StudyWithGenius

Class 6 Model Activity Task Part 2 February 2022 | ষষ্ঠ শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography

Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022

class 6 model activity task part 2 february 2022 , class 6 model activity task part 2 february 2022 activity, class 6 model activity task part 2 february 2022 answers, class 6 model activity task part 2 february 2022 arts, class 6 model activity task part 2 february 2022 education, class 6 model activity task part 2 february 2022 english, class 6 model activity task part 2 february 2022 bengali, class 6 model activity task part 2 february 2022 geography, class 5 model activity task part 2 february 2022 sastho o sarirshiksha, class 6 model activity task part 2 february 2022 biggan, class 6 model activity task part 2 february 2022 itihas ,class 6 model activity task part 2 february 2022 mathematics, class 6 model activity task part 2 february 2022 maths, class 6 model activity task part 2 february 2022 new, class 6 model activity task part 2 february 2022 solution, class 6 english model activity task part 2 february 2022, class 6 bengali model activity task part 2 february 2022, class 6 geography model activity task part 2 february 2022, class 6 history model activity task part 2 february 2022, class 6 mathematics model activity task part 2 february 2022, class 6 science model activity task part 2 february 2022, class 6 health & physical education model activity task part 2 february 2022

class 6 english model activity task part 2, class 6 geography model activity task part 2 ,class 6 model activity task part 2, class 6 history model activity task part 2 , class 6 bengali model activity task part 2, class 6 health & physical education model activity task part 2, class 6 science model activity task part 2 , class 6 model activity task part 2 solution, class 6 math model activity task part 2 

Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022 will be discussed here. This is the first model activity task of the year 2022. This activity task has full marks of 20 which you have to solve and submit to your teachers in February month. So, we published here Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022 all subject questions with proper answers. Follow this article and write every answer carefully, you will get the best result. So, let’s solve this Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022

প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের 2022 এর ফেব্রুয়ারী মাসে  আবার নতুন করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে । Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022  সমস্ত বিষয়ের প্রশ্ন ও উত্তর আমাদের ওয়েবসাইট studywithgenius.in তে দেওয়া হয়েছে । Class 6 Model Activity Task Part 2 February 2022 | Class 6 Model Activity Task February 2022 এর যে সমস্ত প্রশ্ন দেওয়া রয়েছে সেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 6 model activity task part 2 february 2022 1

Class 6 Bengali Model Activity Task Part 2 February 2022 | Class 6 Bengali Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : ১ × ৩ = ৩

১.১ শ্যামল গঙ্গোপাধ্যায়ের জন্ম— 

(ক) ১৯৩৩ সালে

(খ) ১৯৪৭ সালে 

(গ) ১৯৬১ সালে

(ঘ) ১৯৬৯ সালে 

উত্তরঃ  (ক) ১৯৩৩ সালে

১.২ মাস্টারমশাই বিভীষণ দাশ যে পাখির কথা বলছিলেন— 

(ক) শঙ্খচিল

(খ) এমু 

(গ) বাজ

(ঘ) বক 

উত্তরঃ (খ) এমু

১.৩ শংকরের স্বপ্নে দেখা এমুপাখি যে গাছের ডালে এসে বসেছিল— 

(ক) নারকেল

(খ) সুপুরি 

(গ) সবেদা

(ঘ) তাল 

উত্তরঃ  (গ) সবেদা

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩

২.১ অভিমন্যু সেনাপতি কে? 

উত্তরঃ শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্পে, শঙ্করের বাবা হলেন অভিমুন্য সেনাপতি।

২.২ শংকর কোন স্কুলে পড়ে? 

উত্তরঃ শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্পে, শংকর আকন্দ বাড়ি স্কুলে পড়ে।

২.৩ ‘বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ?’—কে একথা বলেছেন?

উত্তর: প্রশ্নে উধৃত অংশটি আমাদের পাঠ্য শ্যামল গঙ্গোপাধ্যায় এর লেখা ‘সেনাপতি শংকর’ গল্পের অংশ, উধৃত উক্তিটি আকন্দবাড়ি স্কুল এর প্রকৃতি-বিজ্ঞান এর শিক্ষক বিভীষণ দাশ বলেছিলেন।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩x৩=৯

৩.১ ‘চমকে উঠল ছেলেটি।’—কে চমকে উঠেছে? তার চমকে ওঠার কারণ কী?

