Class 10 Model Activity Task Part 2 February 2022 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography
Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022
class 10 model activity task part 2 february 2022 , class 10 model activity task part 2 february 2022 activity, class 10 model activity task part 2 february 2022 answers, class 10 model activity task part 2 february 2022 arts, class 10 model activity task part 2 february 2022 education, class 10 model activity task part 2 february 2022 english, class 10 model activity task part 2 february 2022 bengali, class 10 model activity task part 2 february 2022 geography, class 10 model activity task part 2 february 2022 math, class 10 model activity task part 2 february 2022 life science, class 10 model activity task part 2 february 2022 physical science, class 10 model activity task part 2 february 2022 biggan, class 10 model activity task part 2 february 2022 itihas ,class 10 model activity task part 2 february 2022 mathematics, class 10 model activity task part 2 february 2022 maths, class 10 model activity task part 2 february 2022 new, class 10 model activity task part 2 february 2022 solution, class 10 english model activity task part 2 february 2022, class 10 bengali model activity task part 2 february 2022, class 10 geography model activity task part 2 february 2022, class 10 history model activity task part 2 february 2022, class 10 mathematics model activity task part 2 february 2022, class 10 science model activity task part 2 february 2022, class 10 math model activity task part 2 february 2022, class 10 life science model activity task part 2 february 2022, class 10 physical science model activity task part 2 february 2022
class 10 english model activity task part 2, class 10 geography model activity task part 2 ,class 10 math model activity task part 2, class 10 history model activity task part 2 , class 10 bengali model activity task part 2, class 10 science model activity task part 2 , class 10 model activity task part 2 solution, class 10 life science model activity task part 2, class 10 physical science model activity task part 2
Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 will be discussed here. This is the first model activity task of the year 2022. This activity task has full marks of 20 which you have to solve and submit to your teachers in February month. So, we published here Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 all subject questions with proper answers. Follow this article and write every answer carefully, you will get the best result. So, let’s solve this Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022
প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের 2022 এর জানুয়ারী মাস থেকে আবার নতুন করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে । Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 সমস্ত বিষয়ের প্রশ্ন ও উত্তর আমাদের ওয়েবসাইট studywithgenius.in তে দেওয়া হয়েছে । Class 10 Model Activity Task Part 2 February 2022 | Class 10 Model Activity Task February 2022 এর যে সমস্ত প্রশ্ন দেওয়া রয়েছে সেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।
Class 10 Bengali Model Activity Task Part 2 February 2022 | Class 10 Bengali Model Activity Task February 2022
দশম শ্রেণি
বাংলা (প্রথম ভাষা)
পূর্ণমান : ২০
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩
১.১ ‘অসুখী একজনে’ কবিতার ভাষান্তর করেছেন—
(ক) শঙ্খ ঘােষ
(খ) মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়
(গ) নবারুণ ভট্টাচার্য
(ঘ) অর্ঘ্যকুসুম দত্তগুপ্ত
উত্তর: (গ) নবারুণ ভট্টাচার্য
১.২ কবি পাবলাে নেরুদার জন্মস্থান
(ক) চিলি
(খ) পেরু
(গ) ফ্রান্স
(ঘ) ইতালি
উত্তর: (ক) চিলি
১.৩ ‘সে জানত না’ – উদ্ধৃতাংশে ‘সে’ বলতে বােঝানাে হয়েছে গির্জার এক
(ক) সন্ন্যাসিনীকে
(খ) একটি শিশুকে
(গ) একজন সাধারণ নারীকে
(ঘ) ঈশ্বরকে
উত্তর: (ক) সন্ন্যাসিনীকে
২. কম-বেশি ২০টি শব্দে উত্তর লেখাে : ১x৩=৩
২.১ ‘আমি তাকে ছেড়ে দিলাম’ – কথক কাকে ছেড়ে দিলেন?
উত্তর: কথক তার অপেক্ষায় অপেক্ষারত মেয়েটিকে ছেড়ে দেওয়ার কথা এখানে বলেছেন।
২.২ বছরগুলাে নেমে এল তার মাথার ওপর। – বছরগুলাে কীভাবে নেমে এসেছিল?
উত্তর: বছরগুলাে পরপর পাথর নেমে আসার মতাে নেমে এসেছিল তার মাথার ওপর।
২.৩ ‘তারপর যুদ্ধ এল’ – যুদ্ধ কীভাবে এসেছিল?
উত্তর: কবি পাবলাে নেরুদা রচিত অসুখী একজন কবিতায় রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতাে যুদ্ধ এসেছিল।
৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখাে : ৩x৩=৯
৩.১ সেই মেয়েটির মৃত্যু হলাে না।” – মেয়েটির মৃত্যু না হওয়ার তাৎপর্য কী ?
