StudyWithGenius

Class 8 Model Activity Task Part 1 January 2022 | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography

Class 8 Model Activity Task Part 1 January 2022 | Class 8 Model Activity Task Part 9

class 8 model activity task part 1 january 2022 , class 8 model activity task part 1 january 2022 activity, class 8 model activity task part 1 january 2022 answers, class 8 model activity task part 1 january 2022 arts, class 8 model activity task part 1 january 2022 education, class 8 model activity task part 1 january 2022 english, class 8 model activity task part 1 january 2022 bengali, class 8 model activity task part 1 january 2022 geography, class 8 model activity task part 1 january 2022 sastho o sarirshiksha, class 8 model activity task part 1 january 2022 biggan, class 8 model activity task part 1 january 2022 itihas ,class 8 model activity task part 1 january 2022 mathematics, class 8 model activity task part 1 january 2022 maths, class 8 model activity task part 1 january 2022 new, class 8 model activity task part 1 january 2022 solution, class 8 english model activity task part 1 january 2022, class 8 bengali model activity task part 1 january 2022, class 8 geography model activity task part 1 january 2022, class 8 history model activity task part 1 january 2022, class 8 mathematics model activity task part 1 january 2022, class 8 science model activity task part 1 january 2022, class 8 health & physical education model activity task part 1 january 2022

class 8 english model activity task part 1, class 8 geography model activity task part 1 ,class 8 model activity task part 1, class 8 history model activity task part 1 , class 8 bengali model activity task part 1, class 8 aamader poribesh model activity task part 1, class 8 science model activity task part 1 , class 8 model activity task part 1 solution

January 2022 Part 9 Model Activity Task | Part 9 Model Activity Task | Model Activity Task 2022 | New Model Activity Task 2022 | Part 9 Model Activity Task | Class 8 Model Activity Task 2022 | Class 8 Bengali Model Activity Task 2022 Part 9 | Class 8 English Model Activity Task 2022 Part 9 | Class 8 Geography  Model Activity Task 2022 Part 9 | Class 8 Health and Physical Education Model Activity Task 2022 Part 9 | Class 8 History  Model Activity Task 2022 Part 9 | StudyWithGenius | Class 8 Math Model Activity Task 2022 Part 9 | Class 8 Science Model Activity Task 2022 Part 9

Class 8 Model Activity Task Part 1 January 2022 | Class 8 Model Activity Task Part 9 will be discussed here. This is the first model activity task of the year 2022. This activity task has full marks of 20 which you have to solve and submit to your teachers in January month. So, we published here Class 8 Model Activity Task Part 1 January 2022 | Class 8 Model Activity Task Part 9 all subject questions with proper answers. Follow this article and write every answer carefully, you will get the best result. So, let’s solve this Class 8 Model Activity Task Part 1 January 2022 | Class 8 Model Activity Task Part 9

প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের 2022 এর জানুয়ারী মাস থেকে আবার নতুন করে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছে । Class 8 Model Activity Task Part 1 January 2022 | Class 8 Model Activity Task Part 9  সমস্ত বিষয়ের প্রশ্ন ও উত্তর আমাদের ওয়েবসাইট studywithgenius.in তে দেওয়া হয়েছে ।Class 8 Model Activity Task Part 1 January 2022 | Class 8 Model Activity Task Part 9 এর যে সমস্ত প্রশ্ন দেওয়া রয়েছে সেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে । সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নিচের প্রশ্নোত্তর গুলি লিখবে ।

class 8 model activity task part 1 january 2022

Class 8 Bengali Model Activity Task Part 1 January 2022 | Class 8 Bengali Model Activity Task Part 9

অষ্টম শ্রেণি

বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩ 

১.১ ‘বােঝাপড়া’ কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত যে কাব্যগ্রন্থে রয়েছে — 

(ক) পুনশ্চ

(খ) খেয়া 

(গ) শেষলেখা

(ঘ) ক্ষণিকা 

উত্তর : ক্ষণিকা  l

১.২ ‘অনেক _______ কাটিয়ে বুঝি / এলে সুখের বন্দরেতে’ – শূন্যস্থানে বসবে 

(ক) ঝগড়া

(খ) শঙ্কা 

(গ) ঝঞ্ঝা

(ঘ) অশ্রু

উত্তর :(গ) ঝঞ্ঝা

১.৩ ‘আকাশ তবু  _______ থাকে’ – শূন্যস্থানে বসবে 

(ক) ডাগর

(খ) সুনীল 

(গ) আঁধার

(ঘ) মস্ত 

উত্তর : (খ) সুনীল 

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩ 

২.১ ‘কতকটা এ ভবের গতিক’ – ‘ভবের গতিক’টি কী? 

