StudyWithGenius

Class 8 Model Activity Task Part 6 September New 2021 | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education

Class 8 All Subject Model Activity Task Part 6

class 8 model activity task part 6, class 8 model activity task part 6 answer, class 8 model activity task part 6 bengali, class 8 model activity task part 6 chemistry, class 8 model activity task part 6 download, class 8 model activity task part 6 english, class 8 model activity task part 6 full, class 8 model activity task part 6 geography, class 8 model activity task part 6 history, class 8 model activity task part 6 in bengali, class 8 model activity task part 6 sastho o sarirsikhkha, class 8 model activity task part 6 math, class 8 model activity task part 6 notes, class 8 model activity task part 6 online, class 8 model activity task part 6 question, class 8 model activity task part 6 question answer, class 8 model activity task part 6 release, class 8 model activity task part 6 science, class 8 model activity task part 6 solution, class 8 model activity task part 6 wbbse

WBBSE West Bengal Board of Secondary Education Class 8 All Subject Part 6 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 8 September Answers PDF or Text based answers.

Class 8 Model Activity Task Part 6
SWG Academy

Class 8 Model Activity Task Science Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

১. ঠিক উত্তর নির্বাচন করো :

১.১ যে পদার্থটি তাপের কুপরিবাহী সেটি হলো –

(ক) তামা

(খ) লোহা

(গ) কাঠ

(ঘ) অ্যালুমিনিয়াম।

উত্তর: (গ) কাঠ

১.২ যেটি মৃদু তড়িৎবিশ্লেষ্য সেটি হলো –

(ক) সোডিয়াম ক্লোরাইড 

(খ) অ্যামোনিয়াম সালফেট   

(গ) সালফিউরিক অ্যাসিড 

(ঘ) অ্যাসেটিক অ্যাসিড।

উত্তর: (ঘ) অ্যাসেটিক অ্যাসিড

১.৩ মৌমাছিদের জীবনে চারটি দশার সঠিক ক্রমটি হলো –

(ক) ডিম → পিউপা → লার্ভা পূর্ণাঙ্গ

(খ) ডিম → লার্ভা → পূর্ণাঙ্গ→ পিউপা

(গ) ডিম → লার্ভা → পিউপা → পূর্ণাঙ্গ

(ঘ) ডিম পূর্ণাঙ্গ → লার্ভা→ পিউপা।

উত্তর: (গ) ডিম → লার্ভা → পিউপা → পূর্ণাঙ্গ

২. শূন্যস্থান পূরণ করো :

২.১ কোনো কঠিন অনুঘটককে গুঁড়ো করা হলে তার পৃষ্ঠতলের ক্ষেত্রফল _________ যায়।

উত্তর: বেড়ে। 

২.২ ______________ কম্পনই বজ্রপাতের সময় শব্দ উৎপন্ন করে।

উত্তর: বায়ুর।

২.৩ _____________ উপস্থিতির জন্য চা পানে শরীরে উদ্দীপনা আসে।

উত্তর: ক্যাফিনের।

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৩.১ জলে অ্যামোনিয়াম ক্লোরাইডের দ্রবীভূত হওয়া যে তাপগ্রাহী পরিবর্তন তা কী করে বুঝবে?

উত্তর: একটি টেস্ট টিউবের মধ্যে অ্যামোনিয়াম ক্লোরাইডকে জলে দ্রবীভূত করা হলে দেখা যাবে যে টেস্ট টিউবের বাইরের গায়ে ফোঁটা ফোঁটা করে জল জমেছে। এই পর্যবেক্ষণের দ্বারা প্রমাণিত হয় যে, জলে অ্যামোনিয়াম ক্লোরাইডের দ্রবীভূত হওয়ার ফলে পরিবেশ থেকে তাপ শোষিত হয়েছে অর্থাৎ এটি একটি তাপগ্রাহী পরিবর্তন ।

৩.২ যক্ষ্মা রোগের লক্ষণ কী কী?

উত্তর:  যক্ষ্মা রোগের লক্ষণগুলি হলো :

(i) ভয়াবহ কাশি ও তার সাথে রক্ত পড়া রাতের দিকে কষ্ট বাড়ে ।

(ii) প্রচন্ড ঘাম হয়, ওজন ক্রমশ কমতে থাকে ।

৪. তিন চারটি বাক্যে উত্তর দাও :

৪.১ কোনো তরলের বাষ্পায়নের হার কোন কোন বিষয়ের উপর নির্ভর করে ?