উত্তরঃ উদ্ধৃত অংশটি শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্প থেকে নেওয়া হয়েছে। এখানে শংকর চমকে উঠলো।

চমকে উঠার কারণ: তার চমকে ওঠার কারণ হল আকন্দবাড়ী স্কুলের পঞ্চম শ্রেণীর প্রকৃতি বিজ্ঞানের ক্লাস এ বিভীষণ দাশ মাস্টারমশাই যখন এমু পাখির কথা বর্ণনা করছিলেন। তখন শংকর স্কুল বাড়ির জানালা দিয়ে বাইরের দিকে তাকিয়ে আনমনা হয়ে পড়েছিল। সে দেখছিল নারকেল গাছের মাথার উপর দিয়ে ডানা মেলে শঙ্খচিল ভাসছে। তখন সে রাতে স্বপ্নের কথা মনে করছিলো যে সে এমন ভাবে ভেসে বেড়াচ্ছিল। ডানার বদলে দুহাতে বাতাস কেটে যেন শঙ্খচিল দলের মতো এগিয়ে যাচ্ছিল, এমন সময় বিভীষণ দাশ মাস্টারমশাই এর চিৎকারে শংকর চমকে উঠেছিল।

৩.২ ‘সারা ক্লাস হাসিতে ফেটে পড়ল।—সকলে হেসে উঠেছিল কেন? 

উত্তরঃ উদ্ধৃত অংশটি শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্প থেকে নেওয়া হয়েছে।

প্রকৃতি বিজ্ঞানের ক্লাসে শংকর আনমনা থাকায় মাস্টারমশাই বিভীষণ দাস তাকে ধমক দিয়ে বলেন যে তিনি কী পড়াচ্ছেন ? সেটা শংকর জানে কিনা ? এ প্রশ্নের উত্তরে বলে যে তিনি এমু পাখির কথা পড়াচ্ছেন তখন মাস্টার মশাই তাকে জানতে চাই সে কোনদিন এমু পাখি দেখেছে কিনা এর উত্তরে সম্মতি জানিয়ে বলে যে সে ঘোলপুকুরের বড় দীঘির পাড়ে সবেদা গাছের ডালে এমু পাখি কে বসতে দেখেছে। একথা শুনে সারা ক্লাস হাসিতে ফেটে পড়েছিল।

৩.৩ বিভীষণ মাস্টারমশাই পাখি দেখার জন্য কোন্ কোন্ সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন? 

উত্তর: বিভীষণ মাস্টারমশাই পাখি দেখার জন্য যে যে সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন সে গুলি হলো সাবধানে পা টিপে টিপে চলতে হবে, জামা কাপড়ের রং শুকনো পাতার রং বা জলপাই রঙের হলে ভালো কারণ এই রং গাছের পাতা সঙ্গে মিশে থাকে বেগুনি রঙের জামা পরলে খুবই ভালো কারণ পাখি বেগুনি রং দেখতে পায় না।

৪.নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : 

‘শংকরের বুকটা গর্বে ফুলে উঠল। 
— শংকরের গর্বিত হওয়ার কারণ ‘শংকর সেনাপতি রচনাংশ অনুসরণে বুঝিয়ে দাও।

উত্তরঃ উদ্ধৃত অংশটি শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্প থেকে নেওয়া হয়েছে।

এখানে পাখি দেখার জন্য শিক্ষকের উপদেশ অনুযায়ী সাবধানে পা টিপে টিপে চলতে হবে জামা কাপড়ের রং শুকনো পাতার রং বা জলপাই রঙের হলে ভালো কারণ এই রং গাছের পাতার পাতার সঙ্গে মিশে থাকে বেগুনি রঙের জামা পরলে খুবই ভালো কারণ পাখি বেগুনি রং দেখতে পায় না । 

বিভীষণ মাস্টারমশাই শংকর কে বলেছিলেন গাছে গাছে ঘোরার কথা অনেক পাখি দেখার কথা, বলেছিলেন যত পারবে চোখ খোলা রেখে এই পৃথিবীর সব পাখি গাছপালা মেঘ আলো সব দেখতে, এটা শুনে শংকরের বুকটা গর্বে ফুলে উঠেছিল।

 Class 6 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 6 English Model Activity Task Part 2 February 2022 | Class 6 English Model Activity Task February 2022

CLASS – VI

English

Full Marks- 20

1. Read the following passage and answer the questions that follow:

There was once a toy clown called Tuffy. He lived in a toy shop with many other toys. Tuffy longed to be a hero. He wanted to do something noble so that all the toys would cry out that he was a hero. He thought his little corner on the toy shelf was dull.