উত্তর : উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুর প্রণীত বােঝাপড়া কবিতা থেকে গৃহীত হয়েছে ৷ কবি বলেছেন কেউ আমাদের ভালােবাসে, কেউ বাসবেই না, কেউ সর্বস্ব বিকিয়ে দেয় আবার কেউ সিকি পয়সা ধার ধারে না এটাই ভাবের অর্থাৎ পৃথিবীর গতিক।

২.২ ‘চলে আসছে এমনি রকম’ – কোন্ সময়ের কথা কবি এক্ষেত্রে স্মরণ করেছেন?

উত্তর : মানুষের ভাগ্য চিরদিন একইরকম থাকে না। প্রত্যেক মানুষই একে অপরকে কখােনন না কখােন ফাঁকি দেয়। তাই একজন মানুষ কিছুটা সুখ ভােগ করার পরেই আসে দুঃখ, তখন হয়তাে অপর ব্যাক্তি সুখ ভােগের সৌভাগ্য লাভ করে। মানুষের উদ্ভবের আদিকাল থেকেই এই নিয়ম চলে আসছে।

২.৩ ‘সেইটে সবার চেয়ে শ্রেয়’ – কোন্ বিষয়টিকে সবার চেয়ে শ্রেয় মনে করা হয়েছে? 

উত্তর : কবি রবীন্দ্রনাথ ঠাকুর কারাে সঙ্গে কোনাে রকম বিবাদ না করে ভালাে মন্দ যাই আসুক মেনে নিয়ে এগিয়ে চলাকেই শ্রেয় বলেছেন।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩ x৩=৯ 

৩.১ ‘তবু ভেবে দেখতে গেলে’ – কবি কী ভেবে দেখার কথা বলেছেন? 

উত্তর : উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুর প্রণীত বােঝাপড়া কবিতা থেকে গৃহীত হয়েছে।

জগতে কেউ কারাে মত নয় সবাই আলাদা। তবুও সবাই একে অপরকে পিছনে ফেলে এগােতে চায়। তাই কবি ভেবে দেখতে বলেছেন, যে খুশির জন্য আমরা এমন করি তা তাে একজনের প্রতি ভালােবেসে হাত বাড়ালেই পাওয়া যায়।

৩.২ ‘শঙ্কা যেথায় করে না কেউ | সেইখানে হয় জাহাজ-ডুবি’। – উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করাে।

উত্তর : উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুর প্রণীত ‘বােঝাপড়া’ কবিতা থেকে গৃহীত হয়েছে ৷

কবি বলেন জীবনে বহু ঝড় ঝঞ্চার, বাধা-বিপত্তির পরে পাওয়া সুখ কখন কোন আঘাতে নষ্ট হয়ে যাবে তা আমরা কেউ জানি না। এমন অনেক কিছু যা আমরা সামান্য ও সহজ মনে করি অথচ সেটাই অপ্রত্যাশিত আঘাত হানতে পারােকারণ যেকোনাে সময় সামান্য ঘটনাই মারাত্মক বিপদ আনতে পারে। এই জন্য কবি আলােচ্য উক্তিটি করেছেন।

৩.৩ ‘দোহাই তবে এ কাৰ্যটা / যত শীঘ্র পারাে সারাে। – কবি কোন্ কাটা দ্রুত সারতে বলেছেন? 