উত্তর:  কোনো তরলের বাষ্পায়নের হার নির্ভর করে:

(i) তরলের উপরিতলের ক্ষেত্রফল : তরলের উপরিতলের ক্ষেত্রফল যত বাড়ে তরল তত তাড়াতাড়ি বাষ্পে পরিণত হয় অর্থাৎ বাষ্পায়নের হার বাড়ে ।

(ii) তরলের প্রকৃতি : বিভিন্ন তরলের বাষ্পায়নের হার বিভিন্ন । তরলের স্ফুটনাঙ্ক কম হলে বাষ্পায়নের হার বেশি হয় । উদ্বায়ী তরলের বাম্পায়নের হার সর্বাধিক হয় ।

(iii) তরলের ওপর চাপ : তরলের ওপর বায়ুমন্ডলের চাপ বাড়লে বাষ্পায়নের হার কমে যায় । চাপ কমলে বাষ্পায়নের হার বাড়ে।

(iv) তরল ও তরল-সংলগ্ন বায়ুর উষ্ণতা : তরল ও তরল-সংলগ্ন বায়ুর উষ্ণতা বাড়লে বাষ্পায়ন দ্রুত হয় ।

৪.২ কীভাবে কৃত্রিম পদ্ধতিতে মাছের ডিমপোনা তৈরি করা হয়?

উত্তর: এই পদ্ধতিতে প্রতিটি সুস্থ, সবল স্ত্রী মাছের জন্য দুটি সুস্থ সবল পুরুষ মাছ নেওয়া হয় ।এরপর মাছের পিটুইটারি গ্রন্থির নির্যাস নিয়ে ওই বাছাই করা মাছদের নির্দিষ্ট নিয়ম অনুযায়ী ইনজেকশন হয় । এর ফলে স্ত্রী মাছ ডিম ও পুরুষ মাছ শুক্রাণু নিঃসরণ করে । এরপর এই শুক্রাণু ও ডিম্বাণুর মিলন ঘটিয়ে ডিমপোনা তৈরী করা হয় । এরপর ডিমপোনাগুলিকে সংগ্রহ করে আঁতুড় পুকুরে স্থানান্তরিত করা হয় । এভাবেই কৃত্রিম পদ্ধতিতে মাছের ডিমপোনা তৈরী করা হয়ে থাকে ।

SWG Academy

Class 8 Model Activity Task Mathematics Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

গণিত

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :

(i) এক ধরনের পিতলে তামা ও দস্তার পরিমাণের অনুপাত 5 : 2; এই ধরনের 28 কিগ্রা পিতলে তামা আছে

(a) 8 কিগ্ৰা.

(b) 11.2 কিগ্ৰা.

(c) 16.8 কিগ্ৰা.

(d) 20 কিগ্ৰা.

উত্তর:  (d) 20 কিগ্ৰা.

ব্যাখ্যা : তামার আনুপাতিক ভাগহার = 5/(5+2) = 5/7

∴ 28 কিগ্রা পিতলে তামা আছে = (5/7)×28 = 20 কিগ্ৰা.

(ii) বুলু ও তথাগত একটি কাজ একা একা যথাক্রমে 20 দিনে ও 30 দিনে করতে পারে। দু-জনে একসঙ্গে 1 দিনে করে

(a) (1/2 + 1/3) অংশ

(b) (20 + 30) অংশ

(c) (1/20 + 1/30) অংশ

(d) (1/20 – 1/30) অংশ

উত্তর: (c) (1/20 + 1/30) অংশ

(iii) Class 8 math 2 চিত্রে,

(a) QR

(b) PR

(c) QR

(d) QR > PQ

উত্তর: PR>PQ

(বি.দ্র. : প্রশ্নে যে বিকল্পগুলি দেওয়া রয়েছে সেগুলির একটাও সঠিক উত্তর নয়। আমরা সঠিক উত্তরটি লিখে দিয়েছি। )

ব্যাখ্যা : আমরা জানি যে, কোনো ত্রিভুজের বৃহত্তর কোণের বিপরীত বাহুর দৈর্ঘ্য ক্ষুদ্রতম কোণের বিপরীত বাহুর দৈর্ঘ্য অপেক্ষা বৃহত্তর হয়।

(iv) (2m+5n)(2m-5n) এবং mn(2m-5n) সংখ্যামালা দুটির গ.সা.গু. হলো :

