StudyWithGenius

Class 10 Model Activity Task Part 7 October New 2021 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography

Class 10 All Subject Model Activity Task Part 7

class 10 model activity task part 7, class 10 model activity task part 7 and 8,class 10 model activity task answer, class 10 model activity task, math class 10 model activity task part 7 answer key, class 10 model activity task part 7 answers, class 10 model activity task part 7 bengali, class 10 model activity task part 7 cbse, class 10 model activity task part 7 date, class 10 model activity task part 7 download, class 10 model activity task part 7 english,class 10 model activity task part 7 exercise, class 10 model activity task part 7 full, class 10 model activity task part 7 geography, class 10 model activity task part 7 history, class 10 model activity task part 7 in bengali, class 10 model activity task part 7 mathematics, class 10 model activity task part 7 maths, class 10 model activity task part 7 mcq, class 10 model activity task part 7 notes, class 10 model activity task part 7 of science, class 10 model activity task part 7 physics,class 10 model activity task part 7 wbbse, class 10 model activity task part 7, west bengal board class 10 model activity task part 7 with answers, class 10 model activity task part 7 worksheet, class 10 model activity task part 7 youtube

WBBSE West Bengal Board of Secondary Education Class 10 All Subject Part 7 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 10 October Answers PDF or Text based answers.

Class 10 Model Activity Task Part 7
SWG Academy

Class 10 Model Activity Task Bengali Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

বাংলা (প্রথম ভাষা)

দশম শ্রেণি

১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

১.১ “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।’- হরিদার জীবনের বৈচিত্র্যকে ‘নাটকীয়’ বলা হয়েছে কেন ?

উত্তর- সুবোধ ঘোষের ‘বহুরূপী’ গল্পে হরিদা ছিলেন অত্যন্ত গরিব মানুষ। কিন্তু ধরাবাঁধা ছকে জীবন কাটানো হরিদার পছন্দ ছিল না। তাই অভাবের মধ্যেই তিনি জীবনের বৈচিত্র্য খুঁজতেন। হঠাৎ হঠাৎ বিচিত্র ছদ্মবেশে পথে বের হতেন হরিদা। কখনও বাসস্ট্যান্ডের কাছে উন্মাদের বেশে তাঁকে দেখা যেত, আবার কখনও শহরের রাজপথ ধরে বাইজির বেশে ঘুঙুর বাজিয়ে চলে যেতেন, কখনও বোঁচকা কাঁধে বুড়ো কাবুলিওয়ালা, কখনও হ্যাট, কোট, প্যান্টালুন পরা ফিরিঙ্গি সাহেব—এরকম অজস্র রূপেই হরিদাকে দেখতে পাওয়া যেত। বহুরূপীর বৈচিত্র্যময় পেশাকে সঙ্গী করেই তিনি অন্নসংস্থানের চেষ্টা চালাতেন। তাই হরিদার জীবনের বৈচিত্র্যকে ‘নাটকীয়’ বলা হয়েছে।

১.২ ‘কি হেতু মাতঃ, গতি তব আজি / এ ভবনে!’ – বক্তা কাকে ‘মাত: ‘ সম্বোধন করেছেন ? তার আগমনের কারণ কী ?

উত্তর- মেঘনাদবধ কাব্য-র প্রথম সর্গ থেকে সংকলিত ‘অভিষেক’ শীর্ষক কবিতায়  বক্তা ইন্দ্রজিৎ, রাক্ষসীর ছদ্মবেশে আসা দেবী লক্ষ্মীকে উদ্দেশ্য করে মন্তব্যটি করেছেন।

তার আগমনের কারণ স্বরূপ, দেবী লক্ষ্মী ইন্দ্রজিৎকে লঙ্কার বর্তমান অবস্থার কথা জানান। রামচন্দ্রের সাথে ভয়ংকর যুদ্ধে নিহত হয়েছেন ইন্দ্রজিতের অনুজ বীরবাহু। রাক্ষসরাজ রাবণ প্রিয় পুত্রের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। পুত্রের মৃত্যুর প্রতিশোধ নিতে তিনি স্বয়ং যুদ্ধযাত্রার প্রস্তুতি নিচ্ছেন। তাই ‘মায়াবী মানব’ রামের ছলনার কথা বলে লক্ষ্মী তাঁকে শীঘ্রই যুদ্ধক্ষেত্রে যেতে অনুরোধ করেন।

