StudyWithGenius

Madhyamik Bengali Suggestion 2022 – বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা – বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ প্রশ্ন উত্তর 

Madhyamik Bengali Suggestion 2022  ” মাধ্যমিক  বাংলা –  বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২) – বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু ) প্রবন্ধপ্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক  বাংলা সাজেশন) – বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু ) প্রবন্ধ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর  বাংলা 2022 পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

বহুবিকল্পীয় প্রশ্নোত্তর (প্রশ্নমান – ১) বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

সঠিক উত্তরটি নির্বাচন করো:-

১. বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধটির লেখক

(ক) আচার্য প্রফুল্লচন্দ্র রায় (খ) জগদীশচন্দ্র বসু (গ) রাজশেখর বসু (ঘ) সত্যেন্দ্রনাথ বসু

উত্তরঃ (গ) রাজশেখর বসু

২. যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থ বা প্রবন্ধ লেখা হয়, তাদের মোটামুটি ক-টি শ্রেণিতে ভাগ করা যায়?

(ক) চারটি (খ) পাঁচটি (গ) দুটি (ঘ) তিনটি

উত্তরঃ (গ) দুটি

৩. একটি নির্দিষ্ট সীমাবিশিষ্ট সরলরেখার ওপর কী অঙ্কন করতে হবে?

(ক) সমদ্বিবাহু ত্রিভুজ (খ) বিষমবাহু ত্রিভুজ (গ) সমকোণী ত্রিভুজ (ঘ) সমবাহু ত্রিভুজ

উত্তরঃ (ঘ) সমবাহু ত্রিভুজ

৪. জলের মতো আর একটি উদ্বায়ী পদার্থ

(ক) আয়োডিন (খ) ক্রোটন (গ) কপূর (ঘ) বেঞ্জিন

উত্তরঃ (গ) কপূর

৫. পিতলের চেয়ে অ্যালুমিনিয়াম

(ক) ভারী (খ) হালকা (গ) ওজনদার (ঘ) মসৃণ

উত্তরঃ (খ) হালকা

৬. লাউ, কুমড়ো জাতীয় গাছে ফুল হয়

(ক) একরকম (খ) দু-রকম (গ) তিনরকম (ঘ) চাররকম

উত্তরঃ (খ) দু-রকম

৭. আজন্ম ইজার পরা লোকের পক্ষে হঠাৎ অভ্যাস করা শক্ত

(ক) ধুতি পরা (খ) লুঙ্গি পরা (গ) কোট-প্যান্ট পরা (ঘ) কোট-প্যান্ট-টাই পরা

উত্তরঃ (ক) ধুতি পরা

৮. কোন বিশ্ববিদ্যালয়ের সংকলন খুব বড়ো নয়?

(ক) কলিকাতা বিশ্ববিদ্যালয় (খ) বর্ধমান বিশ্ববিদ্যালয় (গ) উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় (ঘ) কল্যাণী বিশ্ববিদ্যালয়

উত্তরঃ (ক) কলিকাতা বিশ্ববিদ্যালয়

৯. কলিকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি নিযুক্ত করে

(ক) ১৯৩৫ খ্রিস্টাব্দে (খ) ১৯৩৬ খ্রিস্টাব্দে (গ) ১৯৩৭ খ্রিস্টাব্দে (ঘ) ১৯৩৯ খ্রিস্টাব্দে

উত্তরঃ (খ) ১৯৩৬ খ্রিস্টাব্দে

১০. ‘প্যারাডাইক্লোরোবেনজিন’ একটি

(ক) রাসায়নিক তথ্য (খ) রাসায়নিক প্রক্রিয়া (গ) রাসায়নিক বস্তু (ঘ) উদ্ভিজ্জ বস্তু

উত্তরঃ (গ) রাসায়নিক বস্তু

১১, ‘International’ শব্দটি সমিতি নিযুক্ত করে

(ক) সর্বজাতীয় (খ) সকলজাতিক (গ) সর্বস্বজাতীয় (ঘ) সার্বজাতিক

উত্তরঃ (ঘ) সার্বজাতিক

১২. বৈজ্ঞানিক সন্দর্ভ বোঝার জন্য অবশ্য প্রয়োজন

(ক) বিজ্ঞানের জ্ঞান (খ) বিজ্ঞানের পরিভাষা (গ) কিঞ্চিৎ প্রাথমিক বিজ্ঞান (ঘ) বিজ্ঞানের সামগ্রিক জ্ঞান

