StudyWithGenius

Class 10 Model Activity Task Part 7 October New 2021 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Physical Science, Life Science, Mathematics

Class 10 All Subject Model Activity Task Part 7

class 10 model activity task part 7, class 10 model activity task part 7 and 8,class 10 model activity task answer, class 10 model activity task, math class 10 model activity task part 7 answer key, class 10 model activity task part 7 answers, class 10 model activity task part 7 bengali, class 10 model activity task part 7 cbse, class 10 model activity task part 7 date, class 10 model activity task part 7 download, class 10 model activity task part 7 english,class 10 model activity task part 7 exercise, class 10 model activity task part 7 full, class 10 model activity task part 7 geography, class 10 model activity task part 7 history, class 10 model activity task part 7 in bengali, class 10 model activity task part 7 mathematics, class 10 model activity task part 7 maths, class 10 model activity task part 7 mcq, class 10 model activity task part 7 notes, class 10 model activity task part 7 of science, class 10 model activity task part 7 physics,class 10 model activity task part 7 wbbse, class 10 model activity task part 7, west bengal board class 10 model activity task part 7 with answers, class 10 model activity task part 7 worksheet, class 10 model activity task part 7 youtube

WBBSE West Bengal Board of Secondary Education Class 10 All Subject Part 7 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 10 October Answers PDF or Text based answers.

Class 10 Model Activity Task Part 7
SWG Academy

Class 10 Model Activity Task Physical Science Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ভৌতবিজ্ঞান

১.ঠিক উত্তর নির্বাচন করো : 

১.১ আধানের SI একক হলো-

(ক) ওহম   

(খ) অ্যাম্পিয়ার   

(গ) ভোল্ট    

(ঘ) কুলম্ব

উত্তর: (ঘ) কুলম্ব

১.২ ধাতব পরিবাহীর রোধ ও সময় স্থির রেখে প্রবাহমাত্রা দ্বিগুণ করলে উৎপন্ন তাপ প্রাথমিকের –

(ক) দ্বিগুণ হবে   

(খ) চারগুণ হবে   

(গ) ছয়গুণ হবে   

(ঘ) আটগুণ হবে

উত্তর: (খ) চারগুণ হবে

ব্যাখ্যা: জুলের সূত্রানুসারে, কোনো ধাতব পরিবাহীর রোধ (R) ও সময় (t) স্থির রেখে প্রবাহমাত্রা (I) দ্বিগুন করলে উৎপন্ন তাপ (H), প্রবাহমাত্রার বর্গের সমানুপাতিক অর্থাৎ,

H∝ (I)² 

এখন, প্রবাহমাত্রা দ্বিগুণ করা হলে অর্থাৎ I = 2I হলে, উৎপন্ন তাপ,

H∝ (2I)² 

বা, H∝ 4I²

∴ উৎপন্ন তাপ প্রাথমিকের চার গুণ হয়ে যাবে ।

১.৩ গলিত সোডিয়াম ক্লোরাইডের তড়িৎ বিশ্লেষণ করার সময় গলিত অবস্থার মধ্যে দিয়ে তড়িৎ পরিবহণ করে

(ক) ইলেকট্রন    

(খ) শুধু ক্যাটায়ন    

(গ) শুধু অ্যানায়ন     

(ঘ) ক্যাটায়ন ও অ্যানায়ন উভয়েই

উত্তর: (ঘ) ক্যাটায়ন ও অ্যানায়ন উভয়েই

২. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করোঃ  

২.১ স্থির উয়তায় নাইট্রোজেন সাপেক্ষে কোনো গ্যাসের বাষ্প ঘনত্ব হাইড্রোজেন সাপেক্ষে উক্ত গ্যাসের বাষ্প ঘনত্বের চেয়ে বেশি।

উত্তর: মিথ্যা

২.২ ধাতুর তড়িৎ পরিবহণের ক্ষমতা তড়িৎ বিশ্লেষ্যের গলিত অবস্থার তড়িৎ পরিবাহিতার চেয়ে কম।

উত্তর: মিথ্যা

২.৩ কপার সালফেটের জলীয় দ্রবণকে কপার তড়িদ্বার দিয়ে তড়িৎ বিশ্লেষণ করা হলে দ্রবণে কিউপ্রিক আয়নের গাঢ়ত্ব একই থাকে।

