Class 8 Model Activity Task Part 7 October New 2021 | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education
Class 8 All Subject Model Activity Task Part 7
class 8 model activity task part 7 answer, class 8 model activity task part 7 bengali, class 8 model activity task part 7 chemistry, class 8 model activity task part 7 download, class 8 model activity task part 7 english, class 8 model activity task part 7 exercise, class 8 model activity task part 7 full, class 8 model activity task part 7 geography, class 8 model activity task part 7 mathematics, class 8 model activity task part 7 maths class 6 model activity task part 7 notes, class 8 model activity task part 7 of science, class 8 model activity task part 7 online, class 8 model activity task part 7 question answer, class 8 model activity task part 7 solution, class 8 model activity task part 7 wbbse, class 6 model activity task part 7 west bengal board, class 6 model activity task part 7 with answers
WBBSE West Bengal Board of Secondary Education Class 8 All Subject Part 7 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 8 October Answers PDF or Text based answers.
Class 8 Model Activity Task Science Part 7 October
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
অষ্টম শ্রেণি
পরিবেশ ও বিজ্ঞান
১. ঠিক উত্তরটি নির্বাচন করো :
১.১ আপেক্ষিক তাপের একক হলো-
(ক) ক্যালোরি g °C
(খ) ক্যালোরি / g °C
(গ) ক্যালোরি g / °C
(ঘ) ক্যালোরি °C/g
উত্তর: (খ) ক্যালোরি / g °C
১.২ গলিত সোডিয়াম ক্লোরাইডের তড়িৎবিশ্লেষণের সময়-
(ক) অ্যানোডে সোডিয়াম উৎপন্ন হয়।
(খ) অ্যানোডে বিজারণ ঘটে
(গ) ক্যাথোডে জারণ ঘটে
(ঘ) অ্যানোডে ক্লোরিন গ্যাস উৎপন্ন হয়।
উত্তর: (ঘ) অ্যানোডে ক্লোরিন গ্যাস উৎপন্ন হয়।
১.৩ ডেঙ্গি রোগের জীবাণু বহন করে যে প্রাণী সেটি হলো-
(ক) অ্যানোফিলিস মশা
(খ) কিউলেক্স মশা
(গ) এডিস মশা
(ঘ) বেলেমাছি।
উত্তর: (গ) এডিস মশা
২. ঠিক বাক্যের পাশে টিক চিহ্ন আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও:
২.১ অনুঘটক রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণ করে না।
উত্তর: ঠিক।
২.২ সবুজ চায়ে ভিটামিন K পাওয়া যায়।।
উত্তর: ঠিক।
২.৩ অপরিশোধিত ময়লা জল সরাসরি মাছ চাষে ব্যবহার করা হয়।
উত্তর: ঠিক।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ তাপ সঞ্চালনের বিকিরণ পদ্ধতি বলতে কী বোঝায় তা ব্যাখ্যা করো।
উত্তর: যে প্রক্রিয়ায় তাপ মাধ্যম ছাড়াই বেশি উষ্ণ অঞ্চল থেকে অপেক্ষাকৃত কম উষ্ণ অঞ্চলে ছড়িয়ে পড়ে, তাকে বিকিরণ প্রণালী বলে।
উদাহরণ: সূর্য থেকে তাপ বিকিরণ পদ্ধতিতে পৃথিবীতে এসে পৌঁছায়।
৩.2 CuSO4 + Fe= Cu+ FeSO4 বিক্রিয়াটির ক্ষেত্রে জারণ ও বিজারণ বিক্রিয়া দুটির সমীকরণ লেখো।
উত্তর:
৩.৩ ডায়ারিয়া হলে কী কী সমস্যা দেখা দিতে পারে?