“Why do you grumble so much?” asked Timothy, the puppy dog. “Be happy with us, Tuffy.”

A. Complete the following sentences: 1×2 = 2

(i) Tuffy wanted to do something noble because __________________________ .

Ans:  he longed to be a hero.

(ii) Tuffy thought that __________________________ .

Ans:  his little corner on the toy shelf was dull.

B. Answer the following questions: 2×3 = 6

(i) Who was Tuffy?

Ans: Tuffy was a toy clown, who lived in a shop with many other toys.

(ii) Where did Tuffy live?

Ans: Tuffy lived in a toy shop.

(iii) What did Timothy tell Tuffy?

Ans: Timothy told Tuffy to be happy with them.

2. (A) Fill in the blanks with correct form of the verbs given in brackets: 1×2=2

(i) Binay and Sujay _________ brothers. (be)

Ans: are .

(ii) _________ she come to play? (do)

Ans: Does .

2. (B) Identify the abstract nouns and collective nouns in the following sentences. Write them in correct table given below: 1×4=4

(i) My brother works in the army.

(ii) He brought a bouquet of flowers for me.

(iii) You should develop punctuality.

(iv) Honesty is the best policy.

Abstract nounCollective Noun
punctualityarmy
Honestya bouquet of flowers

3. Write a short paragraph in about sixty words about your ‘First Day in School’. Use the points given below: 6

Points: first day in school—your reaction after reaching school—some classmates you liked—memorable moments—your teachers

Answer:

First Day in School

My first day at school is one of the most memorable events in my life. he date was January 8, 2011. With many unknown fears, I accomplished my father to school. I realised I was in a strange universe as he walked away. I cried, as far as I recollect. When the assembly began, the principal gave a brief welcome speech. We returned to the classroom after the assembly. Our class teacher behaved us with friendly. In the classroom, she played with us. The English teacher came and told us a number of funny stories. Her class was the most enjoyable for me. At last, final bell went. Then I accomplished with my father. The lovely memories of the day will live on in my heart forever.

 Class 6 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 6 History Model Activity Task Part 2 February 2022 | Class 6 History Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

ইতিহাস

পূর্ণমান : ২০

১. শূন্যস্থান পূরণ করাে : ১x৩=৩

(ক) সবচেয়ে পুরােনাে আদিম মানুষের খোঁজ পাওয়া গেছে ____________l

উত্তরঃ   পূর্ব আফ্রিকাতে l

(খ) পাথরের যুগকে সাধারণভাবে পর্যায়ে ভাগ করা হয় ____________l

উত্তরঃ তিনটে l

(গ) আদিম মানুষ প্রথম কৃষিকাজ শেখে ____________যুগে।

উত্তরঃ নতুন পাথরের l

২. ঠিক-ভুল নির্ণয় করাে : ১x৩=৩

(ক) হাতিয়ারের বিবর্তন আদিম মানুষের জীবনে পরিবর্তন ঘটিয়েছিল।

উত্তরঃ ঠিক

(খ) আদমগড়ের মানুষ পশুপালন করতে শিখেছিল।

উত্তরঃ ঠিক

(গ) ভীমবেটকার গুহাগুলি উত্তরপ্রদেশে অবস্থিত।

উত্তরঃ ভুল

৩. স্তম্ভ মেলাও : ১x৩=৩

স্তম্ভ

স্তম্ভ

হােমাে হাবিলিস

সােজা হয়ে দাঁড়াতে পারা মানুষ

হােমাে ইরেকটাস

বুদ্ধিমান মানুষ

হােমাে স্যাপিয়েন্স

দক্ষ মানুষ

 

উত্তরঃ

স্তম্ভ

স্তম্ভ

হােমাে হাবিলিস

দক্ষ মানুষ

হােমাে ইরেকটাস

সােজা হয়ে দাঁড়াতে পারা মানুষ

হােমাে স্যাপিয়েন্স

বুদ্ধিমান মানুষ

 

৪. দুটি-তিনটি বাক্যে উত্তর দাও : ২x৩=৬

(ক) ভীমবেটকার গুহার দেয়ালে কেমন ধরনের ছবি পাওয়া গেছে?