উত্তর : উদ্ধৃত উক্তিটি গৃহীত হয়েছে বিশ্ব বন্দিত কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বােঝাপড়া কবিতা থেকে l তমসাচ্ছন্ন জীবনের জন্য বিধাতাকে দায়ী করা ঠিক নয় l কবি এ কাৰ্যটা’ বলতে অযথা হাহাকার করে সময় নষ্ট করার কথা বলেছেন l কবির মনে হয়েছে, এমন দ্বিধা-দ্বন্দ্বমনের মধ্যে না রাখাই ভালাে l

জীবনের বিপর্যয়ের মেঘ ঘনিয়ে আসলে মানুষ নিজের ভাগ্যকে দূষতে থাকে। অর্থাৎ সে অদৃষ্টনির্ভর হয়ে পড়ে। কিন্তু এতে নিজের ক্ষতি উত্তরােত্তর বৃদ্ধি পায়। তাই কবি ভাগ্যের দোহাই ছেড়ে যতখানি সম্ভব নিজের উদ্যোগে এগিয়ে চলার উপদেশ দিয়েছেন।

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : ৫

‘ভালাে মন্দ যাহাই আসুক / সত্যেরে লও সহজে। 

পঙক্তিদুটি ‘বােঝাপড়া’ কবিতায় কতবার ব্যবহার করা হয়েছে? এমন পুনরাবৃত্তির কারণ কবিতাটির বিষয়বস্তুর আলােকে বিশ্লেষণ করাে।   ১+৪

উত্তর : প্রশ্নে উল্লেখিত বাক্যটি রবীন্দ্রনাথ ঠাকুরের ” বােঝাপড়া ” কবিতা থেকে গৃহীত হয়েছে। ‘ভালাে মন্দ যাহাই আসুক l সত্যেরে লও সহজে।’ এই পঙক্তিদুটি ‘বােঝাপড়া’ কবিতায় পাঁচবার ব্যবহার করেছেন কবি।

কবির মনে হয়েছে, কোনােরকম বিবাদ-বিতর্ক-ঝগড়া না করে নিজের মতাে চলা ভালাে। যেটা সত্য বলে মনে হয় তাকে গ্রহণ করার মধ্যে জীবনের অন্য আর এক আনন্দ আছে।

তাই কবি বার বার লিখেছেন—

ভালাে মন্দ যাহাই আসুক

সত্যেরে লও সহজে। 

জীবনে চলার পথে মানুষকে হাজার সমস্যার সম্মুখীন হতে হয়- সেই সমস্যা থেকে মুক্তি পেতে মানুষকে আবার মনের সঙ্গে বোঝাপড়া করতে হয়। মনই মানুষকে চালিত করে। তাই সবার মনে রাখা দরকার, জগতে সবাইকে আমি যেমন ভালোবাসি না তেমনি আমাকেও সবাই ভালবাসবে না মেনে নেবে না। কেউ সবকিছু বিকিয়ে দেয়, কেউ আবার কারো ধার ধারে না। আবার এমনও হয় যে মানুষ যেখানে সামান্য বিপদের আশংকা করে না হয়তো সেখান থেকেই বিপদ আসে। কিন্তু তাই বলে ভেঙে পড়া ঠিক নয়। বিধাতার সঙ্গে বিবাদ করাও উচিত নয়। মনের সঙ্গে বোঝাপড়া করে পার্থক্য দূর করতে হবে। তা না হলে জগতের সার্বিক আনন্দে শামিল হওয়া যাবে না। মনের সঙ্গে লড়াই করে পরিস্থিতি সামাল দিয়ে চলতে হয়। সব ব্যাপারে মনের ভূমিকা সর্বাধিক বলেই কবি মনের ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে পঙক্তিটির পুনরাবৃত্তি করেছেন।

 Class 8 Model Activity Task Part 1 January (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 8 English Model Activity Task Part 1 January 2022 | Class 8 English Model Activity Task Part 9

CLASS – VIII

English

Full Marks- 20

Read the passage given below and answer the questions that follow:

Now the boy whose name was Jon, had always obeyed his mother. So he went about his farm work with a heavy heart but did not again mention the sea. 

One day, he had been walking behind the plough. He all but ran over a tiny green turtle on a clod of dirt. He picked the turtle up and set it on his head where he knew it would be safe. When he was done with ploughing, Jon plucked the turtle from his head. To his utter surprise he found that it had turned into a tiny green fairy man that stood upon his palm and bowed. 

