StudyWithGenius

Madhyamik Bengali Suggestion 2022 – অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা – অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর 

Madhyamik Bengali Suggestion 2022  ” মাধ্যমিক  বাংলা –  অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২) – অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক  বাংলা সাজেশন) – অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর  বাংলা 2022 পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১) অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

সঠিক উত্তরটি নির্বাচন করো:-

১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটি কার লেখা?

(ক) জয় গোস্বামী (খ) শঙ্খ ঘোষ (গ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী (ঘ) পাবলো নেরুদা

উত্তরঃ (ক) জয় গোস্বামী

২. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় কথক বা কবি হাত নাড়িয়ে কী তাড়াতে চান?

(ক) বর্শা (খ) মশা (গ) মাছি (ঘ) বুলেট

উত্তরঃ (ঘ) বুলেট

৩. একটি কোকিল গান বাঁধবে

(ক) শত উপায়ে (খ) লক্ষ উপায়ে (গ) অসংখ্য উপায়ে (ঘ) সহস্র উপায়ে

উত্তরঃ (ঘ) সহস্র উপায়ে

৪. “গান তোমায় নিয়ে বেড়াবে”

(ক) নদীতে (খ) গ্রামে (গ) শহরে (ঘ) বনে-বাদাড়ে

উত্তরঃ (ক) নদীতে

৫. “গান দাঁড়াল”—কে?

(ক) ঋষিকুমার (খ) ঋষিতনয় (গ) ঋষিসুন্দর (ঘ) ঋষিবালক

উত্তরঃ (ঘ) ঋষিবালক

৬. “বর্ম খুলে দ্যাখো আদুড় গায়ে”—কী দেখতে বলা হয়েছে?

(ক) গান ধরেছে ঋষিবালক (খ) গান দাঁড়াল ঋষিবালক (গ) গান ভরাল ঋষিবালক (ঘ) গান করালো ঋষিবালক

উত্তরঃ (খ) গান দাঁড়াল ঋষিবালক

৭. “মাথায় গোঁজা ময়ূরপালক”—কার মাথায় ময়ূরপালক গোঁজা?

(ক) ঋষিবালকের (খ) ঋষিতনয়ের (গ) ঋষি সন্তানের (ঘ) ঋষি তনয়ের

উত্তরঃ (ক) ঋষিবালকের

৮. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার শেষ পঙক্তিতে কবি অস্ত্র রাখার কথা বলেছেন?

(ক) ঋষিবালকের পায়ে (খ) গানের’বর্ম-মাঝে (গ) গানের দুটি পায়ে (ঘ) প্রাণের সুরের মাঝে

উত্তরঃ (গ) গানের দুটি পায়ে

৯. “মাথায় কত শকুন বা চিল”—পঙক্তিটি যে-কবিতার তার নাম?

(ক) অভিষেক (খ) আফ্রিকা (গ) প্রলয়োল্লাস (ঘ) অস্ত্রের বিরুদ্ধে গান

উত্তরঃ (ঘ) অস্ত্রের বিরুদ্ধে গান

১০.গানের বর্ম রক্ষা করেছে—

(ক) প্রতিবেশীকে (খ) শত্রুকে (গ) কবিকে (ঘ) রাখাল বালককে।

উত্তরঃ (গ) কবিকে 

১১.কবি কটা গান জানেন?

(ক) হাজার-হাজার (খ) শত-শত (গ) বেশ কয়েকটি (ঘ) একটা-দুটো।

উত্তরঃ (ঘ) একটা-দুটো।

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

১. “আমি এখন হাজার হাতে পায়ে” —পঙক্তির ‘আমি’ হাজার হাতে পায়ে কী করেন?

উত্তরঃ উদ্ধৃত পঙক্তির ‘আমি’ হাজার হাতেপায়ে এগিয়ে আসে, উঠে দাঁড়ায়, গানের বর্ম গায়ে পরে হাত নাড়িয়ে বুলেট তাড়ায়।

২. “গানের বর্ম আজ পরেছি গায়ে” –‘বর্ম’কী?