উত্তরঃ ভীমবেটকার গুহার দেওয়ালে বিভিন্ন ছবি পাওয়া গেছে যা আদিম মানুষের আঁকা। যার মধ্যে বেশির ভাগ বন্য পশুর ছবি রয়েছে। তাছাড়া পাখি, মাছ, কাঠবেড়ালির মতাে প্রাণীর ছবিও দেখা যায়। এছাড়া দেখা যায় মানুষ একা অথবা দলবেঁধে শিকার করছে। তাদের কারাে কারাে মুখে মুখােশ, হাতে – পায়ে গয়না। অনেক সময়ই মানুষের সঙ্গে কুকুরকে দেখা যায়। ছবিগুলিতে সবুজ ও হলুদ রং – এর ব্যবহার হলেও বেশি দেখা যায় সাদা এবং লাল রং l

(খ) পুরােনাে পাথরের যুগে আদিম মানুষের জীবন কেমন ছিল?

উত্তরঃ ভারতীয় উপমহাদেশের বিভিন্ন প্রত্নক্ষেত্র থেকেপাওয়া পুরোনো পাথরের যুগের অস্ত্র ও জিনিসপত্র থেকে সেযুগের মানুষের জীবনযাত্রার একটা চিত্র পাওয়া যায়।

(i) দলবদ্ধভাবে শিকার : পুরােনাে পাথরের যুগের আদিম মানুষ দলবদ্ধ ভাবে পশু শিকার ও ফলমূল সংগ্রহ করত এবং মিলেমিশে খাবার ভাগ করে খেত।

(ii) পােশাক পরিচ্ছদ : প্রচণ্ড ঠান্ডার হাত থেকে বাঁচতে পুরােনাে পাথরের যুগে আদিম মানুষ পশুর চামড়া, গাছের ছাল ও লতাপাতা পােশাকরূপে ব্যবহার করত l

(iii) খাদ্য : পুরােনাে পাথরের যুগে আদিম মানুষ শিকার করে পশুর মাংস ও বনের ফলমূল সংগ্রহ করে খেত।

(iv) হাতিয়ার : ভারী এবং এবড়াে – খেবড়াে পাথরের হাতিয়ার এযুগের মানুষ ব্যবহার করত।

(গ) আগুনের ব্যবহারের ফলে মানুষের জীবনে কী কী পরিবর্তন এসেছিল?

উত্তরঃ আগুন জ্বালাতে শেখার পর আদিম মানুষের জীবনযাত্রার ধরন অনেকটাই বদলে গিয়েছিল। বেশ কিছু সুবিধাও হয়েছিল। যেমন —

(i) আত্মরক্ষা : প্রচণ্ড শীতের হাত থেকে বাঁচতে আদিম মানুষ আগুন জ্বালিয়ে শরীর গরম করতাে। হিংস্র জন্তুর আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য তারা গুহার মুখে আগুন জ্বালিয়ে রাখত।

(ii) খাদ্যাভ্যাসের বদল : এসময় আদিম মানুষ কাঁচা মাংসের পরিবর্তে আগুনে ঝলসানাে নরম মাংস খেতে শুরু করে।

(iii) শারীরিক পরিবর্তন : আগুনে ঝলসানাে নরম মাংস খেয়ে তাদের দাঁত ছোট এবং চোয়াল সরু হয়ে গেল।

৫. আট-দশটি বাক্যে উত্তর দাও : ৫x১=৫

(ক) যাযাবর মানুষ কীভাবে ধীরে ধীরে স্থায়ীভাবে বসবাস শুরু করেছিল?