উত্তরঃ (গ) কিঞ্চিৎ প্রাথমিক বিজ্ঞান

১৩. সাধারণে পপুলার বিজ্ঞান বুঝতে পারে

(ক) এশিয়া ও ইউরোপে (খ) ইংল্যান্ড ও আমেরিকায় (গ) ইউরোপে ও আমেরিকায় (ঘ) আমেরিকায় ও জার্মানিতে

উত্তরঃ (গ) ইউরোপে ও আমেরিকায়

১৪. “বাংলা প্রতিশব্দেরও ঠিক তাই হওয়া চাই।”—“ঠিক তাই’বলতে বোঝায়

(ক) অর্থবোধ (খ) অর্থবিস্তার (গ) অর্থব্যাপ্তি (ঘ) অর্থান্তরন্যাস

উত্তরঃ (গ) অর্থব্যাপ্তি

১৫. কোন্ পরিভাষা লিখলে Sensitized Paper’-এর অনুবাদঠিকহবে?

(ক) সুগ্রাহী কাগজ (খ) সুসংবেদী কাগজ (গ) স্পর্শকাতর কাগজ (ঘ) শোষক কাগজ

উত্তরঃ (ক) সুগ্রাহী কাগজ

১৬. “যেসব জন্তুর শিরদাঁড়া নেই,”—কথাটি যার বদলে লেখা যেতে পারে তা হল

(ক) শিরহীন (খ) অমেরুদণ্ডী (গ) শিরাবিহীন (ঘ) মেরুদণ্ডী

উত্তরঃ (খ) অমেরুদণ্ডী

১৭. পরিভাষার একটি অন্যতম উদ্দেশ্য

(ক) অর্থ যথাযথ করা (খ) অর্থ নির্দিষ্ট করা (গ) অর্থ সুনির্দিষ্ট করা (খ) অর্থ প্রকাশ করা

উত্তরঃ (গ) অর্থ সুনির্দিষ্ট করা

১৮. আমাদের আলংকারিকগণ শব্দের কত ধরনের কথা বলেছেন?

(ক) একক (খ) ত্রিবিধ (গ) দ্বৈত (ঘ) কোনোটিই নয়

উত্তরঃ (খ) ত্রিবিধ

১৯. “হিমালয় যেন পৃথিবীর মানদণ্ড’–এই উক্তিটি কার?

(ক) জয়দেবের (খ) রূপ গোস্বামীর (গ) কালিদাসের (ঘ) শ্রীজীব গোস্বামীর

উত্তরঃ (গ) কালিদাসের

২০. অরণ্যে রোদন’কথাটির অর্থ

(ক) নিষ্ফল আবেদন (খ) ভূমিকা (গ) সংকীর্ণমনা (ঘ) দীর্ঘসূত্রতা

উত্তরঃ (ক) নিষ্ফল আবেদন

২১. কোন্ প্রবাদটি প্রমাণ হিসেবে আমাদের সাময়িক প্রশ্নাদিতে পাওয়া যায় ?

(ক) গৌরচন্দ্রিকা (খ) অল্পবিদ্যা ভয়ংকরী (গ) ডুমুরের ফুল (ঘ) হাতের পাঁচ

উত্তরঃ (খ) অল্পবিদ্যা ভয়ংকরী

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

১. প্রাবন্ধিক বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের যে দুটি শ্রেণিতে ভাগ করেছেন তার উল্লেখ করো।

উত্তরঃ প্রাবন্ধিকের ভাগ করা বিজ্ঞান বিষয়ক গ্রন্থের পাঠকদের দুটি শ্রেণি হল—যারা ইংরেজি জানে না বা অতি অল্প জানে আর যারা ইংরেজি জানে ও ইংরেজি ভাষায় অল্পাধিক বিজ্ঞান পড়েছে।

২. “এই শ্রেণিতে পড়ে।”—কারা, কোন শ্রেণিতে পড়ে?

উত্তরঃ অল্পবয়স্ক ছেলেমেয়ে এবং অল্পশিক্ষিত বয়স্ক লোক যারা ইংরেজি জানে বা অতি অল্প জানে তারা প্রথম শ্রেণিতে পড়ে।

৩. “অনেক রকম স্থূল তথ্যও তাদের জানা থাকতে পারে।”—তাদের জানা দুটি স্কুল তথ্যের উদাহরণ দাও।

উত্তরঃ তাদের জানা সম্ভব এমন দুটি স্থূল তথ্য হল—(১) জল আর কপূর উবে যায় এবং (২) পিতলের চেয়ে অ্যালুমিনিয়াম হালকা। (এ ছাড়া তৃতীয়টি হল—লাউ, কুমড়ো জাতীয় গাছে দু-রকম ফুল হয়।)

৪. “তারা কিছুই জানে না।”—কারা, কোন বিষয় জানে না?