Activity-1

A. Tick the correct answer: 1 × 2 = 2 

(i) Jon was engaged in

(a) domestic work 

(b) motor work 

(c) farm work 

Ans : (c) farm work 

(ii) The tiny turtle was found on the 

(a) plough 

(b) clod of dirt 

(c) seaside 

Ans : (b) clod of dirt 

B. Write ‘T’ for true and ‘F’ for false statements in the given boxes. Give supporting statements for your answers: 2 × 3 = 6  

(i) Jon had never obeyed his mother.

Ans: False

Supporting Statement:  Jon Had always obeyed his mother

(ii) The little turtle that Jon found was green in colour.

Ans: True

Supporting Statement: He all but ran over a tiny green turtle on a clod of dirt. 

(iii) The little turtle converted into a beautiful mermaid.   

Ans: False

Supporting Statement:  He found that it had turned into a tiny green fairy man

Activity-2

Match the following words with their antonyms: 1 × 4 = 4

 Countable NounsUncountable Nouns
(i)tinydisobey
(ii)safelight
(iii)obeyhuge
(iv)heavyunsafe

Ans : 



Countable Nouns

Uncountable Nouns

(i)

tiny 

huge 

(ii)

safe 

unsafe 

(iii)

obey 

disobey 

(iv)

heavy 

light 

Activity-3

Write a paragraph in about 80 words on ‘Protection of Wild Life’. You may use the following points: 8

Points : disturbance of ecological balance – man’s greed and selfishness causing gradual extinction of wild life – deforestation, less space for accommodation of wild life – urgent need for protection of wild animals – conclusion

Ans :

Protection Of Wildlife

Wildlife plays an important role in balancing the ecosystem and provides stability to different natural processes of nature.It is our duty to save and protect it. On this earth, the wildlife is equally important like human beings.Like forests, wildlife is also a national resource, which not only helps in maintaining the ecological balance but is also beneficial from economic, recreational and aesthetic points of view. But unfortunately, the wildlife on this earth is always in danger as we, the human being are destroying it regularly only to fulfil our personal needs. Many animals are on the verge of extinction due to the irresponsibility of man.The enormous cutting of trees and forests is leading to the destruction of the habitats of wildlife. As a result of that, the ecosystem and the balance of nature is deteriorating.The wildlife is an important factor of our ecosystem, without their existence, the ecological balance will turn to an imbalanced state.Though we have wildlife conservation laws in the country it has not reduced the destruction of wildlife as expected. People need to feel the importance of wildlife and try to protect it from being destroved.

 Class 8 Model Activity Task Part 1 January (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 8 History Model Activity Task Part 1 January 2022 | Class 8 History Model Activity Task Part 9

অষ্টম শ্রেণি

ইতিহাস

পূর্ণমান : ২০

১. শূনস্থান পূরণ করাে : ১ x ৩ = ৩

 

(ক) ঔরঙ্গজেবের মৃত্যু হয় _________ খ্রিস্টাব্দে। 

উত্তর:  1707 । 

(খ) পলাশির যুদ্ধ হয় _________ খ্রিস্টাব্দে।

উত্তর: 1757 

(গ) রাজাবলি বইটি লিখেছিলেন _________ ।

উত্তর:  মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার।

 

২. ঠিক বা ভুল নির্ণয় করা : ১ x ৩ = ৩

(ক) উইলিয়ম ওয়েডারবার্ন-এর জীবনী লিখেছেন অ্যালান অক্টোভিয়ান হিউম। 

উত্তর: ভুল

(খ) ১৯৩৮ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র বসু কংগ্রেস-সভাপতির পদ ত্যাগ করেছিলেন।

উত্তর: ঠিক

(গ) আধুনিক ইতিহাসের অন্যতম উপাদান ফোটোগ্রাফ। 

উত্তর: ঠিক

 
৩. স্তম্ভ মেলাও : ১ x ৩ = ৩
স্তম্ভ স্তম্ভ
বাংলার নবাব রাজিয়া
দিল্লি সুলতান আকবর
মুঘল সম্রাট সিরাজ উদ-দৌলা

উত্তর:

স্তম্ভস্তম্ভ
বাংলার নবাবসিরাজ উদ-দৌলা
দিল্লি সুলতানরাজিয়া
মুঘল সম্রাটআকবর

৪. অতি সংক্ষেপে উত্তর দাও (একটি-দুটি বাক্য) : ২ x ৩ = ৬

(ক) সাম্রাজ্যবাদ কাকে বলে? 