১.৩ হায়, বিধি বাম মম প্রতি।” – বক্তা কে ? তার এমন মন্তব্যের কারণ বিশ্লেষণ করো।  ১ + ২

উত্তর- মেঘনাদবধ কাব্য-র প্রথম সর্গ থেকে সংকলিত ‘অভিষেক’ শীর্ষক কবিতায়  আলোচা উদ্ধৃতাংশটির বক্তা লঙ্কারাজ রাবণ।

ভাই বীরবাহুর মৃত্যুসংবাদে বিচলিত ইন্দ্রজিৎ রাবণের কাছে আসেন এবং রামচন্দ্রকে ‘সমূলে নির্মূল’ করার জন্য অনুমতি চান। পুত্রশোকে কাতর রাবণ নতুন করে পুত্রশোকের সামনে দাঁড়াতে চান না বলেই এ বিষয়ে নিজের অনিচ্ছা প্রকাশ করেন। সব কিছুর মধ্যে তিনি নিয়তির বিরূপতাকেই লক্ষ করেন কারণ ইন্দ্রজিতের সঙ্গে যুদ্ধে নিহত রামচন্দ্রের পুনর্জীবন লাভ তাঁকে হতাশ করে। তাই এরূপ মন্তব্য।

১.৪ ‘ওরে ওই স্তদ্ধ চরাচর। ‘চরাচর’ শব্দের অর্থ কী ? সেখানে স্বল্পতা বিরাজমান কেন ?  ১ + ২

উত্তর- কাজী নজরুল ইসলামের লেখা ‘প্রলয়োল্লাস’ কবিতায় ‘চরাচর’ শব্দের অর্থ হল বিশ্ব সংসার।

অসুন্দরের বিনাশ ঘটিয়ে সমাজে সত্য ও সুন্দরের প্রতিষ্ঠা করতে মহাকাল বিধ্বংসী রূপ ধরে আগত। মহাকালের ঝামর চুলের আঘাতে সমগ্র আকাশ কম্পমান। জাজ্জ্বল্যমান ধুমকেতু যেমন আকাশের বুক চিরে তার পূর্ণ শক্তি নিয়ে হাজির হয় মহাকাল তেমন-ই পূর্ণ শক্তি নিয়ে আগত। তাঁর শক্তিশালী দেহ থেকে ঝংকৃত হচ্ছে রক্তমাখা সী চেহাৱা থেকে তরবারি। মহাকালের বিধ্বংসী চেহারা থেকে ঝরে তছে ভয়ঙ্কর অট্টরোল। তাই মহাকালের এই ভয়ঙ্কর আগমন চারিদিক তথা সমগ্র চরাচর স্তব্ধ। 

১.৫ দেখি তোমার ট্যাকে এবং পকেটে কী আছে ? – উদ্দিষ্ট ব্যক্তির ট্যাক এবং পকেট থেকে কী কী পাওয়া গিয়েছিল।

 উত্তর:- উদ্ধৃতাংশটি প্রখ্যাত কথা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত ‘পথের দাবী’ পাঠ্যাংশ থেকে গৃহীত হয়েছে। পলিটিকাল সাসপেক্ট সব্যসাচী মল্লিকে ধরার জন্য পুলিশ ব্যসাচী মল্লিকে অত্যন্ত সন্দেহবশত গিরিশ মহাপাত্রকে আটক করে। পুলিশের হাপাত্রকে অ জিজ্ঞাসাবাদ এবং খানা-তল্লাশির সময় তার ট্যাঁক এবং পকেট থেকে নানান ধরনের জিনিস পাওয়া যায়।

তার ট্যাক থেকে এক টাকা ও গন্ডা ছয়েক পয়সা পাওয়া গিয়েছিল। এবং তার পকেট থেকে একটা লোহার কম্পাস, মাপ করার কাঠের একটা ফুটরুল, কয়েকটা বিড়ি, একটা দেশলাই ও একটা গাঁজার কল্কে পাওয়া যায়।

২. নিম্নরেখ পদগুলির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো : 

২.১ তোরা সব জয়ধ্বনি কর!