উত্তর: ডায়ারিয়া হলে নিম্নলিখিত সমস্যাগুলি দেখা দিতে পারে—
(i) শরীর থেকে অনেকটা জল বেরিয়ে যেতে পারে।
(ii) শরীরের পাচক রস নষ্ট হয়ে যেতে পারে।
(iii) মলের সঙ্গে থেকে রক্ত বের হতে পারে।
(iv) শরীরের জলসাম্য, অম্ল-ক্ষারের ভারসাম্য এমনকি লবণের ভারসাম্যও নষ্ট হয়ে যেতে পারে।
৩.৪ মেজর কার্প ও মাইনর কার্পের মধ্যে দুটো পার্থক্য উল্লেখ করো।
উত্তর:
বিষয় | মেজর কার্প | মাইনর কার্প |
আকার | আকারে বড়ো হয় | আকারে ছোট হয় |
ডিম্ পাড়ার ধরণ | সাধারণত বদ্ধ জলে ডিম্ পাড়ে না | সাধারণত বদ্ধ জলে ডিম্ পাড়ে |
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
৪. তিনটি-চারটি বাক্যে উত্তর দাও :
৪.১ তিনটি পর্যবেক্ষণ উল্লেখ করো যা থেকে প্রাথমিকভাবে মনে করা যেতে পারে যে কোনো পরিবর্তন রাসায়নিক পরিবর্তন।
উত্তর: কোনো পরিবর্তন যে রাসায়নিক পরিবর্তন তা বোঝা যায় কয়েকটা পর্যবেক্ষণে।যেমন:
(i) রাসায়নিক পরিবর্তনে রঙ পরিবর্তন হয় অর্থাৎ রঙ্গিন থেকে বর্ণহীন অথবা বর্ণহীন থেকে রঙ্গিন।
(ii) তাপের উদ্ভব বা শোষণ হতে পারে।
(iii) বর্ণযুক্ত বা গন্ধযুক্ত গ্যাস উৎপন্ন হতে পারে।
৪.২ “রাসায়নিক দমন পদ্ধতিতে ফসল-ধ্বংসকারী প্রাণীদের মৃত্যু খুব তাড়াতাড়ি হয়”— তাহলেও এই ধরনের প্রাণীদের মৃত্যু সুনিশ্চিত করতে জৈবিক দমন পদ্ধতির সাহায্য নেওয়া হয় কেন?
উত্তর: রাসায়নিক দমন পদ্ধতিতে ক্ষতিকারক প্রাণীদের মৃত্যু খুব তাড়াতাড়ি হলেও নানা রকম সমস্যা দেখা দিতে পারে। যেমন –
(i) অনেকসময় ক্ষতিকারক প্রাণীগুলো নির্দিষ্ট একটা রাসায়নিকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।
ii) রাসায়নিক পদার্থগুলো ফল বা সবজির মাধ্যমে মানুষের দেহে প্রবেশ করালে নানা সমস্যার সৃষ্টি হতে পারে।
iii) রাসায়নিক পদার্থগুলো অনেকসময় উপকারী পতকাদের (মৌমাছি, প্রজাপতি) মেরে ফেলে।
এইসব কারণেই অনেকসময় ফসল ধ্বংসকারী জীবদের দমনে জৈবিক দমন পদ্ধতির সাহায্য নেওয়া হয়।
এই পদ্ধতিতেএকটি জীবকে অন্য জীবের সংখ্যা নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়। পরভূক আর পরজীবীদের মাধ্যমে ফসল ধ্বংসকারী জীবদের নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। প্রকৃতিগতভাবে কয়েক ধরনের মাকড়শা, বোল, ভীমরুল, গঙ্গাফড়িং ও বেশ কিছু ধরনের পাখি,ফসলের শত্রুদের ধরে খায়।তাছাড়াও ছত্রাক, প্রোটোজোয়া, ব্যাকটেরিয়া আর ভাইরাস আসলে ফসলের শত্রুদের দেহে পরজীবি রূপে বাস করে ওইসব প্রাণীদের সংখ্যা নিয়ন্ত্রণ করে।
Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) – Click Here
