StudyWithGenius

Class 7 Model Activity Task Part 6 September New 2021 | সপ্তম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Bengali,English,History Geography

Class 7 All Subject Model Activity Task Part 6

class 7 model activity task part 6,  class 7 model activity task part 6 answer, class 7 model activity task part 6 bengali, class 7 model activity task part 6 english, class 7 model activity task part 6 exercise, class 7 model activity task part 6 full, class 7 model activity task part 6 geography, class 7 model activity task part 6 history, class 7 model activity task part 6 mathematics, class 7 model activity task part 6 of science, class 7 model activity task part 6 solution, class 7 model activity task part 6 wbbse, class 7 model activity task part 6 west bengal board, class 7 model activity task part 6 worksheet

WBBSE West Bengal Board of Secondary Education Class 7 All Subject Part 6 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 7 September Answers PDF or Text based answers.

Class 7 Model Activity Task Part 6
SWG Academy

Class 7 Model Activity Task Bengali Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

সপ্তম শ্রেণি

বাংলা

১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও:

১.১ ‘বাইরের চলাটা আসল নয়। প্রকৃত চলা কোনটি?

উত্তর : লেখকের মতে আসল চলা লেখকের মতে, মানুষের প্রকৃত চলা হল তার মনভূমির মধ্যে। মানুষের মনের গতিবেগ আলোর গতিবেগসম্পন্ন। এই তীব্র গতিবেগসম্পন্ন মনকে সঙ্গে নিয়েই মানুষ বিভিন্ন দিকে তার পদচালনা করেছে। অজানাকে জানতে পেরেছে।

১.২ ‘জবাবটা জেনে নেব মেজদাকে খুঁচিয়ে’।- কোন প্রশ্নের জবাব মেজদার কাছে মিলবে?

উত্তর : ‘নোট বই’ কবিতার লোকটি তার মেজদার কাছ থেকে ঝোলাগুড় কীসে দেয় সাবান না পটকায় এই প্রশ্নের উত্তর জানবেন।

১.৩ ‘আপনি আমার সঙ্গে ঠাট্টা করছেন। কোন কথার অবতারণাকে বক্তার ‘ঠাট্টা মনে হয়েছে?

উত্তর: এই বিশাল হ্রদের জল যদি মেঘ হয়ে যায়, সেই মেঘ থেকে অন্য জায়গায় বৃষ্টি হবে। একসঙ্গে হঠাৎ বৃষ্টি বেড়ে গেলে পৃথিবীর দারুণ কোনো ক্ষতি হয়ে যাবে না । 

‘কী আর হবে। সাইবেরিয়ায় বড়োজোর এক ইঞ্চি বেশি বরফ জমবে? অসীমা হেসে ফেলে বলল, আপনি আমার সঙ্গে ঠাট্টা করছেন। এতবড়ো লেক কি শুকিয়ে ফেলা যায়?

১.৪ জেমস এইচ. কাজিস কে ছিলেন?

উত্তর : দক্ষিণ ভারত পরিক্রমায় বেরিয়ে ১৯১৯ সালে রবীন্দ্রনাথ গিয়েছিলেন মদনপল্লী সেখানকার থিয়সফিক্যাল কলেজ এর অধ্যক্ষ এবং রবীন্দ্রনাথের বন্ধু ছিলেন জেমস এইচ, কাজিস |

১.৫ এ ছবি আমি পরেও দেখেছি। কোন দৃশ্যবর্ণনা প্রসঙ্গে একথা এসেছে?

উত্তর: মুখ ভর্তি পান নিয়ে পলায় বাঁধা হারমোনিয়াম বাজাতে বাজাতে কাজী নজরুল গাইছেন-এ ছবি আমি পরেও দেখেছি। এখানে এই দৃশ্যপটের কথা বলা হয়েছে।

১.৬ তাদের রাজত্ব হের অক্ষুণ্ণ কেমন’ কাদের রাজত্ব কেন অক্ষুণ্ণা রয়েছে বলে কবি মনে করেন?

