StudyWithGenius

Madhyamik Bengali Suggestion 2022 – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ | অদল বদল (পান্নালাল প্যাটেল) MCQ, সংক্ষিপ্ত, অতি সংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা –অদল বদল (পান্নালাল প্যাটেল)প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা –  অদল বদল (পান্নালাল প্যাটেল) MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২) – অদল বদল (পান্নালাল প্যাটেল) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক  বাংলা সাজেশন) – অদল বদল (পান্নালাল প্যাটেল) MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর  বাংলা 2022 পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১) অদল বদল (পান্নালাল প্যাটেল) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২১ – Madhyamik Bengali Suggestion 2021

সঠিক উত্তরটি নির্বাচন করো:-

১. যে-দিনের পড়ন্ত বিকেলের কাহিনি গল্পে তুলে ধরা হয়েছে, সেদিন ছিল-

(ক) দুর্গাপূজা (খ) হোলি (গ) বড়োদিন (ঘ) বুদ্ধপূর্ণিমা

উত্তরঃ (খ) হোলি

২. গ্রামের একদল ছেলে কোন গাছের নীচে জড়ো হয়েছিল?

(ক) নিমগাছ (খ) আমগাছ (গ) জামগাছ (ঘ) বটগাছ

উত্তরঃ (ক) নিমগাছ

৩. অমৃতের বয়স কত বছর?

(ক) দশ বছর (খ) ন-বছর (গ) এগারো বছর (ঘ) বারো বছর

উত্তরঃ (ক) দশ বছর

৪. অমৃত ও ইসাবের কোন জিনিসটি একই রকম?

(ক) প্যান্ট (খ) জামা (গ) টুপি (ঘ) হাতঘড়ি

উত্তরঃ (খ) জামা

৫. অমৃত কুস্তি করলে কে তাকে ঠ্যাঙাবে?

(ক) তার বাবা (খ) তার কাকা (গ) তার মা (ঘ) তার জ্যাঠা

উত্তরঃ (গ) তার মা

৬. “এদের বাড়ি দুটোও মুখোমুখি।”—বাড়ি দুটি কোথায় ?

(ক) গতির মোড়ে (খ) শহরের মাঝখানে (গ) রাস্তার মোড়ে (ঘ) মাঠের ধারে

উত্তরঃ (গ) রাস্তার মোড়ে

৭. “দুই বন্ধুতে মিলে শান-বাঁধানো ফুটপাথে এসে বসতে…।”—দুই বন্ধু।

(ক) কৃষাণ ও ইসাব (খ) কৃশানু ও ইসাব (গ) অমৃত ও ইসাব (ঘ) অমৃত ও বিমল

উত্তরঃ (গ) অমৃত ও ইসাব

৮. ইসাবের মতো জামা না-পেলে অমৃত কোথায় যাবে না?

(ক) মামার বাড়ি (খ) মাসির বাড়ি (গ) পিসির বাড়ি (ঘ) স্কুলে

উত্তরঃ (ঘ) স্কুলে

৯. “এসো, আমরা কুস্তি লড়ি।”—এই কথাটি কার গলা জড়িয়ে ধরে বলা হয়েছিল?

(ক) অমৃতের (খ) ইসাবের (গ) কালিয়ার (ঘ) পাঠানের

উত্তরঃ (ক) অমৃতের

১০. “মেজাজ চড়ে গেল।”—কার?

(ক) ইসাবের (খ) ইসাবের বাবার (গ) অমৃতের (ঘ) কালিয়ার

উত্তরঃ (ক) ইসাবের

১১. “আয়, আমি তোর সঙ্গে লড়ব।”—এই কথাটি কে বলেছে?

(ক) অমৃত (খ) ইসাব (গ) কালিয়া (ঘ) পাঠান

উত্তরঃ (খ) ইসাব

১২. কার জামার পকেট ও ছ ইঞ্চি পরিমাণ কাপড় ছিড়ে গেছে?

(ক) অমৃতের (খ) কালিয়ার (গ) ইসাবের (ঘ) পাঠানের

উত্তরঃ (গ) ইসাবের

১৩. “কিছুটা যেতেই অমৃতের নজরে এল…।”—কী নজরে পড়েছিল ?