উত্তর- ব্যাসবাক্য – জয় সূচক ধ্বনি (মধ্যপদলোপী কর্মধারায় সমাস)

২.২ দেবতা বাঁধা যজ্ঞ-যুপে পাষাণ-স্তূপে।

উত্তর- ব্যাসবাক্য – যজ্ঞের নিমিত্ত যুপ, (নিমিত্ত তৎপুরুষ সমাস)

২.৩ আমি এখন তবে চললুম কাকাবাবু

উত্তর- ব্যাসবাক্য – যিনি কাকা তিনি বাবু (সাধারণ কর্মধারায় সমাস)

২.৪ হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।

উত্তর- ব্যাসবাক্য – হিন্দু ও মুসলমান (দ্বন্দ্ব সমাস)

২.৫ তার শোকে মহাশোকী রাক্ষসাধিপতি

উত্তর- ব্যাসবাক্য –  রাক্ষস দের অধিপতি (সম্বন্ধ তৎপুরুষ সমাস)

Page Title

Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 10 Model Activity Task English Part 7 October

MODEL ACTIVITY TASK
CLASS – X
ENGLISH

Read the following text and answer the questions that follow :

A small portion of the Alipore zoo director’s finger was severed after a chimpanzee bit it on Wednesday afternoon, said officials of the hospital where he was treated.

Asis Kumar Samanta was feeding Babu, the thirty-three year old chimpanzee, when he spotted something like an insect on Babu’s nose and tried to remove it. “But the chimpanzee bit his finger,” said V.K. Yadav, member-secretary of the Bengal Zoo Authority.

Samanta was taken to the SSKM Hospital. “A small part of the tip of his left index finger was severed when he came to us. There was a fair amount of bleeding. He needed one stitch and an anti-rabies vaccine. It was not a major wound and should heal soon,” a hospital official said.

This is not the first time Babu had reacted with ferocity while being fed by Samanta. In 2018 February, when Samanta was trying to feed Babu, the chimpanzee had held him by the arms and pulled him closer. The iron bars of the cage separated the two and the director managed to push Babu away to set himself free.

 

Activity 1

Choose the correct alternative to complete the following sentences :

i) The zoo is located at ________________.

a) Agra

b) Ahmedabad

c) Allahabad

d) Alipore

Ans: d) Alipore

ii) The chimpanzee attacked the man on ___________________.

a) Sunday

b) Monday

c) Tuesday

d) Wednesday

Ans: d) Wednesday

iii) The incident took place in the __________________.

a) morning

b) evening

c) afternoon

d) night

Ans: c) afternoon

iv) The man was bitten on the __________________

a) finger

b) toe

c) head

d) chest

Ans: a) finger

v) Something appeared to be sitting on the chimpanzee’s ___________________.

a) ears

b) eyes

c) nose

d) lips

Ans: c) nose

vi) The bars of the cage were made of __________________.

a) wood

b) iron

c) steel

d) brass

Ans: b) iron

Activity 2

Provide appropriate information to fill in the table : 

i) Name of the Chimpanzee 

 

ii) Name of the zoo’s director 

 

iii) Name of the member-secretary of the Bengal Zoo Authority 

 

iv) Number of stitches Mr. Samanta received 

 

Ans:

i) Name of the Chimpanzee 

Babu

ii) Name of the zoo’s director 

Asis Kumar Samanta

iii) Name of the member-secretary of the Bengal Zoo Authority 

V. K. Yadav

iv) Number of stitches Mr. Samanta received 

One

Activity 3

Write a newspaper report in about 100 words on a Book Fair. 

Use the following points :

Date, place, time duration – stalls – types of books – food court – public opinion

Ans:

Most Awaited Kolkata Book Fair

Staff Reporter, Kolkata, 22 September: For Kolkata’s book lovers, the good times have begun. The annual Kolkata book fair started  yesterday with an inauguration by West Bengal’s honourable chief minister. The chief minister addressed all of Kolkata’s book lovers in her inaugural remarks, saying that the city’s book fair always has the same delicious taste of nostalgia.

Every year, the Kolkata Book Fair is held in the state government-designated areas of Kolkata by the publishers and booksellers guild. Unlike previous years, the book fair was held on the central park grounds in Salt Lake City this year.

According to the organisers, this year’s total number of bookstalls could be as high as 4000. The book festival is expected to attract well-known authors such as Shirshendu Mukhopadhyay and Buddhadeb Guha. In addition to bookstalls, the book fair has a lovely cultural function planned.

In the centre of the book fair, there is also a food court. Kolkatans are responding enthusiastically to this year’s book fair. In order to ensure the safety and security of the book fair, sufficient security measures have been implemented.