উত্তর: কবি বিপ্লব যুদ্ধক্ষেত্রের উদ্দেশ্যে যাওয়ার সময় যে মেয়েটি তাঁর জন্য দরজায় অপেক্ষা করেছিল এখানে তার কথা বলা হয়েছে।
মেয়েটির মৃত্যু না হওয়ার তাৎপর্য: বিপ্লবের আদর্শে উদ্বুদ্ধ মানুষ যুদ্ধের পথে পা রেখে সংসার, প্রিয়জন সবকিছুকেই পিছনে ফেলে যায়। কিন্তু এই কঠোর বাস্তবকে মেনে নিতে পারে না তার প্রিয়তমা মেয়েটি। প্রিয় মানুষটির জন্য তার অপেক্ষা চলতেই থাকে। যুদ্ধ অজস্র ধ্বংস এবং মৃত্যুর ঘটনা ঘটলেও মেয়েটির মৃত্যু ঘটে না। চিরজীবী ভালােবাসার প্রতীক রূপেই মেয়েটি বেঁচে থাকে।
৩.২ ‘সমস্ত সমতলে ধরে গেল আগুন’ – তার ফলে কী ঘটল ?
উত্তর: আগ্নেয়পাহাড়ের মতাে যুদ্ধ আসার ফলে সমতলে আগুন ধরে গেল। যুদ্ধের আগুন ধ্বংস ডেকে আনল। তার তীব্রতায় ভেঙে পড়ল মন্দির। টুকরাে টুকরাে হয়ে গেল শান্ত হলুদ দেবতাদের পাথরের মূর্তি। পুড়ে গেল স্বপ্নের ঘরবাড়ি, সাধের বাগান, গােলাপি গাছ, চিমনি আর প্রাচীন জলতরঙ্গ। বলা যায়, সব কিছুই চুরমার হয়ে গেল, জ্বলে গেল আগুনে। যেখানে শহর ছিল সেখানে পড়ে রইল কাঠকয়লা, দোমড়ানাে লােহা আর ভাঙা পাথরের মূর্তির মাথা।
৩.৩ ‘যেখানে ছিল শহর’ – সেখানে কী কী ছড়িয়ে রইল?
উত্তর: কবি পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতার শহরটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। শান্ত স্নিগ্ধ পরিবেশে যুদ্ধ অস্থিরতা আর ধ্বংসকে বহন করে আনে। ঠিক তেমনই এক যুদ্ধে একটা শহর পুড়ে ছারখার হয়ে গেল। চারিদিকে শুধুছড়িয়ে ছিটিয়ে রইল কাঠকয়লা, দোমড়ানাে লােহা আর মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা। এভাবেই যুদ্ধের তাণ্ডবে আস্ত একটা শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল।
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
EWS Certificate Application 2022 : How To Apply For EWS Certificate
৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : ৫
‘অসুখী একজন’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করাে।
উত্তর: নামকরণের সার্থকতা:- নামকরণের মধ্য দিয়ে কোনাে সাহিত্যের ভাববস্তু বা মর্মার্থের পরিচয় পাওয়া যায়। কবিতাও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। এখানে পাঠ্য কবিতাটির অসুখী একজন নামকরণ তার অন্তর্নিহিত ব্যঞ্জনাকেই প্রকাশ করেছে। অসুখী একজন কবিতার কথক তাঁর প্রিয়জনকে দরজায় অপেক্ষায় রেখে চলে যান দূরে। প্রিয় মানুষটির ফিরে আসার প্রতীক্ষায় প্রহর গুনতে গুনতে দিনের পর দিন, মাসের পর মাস এবং একসময় বছরের পর বছর অতিক্রান্ত হয়। বিপ্লবী যে পথে তাঁর স্বভূমি ছেড়ে চলে গিয়েছিলেন সেই পথে জন্মায় ঘাস। কবির স্মৃতি চিরকালের জন্য বিবর্ণ হয়ে যায়। তারপর আসে ভয়ানক যুদ্ধ। ধ্বংস হয়ে যায় সবকিছু। শুধু মৃত্যু হয় না অপেক্ষারত মেয়েটির। এত বিপর্যয়ের পরও সে কবির প্রতীক্ষায় দাঁড়িয়ে থাকে। যুদ্ধ সবকিছু ধ্বংস করে দিতে পারে, কিন্তু স্বজন ও স্বদেশের সঙ্গে মানুষের সম্পর্কে ফাটল ধরাতে পারে না। যুদ্ধের আগুনে বাড়িঘর পােড়ে, ছাই হয়ে যায় প্রাসাদ, উদ্যান, সবকিছু। কিন্তু ধ্বংসস্তূপের মধ্যে জেগে থাকে ভালােবাসা। দীর্ঘ অপেক্ষা তার হৃদয়কে বেদনায় ভারী করে রেখেছে বলে মেয়েটি অসুখী। আর এইজন্যই কবিতার শিরােনাম ‘অসুখী একজন’ সার্থকতা লাভ করেছে।
Class 10 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here
Class 10 English Model Activity Task Part 2 February 2022 | Class 10 English Model Activity Task February 2022
CLASS – X
ENGLISH
Full Marks- 20
Read the passage given below and answer the questions that follow:
Three adult elephants were electrocuted at Binpur in Jhargram when one of them came in contact with a wire carrying 11,000 KV of power and the other two tried to rescue her. The elephants were crossing a paddy field at around 1.30 am on Wednesday, when the accident took place. Sources said the elephants-two females and a male-were part of a herd of thirty that had been roaming the forests of West Midnapur and Jhargram for the past few weeks.
