StudyWithGenius

Madhyamik Bengali Suggestion 2022 – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর 

Madhyamik Bengali Suggestion 2022  ” মাধ্যমিক  বাংলা –  হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধMCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022

Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২) – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই Madhyamik Bengali Suggestion 2022 (মাধ্যমিক  বাংলা সাজেশন) – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ MCQ, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর  বাংলা 2022 পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

বহুবিকল্পীয় প্রশ্ন প্রশ্নমান-1 – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
সঠিক উত্তরটি নির্বাচন করো:-
 
1. ‘হারিয়ে যাওয়া কালি কলম’ রচনাটি যে গ্রন্থ থেকে নেওয়া হয়েছে, সেটি হল— (a) যখন ছাপাখানা এলো (b) কালি আছে কাগজ নেই, কলম আছে মন নেই (c) আজব নগরী (d) বটতলা
উত্তরঃ (b) কালি আছে কাগজ নেই, কলম আছে মন নেই
 
2. যে লেখকের ছদ্মনাম ‘গ্রীপান্থ’, তিনি হলেন— (a) শরৎচন্দ্র (b) নিখিল সরকার (c) পূর্ণেন্দু পত্রী (d) মুজতবা আলী
উত্তরঃ (b) নিখিল সরকার
 
3. নিখিল সরকার ওরফে ‘শ্রীপান্থ’-র জন্ম হয়— (a) 1930 সালে (b) 1931 সালে (c) 1932 সালে (d) 1933 সালে
উত্তরঃ (c) 1932 সালে
 
4. নিখিল সরকার রচিত একটি গ্রন্থ হল— (a) মেটিয়াবুরুজের নবাব (b) কঙ্কাবতী (c) আমরা বাঙালি (d) রামায়ণ
উত্তরঃ (a) মেটিয়াবুরুজের নবাব
 
5. কথায় আছে, কালি কলম মন, লেখে ______ জন? (a) এক (b) দুই (c) তিন (d) চার
উত্তরঃ (c) তিন
 
6. লেখক যেখানে কাজ করেন, সেটা হল— (a) ছাপাখানা (b) পুথি লেখার কারখানা (c) লেখালেখির অফিস (d) গল্প লেখার আসর
উত্তরঃ (c) লেখালেখির অফিস
 
7. লেখক যেখানে কাজ করেন সেখানে সবাই — (a) লেখক (b) পুলিশ (c) আড্ডাবাজ (d) চাকর
উত্তরঃ (a) লেখক
 
8. লেখক তাঁর অফিসে কোন জিনিসের কথা বলেছেন যা শুধু তাঁরই আছে? (a) একটি অভিধান (b) একটি কম্পিউটার (c) কলম (d) বই
উত্তরঃ (c) কলম
 
9. লেখকের হাতে কলম এবং বাকিদের সামনে কী? (a) টাইপরাইটার (b) কম্পিউটার (c) প্রচুর বই (d) দোয়াত ও পেন
উত্তরঃ (b) কম্পিউটার
 
10. ‘আমি যা লিখি ওঁরা ভালোবেসে আমার লেখাকেও এভাবে ছাপার জন্য তৈরি করে দেন।’ ‘ওঁরা’ বলতে লেখকের – (a) বন্ধুরা (b) শিক্ষক-শিক্ষিকারা (c) সহপাঠীরা (d) সহকর্মীরা
উত্তরঃ (d) সহকর্মীরা
 
11. লেখক একদিন কলম নিয়ে যেতে ভুলে গেলেই বিপদ কেন? (a) কারও কলমে কালি নেই (b) কারও সঙ্গে কলম নেই (c) সবার সঙ্গে কথা বন্ধ (d) কলম চাওয়া নিষেধ
উত্তরঃ (b) কারও সঙ্গে কলম নেই
 
12. তবে তাকে লিখে আমার সুখ নেই’- কেন? – (a) গলা শুকনো ভোতামুখের কলম (b) অনেক দামি পেন (c) পেন দিয়ে কালি ঝরে না (d) ভালো মনে কেউ দেয় না
উত্তরঃ (a) গলা শুকনো ভোতামুখের কলম
 
13. লেখকের কাছে তাঁর অফিস তাঁর – (a) জন্মস্থান (b) কারখানা (c) মৃত্যুস্থান (d) রান্নাঘর
উত্তরঃ (b) কারখানা
 
14. বাংলায় প্রচলিত কথা কালি নেই, কলম নেই বলে আমি ______ । – (a) কবি (b) লেখক (c) মুনশি (d) কলমবিদ
উত্তরঃ (c) মুনশি
 
15. ‘কালগুণে বুঝিবা আজ আমরাও তা-ই।’ আমরাও কী? – (a) লেখক (b) মুনশি (c) কবি (d) পণ্ডিত
উত্তরঃ (b) মুনশি
 