(ক) তার বাবা আসছে (খ) তার মা আসছে (গ) ইসাবের জামার পকেটের ছ-ইঞ্চি পরিমাণ কাপড় ছিড়ে গেছে (ঘ) কালিয়া তার দলবল নিয়ে তাদের দিকে আসছে

উত্তরঃ (গ) ইসাবের জামার পকেটের ছ-ইঞ্চি পরিমাণ কাপড় ছিড়ে গেছে

১৪. “এমন সময় শুনতে পেল…।”—কী শুনতে পেল?

(ক) ইসাবের বাবা কালিয়াকে ডাকছে (খ) ইসাবের বাবা ইসাবকে ডাকছে (গ) ইসাবের বাবা অমৃতকে ডাকছে (ঘ) ইসাবের মা ইসাবকে ডাকছে

উত্তরঃ (খ) ইসাবের বাবা ইসাবকে ডাকছে

১৫. “তোর কী হবে, তুই কী করবি?”—কথাটি কে বলেছে?

(ক) অমৃত (খ) পাঠান (গ) কালিয়া (ঘ) ইসাব

উত্তরঃ (ঘ) ইসাব

১৬. “একটা সুচসুতো নিয়ে হেঁড়া জামাটা রিফু করে দিলেন।”—কে দিলেন ?

(ক) ইসাবের বাবা (খ) অমৃতের মা (গ) ইসাবের মা (ঘ) ইসাবের দিদি

উত্তরঃ (ঘ) ইসাবের দিদি

১৭. অদল বদল’ গল্প গ্রামের বাড়ি বাড়ি ঘুরে কার কানে গেল?

(ক) অমৃতের (খ) গ্রামপ্রধানের (গ) ইসাবের (ঘ) কালিয়ার

উত্তরঃ (খ) গ্রামপ্রধানের

১৮. “ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে।”—‘ও’ কে?

(ক) অমৃতের মা (খ) অমৃত (গ) ইসাব (ঘ) কালিয়া

উত্তরঃ (খ) অমৃত

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) অদল বদল (পান্নালাল প্যাটেল) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

১. ‘অদল বদল’ গল্পটির লেখক কে?

উত্তরঃ ‘অদল বদল’ গল্পটির লেখক হলেন পান্নালাল প্যাটেল।

২. হোলির দিনের কোন্ সময়ের কথা গল্পে তুলে ধরেছেন লেখক?

উত্তরঃ হোলির দিনের পড়ন্ত বিকেলের কথা গল্পে তুলে ধরেছেন লেখক।

৩. নিমগাছের নীচে একদল ছেলে জড়ো হয়ে কী করছিল ?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পে নিমগাছের নীচে গায়ের একদল ছেলে জড়ো হয়ে ধুলো ছোড়াছুড়ি খেলছিল।

৪. হাত ধরাধরি করে কারা গ্রামের ছেলেদের কাছে এল ?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পে হাত ধরাধরি করে অমৃত ও ইসাব গ্রামের ছেলেদের কাছে এল।

৫. “সব দিক থেকেই একরকম।”—কী সবদিক থেকে একরকম?

উত্তরঃ ইসাব আর অমৃতের গায়ের জামার রং, মাপ ও কাপড় সবদিক থেকেই একরকম।

৬. অমৃতের বাড়িতে বাবা-মা ও অমৃত ছাড়া আর কে আছে?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পে অমৃতের বাড়িতে বাবা-মা ও অমৃত ছাড়া আর তিন ভাই রয়েছে।

৭. ইসাবের বাড়িতে ইসাব ছাড়া আর কে আছে?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পে ইসাবের বাড়িতে ইসাব ছাড়া আর তার বাবা আছে।

৮. ক্ষেতে কাজ করতে গিয়ে ইসাবের কী হয়েছে?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের ‘অদল বদল’ গল্পে গরিব চাষির ছেলে ইসাব ক্ষেতে কাজ করতে যায়, তাই তার জামা ছিড়ে যায়।

৯. অমৃত তার জামাটি কীভাবে ছিঁড়ে ফেলে?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পে অমৃতকে তার মা জামা দেয় না। তাই সে তার জামার একটা ছেড়া জায়গায় আঙুল ঢুকিয়ে আরও ছিড়ে ফেলে।

১০. অমৃত জামা পাওয়ার জন্য শেষ পর্যন্ত কী করতে রাজি ছিল?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পে দেখা যায়, জামা পাওয়ার জন্য অমৃত শেষ পর্যন্ত মার খেতেও রাজি হয়।

১১. “শোনা মাত্র অমৃত ফতোয়া জারি করে দিল…।”—অমৃত কী ফতোয়া জারি করেছিল?