Late on Tuesday night, the elephants had been chased by villagers to prevent the herd from entering Mohanpur village. After being chased away the herd entered Binpur. First, an adult female elephant’s head touched the wire. The two other elephants touched her in an attempt to help her out. A villager, named Sambhu Mahato, said residents of Binpur had contacted local office of the West Bengal State Electricity Distribution Company Ltd, but got no response.
Activity 1
Choose the correct alternative to complete the following sentences: [1×3=3]
(i) The number of elephants that died were _____________.
(a) thirty
(b) three
(c) four
(d) thirteen
Ans : (b) three .
(ii) The place Binpur is in _____________.
(a) West Midnapur
(b) Mohanpur
(c) Jhargram
(d) Kolkata
Ans : (c) Jhargram .
(iii) The wire carried a power of _____________.
(a) 10,000 KV
(b) 1,000 KV
(c) 11,000 KV
(d) 13,000 KV
Ans : (c) 11,000 KV.
Activity 2
Each of the following sentences is either ‘True’ or ‘False’. Write ‘T’ for ‘True’ and ‘F’ for ‘False’in the right hand side. Also pick out suitable line from the text in support of your answer: [(1+1)x 2=4]
(i) There were thirty-three elephants in the herd. [ F ]
Supporting Sentence: the elephants – two females and a male – were part of a herd of thirty.
(ii) The residents of Mohanpur contacted local office of the West Bengal State Electricity Distribution Company Ltd. [ F ]
Supporting Sentence: Residents of Binpur had contacted local office of the West Bengal State Electricity Distribution Company Ltd.
Activity 3
Fill in the blanks with appropriate articles and prepositions: [1×3=3]
(i) I was sitting ________ a bench in a park. I heard ________ loud cry. So, I ran ________ that direction.
Ans : I was sitting On a bench in a park. I heard a loud cry. So, I ran toward that direction.
Activity 4
Write a paragraph within 100 words on ‘Myself”. [10]
Use the following points:
[introduction -qualities you like in yourself – qualities you want to improve – conclusion]
Ans :
MY SELF
My name is Soumen and I am a student of class 10th. I live in Bankura and study at Bankura Banga Vidyalaya. My father’s name is Nirmal Banerjee and my mother’s name is Rina Banerjee and we have Two siblings. My father is a doctor and my mother is a teacher. I live in a joint family. My uncle, aunt, and grandparents also live with us and everybody loves me very much.
I wake up every morning at 5 am and go for a walk and come and get ready for school. I go to school wearing uniforms every day and I do daily work every day because I have a habit of doing all the work on time. I am punctual and disciplined, which is why I am an ideal student to all teachers in school. I respect all my teachers. My favourite subject is Mathematics. I love solving maths problem. I am also good at writing, as well as interested in sports and cricket is my favorite sport.
I like to participate in cultural events and every time I participate in dance songs and short plays. I Love cycling, so I go two kilometers from home to my school. Even in the evening, I go on a bicycle with my friends to the canal.
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
EWS Certificate Application 2022 : How To Apply For EWS Certificate
Class 10 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here
Class 10 History Model Activity Task Part 2 February 2022 | Class 10 History Model Activity Task February 2022
দশম শ্রেণি
ইতিহাস
পূর্ণমান : ২০
১. শূন্যস্থান পূরণ করাে : ১x৪=৪
(ক) কলকাতা মাদ্রাসা গড়ে ওঠে_______খ্রিস্টাব্দে।
উত্তর: ১৭৮০ খ্রিস্টাব্দে।
(খ) স্কুল বুক সােসাইটি প্রতিষ্ঠা করেন________।
উত্তর: ডেভিড হেয়ার।
(গ) কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন________।
উত্তর: স্যার জেমস উইলিয়াম কোলভিল।
(গ) স্বামী বিবেকানন্দ বিশ্বধর্ম সম্মেলনে যােগ দিয়েছিলেন ________খ্রিস্টাব্দে।
উত্তর: ১৯৮৩ খ্রিস্টাব্দে।
২. স্তম্ভ মেলাও : ১x৪=৪
‘ক’ স্তম্ভ | ‘খ’ স্তম্ভ |
অ্যাকাডেমিক অ্যাসােসিয়েশন | দেবেন্দ্রনাথ ঠাকুর |
তত্ত্ববােধিনী সভা | হরিনাথ মজুমদার |
হুতােম প্যাচার নকশা | ডিরােজিও |
গ্রামবার্তা প্রকাশিকা | কালীপ্রসন্ন সিংহ |
উত্তর:
‘ক’ স্তম্ভ | ‘খ’ স্তম্ভ |
অ্যাকাডেমিক অ্যাসােসিয়েশন | ডিরােজিও |
তত্ত্ববােধিনী সভা | দেবেন্দ্রনাথ ঠাকুর |
হুতােম প্যাচার নকশা | কালীপ্রসন্ন সিংহ |
গ্রামবার্তা প্রকাশিকা | হরিনাথ মজুমদার |
৩. দুই-তিনটি বাক্যে উত্তর দাও :২x২=৪
(ক) লালন ফকির স্মরণীয় কেন?