16. হারিয়ে যাওয়া কালি কলম রচনায় লেখকের বয়স কত বলে ধারণা হয়েছে? – (a) 40-50 বছর (b) 50-60 বছর (c) 60-70 বছর (d) 70-80 বছর
উত্তরঃ (b) 50- 60 বছর
 
17. লেখক ছেলেবেলায় কলম তৈরি করতেন। – (a) কাশফুলের খড় দিয়ে (b) রোগা বাঁশের কঞ্চি কেটে (c) পেয়ারা ডাল কেটে (d) শ্যাওড়া ডাল কেটে
উত্তরঃ (b) রোগা বাঁশের কঞ্চি কেটে
 
18. কলম তৈরির সময় বড়োরা শিখিয়েছিলেন— (a) কলমের মুখটা চিরে দেওয়া চাই (b) কলমের মাথাটা ভোতা হতে হবে (c) কলমের মাথার দুটো অংশ থাকবে (d) কলমের মুখ চেরা চলবে না
উত্তরঃ (a) কলমের মুখটা চিরে দেওয়া চাই
 
19. লেখার পাতা বলতে শৈশবে লেখকদের কী ছিল? – (a) কলাপাতা (b) লাউপাতা (c) তালপাতা (d) শালপাতা
উত্তরঃ (a) কলাপাতা
 
20. ‘আমরা তাতে হোমটাস্ক করতাম।’ ‘তাতে’ বলতে? – (a) বড়ো খাতায় (b) ব্ল্যাকবোর্ডে (c) কলাপাতায় (d) লাউপাতায়
উত্তরঃ (c) কলাপাতায়
 
21. কলাপাতায় হোমটাস্ক করে লেখক কোথায় নিয়ে যেতেন? (a) অফিসে (b) স্কুলে (c) গুরুমশায়ের কাছে (d) বাবার কাছে
উত্তরঃ (b) স্কুলে

 

22. হোমটাস্ক করা কলাপাতাগুলি মাস্টারমশাইকে দেখানোর পর লেখকরা কী করতেন? (a) বাড়িতে রেখে দিতেন (b) বাবা-মাকে দেখাতেন (c) স্কুলে রেখে আসতেন (d) পুকুরে ফেলে দিতেন
উত্তরঃ (d) পুকুরে ফেলে দিতেন

 

23. বাইরে না ফেলে লেখক কেন হোমটাস্কের কলাপাতাগুলি পুকুরেই ফেলতেন, কারণ বাইরে ফেললে, (a) গোরু খেলে অমঙ্গল (b) রাস্তার লোকে পা দিলে পাপ (c) বাইরের লোকে দেখে ফেলবে (d) সরস্বতী খুশি হবেন
উত্তরঃ (a) গোরু খেলে অমঙ্গল

 

24. অক্ষরজ্ঞানহীনকে লোকে বলে, (a) ওর কাছে সব অন্ধকার (b) ওর কাছে ক’অক্ষর গোমাংস (c) ও একটা গোরু (d) ও একটা বোকা গাধা
উত্তরঃ (b) ওর কাছে ক’অক্ষর গোমাংস

 

25. ‘ছিড়ে পত্র না ছাড়ে মসি’—এখানে ‘মসি’ শব্দের অর্থ— (a) লোহা (b) ধুলো (c) কালি (d) পেন
উত্তরঃ (c) কালি

 

26. কালি তৈরি করতে লাগে— (a) আলু (b) ত্রিফলা চুন (d) মিছরি
উত্তরঃ (b) ত্রিফলা

 

27. লেখক যখন ছোটো তখন তাদের বাড়িতে রান্না হত (a) গোবর গ্যাসে (b) কাঠের উনুনে (c) স্টোভে (d) গ্যাস ওভেনে
উত্তরঃ (b) কাঠের উনুনে
 
28. কড়াইয়ের তলায় কালি জমার কথা বলা হয়েছে। কারণ— (a) গোবর গ্যাসে রান্না হত (b) কাঠের উনুনে রান্না হত (c) স্টোভে রান্না হত (d) মাটি লেপে দেওয়া হত
উত্তরঃ (b) কাঠের উনুনে রান্না হত
 
29. কড়াইয়ের তলায় জমা কালি কী দিয়ে ঘষে তোলা হত? (a) কলাপাতা (b) লাউ পাতা (c) শালপাতা (d) পেয়ারাপাতা
উত্তরঃ (b) লাউ পাতা
 
30. লেখকের ছোটোবেলায় লেখালেখির প্রথম সঙ্গী হিসেবে ছিল – (a) বাঁশের কলম (b) মাটির দোয়াত (c) ঘরে তৈরি কালি (d) সবগুলি
উত্তরঃ (d) সবগুলি
 