Page Title

Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 10 Model Activity Task History Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ইতিহাস

১. ‘ক’ স্তম্ভের সাথে ‘খ’ স্তম্ভ মেলাও : 

স্তম্ভ

স্তম্ভ

১.১ ক্যালকাটা স্কুল বুক সোসাইটি

ক) ১৭৮৪ খ্রি: 

১.২ কলকাতা বিশ্ববিদ্যালয় 

খ) ১৮১৭ খ্রি: 

১.৩ এশিয়াটিক সোসাইটি 

গ) ১৯১৭ খ্রি: 

১.৪ বসু বিজ্ঞান মন্দির 

ঘ) ১৮৫৭ খ্রি: 

উত্তর:

স্তম্ভ

স্তম্ভ

১.১ ক্যালকাটা স্কুল বুক সোসাইটি

খ) ১৮১৭ খ্রি: 

১.২ কলকাতা বিশ্ববিদ্যালয় 

ঘ) ১৮৫৭ খ্রি: 

১.৩ এশিয়াটিক সোসাইটি 

ক) ১৭৮৪ খ্রি: 

১.৪ বসু বিজ্ঞান মন্দির 

গ) ১৯১৭ খ্রি: 

২. সঠিক তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো :
প্রতিষ্ঠান প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠার উদ্দেশ্য (একটি বাক্যে)
বেঙ্গল টেকনিকাল ইন্সটিটিউট
বসু বিজ্ঞান মন্দির
ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্স
জাতীয় শিক্ষা পরিষদ
উত্তর:
প্রতিষ্ঠান প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠার উদ্দেশ্য (একটি বাক্যে)
বেঙ্গল টেকনিকাল ইন্সটিটিউট  তারক নাথ পালিত ভারতবর্ষে কারিগরি শিক্ষার প্রসার ঘটানো।
বসু বিজ্ঞান মন্দির  আচার্য্য জগদীশ চন্দ্ৰ বসু   বৈজ্ঞানিক গবেষণার পাশাপাশি ভারতবর্ষে আধুনিক বিজ্ঞান চর্চার প্রসার ঘটানো।
ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্স  ডঃ মহেন্দ্ৰ লাল সরকার পদার্থবিজ্ঞান এবং রসায়ন বিষয়ে মৌলিক গবেষণার পাশাপাশি বিজ্ঞান বিষয়ক লেখালেখি ও আলোচনার প্রসার ঘটানো। 
জাতীয় শিক্ষা পরিষদ  সত্যেন্দ্র নাথ ঠাকুর জাতীয় আদর্শ অনুসারে সাহিত্য, বিজ্ঞান ও কারিগরি বিষয়ে স্বদেশী শিক্ষার প্রসার ঘটানো। 

৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাওঃ 

৩.১ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী কেন স্মরণীয়?

উত্তর- উপেন্দ্রকিশোর রায়চৌরী ছিলেন একজন সাহিত্যিক, সুরকার, প্রকাশক। তাঁর  লেখা প্রথম বই হল ‘ছেলেদের রামায়ণ’। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ছেলেদের রামায়ণে বইটি যোগীন্দ্রনাম সরকারের সিটি বুক সোসাইটি থেকে প্রকাশিত হয়।উপেন্দ্রকিশোর রায়চৌধুরী ১৮৮৫ খ্রিস্টাব্দে কলকাতার শিবনারায়ণ দাস লেনে আধুনিক ছাপাখানা প্রতিষ্ঠা করেন।

৩.২ কাকে ‘বাংলা মুদ্রণশিল্পের জনক বলা হয় এবং কেন?

উত্তর- চার্লস উইলকিনসকে ‘বাংলা মুদ্রণশিল্পের জনক’ বলা হয় |

 ভারতে প্রথম সঞ্চালনযোগ্য বাংলা মুদ্রাক্ষর সৃষ্টি করেন চার্লস উইলকিনস। তিনি চুঁচুড়ায় ছাপাখানা প্রতিষ্ঠা করে হ্যালহেডের বাংলা ব্যাকরণ গ্রন্থ ‘এ গ্রামার অফ দ্য বেঙ্গল ল্যাঙ্গুয়েজ’ প্রকাশ করেন | এজন্য চার্লস উইলকিনসকে বাংলার ছাপাখানার জনক বলা হয়।