উত্তরঃ প্রাবন্ধিকের মতে উল্লেখিত প্রথম শ্রেণির পাঠক সুশৃঙ্খল আধুনিক বৈজ্ঞানিক তথ্য সম্পর্কে কিছুই জানে না।

৫. “তাদের সংস্কারের বিরোধী নয়।”—কোন বিষয়, কেন সংস্কারের বিরোধী নয়?

উত্তরঃ বাংলা পরিভাষা আয়ত্ত করে বাংলায় বিজ্ঞান শেখা বিষয় ইংরেজি না-জানা পাঠকদের কাছে সংস্কারের বিরোধী নয়।

৬. “ইংরেজি প্রভাব থেকে মুক্ত।”—কাদের সম্পর্কে কথাটি বলা হয়েছে?

উত্তরঃ অল্পবয়স্ক ছেলেমেয়ে এবং অল্পশিক্ষিত বয়স্ক লোক যারা ইংরেজি জানে না বা অতি অল্প জানে তাদের সম্পর্কে উদ্ধৃত কথাটি বলা হয়েছে।

৭. “এর মানে বুঝতে বাধা হয়নি।”—কোন্ কথার মানে বুঝতে কোনো বাধা হয়নি?

উত্তরঃ প্রাবন্ধিকের ভাষাগত বিরোধী সংস্কার না-থাকায় ব্ৰত্মমোহন মল্লিকের জ্যামিতিতে লেখা, এক নির্দিষ্ট সীমাবিশিষ্ট সরলরেখার ওপর এক সমবাহু ত্রিভুজ অঙ্কন করতে হবে, কথাটির মানে বুঝতে কোনো বাধা হয়নি।

৮. “অভ্যাস করা একটু শক্ত।”—কার কাছে, কীসের অভ্যাস শক্ত ?

উত্তরঃ আজন্ম ইজার পরা লোকের কাছে হঠাৎ ধুতি পরার অভ্যাস করা একটু শক্ত।

৯. “তাতে অনেকে মুশকিলে পড়েছেন।”—কারা, কোন্ কাজে ‘অনেকে মুশকিলে পড়েছেন’?

উত্তরঃ রাজকার্যে দেশি পরিভাষা চালানোয় সরকারের কাজে অনেকে মুশকিলে পড়েছেন।

১০. “ভাষার জন্য তার বাধা হয় না।”—কোন কাজে, কাদের বাধা হয় না? তাদের কী করতে হয়?

উত্তরঃ বাংলা ভাষায় বিজ্ঞান শেখার কাজে ইংরেজি না-জানা বা অতি অল্প ইংরেজি জানা পাঠকদের বাধা হয় না। তাদের কেবল যত্ন করে বিষয়টি বুঝতে হয়।

১১. “মাতৃভাষার পদ্ধতি আয়ত্ত করতে হয়।”—কোন্ সময়, কাদের মাতৃভাষার পদ্ধতি’ আয়ত্ত করতে হয়?

উত্তরঃ প্রাবন্ধিকের কথা অনুযায়ী ইংরেজি জানা, ইংরেজি ভাষায় কমবেশি বিজ্ঞান পড়া পাঠকেরা যখন বাংলা ভাষায় লেখা বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ পড়ে, তখন তাদের মাতৃভাষার পদ্ধতি আয়ত্ত করতে হয়।

১২. “এখনও নানারকম বাধা আছে।”—কোন্ বিষয়ে, কেন এখনও বাধা আছে?

উত্তরঃ বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার বিষয়ে, পারিভাষিক শব্দের অপ্রতুলতার জন্য এখনও বাধা আছে।

১৩. “তার ফলে তাদের চেষ্টা অধিকতর সফল হয়েছে।”—কাদের চেষ্টা, কেন সফল হয়?

উত্তরঃ ১৯৩৬ খ্রিস্টাব্দে কলিকাতা বিশ্ববিদ্যালয় নিযুক্ত পরিভাষা সমিতির চেষ্টা, একযোগে কাজ করার জন্য অধিকতর সফল হয়।

১৪. “নানা ত্রুটি হতে পারে।”—কীসে, কেন ত্রুটির সম্ভাবনা?

উত্তরঃ পরিভাষা রচনা কোনো ব্যক্তির একার কাজ নয়—যুগ্নকাজ, সেই কাজ একা করতে গেলে অর্থাৎ সমবেতভাবে না-করলে ত্রুটির সম্ভাবনা থাকে।

১৫. “উপযুক্ত ব্যবস্থা করা আবশ্যক।”—উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আবশ্যকতা কী?