31. পাঞ্চাশ-ষাট বছর বয়সে লেখকের কষ্ট হয়েছে কী নিয়ে? (a) কলম হাতছাড়া হতে চলেছে (b) দোয়াত কালি নেই (c) ফাউন্টেন পেনের দাম বেড়েছে (d) বাঁশ গাছ কমে গেছে
উত্তরঃ (a) কলম হাতছাড়া হতে চলেছে
 
32. নীল নদীর তীর থেকে লেখক কী নিয়ে আসতেন? (a) নল-খাগড়া (b) স্টাইলাস (c) জ্ঞানাঞ্জন শলাকা (d) ব্রোঞ্জের শলাকা
উত্তরঃ (a) নল-খাগড়া
 
33. লেখক কী হলে বনপ্রান্ত থেকে কুড়িয়ে নিতেন একটা হার? (a) মিশরীয় (b) ফিনিসীয় (c) ভারতীয় (d) ইরানীয়
উত্তরঃ (b) ফিনিসীয়
অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
1. অনিলা দেবী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় হলে শ্রীপান্থ কোন সাহিত্যিক?
উত্তরঃ শ্রীপান্থ হল নিখিল সরকারের ছদ্মনাম।
 
2. পাঠ্য হারিয়ে যাওয়া কালি কলম’ রচনাটি যে গ্রন্থের অন্তর্গত?
উত্তরঃ পাঠ্য ‘হারিয়ে যাওয়া কালি কলম’ রচনাটি নিখিল সরকার রচিত কালি আছে কাগজ নেই, কলম আছে মন নেই গ্রন্থের অন্তর্গত।
 
3. কালি আছে কাগজ নেই, কলম আছে মন নেই গ্রন্থটি ছাড়া নিখিল সরকার রচিত অপর দুটি গ্রন্থের নাম লেখো।
উত্তরঃ কালি আছে কাগজ নেই, কলম আছে মন নেই গ্রন্থটি ছাড়া নিখিল সরকার রচিত অপর দুটি গ্রন্থ হল যখন ছাপাখানা এলো, মেটিয়াবুরুজের নবাব৷
 
4. “লেখে তিনজন।”— এই ‘তিনজন’ বলতে কাদের বোঝানো হয়েছে?
উত্তরঃ ‘হারিয়ে যাওয়া কালি কলম’ রচনায় ব্যবহৃত উদ্ধৃতাংশে তিনজন বলতে কালি, কলম এবং মনকে বোঝানো হয়েছে।
 
5. লেখক যেখানে কাজ করেন সেটা কীসের অফিস? সবাই সেখানে কী?
উত্তরঃ লেখক যেখানে কাজ করেন সেটা লেখালেখির অফিস। সেখানে সবাই লেখক।
 
6. লেখকের অফিসে লেখক ছাড়া সকলের সামনে কী থাকে?
উত্তরঃ লেখকের অফিসে লেখক ছাড়া সকলের সামনে চৌকো আয়নার মতো একটা কাচের স্ক্রিন বা পরদা অর্থাৎ কম্পিউটার থাকে।
 
7. “লেখকরা অনবরত তা দিয়ে লিখে চলেছেন।”— ‘তা’ বলতে কী বোঝানো হয়েছে?
উত্তরঃ আলোচ্য উদ্ধৃতাংশে ‘তা’ বলতে ছাপা হরফসহ কম্পিউটারের কিবোর্ড বোঝানো হয়েছে।
 
8. লেখক একদিন অফিসে কলম নিয়ে যেতে ভুলে গেলে ‘তবেই বিপদ’ কেন বলেছেন?
উত্তরঃ লেখক ছাড়া তার অফিসে কেউ লেখার কাজে কলম ব্যবহার করেন না এমনকি কারও কাছে কলম পেলেও সে ভোতা মুখের কলমে লিখে লেখক সুখ পান না।
 
9. “দায়সারা ভাবে কোনও মতে সেদিনকার মতো কাজ সারতে হয়।” – “দায়সারা কথাটি ব্যবহার করেছেন কেন?
উত্তরঃ অফিসে লেখকই একমাত্র কলম ব্যবহার করতেন। তাই কোনোদিন কলম নিয়ে যেতে ভুলে গেলে কারও ভোতা মুখের কলমে অগত্যা কাজ চালাতে হত।
 
10. “কালগুণে বুঝিবা আজ আমরাও তা-ই।” “আমরাও তা-ই বলতে লেখক কী বলেছেন?
উত্তরঃ বাংলার এক প্রচলিত প্রবাদ অনুযায়ী লেখক বলেছেন কালি ও কলম ছাড়াই এখন সবাই মুনশি।
 
11. ছোটোবেলায় কলম তৈরি করার সময় বড়োরা লেখকদের কী শিখিয়েছিলেন?
উত্তরঃ ছোটোবেলায় কলম তৈরি করার সময় বড়োরা শিখিয়েছিলেন বাঁশের কঞ্চির সুচালো মুখটা চিরে দিতে, তবেই কালি একসঙ্গে না গড়িয়ে ধীরে ধীরে পড়বে।
 