৪. সাত-আটটি বাক্যে উত্তর দাও : 

ছাপাবই-এর সাথে শিক্ষাবিস্তারের সম্পর্ক আলোচনা কর।

উত্তর- অষ্টাদশ শতকের শেষদিকে ইউরোপের খ্রিস্টান মিশনারিদের মাধ্যমে বাংলার বিভিন্ন স্থানে ছাপাখানার প্রতিষ্ঠা হয়। বাংলায় বিস্তারের ক্ষেত্রে এই ছাপাখানাগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

১। পাঠ্যপুস্তকঃ  বাংলার ছাপাখানাগুলিতে স্কুলকলেজের ছাত্রছাত্রীদের পাঠ্যপুস্তক ছাপা হতে থাকে। এই সব পাঠ্যপুস্তকের প্রধান বিষয়বস্তু ছিল সাহিত্য, গণিত, বিজ্ঞান, ইতিহাস, ভূগোল প্রভৃতি। ছাপাখানায় মুদ্রিত বইপত্রের সুন্দর মুদ্রণ এবং কম দাম হওয়ার গ্রামবাংলার সাধারণ ছাত্রছাত্রীদের হাতেও পৌঁছে যাওয়া সম্ভব হয়। এই সব বইগুলি বিশেষ জনপ্রিয়তা অর্জন করে।

২। অন্যান্য গ্রন্থঃ ছাপাখানার প্রতিষ্ঠা ও প্রসারের পর থেকে বাংলায় বাইবেল, রামায়ণ, মহাভারত বা প্রাচীন ভারতীয় সাহিত্য প্রভৃতির অনুবাদ, বিভিন্ন গবেষণাপত্র প্রভৃতি প্রকাশিত হয়। যা সুলভে বাংলার সাধারণ পাঠকদের হাতে পৌঁছে যায়।

৩। সংবাদপত্রাদিঃ  ছাপাখানাগুলি থেকে বাংলা ও ইংরাজিতে বেশ কিছু সংবাদপত্র ও সাময়িকপত্রও প্রকাশিত হতে থাকে। এইসব সংবাদপত্র ও সময়িকপত্রগুলিতে দৈনন্দিন সংবাদ ছাড়াও নিয়মিত বিভিন্ন জ্ঞানমূলক বিষয়ের আলোচনা স্থান করে নেয়।

৪। নতুন শিক্ষাপ্রতিষ্ঠানঃ ছাত্রদের পাঠ্যবই রচনা করে তা কম খরচে বা বিনামূল্যে শিক্ষার্থীর হাতে তুলে দেওয়ার উদ্দেশ্যে কালিকাটা স্কুল বুক সোসাইটি প্রতিষ্ঠিত হয়। ১৮৯৮ খ্রিস্টাব্দে ক্যালকাটা স্কুলবুক সোসাইটি স্থাপিত হলে তার অধীনে বেশ কয়েকটি স্কুল গড়ে ওঠে। এর ফলে বাংলায় শিক্ষার ব্যাপক প্রসার শুরু হয়।

মূল্যায়ন:- পরিশেষে বলা যায়, ছাপাখানার বিস্তারের ফলে ছাপা বইয়ের প্রচলন তৎকালীন শিক্ষাব্যবস্থাকে পরিপুষ্ট করেছিল। তারই ফলস্বরূপ, উনিশ শতকে শিক্ষা-সাহিস্থিতি-সমাজ সমস্ত ক্ষেত্রে সূচিত হয়েছিল এক বিরাট নবজাগরণ।

Page Title

Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

SWG Academy

Class 10 Model Activity Task Geography Part 7 October

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

পরিবেশ ও ভূগোল

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো : 

১.১ মরু অঞ্চলের শুষ্ক নদীখাত হলো-

ক) প্লায়া   

খ) হামাদা   

গ) মরুদ্যান   

ঘ) ওয়াদি

উত্তর: ঘ) ওয়াদি

১.২. যে ক্ষয়কারী প্রক্রিয়া নদীর ক্ষয়কাজের সঙ্গে যুক্ত নয় সেটি হলো-

ক) অবঘর্ষ   

খ) অপসারণ   

গ) ঘর্ষণ    

ঘ) দ্রবণ

উত্তর: খ) অপসারণ

১.৩ উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব লক্ষ করা যায় –

ক) শীতকালে    

খ) গ্রীষ্মকালে   

গ) বর্ষাকালে    

ঘ) শরৎকালে

উত্তর: ক) শীতকালে   

১.৪ ভারতের বৃহত্তম তথ্য প্রযুক্তি শিল্প কেন্দ্র হলো-

ক) কলকাতা   

খ) হায়দ্রাবাদ   

গ) বেঙ্গালুরু    

ঘ) চেন্নাই

উত্তর:  গ) বেঙ্গালুরু   

২. একটি বা দুটি শব্দে উত্তর দাও :
২.১ বায়ুর প্রবাহপথে আড়াআড়ি অবস্থিত বালিয়াড়ি কী নামে পরিচিত?