উত্তরঃ কলিকাতা বিশ্ববিদ্যালয় সংকলিত পরিভাষা বড়ো নয়—আরও শব্দের প্রয়োজন আর এই ব্যাপারেই উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আবশ্যকতা আছে।

১৬. “তারা বিধান দিয়েছেন,”—কারা, কী বিধান দিয়েছেন?

উত্তরঃ কলিকাতা বিশ্ববিদ্যালয় নিযুক্ত পরিভাষা সমিতি বিধান দিয়েছেন—নবাগত রাসায়নিক বস্তুর ইংরেজি নামই বাংলা বানানে চলবে।

১৭. “বাংলায় চালানো যেতে পারে।”—প্রাবন্ধিক কী চালানোর কথা বলেছেন?

উত্তরঃ প্রাবন্ধিক নবাগত রাসায়নিক বস্তুর নাম, উদ্ভিদ ও প্রাণীর জাতিবাচক বা পরিচয়বাচক অধিকাংশ ইংরাজি সার্বজাতিক (International) নাম বাংলায় চালানোর কথা বলেছেন।

১৮. “বৈজ্ঞানিক সন্দর্ভ বোঝা কঠিন।”—কেন?

উত্তরঃ আমাদের দেশের জনসাধারণের প্রাথমিক বিজ্ঞানের সঙ্গে কিছুটা পরিচয় না-থাকায় বৈজ্ঞানিক সন্দর্ভ বোঝা কঠিন হয়।

১৯. “সাধারণে সহজেই বোঝে।”—কোনো স্থানের জনসাধারণ কী, কেন সহজে বুঝতে পারে?

উত্তরঃ ইউরোপ ও আমেরিকার জনসাধারণ, সেখানকার পপুলার সায়েন্স লেখা সুসাধ্য হওয়ার কারণে বিজ্ঞান বিষয়ক যে-কোনো সন্দর্ভ সহজে বুঝতে পারে।

২০. “তাদের লেখা জনপ্রিয় হবে না।”—“তাদের লেখা’ কীভাবে জনপ্রিয় হতে পারে?

উত্তরঃ আমাদের দেশের বৈজ্ঞানিক সন্দর্ভে লেখকদের লেখা যদি প্রাথমিক বিজ্ঞানের মতো গোড়া থেকে সবার বোধগম্য করে লেখা হয়, তবে তা জনপ্রিয় হতে পারে।

২১. “তখন বৈজ্ঞানিক সাহিত্য রচনা সুসাধ্য হবে।”—কখন বৈজ্ঞানিক সাহিত্যরচনা সুসাধ্য হবে? অথবা,তখন’বলতে কোন্ সময়কে বোঝানো হয়েছে?

উত্তরঃ কালক্রমে যখন এদেশে বিজ্ঞান শিক্ষার বিস্তার হবে এবং সমস্ত অসুবিধা দূর হবে, তখন বৈজ্ঞানিক সাহিত্য রচনা সুসাধ্য হবে।অথবা, ‘তখন’ বলতে সময়ান্তরে বিজ্ঞান শাখার বিস্তার ও সমস্ত অসুবিধা দূর হওয়ার সময়কে বোঝানো হয়েছে।

২২. ‘রচনাপদ্ধতি’আয়ত্ত করতে না-পারা লেখকদের লেখা সম্পর্কে প্রাবন্ধিকের মত কী?

উত্তরঃ রচনাপদ্ধতি আয়ত্ত করতে না-পারা লেখকদের লেখা সম্পর্কে প্রাবন্ধিক বলেছেন—অনেক স্থানে তাদের ভাষা আড়ষ্ট ও ইংরেজির অনুবাদ আক্ষরিক হয়ে যায়।

২৩. “এই দোষ থেকে মুক্ত না হলে,”–‘দোষটি কী?

উত্তরঃ দোষটি হল বিজ্ঞান আলোচনার রচনাপদ্ধতি আয়ত্ত করতে না-পারার কারণে লেখকদের ভাষা আড়ষ্ট ও ইংরেজির অনুবাদ আক্ষরিক হয়ে যাওয়া।

২৪. “অনেক লেখক মনে করেন,”—লেখকরা কী মনে করেন?

উত্তরঃ এই লেখকরা মনে করেন–ইংরেজি সব্দের যে অর্থব্যাপ্তি বা Connotation, বাংলা প্রতিশব্দেরও ঠিক তাই হওয়া চাই।

২৫. “ইংরেজি Sensitive শব্দ নানা অর্থে চলে।”—প্রাবন্ধিক ব্যবহৃত অর্থগুলি লেখো।

উত্তরঃ ইংরেজি Sensitive শব্দের প্রাবন্ধিক উল্লেখিত অর্থগুলি হল—Sensitive Person, Wound, Plant, Balance, Photographic Paper ইত্যাদি।

২৬. “এতে রচনা উকট হয়।”—রচনা কীসে উৎকট হয়ে ওঠে?