12. লেখকের শৈশবে লেখার পাত কেমন ছিল?
উত্তরঃ শৈশবে লেখকদের লেখার পাত বলতে ছিল কলাপাতা। কাগজাকৃতি করে তাতেই লেখকরা হোমটাস্ক করতেন।
 
13. কলাপাতায় হোমটাস্ক করার পর সেগুলি নিয়ে শৈশবে লেখকরা কী করতেন?
উত্তরঃ লেখকরা কলাপাতায় হোমটাস্ক করে সেগুলি বান্ডিল বেঁধে স্কুলে নিয়ে গিয়ে মাস্টারমশাইকে দেখানোর পর ফেরত পাওয়া অংশটা পুকুরে ফেলে দিতেন।
 
14. “গোরুকে অক্ষর খাওয়ানো নাকি পাপ।”— তাই লেখকরা শৈশবে কী করতেন?
উত্তরঃ শৈশবে লেখকরা মাস্টারমশাইয়ের ফেরত দেওয়া কলাপাতার অংশটি পুকুরে ফেলে দিতেন। কারণ গোরু তা খেলে অমঙ্গল হবে বলে মনে করা হত।
 
15. বড়োদের সাহায্য নিয়ে শৈশবে লেখকরা কীভাবে নিজেরাই কালি তৈরি করতেন?
উত্তরঃ কাঠের উনুনে ব্যবহার করা কড়াইয়ের নীচে জমে থাকা কালি লাউপাতা দিয়ে ঘষে তুলে একটা পাথরের বাটিতে জলে গুলে নেওয়া হত।
 
16. “আমাদের ছিল সহজ কালি তৈরি পদ্ধতি।” সহজ পদ্ধতিটি কী ছিল?
উত্তরঃ কাঠের উনুনে ব্যবহার করা কড়াইয়ের নীচে জমে থাকা কালি লাউপাতা দিয়ে ঘষে তুলে একটা পাথরের বাটিতে জলে গুলে নেওয়া হত।
 
17. “বলতে গেলে তাই নিয়ে আমাদের প্রথম লেখালেখি।”– কী কী নিয়ে প্রথম লেখালেখি ছিল?
উত্তরঃ বাঁশের কলম, মাটির দোয়াত, ঘরে তৈরি কালি এবং লেখার জন্য কলাপাতা–এগুলি নিয়েই লেখকের শৈশবে প্রথম লেখালেখি ছিল।
 
18. “তখন মনে কষ্ট হয় বই কী ।”কী কারণে মনে কষ্ট হয়েছে?
উত্তরঃ কলম ক্রমশ উধাও হয়ে যাওয়ার উপক্রম হওয়ায় লেখক মনে কষ্ট পেয়েছেন।
 
19. লেখকের জন্ম মিশরে হলে লেখক কী করতেন বলেছেন?
উত্তরঃ মিশরে জন্ম হলে লেখক নীল নদীর তীর থেকে নলখাগড়া ভেঙে নিয়ে কলম হিসেবে ব্যবহার করতেন।
 
20. ফিনিসীয় হলে লেখক কী করতেন?
উত্তরঃ লেখক ফিনিসীয় হলে বনপ্রান্ত থেকে হাড় কুড়িয়ে তাকে কলম হিসেবে ব্যবহার করতেন।
 
21. “এমনকী আমি যদি রোম সাম্রাজ্যের অধীশ্বর হতাম।”— কোন রোমান অধীশ্বরের নাম তুমি পেয়েছ?
উত্তরঃ রোম সাম্রাজ্যের অধীশ্বর হিসেবে জুলিয়াস সিজারের কথা বলা হয়েছে।
 
22. স্টাইলাস কী?
উত্তরঃ ব্রোঞ্জের সরু কাঠি বা শলাকার পোশাকি নাম স্টাইলাস কলম হিসেবে ব্রোঞ্জের শলাকা ব্যবহারের করা হত। প্রাচীনকালে।
 
23. স্টাইলাসকে ঘিরে রোমের ইতিহাসের কোন ঘটনার কথা লেখক বলেছেন?
উত্তরঃ স্টাইলাস বা ব্রোঞ্জের এক শলাকা দিয়ে রোমের সম্রাট জুলিয়াস সিজার কাসকাকে আঘাত করেছিলেন। সেকথাই লেখক এখানে বলেছেন।
 
24. সরস্বতী পুজোর সময় কালি ও কলমের কী বিশেষত্ব দেখা যায়?
উত্তরঃ সরস্বতী পুজোর সময় কাচের দোয়াত কালির বদলে দুধ এবং খাগ কলমের ব্যবহার করা হয়।
 