উত্তর: সত্য

৩. সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ লেখচিত্রের সাহায্যে ওহমের সূত্রটিকে প্রকাশ করো।

উত্তর: ওহমের সূত্রের গাণিতিক রূপটি হল : V=IR

যেখানে, V = দুই প্রান্তের বিভবপ্রভেদ, I = ওই পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহমাত্রা এবং R = ওই পরিবাহীর রোধ ।

এখন নির্দিষ্ট শর্তে X অক্ষ বরাবর বিভবপ্রভেদ এবং Y অক্ষ বরাবর তড়িৎ প্রবাহমাত্রাকে ধরে লেখচিত্র অঙ্কন করলে OP একটি মূলবিন্দুগামী সরলরেখা পাওয়া যায় । এই লেখচিত্রকে পরিবাহীর বৈশিষ্ট্য লেখ বলা হয়ে থাকে।

class 10 psc part 7 1

৩.২ ইলেকট্রিক ফিউজ কীভাবে কাজ করে?

উত্তর:  বাড়িতে ওয়্যারিং-এর কাজে ব্যবহৃত বিভিন্ন উপাদানগুলি সমান্তরাল সমবায়ে যুক্ত থাকলেও ফিউজ যুক্ত থাকে সর্বদাই বর্তনীর সম্মুখ অংশে লাইভ তারের সঙ্গে শ্রেণি সমবায়ে। ফিউজ তীরের উপাদানের গলনাঙ্ক নিম্নমানের ও রোধাঙ্ক উচ্চমানের হয়। ফলে মাত্রার অতিরিক্ত প্রবাহ হলে ফিউজ তারটি উত্তপ্ত হয়ে গলে যায় এবং বিদ্যুৎ সংযোগ ছিন্ন করে দেয়। এর ফলে বাড়ির বাকি উপাদানগুলি সুরক্ষিত থাকে। এই ভাবেই ইলেকট্রিক ফিউজ কাজ করে।

৩.৩ একটি বাল্বের গায়ে লেখা আছে 220V 100W এর অর্থ ব্যাখ্যা করো।

উত্তর:  3.3 বৈদ্যুতিক বাতির গায়ে লেখা আছে ‘220V-100W | বক্তব্যটির তাৎপর্য হল 220V বিভবপার্থক্যযুক্ত সরবরাহ লাইনে বাতিটিকে সংযুক্ত করা হলে সেটি সর্বোচ্চ ঔজ্জ্বল্যসহ জ্বলবে এবং ওই অবস্থায় সেটি প্রতি সেকেন্ডে 100 জুল তড়িৎশক্তি ব্যয় করবে।

৩.৪ একটি তীব্র ও একটি মৃদু তড়িৎ বিশ্লেষ্যের সংকেত লেখো।

উত্তর-  একটি তীব্র ও একটি মৃদু তড়িৎ বিশ্লেষ্যের সংকেত হল তীব্র তড়িৎ বিশ্লেষ্য: HCl, মৃদু তড়িৎ বিশ্লেষ্য:- CH3COOH

৪. নীচের প্রশ্ন দুটির উত্তর দাওঃ 

৪.১ শক্তির নিত্যতা সূত্ররূপে লেঞ্জের সূত্রের ব্যাখ্যা দাও।

উত্তর:

শক্তির নিত্যতা সূত্ররূপে লেঞ্জের সূত্রের ব্যাখ্যা :

লেঞ্জের সূত্রানুযায়ী, তড়িৎচুম্বকীয় আবেশের ক্ষেত্রে আবিষ্ট তড়িৎচালক বলের অভিমুখ এমন হয় যেন এই আবিষ্ট তড়িৎচালক বল বর্তনীতে তড়িৎপ্রবাহ সৃষ্টির কারণকে বাধা দিতে পারে । অর্থাৎ কুণ্ডলীর কাছে চুম্বক নিয়ে যেতে গেলে আবিষ্ট তড়িৎচালক বল এই গতিকে বাধা বলের দেবে আবার চুম্বককে দূরে নিয়ে যেতে গেলেও গতিকে বাধা দেবে ফলে চুম্বক বা কুণ্ডলী যে-কোনো একটিকে আপেক্ষিকভাবে গতিশীল করতে হলে এই বাধা বলের বিরুদ্ধে কার্য করতে হবে। এই কার্যই তড়িৎচালক বল আবিষ্ট করবে এবং শক্তির সংরক্ষণ নীতি বজায় রাখবে । এইভাবে আমরা শক্তির নিত্যতা সূত্ররূপে লেঞ্জের সূত্রকে ব্যাখ্যা করতে পারি।