উত্তর: উনবিংশ শতকের মাঝামাঝি সময় থেকে ইউরােপের বৃহৎ এবং শিল্পোন্নত দেশগুলি এশিয়া এবং আফ্রিকায় উপনিবেশ স্থাপনের জন্য এক তীব্র প্রতিযােগিতায় অবতীর্ণ হয়েছিল। এই ঘটনাই সাম্রাজ্যবাদ নামে পরিচিত ছিল।

(খ) সাঁওতাল বিদ্রোহের দুজন নেতার নাম লেখাে।

উত্তর: সাঁওতাল বিদ্রোহের দুজন নেতার নাম হলো সিধু ও কানহু।

(গ) জেমস মিল ভারতের ইতিহাসকে কোন তিনটি ভাগে ভাগ করেছেন? 

উত্তর: জেমস মিল ভারতের ইতিহাস কে যে তিনটি ভাগে ভাগ করেছেন সেগুলি হল- হিন্দু যুগ, মুসলিম যুগ ও ব্রিটিশ যুগ।

৫. নিজের ভাষায় লেখাে (তিন-চারটি বাক্য) : ৫ x ১ = ৫

‘History of British India’ কে, কবে লিখেছিলেন? বইটি লেখার উদ্দেশ্য কী ছিল?

উত্তর: ১৮১৭ খ্রিস্টাব্দে History Of British India নামে ভারতের ইতিহাস লেখেন জেমস মিল। বইটা লেখার মূল উদ্দেশ্য ছিল ভারতের অতীত কথাকে এক জায়গায় জড়াে করা। যাতে সেটা পড়ে ভারত বর্ষ বিষয়ে সাধারণ ধারণা পেতে পারে ব্রিটিশ প্রশাসনে যুক্ত বিদেশীরা। কারণ, যে দেশ ও দেশের মানুষকে শাসন করতে হবে, সেই দেশের ইতিহাসটাও জানতে হবে।

 Class 8 Model Activity Task Part 1 January (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

Class 8 Geography Model Activity Task Part 1 January 2022 | Class 8 Geography Model Activity Task Part 9

অষ্টম শ্রেণি

পরিবেশ ও ভূগোল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে :  ১ x ২ = ২

১.১ শিলামণ্ডলের নীচে গুরুমণ্ডলের ওপরের স্তর হলাে—

(ক) ভূত্বক

(খ) অ্যাস্থেনোস্ফিয়ার 

(গ) অন্তঃ গুরুমণ্ডল

(ঘ) বহিঃ কেন্দ্রমণ্ডল 

উত্তর: (খ) অ্যাস্থেনোস্ফিয়ার 

১.২ নীচের ছবিতে তির চিহ্ন দ্বারা নির্দেশিত বিযুক্তিরেখার নাম হলাে—

class 8 model activity task part 1 january 1

(ক) রেপিত্তি

(খ) কনরাড

(গ) গুটেনবার্গ

(ঘ) লেহম্যান

উত্তর: (ঘ) লেহম্যান

২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করাে : ১ x ৩ = ৩

২.১.১ ‘S’ তরঙ্গ __________ মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হতে পারে না। 

উত্তর: তরল বা অর্ধতরল। 

২.১.২ পৃথিবীর কেন্দ্রের কাছে থাকা পদার্থগুলাের ঘনত্ব __________ ।

উত্তর:  বেশী ।

২.১.৩ ভূত্বক ও গুরুমণ্ডলের উপরিঅংশ নিয়ে গঠিত হয়েছে __________ । 

উত্তর: শিলামণ্ডল । 

২.২ বাক্যটি সত্য হলে ‘ঠিক’ এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে : ১ x ৩ = ৩