25. পালকের কলমের ইংরেজি নাম কী?
উত্তরঃ পালকের কলমের ইংরেজি নাম হল কুইল এটি সাধারণত পাখির পালক থেকে তৈরি হত।
 
26. বাঙালি সাংবাদিকদের ইংরেজি দেখে কে কী বলতেন?
উত্তরঃ বাঙালি সাংবাদিকদের ইংরেজি দেখে লর্ড কার্জন বলতেন ‘বাবু কুইল ড্রাইভারস’।
 
27. পালকের কলম বর্তমানে দেখার জন্য কীসের ওপর নির্ভর করতে হয়?
উত্তরঃ পালকের কলম বর্তমানে দেখার জন্য নির্ভর করতে হয় তৈলচিত্র বা ফোটোগ্রাফের ওপর।
 
28. গুণ দুটি চিত্রের নাম লেখো যাতে পালকের কলম দেখা যায়?
উত্তরঃ ‘উইলিয়াম জোন্স’ এবং ‘স-মুনশি কেরিসাহেব’– এই চিত্র দুটিতে পালকের কলম দেখা যায়।
 
29. পালক কেটে কলম ও কালি তৈরি করার জন্য সাহেবরা কী করেছিলেন?
উত্তরঃ পালক কেটে কলম ও কালি তৈরি করার জন্য সাহেবরা পেনসিল সার্পনারের মতো এক ধরনের যন্ত্র তৈরি করেন। কালি বানানোর জন্য তাতে ব্লেড ছিল।
রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫) হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
1. “কথায় বলে—কালি কলম মন, লেখে তিনজন।”— উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
 
2. “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই।” লেখকরা কীভাবে কালি তৈরি করতেন তা প্রবন্ধ অনুসরণে লেখো।
 
3. “বলতে গেলে তাই নিয়ে আমাদের প্রথম লেখালেখি।”- শৈশবের কোন্ বর্ণনা লেখক দিয়েছেন?
 
4. “ভাবি, আমি যদি জিশু খ্রিস্টের আগে জন্মতাম।” — কোন প্রসঙ্গে লেখকের এই ভাবনা? জিশু খ্রিস্টের আগে জন্মালে তিনি কী করতেন? 2+3
 
5. “পালকের কলম তো দূরস্থান, দোয়াত কলমই বা আজ কোথায়।”— পালকের কলম সম্পর্কে লেখক কী জানিয়েছেন? দোয়াত কলম প্রসঙ্গে লেখক কী বলেছেন? 1+4
 
6. “কলম তাদের কাছে আজ অস্পৃশ্য।”–কলম কাদের কাছে অস্পৃশ্য? কলম সম্পর্কে লেখক কেন এরূপ বলেছেন? 2+3
 
7. ওয়াটারম্যান কীভাবে কালির ফোয়ারা খুলে দিয়েছিলেন?
 
8. “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা।”— লেখক কোথায় ফাউন্টেন কিনতে গিয়েছিলেন? তাঁর কী অভিজ্ঞতা হয়েছিল? 1+4
 
9. ‘আশ্চর্য সবই আজ অবলপ্তির পথে।”— লেখকের আশ্চর্য। হওয়ার কারণ বুঝিয়ে দাও।
 
10. “কিন্তু সে ছবি কতখানি যন্ত্রের, আর কতখানি শিল্পীর?”- ‘সে ছবি’বলতে লেখক কোন্ ছবির কথা বলেছেন? যন্ত্রের ছবি আর শিল্পীর ছবির মধ্যে পার্থক্য কী? 1+4
 
11. “মনে মনে সেই ফরাসি কবির মতো বলেছি”—লেখক ফরাসি কবির মতো কী বলেছেন? তার সেকথা বলার কারণ কী? 2+3
 
12. “কম্পিউটার তাদের জাদুঘরে পাঠাবে বলে যেন প্রতিজ্ঞা করেছে।” কম্পিউটার কাদের জাদুঘরে পাঠাবে বলে প্রতিজ্ঞা করেছে? এই উক্তির মধ্যে লেখকের কোন্ মনোভাব প্রকাশিত ? 1+4
পাঠ্যগত ব্যাকরণ – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)
সঠিক উত্তরটি নির্বাচন করো
কারক-বিভক্তি
 
১. “কালি কলম মন লেখে তিনজন।”-রেখাঙ্কিত পদটি হবে
 
(ক) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি
উত্তরঃ (খ)
 
২. “সে কলমের সোনার অর্থ, হীরের হূদয়।”—রেখাঙ্কিত পদটি হবে
 
(ক) করণকারকে ‘র’ বিভক্তি (খ) সম্বন্ধপদে ‘র’ বিভক্তি (গ) কর্মকারকে ‘র’ বিভক্তি (ঘ) নিমিত্ত কারকে ‘র’ বিভক্তি
উত্তরঃ (খ)
 