উত্তরঃ আদিম মানুষের ইতিহাসে নতুন পাথরের যুগ অনেকদিক থেকেই নতুন ছিল । পাথরের হাতিয়ার বানানাের কৌশল অনেক উন্নত হয়েছিল। নানান রকম পাথরের হাতিয়ার তৈরি করা শুরু হয়। পাশাপাশি ছােটো পাথরের হাতিয়ারও এসময় ব্যবহার করা হতাে। এই পর্যায়ে প্রথম আদিম মানুষ কৃষিকাজ শেখে। ফলে তারা নিজেরা নিজেদের খাদ্য উৎপাদন শুরু করে। নতুন পাথরের যুগে শিকার করতে বা পশু চরাতে ছেলেরা দল বেঁধে যেত। মেয়েরা বাচ্চাদের দেখাশােনা করত। ফলমূল জোগাড় করত। এইভাবে একসময়ে গাছপালা দেখতে দেখতে মেয়েরা বুঝতে পারল কীভাবে বীজ থেকে চারাগাছ হয়, চারাগাছ থেকে বড় গাছ । তখন শুধু খাবার খোঁজ নয়, খাবার তৈরি করতে পারল তারা। মানুষ শিখল কৃষিকাজ। কৃষিকাজ শুরু হওয়ার ফলে কৃষি অঞ্চলেই স্থায়ী বসতি বানিয়ে থাকতে শুরু করে মানুষ। চাষের সঙ্গে যুক্ত হয় বাস বা থাকা। চাষবাস কথাটা আজও ব্যবহার হয়। তার থেকে ক্ষেতের পাশে বসতি বানানাের গুরুত্ব বােঝা যায়। শিকার ও পশুপালনের জন্য মানুষকে নানান জায়গায় ঘুরে বেড়াতে হতাে। কৃষিকাজ শুরু করার পরে সেই ঘােরাঘুরি বন্ধ হয়। তাছাড়া কৃষিকাজ খাদ্য উৎপাদন নিশ্চিত করে। শিকারের মতাে তা অনিশ্চিত নয়। ফলে যাযাবর মানুষ ধীরে ধীরে কষি ও স্থায়ী বসতির দিকে যেতে থাকে।

 Class 6 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 6 Geography Model Activity Task Part 2 February 2022 | Class 6 Geography Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

পরিবেশ ও ভূগোল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১x৩ =৩

১.১ যে গ্রিক পণ্ডিত প্রথম পৃথিবীর গােলকাকৃতির কথা বলেন তিনি হলেন –

(ক) প্লেটো

(খ) অ্যারিস্টটল 

(গ) এরাটোথেনিস

(ঘ) ম্যাগেলান 

উত্তরঃ (খ) অ্যারিস্টটল 

১.২ class 6 geography model activity task part 2 1 উঃ অক্ষরেখা যে নামে পরিচিত তা হলাে –

 

(ক) কর্কটক্রান্তি রেখা

(খ) মকরক্রান্তি রেখা 

(গ) সুমেরুবৃত্ত রেখা

(ঘ) নিরক্ষরেখা

উত্তরঃ (ক) কর্কটক্রান্তি রেখা

১.৩ পৃথিবীর অক্ষ তার কক্ষতলের সঙ্গে যত ডিগ্রি কোণে হেলে থাকে তার মান হলাে –

ক) ০°

(খ) ৯০°

(গ) class 6 geography model activity task part 2 1

(ঘ)  class 6 geography model activity task part 2 2

উত্তরঃ (ঘ) class 6 geography model activity task part 2 2

২.১ বাক্যটি সত্য হলে ‘ঠিক এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে ১x২=২

২.১.১ চন্দ্রগ্রহণের সময় চাদের ওপর পৃথিবীর ছায়া বৃত্তাকৃতি হয় না।

উত্তরঃ ভুল

২.১.২ পৃথিবী তার নিজের অক্ষের চারিদিকে পূর্ব থেকে পশ্চিমে আবর্তন করে।

উত্তরঃ ভুল

২.২ একটি বা দুটি শব্দে উত্তর দাও : ১x৩=৩

২.২.১ পৃথিবীর আকৃতি কীরকম হলে সব জায়গায় একই সময়ে সূর্যোদয় হতাে?

উত্তরঃ পৃথিবীর আকৃতি যদি টেবিলের মতাে চ্যাপ্টা সমতল হত তাহলে ভূ-পৃষ্ঠের সর্বত্র একই সময়ে সূর্যোদয় ও সূর্যাস্ত হত।

২.২.২ পৃথিবীর কোথায় দাঁড়ালে তােমার সবদিকই দক্ষিণদিক হবে?

