StudyWithGenius

Class 7 Model Activity Task Part 6 September New 2021 | সপ্তম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education

Class 7 All Subject Model Activity Task Part 6

class 7 model activity task part 6,  class 7 model activity task part 6 answer, class 7 model activity task part 6 bengali, class 7 model activity task part 6 english, class 7 model activity task part 6 exercise, class 7 model activity task part 6 full, class 7 model activity task part 6 geography, class 7 model activity task part 6 history, class 7 model activity task part 6 mathematics, class 7 model activity task part 6 of science, class 7 model activity task part 6 solution, class 7 model activity task part 6 wbbse, class 7 model activity task part 6 west bengal board, class 7 model activity task part 6 worksheet,class 7 model activity task part 6 sastho o sarirshiksha 

WBBSE West Bengal Board of Secondary Education Class 7 All Subject Part 6 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 7 September Answers PDF or Text based answers.

Class 7 Model Activity Task Part 6
SWG Academy

Class 7 Model Activity Task Science Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

সপ্তম শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

১. ঠিক উত্তর নির্বাচন করো:

১.১ যেক্ষেত্রে আলোর বিক্ষিপ্ত প্রতিফলন ঘটে না সেটি হলো –

(ক) দেয়াল (খ) কাগজ (গ) কাপড় (ঘ) আয়না।

উত্তর: (ঘ) আয়না।

১.২ যেটি পরিবেশবান্ধব শক্তির উৎস নয় সেটি হলো –

(ক) সূর্য (খ) বায়ুপ্রবাহ (গ) জীবাশ্ম জ্বালানি (ঘ) জৈব গ্যাস।

উত্তর: (গ) জীবাশ্ম জ্বালানি 

১.৩ রূপান্তরিত অর্ধবায়বীয় কাণ্ড দেখা যায় যে উদ্ভিদে সেটি হলো –

(ক) আলু (খ) কচুরিপানা (গ) বেল (ঘ) কুমড়ো।

উত্তর: (খ) কচুরিপানা

২. ঠিক বাক্যের পাশে আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও :

২.১ কোনো দণ্ডচুম্বকের জ্যামিতিক দৈর্ঘ্য তার চৌম্বক দৈর্ঘ্যের চেয়ে সামান্য কম হয়।

উত্তর: সত্য 

২.২ কাণ্ডের যে অংশ থেকে শাখা বেরোয় তাকে পর্বমধ্য বলে।

উত্তর: মিথ্যা 

২.৩ তেঁতুল পাতা হলো একক পত্রের একটি উদাহরণ।

উত্তর: মিথ্যা 

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৩.১ চালু লাইনের কাজ করার সময় ইলেকট্রিক মিস্ত্রির কীসের ওপর দাঁড়িয়ে কাজ করা – লোহার চেয়ার না কাঠের উচিত টুল? কেন?

উত্তর: চালু লাইনে কাজ করার সময় ইলেকট্রিক মিস্ত্রির কাঠের টুলের ওপর দাড়িয়ে কাজ করা উচিত। কারণ কাঠ হলো তড়িতের কুপরিবাহী তাই চালু লাইনে কাজ করার সময় কাঠের টুলের উপর দাঁড়িয়ে কাজ করলে সরবরাহ লাইনের তারে হাত লেগে গেলেও তড়িৎ শরীরের মধ্য দিয়ে প্রবাহিত হতে পারে না।।

৩.২ উদ্ভিদের মূলের প্রধান কাজ কী কী?

উত্তর: 

উদ্ভিদের মূলের প্রধান কাজ গুলি হল—

(i) উদ্ভিদের মূলের মূলরোম অঞ্চলে উপস্থিত রোমগুলোর সাহায্যে উদ্ভিদ মাটি থেকে জল ও খনিজ পদার্থ শোষণ করে।

(ii) উদ্ভিদের মূলের স্থায়ী অঞ্চল গাছকে মাটির সাথে আঁকড়ে ধরে রাখে।

(iii) মাটির গভীরে বিস্তৃত হওয়ার সময় মূলের নরম অংশকে রক্ষা করে উদ্ভিদের মূলের মূলত্র অঞ্চল।

৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৪.১ সূচিছিদ্র ক্যামেরার ছিদ্রটি বড়ো করা হলে প্রতিকৃতির কী পরিবর্তন হবে? ব্যাখ্যা করো।

উত্তর:  সূচিছিদ্র ক্যামেরার ছিদ্রটি বড় করা হলে প্রতিকৃতি অস্পষ্ট হবে। ছিদ্র বড় করা হলে তা অসংখ্য ছোট ছোট ছিদ্রের সমষ্টিরূপে কাজ করে। প্রতিটি ছিদ্র এক একটি আলাদা প্রতিকৃতি তৈরি করে। সমস্ত প্রতিকৃতি মিলেমিশে একটি অস্পষ্ট প্রতিকৃতি তৈরি হয়।।