Class 8 Model Activity Task Mathematics Part 7 October
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
অষ্টম শ্রেণি
গণিত
নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :
(i) (p²x – q²x) সংখ্যা মালাটির একটি উৎপাদক হলো-
(a) p
(b) q
(c) pq
(d) p – q
উত্তর: p – q
ব্যাখ্যা: p²x – q²x
= x(p² – q²)
= x(p + q) (p – q)
এখানে উৎপাদক গুলি হলো x, (p + q), (p – q)
(ii) 5 অশ্ব ক্ষমতাসম্পন্ন একটি পাম্প 36000 লিটার জল ৪ ঘণ্টায় উপরে তুলতে পারে। নীচের সঠিক সম্পর্কটি হলো –
(a) পাম্পের ক্ষমতা একই থাকলে জলের পরিমাণ সময়ের সঙ্গে ব্যস্ত সমানুপাতী
(b) জলের পরিমাণ একই থাকলে সময় পাম্পের ক্ষমতার সঙ্গে সরল সমানুপাতী
(c) সময় একই থাকলে জলের পরিমাণ পাম্পের ক্ষমতার সঙ্গে ব্যস্ত সমানুপাতী
(d) পাম্পের ক্ষমতা একই থাকলে জলের পরিমাণ সময়ের সঙ্গে সরল সমানুপাতী
উত্তর: (d) পাম্পের ক্ষমতা একই থাকলে জলের পরিমাণ সময়ের সঙ্গে সরল সমানুপাতী
(ii) Mr. A একটি জগে 1 : 3 অনুপাতে সিরাপ ও জল মিশিয়ে এক প্রকার শরবত তৈরি করেছে। এই শরবতের y একক শরবত তুলে নিয়েছে।এই y একক শরবতে সিরাপ আছে –
উত্তর:
ব্যাখ্যা:
সিরাপের আনুপাতিক ভাগহার = 1/(1+3)=1/4
y একক সিরাপে শরবত আছে = y × (1/4)
(iv) চিত্রের সঙ্গে সম্পর্কযুক্ত সঠিক সম্পর্কটি হলো –
(a) ∠ P = 80°, ∠Q= 50°
(b) ∠ P = 50°, ∠Q= 80°
(c) ∠ P = 50°, ∠ Q = 50°
(d) ∠ P = 70°. ∠ Q= 60°
উত্তর: (b) ∠ P = 50°, ∠Q= 80°
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
2.সত্য / মিথ্যা লেখো (T/F):
(i)
উত্তর: মিথ্যা
(ii) Mr. B একা 1 দিনে একটি কাজের 1/20 অংশ করে। সম্পূর্ণ কাজটি করতে সময় নেয় 20 দিন।
উত্তর: সত্য
(iii) একটি লম্বা বাঁশের 30% মাটির নীচে পোঁতা আছে অর্থাৎ বাঁশটির 7/10 অংশ মাটির নীচে পোঁতা আছে।
উত্তর: মিথ্যা
ব্যাখ্যা: 30% = 30/100 = 3/10 অংশ
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :
(i) ( 1 – 5x – 36x²) সংখ্যামালাটির একটি উৎপাদক ( 1 – 9x) হলে, অপর উৎপাদকটি নির্ণয় করো।
উত্তর: 1 – 5x – 36x²
= 1 – (9 – 4)x – 36x²
= 1 – 9x + 4x -36x²
= 1 (1 – 9x) + 4x(1 – 9x)
= (1 – 9x) (1 + 4x)
অতএব ,অপর উৎপাদকটি হলো (1 + 4x)
(ii) x³ – 8 এবং x³ + 2x² – 8x-এর ল.সা.গু নির্ণয় করো যেখানে x³ + 2x² – 8x = x (x + 4) (x – 2)
উত্তর:
প্রথম সংখ্যামালা , x³ – 8 = x³ – 2³
= (x – 2) (x² + 2x +4)
দ্বিতীয় সংখ্যামালা , x³ + 2x² – 8x
= x (x + 4) (x – 2)
অতএব নির্ণেয় ল.সা.গু.