(a) 1

(b) mn(2m+5n)(2m-5n)

(c) (2m+5n)

(d) (2m-5n)

উত্তর: (d) (2m-5n)

2. সত্য/মিথ্যা লেখো (T/F) :

(i) Class 8 math 3

উত্তর: মিথ্যা 

ব্যাখ্যা : class 8 math 5

(ii) class 8 math 6 চিত্রে, x° = 70° – 50°

উত্তর: মিথ্যা 

ব্যাখ্যা : আমরা জানি যে, ত্রিভুজের কোনো একটি বাহুকে বর্ধিত করলে যে বহিঃস্থ কোন উৎপন্ন হয় সেটির পরিমান অন্তঃস্থ বিপরীত কোন দুটির পরিমাপের যোগফলের সমান ।

• উপরোক্ত উপপাদ্য অনুযায়ী, x° = 70° + 50° সঠিক উত্তর।

(iii) হারুন চাচা 1 দিনে কোনো কাজের 1/10 অংশ করেন । সম্পূর্ণ কাজটি করতে হারুনচাচার 10 দিন সময় লাগবে।

উত্তর: সত্য

ব্যাখ্যা : (2.25/5)×100 = 45

∴ 2.25 টাকা, 5 টাকার শতকরা 45 ।

3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :

(i) গণিতের ভাষায় সমস্যাটি হলো:

গরুর সংখ্যা (টি)

(সময় (দিন)

খড়ের পরিমাণ (কাহন)

8

15

4

10

72

X

(a) সময় স্থির থাকলে গোরুর সংখ্যার সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখো।

উত্তর: একই সময়ে গরুর সংখ্যা বাড়লে খড়ের পরিমাণ বাড়বে এবং গরুর সংখ্যা কমলে খড়ের পরিমাণ কমবে |

∴ সময় স্থির থাকলে গরুর সংখ্যার সাথে খড়ের পরিমাণের সরল সম্পর্ক।

(b) গোরুর সংখ্যা স্থির থাকলে সময়ের সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখো ।

উত্তর: গরুর সংখ্যা একই থাকলে সময় বাড়লে খড়ের পরিমাণ বাড়বে এবং সময় কমলে খড়ের পরিমাণ কমবে |

∴গরুর সংখ্যা স্থির থাকলে সময়ের সাথে খড়ের পরিমাণের সরল সম্পর্ক |

(ii) x²+px+q বীজগাণিতিক সংখ্যামালায় p=a+b এবং q=a×b হলে, সংখ্যামালাটির উৎপাদক দুটি লেখো।

উত্তর:  x²+ px + q সন্ধ্যামালায় p = a + b এবং q = ab বসিয়ে পাই,

          x² + (a + b)x + ab

         = x²+ ax + bx + ab

        =x(x + a) + b(x + a)

        =(x +a) (x + b) (উত্তর)

4. যুক্তি দিয়ে প্রমাণ করো যে, ত্রিভুজের কোনো একটি বাহুকে বর্ধিত করলে যে বহিঃস্থ কোণ উৎপন্ন হয় সেটির পরিমাপ অন্তঃস্থ বিপরীত কোণ দুটির পরিমাপের যোগফলের সমান।

উত্তর:

Class 8 math 7

SWG Academy

Class 8 Model Activity Task Health And Physical Education Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

স্বাস্থ্য ও শারীরশিক্ষা 

স্বাস্থ্যশিক্ষা ও যোগাসন

১। শূন্যস্থান পূরণ করো:

(ক) গ্রামের খোলা জায়গায় _________ কোনো চিহ্ন থাকবে না।

উত্তর: মলত্যাগের ।

(খ) সমস্ত জলের উৎসে যথার্থ সিমেন্টের _______ ও _________ নিকাশের ব্যবস্থা রাখতে হবে।

উত্তর: চাতাল ও জল ।

(গ) প্রতিটি শৌচাগারে পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্বাভাবিক __________  __________ সংস্থান রাখতে হবে।

উত্তর: আলো, বাতাসের

(ঘ) খাটাল, শুকরের খামার, মুরগির পোলট্রি প্রভৃতি অতি ঘন ___________ এলাকা থেকে দূরে রাখতে হবে।

উত্তর: জনবসতিপূর্ণ ।

(ঙ) গ্রামের পরিবেশ __________ করে গড়ে তোলবার জন্য বৃক্ষরোপণ ও সবুজায়নের উপর অধিক গুরুত্ব আরোপ করতে হবে।