উত্তরঃ ‘বর্ম ‘হল বিশেষ একধরনের অভেদ্য আবরণ, যা সারাদেহে ধারণ করে যোদ্ধারা যুদ্ধ করেন এবং শত্রুপক্ষের অস্ত্রাঘাত থেকে নিজেকে রক্ষা করেন।

৩. “গান তো জানি একটা দুটো”—উদ্ধৃত পঙক্তির একটা দুটো গান কী হতে পারে বলে তুমি মনে করো?

উত্তরঃ উদ্ধৃত পঙক্তির একটা দুটো’ গান যা হতে পারে বলে আমার মনে হয় তা হল—মানবিকতার গান ও মানবপ্রেমের গান।

৪. “আঁকড়ে ধরে সে-খড়কুটো”—“সে-খড়কুটো’ বলতে কবি কী বুঝিয়েছেন?

উত্তরঃ উদ্ধৃত পঙক্তিতে ‘সে-খড়কুটো’ বলতে কবির জানা একটা-দুটো গানকে বোঝানো হয়েছে।

৫. “গান বাঁধবে সহস্র উপায়ে”—কে ‘সহস্ৰ উপায়ে’ গান বাঁধবে?

উত্তরঃ মানবতার পূজারি, প্রেমের গানের প্রতীক কবির একটি কোকিল সহস্র উপায়ে গান বাঁধবে।

৬. “বর্ম খুলে দ্যাখো”—কবি কাকে, কী দেখতে বলেছেন?

উত্তরঃ কবি জগৎবাসীকে—বিশেষ করে সমাজের স্বার্থান্ধ মানুষদেরকে আদুড় গায়ে মাথায় ময়ূরপালক গোঁজা ঋষিবালকের গান ও তার প্রভাব দেখতে বলেছেন।

৭. “গান দাঁড়াল ঋষিবালক” –“ঋষিবালক’বলতে কাকে বোঝানো হয়েছে?

উত্তরঃ ‘ঋষিবালক’শব্দটিকে বিশ্লেষণ করলে ‘ঋষির বালক’ বা ‘ঋষি সদৃশ বালক’ পাওয়া যায়। তবে এখানে ঋষিসদৃশ মানসিকতাসম্পন্ন প্রেমাবতার শ্রীকৃষকে বোঝানো হয়েছে।

৮. “মাথায় গোঁজা ময়ূরপালক”–কার মাথায় ময়ূরপালক গোঁজা দেখা যায় ?

উত্তরঃ পৌরাণিক কাহিনি মতে, দ্বাপরযুগের পরমপুরুষ শ্রীকৃয়ের মাথায় ময়ূরপালক গোঁজা দেখা যায়। এটি তার অলংকার সদৃশ।

৯. “তোমায় নিয়ে বেড়াবে গান/নদীতে, দেশগায়ে”—কীভাবে এমন পরিস্থিতি তৈরি হতে পারে বলে তুমি মনে করো?

উত্তরঃ অস্ত্র ফেলে দিলে, অস্ত্র গানের পায়ে রেখে মানবিকতা ও প্রেমবোধকে সম্বল করে সব মানুষ একাত্ম হতে পারলে গানের দ্বারা সবাইকে নিয়ে দেশগায়ে, নদীতে নিয়ে বেড়ানোর পরিস্থিতি তৈরি হবে।

১০. “রক্ত মুছি শুধু গানের গায়ে” –‘রক্ত মুছি’ ব্যাপারটি কী?

উত্তরঃ রক্ত মুছি’ ব্যাপারটি হল মানবতাবাদী কবি প্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে মনের সমস্ত গ্লানি, দুঃখ, যন্ত্রণা, ভালোমন্দ, ন্যায়-অন্যায় সবই সর্বকল্যাণময় ঈশ্বরের কাছে সমর্পণ করেন।

ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৩) অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার পরিপ্রেক্ষিতে কবি-মানসিকতার সংক্ষিপ্ত পরিচয় দাও।

২. “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো পায়ে”—অস্ত্রকে সরিয়ে রাখার প্রভাৰ উল্লেখ করো।

৩. “আমি এখন হাজার হাতে পায়ে”—পঙক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো।

৪. “গানের বর্ম আজ পরেছি গায়ে”–গানের বর্ম আজ পরেছি’ বলতে কবি কী বুঝিয়েছেন?