৩. “লৌহপাত্রে লোহায় ঘসি।”—রেখাঙ্কিত পদটি হবে
(ক) কর্মকারকে ‘য়’ বিভক্তি (খ) করণকারকে ‘য়’ বিভক্তি (গ) কর্তৃকারকে ‘য়’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি
উত্তরঃ (খ)
 
৪. “লৌহপাত্রে লোহায় ঘসি।”—রেখাঙ্কিত পদটি হবে
(ক) কর্মকারকে ‘এ’ বিভক্তি (খ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (গ) করণকারকে ‘এ’ বিভক্তি (ঘ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি
উত্তরঃ (খ)
 
৫. “লেখার পাত বলতে শৈশবে আমাদের ছিল কলাপাতা।”—রেখাঙ্কিত পদটি হবে
 
(ক) করণকারকে ‘র’ বিভক্তি (খ) কর্মকারকে ‘র’ বিভক্তি (গ) নিমিত্ত কারকে ‘র’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘র’ বিভক্তি
উত্তরঃ (গ)
 
৬. “কাচের দোয়াতে কালির বদলে দুধ।”—রেখাঙ্কিত পদটি হবে
(ক) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (খ) কর্মকারকে ‘এ’ বিভক্তি (গ) করণকারকে ‘এ’ বিভক্তি (ঘ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি
উত্তরঃ (ক)
 
৭. “কলমে কায়স্থ চিনি, গোঁফেতে রাজপুত।”—রেখাকিত পদটি হবে
(ক) নিমিত্ত কারকে ‘এ’ বিভক্তি (খ) করণকারকে ‘এ’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (ঘ) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি
উত্তরঃ (খ)
 
সমাস
 
৮. “কালি কলম মন, লেখে তিন জন।”—রেখাঙ্কিত পদটির সমাস হবে
 
(ক) কর্মধারয় সমাস (খ) দ্বন্দ্ব সমাস (গ) তৎপুরুষ সমাস (ঘ) দ্বিগু সমাস
উত্তরঃ (খ)
 
৯. “সেটা অবশ্য ইচ্ছাকৃত নয়।”—রেখাঙ্কিত পদটির ব্যাসবাক্য হবে
 
(ক) ইচ্ছা ও কৃত (খ) ইচ্ছার দ্বারা কৃত (গ) ইচ্ছাকে কৃত (ঘ) ইচ্ছা থেকে কৃত
উত্তরঃ (খ)
 
১০. “পকেটমারও এখন আর কলম নিয়ে হাত সাফাইয়ের খেলা দেখায়।”—রেখাঙ্কিত পদটির ব্যাসবাক্য হবে
 
(ক) পকেটকে মারা (খ) পকেট মারি (গ) পকেটকে মারে যে (ঘ) পকেট ও মার
উত্তরঃ (গ)
 
১১. “অসাধারণ লেখক, তোমার আমার সকলের প্রিয় …।”—রেখাঙ্কিত পদটির ব্যাসবাক্য ও সমাস হবে
 
(ক) অ-সাধারণ, কর্মধারয় (খ) সাধারণ নয়, অধিকরণ তৎপুরুষ (গ) সাধারণ নয় যা, নঞ তৎপুরুষ (ঘ) সাধারণের ঊর্ধ্বে, সম্বন্ধ তৎপুরুষ
উত্তরঃ (গ)
 
১২. “টাইপ রাইটারদের মতো একটা কি-বোর্ড।”—রেখাঙ্কিত পদটির সমাস হবে
 
(ক) কর্মধারয় (খ) সম্বন্ধ তৎপুরুষ (গ) কর্ম তৎপুরুষ (ঘ) অধিকরণ তৎপুরুষ
উত্তরঃ (খ)
 
১৩. “কালি বানাতাম কালি ট্যাবলেট বা বড়ি-গুলি দিয়ে।”—রেখাঙ্কিত পদটির সমাস হবে
 
(ক) উপমান কর্মধারয় (খ) উপমিত কর্মধারয় (গ) রূপক কর্মধারয় (ঘ) মধ্যপদলোপী কর্মধারয়
উত্তরঃ (ক)
 
১৪. ‘কাটাকুটি’ পদটির সমাস হবে
 
(ক) দ্বিগু সমাস (খ) দ্বন্দ্ব সমাস (গ) অব্যয়ীভাব সমাস (ঘ) ব্যতিহার বহুব্রীহি সমাস
উত্তরঃ (খ)
 
বাক্য
 
১৫. “গোরুকে অক্ষর খাওয়ানো নাকি পাপ।”—বাক্যটির জটিল রূপ হবে
 
(ক) গোরুকে অক্ষর খাওয়ানোতে পূণ্য নেই (খ) যদি গোরুকে অক্ষর খাওয়ানো হয়, তবে নাকি পাপ হতে পারে (গ) গোরু অক্ষর খেলেই পাপ (ঘ) গোরু অক্ষর খাক আর যাই খাক, পাপ হবেই
উত্তরঃ (খ)
 