উত্তরঃ পৃথিবীর একেবারে উত্তর মেরুতে দাঁড়ালে সব দিক দক্ষিণ দিক হবে।

২.২.৩ গ্রীনিচের মান মন্দিরের ওপর দিয়ে বিস্তৃত দ্রাঘিমারেখার নাম লেখাে।

উত্তরঃ লন্ডনের গ্রিনিচ মান মন্দির এর (রয়্যাল অবজারভেটরি) ওপর দিয়ে যে দ্রাঘিমা রেখা চলে গেছে সেটাই মূল দ্রাঘিমারেখা বা মূল মধ্যরেখা |

৩.নীচেরপ্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২x২=৪

৩.১ পৃথিবীর সর্বোচ্চ ও সর্বনিম্ন স্থান দুটির নাম লেখাে।

উত্তর: পৃথিবীর সর্বোচ্চ স্থান হল হিমালয় পর্বতের মাউন্ট এভারেস্ট যার উচ্চতা ৮,৮৪৮ মিটার এবং সর্বনিম্ন স্থান হল প্রশান্ত মহাসাগরের মারিয়ানা খাত, যার গভীরতা হল ১০,৯১৫ মিটার।

৩.২ নিরক্ষরেখার দুটি প্রয়ােজনীয়তা উল্লেখ করাে।

উত্তরঃ নিরক্ষরেখার দুটি প্রয়ােজনীয়তা হল —

(i) নিরক্ষরেখা পৃথিবীর মাঝবরাবর পূর্ব-পশ্চিমে বিস্তৃত হয়ে পৃথিবীকে উত্তর ও দক্ষিণ গােলার্ধে বিভক্ত করেছে।

(ii) এই রেখার সাহায্যে কোনাে স্থানের অক্ষাংশ নির্ণয় করা হয়।

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩x১=৩

একটি বৃত্ত অঙ্কন করে তিনটি গুরুত্বপূর্ণ অক্ষরেখা চিহ্নিত করাে-

উত্তরঃ

class 6 geography model activity task part 2 3

‘পৃথিবীর প্রকৃত আকৃতি পৃথিবীর মতাে।’ – উক্তিটির যথার্থতা বিচার করাে :

উত্তর :পৃথিবী নিজের অক্ষের চারিদিকে অনেক দ্রুত ঘােরে বলে এর ওপর-নীচ কিছুটা চাপা আর মাঝবরাবর কিছুটা স্ফীত। তাই পৃথিবী পুরােপুরি গােল নয়। কমলালেবু বা ন্যাসপাতির সঙ্গে পৃথিবীর আকৃতির কিছুটা মিল থাকলেও আসলে ‘পৃথিবীর প্রকৃত আকৃতি পৃথিবীর মতো’। যাকে জিয়ড বলা হয়।

পৃথিবীতে মাউন্ট এভারেস্টের মতাে সর্বোচ্চ স্থান (৮,৮৪৮ মিটার) যেমন রয়েছে, তেমনই মারিয়ানা খাতের মতাে সর্বনিম্ন স্থানও (সমুদ্র সমতল থেকে ১০,৯১৫ মিটার নীচু) রয়েছে। পৃথিবীপৃষ্ঠের এই সর্বোচ্চ এবং সর্বনিম্ন স্থান দুটির মধ্যে উচ্চতার পার্থক্য প্রায় 20 কিমি। তাই উঁচুনীচু অনিয়মিত ভূপৃষ্ঠের সঙ্গে প্রকৃতপক্ষে কোনাে বাস্তব পদার্থেরই আকৃতির মিল পাওয়া যায় না।

 Class 6 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

ALL Class ALL Model Activities 
Click Here
 Class 5 Model Activity Task February 2022 Part 2 (All Subject )
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography)
Click Here
 Class 6 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 7 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 8 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography )
Click Here
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here

February 2022 Part 9 Model Activity Task | Part 2 Model Activity Task | Model Activity Task February 2022 | New Model Activity Task February 2022 | Part 2 Model Activity Task solution | Class 6 Model Activity Task February 2022 | Class 6 Bengali Model Activity Task February 2022 | Class 6 English Model Activity Task February 2022  | Class 6 Geography  Model Activity Task February 2022 | Class 6 Health and Physical Education Model Activity Task February 2022| Class 6 History  Model Activity Task February 2022 | StudyWithGenius | Class 6 Math Model Activity Task February 2022 | Class 6 Science Model Activity Task February 2022 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X