৫. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই”—উদ্ধৃতাংশটি কোন কবিতার অন্তর্গত? উদ্ধৃতাংশটিতে কবি কী বলতে চেয়েছেন?

৬. “মাথায় কত শকুন বা চিল আমার শুধু একটা কোকিল”—উদ্ধৃতাংশটির তাৎপর্য সংক্ষেপে ব্যাখ্যা করো।

৭. “রক্ত মুছি শুধু গানের গায়ে”—পঙক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

৮. “গান দাঁড়াল ঋষিবালক/মাথায় গোঁজা ময়ূরপালক”–এর মধ্যে দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন? ১+২

রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫) অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটির নামকরণের সার্থকতা আলোচনা করে।

২. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার ভাববস্তু সংক্ষেপে বিবৃত করো।

৩. অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় অস্ত্র ফেলার কথা তিনবার উচ্চারণ করা হয়েছে। এই তিনবার উচ্চারণের তাৎপর্য সংক্ষেপে আলোচনা করো।

৪. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই গানের বর্ম আজ পরেছি গায়ে” -কার লেখা, কোন কবিতার অংশ? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটির তাৎপর্য লেখো। ১+২+২

৫. “রক্ত মুছি শুধু গানের গায়ে মাথায় কত শকুন বা চিল” —এই কথা কে বলেছেন? কখন বলেছেন? কথাটির তাৎপর্য লেখো। ১+১+৩

৬. “দেশগাঁয়ে অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো গানের দুটি পায়ে…।”—কথাটির মর্মার্থ বিচার করো।

৭. “আমার শুধু একটা কোকিল গান বাঁধবে সহস্র উপায়ে বক্তা কে? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটি ব্যাখ্যা করো। ১+২+২

৮. “বর্ম খুলে দ্যাখো আদুড় গায়ে গান দাঁড়াল ঋষিবালক মাথায় গোঁজা ময়ূরপালক” —কথাটি কে বলেছে? কখন বলেছে? কথাটির অর্থ পরিস্ফুট করো। ১+১+৩

৯. “গান তো জানি একটা দুটো আঁকড়ে ধরে সে-খড়কুটো” –কে কথাটি বলেছেন? ‘গান’ কীসের প্রতীক? কবির বক্তব্য পরিস্ফুট করো। ১+১+৩

১০. “আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসি”—কবি ও কবিতার নাম লেখো। ‘আমি’ কে? হাজার হাত-পা কী? ১+১+৩

পাঠ্যগত ব্যাকরণ – অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)

সঠিক উত্তরটি নির্বাচন করো:-

কারক-বিভক্তি

১. “গানের বর্ম আজ পরেছি গায়ে”–গানের’ পদটি

(ক) সম্বোধন পদে ‘র’ বিভক্তি (খ) সম্বোধন পদে এর’ বিভক্তি (গ) সম্বন্ধপদে ‘এর’ বিভক্তি (ঘ) নিমিত্ত কারকে ‘এর’ বিভক্তি

উত্তরঃ (গ)

২. “রক্ত মুছি শুধু গানের গায়ে,”–গায়ে’ পদটি

(ক) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (খ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (গ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি (ঘ) করণকারকে ‘এ’ বিভক্তি

উত্তরঃ (খ)

৩. “গান বাঁধবে সহস্র উপায়ে,”–‘উপায়ে’ পদটি

(ক) করণকারকে ‘এ’ বিভক্তি (খ) কর্মকারকে ‘এ’ বিভক্তি (গ) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (ঘ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি

উত্তরঃ (ক)

৪. “তোমায় নিয়ে বেড়াবে গান,”–গান’ পদটি

(ক) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) সম্বন্ধপদে ‘শূন্য’ বিভক্তি (ঘ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি

উত্তরঃ (ক)