২.২.১ P তরঙ্গ ভূঅভ্যন্তরের তরল মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হয়। 

উত্তর: ভুল

২.২.২ কেন্দ্রমণ্ডলের প্রধান উপাদান অ্যালুমিনিয়াম ও সিলিকন।

উত্তর: ভুল

২.২.৩ সিমা অপেক্ষাকৃত ভারি হওয়ায় সিয়ালের নীচে অবস্থান করে।

উত্তর: ঠিক

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২ x ২ = ৪

৩.১ ম্যাগমা ও লাভার মধ্যে পার্থক্য নিরূপণ করাে।

উত্তর: 

বিষয়ম্যাগমালাভা
১. সংজ্ঞাভূগর্ভের উত্তপ্ত ও গলিত তরল খনিজের মিশ্রণ কে ম্যাগমা বলেলাভা বলতে বোঝায় ভূপৃষ্ঠের উপরিস্থিত উত্তপ্ত তরল গ্যাস ও বাস্প হীন শিলার মিশ্রণ
২.স্থানিকতাভূ-গর্ভে ম্যাগমার উপস্থিতি দেখা যায়লাভা ভূপৃষ্ঠের উপরিভাগেই অবস্থান করে
৩. প্রকৃতিভূগর্ভের তরল শিলা হল ম্যাগমালাভা হলো ভূপৃষ্ঠের উপরিস্থিত তরল ও কঠিন শিলার মিশ্রণ

৩.২ ক্লোফেসিমা ও নিফেসিমার মধ্যে পার্থক্য নিরূপণ করাে। 

উত্তর: 

বিষয়/ভিত্তিক্রোফেসিমানিফেসিমা
১. অবস্থানগুরুমণ্ডলের উপরের অংশ বা বহিঃগুরুমণ্ডলগুরুমণ্ডলের নীচের অংশ বা অন্তঃগুরুমণ্ডল
২. বিস্তার30-700 কিমি.700-2900 কিমি.
৩. বেধপ্রায় 670 কিমি.প্রায় 2200 কিমি.
৪. উপাদানক্রোমিয়াম (Cr.), লোহা (Fe), সিলিকন (Si), ও ম্যাগনেশিয়াম (Ma)নিকেল (Ni), লোহা (Fe), সিলিকন (Si), ও ম্যাগনেশিয়াম (Ma)
৫. পদার্থের আকৃতিঅপেক্ষাকৃত হালকাঅপেক্ষাকৃত ভারী
৬. ঘনত্ব3.4 – 4.5 গ্রাম/ঘন সেমি.4.5 – 5.6 গ্রাম/ঘন সেমি.

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩ x ১ = ৩

ভূঅভ্যন্তরের পরিচলন স্রোতের ভূমিকা উল্লেখ করাে। 

উত্তর: ভূগর্ভের তাপে সান্দ্র অবস্থায় থাকা পদার্থগুলি উত্তপ্ত হয়ে ওপরের দিকে উঠে এসে অনুভূমিকভাবে প্রবাহিত হয়। আবার ওপরের ঠান্ডা, ভারী পদার্থ নীচের দিকে নেমে যায়। এইভাবে পরিচলন স্রোতের সৃষ্টি হয়। পৃথিবীর অভ্যন্তরে গুরুমণ্ডলে এই স্রোত বাহিত হয়ে ভূমির পরিবর্তন ঘটায়। পরিচলন স্রোত ভূগর্ভের তাপকে ওপরের দিকে বয়ে নিয়ে আসে। পাতের সঞ্চালনেও পরিচলন স্রোত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 Class 8 Model Activity Task Part 1 January (Science, Mathematics, Health & Physical Education) – Click Here

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৫ x ১ = ৫

পৃথিবীর অভ্যন্তরভাগের পাঁচটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।

উত্তর: বিজ্ঞানীরা পৃথিবীর অভ্যন্তরের প্রধান তিনটি স্তরের সন্ধান পেয়েছেন। একেবারে উপরে আছে ভূত্বক। ভূত্বকের নিচে আছে গুরুমন্ডল। আর একেবারে নীচে বা পৃথিবীর কেন্দ্রের চারদিকে অবস্থান করছে কেন্দ্রমন্ডল। এদের বৈশিষ্ট্যগুলি হল:

(ক) ভূত্বক:-

১) গভীরতা:- মহাসাগরের নীচে ভূত্বক গড়ে 5 কিমি ও মহাদেশের নীচে গড়ে 60 কিমি. গভীর। এর গড় গভীরতা প্রায় 30 কিমি। 