৪.২ সমুদ্রের মাছ কীভাবে নিজের দেহে জলের পরিমাণ স্বাভাবিক রাখে ব্যাখ্যা করো।

উত্তর: সমুদ্রের মাছের দেহে লবণ আছে কিন্তু সমুদ্র জলের লবণের পরিমাণ তার থেকেও বেশি। সমুদ্রের মাছ নিন্মলিখিতভাবে নিজেদের দেহে জলের পরিমাণ স্বাভাবিক রাখে—-

(i) ঘন মূত্র ত্যাগ করে, ফলে খুব কম জল দেহ থেকে বেরিয়ে যায়।

(ii) ফুলকার মাধ্যমে দেহের অতিরিক্ত আয়ন ত্যাগ করে।

 

SWG Academy

Class 7 Model Activity Task Mathematics Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

সপ্তম শ্রেণি

গণিত

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :

(i) যখন কোনো ট্রেন কোনো সেতু অতিক্রম করে তখন ট্রেনটিকে অতিক্রম করতে হবে—

(a) ট্রেনটির নিজের দৈর্ঘ্য

(b) সেতুর দৈর্ঘ্য

(c) ট্রেনটির নিজের দৈর্ঘ্য+ সেতুর দৈর্ঘ্য

(d) সেতুর দৈর্ঘ্য – ট্রেনটির নিজের দৈর্ঘ্য।

উত্তর: (c) ট্রেনটির নিজের দৈর্ঘ্য+ সেতুর দৈর্ঘ্য

(ii) ত্রিভুজাকৃতি ক্ষেত্রের ক্ষেত্রফল =

(a) ( বাহুর দৈর্ঘ্য )²

(b) (ab)²

(c) ½(ভূমির দৈর্ঘ্য + উচ্চতা)

(d) ½(ভূমির দৈর্ঘ্য × উচ্চতা) 

উত্তর: (d) ½(ভূমির দৈর্ঘ্য × উচ্চতা) 

(iii) a²-b²=?

(a) (a+b)²

(b) (a-b)²

(c) (a+b) (a-b)

(d) (a+b)² + (a-b)²

উত্তর: (c) (a+b) (a-b)

math class 7

রাস্তাসহ জমির দৈর্ঘ্য এবং রাস্তা বাদে জমির প্রস্থ হলো যথাক্রমে

(a) 23 মি. , 21 মি.

(b) 29 মি. , 21 মি.

(c) 26 মি. , 21 মি.

(d) 26 মি. , 15 মি.

উত্তর: (d) 26 মি. , 15 মি.

2. সত্য/মিথ্যা লেখো (T/F):

(i) দুটি স্তম্ভ চিত্রকে পাশাপাশি এঁকে দুটি তথ্য সহজে তুলনা করার জন্য যে চিত্র আঁকা হয় সেই চিত্রটি হলো দ্বিস্তম্ভ লেখ।

উত্তর: সত্য ।

(ii) প্রথম ট্রেনের গতিবেগ x কিমি./ঘন্টা এবং দ্বিতীয় ট্রেনের গতিবেগ y কিমি./ঘন্টা। ট্রেন দুটি পরস্পর বিপরীত দিকে চললে 1 ঘন্টায় মোট যাবে (x-y) কিমি.।

উত্তর: মিথ্যা ।

math Q2চিত্রে, ∠1 ও ∠2, কোণ জোড়াকে একাত্তর কোণ বলা হয়।

উত্তর: মিথ্যা ।

(iv) x-এর যেকোনো মানের জন্য, (x+5)×(x+3 ) = x² +8x+15 -এর সমান চিহ্নের দুপাশে মান সমান হয়। তাই এটি একটি অভেদ।

উত্তর: সত্য ।

3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :

(i) √2–এর দুই দশমিক স্থান পর্যন্ত আসন্ন মান নির্ণয় করো।

উত্তর: math Q3

(ii) ত্রিভুজের সর্বসমতার শর্তগুলি লেখো।

উত্তর: 