৫. “অস্ত্র রাখো গানের দুটি পায়ে”—পায়ে’ পদটি

(ক) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (খ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (ঘ) কর্মকারকে ‘এ’ বিভক্তি

উত্তরঃ (গ)

সমাস

৬. “আকড়ে ধরে সে খড়কুটো।”—পঙক্তিটির খড়কুটো’ পদের ব্যাসবাক্য

(ক) খড় ও কুটো (খ) যা খড় তা-ই কুটো (গ) খড়কে কুটো করা (ঘ) খড় দিয়ে তৈরি কুটো

উত্তরঃ (ক)

৭. “গান দাঁড়াল ঋষিবালক”—পঙক্তিটির ‘ঋষিবালক’ পদের ব্যাসবাক্য ‘ঋষি প্রতিম বালক’ হলে সমাস হবে

(ক) সাধারণ কর্মধারয় সমাস (খ) মধ্যপদলোপী কর্মধারয় সমাস (গ) উপমান কর্মধারয় সমাস (ঘ) উপমিত কর্মধারয় সমাস

উত্তরঃ (খ)

৮. “মাথায় গোঁজা ময়ূরপালক,”—পঙক্তিটির ‘ময়ূরপালক পদের ব্যাসবাক্য হবে

(ক) ময়ূর হইতে নির্গত পালক (খ) ময়ূরের পালক (গ) ময়ূরসৃষ্ট পালক (ঘ) ময়ূর ও পালক

উত্তরঃ (খ)

বাক্য

৯. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই”—বাক্যটি

(ক) নির্দেশক (খ) অনুজ্ঞাবাচক (গ) সন্দেহবাচক (ঘ) প্রার্থনাসূচক

উত্তরঃ (ক)

১০. “রক্ত মুছি শুধু গানের গায়ে”—বাক্যটি জটিল বাক্যে হলে যা হবে

(ক) যা রক্ত তা গানের গায়ে মুছি (খ) গানের গা এবং সেখানে রক্ত মুছি (গ) গানের গায়ে যা মুছি তা হল রক্ত (ঘ) গানের গায়ে যা রক্ত তা মুছি

উত্তরঃ (গ)

১১. “গানের বর্ম আজ পরেছি গায়ে”—বাক্যটির ‘যৌগিক রূপ হল

(ক) গানের বর্ম গায়ে পরা হয়েছে (খ) গনের বর্ম আছে আর তা গায়ে পরেছি (গ) গানের যে-বর্ম তা গায়ে পরেছি (ঘ) যা গায়ে পরেছি তা গানের বর্ম

উত্তরঃ (খ)

১২. “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো পায়ে”—বাক্যবন্ধের সরলবাক্যের রূপ হল।

(ক) অস্ত্র ফ্যালো এবং অস্ত্র রাখো পায়ে (খ) অস্ত্র ফেলে দাও আর তা পায়ে রাখো (গ) অস্ত্রকে ফ্যালো, অস্ত্রকে পায়ে রাখো (ঘ) অস্ত্র ফেলে পায়ে রাখো

উত্তরঃ (ঘ)

১৩. “অস্ত্র রাখো গানের দুটি পায়ে…”—বাক্যটি

(ক) বিবৃতিমূলক (খ) প্রার্থনাসূচক (গ) অনুজ্ঞাবাচক (ঘ) সন্দেহদ্যোতক

উত্তরঃ (গ)

বাচ্য

১৪. “অস্ত্র রাখো পায়ে”-এর ভাববাচ্যটি হল

(ক) অস্ত্র পায়ে রাখো (খ) অস্ত্র কর্তৃক পায়ে রাখো (গ) অস্ত্রের পায়ে রাখো (ঘ) অস্ত্রের পায়ে রাখা হোক

উত্তরঃ (ঘ)

১৫. “রক্ত মুছি শুধু গানের গায়ে’-এর বাচ্যরূপটি হল

(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তরঃ (ক)

১৬. হাত নাড়িয়ে বুলেত তাড়াই”-এর কর্মবাচ্য হল

(ক) হাত দ্বারা বুলেট নাড়ানো হয় (খ) হাত বাড়ানো কৰক বুলেট তাড়িত হয় (গ) বুলেট কর্তৃক হাত নাড়ানো হয় (ঘ) বুলেটের হাত নাড়ানো হয়