উত্তরঃ ইংরেজিতে ভাবা বক্তব্যের যথাযথ বাংলা অনুবাদে প্রকাশ করার চেষ্টায় রচনা উৎকট হয়।

২৭. “এরকম মাছিমারা নকল না করে,”–‘মাছিমারা’ নকলটি উল্লেখ করো।

উত্তরঃ When the Sulpher burns in air the Nitrogen does not take part is the reactiori, কথায় ‘মাছিমারা’ নকলটি হল- যখন গন্ধক পোড়ে তখন নাইট্রোজেন প্রতিক্রিয়ায় আশগ্রহণ করে না।

২৮. “লিখলে বাংলা ভাষায় বজায় থাকে।”—কী লেখার কথা বলা হয়েছে?

উত্তরঃ প্রাবন্ধিক উল্লেখিত ‘মাছিমারা নকল’ -এর বদলে ‘নাইট্রোজেন কোনো পরিবর্তন হয় না’ লেখার কথা বলা হয়েছে।

২৯. “এই ধারণা পুরোপুরি ঠিক নয়।”—কোন্ ধারণা সম্পূর্ণ ঠিক নয়?

উত্তরঃ অনেকের মনে করা পারিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশে রচনা সহজ হয়-ধারণাটি সম্পূর্ণ ঠিক নয়।

৩০. পরিভাষার উদ্দেশ্য কী?

উত্তরঃ পরিভাষার উদ্দেশ্য হল ভাষার সংক্ষেপ এবং অর্থ সুনির্দিষ্ট করা।

৩১. “এই কথাটি সকল লেখকেরই মনে রাখা উচিত।”—কো কথা সব লেখকের মনে রাখা উচিত?

উত্তরঃ বৈজ্ঞানিক প্রসঙ্গের ভাষা আত্যন্ত সরল ও স্পষ্ট হওয়া আবশ্যক—এই কথাটি সবসময় লেখকদের মনে রাখা উচিত।

৩২. “কিছুদিন আগে একটি পত্রিকায় দেখেছি”—কে, কী দেখেছিলেন?

উত্তরঃ প্রাবন্ধিক রাজশেখর বস একটি পত্রিকায় দেখেন জনৈক লেখক লিখেছেন -অক্সিজেন বা হাইড্রোজেন স্বাস্ব্যকর বলে বৈজ্ঞানিক যুক্তি নেই। তারা জীবের বেঁচে থাকবার পক্ষে অপরিহার্য অঙ্গ মাত্র।

৩৩. “এই রকম ভুল লেখা সাধারণ পাঠকের পক্ষে অনিষ্টকর।”—ভুল লেখাটি কী?

উত্তরঃ ভুল লেখাটি হল–অক্সিজেন বা হাইড্রোজেন স্বাস্থ্যকর বলে বৈজ্ঞানিক যুক্তি নেই। তারা জীবের বেঁচে থাকার পক্ষে অপরিহার্য অঙ্গ মাত্র। তবে ওজন গ্যাস স্বাস্থকর।

রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫) বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২– Madhyamik Bengali Suggestion 2022

১. “যাদের জন্য বিজ্ঞানবিষয়ক বাংলা গ্রন্থ বা প্রবন্ধ লেখা হয়, তাদের মোটামুটি দুই শ্রেণিতে ভাগ করা যেতে পারে।”—প্রথম শ্রেণির পাঠকদের সম্পর্কে লেখো।

২. “বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় এখনও নানারকম বাধা আছে।” –বাধাগুলি কী কী? এ ব্যাপারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা কীরূপ ছিল? ২+৩

৩. পাশ্চাত্য দেশের সঙ্গে এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞানের পার্থক্য লেখো।

৪. আলংকারিকগণের ত্রিরিধর কথা ব্যাখ্যা করো। বৈজ্ঞানিক প্রবন্ধদিতে একটি দোষের উল্লেখ করো। ৩+২

৫. “এই ধারণা পুরোপুরি ঠিক নয়।”—কোন্ ধারণা, কীভাবে পুরোপুরি ঠিক নয়, তা ব্যাখ্যা করো। এই প্রসঙ্গে রচনা কীভাবে উকট হয়—তা আলোচনা করো। ২+৩

৬. রাজশেখর বসুর লেখা বাংলা ভাষায় বিজ্ঞান’প্রবন্ধের নামকরণের সার্থকতা আলোচনা করো।

৭. রাজশেখর বসুর ‘বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধের পটভূমি বা ভাববস্তু আলোচনা করো।

৮. বাংলাভাষায় বিজ্ঞান’প্রবন্ধটির প্রেক্ষিতে লেখকেরলিখনশৈলীবিচার করো।

৯. “অনেকে মনে করেন পারিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশ করলে রচনা সহজ হয়।”—মতটিকে কি তুমি সমর্থন করো?