৪.২ লঘু সালফিউরিক অ্যাসিড ও জিঙ্কের বিক্রিয়ায় 5g হাইড্রোজেন গ্যাস তৈরি করতে হলে 50% বিশুদ্ধতার কত গ্রাম জিঙ্ক প্রয়োজন হবে তা নির্ণয় করো (Zn = 65.5, O = 16, S = 32, H = 1 )

উত্তর:

class 10 psc part 7 2

Page Title

Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy

Class 10 Model Activity Task Life Science Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

জীবন বিজ্ঞান

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :

১.১) পতঙ্গের সাহায্যে পরাগযোগ হয় যে উদ্ভিদে তা নির্বাচন করো :

(ক) পাতাঝাঁঝি

(খ) আম   

(গ) ধান   

(ঘ) শিমুল

উত্তর: (খ) আম

১.২) মানুষের অটোজোমে থাকা জিন দ্বারা নিয়ন্ত্রিত হয় না যেটি, তা শনাক্ত করো :

(ক) কানের মুক্ত লতি   

(খ) রোলার জিভ    

(গ) থ্যালাসেমিয়া    

(ঘ) হিমোফিলিয়া

উত্তর: (ঘ) হিমোফিলিয়া

কারণ: হিমোফিলিয়া সেক্স ক্রোমোজোম দ্বারা বাহিত রোগ।

১.৩) YyRr জিনোটাইপযুক্ত মটরগাছ থেকে কত ধরনের গ্যামেট উৎপন্ন হয় তা নিরূপণ করো।

(ক) এক ধরনের    

(খ) দুই ধরনের     

(গ) তিন ধরনের    

(ঘ) চার ধরনের

উত্তর: (ঘ) চার ধরনের

ব্যাখ্যা : YyRr জিনোটাইপযুক্ত মটরগাছ থেকে যে চার ধরনের গ্যামেট উৎপন্ন হয় সেগুলি হলো :

YR, Yr, yR এবং yr

২. A স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B-স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা উপযুক্ত শব্দটির সমতা বিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায় লেখো :

“A” স্তম্ভ

“B” স্তম্ভ

২.১ স্পাইরোগাইরা 

(a) স্টক এবং সিয়ন 

২.২ প্রকট বৈশিষ্ট্য 

(b) পুনরুৎপাদন 

২.৩ গ্রাফটিং 

(c) মটরের বেগুনি বর্ণের ফুল 

২.৪ প্রচ্ছন্ন বৈশিষ্ট্য 

(d) খণ্ডীভবন 

 

(e) মটরের কুঞ্চিত বীজ 

উত্তর:

“A” স্তম্ভ

“B” স্তম্ভ

২.১ স্পাইরোগাইরা 

(d) খণ্ডীভবন 

২.২ প্রকট বৈশিষ্ট্য 

(c) মটরের বেগুনি বর্ণের ফুল 

২.৩ গ্রাফটিং 

(a) স্টক এবং সিয়ন 

২.৪ প্রচ্ছন্ন বৈশিষ্ট্য 

(e) মটরের কুঞ্চিত বীজ 

 

(b) পুনরুৎপাদন 

 

৩. দুই-তিন বাক্যে উত্তর দাও : 

৩.১ ইতর পরাগযোগের একটি সুবিধা ও একটি অসুবিধা উল্লেখ করো।

উত্তর:  

ইতর পরাগযোগের একটি সুবিধা- ইতর পরাগযোগের ফলে নতুন বৈশিষ্ট্যসম্পন্ন উদ্ভিদের আবির্ভাব ঘটে।

ইতর পরাগযোগের একটি অসুবিধা- বিভিন্ন প্রজাতির ফুলের মধ্যে পরাগযোগের ফলে প্রজাতির বিশুদ্ধতা নষ্ট হয়।

