুপ করে বসে আছেন।

 

১৪. “আমরা সবাই হরিদার ঘরের ভিতরে ঢুকলাম।”—না-বাচক বাক্যে রূপান্তর করো।
উত্তরঃ আমরা কেউই হরিদার ঘরের বাইরে থাকলাম না।

 

১৫. “সেদিকে ভুলেও একবার তাকালেন না বিরাগী।”—প্রশ্নবোধক বাক্যে পরিণত করো।
উত্তরঃ সেদিকে ভুলেও কি একবার তাকালেন বিরাগী?

 

বাচ্য

 

১৬. “পরমাত্মা আপনার মঙ্গল করুন।”—এটি কর্মবাচ্যে কী হবে?
উত্তরঃ পরমাত্মা কর্তৃক আপনার মঙ্গল হয়েছে।

 

১৭. “হিমালয়ের গুহাতে থাকেন।”—ভাববাচ্যে রূপ দাও।
উত্তরঃ হিমালয়ের গুহাতে থাকা হয়।

 

১৮. “থাকলে একবার গিয়ে পায়ের ধুলো নিতাম।”—ভাববাচ্যে পরিণত করো
উত্তরঃ থাকলে একবার গিয়ে পায়ের ধুলো নেওয়া হত।

 

১৯. “কিন্তু ওই ধরনের কাজ হরিদার জীবনের পছন্দই নয়।”—কর্তৃবাচে রূপান্তর করো।
উত্তরঃ কিন্ত ওই ধরনের কাজ হরিদা জীবনে পছন্দই করেন না।

 

২০. “কিন্তু একঘেয়ে কাজ করতে ভয়ানক আপত্তি।”—কর্তৃবাচ্যে পরিবর্ত করো।
উত্তরঃ কিন্তু একঘেয়ে কাজ করতে ভয়ানক আপত্তি করেন।
মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা –বহুরূপী (সুবোধ ঘোষ) প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা –  বহুরূপী (সুবোধ ঘোষ) MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

You May Visit :

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X