উত্তরঃ অমৃত ফতোয়া জারি করেছিল যে, ঠিক ইসাবের মতো জামাটি না-পেলে সে স্কুলে যাবে না।

১২. “মা ওকে অনেক বুঝিয়েছেন…।”—কার মা, কাকে, কী বুঝিয়েছেন?

উত্তরঃ অমৃতের মা অমৃতকে বুঝিয়েছেন যে, ইসাবকে খেতে কাজ করতে হয় বলে তার জামা ছিড়ে গেছে, কিন্তু তারটা তো প্রায় নতুনই রয়েছে।

১৩. “অমৃত এতেও পিছপা হতে রাজি নয়।”—এতেও’বলতে কী বোঝানো হয়েছে?

উত্তরঃ ‘এতেও’বলতে নতুন জামা নেওয়ার ব্যাপারে অমৃতের মার হাতে অমৃতের মার খাওয়ার কথাকে বোঝানো হয়েছে।

১৪. “কিন্তু অত সহজে হাল ছাড়ার পাত্রও সে নয়।”—হাল না ছেড়ে সে কী কী করেছিল ?

উত্তরঃ হাল না-ছেড়ে সে স্কুলে যাওয়া বন্দ করে দিল, খাওয়া ছেড়ে দিল এবং রাত্রে বাড়ি ফিরতে রাজি হল না।

১৫. সুন্দর সাজগোজ করে বাড়ি থেকে বেরিয়ে অমৃতের কী ইচ্ছে হয়নি?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পের অন্যতম চরিত্র অমৃত। সুন্দর সাজগোজ করে বাড়ি থেকে বেরিয়ে জামাকাপড় নোংরা করতে তার ইচ্ছে হয়নি।

১৬. “কালিয়া জিতেছে, অমৃত হেরে গেছে, কী মজা, কী মজা।”—এ কথা কে বলেছে?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’গল্পে ছেলের দল আনন্দে চিৎকার করে এ কথা বলেছে।

১৭. অমৃতকে যখন তার বাবা মারতে যায়, তখন তাকে কে বাঁচায়?

উত্তরঃ পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্পে অমৃতকে যখন তার বাবা মারতে যায়, তখন তাকে তার মা বাঁচায়।

১৮. ইসাবের বাবা বাড়ির সামনের দাওয়ায় বসে কী করছিলেন?

উত্তরঃ ইসাবের বাবা বাড়ির সামনের দাওয়ায় খাটিয়ায় বসে হুঁকো খাচ্ছিলেন।

১৯. অমৃত ও ইসাবের ভালোবাসার গল্প শুনে গ্রামবাসীর প্রতিক্রিয়া কীরূপ হয়?

উত্তরঃ অমৃত ও ইসাবের ভালোবাসার গল্প শুনে গ্রামবাসীদের বুক গর্বে ভরে যায়।

২০. “ওদের তখন বুকের ধুকপুকুনি বন্ধ হওয়ার জোগাড়…।”—ওদের বুকের ধুকপুকুনি বন্ধ হওয়ার জোগাড় হয়েছিল কেন?

উত্তরঃ ওদের বুকের ধুকপুকুনি বন্ধ হওয়ার জোগাড় হয়েছিল কারণ, ওরা জানে ইসাবের বাবা ছেড়া শার্ট দেখা মাত্র ওর গায়ের চামড়া তুলে নেবেন।

২১. “কিন্তু ওর কপাল ভালো…।”—কার, কী কারণে কপাল ভালো ছিল?

উত্তরঃ অমৃতের কপাল ভালো ছিল, কারণ দিনটা ছিল হোলির দিন, তাই সে সময় সবাই জানে কিছুটা ধস্তাধস্তি টানাটানি হয়েই থাকে।

২২. “উনি ভুরু কুঁচকোলেন।”—কে, কেন ভুরু কুঁচকেছিলেন?

উত্তরঃ অমৃতর মা অমৃতর ছেড়া জামা দেখে ভুরু কুঁচকেছিলেন।

২৩. “এতে দুজনেরই ভয় কেটে গেল…।”—ভয় কেটে যাওয়ায় তারা কী করল?

উত্তরঃ ভয় কেটে যাওয়ায় তারা আবার হাত ধরাধরি করে গ্রামের ধারে হোলির সময়কার বাজি আর বুড়ির বাড়ি পোড়ানো দেখতে গেল।

২৪. “আবেগ ভরা গলায় হাসান বললেন…।”—আবেগ ভরা গলায় হাসান ভাই কী বলেছিলেন?

