StudyWithGenius

Class 8 Model Activity Task Part 7 October New 2021 | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography

Class 8 All Subject Model Activity Task Part 7

class 8 model activity task part 7 answer, class 8 model activity task part 7 bengali, class 8 model activity task part 7 chemistry, class 8 model activity task part 7 download, class 8 model activity task part 7 english, class 8 model activity task part 7 exercise, class 8 model activity task part 7 full, class 8 model activity task part 7 geography, class 8 model activity task part 7 mathematics, class 8 model activity task part 7 maths class 6 model activity task part 7 notes, class 8 model activity task part 7 of science, class 8 model activity task part 7 online, class 8 model activity task part 7 question answer, class 8 model activity task part 7 solution, class 8 model activity task part 7 wbbse, class 6 model activity task part 7 west bengal board, class 6 model activity task part 7 with answers

WBBSE West Bengal Board of Secondary Education Class 8 All Subject Part 7 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 8 October Answers PDF or Text based answers.

Class 8 Model Activity Task Part 7
SWG Academy

Class 8 Model Activity Task Bengali Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

বাংলা (প্রথম ভাষা)

অষ্টম শ্রেণি

১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

১.১ …তুমি তাহার পাশে এসে দাঁড়াও।’— কার প্রতি কবির এই আহ্বান? কার পাশে, কীভাবে এসে দাঁড়াতে হবে বলে কবি জানিয়েছেন?

উত্তর: সকল মানবজাতির প্রতি কবির এই আওহ্বান| অসহায়, নিপীড়িত, লাঞ্চিত মানুষের পাশে, অসহায়ের সহায় হয়ে, বন্ধুর মতো অথবা মনুষত্ব দিয়ে এসে দাঁড়াতে হবে বলে কবি জানিয়েছেন |

১.২ ‘রমেশ কহিল, তুমি অত্যন্ত হীন এবং নীচ।’ — কাকে রমেশ একথা বলেছে? তার একথা বলার কারণ কী?

উত্তর:রমাকে একথা বলেছে রমেশ |

    গ্রামের একশো বিঘা জমি জলমগ্ন হয়ে পড়েছে। এমত অবস্থায় আমের জমিদার বেনি ঘোষাল এবং রমা তাদের পুকুরের মাছের ক্ষতির জন্য জমির জল বার করতে দিতে চাইছিল না। অথচ রমাকে রমেশ এত নিষ্ঠুর ও নিজ মনোবৃত্তির বলে কখনোই ভাবেনি। চিরকাল থাকে উদার প্রকৃতির মনে করে এসেছে। আলোচ্য মন্তব্যটি করা হয়েছে।

১.৩ ‘একটা স্ফুলিঙ্গ-হীন ভিজে বারুদের স্তূপ। — কাদের সম্পর্কে, কেন একথা বলা হয়েছে?

উত্তর: ছন্নছাড়া বেকার নিরাশ্রয় কয়েকজন কম বয়সী যুবকের কথা এখানে বলা হয়েছে।
এখানে ছন্নছাড়া বেকার ছোকরা দের প্রতি ব্যঙ্গ করা হয়েছে। কবি বলতে চেয়েছেন তাদের মধ্যে আগুনের স্ফুলিঙ্গ অর্থাৎ জ্বলে ওঠার সম্ভাবনা ছিল কিন্তু সমাজ পরিস্থিতি এসে তাদের আশাই জল ঢেলে দিয়েছে । তাই তারা সমাজের উচ্ছিষ্টে পরিণত হয়েছে।

১.৪ ‘আমাদের দৃষ্টি হইতে দূরে গেল বটে, কিন্তু বিধাতার দৃষ্টির বাহিরে যায় নাই – কোন প্রসঙ্গে প্রাবন্ধিক এই মন্তব্যটি করেছেন? ‘বিধাতার দৃষ্টির বাহিরে যায় নাই – একথার তাৎপর্য কী?

উত্তর: এখানে একটি ক্ষুদ্র বীজের এর কথা বলা হয়েছে যেটি ভাঙ্গা ইট অথবা মাটির নিচে লুক্কায়িত ছিল। কেউ না দেখলেও প্রকৃতির দৃষ্টির বাইরে যায় না, কিছু দিন পর্যন্ত সেটি বীজের কঠিন আবরণে মধ্যে ঘুমিয়ে থাকে, যথাসময়ে সেটি থেকে অঙ্কুর বের হয় ও বৃক্ষ শিশুর জন্ম হয়।

১.৫ ‘রৌদ্রে যেন ভিজে বেদনার গন্ধ লেগে আছে – কোন কবিতার অংশ? কবির মনে এমন অনুভূতি জেগেছে কেন?