১০. “এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে।”—কোন্ দোষের কথা এখানে বলা হয়েছে? কীভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে? ২+৩

পাঠ্যগত ব্যাকরণ – বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

সঠিক উত্তরটি নির্বাচন করো:-

কারক-বিভক্তি

১. “ছেলেবেলায় আমাকে ব্ৰষ্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়তে হয়েছিল।”—এখানে ‘ছেলেবেলায়’ পদটি

(ক) কর্তৃকারকে ‘য়’ বিভক্তি (খ) নিমিত্ত কারকে ‘শূন্য’ বিভক্তি (গ) অপাদান কারকে ‘য়’ বিভূক্তি (ঘ) অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি

উত্তরঃ (ঘ)

২. “পরিভাষা রচনা একজনের কাজ নয়।”—‘একজনের পদটি

(ক) কর্তৃকারকে ‘এর’ বিভক্তি (খ) কর্মকারকে ‘এর’ বিভক্তি (গ) করণকারকে ‘এর’ বিভক্তি (ঘ) সম্বোধন পদে ‘এর’ বিভক্তি

উত্তরঃ (খ)

৩. “এ দেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য।”–‘বৈজ্ঞানিক জ্ঞান’ পদটি

(ক) কর্মকারকে ‘শূন্য বিভক্তি (খ) সম্বোধন পদে ‘শূন্য’ বিভক্তি (গ) করণকারকে ‘অ’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি

উত্তরঃ (ক)

৪. “আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন।” ‘আলংকারিক’ পদটি

(ক) কর্তৃকারকে ‘গণ’ উপসর্গ (খ) কর্তৃকারকে ‘গণ’ বিভক্তি (গ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) সম্বোধন পদে ‘শূন্য’ বিভক্তি

উত্তরঃ (গ)

৫. “সাময়িক প্রশ্নাদিতে মাঝে মাঝে পাওয়া যায়।”—প্রশ্নাদিতে’ পদটি

(ক) অপাদান কারকে ‘তে বিভক্তি (খ) অধিকরণ কারকে ‘তে’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘ইতে’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি

উত্তরঃ (খ)

সমাস

৬. “অল্পশিক্ষিত বয়স্ক লোক এই শ্রেণিতে পড়ে।”—‘অল্পশিক্ষিত সমাসবদ্ধ পদের সঠিক ব্যাসবাক্য হবে

(ক) অল্পভাবে শিক্ষিত (খ) অল্পকথায় শিক্ষিত (গ) অল্প পরিমাণ শিক্ষিত (গ) অল্প সংখ্যায় শিক্ষিত

উত্তরঃ (গ)

৭. “সমবাহু ত্রিভূজ অঙ্কিত করিতে হইবে।”—“ত্রিভুজ’ শব্দের ব্যাসবাক্য ত্রিভুজের সমাহার’ হলে সমাস হবে

(ক) ব্যধিকরণ বহুব্রীহি (খ) সমাহার দ্বিগু (গ) সংখ্যাপূর্বক বহুব্রীহি (ঘ) সম্বন্ধ তৎপুরুষ

উত্তরঃ (খ)

৮. ইংরেজি শব্দের যে অর্থব্যাপ্তি বা Connotation…।”অর্থব্যাপ্তি শব্দের যথার্থ ব্যাসবাক্য হবে

(খ) অর্থ হেতু ব্যাপ্তি (ক) অর্থ দ্বারা ব্যাপ্তি (গ) অর্থজনিত ব্যাপ্তি (ঘ) অর্থের ব্যাপ্তি

উত্তরঃ (ঘ)

৯. “অনুবাদ স্পর্শকাতর কাগজ অতি উৎকট”-স্পর্শকাতর’ শব্দের ব্যাসবাক্য ‘স্পর্শ হেতু কাতর’ হলে সমাস হবে

(ক) করণ তৎপুরুষ (খ) অপাদান তৎপুরুষ (গ) অধিকরণ তৎপুরুষ (ঘ) নিমিত্ত তৎপুরুষ

উত্তরঃ (ক)