উত্তরঃ আবেগভরা গলায় হাসান ভাই বলেছিলেন, অমৃতের মতো ছেলে পেলে তিনি একুশ জনকেও পালন করতে রাজি আছেন।

ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৩) অদল বদল (পান্নালাল প্যাটেল) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

১. “বলতে গেলে ছেলে দুটোর সবই একরকম তফাত শুধু এই যে…।”—ছেলে দুটো কে কে? তাদের মিল ও অমিল উল্লেখ করো। ১+২

২. অমৃত বাড়ি থেকে বের হওয়ার সময় তার মা কী বলে সাবধান করে দিয়েছিলেন?

৩. “মা তখন ওকে বেকায়দায় ফেলার জন্য বললেন…।”—কার মা, কাকে বেকায়দায় ফেলতে চেয়েছিল? বেকায়দায় ফেলতে চেয়ে তিনি তখন কী বলেছিলেন? ১+২

৪. “ইসাবের মেজাজ চড়ে গেল।”—ইসাবের মেজাজ চড়ে গিয়েছিল কেন?

৫. “ও কালিয়ার হাত ধরে বলল…।”-ও’ কে? সে কালিয়ার হাত ধরে কী বলেছিল? ১+২

৬. কালিয়াকে মাটিতে ফেলে মারার সময় অন্যান্য ছেলেদের কী প্রতিক্রিয়া হয়েছিল?

৭. ইসাবের জামা ছিড়ে গেলে ছেলেদের কী প্রতিক্রিয়া হয়?

৮. “কিছুটা যেতেই অমৃতের নজরে এল…।”—অমৃতের নজরে কী পড়েছিল? কোন ঘটনায় তাদের এমন অবস্থা হয়েছিল? ১+২

৯. “ওদের তখন বুকের ধুকপুকুনি বন্ধ হওয়ার জোগাড়..।”—কাদের কথা বলা হয়েছে? ওদের বুকের ধুকপুকুনি বন্ধ হওয়ার জোগাড় হয়েছিল কেন? ১+২

১০. “হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল…।”—অমৃতের মাথায় কী বুদ্ধি খেলে গিয়েছিল?

১১. অমৃত কীভাবে তার বাবার মারের হাত থেকে বেঁচে যায় ?

১২. খুব কাছ থেকে ইসাব ও অমৃত একজনের শব্দ শুনে কী করে?

১৩. ছেলের দল অমৃত ও ইসাবের পিছন পিছন ‘অদল বদল’ বলে চিৎকার করতে থাকলে, তারা কী করে?

১৪. “গ্রাম-প্রধানের কানে গেল।”—গ্রামপ্রধানের কানে কী গেল? তারপরে কী ঘটল? ১+২

১৫. “এতে দুজনেরই ভয় কেটে গেল,”—দুজনে কে কে? কীভাবে তাদের ভয় কেটে গেল? ১+২

রচনাধর্মী প্রশ্ন সাজেশন (প্রশ্নমান – ৫) অদল বদল (পান্নালাল প্যাটেল) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২১ – Madhyamik Bengali Suggestion 2021

১. ‘অদল বদল’ গল্পের নামকরণের সার্থকতা আলোচনা করো।

২. ‘অদল বদল’ গল্পে অমৃত ও ইসাবের চরিত্র বিশ্লেষণ করো।

৩. ‘অদল বদল’ গল্পে অপ্রধান চরিত্রগুলি আলোচনা করো।

৪. ‘অদল বদল’ গল্পের সামাজিক পটভূমি বিচার করো।

৫. “দুজনের বাবাই পেশায় চাষি, জমিও প্রায় সমান সমান।”—এই দুজন কে কে? কখন এই কথা বলা হয়েছে? কথাটির তাৎপর্য লেখো। ১+১+৩

৬. “সবাই যে যেদিকে পারে পালিয়ে গেল।”—সবাই’ বলতে কাদের কথা বলা হয়েছে? তারা কেন পালিয়ে গেল? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? ১+২+২

৭. “কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে।”—কে, কাকে এই। কথা বলেছে? কথাটির তাৎপর্য লেখো। এই উক্তির মধ্যে বক্তার চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে? ১+২+২