উত্তরঃ (ক)

১৭. “বর্ম খুলে দ্যাখে আদুড় গায়ে”-এর ভাববাচ্য হবে

(ক) বামার খোলার দ্বারা আদুড় গায়ে দ্যাখো (খ) বর্ম খোলো ও আদুড় গায়ে দ্যাখো (গ) বা খুলে আদুড় গায়ে দেখা হোক (ঘ) বর্ম খুলে আদুড় গায়ে দৃষ্ট হয়

উত্তরঃ (গ)

১৮. “তোমায় নিয়ে বেড়াবে গান,”—এটি

(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য

উত্তরঃ (ঘ)

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

কারক-বিভক্তি

১. “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো পায়ে” —নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।

উত্তরঃ পায়ে—অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।

২, “আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসি”—নিম্নরেখাঙ্কিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করো।

উত্তরঃ হাতে পায়ে—করণকারকে ‘এ’ বিভক্তি।

৩. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই” –‘বুলেট’ পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।

উত্তরঃ বুলেট–কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

৪. “রক্ত মুছি শুধু গানের গায়ে”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি কী হবে?

উত্তরঃ রক্ত—কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

৫. “মাথায় গোজা ময়ূরপালক”–“মাথায়’ পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।

উত্তরঃ মাথায়—অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি।

সমাস

৬. “আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসি।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।

উত্তরঃ হাতে পায়ে-হাতে ও পায়ে (দ্বন্দ্ব সমাস)।

৭. “আঁকড়ে ধরে সে-খড়কুটো।”-“খড়কুটো’ পদটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।

উত্তরঃ খড়কুটো-খড় ও কুটো (দ্বন্দ্ব সমাস)।

৮. “গান দাঁড়াল ঋষিবালক।”-নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।

উত্তরঃ ঋষিবালক—ঋষি যে বালক (কর্মধারয় সমাস)।

৯. “মাথায় গোঁজা ময়ূরপালক।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্দেশ

উত্তরঃ ময়ূরপালক—ময়ূরের পালক (সম্বন্ধ তৎপুরুষ সমাস)।

বাক্য

১০. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই।”—যৌগিক বাক্যে পরিণত করো।

উত্তরঃ হাত নাড়াই এবং বুলেট তাড়াই।

১১. “গানের বর্ম আজ পরেছি গায়ে।”—জটিল বাক্যে ও না-বাচক বাক্যে রূপান্তর করো।

উত্তরঃ গানের যে বর্ম তা আজ গায়ে পরেছি। (জটিল বাক্যে) গানের বর্ম আজ ছাড়া অন্য কোনোদিন গায়ে পরিনি। (নাস্ত্যর্থক বাক্যে)

১২. “অস্ত্র রাখো, অস্ত্র ফ্যালো পায়ে।”—যৌগিক বাক্যে রূপ দাও।

উত্তরঃ অস্ত্র রাখো এবং অস্ত্র ফেলো পায়ে।

১৩. “গান তো জানি একটা দুটো।”—না-বাচক বাক্যে লেখো।

উত্তরঃ একটা-দুটো ছাড়া তো গান জানি না।

বাচ্য

১৪. “অস্ত্র রাখো পায়ে।”—ভাববাচ্যে এর রূপ কী হবে?

উত্তরঃ অস্ত্র পায়ে রাখা হোক।

১৫. “আঁকড়ে ধরে সে-খড়কুটো।”—কর্মবাচ্যে রূপান্তর করো।

উত্তরঃ সে খড়কুটো আঁকড়ে ধরা হয়।

১৬. “অস্ত্র ফ্যালো পায়ে।”—ভাববাচ্যে পরিণত করো।

উত্তরঃ অস্ত্র ফেলা হোক পায়ে।

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা – অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা –  অস্ত্রের বিরুদ্ধে গান (জয় গোস্বামী) কবিতা MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

You May Visit :

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X