দুইটি ত্রিভুজ সর্বসম হওয়ার শর্ত : 1)একটি ত্রিভুজের তিনটি বাহু অপর ত্রিভুজের তিনটি বাহুর সমান হলে ত্রিভুজ দুটি সর্বসম হয়।(S-S-S)
2)একটি ত্রিভুজের দুইটি বাহু এবং একটি কোণ অপর ত্রিভুজের দুইটি বাহু এবং একটি কোণের সমান হলে ত্রিভুজ দুইটি সর্বসম হয়।(S-A-S)
3)একটি ত্রিভুজের দুইটি কোণ এবং একটি বাহু অপর ত্রিভুজের দুইটি কোণ এবং একটি বাহুর সমান হলে ত্রিভুজ দুইটি সর্বসম হয়।(A-A-S)
4)দুইটি সমকোণী ত্রিভুজের একটির অতিভুজ এবং এক বাহু অপরটির অতিভুজ এবং এক বাহুর সমান হলে ত্রিভুজ দুইটি সর্বসম হয়।(R-H-S)

(iii) x+y=5 এবং x-y=1 হলে, 8xy (x²+y²)-এর মান নির্ণয় করো।

উত্তর:       x+y= 5 এবং x-y= 1

   আমরা জানি , { (a+b)² – (a-b)² }/4= ab

  এখন, xy = { (x+y)² – (x-y)² }/4

                  = { (5)² – (1)² }/4

                  = (25-1)/4 = 24/4 = 6

                            xy = 6

            আবার, (x+y)² = x²+2xy+y²

                     বা, (5)² = x²+(2×6)+y²

                    বা, x²+y²+12 = 25

                    বা, x²+y² = 25-12 = 13

                          ∴ x²+y² = 13

          তাহলে,  8xy (x²+y²)

                       = 8×6×13

                       = 624 [Ans}

                   ∴ 8xy (x²+y²)=624

4. ABC একটি ত্রিভুজ আঁকো যার BC = 5.5 সেমি, ∠ABC=60° ও  ∠ACB=30°

উত্তর:  MATH q4

অথবা,

90 মিটার লম্বা একটি রেলগাড়ি একটি স্তম্ভকে 25 সেকেন্ডে অতিক্রম করলো। রেলগাড়ির গতিবেগ ঘন্টায় কত কিলোমিটার নির্ণয় করো।

উত্তর:  ট্রেনটি  25 সেকেন্ডে নিজের দৈর্ঘ্য অতিক্রম করেছে ।

         অর্থাৎ, 25 সেকেন্ডে 90 মিটার দূরত্ব অতিক্রম করেছে ।

         1 ঘন্টা = 3600 সেকেন্ড

          গণিতের ভাষায় সমস্যাটি হলো ,

      সময়(সেকেন্ড)               দূরত্ব(মিটার)

               25                               90  

            3600                            ? (x)

   এখানে সময় ও দূরত্বের মধ্যে সম্পর্কটি হলো সরল সমানুপাতি ।

                      25 : 3600 :: 90 : x

 আমরা জানি, 

    চতুর্থ পদ = (দ্বিতীয় পদ ×তৃতীয় পদ)/প্রথম পদ

   ∴ x= (3600×90)/25 = 12960 মিটার

    12960 মিটার= 12.96 কিমি 

   ∴ ট্রেনটির গতিবেগ 12.96 কিমি / ঘন্টা 

SWG Academy

Class 7 Model Activity Task Health And Physical Education Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

সপ্তম শ্রেণি

স্বাস্থ্য ও শারীরশিক্ষা 

স্বাস্থ্যশিক্ষা ও যোগাসন

১। সঠিক উত্তরটিকে বেছে নিয়ে লেখো :

(ক) মেদাধিক্যের কারণ কী?

(১) শরীরচর্চার অনভ্যাস  (২) হরমোনের সমস্যা  (৩) ফাস্টফুড খাওয়া  (৪) সব কয়টি

উত্তর : (৪) সব কয়টি

(খ) সাধারণত পূর্ণবয়স্ক পুরুষদের দেহের ওজনের কত শতাংশ মেদ থাকে?

(১) ১০%  (২) ১৫%  (৩) ২%  (8) 25%

উত্তর : (২) ১৫%

(গ) মেদবৃদ্ধি রুখতে কী করতে হবে?

(১) শরীরচর্চা  (২) পরিমিত খাওয়া  (৩) সঠিক জীবনশৈলী  (৪) সব কয়টি

উত্তর : (৪) সব কয়টি

(ঘ) খাদ্য থেকে প্রাপ্ত দেহের চাহিদার অতিরিক্ত ক্যালোরি দেহের কি বৃদ্ধি ঘটাতে পারে?