১৬. “আমি যদি বাঙালি না হয়ে হতাম প্রাচীন সুমেরিয়ান বা ফিনিসিয়ান?”-বাক্যটির সরলবাক্যের রূপ
 
(ক) আমি বাঙালি বা সুমেরিয়ান হলে ভালো হত (খ) বাঙালি বা প্রাচীন সুমেরিয়ান যদি হতাম তাহলে ভালো হত (গ) আমি যদি বাঙালি না-হতাম এবং সুমেরিয়ান হতাম (ঘ) বাঙালির পরিবর্তে আমার প্রাচীন সুমেরিয়ান বা ফিনিসিয়ান হওয়া
উত্তরঃ (খ)
 
১৭. “কলমে কায়স্থ চিনি, গোঁফেতে রাজপুত”—বাক্যটির যৌগিক বাক্যের রূপ হবে
 
(ক) কলমে কায়স্থ এবং গোঁফে রাজপুত চেনা যায় (খ) কায়স্থ ও রাজপুতকে যথাক্রমে কলমে ও গোঁফে চেনা যায় (গ) কলম চিনি কায়স্থকে দেখে, গোঁফ চিনি রাজপুতকে দেখে (ঘ) কলমে কায়স্থকে এবং গোঁফে রাজপুতকে চিনি
উত্তরঃ (ঘ)
 
১৮. “এ পুথি যেন কেউ চুরি করার চেষ্টা না করে।”—নির্দেশক বাক্যের রূপ হবে
 
(ক) এ পুঁথি কেউ চুরি করে না (খ) পুঁথি চুরির চেষ্টা বৃথা (গ) পুঁথি চুরি করলে ফেরত দেবে (ঘ) এ পুথি চুরির চেষ্টা থেকে বিরত থাকা শ্রেয়
উত্তরঃ (ঘ)
 
১৯. “কলমকে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর।”—নির্দেশক বাক্যের রূপ হবে
 
(ক) তলোয়ারের চেয়ে কলম অধিক শক্তিশালী (খ) কলম তলোয়ারের চেয়ে শক্তিশালী (গ) তলোয়ার নয়, কলমই শক্তিশালী (ঘ) কলম শক্তিশালী, তলোয়ার নয়
উত্তরঃ (ক)
 
বাচ্য
 
২০. “আমি যদি জিশু খ্রিস্টের আগে জন্মতাম!”—বাক্যটির কর্মবাচ্যের রূপ হবে
 
(ক) জিশু খ্রিস্টের আগে যদি আমার জন্ম হত (খ) আমি যদি জিশু খ্রিস্টের আগে জন্ম নিতাম (গ) জিশু খ্রিস্টের আগে যদি জন্মগ্রহণ করতাম (ঘ) যদি আমার জন্ম হত জিশুর আগে
উত্তরঃ (ক)
 
২১. “তখন মনে কষ্ট হয় বই কী!”—কোন বাচ্য?
 
(ক) কর্মবাচ্য (খ) কর্মকর্তৃবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্তৃবাচ্য
উত্তরঃ (গ)
 
২২. “বাড়ির রান্না হতো কাঠের উনুনে।”—বাক্যটির কর্তৃবাচ্যের রূপ হবে
 
(ক) বাড়িতে কাঠের উনুনে রান্না হত (খ) কাঠের উনুনে রান্না করতাম (গ) বাড়ির রান্না কাঠের উনুনে হত (ঘ) বাড়ির রান্না করতাম কাঠের উনুনে
উত্তরঃ (ঘ)
 
২৩. “জন্ম নিল ফাউন্টেন পেন”-কোন্ বাচ্য?
 
(ক) কর্মকর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) কর্তৃবাচ্য (ঘ) ভাববাচ্য
উত্তরঃ (ক)
 
২৪. আবার তিনি ছুটলেন কালির সন্ধানে।”—বাক্যটির ভাববাচ্যের রূপ
 
(ক) আবার তিনি ছুটে গেলেন কালির সন্ধানে (খ) আবার তাকে কালির সন্ধানে ছুটতে হল (গ) আবার ছুটলেন তিনি কালির জন্য (ঘ) কালির সন্ধানে তাঁকে ছুটতে হল
উত্তরঃ (খ)
অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ – Madhyamik Bengali Suggestion 2022
কারক-বিভক্তি
 
১. “সবাই এখানে লেখক।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ সবাই–কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি।
 
২. “প্রতিটি বোতামে ছাপা রয়েছে একটি করে হরফ।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।
উত্তরঃ হরফ-কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।
 
৩. “আমি গ্রামের ছেলে।”–গ্রামের’ পদটির কারক-বিভক্তি কী হবে?
উত্তরঃ গ্রামের কর্মসম্বন্ধে এর বিভক্তি।
 