৮. “ছেলেরা খুশি হলো, ক্রমশ গ্রাম পেরিয়ে আকাশ বাতাসও ‘অমৃত-ইসাব অদল-বদল, অদল-বদল’ এই আওয়াজে মুখরিত হয়ে উঠল।”—কার লেখা, কোন রচনার অংশ? কোন্ প্রসঙ্গে এই উক্তি করা হয়েছে? কথাটির অর্থ পরিস্ফুট করো। ১+২+২

৯. “ঠিক আছে, তোর বাবাকে গিয়ে বলগে।”—কে, কাকে এই কথা বলেছে? কোন্ প্রসঙ্গে এই কথা বলেছে? এই লাইনটিতে বক্তার চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে? ১+২+২

১০. “ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে।”—‘ও’ বলতে কার কথা বলা হয়েছে? ‘আমাকে’ বলতে কার কথা বলা হয়েছে? খাঁটি কথা বা খাঁটি জিনিস কী? এই উদ্ধৃতিটির নিরিখে বক্তার চরিত্র বিশ্লেষণ করো। ১+১+১+২

১১. “কিন্তু অত সহজে হাল ছাড়ার পাত্র সে নয়।”—‘সে’ বলতে কার কথা বলা হয়েছে? কীসের ব্যাপারে হাল ছাড়ার কথা বলা হয়েছে? প্রসঙ্গ নির্দেশ করো। সে কি সফল হয়েছিল? ১+১+২+১

১২. “ওদের তখন বুকের ধুকপুকুনি বন্ধ হবার জোগাড়।”— ‘ওদের’ বলতে কাদের কথা বলা হয়েছে? কেন ওদের বুকের ধুকপুকুনি বন্ধ হবার উপক্রম হয়েছিল? উক্তিটির তাৎপর্য লেখো। ১+২+২

১৩. “অমৃত এতেও পিছপা হতে রাজি নয়।”—কোন ব্যাপারে পিছপা হতে রাজি নয়? কখন পিছপা হতে রাজি নয়? কথাটির অর্থ লেখো। ১+২+২

১৪. “ওরা আবার হাত ধরাধরি করে গ্রামের ধারে হোলির সময়কার বাজি আর বুড়ির বাড়ি পোড়ানো দেখতে গেল।”—‘ওরা কারা? কোন্ প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটির মর্মার্থ লেখো। ১+২+২

১৫. “ওরা ভয়ে কাঠ হয়ে গেল।”-“ওরা কারা? তারা কী দেখে ভয়ে কাঠ হয়ে গেল? প্রসঙ্গ নির্দেশ করে উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+১+৩

পাঠ্যগত ব্যাকরণ – অদল বদল (পান্নালাল প্যাটেল) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)

সঠিক উত্তরটি নির্বাচন করো:-

কারক-বিভক্তি

১. “ইসাবের আছে শুধু তার বাবা।”—নিম্নরেখাভিকত পদটির কারক ও বিভক্তি হল

(ক) সম্বোধন পদে ‘র’ বিভক্তি (খ) অধিকরণ কারকের বিভক্তি (গ) সম্বোধন পদে ‘এর’ বিভক্তি (ঘ) অপাদান কারকে এর’ বিভক্তি

উত্তরঃ (গ)

২. “ওদের একরকম পোশাক দেখে দলের একটি ছেলে বলল,”— রেখাঙ্কিত পদটির কারক ও বিভক্তি হল

(ক) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি

উত্তরঃ (ক)

৩. “রাস্তার মোড়ে এদের বাড়ি দুটোও মুখোমুখি।”—রেখাঙ্কিত পদটির কারক ও বিভক্তি হল

(ক) করণকারকে ‘এ’ বিভক্তি (খ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (গ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি (ঘ) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি

উত্তরঃ (খ)

৪. “বাড়ি থেকে বেরিয়ে অমৃতের একেবারেই ইচ্ছে ছিল না।”—রেখাঙ্কিত পদটির কারক ও বিভক্তি হল

(ক) অধিকরণ কারকে ‘থেকে অনুসর্গ (খ) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) অপাদান কারকে ‘থেকে অনুসর্গ (ঘ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি

উত্তরঃ (গ)

৫. “ইসাবের মেজাজ চড়ে গেল।”—রেখাঙ্কিত পদটির কারক ও বিভক্তি

(ক) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) সম্বোধন পদে ‘শূন্য’ বিভক্তি

উত্তরঃ (গ)