উত্তর- বায়ুর প্রবাহপথে আড়াআড়ি অবস্থিত বালিয়াড়ি বার্খান বালিয়াড়ি নামে পরিচিত।

২.২ হিমবাহের উৎপাটন প্রক্রিয়ায় সৃষ্ট একটি ভূমিরূপের নাম লেখো ?

উত্তর- হিমবাহের উৎপাটন প্রক্রিয়ায় সৃষ্ট একটি ভূমিরূপের নাম হলো করি বা সার্ক।

২.৩ ভারতের উপদ্বীপীয় মালভূমির একটি স্তূপ পর্বতের নাম লেখো ?

উত্তর- ভারতের উপদ্বীপীয় মালভূমির একটি স্তূপ পর্বতের নাম সাতপুরা পর্বত।

২.৪ ভারতের কোন মৃত্তিকা কার্পাস চাষের পক্ষে আদর্শ?

উত্তর- কৃষ্ণ বা রেগুর মৃত্তিকা কার্পাস চাষের পক্ষে আদর্শ।

৩. সংক্ষিপ্ত উত্তর দাও : 

৩.১ বহুমুখী নদী উপত্যকা পরিকল্পনার দুটি উদ্দেশ্য উল্লেখ করো।

উত্তর- বহুমুখী নদী উপত্যকা পরিকল্পনা গ্রহণের প্রধান উদ্দেশ্য গুলি হল –

১) এই পরিকল্পনার ফলে শুষ্ক অঞ্চলে জলসেচ প্রদানের মাধ্যমে কৃষি কাজ করা সম্ভব হয়।

২) নদীর উপরে বাঁধ তৈরি করে তার ওপর গাছ রোপন করার ফলে ভূমিক্ষয় অনেকখানি প্রতিরোধ হয়।

৩) এই পরিকল্পনা গ্রহণের ফলে নদী উপত্যকায় বন্যা প্লাবনের সম্ভাবনা অনেকখানি হ্রাস পায়।

৩.২ ভারতীয় কৃষির সমস্যা সমাধানের যে কোনো দুটি উপায় উল্লেখ করো।

উত্তর- ভারতীয় কৃষি ব্যবস্থার যে সমস্ত প্রধান সমস্যা দেখা যায় তা সমাধানের উপায়গুলি হলো-

১) কৃষিজ ফসলের উৎপাদন চাহিদামতো বাড়ানোর জন্য উচ্চ ফলনশীল বীজের ব্যবহার করা।

২) ধাপ চাষ, সমোন্নতি রেখা বরাবর চাষ, উন্নত কৃষি ব্যাবস্থার প্রয়োগ করে মৃত্তিকায় প্রতিরোধ করতে হবে যাতে ফলে ফসল উৎপাদনের হার বাড়ে।

৩) কৃষিজ ফসলের ক্ষতি প্রতিরোধের ক্ষেত্রে উন্নত প্রযুক্তি যুক্ত রাসায়নিক সারের ব্যবহার একান্ত প্রয়োজনীয় ।

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ ভারতীয় পরিবহন ব্যবস্থায় সড়কপথের গুরুত্ব অপরিসীম – বক্তব্যটির যথার্থতা বিচার করো।

উত্তর- পৃথিবীর যেকোন উন্নয়নশীল কথা উন্নত দেশের মুখ্য পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে সড়ক পরিবহন প্রধান। ভারতের ক্ষেত্রেও সড়ক পরিবহন ব্যবস্থা সর্বাধিক ব্যবহৃত হয়।

ভারতীয় পরিবহন ব্যবস্থায় সড়ক পথের গুরুত্ব :-

ক) দ্রুত পরিবহণ : সড়কপথে যেকোনো হালকা পণ্য খুব অল্প সময়ের মধ্যে সহজেই সঠিক গন্তব্যে পৌঁছে যায়।