উত্তর: নির্মল ।

(চ) নলকূপ ও নদীর জল ___________ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

উত্তর: নিরাপদ ।

(ছ) জনস্বাস্থ্য বজায় রাখার জন্য সার্বিক স্বাস্থ্যবিধান অভিযানকে একটি ___________ আন্দোলনের রূপ দিতে হবে।

উত্তর: সামাজিক ।

২। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে ‘টিক’ চিহ্ন দাও :

(ক) এই আসনটি দীর্ঘদিন অনুশীলন করলে হাতের পেশি সুগঠিত হয়। কাঁধ, ঘাড় ও পেটের পেশির শক্তি বৃদ্ধি পায়। হজম শক্তি বৃদ্ধি পায়। কিন্তু কোমরে, হাঁটুতে ও হাতে চোট-আঘাত থাকলে এই আসনটি অভ্যাস করা উচিত নয়। এই আসনটির নাম কী?

(১) কুক্কুটাসন (২) বজ্রাসন (৩) তুলাদণ্ডাসন

উত্তর: (১) কুক্কুটাসন

(খ) এই আসনটির অভ্যাসের সময় শ্বাসক্রিয়া স্বাভাবিক থাকে। এই আসন অনুশীলনের ফলে মেরুদণ্ডের নমনীয়তা বৃদ্ধি পায়। পিঠের মাংসপেশিগুলিকে সুস্থ ও সবল রাখে এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়। এই আসনটির নাম কী?

(১) গুপ্তাসন (২) হলাসন (৩) পবনমুক্তাসন

উত্তর: (২) হলাসন

(গ) পা জোড়া রেখে সোজা হয়ে দাঁড়িয়ে শ্বাস ছাড়তে ছাড়তে কোমরের উপরের অংশকে সামনের দিকে বাঁকিয়ে কপাল হাঁটুকে স্পর্শ করে থাকবে এবং হাতদুটি পায়ের দু-পাশে মাটি স্পর্শ করবে। এই আসনটির নাম কী?

(১) পশ্চিমোত্তানাসন (২) হলাসন (৩) পদহস্তাসন

উত্তর: (৩) পদহস্তাসন

৩। (ক) এই করোনাকালে তুমি তোমার সহপাঠীদের ফুসফুসের বায়ু চলাচলের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য কোন প্রাণায়ামটি অনুশীলনের সুপারিশ করবে?

উত্তর : এই করোনাকালে আমি আমার সহপাঠীদের ফুসফুসের বায়ু চলাচলের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য অনুলোম বিলোম প্রাণায়াম অনুশীলনের সুপারিশ করবো।

(খ) এই প্রাণায়ামটির শ্বাসক্রিয়া, অনুশীলনের পদ্ধতি, সময়কাল, উপকারিতা ও সতর্কতা বর্ণনা করো।

উত্তর:

শ্বাসক্রিয়া : ধীরে ধীরে ডান নাক দিয়ে বায়ু গ্রহণ করে বাঁ-নাক দিয়ে ধীরে ধীরে ছাড়তে হয় ।

অনুশীলনের পদ্ধতি :

1.প্রথমে পদ্মাসনে অথবা সুখাসনে অথবা সুখগোমুখাসনে বসতে হয় ।

2. তারপর ডান হাতের তালু চিত করে তর্জনী ও মধ্যমা ভাঁজ করে অনামিকা ও কনিষ্ঠা আঙুলদ্বয়ের সাহায্যে বাঁ-নাসাপথ বন্ধ করে ধীরে ধীরে অতি মৃদুমন্দ গতিতে ডান নাসাপথে বায়ু গ্রহণ করতে হয় । 

3. যতটা সম্ভব শ্বাস নিতে হয় । তারপর বৃদ্ধাঙ্গুলি দিয়ে ডান নাসাপথ বন্ধ করে বাঁ নাসা খুলে দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হয় ।

সময়কাল : মনে মনে ছয় থেকে দশ গোনা পর্যন্ত শ্বাসগ্রহণ ও শ্বাসত্যাগ করতে হয়। অনেকে শ্বাসগ্রহণ অপেক্ষা শ্বাস ছাড়ার সময়কাল দীর্ঘ করেন । আবার অনেকে শ্বাস নেওয়া ছাড়ার পথে কুম্ভক বা দম বন্ধ করে অভ্যাস করেন ।

উপকারিতা :