উত্তর:জীবনানন্দ দাশের লেখা ‘পাড়াগাঁর দু পহর ভালোবাসি’ কবিতার অংশ।
কবি জীবনানন্দ দাশ প্রকৃতি প্রেমিক কবি হলেও তাঁর এই কবিতায় এক প্রচ্ছন্ন দুঃখের ইঙ্গিত দিয়েছেন। দুপুরবেলায় সমস্ত প্রকৃতি নিস্তব্ধ থাকে, দেখে মনে হয় প্রকৃতি যেন শোক যাপন করছে। শঙ্খচিলের চিৎকার, জলসিড়ি পাশে নৌকার পড়ে থাকা, বুনো চালতার ছায়া সবকিছুই এই ইঙ্গিত বহন করে।

২. নির্দেশ অনুসারে নীচের ব্যাকরণগত প্রশ্নগুলির উত্তর দাও :

২.১ বাক্যের মধ্যে ক্রিয়াপদটি কীভাবে গঠিত হয়?

উত্তর: ধাতুর সঙ্গে ক্রিয়া বিভক্তি যুক্ত হয়ে বাক্যের ক্রিয়াপদ তৈরি হয়।

২.২ আপেক্ষিক ভাবের একটি উদাহরণ দাও।

উত্তর: যদি আকাশে মেঘ করে তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে।

২.৩ নিত্যবৃত্ত অতীত বলতে কী বোঝ?

উত্তর: অতীতে প্রায়ই ঘটতো- এই অর্থে ক্রিয়ার যে কাল হয় তাকে নিত্যবৃত্ত অতীত বলা হয়।

২.৪ নিত্য অতীত এবং ঘটমান অতীতের পার্থক্য কোথায়?

উত্তর: পূর্বে নিয়মিত কোন ঘটনা ঘটতো বোঝালে সেখানে নিত্য অতীত হয়।
পূর্বে কোন ঘটনা ঘটছিল বা চলছিল বোঝালে ঘটমান অতীত হয়ে থাকে।
২.৫ রূপ ও অর্থ অনুসারে ক্রিয়ার কালকে ক’টি ভাগে ভাগ করা যায়?

উত্তর: রুপ ও অর্থ অনুসারে ক্রিয়ার কালকে দু ভাগে ভাগ করা যায়। যথা- ১.মৌলিক কাল বা সরল কাল এবং ২. যৌগিক কাল

 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 8 Model Activity Task English Part 7 October

MODEL ACTIVITY TASK
CLASS – VIII
ENGLISH

1. Read the following verse and answer the questions that follow:

The sea is a hungry dog, Giant and grey.

He rolls on the beach all day

With his clashing teeth and shaggy jaws

Hour after hour he gnaws

The rumbling, tumbling stones,

And bones, bones, bones!”

The giant sea-dog moans, licking his greasy paws.

A. Complete the following sentences:

(1) The sea appears to be like a ____________________ .

Ans: hungry dog.

(i) The sea gnaws ___________________ .

Ans: hour after hour.

(ii) Throughout the day the sea moans like a dog by ______________________.

Ans: licking his greasy paws.

B. Answer the following questions:

(i) With whom has the sea been compared?

Ans: The sea has been compared to a hungry dog.

(ii) What does the sea do all day?

Ans: The sea rolls on the beach all day.

2. Do as directed:

(i) The coach said to the players, “Bravo! you have played well.” (Change into Indirect speech)

Ans: The coach appreciated the players that they had played well.

(ii) Every morning he has to go for a walk. (Underline the Infinitive used in the sentence)

Ans: Walk.

(iii) Nowadays supply of food grains is abundant. (Replace the underlined word with its antonym)

Ans: Nowadays supply of food grains is scarce.

(iv) This is the place where Rabindranath was born. (Underline the Main Clause and circle the Subordinate Clause)

Ans: where Rabindranath was born.

(v) The news that shocked me proved false. (Identify the type of clause used in the sentence)

Ans: Adjective clause.

3. Write a paragraph in about 80 words on ‘The usefulness of regular exercise’. You may use the following points:

Points: importance of physical exercise – various types of exercise – when it is done – health is wealth – conclusion

Ans:

The usefulness of regular exercise

Exercise means, the daily practice of doing some physical work. Exercise is the key to good health and fresh mind.The daily practice of some physical work does not mean to take stress on body, but it is actually the stress relieving activity. A good health is obligatory for doing a good work.Physical exercises are of different kinds. Walking, swimming, rowing, riding, and playing various games like football, volleyball, basketball, hockey, badminton, and tennis are all exercises of different kinds.Physical activity is essential for good health. It helps in the digestion of food and the circulation of blood. Regular exercise is beneficial to a man’s health. A happy man is one who is in good health. Such cheerfulness is required for appropriate mental attention. Because he is always positive and active, a healthy man can do things better and faster than others. A beggar with good health is happier and luckier than a king with poor health.

 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 8 Model Activity Task History Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

ইতিহাস

‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও :

ক’ স্তম্ভ

খ’ স্তম্ভ

১.১ আত্মীয় সভা

(ক) জ্যোতিরাও ফুলে

১.২ জাতীয় মেলা

(খ) রামমোহন রায়

১.৩ সত্মশোধক সমাজ

(গ) স্বামী দয়ানন্দ সরস্বতী

১.৪ আর্য সমাজ

(ঘ) নবগোপাল মিত্র

উত্তর :

স্তম্ভ

স্তম্ভ

১.১ আত্মীয় সভা

(খ) রামমোহন রায়

১.২ জাতীয় মেলা

(ঘ)নবগোপাল মিত্র

১.৩ সত্মশোধক সমাজ

(ক) জ্যোতিরাও ফুলে

১.৪ আর্য সমাজ

(গ) স্বামী দয়ানন্দ সরস্বতী

২. শূন্যস্থান পূরণ করো:

২.১ সাগরে কন্যাশিশু ভাসিয়ে দেওয়ার প্রথা নিষিদ্ধ করেন _____________ |

উত্তর :লর্ড ওয়েলেসলি

২.২ মাদ্রাজ প্রেসিডেন্সিতে বিধবা বিবাহ আন্দোলন শুরু হয় ________________ নেতৃত্বে।।

উত্তর :বীরেশলিঙ্গম পানতুলু 

২.৩ আলিগড় অ্যাংলো ওরিয়েন্টাল কলেজ প্রতিষ্ঠা করেন ______________ |

উত্তর :স্যার সৈয়দ আহমেদ খান

২.৪ স্বামী বিবেকানন্দ ____________ ধর্ম সম্মেলনে যোগদান করেন।

উত্তর :শিকাগো

৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১ বারাসাত বিদ্রোহ কী?

উত্তর : তিতুমিরের আন্দোলন স্থানীয় জমিদার, নীলকর ও ব্রিটিশ প্রশাসনের বিরুদ্ধে সংগঠিত হয়। বিদ্রোহ শুরুর কিছুদিনের মধ্যেই তিতুমির ঘোষণা করেন কোম্পানি সরকারের শাসন শেষ হয়ে আসছে। বারাসাত অঞ্চলে একটি বাঁশের কেল্লা বানিয়ে নিজে বাদশাহ উপাধি নেন তিতু। নারকেলবেড়িয়া বা বারাসাত বিদ্রোহ দমন করার জন্য ব্রিটিশ-মধ্যে বাহিনী কামান দেগে বাঁশের কেল্লা ধ্বংস করে দেয় (১৮৩১ খ্রি:)।

৩.২ ‘নব্যবঙ্গ’ নামে কারা পরিচিত ছিলেন?

উত্তর : নব্যবঙ্গ গোষ্ঠী: কলকাতার হিন্দু কলেজের শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিও-র অনুগামী ছাত্রদের একসঙ্গে নব্যবঙ্গ বা ইয়ং বেঙ্গল গোষ্ঠী বলা হত। এদের ‘ডিরোজিয়ান’ বা ‘জিরোজিও পন্থী’-ও বলা হত। উনিশ শতকের বিশ, ত্রিশ ও চল্লিশের দশকে নব্যবঙ্গ গোষ্ঠী নতুন চিন্তা ও কর্মকাণ্ডের অগ্রদূত হিসেবে কাজ করেন।

৩.৩ মোপালা বিদ্রোহ কেন হয়েছিল?

উত্তর : মোপালা বিদ্রোহের কারণ : দক্ষিণ ভারতের মালাবারের মোপালারা ছিলেন দরিদ্র কৃষক, কৃষি শ্রমিক, ছোটো ব্যবসায়ী ও জেলে। সেখানের গরিব কৃষকদের ওপর রাজস্বের বোঝা ও বিভিন্ন বেআইনি কর ব্রিটিশরা চাপিয়ে দিয়েছিল। খ) জমিতে কৃষকদের অধিকারও অস্বীকার করা হয়। এইগুলি ছিল মোপালা বিদ্রোহের কারণ।

৪. চার-পাঁচটি বাক্যে উত্তর দাও :

৪.১ সাঁওতাল বিদ্রোহের সমর্থনে ‘হিন্দু প্যাট্রিয়ট’ কেমন ভূমিকা পালন করেছিল?

উত্তর :১৮৫৫-১৮৫৬ খ্রিস্টাব্দে সাঁওতাল হুল সংগঠিত হয়েছিল।হরিশচন্দ্র মুখোপাধ্যায় সম্পাদিত ‘হিন্দু প্যাট্রিয়ট’ সাঁওতাল হুল ও নীল বিদ্রোহকে সমর্থন করেছিল।
সাঁওতাল বিদ্রোহ ও হিন্দু প্যাট্রিয়ট : হিন্দু প্যাট্রিয়টে লেখা হয়েছিল ‘অর্থনৈতিক শোষণই সাঁওতালদের বিদ্রোহ করতে বাধ্য করেছে’, ‘সাঁওতালদের জোর করে বেগার খাটানো হয়েছে, অতিরিক্ত খাজনা দিতে বাধ্য করা হয়েছে’, ‘সাঁওতালরা শুধু চায় নিজেদের জঙ্গল ও উপত্যকার মধ্যে স্বাধীনভাবে জীবনযাপনের অধিকার’।

৪.২ ১৮৫৭-র বিদ্রোহের পর প্রশাসনিক ক্ষেত্রে দুটি উল্লেখযোগ্য পরিবর্তনের উল্লেখ করো।

উত্তর : প্রশাসনিক সংস্কার:-

(১)ভাইসরয় পদের সৃষ্টি: মহাবিদ্রোহের পর ইংল্যান্ডে কোম্পানির ভারত প্রশাসন সংক্রান্ত বিষয়ে সংস্কার করা হয়। ১৭৮৪ খ্রিস্টাব্দে পিটের ভারত আইন অনুসারে ‘বোর্ড অফ কন্ট্রোল’, ‘কোর্ট অফ ডাইরেক্টরস’, ‘সিক্রেট কমিটি’ লন্ডন থেকে ভারতীয় প্রশাসন নিয়ন্ত্রণ করত। এখন এই সংস্যাগুলি বাতিল করে ১৫ সদস্যবিশিষ্ট ইন্ডিয়া কাউন্সিল গঠিত হয়। এর সভাপতি হন ভারত সচিব (Secretary of the State for India)। তিনি ব্রিটিশ মন্ত্রীসভার ভারত বিষয়ে ভারপ্রাপ্ত একজন মন্ত্রী ছিলেন। তিনি তাঁর কাজের জন্য পার্লামেন্টের কাছে দায়ী থাকতেন। এ ছাড়া গভর্নর জেনারেল পদের নাম পরিবর্তন করে ভাইসরয় করা হয়। ভারতের প্রথম ভাইসরয় হন লর্ড ক্যানিং।

(২)আইন পরিষদে ভারতীয়দের গ্রহণ: মহাবিদ্রোহের পর ভারতীয় প্রশাসনের সংস্কার সাধিত হয়। এ যাবৎ ভারতীয় প্রশাসনে ভারতীয়দের যোগদানের ব্যবস্থা ছিল না। মহাবিদ্রোহের পর ভারতীয় প্রশাসনে ভারতবাসীর মতামত গ্রহণের জন্য ভারতীয় পরিষদীয় আইন (Indian Council Act-1861) পাস হয়। এই আইন অনুসারে বড়োেলাট বা ভাইসরয় এর আইন পরিষদের সদস্যসংখ্যা বাড়ানো হয় এবং সেখানে ভারতীয়দের নিযুক্তির ব্যবস্থা করা হয়। একইভাবে প্রদেশগুলিতেও (বাংলা, মাদ্রাজ ও বোম্বাই) ছোটোলাট বা লেফটেন্যান্ট গভর্নরের পরিষদে ভারতীয় সদস্য নিযুক্ত করা হয়।
(3) দেশীয় রাজ্যনীতিতে পরিবর্তন: মহাবিদ্রোহের আগে পর্যন্ত দেশীয় রাজ্যগুলিকে রক্ষা করার মিধ্যে প্রতিশ্রুতি দিয়ে সেগুলিকে ব্রিটিশ সাম্রাজ্যভূক্ত করা হয়েছিল। এখন থেকে ব্রিটিশদের সঙ্গে এদের সম্পর্ক অনেকটা বন্ধুত্বপূর্ণ করার প্রক্রিয়া শুরু হয়।