১০. “এরকম বর্ণনা বাংলা ভাষায় প্রকৃতিবিরুদ্ধ।”–‘প্রকৃতিবিরুদ্ধ’ শব্দের ব্যাসবাক্য প্রকৃতির বিরুদ্ধ’ হলে সমাস হবে

(ক) উপপদ তৎপুরুষ (খ) সম্বন্ধ তৎপুরুষ (গ) কর্মধারয় সমাস (ঘ) বহুব্রীহি সমাস

উত্তরঃ (খ)

বাক্য

১১. “দ্বিতীয় যারা ইংরেজি জানে এবং ইংরেজি ভাষায় অম্লাধিক বিজ্ঞান পড়েছে।”—এটি একটি

(ক) সরলবাক্য (খ) যৌগিক বাক্য (গ) জটিল বাক্য (ঘ) মিশ্র বাক্য

উত্তরঃ (খ)

১২. “তাতে অনেকে মুশকিলে পড়েছেন।”—বাক্যটি

(ক) বিবৃতিমূলক (খ) ইচ্ছাববাধক (গ) অনুজ্ঞাসূচক (ঘ) প্রার্থনাসূচক

উত্তরঃ (ক)

১৩. “পূর্বোক্ত প্রথম শ্রেণির পাঠক যখন বাংলায় বিজ্ঞান শেখে তখন ভাষার জন্য তার বাধা হয় না।”—বাক্যটি গঠনগতভাবে

(ক) জটিল বাক্য (খ) যৌগিক বাক্য (গ) সরলবাক্য (ঘ) মিশ্র বাক্য

উত্তরঃ (ক)

১৪. “সাধারণ সাহিত্যে লক্ষণা বা ব্যাঞ্জনা এবং উৎপ্রেক্ষা, অতিশয়োক্তি

প্রভৃতি অলংকারের সার্থক প্রয়োগ হতে পারে কিন্তু বৈজ্ঞানিক সাহিত্যে যত কম থাকে ততই ভালো।”—এই বাক্যটি

(ক) সরলবাক্য (খ) জটিল বাক্য (গ) যৌগিক বাক্য (ঘ) মিশ্র বাক্য

উত্তরঃ (গ)

১৫. “এই কথাটি সকল লেখকেরই মনে রাখা উচিত।”—বাক্যটি

(ক) নির্দেশমূলক (খ) অনুজ্ঞাবাচক (গ) সন্দেহমূলক (ঘ) নির্দেশক

উত্তরঃ (ঘ)

বাচ্য

১৬. “প্রথম শ্রেণির পাঠকদের বিজ্ঞানের সঙ্গে পূর্ব পরিচয় নেই।” বাচ্যগতভাবে বাক্যটি

(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তরঃ (গ)

১৭. “আমাদের সরকার ক্রমে ক্রমে রাজকার্যে দেশি পরিভাষা চালাচ্ছেন।” এটি একটি

(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তরঃ (ক)

১৮. “একই ইংরেজি সংজ্ঞার বিভিন্ন প্রতিশব্দ রচিত হয়েছে।”—এই বাচ্যটি

(ক) কর্মকর্তৃবাচ্য (খ) ভাববাচ্য (গ) কর্তৃবাচ্য (ঘ) কর্মবাচ্য

উত্তরঃ (ঘ)

১৯. “অনেক লেখক মনে করেন,”—এই বাক্যের ভাববাচ্য হবে

(ক) অনেক লেখক কর্তৃক মনে করা হয় (খ) অনেকের মনে করা হয় (গ) অনেক লেখকের মনে করা হয় (ঘ) অনেক লেখকের দ্বারা মনে কৃত হয়

উত্তরঃ (গ)

২০. “কিছুদিন আগে একটি পত্রিকায় দেখেছি।”—বাচ্যগতভাবে এই বাক্যটি

(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তরঃ (ক)

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

কারক-বিভক্তি

১. “অল্পশিক্ষিত বয়স্ক লোক এই শ্রেণিতে পড়ে।”—নিম্নরেখাঙ্কিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করো।

উত্তরঃ অল্পশিক্ষিত বয়স্ক লোক–কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি।

২. “যেমন জল আর কর্পূর উবে যায়।”—রেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি লেখো।

উত্তরঃ কপূর-কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

৩. “ছেলেবেলায় আমাকে ব্ৰত্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়তে হয়েছিল।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক বিভক্তি নির্ণয় করো।

উত্তরঃ ছেলেবেলায়—অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি।

৪. “শুধু বিষয়টি যত্ন করে বুঝতে হবে।”—’যত্ন’ পদটির কারক-বিভক্তি কী হবে?