উত্তর: লালন ফকির একজন বহুমুখী প্রতিভার অধিকারী বাঙালি।তিনি একাধারে একজন আধ্যাত্মিক বাউল সাধক,সমাজ সংস্কারক, মানবতা বাদী, দার্শনিক, অসংখ্য অসাধারণ গানের সুরকার ও গায়ক ছিলেন। লালনকে বাউল গানের অগ্রদূতদের মধ্যে একজন অন্যতম হিসেবে বিবেচনা করা হয় এবং তাকে ‘বাউল সম্রাট’ হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে। তিনি ধর্ম, জাত, কূল, বর্ণ, লিঙ্গ ইত্যাদি অনুসারে মানুষের ভেদাভেদে বিশ্বাস করতেন না। প্রকৃতপক্ষে লালন | ছিলেন মানবতাবাদী, অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ যিনি আজও লালন সাঁই, লালন শাহ, মহাত্মা লালন ইত্যাদি নামে পরিচিত।
(খ) পাশ্চাত্য শিক্ষাবিস্তারে বেথুনের ভূমিকা কী?
উত্তর: উনিশ শতকে বাংলায় পাশ্চাত্য শিক্ষাবিস্তারে যে সকল উদারমনস্ক ব্যক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেন তাদের মধ্যে অন্যতম হলেন জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বিটন (বেথুন সাহেব)। ১৮৪৮ খ্রিস্টাব্দে বড়ােলাট লর্ড ডালহৌসির আইন মন্ত্রী রূপে ভারতে আসেন। তিনি মাতৃভাষার মাধ্যমে পাশ্চাত্য শিক্ষাবিস্তারের ওপর গুরুত্ব আরােপ করেন। আধুনিক উচ্চশিক্ষার প্রসারের জন্য কলকাতায় একটি মহিলা কলেজ প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি বেথুন কলেজ নামে পরিচিত। এছাড়াও ফিমেল জুভেনাইল সােসাইটি প্রতিষ্ঠা, কলকাতা পাবলিক লাইব্রেরী’ স্থাপন প্রভৃতিতে তার ভূমিকা প্রশংসনীয়। ১৮৫১ খ্রিস্টাব্দের ১২ আগস্ট কলকাতায় এই মহান ব্যক্তির মৃত্যু হয়।
৪. সাত-আটটি বাক্যে উত্তর দাও : ৪x২=৮
(ক) ব্রাহ্ম সমাজে কেন বিভাজন দেখা দিয়েছিল?
উত্তর: উনিশ শতকে বাংলা তথা ভারতের ধর্ম সংস্কার আন্দোলনের পথিকৃৎ ছিল ব্রাহ্মসমাজ। রাজা রামমোহন রায় উপনিষদের একেশ্বরবাদী তত্বের ওপর ভিত্তি করে ১৮৮৭ খ্রিস্টাব্দে ব্রাহ্ম প্রতিষ্ঠা করেন।এটি পরবর্তীকালে (১৮৩০ খ্রিস্টাব্দে) ব্রাহ্মসমাজ নামে পরিচিত হয়। প্রাথমিকভাবে ব্রাহ্ম সমাজ প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল,-
(i)এক এবং অদ্বিতীয় ব্রহ্মের উপাসনা করা।
(ii) খ্রিস্টান মিশনারীদের আক্রমণের হাত থেকে হিন্দু ধর্মকে রক্ষা করা।
(iii) বাংলা বৈদ্যুতিক হিন্দুধর্মের পুনঃপ্রতিষ্ঠা করা।
(iv) হিন্দু ধর্মের নামে যেসব কুসংস্কারও অন্যায় অবিচার প্রচলিত আছে তার উচ্ছেদ করা।
রাজা রামমোহন রায়ের মৃত্যুর পর ব্রাহ্মসমাজ আন্দোলন নিস্তেজ হয়ে পড়েল ব্রাহ্ম সমাজের হাল ধরেছিলেন দারক নাথ ঠাকুরের পত্র দেবেন্দ্রনাথ ঠাকুর। তিনি ব্রাহ্ম আন্দোলনে নতুন প্রাণের সঞ্চার করেন। দেবেন্দ্রনাথ ঠাকুরের সবচেয়ে বড় অবদান হলো তিনি ব্রাহ্মসমাজ এর নিয়মাবলী, ধর্ম, আচারবিধি ক্রিয়া পদ্ধতি প্রভৃতি প্রণয়ন করেন। তার এই কাজের ফলে দেশ আন্দোলন একটি সাংগঠনিক রূপ পায়।