(১) হৃৎপিণ্ডের কার্যক্ষমতা বাড়ায়  (২) মেদাধিক্য ঘটায়  (৩) স্নায়ুর কার্যকারিতা বৃদ্ধি করে  (৪) হাড়ের গঠন সুদৃঢ় করে

উত্তর : (২) মেদাধিক্য ঘটায় 

২। সঠিক উত্তরের পাশে সত্য এবং ভুল উত্তরের পাশে মিথ্যা লেখো।

(ক) বিদ্যালয়ের মিড-ডে মিলের আহার একটি পুষ্টিবর্ধক কর্মসূচি।

উত্তর : সত্য 

(খ) মেদ ঝরাতে ফাস্টফুড বর্জন করতে হবে।

উত্তর : সত্য 

(গ) ব্যায়াম করলে হৃদপিণ্ডের কার্যকারিতা বৃদ্ধি পায়।

উত্তর : সত্য 

(ঘ) প্রাণায়াম করলে ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

উত্তর : মিথ্যা 

(ঙ) খেলাধুলো করলে শিশুর শারীরিক ও মানসিক বিকাশ ঘটে।

উত্তর : সত্য 

৩। নীচের যোগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে, ছবির পাশের ফাঁকা ঘরে যোগাসনটির নাম লেখো।

health 1

৪। পূর্ণধনুরাসন ও শীতলী প্রাণায়ামের মধ্যে শ্বাসক্রিয়া, প্রারম্ভিক অবস্থান, দেহভঙ্গি, উপকারিতা ও সতর্কতা প্রভৃতি বিষয়ে মৌলিক পার্থক্যগুলি লেখো।

উত্তর :

পূর্ণধনুরাসন:

শ্বাসক্রিয়া: শ্বাসপ্রক্রিয়া স্বাভাবিক।

প্রারম্ভিক অবস্থা ও দেহভঙ্গি:  প্রথমে উপুড় হয়ে পা জোড়া রেখে সোজাভাবে শুতে হবে। হাত শরীরের পাশে থাকবে।

১. দু – পা হাঁটু থেকে মুড়ে ভাঁজ করতে হবে।

২. এবার ডান হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল এবং বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল ধরে কনুই দুটো ভাঁজ কবে দু পায়ের পাতা সামনের দিকে টেনে মাথায় ঠেকাতে হবে।

৩. কনুই দুটোকে মাথার দু – পাশে সামনের দিকে রাখতে হবে।

৪. হাঁটু দুটো যতটা সম্ভব সংলগ্ন রাখতে হবে।

৫. অন্তিম অবস্থায় আসনটি কিছু সময় ধরে রাখার পর ধীরে ধীরে প্রারম্ভিক অবস্থায় ফিরে আসতে।

উপকারিতা:

পেটে চর্বি ও বায়ু জমতে দেয় না। পিঠ ও কোমরের ব্যথা, কোষ্ঠবদ্ধতা, অম্বল, কোলাইটিস, হাঁপানি রোগে উপকারী। বুকের খাঁচা গঠনের ত্রুটি দূর করতে সাহায্য করে এই আসন । মেরুদণ্ড, কোমর, ঘাড় ও হাঁটুর নমনীয়তা করে।

সতর্কতাঃ

উচ্চ রক্তচাপ, ফ্রোজেন শোল্ডার, উগ্র হাড়ের অসুখ, পেশির দুর্বলতা ইত্যাদি থাকলে নিজে থেকে এই আসন না করাই শ্রেয় ।

 

শীতলী প্ৰাণায়ন :

শ্বাসক্রিয়া : শ্বাসক্রিয়া স্বাভাবিক থাকবে।

প্রারম্ভিক অবস্থান ও দেহভঙ্গি:

১. পদ্মাসন, অর্ধসমাসন না করতে পারলে বাবু হয়ে সুখাসনে বসতে হয়।

২. মেরুদণ্ড সোজা রেখে দু – হাতের তালু দু-হাত সোজা রেখে দু – হাঁটুর উপর রাখতে হয়।

৩. এবার জিভকে নলের মতো সরু কবে ধীবে ধীবে শ্বাস টানতে হয়, তার ফলে গলায় শীতল ভাব অনুভূত হবে। বাতাস টানলে একটা মৃদুমন্দ শব্দ শোনা যাবে।

উপকারিতা:

হাই ব্লাডপ্রেশার, নার্ভাস টেনশন, স্নায়বিক দুর্বলতা, অবসাদ, ক্লান্তি, একটুতে রেগে যাওয়া, চঞ্চলতা, খিটখিটে মেজাজ প্রভৃতি নিবারণে এই প্রাণায়াম বিশেষভাবে উপকারী। উৎকণ্টা প্রশমিত করে। মনের স্থিরতা নিয়ে আসে।

সতর্কতাঃ

যাদের হাঁপানি আছে, সর্দিকাশির ও ঠান্ডা লাগার ধাত আছে, তাদের এই আসন করা ক্ষেত্রে যোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

SWG Academy
ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

Leave a Comment

Your email address will not be published.