সমাস

৬. “নিমগাছের নীচে গাঁয়ের একদল ছেলে…।”—“নিমগাছ’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাস হবে

(ক) নিমের গাছ—সম্বন্ধ তৎপুরুষ সমাস (খ) নিম ও গাছ—দ্বন্দ্ব সমাস (গ) নিম নামক গাছ—মধ্যপদলোপী কর্মধারয় সমাস (ঘ) নিমরূপ গাছ—রূপক কর্মধারয় সমাস

উত্তরঃ (গ)

৭. “শান-বাঁধানো ফুটপাথে এসে বসতে, …।”–শান-বাঁধানো’ শব্দটির সমাস হবে

(ক) কর্ম তৎপুরুষ সমাস (খ) করণ তৎপুরুষ সমাস (গ) অধিকরণ তৎপুরুস সমাস (ঘ) দ্বিগু সমাস

উত্তরঃ (খ)

৮. “অমৃত দৃঢ় স্বরে বলল,”–দৃঢ়স্বর’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাস হবে।

(ক) স্বরের দৃঢ়-সম্বন্ধ তৎপুরুষ সমাস (খ) দৃঢ়ের ন্যায় স্বর—উপমান কর্মধারয় সমাস (গ) দৃঢ় যে স্বর—কর্মধারয় সমাস (ঘ) দৃঢ়রূপ স্বর—রূপক কর্মধারয় সমাস

উত্তরঃ (গ)

৯. “একেবারেই ইচ্ছে ছিল না জামাকাপড় নোংরা হয় এমন কিছু করতে।”“জামাকাপড়’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাস হবে

(ক) জামার ন্যায় কাপড়—উপমান কর্মধারয় সমাস (খ) জামারুপ কাপড়-রূপক কর্মধারয় সমাস (গ) জামা ও কাপড়–দ্বন্দ্ব সমাস (ঘ) জামায় কাপড়—তাধিকরণ তৎপুরুষ সমাস।

উত্তরঃ (গ)

১০. “ইসাবও রণভূমি ত্যাগ করল।”–রণভূমি’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাসের নাম হল

(ক) রণ ও ভূমি—দ্বন্দ্ব সমাস (খ) রণের ন্যায় ভূমি-উপমান কর্মধারয় সমাস (গ) রণের নিমিত্ত ভূমি—নিমিত্ত তৎপুরুষ সমাস (ঘ) ভূমি রণের ন্যায়—উপমিত কর্মধারয় সমাস

উত্তরঃ (ঘ)

বাক্য

১১. “এরা দুজনে একই স্কুলে, একই ক্লাসে পড়ে।”—বাক্যটিকে জটিল বাক্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) এরা দুজনে একই স্কুলে এবং একই ক্লাসে পড়ে (খ) এরা দুজনে যেমন একই স্কুলে পড়ে তেমনি একই ক্লাসেও পড়ে (গ) এরা দুজনে কিন্তু একই স্কুলে, একই ক্লাসে পড়ে (ঘ) এরা দুজনে একই স্কুলের ন্যায় একই ক্লাসে পড়ে

উত্তরঃ (খ)

১২. “রাস্তার মোড়ে এদের বাড়ি দুটোও মুখোমুখি।”—বাক্যটিকে জটিল বাক্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) রাস্তার মোড়ে এদের বাড়ি আছে এবং সেগুলি মুখোমুখি (খ) রাস্তার মোড়ে এদের বাড়ি দুটো কিন্তু মুখোমুখি (গ) যেখানে রাস্তার মোড় সেখানে এদের বাড়ি দুটো মুখোমুখি (ঘ) রাস্তার মোড় ছাড়া অন্য কোথাও এদের বাড়ি দুটো মুখোমুখি নেই

উত্তরঃ (গ)

১৩. “ঠিক ইসাবের মতো জামাটি না পেলে ও স্কুলে যাবে না।”—বাক্যটি ইতিবাচক বাক্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) ঠিক ইসাবের মতো জামাটি পেলেই ও স্কুলে যাবে (খ) ঠিক ইসাবের মতো জামা না-পেলে ও স্কুলে যাবে (গ) ঠিক ইসাবের মতো জামা পেলেও স্কুলে যাবে না (ঘ) ইসাবের মতো জামা পেলে কি সে স্কুলে যাবে?