৩.২ শাখাকলমের সাহায্যে কীভাবে কৃত্রিম অঙ্গজ বংশবিস্তার করা হয় তা ব্যাখ্যা করো।

উত্তর:  শাখাকলমের সাহায্যে কৃত্রিম অঙ্গজ বংশবিস্তার: কাণ্ডের শাখাকলম একটি সহজ পদ্ধতি। জনিতৃ দেহ থেকে 20-30 cm কাণ্ডু বা কাণ্ডের শাখা কেটে নিয়ে কাটা অংশটিকে ভিজে নরম মাটিতে পুঁতে রাখলে কয়েক দিন পরে কাটা অংশ থেকে মূল সৃষ্টি হয় এবং বায়বীয় অংশ থেকে কাক্ষিক মুকুল সৃষ্টি হয়ে শাখা-প্রশাখা সৃষ্টি করে। এই রকম কলম গোলাপ, লেবু, জাম, আম, তুলা প্রভৃতি গাছে করা হয়।

৩.৩ মানব বিকাশের বার্ধক্য দশার দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য বর্ণনা করো।

উত্তর: মানব বিকাশের বার্ধক্য দশার দুটি গুরুত্ব:

বার্ধক্য দশায় জীবদেহের কর্মক্ষমতা ক্রমশ হ্রাস পেতে থাকে। সাধারণত 60 বছরের ঊর্ধ্ব ব্যক্তিরা এই দশার অন্তর্ভুক্ত হন। এই দশায়-

(i) অস্থি ও অস্থিসন্ধি ক্ষয় পেয়ে যথাক্রমে অস্টিওপোরোসিস ও অস্টিওআর্থ্রাইটিস রোগ দেখা দেয়।

(ii) রক্তচাপ বৃদ্ধি, ত্বকের কুঞ্চন, দৃষ্টিশক্তি হ্রাস, কানে কম শোনা প্রভৃতি সমস্যা বৃদ্ধি পায়।

৩.৪ মেন্ডেল কিভাবে মটর ফুলে ইতর পরাগযোগ ঘটান তা আলোচনা করো ।

উত্তর: সংকরায়নের পরীক্ষায় মেন্ডেল উভলিঙ্গ মটর গাছের ফুলের পুংকেশরগুলিকে অত্যন্ত সতর্কতার সঙ্গে কেটে ফেলেন | এই পদ্ধতিকে ইমাসকুলেশন বলা হয়ে থাকে | ইমাসকুলেশনের পর তিনি স্ত্রী ফুলগুলিকে কাগজের থলি দিয়ে আবদ্ধ করে রাখেন যাতে নির্বাচিত জনিতৃ চারা অন্য কোনো মটর ফুলের পরাগরেণু দ্বারা ইতর পরাগযোগ না ঘটে | এরপর কৃত্রিমভাবে সৃষ্টি করা স্ত্রী ফুলের থলিটি সরিয়ে নির্বাচিত জনিতৃ উদ্ভিদের ফুলের পরাগরেণু সুক্ষ্ম তুলির সাহায্যে ওই স্ত্রী ফুলের গর্ভমুন্ডে স্থানান্তরিত করে ইতর পরাগযোগ ঘটান |

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ “সন্তানের লিঙ্গ নির্ধারণে পিতার ভূমিকাই প্রধান”– একটি ক্রুশের সাহায্যে বক্তব্যটির সত্যতা বিশ্লেষণ করো। “থ্যালাসেমিয়া রোগে ঘন ঘন রক্ত বদলানোর প্রয়োজন হয়” – এর ফলে কী কী সমস্যা দেখা দিতে পারে তা আলোচনা করো।

উত্তর: পুরুষের ক্ষেত্রে শুক্রাণু উৎপাদনের সময় শুক্রাণু মাতৃকোশ থেকে মিয়োসিস প্রক্রিয়ায় দু প্রকার পুংগ্যামেট তৈরি হয় যার একটি হলো 22A + X এবং অপরটি 22A +Y ।

আবার মহিলাদের ক্ষেত্রে ডিম্বাণু মাতৃকোশ থেকে মিয়োসিসের মাধ্যমে কেবলমাত্র এক প্রকারই ডিম্বাণু 22A + X তৈরি হয় । কারণ, মহিলাদের ক্ষেত্রে কেবল এক প্রকার সেক্স-ক্রোমোজোম অর্থাৎ শুধু  X ক্রোমোজোমই থাকে ।

22A + X সমন্বিত শুক্রাণু, 22A + X সমন্বিত ডিম্বাণুকে নিষিক্ত করলে উৎপন্ন জাইগোটের ক্রোমোজোম সংখ্যা হয় 44A + XX অর্থাৎ, ভ্রূণটি কন্যা সন্তান হয় । 22A + Y সমন্বিত শুক্রাণু, 22A + X সমন্বিত ডিম্বাণুকে নিষিক্ত করলে উৎপন্ন জাইগোটের ক্রোমোজোম সংখ্যা হয় 44A + XY অর্থাৎ, ভ্রূণটি পুত্র সন্তান হয় ।

অর্থাৎ, উৎপন্ন অপত্য সন্তান পুত্র না কন্যা হবে তা সম্পূর্ণভাবে নির্ভর করে বাবার পুংগ্যামেটের ওপর। এক্ষেত্রে মায়ের কোনো ভূমিকা থাকে না। অর্থাৎ আমরা বলতে পারি যে, “সন্তানের লিঙ্গ নির্ধারণে পিতার ভূমিকাই প্রধান”।

class 10 lsc part 7 1

থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীর বারবার রক্ত বদলানোর ফলে সৃষ্ট সমস্যা –

 (i) দেহের বিভিন্ন অঙ্গে প্রচুর পরিমাণে লোহা সঞ্চিত হয় ।

(ii) লোহা সঞ্চয়ের ফলে হৃৎপিণ্ড, যকৃৎ, প্লিহা ও অন্তঃক্ষরা তন্ত্র ইত্যাদি অঙ্গ বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়।

(iii) হার্টফেল, অস্বাভাবিক হার্টরেট প্রভৃতি রোগ লক্ষণও দেখা দেয়।

(iv) থাইরক্সিন হরমোনের ক্রিয়াশীলতা হ্রাস পায়।

Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) – Click Here

Page Title
SWG Academy

Class 10 Model Activity Task Mathematics Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

গণিত

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs):

(i) যদি A∝Bহয় তাহলে

(a) A²∝B³

(b) A³∝B²

(c) A∝B³

(d) A²∝B²

উত্তর: (d) A²∝B²

ব্যাখ্যা : A∝B

সুতরাং A = KB ( যেখানে K অশূন্য ভেদ ধ্রুবক )

বা,  A² = K²B² ( উভয় পক্ষকে বর্গ করে পাই )

∴ A² ∝ B² ( যেহেতু, K = ধ্রুবক, ∴ K² ধ্রুবক )

(ii) A এবং B একটি ব্যবসা শুরু করে। A, 1000 টাকা 9 মাসের জন্য এবং B কিছু টাকা 6 মাসের জন্য ব্যবসায় নিয়োজিত করে। ব্যবসায় মোট লাভ হয় 600 টাকা এবং B লাভের 400 টাকা পায়। ব্যবসায় B-এর মূলধন-

(a) 2000 টাকা

(b) 3000 টাকা

(c) 4000 টাকা

(d) 6000 টাকা

উত্তর: (b) 3000 টাকা

ব্যাখ্যা : 

A পায় = ( 600 – 400 ) টাকা  = 200 টাকা ।

ধরি, B ব্যাবসায় x টাকা নিয়োজিত করে ।

∴ শর্তানুসারে, (1000×9) : (x×6) = 200 : 400

বা, 9000/6x = 200/400

বা, 1500/ x = 1/2

বা, x = 3000

(iii) দুটি বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য 7 সেমি ও 4 সেমি। বৃত্তদুটি পরস্পরকে অন্তঃস্পর্শ করে। বৃত্ত দুটির কেন্দ্রদ্বয়ের মধ্যে দূরত্ব হলো-

(a) 5.5 সেমি

(b) 1.5 সেমি

(c) 11 সেমি

(d) 3 সেমি

উত্তর: (d) 3 সেমি

ব্যাখ্যা : 