= x (x – 2) (x + 4) (x² + 2x +4)
(iii)
পাশের চিত্রে ABC ত্রিভুজের AB-এর বর্ধিতাংশ BE এবং BC || DF হলে x° এবং y°-এর মান নির্ণয় করো।
উত্তর: আমরা জানি, বহিঃস্থ কোন অন্তঃস্থ বিপরীত কোন দুটির পরিমাপের যোগফলের সমান।
∴ x° = 50° + 35° = 85°
আবার y° = x° (অনুরূপ কোন)
∴ y° = 85°
(iv) কর্ড লাইনে হাওড়া থেকে বর্ধমানের দূরত্ব 85 কি.মি.। কিন্তু মেইন লাইনে সেই দূরত্ব 5% বেশি। মেইন লাইনে হাওড়া থেকে বর্ধমানের দূরত্ব নির্ণয় করো।
উত্তর:
4. যুক্তি দিয়ে প্রমাণ করো যে, কোনো ত্রিভুজের দুটি বাহুর দৈর্ঘ্য সমান হলে তাদের বিপরীত কোণগুলির পরিমাপ সমান হবে।
উত্তর:
Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) – Click Here
Class 8 Model Activity Task Health And Physical Education Part 7 October
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
অষ্টম শ্রেণি
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
১। শূন্যস্থান পূরণ করো :
(ক) _______ ও ________ জলবাহিত সংক্রামক ব্যাধি।
উত্তর: কলেরা, টাইফয়েড
(খ) মিড-ডে মিলের রান্নার কাজে যুক্ত ______ পরিবেশনের আগে _________ দিয়ে হাত ধুতে হবে।
উত্তর: মহিলাদের, সাবান
(গ) _______ ও ______ অসংক্রামক ব্যাধি।
উত্তর: ক্যান্সার, হৃদরোগ
২। নীচের প্রশ্নগুলির উত্তর দাও।
(ক) স্বাস্থ্যবিধান বলতে কী বোঝ?
উত্তর: স্বাস্থ্যবিধান হলো বিজ্ঞানসম্মত এমন একটি বিষয় যা জানলে শরীরকে সুস্থ, সুন্দর ও নীরোগ রাখা যায়। স্বাস্থ্যরক্ষা ও রোগ প্রতিরোধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থাকেই এক কথায় স্বাস্থ্যবিধান বলে।
(খ) স্বাস্থ্যবিধানের উদ্দেশ্যগুলি লেখো।
উত্তর: স্বাস্থ্য বিধান এর উদ্দেশ্য গুলি হল:
(1) প্রতিটি পরিবারকে নির্মল, দূষণহীন, রোগমুক্ত, জীবাণুমুক্ত, স্বাস্থ্যসম্মত সবুজ সুন্দর পরিবেশে গড়ে তোলা।
(2) মানুষকে রোগ-জীবাণুর হাত থেকে মুক্ত করা এবং জনসাধারণের জীবনযাত্রার মানোন্নয়ন ঘটানো।
(গ) শিশুদের ক্ষেত্রে আয়োডিনের অভাব হলে কী কী উপসর্গ দেখা যায় তা লেখো।
উত্তর: শিশুদের ক্ষেত্রে আয়োডিনের অভাব হলে যে যে উপসর্গ দেখা যায় তা হলো –
(1) পড়াশোনো ও অন্যান্য কাজে পিছিয়ে পড়া।
(2) কথা বলায় অসুবিধা, কথা বলতে না পারা।
(3) কানে শোনার দোষ, কানে শুনতে না পাওয়া।
(4) চোখে ট্যারাভাব।
(5) গলগন্ড ।
(6) শিশুর মস্তিষ্কের সঠিক বিকাশ না হওয়া।
You May Also Visit These Scholarship
Digital Bharati COVID Scholarship 2021-22 | Scholarship for Class 5 to 10
৩। টীকা লেখো:
মিড-ডে মিল:
মিড-ডে মিল হলো ভারত সরকারের জাতীয় পুষ্টি সহায়তা প্রকল্প। বিদ্যালয়ে শিশুদের ভর্তিকরণ, বিদ্যালয়ে ধরে রাখা ও তাদের উপস্থিতি বাড়িয়ে প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন করে তোলা এবং একই সঙ্গে তাদের স্বাস্থ্যের উন্নতি ঘটানো। এই প্রকল্পে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে দুপুরে পুষ্টিকর আহারের ব্যবস্থা করা হয়।