1. মানসিক অবসাদ, ক্লান্তি, মনের অস্থিরতা দূর করে।

2. স্মরণশক্তি বৃদ্ধি করে।

3. নাকের ভিতরের সমস্যা দূর করে ।

4. ব্লাড প্রেশার ও হৃদরোগ সারাতে এই প্রাণায়ামটি বিশেষ উপকারী ।

সতর্কতা : যাদের হার্টের রোগ, হাই ব্লাড প্রেশার আছে তাদের কুন্তক না করাই শ্রেয় । যাদের ফুসফুস অতি দুর্বল, যারা শ্বাসগ্রহণ করবার পর পূর্ণাঙ্গভাবে শ্বাস ছাড়তে পারে না তাদের চিকিৎসকের পরামর্শ ছাড়া এই প্রাণায়ামটি করা উচিত নয় ।

(গ) দীর্ঘ ১৫ দিন এই প্রাণায়ামটি অনুশীলনের পরে তুমি তোমার উপলব্ধি বর্ণনা করো।

উত্তর: দীর্ঘ ১৫ দিন এই প্রাণায়ামটি অনুশীলনের পরে আমার নিম্নলিখিত উপকারগুলি হয়েছে :

(i) আমার শ্বাসকার্যের সমস্যা দূর হয়েছে ।

(ii) আমার স্মরণশক্তি কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে ।

(iii) শ্বাসকার্যের সময় আমার নাসারন্ধ্র বন্ধ হয়েযাওয়ার যে সমস্যাটি ছিল সেটি একটু কমেছে ।

8. সংক্ষিপ্ত আকারে প্রশ্নের উত্তর দাও :

(ক) সংক্রামক রোগ প্রতিরোধের পদক্ষেপগুলি তালিকাভুক্ত করো। 

উত্তর: সংক্রামক রোগ প্রতিরোধের পদক্ষেপগুলি নিচে আলোচনা করা হলো :

1. নিয়মিত এবং কিছুক্ষন পর পর ভালো করে সাবান দিয়ে হাত ধুতে হবে। বিশেষ করে খাওয়ার আগে হাত ধুতেই হবে ।

2. বাড়ির মেঝে, উঠোন ভালোমতো পরিষ্কার করে রাখতে হবে ।

3. উপলব্ধ থাকলে সেই বিশেষ সংক্রামক রোগটির টিকা নিয়ে রাখতে হবে

4. নিজের ব্যবহার করা জিনিস যাতে অন্য কেউ ব্যবহার না করে সেই বিষয়ে খেয়াল রাখতে হবে ।

5. যদি সংক্রামক রোগটি বায়ুবাহিত হয়ে থাকে বা নাক মা মুখ দিয়ে দেহে প্রবেশের সম্ভাবনা থাকে তবে সেই ক্ষেত্রে মুখে মাস্ক পরে থাকতে হবে।

6 স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

(খ) কোনো দেশের মানব উন্নয়ন সূচক কিসের উপর নির্ভর করে ? 

উত্তর: কোনো দেশের মানব উন্নয়ন সূচক নিম্নলিখিত বিষয়ের ওপর নির্ভর করে :

1. সেই দেশের মানুষের গড় আয়ুর ওপর,

2. সেই দেশের মানুষের স্বাস্থ্য ও জীবন, জন্মের সময় জীবনের প্রত্যাশার ওপর,

3. সেই দেশের মানুষের শিক্ষার হারের ওপর,

4. সেই দেশের মানুষের জীবন ধরণের মানের ওপর।

(গ) বিদ্যালয়ের স্বাস্থ্যশিক্ষার সুফলগুলি লেখো। 

উত্তর: বিদ্যালয়ের স্বাস্থ্যশিক্ষার সুফলগুলি নিমরুপ :

1. উন্নত শিক্ষার পরিবেশ গড়ে ওঠে ।

2. বিদ্যালয়ে ছাত্রীদের অধিক নামাঙ্কন হয় ।

3. শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতির হার বাড়ে ।

 4. পড়ুয়াদের দক্ষতা ও সুস্থতা বৃদ্ধি পায় ।

5. বিদ্যালয়ে নির্মল ও স্বচ্ছ পরিবেশ গড়ে ওঠে।

6. শিশুদের অধিকার সুরক্ষিত হয় ।

SWG Academy
ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

2 thoughts on “Class 8 Model Activity Task Part 6 September New 2021 | অষ্টম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education”

Leave a Comment

Your email address will not be published.