উত্তরঃ যত্ন করণকারকে ‘শূন্য’ বিভক্তি।

৫. “বাংলা পারিভাষিক শব্দ প্রচুর নেই।”—নিম্নরেখাঙ্কিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করো।

উত্তরঃ বাংলা পারিভাষিক শব্দ—কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

সমাস

৬. “যেমন ‘অমেরুদণ্ডী’র বদলে লেখা যেতে পারে…।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।

উত্তরঃ অমেরুদণ্ডী—নেই মেরুদণ্ড যার (নঞ বহুব্রীহি সমাস)।

৭. “একটি নির্দিষ্ট সীমাবিশিষ্ট সরলরেখার উপর এক সমবাহু ত্রিভুজ অঙ্কিত করিতে হইবে।”—“ত্রিভুজ’ পদটির সমাস কী হবে?

উত্তরঃ ত্রিভুজ—ত্রি অর্থাৎ তিনটি ভুজের সমাহার (সমাহার দ্বিগু সমাস)।

৮. “অবশ্য কালক্রমে এদেশে বিজ্ঞান শিক্ষার বিস্তার হলে এই অসুবিধা দূর হবে।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।

উত্তরঃ অসুবিধা—নয় সুবিধা (নঞ তৎপুরুষ সমাস)।

৯. “হিমালয় যেন পৃথিবীর মানদণ্ড।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।

উত্তরঃ হিমালয়—হিমের আলয় (সম্বন্ধ তৎপুরুষ সমাস)।

১০. “তবে অনর্থক কথা বেড়ে যায়।”—“অনর্থক’ পদটির সমাস কী হবে?

উত্তরঃ অনর্থক—নয় অর্থক (নঞ তৎপুরুষ সমাস)।

বাক্য

১১. “এই শ্রেণির পাঠক ইংরেজি ভাষার প্রভাব থেকে মুক্ত।”—জটিল বাক্যে পরিণত করো।

উত্তরঃ এই শ্রেণির পাঠক যারা তারা ইংরেজি ভাষার প্রভাব থেকে মুক্ত।

১২. “তার মানেও স্পষ্ট হবে না।”—হ্যা-বাচক বাক্যে রূপান্তর করো।

উত্তরঃ তার মানেও অস্পষ্ট হবে।

১৩. “তার জন্য উপযুক্ত ব্যবস্থা করা আবশ্যক।”—না-বাচক বাক্যে লেখো।

উত্তরঃ তার জন্য উপযুক্ত ব্যবস্থা করা অনাবশ্যক নয়।

১৪. “যত দিন উপযুক্ত ও প্রামাণিক বাংলা শব্দ রচিত না হয় তত দিন ইংরেজি শব্দই বাংলা বানানে চালানো ভালো।”—সরলবাক্যে রূপ দাও।

উত্তরঃ উপযুক্ত ও প্রামাণিক বাংলা শব্দ রচিত না হওয়া পর্যন্ত ইংরেজি শব্দই বাংলা বানানে চালানো ভালো।

১৫. “কলকাতা বিশ্ববিদ্যালয়ের সংকলন খুব বড়ো নয়।”—হ্যা-বাচক বাক্যে পরিবর্তন করো।

উত্তরঃ কলকাতা বিশ্ববিদ্যালয়ের সংকলন খুব ছোটো।

বাচ্য

১৬. “অনেক রকম স্থূল তথ্যও তাদের জানা থাকতে পারে।”—কর্তৃবাচ্যে লেখো।

উত্তরঃ অনেক রকম স্থূল তথ্যও তারা জানতে পারে।

১৭. “ছেলেবেলায় আমাকে ব্ৰত্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়তে হয়েছিল।”—কর্তৃবাচ্যে পরিণত করো।

উত্তরঃ ছেলেবেলায় আমি ব্ৰত্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়েছিলাম।

১৮. “অনেক লেখক এখনও আয়ত্ত করতে পারেননি।”—ভাববাচ্যে রূপান্তর করো।

উত্তরঃ অনেক লেখকের এখনও আয়ত্ত করা হয়নি।

১৯. “প্রথমটি শুধু আভিধানিক অর্থ প্রকাশ করে।”-কর্মবাচ্যে রূপ দাও।

উত্তরঃ প্রথমটির দ্বারা শুধু আভিধানিক অর্থ প্রকাশ করা হয়।

২০. “তাদের নুতন করে শিখতে হচ্ছে।”—ভাববাচ্যে পরিণত করো।

উত্তরঃ তাঁদের নূতন করে শেখা হচ্ছে।

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা – বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা –  বাংলা ভাষায় বিজ্ঞান (রাজশেখর বসু) প্রবন্ধ MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

You May Visit :

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X