উত্তরঃ (ক)

১৪. “এই বলে সে অমৃতকে খোলামাঠে নিয়ে এল।”—বাক্যটিকে যৌগিক বাক্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) এই বলে কিন্তু সে অমৃতকে খোলামাঠে নিয়ে এল (খ) এই বলে সে এবং অমৃত খোলামাঠে এল (গ) এই বলল এবং সে অমৃতকে খোলামাঠে নিয়ে এল (ঘ) এই বলার মাধ্যমে সে অমৃতকে খোলামাঠে নিয়ে এল

উত্তরঃ (গ)

১৫. “মা যখন দেখলেন জামাটা ছিড়েছে, উনি ভুরু কুঁচকোলেন।” বাক্যটিকে সরলক্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) যখন মা দেখলেন জামাটা ছেড়া তখন তিনি ভুরু কুঁচকোলেন (খ) ছেড়া জামাটা দেখে মা ভুরু কুঁচকোলেন (গ) মা ছেড়া জামাটা দেখে কিন্তু ভুরু কুঁচকোলেন (ঘ) মা ছেড়া জামাটা না-দেখে ভুরু কুঁচকায়নি

উত্তরঃ (খ)

বাচ্য

১৬. “ইসাবের মনে পড়ল।”—বাক্যটিকে কর্তৃবাচ্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) ইসাব মনে করল (খ) ইসাব কর্তৃক মনে পড়ল (গ) ইসাবের দ্বারা মনে পড়া হল (ঘ) ইসাবের দ্বারা মনে পড়ল

উত্তরঃ (ক)

১৭. “ইসাৰ অমৃতের দিকে তাকাল।”—বাক্যটিকে কর্মবাচ্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) ইসাব তাকাল অমৃতের দিকে (খ) ইসাবের দ্বারা অমৃতের দিকে তাকানো হল (গ) ইসাব ও অমৃত পরস্পরের দিকে তাকাল (ঘ) অমৃত কর্তৃক ইসাবের দিকে তাকাল

উত্তরঃ (খ)

১৮. অমৃত আর ইসাবও রণভূমি ত্যাগ করল।”—বাক্যটিকে কর্মবাচ্যে রূপান্তর করলে দাঁড়ায়

(ক) অমৃতের ন্যায় ইসাবও রণভূমি ত্যাগ করল (খ) অমৃত আর ইসাবের দ্বারা রণভূমি ত্যাগ করা হল (গ) অমৃত যেমন তেমনি ইসাবও রণভূমি ত্যাগ করল (ঘ) অমৃত আর ইসাব রণভূমি ত্যাগ না-করে পারল না

উত্তরঃ (খ)

১৯. “এই বলে সে অমৃতকে খোলামাঠে নিয়ে এল”—বাক্যটির কর্মবাচ্যের

(ক) এই বলে তার আমৃতকে খোলামাঠে নিয়ে আসা হল (খ) এই বলে সে কর্তৃক অমৃতকে খোলামাঠে নিয়ে এল (গ) সে অমৃতকে খোলামাঠে নিয়ে এল (ঘ) এই বলে তার মাধ্যমে অমৃতকে নিয়ে এল

উত্তরঃ (ক)

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন সাজেশন (প্রশ্নমান – ১) অদল বদল (পান্নালাল প্যাটেল) গল্প প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২১ – Madhyamik Bengali Suggestion 2021

কারক-বিভক্তি

১. “নিমগাছের নীচে গাঁয়ের একদল ছেলে জড়ো হয়ে ধুলো ছোড়াছুড়ি খেলছিল।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক বিভক্তি নির্ণয় করো।

উত্তরঃ নিমগাছের—সম্বন্ধপদে ‘এর’ বিভক্তি।

২. “হোলির দিনের পড়ন্ত বিকেল।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।

উত্তরঃ বিকেল—অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি।

৩. “ইসাবের আছে শুধু তার বাবা।”—‘বাবা’ পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।

উত্তরঃ বাবা–কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি।

৪. “দুই বন্ধুতে মিলে শান-বাঁধানো ফুটপাতে এসে বসতে…।” –নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।

উত্তরঃ শান-বাঁধানো—করণকারকে ‘শূন্য’ বিভক্তি।

৫. “এরপর উনি গিয়ে ইসাবের বাবার গোয়ালঘর থেকে লুকিয়ে থাকা অমৃতকে বাড়ি নিয়ে এলেন।”-নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি লেখো।

উত্তরঃ গোয়ালঘর–অপাদান কারকে ‘থেকে’ অনুসর্গ।

সমাস

৬. “অমৃত দৃঢ়স্বরে বলল…।”-“অমৃত’ পদটির ব্যাসবাক্য কী হবে?