নির্মল গ্রাম:
গ্রামের সার্বিক স্বাস্থ্য ও পরিবেশের উন্নতির জন্য ভারত সরকার 2003 সালে নির্মল গ্রাম পুরস্কার চালু করেন। গ্রামে খোলা মাঠে মলত্যাগের অভ্যাস দূর করে সুস্থ ও নির্মল পরিবেশ গড়ে তোলাই এর লক্ষ্য। নির্মল গ্রামে প্রকাশ্যে মলত্যাগ নিষিদ্ধ ও শাস্তিযোগ্য। প্রতিটি বাড়ি, বিদ্যালয় ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পরিচ্ছন্ন শৌচাগার রাখতে হয়। এছাড়াও সমস্ত বর্জ্য পদার্থের স্বাস্থ্যসম্মত নিষ্কাশনের জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হয়। নির্মল গ্রামে বৃক্ষরোপন ও সবুজায়নের উপরও গুরুত্ব দেওয়া হয়।
৪। নীচের প্রশ্নগুলির উত্তর দাও।
(ক) স্বাস্থ্যবিধানের অভাবজনিত পাঁচটি রোগের নাম লেখো এবং ঐ রোগগুলি কী কী কারণে হয় তা লেখো।
উত্তর: স্বাস্থ্যবিধানের অভাবজনিত পাঁচটি রোগের নাম গুলি হলো –
(১) টাইফয়েড (২) ডায়ারিয়া (৩) ম্যালেরিয়া (৪) কলেরা (৫) ডেঙ্গু
টাইফয়েড: এটি ব্যাকটেরিয়া দ্বারা সংক্রামিত হয়। দূষিত খাবার বা পানীয় জলের মাধ্যমে দেহে এই জীবাণু ছড়ায়।
ডায়ারিয়া: এই রোগ দূষিত পানীয় জলের মাধ্যমে হয়। সঠিক ব্যাক্তিগত ও পরিবেশগত স্বাস্থ্য বিধি না মেনে চলায় এই রোগ ছড়িয়ে পড়ে।
ম্যালেরিয়া: স্ত্রী এনোফিলিস মশার কামড়ে এই রোগ হয়।
কলেরা: কলেরা রোগে আক্রান্ত রোগীর মল থেকে এই রোগ হয়। আক্রান্ত ব্যক্তির মল, খাবার ও জলের সংস্পর্শে এসে খাবার ও জলকে দূষিত করে।
ডেঙ্গু: এডিস মশার কামড়ে এই রোগ ছড়ায়। এডিস মশা পাত্রে জমা পরিষ্কার জলে জন্মায়। বর্ষাকালে এই রোগের প্রাদুর্ভাব বাড়ে।
(খ) নীচের যোগাসনের ভঙ্গি শনাক্ত করে ফাঁকা ঘরে যোগাসনটির নাম লেখো এবং এই যোগাসনটির অনুশীলনের পর্যায়ক্রমিক পদ্ধতি ও উপকারিতা বর্ণনা করো।
উত্তর: উপরোক্ত যোগাসনটির নাম হলো পদহস্তাসন ।
যোগাসনটির অনুশীলনের পর্যায়ক্রমিক পদ্ধতি:
(1) পা জোড়া অবস্থায় হাত শরীরের পাশে রেখে সোজা হয়ে দাঁড়াতে হবে।
(2) হাতের চেটো নীচের দিকে করে শ্বাস নিতে নিতে দু-হাত মাথার উপর তুলতে হবে। হাত দুটো যেন কনুই সোজা অবস্থায় কানের সঙ্গে লেগে থাকে।
(3) দু-পায়ের হাটুকে সোজা রেখে শ্বাস ছাড়তে ছাড়তে কোমরের উপরের অংশকে সামনের দিকে বাঁকিয়ে কপাল হাঁটুতে স্পর্শ করাতে হবে। হাত দুটো পায়ের দু-পাশে মাটি স্পর্শ করবে।
(4) এই অবস্থা কিছু সময় ধরে রাখার রাখার পর ধীরে ধীরে প্রারম্ভিক অবস্থায় ফিরে আসতে হবে।
উপকারিতা:
(1) মেরুদন্ডের নমনীয়তা বৃদ্ধি করে।
(2) শরীরের পিছনের মাংসপেশির ব্যথা দূর করে।
(3) পেটের রোগ দূর করে।
ALL Class ALL Model Activities | Click Here |
Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |