StudyWithGenius

Class 6 Model Activity Task Part 7 October New 2021 | ষষ্ঠ শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education

Class 6 All Subject Model Activity Task Part 7

class 6 model activity task part 7 answer,answer of model activity task class 6, bengali class 6 model activity task, class 6 jeevan vigyan model activity tax, class 6 model activity class bangla part 7, class 10 model activity english part 7, class 6 model activity class geography part 7, class 6 model activity class history part 7, class 6 model activity english part 7, class 6 model activity for geography, class 6 model activity gonit, class 10 model activity itihaas part 6, class 6 model activity life science part 7, class 6 model activity mathematics part 7, class 6 model activity task physical science answer, class 6 model activity task part 7 bengali, class 6 model activity task part 7 chemistry, class 6 model activity task part 7 download, class 6 model activity task part 7 english, class 6 model activity task part 7 exercise, class 6 model activity task part 7 full, class 6 model activity task part 7 geography, class 6 model activity task part 7 mathematics, class 6 model activity task part 7 maths class 6 model activity task part 7 notes, class 6 model activity task part 7 of science, class 6 model activity task part 7 online, class 6 model activity task part 7 question answer, class 6 model activity task part 7 solution, class 6 model activity task part 7 wbbse, class 6 model activity task part 7 west bengal board, class 6 model activity task part 7 with answers, class 7 model activity task part 7 sastho o sarirshikhkha 

WBBSE West Bengal Board of Secondary Education Class 6 All Subject Part 7 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 6 October Answers PDF or Text based answers.

Class 6 Model Activity Task Part 7
SWG Academy

Class 6 Model Activity Task Science Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

ষষ্ঠ শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

১. ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :

১.১ পেট্রোলিয়াম সম্বন্ধে যে কথাটা ঠিক নয় তা হলো-

(ক) পেট্রোলিয়াম এক ধরনের জীবাশ্ম জ্বালানি

(খ) পাললিক শিলাস্তরের নীচে পেট্রোলিয়াম জমা হয়

(গ) পেট্রোলিয়ামকে সংক্ষেপে পেট্রোল বলা হয়

(ঘ) পেট্রোলিয়াম থেকে নানা ধরনের তরল জ্বালানি তৈরি করা হয়।

উত্তর: (গ) পেট্রোলিয়ামকে সংক্ষেপে পেট্রোল বলা হয়

১.২ যেটা SI একক নয় সেটা হলো –

(ক) কিলোগ্রাম

(খ) মিটার

(গ) সেকেন্ড

(ঘ) ইঞ্চি

উত্তর: (ঘ) ইঞ্চি

১.৩ সারা শরীর থেকে ঊর্ধ্ব ও নিম্ন মহাশিরা দিয়ে অবিশৃদ্ধ রক্ত হৃৎপিণ্ডের যে প্রকোষ্ঠে পৌঁছোয় সেটি হলো –

(ক) ডান নিলয় 

(খ)  নিলয়

(গ) ডান অলিন্দ

(ঘ) বাম অলিন্দ।

উত্তর: (গ) ডান অলিন্দ

বাম স্তম্ভের সঙ্গে ডান স্তম্ভের মিল করে লেখো :

বাম স্তম্ভ

ডান স্তম্ভ

২.১ ইলেকট্রিক ইস্ত্রি

ক) রক্ত জমাট বাঁধতে সাহায্য করা

 ২.২ তাপ বিদ্যুৎ কেন্দ্র

খ) তড়িৎশক্তি থেকে তাপশক্তি

২.৩ অণুচক্রিকা

গ) তাপশক্তি থেকে তড়িৎশক্তি রোগ প্রতিরোধে সাহায্য করা

 

ঘ) রোগ প্রতিরোধে সাহায্য করা

উত্তর:

বাম স্তম্ভ

ডান স্তম্ভ

২.১ ইলেকট্রিক ইস্তি

খ) তড়িৎশক্তি থেকে তাপশক্তি

 ২.২ তাপ বিদ্যুৎ কেন্দ্

গ) তাপশক্তি থেকে তড়িৎশক্তি

২.৩ অণুচক্রিকা

ক) রক্ত জমাট বাঁধতে সাহায্য করা

 

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৩.১ কোনো ধাতুর আকরিক বলতে কী বোঝায় তা ব্যাখ্যা করো।

উত্তর: যে খনিজ থেকে ধাতুকে সস্তায় ও সহজে বার করা সম্ভব তাকে ধাতুর আকরিক বা ‘ওর ‘ (Ore) বলা হয়।

৩.২ খাদ্য পিরামিডের এক পুষ্টিস্তর থেকে পরবর্তী পুষ্টিস্তরে খাদ্যের মাধ্যমে যতটুকু শক্তি যায় তার বেশিরভাগ খাদক প্রাণীদের দেহে সঞ্চিত থাকে না। তাহলে শক্তির বেশিরভাগ কোথায় যায়?

উত্তর:  

1. এক পুষ্টিস্তর থেকে পরবর্তী পুষ্টি স্তরে খাদ্য হিসেবে ব্যবহৃত হওয়ার সময়, শক্তির একটা অংশ নানান শারীরবৃত্তীয় কাজে খরচ হয়। শক্তির এই অংশটুকু আর পরের পুষ্টিস্তরে পৌঁছোতে পারে না।

2. পুষ্টিস্তরের অন্তর্গত জীবরা মরে যায়।মরার পর পচা গলা মৃতদেহ মাটিতে মিশে গেলে পরবর্তী পুষ্টিস্তরের জীবরা ওই শক্তি ব্যবহার করতে পারে।

৩.৩ জল বা খাবারে মিশে থাকা জীবাণুদের ধ্বংস করার জন্য আমাদের শরীরে কী কী ব্যবস্থা আছে?

উত্তর: ১.লালায় লাইসোজোম (জীবাণু ধ্বংসকারী রাসায়নিক পদার্থ) ২.পাকস্থলী তে হাইড্রোক্লোরিক অ্যাসিড

৩.৪ “মানবদেহে নানা কারণে অস্বাভাবিক বিকাশ ঘটতে পারে” – কারণগুলি কী কী?

উত্তরনানা কারণে অস্বাভাবিক বিকাশ ঘটতে পারে। কখনও যথেষ্ট খাবার না পেলে, কখনও বা বেশি খাবার খেলে, কখনও বা কোনো রোগের বা বংশগত অস্বাভাবিকতার কারণে তা হতে পারে।

৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৪.১ খাতার পৃষ্ঠার মতো দুটো কাগজকে সমান্তরালভাবে ধরে তাদের মাঝখানে জোরে ফুঁ দিলে কাগজ দুটো পরস্পরের কাছে চলে আসে। বারনৌলির নীতি থেকে এর ব্যাখ্যা দাও।

বারনৌলীর নীতি অনুসারে, কোনো গতিশীল গ্যাস বা তরল, যে স্থানে বেশি বেগ নিয়ে চলে সেই স্থানে ওই গ্যাস বা তরলের চাপ কম হয়।

তাই , দুই কাগজের মধ্য দিয়ে ফুঁ-এর বায়ু যখন বেগে প্রবাহিত হচ্ছে তখন ওই জায়গায় বায়ুর চাপ কমে যাচ্ছে। ফলে কাগজের দুই পাশের বায়ু কাগজ দুটোর ওপর লম্বভাবে যে চাপ দেয় তা ভেতরে ফুঁ-এর জায়গার বায়ুর চাপের চেয়ে বেশি। তাই কাগজ দুটো জোড়া লেগে যায়।

৪.২ অস্থির কাজ কী কী?

অস্থির কাজগুলি হলো নিম্নরূপ-

১. প্রাণিদেহের অবকাঠামাে গঠন করে এবং চলনে সহায়তা করে।

২. দেহকে দৃঢ়তা প্রদান করে এবং দেহের সকল অঙ্গের ভার বহন করে।

৩. অস্থি বৃহৎ পেশি সংযােগ স্থাপন করে।

৪. অস্থিমজ্জা থেকে লাল রক্তকণিকা উৎপন্ন হয়।

 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy

Class 6 Model Activity Task Mathematics Part 6 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

ষষ্ঠ শ্রেণি

গণিত

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :

(i) 0.2 × 0.2 =

(a) 2/10

(b) 4/10

(c) (2×2)/10

(d) (2×2)/100

উত্তর: (d) (2×2)/100

(ii) 2.5 কিমি. =

(a) 2.5/100 মি.

(b) 2.5 x 100 মি.

(c) 2.5 x 1000 মি.

(d) 2.5/1000 মি.

উত্তর: (c) 2.5 x 1000 মি.

(iii) সঠিক সম্পর্কটি হলো-

(a) 0.3<0.33

(b) 0.3>0.33

(c) 0.3 = 0.33

(d) 0.3+3=0.33

উত্তর: (c) 0.3 = 0.33

(iv) 50 ও 100 এর মধ্যবর্তী একজোড়া সংখ্যা যাদের গ.সা.গু. 16, সংখ্যাজোড়া হলো-

(a) 16, 64

(b) 16,80

(c) 50,64

(d) 64,80

উত্তর: (d) 64,80

সত্য / মিথ্যা লেখো (T/F):

(i) 6, 8, 10 ও 12 দিয়ে বিভাজ্য ক্ষুদ্রতম সংখ্যাটি হলো 6, 8, 10 ও 12-এর গ.সা.গু.।

উত্তর: মিথ্যা 

ব্যাখ্যা :

class 6 math part 7 3

(ii) 3 জন সদস্যযুক্ত পরিবারের সংখ্যা 5 হলে, 3 জন সদস্যযুক্ত পরিবারের পরিসংখ্যা 5।

উত্তর: সত্য 

(iii) P —————- Q, চিত্রে PQ একটি সরলরেখা।

উত্তর: মিথ্যা 

ব্যাখ্যা :

class 6 math part 7 4

(iv) class 6 math part 7 1 চিত্রে AD, BE এবং CF সরলরেখাংশগুলি সমবিন্দু।

উত্তর: সত্য 

3. বামদিকের সঙ্গে ডানদিক মেলাও :

(i)  আয়তঘন

(a) 1 টি বক্রতল

(ii) নিরেট চোঙ

(b) 1টি সমতল ও 1 টি বক্রতল

(iii) নিরেট অর্ধগোলক

(c) 2টি সমতল ও 1টি বক্রতল

(iv) নিরেট গোলক

(d) 6টি সমতল

উত্তর:

(i)  আয়তঘন

(d) 6টি সমতল

(ii) নিরেট চোঙ

(c) 2টি সমতল ও 1টি বক্রতল

(iii) নিরেট অর্ধগোলক

(b) 1টি সমতল ও 1 টি বক্রতল

(iv) নিরেট গোলক

(a) 1 টি বক্রতল

4. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :

class 6 math part 7 2

ত্রিভুজের পরিসীমা কি?

চিত্রে ত্রিভুজটির পরিসীমা নির্ণয় করো।

উত্তর: ত্রিভুজের পরিসীমা বলতে ওই ত্রিভুজের তিনটি বাহুর দৈর্ঘ্যের সমষ্টি কে বোঝায়।

চিত্রে ত্রিভুজটির পরিসীমা = ( 10+15+18 ) সেমি.

                                    = 43 সেমি.

(ii) আমি 0 থেকে -6 গেলাম। ইহা সংখ্যারেখার সাহায্যে দেখাও।

উত্তর:

class 6 math part 7 5

5. মহাজাতি বিদ্যামন্দিরের 150 জন ছাত্রের উপরে সার্ভে করে দেখা হয়েছে কোন্ ছাত্রছাত্রী কোন্ বিষয় ভালোবেসে চর্চা করে। সেই সার্ভে থেকে পাওয়া কাঁচা তথ্যটি হলো-

বিষয়

ছাত্রছাত্রীর সংখ্যা

বাংলা

30

গণিত

25

ইংরেজি

25

পরিবেশ

30

হাতের কাজ

40

1 একক = 5 জন ছাত্রছাত্রী নিয়ে তথ্যটি থেকে একটি স্তম্ভচিত্র অঙ্কন করো।

উত্তর:

class 6 math part 7 6

 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) – Click Here

SWG Academy

Class 6 Model Activity Task Health And Physical Education Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

ষষ্ঠ শ্রেণি

স্বাস্থ্য ও শারীরশিক্ষা

স্বাস্থ্য শিক্ষা ও যোগাসন

১। শূন্যস্থান পূরণ করো :

(ক) রোগ __________ হলে আমাদের শরীর দুর্বল হয়ে যায়।

উত্তর: সংক্রামিত

(খ) অসংক্রামক রোগ জিনগতভাবে ________ থেকে আসতে পারে।

উত্তর: পূর্বপুরুষ

(গ) মানুষ যখন কোনো কিছু শেখে তা বারবার পুনরাবৃত্তি করে বা করার চেষ্টা করে, একেই বলে _________।

উত্তর: অভ্যাস

২। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে ‘টিক’ চিহ্ন দাও।

(ক) দীর্ঘক্ষণ শরীর চর্চার সময় শারীরিক দূরত্ব বজায় রাখা সত্ত্বেও কী মাস্ক ব্যবহার করা উচিত?

(i) হ্যাঁ  (ii) না (iii) অনিশ্চিত

উত্তর: (ii) না

(খ) কোন ভিটামিনের অভাবে শিশুদের রাতকানা রোগ হতে পারে?

(i) ভিটামিন A (ii) ভিটামিন C (iii) কোনোটিই নয়

উত্তর: (i) ভিটামিন A

(গ) পরোপকার ও সমাজসেবামূলক কাজ করা।

(i) সু-অভ্যাস (ii) কু-অভ্যাস (iii) কোনোটিই নয়

উত্তর: (i) সু-অভ্যাস

(ঘ) খাবার থালাবাসন মাজার জন্য কোন ধরনের জল ব্যবহার করা উচিত?

(i) দূষিত জল (ii) বিশুদ্ধ জল (iii) দুষিত বা বিশুদ্ধ জল

উত্তর: (ii) বিশুদ্ধ জল

(ঙ) মানবদেহে জলের প্রয়োজন হয় কেন?

(i) রক্ত সঞ্চালনে সাহায্য করতে (ii) পরিপাক ও দেহ গঠনে সাহায্য করতে (iii) দেহকোশে জলের সমতা বজায় রাখতে (iv) সবকয়টি ক্ষেত্রে

উত্তর: (iv) সবকয়টি ক্ষেত্রে

৩। সারণির মধ্যে সম্পর্ক স্থাপন করো।

বামদিক

ডানদিক

(ক) বিশুদ্ধ জল

(i) দৃষ্টিশক্তি

(খ) আলো

(ii) স্বাদহীন

(গ) বিশুদ্ধ বায়ু

(iii) বর্ণ ও গন্ধহীন

উত্তর:

বামদিক

ডানদিক

(ক) বিশুদ্ধ জল

(ii) স্বাদহীন

(খ) আলো

(i) দৃষ্টিশক্তি

(গ) বিশুদ্ধ বায়ু

(iii) বর্ণ ও গন্ধহীন

 

নীচের যোগাসনের ভঙ্গিটি শনাক্ত করে যোগাসনটির নাম লেখো এবং যোগাসনটির অনুশীলনের পদ্ধতির পর্যায়গুলি বর্ণনা করো এবং উপকারিতাগুলি তালিকাভুক্ত করো।

noukason

উত্তর: উপরোক্ত যোগাসনটির নাম হলো নৌকাসন।

অভ্যাসের পদ্ধতিঃ

প্রারম্ভিক অবস্থা : মাটির উপর দুটি পা জোড়া করে উপুড় হয়ে শুতে হবে। হাত ও মাথা দুপাশে সোজা থাকবে, হাতের চেটো মাটির উপর থাকবে।

(১) এরপর দু-হাত মাথার দু-পাশে রেখে দু-হাতের তালু করজোড় করতে হবে।

(২) এই অবস্থায় পেট মাটিতে রেখে শরীরের ঊর্ধ্বাংশ ও নিম্নাংশ যতটা সম্ভব মাটি থেকে উপরে তুলতে হবে, যাতে নৌকার মতো দেখতে লাগে।

অবস্থানকাল: মনে মনে দশ গোনা পর্যন্ত আসনটির অন্তিম অবস্থা ধরে রাখতে হবে। ধীরে ধীরে অভ্যাসের মাধ্যমে সময়সীমা বাড়াতে হবে।

উপকারিতা: এই আসন অভ্যাসের ফলে পেটের মাংসপেশি সুস্থ ও সবল থাকে, ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে এই আসন খুবই উপযোগী।

সীমাবদ্ধতা: মেরুদণ্ড ও কোমরে ব্যথা থাকলে এই ধরনের আসন অভ্যাস করা উচিত নয়।

৫.সংক্রামক রোগের কারণ গুলি তালিকাভুক্ত করো।

রোগের নাম

রোগের কারণ

আন্ত্রিক

দূষিত জল এবং নোংরা খাবার খাওয়া, আক্রান্ত রোগীর মূল-মূত্র বা কাপড় চোপড় থেকে এই রোগ সংক্রমিত হতে পারে ।

কলেরা

দূষিত জল বা দূষিত খাবার খেলে এই রোগ সংক্রমিত হয় । মাছি দ্বারা বাহিত হতে পারে ।

ইন্ফ্লুয়েঞ্জা

বায়ু বাহিত রোগ, আক্রান্ত ব্যাক্তির কফ,থুতু,হাঁচি,কাশি থেকে  সংক্রমিত হতে পারে ।

ম্যালেরিয়া

আক্রান্ত এনোফিলিস মশকীর মাধ্যমে এই রোগ সংক্রমিত হয় ।

কোভিড -১৯

করোনা ভাইরাস এর কারণে এই রোগ হয় । স্বাস্থ্যবিধি মেনে না চললে, সামাজিক দূরত্ব বজায় না রাখলে, মাস্ক না পড়লে, আক্রান্ত রোগীর সংস্পর্শে এলে এই রোগ হয় ।

ডায়ারিয়া

জলবাহিত রোগ, দূষিত খাবার ও জীবাণু যুক্ত জল পান করলে এই রোগ হয় ।

টাইফয়েড

জলবাহিত রোগ, দূষিত খাবার ও জীবাণু যুক্ত জল পান করলে এই রোগ হয় ।

মাম্পস

বায়ুবাহিত রোগ ,বাতাস সংক্রমণের ফলে ঘটে

 

SWG Academy
ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X