 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 8 Model Activity Task Geography Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

পরিবেশ ও ভূগোল

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :

১.১ আন্তঃভ্রান্তীয় অভিসরণ অঞ্চলে যে দুটি নিয়ত বায়ু মিলিত হয় তা হলো –

ক) দক্ষিণ-পশ্চিম পশ্চিমা বায়ু ও উত্তর-পশ্চিম পশ্চিমা বায়ু

খ) উত্তর-পূর্ব মেরু বায়ু ও দক্ষিণ-পূর্ব মেরু বায়ু

গ) উত্তর-পূর্ব আয়ন বায়ু ও দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু

ঘ) উত্তর-পূর্ব আয়ন বায়ু ও দক্ষিণ-পূর্ব মেরু বায়ু

উত্তর : গ) উত্তর-পূর্ব আয়ন বায়ু ও দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু

 

১.২ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হয় যে মেঘ থেকে সেটি হলো –

ক) সিরোকিউমুলাস

(খ) কিউমুলাস

(গ) স্ট্যাটাস

ঘ) কিউমুলোনিম্বাস

উত্তর : ঘ) কিউমুলোনিম্বাস

 

১.৩ ঠিক ঝোড়াটি নির্বাচন করো –

ক) মেক্সিকো – ২৩ উত্তর অক্ষরেখার বিস্তৃতি

(খ) গ্রান্ড ক্যানিয়ন – কলোরাডো নদীর প্রথম পার্শ্বক্ষয়

গ) ক্যালিফোর্নিয়ার উপকূল অঞ্চল— শীতকালীন বৃষ্টিপাত

ঘ) কানাডার কান্ঠ শিল্প – ক্রান্তীয় বনভূমির শক্ত কাঠের প্রাচুর্য

উত্তর : (খ) গ্রান্ড ক্যানিয়ন – কলোরাডো নদীর প্রথম পার্শ্বক্ষয়

 

১.৪ জুন-জুলাই মাসে দক্ষিণ আমেরিকার যে দেশটিতে শীতকাল বিরাজ করে সেটি হলো-

ক) ভেনিজুয়েলা

(খ) গায়না

গ) উরুগুয়ে

ঘ) সুরিনাম

উত্তর : 

2. ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও :

ক’ স্তম্ভ

খ’ স্তম্ভ

২.১ স্থানীয় বায়ু

i) টিটিকাকা 

২.২ বেশি উচ্চতার মেঘ

ii) চিনুক 

২.৩ দক্ষিণ আমেরিকার একটি হ্রদ

iii) এস্টেনশিয়া

২.৪ পশুচারণভূমি

iv) সিরাস

উত্তর :

ক’ স্তম্ভ

খ’ স্তম্ভ

২.১ স্থানীয় বায়ু

ii) চিনুক 

২.২ বেশি উচ্চতার মেঘ

iv) সিরাস

২.৩ দক্ষিণ আমেরিকার একটি হ্রদ

i) টিটিকাকা

২.৪ পশুচারণভূমি

iii) এস্টেনশিয়া

৩. সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ মেরু অঞ্চলে বায়ুর উচ্চচাপ সৃষ্টির দুটি কারণ উল্লেখ করো।

উত্তর : 1.বরফাবৃত অঞ্চল:মেরু অঞ্চলে প্রায় সারা বছর বরফে ঢাকা থাকায় উষ্ণতা হিমাঙ্কের নিচে থাকে।
2.তীর্যক সূর্য রশ্মি: তাই এখানকার বাতাস ভীষণ শীতল ও ভারি । এই অঞ্চলে সূর্যরশ্মি তীর্যকভাবে পড়ায় তাপের অভাবে বাষ্পীভবনের পরিমাণ খুব কম হয়। ফলে অঞ্চলটি উচ্চচাপ যুক্ত অঞ্চলে পরিণত হয় |