২) বিযুক্তি তল: a) সিয়াল ও সিমা স্তরের মাঝে আছে কনরাড বিযুক্তিরেখা।

b) ভূত্বক ও গুরুমন্ডলের মাঝে আছে মােহোরোভিসিক বিযুক্তিরেখা বা মােহ।

(খ) গুরুমন্ডল:-

১) অবস্থান:- শিলামন্ডল ও কেন্দ্রমন্ডলের মধ্যবর্তী অংশ। 

২) উপাদানসমূহ:- লােহা, নিকেল ক্রোমিয়াম, ম্যাগনেসিয়াম, সিলিকন প্রভৃতি।

৩) বিযুক্তি রেখা:- 

a) শিলামন্ডল ও গুরুমন্ডল এর মাঝে মােহোরোভিসিক বিযুক্তি রেখা।

b) গুরুমন্ডল ও কেন্দ্রমন্ডলের মাঝে গুটেনবার্গ বিযুক্তি রেখা। এবং বহিঃগুরুমন্ডল ও অন্তঃকেন্দ্রমন্ডলের মাঝে রেপিত্তি বিযুক্তি রেখা অবস্থান করছে।

(গ) কেন্দ্রমন্ডল:- 

১) অবস্থান:- পৃথিবীর কেন্দ্রস্থলে অবস্থান করছে। 

২) গঠনকারী পদার্থ:- ঘন ও ভারী খনিজ অর্ধতরল পদার্থ দ্বারা গঠিত।

৩) বিযুক্তিরেখা:- 

a) কেন্দ্রমন্ডল গুরুমন্ডল থেকে আলাদা করেছে গুটেনবার্গ বিযুক্তিরেখা।

b) বহিঃকেন্দ্রমন্ডল ও অন্তঃকেন্দ্রমন্ডল কে পৃথক করে রেখেছে লেহম্যান বিযুক্তিরেখা।

ALL Class ALL Model Activities 
Click Here
 Class 5 Model Activity Task January 2022 Part 1 (All Subject )
Click Here
 Class 6 Model Activity Task January 2022 Part 1 (Bengali, English, History, Geography)
Click Here
 Class 6 Model Activity Task January 2022 Part 1 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 7 Model Activity Task January 2022 Part 1 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 7 Model Activity Task January 2022 Part 1 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
 Class 8 Model Activity Task January 2022 Part 1 (Bengali, English, History, Geography )
Click Here
 Class 8 Model Activity Task January 2022 Part 1 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 9 Model Activity Task January 2022 Part 1 (Bengali, English, History, Geography )
Click Here
Class 9 Model Activity Task January 2022 Part 1 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here
Class 10 Model Activity Task January 2022 Part 1 (Bengali, English, History, Geography )
Click Here
Class 10 Model Activity Task January 2022 Part 1 (Science, Mathematics, Health & Physical Education)
Click Here

January 2022 Part 9 Model Activity Task | Part 9 Model Activity Task | Model Activity Task 2022 | New Model Activity Task 2022 | Part 9 Model Activity Task | Class 8 Model Activity Task 2022 | Class 8 Bengali Model Activity Task 2022 Part 9 | Class 8 English Model Activity Task 2022 Part 9 | Class 8 Geography  Model Activity Task 2022 Part 9 | Class 8 Health and Physical Education Model Activity Task 2022 Part 9 | Class 8 History  Model Activity Task 2022 Part 9 | StudyWithGenius | Class 8 Math Model Activity Task 2022 Part 9 | Class 8 Science Model Activity Task 2022 Part 9

class 8 english model activity task part 1 january 2022 | class 8 bengali model activity task part 1 january 2022 | class 8 geography model activity task part 1 january 2022 | class 8 history model activity task part 1 january 2022 | class 8 mathematics model activity task part 1 january 2022 | class 8 science model activity task part 1 january 2022 | class 8 health & physical education model activity task part 1 january 2022

1 thought on “Class 8 Model Activity Task Part 1 January 2022 | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Bengali, English, History, Geography”

Leave a Comment

Your email address will not be published.