যাইহোক ১৮৫৭ খ্রিস্টাব্দের কেশব চন্দ্র সেন ব্রাহ্মসমাজ এ যোগদান করলে ব্রাহ্ম আন্দোলন আরও গতিশীল হয়ে ওঠে। কিন্তু কিছুদিনের মধ্যেই কেশবচন্দ্র সেনের সঙ্গে দেবেন্দ্রনাথ ঠাকুরের মতপার্থক্যের জন্য সমাজের মধ্যে ভাঙ্গন দেখা দেয়। প্রথমে দেবেন্দ্রনাথ ঠাকুর নেতৃত্বে ‘আদি ব্রাহ্মসমাজ’ (1866 খ্রি:), কেশবচন্দ্র সেনের নেতৃত্বে ‘ভারতবর্ষীয় ব্রাহ্মসমাজ’ (1866 খ্রি:), ‘নববিধান ব্রাহ্মসমাজ’ (১৮৮০খ্রি:) এবং শিবনাথ শাস্ত্রী আনন্দমোহন বসুর নেতৃত্বে ‘সাধারণ ব্রাহ্মসমাজ’ গড়ে ওঠে।
(খ) বাংলার নবজাগরণ’-এর সীমাবদ্ধতা আলােচনা কর।
উত্তর:
ভূমিকা: প্রাশ্চাত্য সভ্যতার সংস্পর্শে এসে উনিশ শতকের মধ্যবিত্ত বাঙালি সমাজের যুক্তিবাদী ও মানবতাবাদী আন্দোলনের সূচনা হওয়ার ফলে তৎকালীন ধর্ম, সমাজ, শিক্ষ, সাহিত্য, দর্শন, রাজনৈতিক জীবনের সর্বক্ষেত্রে ব্যাপক পরিবর্তন পরিলক্ষিত হয়, যাকে ঐতিহাসিকরা ‘বঙ্গীয় নবজাগরণ বা bengal Renaissance’ বলে অভিযোগ করেছেন।
বঙ্গীয় নবজাগরণ নিয়ে পন্ডিত মহলে মতপার্থক্যের শেষ নেই। কারও কারও মতে উনবিংশ শতকে বাংলার নবজাগরণ ছিল মূলত শহরকেন্দ্রিক। সাধারণ মানুষের একটি বড় অংশ নবজাগরণের যোগ দেয়নি। আবার কারো কারো মতে ইউরোপের নবজাগরণ এবং বাংলা নবজাগরণে মধ্যে বিস্তর তফাৎ ছিল।
প্রখ্যাত পন্ডিত অশোক মিত্র বাংলা নবজাগরণ কে তথাকথিত নবজাগরণ বলেছেন। তাঁর মতে এই নবজাগরণের সঙ্গে সাধারণ মানুষের কোন যোগ ছিল না, আবার গবেষক সুপ্রকাশ রায় বলেছেন বাংলার অর্থনৈতিক, সামাজিক ও সংস্কৃতির ক্ষেত্রে আন্দোলনের প্রকৃত ছিল ইউরোপের আন্দোলনের থেকে অনেক ভিন্ন ও বিপরীতমুখী।
অধ্যাপক সুমিত সরকার, বাংলা নবজাগরণ কে ইংরেজি নকলনবিশ বলে সমালোচনা করেছেন। বিনয় ঘোষের ধারণায় বাংলার নবজাগরণ একটি অতি কথা মাত্র। তিনি এই নবজাগরণ কে ঐতিহাসিক প্রতারণা বলে সমালোচনা করেছেন। তিনি বলেন যে বাংলায় নবজাগরণ হয়নি যা লেখা হয়েছে তা অতিকথন মাত্র।
অশোক মিত্র বাংলার উনিশ শতকের জাগরন কে ‘তথাকথিত নবজাগরণ’ (so called Renaissance) বলে উল্লেখ করেছেন।
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
EWS Certificate Application 2022 : How To Apply For EWS Certificate
Class 10 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here
Class 10 Geography Model Activity Task Part 2 February 2022 | Class 10 Geography Model Activity Task February 2022
দশম শ্রেণি
পরিবেশ ও ভূগোল
পূর্ণমান : ২০
১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১x৩ =৩
১.১ বায়ুমণ্ডলের যে স্তরে প্রতিনিয়ত পরিবর্তনশীল আবহাওয়া লক্ষ করা যায় সেটি হলাে –
(ক) আয়নােস্ফিয়ার
(খ) স্ট্রাটোস্ফিয়ার
(গ) এক্সোস্ফিয়ার
(ঘ) ট্রপােস্ফিয়ার
উত্তর : (ঘ) ট্রপােস্ফিয়ার।
১.২ যে বায়ুকে তুষার ভক্ষক বলা হয় তা হলাে –
(ক) লু
(খ) আঁধি
(গ) চিনুক
(ঘ) খামসিন
উত্তর : (গ) চিনুক।
১.৩ উপক্ৰান্তীয় উচ্চচাপ বলয় অবস্থান করে –
(ক) ৬০° – ৭০° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে
(খ) ২৫° – ৩৫° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে
(গ) ১০° – ২০° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে
(ঘ) ৭০° – ৮০° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে
উত্তর : (খ) ২৫° – ৩৫° উত্তর ও দক্ষিণ অক্ষরেখার মধ্যে।
২.১ বাক্যটি সত্য হলে ‘ঠিক’ এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে: ১x৩=৩
২.১.১ কোনাে নির্দিষ্ট আয়তনের বায়ুতে যে পরিমাণ জলীয় বাষ্প থাকে তাকে ঐ বায়ুর আপেক্ষিক আদ্রর্তা বলে।
উত্তর : ভুল।
২.১.২ দক্ষিণ গােলার্ধে স্থলভাগের বিস্তার বেশি হওয়ার কারণে পশ্চিমা বায়ু অপ্রতিহত গতিতে প্রবাহিত হয়।
উত্তর : ভুল।
২.১.৩ সমুদ্রবায়ু দিনের বেলায় প্রবাহিত হয়।
উত্তর : ঠিক।
২.২ একটি বা দুটি শব্দে উত্তর দাও : ১x২=২
২.২.১ একই উষ্ণতাযুক্ত স্থানগুলিকে মানচিত্রে যে রেখা দ্বারা যুক্ত করা হয় তাকে কী বলে?
উত্তর : একই উষ্ণতাযুক্ত স্থানগুলিকে মানচিত্রে যে রেখা দ্বারা যুক্ত করা হয় তাকে বলে – সমোষ্ণ রেখা।
২.২.২ কোন যন্ত্রের সাহায্যে বায়ুর চাপ পরিমাপ করা হয়?
উত্তর : যে যন্ত্রের সাহায্যে বায়ুর চাপ পরিমাপ করা হয় তা হল – ব্যারোমিটার।
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২x২=৪
৩.১ কুয়াশাকে কেন অধঃক্ষেপণ বলা হয় না?
উত্তর : অধঃক্ষেপণে জলীয় বাষ্পপূর্ণ ঊর্ধ্বগামী বায়ু অতিরিক্ত শীতলতার কারণে ঘনীভূত হয়ে জলকণা বা তুষারকণায় পরিণত হয়ে ভারী হলে মাধ্যাকর্ষণ শক্তির টানে জল বা তুষার বিন্দুরূপে ভূপৃষ্ঠে নেমে আসে। কিন্তু কুয়াশা কোন প্রকার ঊর্ধ্বগামী বায়ু থেকে সৃষ্টি হয় না। সাধারণত শীতকালের রাতে ভূপৃষ্ঠ তাপ বিকিরণ করে ঠান্ডা হলে ভূপৃষ্ঠ সংলগ্ন বায়ুও ঠান্ডা হয়। তখন ওই বায়ুর তাপমাত্রা শিশিরাঙ্কে পৌঁছালে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে ভাসমান ধূলিকণাকে আশ্রয় করে ভূমি সংলগ্ন অংশে ভেসে বেড়ায়। সুতরাং কুয়াশা উপর থেকে অধঃক্ষিপ্ত হয় না বলে এটি অধঃক্ষেপণ নয়।
৩.২ বিশ্ব উষ্ণায়নের দুটি প্রভাব উল্লেখ করাে।
উত্তর : বিশ্ব উষ্ণায়নের দুটি প্রভাব হলাে –
(i) জলবায়ু পরিবর্তন : পৃথিবীর উষ্ণতা ক্রমশ বেড়ে যাওয়ার জন্য শীতের তুলনায় গ্রীষ্মের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে, প্রায় প্রতিটি ঋতুর আগমন অনিয়মিত ও বিলম্বিত হচ্ছে, ঘূর্ণিঝড়ের সংখ্যা ও তীব্রতা বৃদ্ধি পাচ্ছে এবং খরার প্রাদুর্ভাব বাড়ছে।
(ii) হিমবাহের মাত্রাতিরিক্ত গলন : ভূমণ্ডলের উষ্ণতা বেড়ে যাওয়ার জন্য অ্যান্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের অসংখ্য হিমবাহ ও বিশালাকৃতি বরফের চাদর (lce Sheet) সহ পৃথিবীর বিভিন্ন পার্বত্য হিমবাহ গলে যাওয়ার জন্য ক্রমশই সংকুচিত হচ্ছে অর্থাৎ এদের আয়তন হ্রাস পাচ্ছে। যেমন—হিমালয়ের গঙ্গোত্রী, যমুনােত্রী প্রভৃতি হিমবাহ।
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
EWS Certificate Application 2022 : How To Apply For EWS Certificate
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩x১=৩
কীভাবে কোনাে একটি স্থানের উচ্চতা সেই অঞ্চলের বায়ুমণ্ডলের তাপমাত্রাকে প্রভাবিত করে?
উত্তর : সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে আগত তাপশক্তি বায়ুমণ্ডলের মধ্য দিয়ে এলেও বায়ুমণ্ডলকে সরাসরিভাবে উত্তপ্ত না-করে প্রথমে কঠিন ভূপৃষ্ঠকে উত্তপ্ত করে। পরে ওই উত্তপ্ত বায়ু ভূপৃষ্ঠের সংস্পর্শে আসলে ভূপৃষ্ঠসংলগ্ন বায়ুস্তর উত্তপ্ত হয় এবং ওই তাপ ধীরে ধীরে ওপরের বায়ুস্তরে সঞ্চারিত হয়। তাই নীচের বায়ুস্তরের তাপমাত্রা বেশি হয় এবং যত উপরে ওঠা যায় বায়ুর তাপমাত্রা ততই কমতে থাকে। সাধারণত প্রতি 1 কিলােমিটার উচ্চতা বৃদ্ধির জন্য 6.4° সেলসিয়াস হারে বায়ুমণ্ডলের তাপমাত্রা কমতে থাকে, একে উষ্ণতা হ্রাসের গড় বা Lapse rate of temperature বলে। এই কারণেই একই অক্ষাংশে অবস্থিত হলেও উচ্চস্থান অপেক্ষাকৃত শীতল হয়।
উদাহরণ:- বেশি উচ্চতার জন্যই প্রায় নিরক্ষরেখা বরাবর অবস্থিত হওয়া সত্ত্বেও কেনিয়ার মাউন্ট কিলিমাঞ্জারাে পর্বতের ওপর সারাবছর বরফ জমে থাকে। এই কারণেই শিলিগুড়ি অপেক্ষা দার্জিলিং এবং দিল্লি অপেক্ষা সিমলার তাপমাত্রা সারাবছর কম।
নীচের প্রশ্নটির উত্তর দাও : ৫x১=৫
চিত্রসহ উষ্ণতার তারতম্যের ভিত্তিতে বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর : উষ্ণতার তারতম্যের ওপর ভিত্তি করে বায়ুমণ্ডলকে প্রধানত 6টি ভাগে ভাগ করা যায়, যথা —
উষ্ণতার তারতম্যের ভিত্তিতে বায়ুমণ্ডলের বিভিন্ন স্তর
1) ট্রপােস্ফিয়ার :
(i) ভূপৃষ্ঠ থেকে 18 কিলােমিটার পর্যন্ত ঊর্ধ্বের বায়ুস্তরকে ঘনমণ্ডল বা ট্রপােস্ফিয়ার বলে। মেরু অঞ্চলে এর উচ্চতা প্রায় ৪ কিমি। বায়ুমণ্ডলের এই স্তরে আমরা বাস করি।
(ii) এই স্তরের বায়ুতে ধূলিকণা, জলীয় বাষ্প, কুয়াশা, মেঘ প্রভৃতি থাকে। এই জন্য এই স্তরে ঝড়, বৃষ্টি, শিলাবৃষ্টি, বজ্রপাত প্রভৃতি ঘটনাগুলি ঘটতে দেখা যায়। বায়ুমণ্ডলের মােট গ্যাসীয় ভরের প্রায় 75% গ্যাসীয় পদার্থ এই স্তরে থাকায় এখানে বায়ুর ঘনত্ব ও বায়ুচাপ সবচেয়ে বেশি। ট্রপােস্ফিয়ারের ঊর্ধ্বে 3 কিমি পর্যন্ত অংশে উষ্ণতার হ্রাসবৃদ্ধি কিছুই হয় না বলে একে ট্রপােপজ বলে [পজ (Pause)-এর অর্থ থামা]।
2) স্ট্র্যাটোস্ফিয়ার :
(i) ট্রপােস্ফিয়ারের ওপরের 18-50 কিলােমিটার উচ্চতা পর্যন্ত বিস্তৃত বায়ুস্তরকে স্ট্র্যাটোস্ফিয়ার বা শাক্তমণ্ডল বলে।
(ii) স্ট্রাটোস্ফিয়ার স্তরে ধূলিকণা, মেঘ প্রভৃতি না-থাকায় এখানে ঝড়, বৃষ্টি, বজ্রপাত প্রভৃতি প্রাকৃতিক ঘটনা ঘটে না।
(iii) স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে বায়ুপ্রবাহ, মেঘ, ঝড়-বৃষ্টি ও বজ্রপাত দেখা যায় না বলে দ্রুতগতিসম্পন্ন জেট বিমানগুলি ঝড়-বৃষ্টি এড়িয়ে চলার জন্য স্ট্র্যাটোস্ফিয়ারের মধ্য দিয়ে চলাচল করে। ভূপৃষ্ঠ থেকে 50-55 কিমি ঊর্ধ্বে স্ট্রাটোস্ফিয়ার ও মেসােস্ফিয়ারের সীমারেখা স্ট্রাটোপজ নামে পরিচিত।
3) মেসােস্ফিয়ার :
(i) স্ট্র্যাটোপজের উপরের স্তরে ভূপৃষ্ঠ থেকে প্রায় 80 কিমি উচ্চতাযুক্ত স্থান পর্যন্ত যে অংশের উষ্ণতা কমতে থাকে, তাকে মেসােস্ফিয়ার বলে।
(ii) এই স্তরে বায়ুর তাপমাত্রা সবচেয়ে কম। থাকে (কমবেশি -93° সেলসিয়াস)।
(iii) মহাকাশ থেকে যেসব উল্কা পৃথিবীর দিকে ছুটে আসে সেগুলি এই স্তরের মধ্যে এসে পুড়ে ছাই হয়ে যায়।