৩.২ দক্ষিণ আমেরিকার নদীগুলির দুটি বৈশিষ্ট্য উল্লেখ করো।

উত্তর : 1. আয়তন ও দৈর্ঘ্য:দক্ষিণ আমেরিকার নদীগুলি অধিকাংশ দৈর্ঘ্য এবং আয়তন বিশাল |

2. চির প্রবাহী:নদীগুলি বৃষ্টির জল ও বরফ গলা জলে পুষ্ট তাই চির প্রবাহী |
3.নদীগুলি অধিকাংশ এ বদ্বীপ সৃষ্টি হয়নি ব্যতিক্রম

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ ‘প্রতীপ ঘূর্ণবাত ঘূর্ণবাতের বিপরীত অবস্থা’ – বক্তব্যটির যথার্থতা বিচার করো।

উত্তর : প্রতীপ ঘূর্ণবাত ঘূর্ণবাত এর বিপরীত অবস্থা এর কারণগুলি নিম্নে আলোচনা করা হল-
1. শান্ত আবহাওয়া: ঘূর্ণবাতের আবহাওয়া অশান্ত থাকে। কিন্তু প্রতিভা ঘূর্ণবাতের রোদ্রজ্জল আবহাওয়া লক্ষ্য করা যায।
2. বায়ুর গমন: ঘূর্ণবাতের বায়ু নিম্নমুখী হয় কিন্তু প্রতিপ ঘূর্ণবাতের বায়ু ঊর্ধ্বমুখী হয়।
3. ধ্বংসলীলা: ধন্যবাদ প্রচুর ধ্বংসলীলা চালালেও প্রতীপ ঘূর্ণবাত কোন ধ্বংস হয় না।
4.বায়ুর দিক পরিবর্তন: ঘূর্ণবাতের উত্তর গোলার্ধে বায়ু ঘড়ির কাঁটার বিপরীত দিকে এবং দক্ষিণ গোলার্ধে বায়ু ঘড়ির কাঁটার দিকে প্রবাহিত হলে ও প্রতীপ ঘূর্ণবাত এর বিপরীতমুখী হয়।

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৫.১ ‘হ্রদ অঞ্চল কৃষিকার্যে যথেষ্ট সমৃদ্ধ’ – ভৌগোলিক কারণগুলি ব্যাখ্যা করো।

উত্তর :

হ্রদ অঞ্চল সমগ্র পৃথিবীর শ্রেষ্ঠ কৃষিসমৃদ্ধ অঞ্চল। এই অঞ্চলের কৃষির উন্নতির কারণগুলো হল—

[১] সমতল জমি : হ্রদ অঞ্চলের বিস্তীর্ণ সমতল জমি কৃষিজ ফসল উৎপাদনের জন্যে অত্যন্ত উপযোগী।

[২] পরিমিতি বৃষ্টিপাত ও উন্নতা: নাতিশীতোয় জলবায়ুর অন্তর্গত হ্রদ অঞ্চল পরিমিত বৃষ্টিপাত এবং উয়তার জন্যে কৃষিকাজে উন্নত।

[৩] উর্বর মৃত্তিকা : এই অঞ্চলের উর্বর মৃত্তিকায় কৃষিজ ফসল উৎপাদন বেশি হয়।

[৪] চাষযোগ্য জমির পরিমাণ বেশি: হ্রদ অঞ্চলে চাষযোগ্য জমির পরিমাণ বেশি। ফলে বিভিন্ন ফসলের চাষ হয়।

[৫] উন্নত প্রযুক্তি ও উন্নত কৃষি যন্ত্রপাতি : এই অঞ্চলে উন্নত প্রযুক্তি ব্যবহার ও উন্নত যন্ত্রপাতি ব্যবহারের ফলে ফসলের উৎপাদনের হার বেশি হয়।

[৬] জলসেচ : হ্রদগুলোর স্বাদু জল সেচের কাজে ব্যবহৃত হয়। ফলে সেচের জলের অভাব হয় না।

[৭] ঘনবসতি : অঞ্চলটি ঘনবসতিপূর্ণ। তাই শ্রমিকের যেমন অভাব হয় না; তেমনি কৃষিজ ফসলের প্রচুর চাহিদা আছে।

[৮] শস্যাবর্তন : শস্যাবর্তন পদ্ধতিতে চাষের ফলে সারা-বছর ধরে ফসল উৎপন্ন হয়।

[৯] সরকারি উন্নত নীতি : সরকার কৃষির উন্নতির জন্যে নীতি নির্ধারণ করেন।

ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X