যদি দুটি বৃত্ত অন্তঃ স্পর্শ করে, তবে কেন্দ্রদ্বয়ের মধ্যে দূরত্ব বৃত্তের ব্যাসার্ধ দুটির অন্তরফলের সমান।
∴ বৃত্ত দুটির কেন্দ্রদ্বয়ের মধ্যে দূরত্ব = 7 সেমি – 4 সেমি = 3 সেমি

(iv) r/2 একক দৈর্ঘ্যের ব্যাসার্ধবিশিষ্ট নিরেট গোলকের আয়তন-

(a) πr² বর্গ একক

(b) 4/3 πr² ঘনএকক

(c) 4πr² বর্গ একক

(d) 1/6 πr² ঘনএকক

উত্তর: (d) 1/6 πr² ঘনএকক

নিরেট গোলকের আয়তন = (4/3) × π × (r/2)³

= (4/3) × π × (r³/8) 

= (1/6) πr³

2. সত্য/মিথ্যা লেখো (T/F) :

(i) দুটি সদৃশকোণী ত্রিভুজ সর্বদা সর্বসম।

উত্তর: মিথ্যা 

(ii) একটি লম্ব বৃত্তাকার শঙ্কুর উচ্চতা, ব্যাসার্ধ এবং তির্যক উচ্চতা সর্বদা একটি সূক্ষ্মকোণী ত্রিভুজের বাহুত্রয়।

উত্তর: মিথ্যা 

(iii) একটি অংশীদারি ব্যবসায় প্রিতম, নিরজা ও তথার মূলধনের অনুপাত 1/2 : 1/3 : 1/4 হলে, তাদের লাভের অনুপাত হবে 3:4:6।

উত্তর: মিথ্যা 

ব্যাখ্যা:

প্রিতম, নিরজা ও তথার মূলধনের অনুপাত = 1/2 : 1/3 : 1/4 = 6 : 4 : 3

আমরা জানি লভ্যাংশের অনুপাত = মূলধনের অনুপাত = 6 : 4 : 3

(iv) a∝1/b এবং b∝1/c হলে a∝1/c  হবে।

উত্তর: মিথ্যা 

ব্যাখ্যা:

class 10 math part 7 4

 

3. শূন্যস্থান পূরণ করো :

(i) একটি নিরেট গোলকের ব্যাসার্ধের দৈর্ঘ্য দ্বিগুণ করলে, গোলকটির বক্রতলের ক্ষেত্রফল _______ হবে।

উত্তর: 4 গুন

ব্যাখ্যা:

class 10 math part 7 5

(ii) একটি ব্যবসায়ে শোভা, মাসুদের class 10 math part 7 1 গুণ টাকা দিয়েছিল এবং প্রিয়া, মাসুদের class 10 math part 7 2 গুণ টাকা দিয়েছিল। মাসুদ, শোভা এবং প্রিয়ার মূলধনের অনুপাত _______ হবে।

উত্তর: 2 : 3 : 5

ব্যাখ্যা:

class 10 math part 7 6

(ii) দুটি বৃত্ত পরস্পরকে A বিন্দুতে বহিঃস্পর্শ করে, A বিন্দুতে অঙ্কিত বৃত্ত দুটির সাধারণ স্পর্শকের সংখ্যা ________ টি।

উত্তর: 1 টি

4. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :

(1) a∝b b∝c এবং c∝a হলে, ভেদ ধ্রুবক তিনটির মধ্যে সম্পর্ক নির্ণয় করো।

উত্তর:

class 10 math part 7 7

(ii) class 10 math part 7 3

পাশের চিত্রে ABC ত্রিভুজটি একটি বৃত্তে পরিলিখিত এবং বৃত্তকে P Q R বিন্দুতে স্পর্শ করে।

যদি AP= 4 সেমি, BP= 6 সেমি, AC = 12 সেমি এবং BC=x সেমি হয়, তাহলে x এর মান Q নির্ণয় করো।

উত্তর:

class 10 math part 7 8

5. যুক্তি দিয়ে প্রমাণ করো যে, বৃত্তের কোনো বিন্দুতে স্পর্শক ও ওই স্পর্শবিন্দুগামী ব্যাসার্ধ পরস্পর লম্বভাবে অবস্থিত।

উত্তর:

class 10 math part 7 9

Page Title
SWG Academy
ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

4 thoughts on “Class 10 Model Activity Task Part 7 October New 2021 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Physical Science, Life Science, Mathematics”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X