(iv) স্ট্র্যাটোস্ফিয়ারের শেষপ্রান্তে স্ট্রাটোস্ফিয়ার মেসােস্ফিয়ারের সীমারেখা মেসােপজ নামে পরিচিত।
4) আয়ােনােস্ফিয়ার :
মেসােপজের পর 500 কিমি উচ্চতা পর্যন্ত এই স্তরের বায়ু আয়নিত অবস্থায় রয়েছে। তড়িযুক্ত কণা বা আয়নের উপস্থিতির জন্য এই স্তরকে আয়নােস্ফিয়ার বলা হয়। মেরুজ্যোতি বা মেরুপ্রভা এই স্তরেই দেখা যায়। এই স্তরের উপাদানগুলি আয়নিত অবস্থায় থাকে বলে ভূপৃষ্ঠে সৃষ্ট বেতার তরঙ্গগুলি এই আয়নােস্ফিয়ারে প্রতিহত হয়ে, আবার পৃথিবীতে ফিরে আসে, ফলে পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে বেতার সংযােগ রক্ষা করা যায়।
5) এক্সোস্ফিয়ার :
(i) আয়নমণ্ডলের ওপরের দিকে 600-1,500 কিলােমিটার পর্যন্ত বিস্তৃত হালকা বায়ুস্তরকে বহিঃমণ্ডল বা এক্সোস্ফিয়ার বলে। এই স্তরে হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাসের প্রাধান্য দেখা যায়।
(ii) এখানে বায়ুর সব উপাদানই আয়নিত অবস্থায় থাকে।
(iii) এক্সোস্ফিয়ার স্তরটি ধীরে ধীরে মহাশূন্যে মিশে গিয়েছে।
6) ম্যাগনেটোস্ফিয়ার :
বহিঃমগুলের ওপরে 1,500-10,000 কিমি উচ্চতা পর্যন্ত বিস্তৃত প্রায় বায়ুশূন্য অঞ্চলটিকে চৌম্বকমণ্ডল বা ম্যাগনেটোস্ফিয়ার বলে। এই স্তরে বায়ুমণ্ডলকে বেন্টন করে একটি প্রােটন ও ইলেকট্রনের চৌম্বকক্ষেত্র আছে।
Class 10 Model Activity Task Part 2 February (Science, Mathematics, Health & Physical Education) – Click Here
ALL Class ALL Model Activities | Click Here |
Class 5 Model Activity Task February 2022 Part 2 (All Subject ) | Click Here |
Class 6 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography) | Click Here |
Class 6 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 7 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 7 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 8 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 8 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 9 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 10 Model Activity Task February 2022 Part 2 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
February 2022 Part 2 Model Activity Task | Part 2 Model Activity Task | Model Activity Task February 2022 | New Model Activity Task February 2022 | Part 2 Model Activity Task Solution | Class 10 Model Activity Task February 2022 | Class 10 Bengali Model Activity Task February 2022 | Class 10 English Model Activity Task February 2022 | Class 10 Geography Model Activity Task February 2022 | Class 10 math Model Activity Task February 2022 | Class 10 History Model Activity Task February 2022 | StudyWithGenius | Class 10 Mathematics Model Activity Task February 2022 | Class 10 Science Model Activity Task February 2022 | Class 10 Physical Science Model Activity Task February 2022 | Class 10 Life Science Model Activity Task February 2022