৪. “কোনও কোনও আপিসে দেখা যায় টেবিলের উপর সাজানো রয়েছে দোয়াত কলম।”—রেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ আপিসে—অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।
 
৫. “ও দিদি, আপনার খোঁপায় কলম।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ ও দিদি-সম্বোধন পদে ‘শূন্য’ বিভক্তি।
 
সমাস
 
৬. “মাস্টারমশাই দেখে বুঝে আড়াআড়িভাবে একটা টান দিয়ে তা ছিড়ে ফেরত দিতেন পড়ুয়াদের।” -‘মাস্টারমশাই’ পদটির ব্যাসবাক্যসহ সমাস লেখো।
উত্তরঃ মাস্টারমশাই—যিনি মাস্টার, তিনিই মশাই (কর্মধারয় সমাস)।
 
৭. “ বাইরে ফেললে গোরু খেয়ে নিলে অমঙ্গল।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।
উত্তরঃ অমঙ্গল—নয় মঙ্গল (নঞ তৎপুরুষ সমাস)।
 
৮. “পণ্ডিত মশাইয়ের কলম খ্যাত ছিল কানে খুঁজে রাখার জন্য।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস লেখো।
উত্তরঃ পণ্ডিতমশাইয়ের—যিনি পণ্ডিত, তিনিই মশাই, এর (কর্মধারয় সমাস)।
 
৯. “তিল ত্রিফলা সিমুল ছালা।”—“ত্রিফলা’ পদটির সমাস কী হবে?
উত্তরঃ ত্রিফলা—তিনটি ফলার সমাহার (সমাহার দ্বিগু সমাস)।
 
১০. “কলম তার কাছে আজ অস্পৃশ্য।”—‘অস্পৃশ্য’পদটির সমাস নির্ণয় করো।
উত্তরঃ অস্পৃশ্য—নয় স্পৃশ্য (নঞ তৎপুরুষ সমাস)।
 
বাক্য
 
১১. “লেখকরা অনবরত তা দিয়ে লিখে চলেছেন।”—জটিল বাক্যে রূপ দাও।
উত্তরঃ যাঁরা লেখক তারা অনবরত তা দিয়ে লিখে চলেছেন।
 
১২. “বাইরে ফেললে গোরু খেয়ে নিলে অমঙ্গল।”—না-বাচক বাক্যে পরিণত করো।
উত্তরঃ বাইরে ফেললে গোরু খেয়ে নিলে মঙ্গল নয়।
 
১৩. “দার্শনিকতাকেই বলি যিনি কানেকলম খুঁজেদুনিয়া খোঁজেন।”—সরলবাক্যে রূপান্তর করো।
উত্তরঃ কানে কলম খুঁজে দুনিয়া খোঁজ-করা ব্যক্তিকেই দার্শনিক বলি।
 
১৪. “ফাউন্টেন পেন অবশ্য কম যায় না।”—হ্যা-বাচক বাক্যে পরিণত করো।
উত্তরঃ ফাউন্টেন পেন অবশ্য বেশি যায়।
 
১৫. “তিনি অন্নদাশঙ্কর রায়।”—না-বাচক বাক্যে লেখো।
উত্তরঃ তিনি অন্নদাশঙ্কর রায় ছাড়া অন্য কেউ নন।
 
বাচ্য
 
১৬. “কারও সঙ্গে কলম নেই।”—কর্তৃবাচ্যে রূপ দাও।
উত্তরঃ কেউ কলম রাখে না।
 
১৭. “আর সেগুলি বান্ডিল করে নিয়ে যেতাম স্কুলে।”—বাক্যটি কর্মবাচ্যে কী হবে?
উত্তরঃ আর সেগুলি বান্ডিল করে নিয়ে যাওয়া যেত স্কুলে।
 
১৮. “আমরা কালিও তৈরি করতাম।”~-কর্মবাচ্যে পরিণত করো।
উত্তরঃ আমাদের দ্বারা কালিও তৈরি করা হত।
 
১৯. “বনপ্রান্ত থেকে কুড়িয়ে নিতাম একটা হাড়।”—-ভাববাচ্যে রূপান্তর করো।
উত্তরঃ বনপ্রান্ত থেকে কুড়িয়ে নেওয়া হত একটা হাড়।
 
২০. “যিনি কানে কলম খুঁজে দুনিয়া খোঁজেন।”–কর্মবাচ্যে রূপ দাও।
উত্তরঃ যার দ্বারা কানে কলম খুঁজে দুনিয়া খোঁজা হয়।
মাধ্যমিক বাংলা সাজেশন ২০২(2022) | দশম শ্রেণীর বাংলা – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা –  হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধMCQ প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে StudywithGenius.in এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Bengali Suggestion 2022 / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion 2022 FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন সফল হবে।

You May Visit :

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X