খ) কাঁচামাল সংগ্রহ : শিল্পের প্রয়োজনে গ্রাম থেকে কৃষিজ কাঁচামাল নিয়ে আসা, খনি থেকে কয়লা এবং খনিজ পদার্থ নিয়ে শিল্পকেন্দ্রে সহজেই পাঠানো যায়।

গ) নির্মাণ ব্যয় কম : রেলপথের তুলনায় সড়কপথের নির্মাণ ব্যয় কম। তাই ভারতের মতো দেশে সড়কপথের বিকাশ ঘটলে অর্থনীতির ওপর কম চাপ পড়বে।

ঘ) পার্বত্য যোগাযোগ নির্মাণ: উত্তর ভারত তথা ভারতের পার্বত্য অঞ্চল গুলিতে রেলপথ নির্মাণ অসম্ভব তাই এই সমস্ত পার্বত্য অঞ্চলের সাথে সঠিক যোগাযোগের ক্ষেত্রে সড়কপথ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৫.১ ভারতের জনবণ্টনের তারতম্যের প্রাকৃতিক কারণগুলি বর্ণনা করো।

উত্তর- ভারত বিপুল জনসংখ্যার দেশ হলেও ভারতে জনসংখ্যার প্রধানতম বৈশিষ্ট্য হলো অসম বন্টন। ভারতের জনসংখ্যা অসম বন্টন এর পেছনে প্রাকৃতিক তথা অপ্রাকৃতিক বিভিন্ন কারণ রয়েছে-

ক) ভূপ্রকৃতি : হিমালয় পার্বত্য অঞ্চল, উত্তর-পূর্ব এবং দক্ষিণ ভারতের পাহাড়ি অঞ্চলের ভূপ্রকৃতি বন্ধুর ও পাথুরে বলে কৃষিকাজের অনুপযুক্ত। এইসব অঞ্চল তাই জনবিরল। অপরদিকে, উত্তর ভারতের সমভূমি এবং উপকূলীয় সমভূমি অঞ্চল কৃষি, পরিবহন ব্যবস্থা, শিল্প প্রভৃতি ক্ষেত্রে উন্নত হওয়ায়, এইসব অঞ্চলের জনঘনত্ব খুব বেশি।

খ) নদনদী: উত্তর ভারতের গঙ্গা, সিন্ধু ও ব্রহ্মপুত্র এবং দক্ষিন ভারতের মহানদী, গোদাবরী, কৃষ্ণা, কাবেরী, প্রভৃতি নদী উপত্যকা অঞ্চলের জনসংখ্যা বেশি। কারণ এইসব নদী থেকে খুব সহজেই জলসেচ, জলনিকাশি, জলবিদ্যুৎ উৎপাদন, জলপথে পরিবহন, পানীয় জলের সরবরাহ, মৎস্য চাষ প্রভৃতি নানা সুবিধা পাওয়া যায়।

গ) জলবায়ু: উত্তর ও পূর্ব ভারতের সমভূমি অঞ্চলে অনুকূল জলবায়ুর জন্য জনঘনত্ব বেশি। অপরদিকে, রাজস্থানের মরু অঞ্চলে বা গুজরাতের কচ্ছ অঞ্চলে শুল্ক জলবায়ুর জন্য জনঘনত্ব কম।

ঘ) মাটি: ভারতের যেসব স্থানের মৃত্তিকা উর্বর ও চাষযোগ্য সেখানে জনবসতির ঘনত্ব অপেক্ষাকৃত বেশি। যেমন দাক্ষিণাত্যের লাভা অঞ্চলে উর্বর কৃষ্ণ মৃত্তিকার জন্য এবং গঙ্গা, সিন্ধু ও ব্রহ্মপুত্র, মহানদী, গোদাবরী, কৃষ্ণা প্রভৃতি নদী উপত্যকা এবং বদ্বীপ অঞ্চলে উর্বর পলিমাটির জন্য জনঘনত্ব বেশি।

ঙ) অরণ্য: পশ্চিমঘাট পর্বতের পশ্চিম ঢালে এবং পূর্ব হিমালয়ের পাদদেশে গভীর অরণ্যের জন্য লোক বসতি কম।

ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

Page Title

1 thought on “Class 10 Model Activity Task Part 7 October New 2021 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X