উত্তরঃ অমৃত-নয় মৃত (নঞ তৎপুরুষ সমাস)।

৭. “সজল চোখে পাঠান বললেন,..”-সজল’ পদটির সমাস কী হবে?

উত্তরঃ সজল-জলের সহিত (সহাৰ্থক বহুব্রীহি সমাস)।

৮. “উনি সুদখোরের কাছ থেকে টাকা ধার করে অনেক বাছাবাছি করে কাপড় কিনে জামা সেলাই করিয়েছিলেন।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।

উত্তরঃ সুদখোর—সুদ খায় যে (উপপদ তৎপুরুষ সমাস)।

৯. “এবার অবশ্য ইসাব ও অমৃত অপ্রস্তুত বোধ করল না।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস কী হবে?

উত্তরঃ অপ্রস্তুত-নয় প্রস্তুত (নঞ তৎপুরুষ সমাস)।

১০. “অদল-বদলের গল্প গ্রামের বাড়ি বাড়ি ঘুরে গ্রাম-প্রধানের কানে গেল।”-নিম্নরেখাঙ্কিকত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্দেশ করো।

উত্তরঃ গ্রাম-প্রধানের—গ্রামের প্রধান (সম্বন্ধ তৎপুরুষ সমাস), তার।

বাক্য

১১. “বাড়ি থেকে বেরাবার সময় ওর মা সাবধান করে দিয়েছিলেন।”—জটিল বাক্যে পরিণত করো।

উত্তরঃ বাড়ি থেকে যখন বের হয় তখন ওর মা সাবধান করে দিয়েছিলেন।

১২. “ইসাব অমৃতের দিকে তাকাল।”—প্রশ্নবোধক বাক্যে রূপান্তর করো।

উত্তরঃ ইসাব কি অমৃতের দিকে তাকাল না?

১৩. “ঠিক ইসাবের মতো জামাটি না পেলে ও স্কুলে যাবে না।”—হা-বাচক বাক্যে লেখো।

উত্তরঃ ঠিক ইসাবের মতো জামাটি পেলে ও স্কুলে যাবে।

১৪. “বিশেষ করে ইসাবের সঙ্গে কুস্তি লড়তে তো একেবারেই গররাজি।” -না-বাচক বাক্যে কী হবে?

উত্তরঃ বিশেষ করে ইসাবের সঙ্গে কুস্তি লড়তে তো একেবারেই রাজি নয়।

১৫. “ইসাব ল্যাং মারতে কালিয়া ব্যাঙের মতো হাত-পা ছড়িয়ে মাটিতে পড়ে গিয়ে চাঁচাতে লাগল।”—যৌগিক বাক্যে পরিবর্তন করো।

উত্তরঃ ইসাব ল্যাং মারল এবং কালিয়া ব্যাঙের মতো হাত-পা ছড়িয়ে মাটিতে পড়ে গিয়ে চাঁচাতে লাগল।

বাচ্য

১৬. “এরা দুজনে একই স্কুলে একই ক্লাসে পড়ে।”—ভাববাচ্যে রূপ দাও।

উত্তরঃ এদের দুজনের একই স্কুলে একই ক্লাসে পড়া হয়।

১৭. “দুজনকেই সাময়িক বিপদ আপদে সুদে ধার নিতে হয়।”—কর্তৃবাচ্যে লেখো।

উত্তরঃ দুজনেই সাময়িক বিপদ-আপদে সুদে ধার নেয়।

১৮. “তাহলে মা আমাকে ঠ্যাঙ্গাবে।”—কর্মবাচ্যে পরিবর্তন করো।

উত্তরঃ তাহলে মায়ের দ্বারা আমাকে ঠ্যাঙানো হবে।

১৯. “মা ওকে অনেক বুঝিয়েছিল।”–কর্মবাচ্যে রূপান্তর করো।

উত্তরঃ মায়ের দ্বারা ওকে অনেক বোঝানো হয়েছিল।

২০. “আমাকে বেঁধে রাখো।”—ভাববাচ্যে লেখো।

উত্তরঃ আমাকে বেঁধে রাখা হোক।

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা –অদল বদল (পান্নালাল প্যাটেল)প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা –  অদল বদল (পান্নালাল প্যাটেল) MCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

You May Visit :

Leave a Comment

Your email address will not be published.