উত্তর: আলোচ্য কবিতায় কবি তাদের রাজত্ব হের অক্ষুন্ন কেমন বলতে যারা ক্ষমতা অর্থের জোরে বিভিন্ন স্মৃতিসৌধ বানিয়ে নিজেদের নাম অক্ষয় করে রাখতে চাই তাদের রাজত্ব-এর কথা বলেছেন। কিন্তু প্রকৃত অর্থে কালস্রোতে ভেসে যাওয়া জীবন-যৌবন ধনমানের মতো তাদের নির্মিত সৌধও একদিন ভেঙ্গে পড়বে, তাদের কথা কেউ মনে রাখবে না। তাই তাদের রাজত্বও অক্ষুন্ন থাকবে না ।

১.৭ নীরব এখানে অমর কিষাণপাড়া। কিযাণপাড়াকে ‘অমর’ বলা হয়েছে কেন?

উত্তর: কিষাণপাড়ার প্রকৃতি এবং মানুষের জীবন শান্ত। কোনোরকম ব্যস্ততা সেখানে নেই নেই কোলাহল। দুর্ভিক্ষের পরেও কিষাণপাড়ায় মানুষ আবার কাজের মধ্য দিয়ে জেগে ওঠে। নিজ নিজ পেশায় কাজ করে চলে। দুর্ভিক্ষের হতাশা বা বিপন্নতা এখানে জীবনকে থামিয়ে দিতে পারে না। তাই কিষাণপাড়াকে কবি অমর বলেছেন।

২. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো: (প্রতিটি প্রশ্নের মান ৩)

২.১ ‘জীবনের ৪৪০ তে মানুষ বিশ্বকীর্তি স্থাপনা করেছে।’—- মানুষের সেই কীর্তির কথা কার দৌড় কদ্দুর রচনায় কীভাবে বর্ণিত হয়েছে?

উত্তর: মানুষ এখন নিজে চলেই ক্ষান্ত নয়। সে অন্য সবকিছুকেও চালাতে সমান উৎসুক। জাহাজ, রেল, প্লেন, জেট। এখন মানুষ আকাশটাকে নতুন করে ঘৌড়দৌড়ের মাঠ করে তুলেছে। সেখানে নতুন বাজি ধরেছে যে সে ত্রিভুবনেশ্বর হবে, স্বর্গমর্ত তোলপাড় করবে। তাই জীবনের ৪৪০ তে মানুষ বিশ্বকীর্তি স্থাপন করেছে ।

২.২ ‘তুমি একটা স্পাই’। কোন পরিস্থিতিতে বস্তার একথা মনে হয়েছে?

উত্তর: স্পাই’ শব্দের অর্থ হল ‘চর’ অর্থাৎ গুপ্ত সংবাদ আদানপ্রদান করে, কিন্তু আলোচ্য উক্তিটিতে স্পাই’ বলা হয়েছে অসীমাকে এবং বলেছেন বৃষ্টিবিজ্ঞানী পুরন্দর চৌধুরি। যখন পুরন্দর চৌধুরি জানান তার রেকর্ড করার নামের সঙ্গে অসীমার নামটাও থাকবে তখন অসীমা তার নিজের পরিচয় দেয় কারপভের মেয়ে বলে এবং বলে আমার মা বাঙালি মেয়ে।” গল্প পড়ে জানা যায় অসীমা চরবৃত্তি করেনি সে প্রকৃতিকে আসন্ন ধ্বংসের হাত থেকে বাঁচিয়েছিল।

২.৩ সরলা দেবী তাঁর জীবনের ঝরাপাতা গ্রন্থে রবীন্দ্রসঙ্গীত সম্পর্কে কোন তথ্য পরিবেশন করেছেন?

উত্তর: সরলা দেবী লিখেছেন তাঁর জীবনের ঝরাপাতায়:

কর্তাদাদামহাশয় চুঁচুড়ায় থাকতে তাঁর ওখানে মাঝে মাঝে থাকবার অবসরে তাঁর বোটের মাঝির কাছ থেকে অনেক বাউলের গান আদায় করেছিলুম। যা কিছু শিখতুম তাই রবিমামাকে শোনাবার জন্য প্রাণ ব্যস্ত থাকত তাঁর মতো সমজদার আর কেউ ছিল না। যেমন যেমন আমি শোনাতুম-অমনি অমনি তিনি সেই সুর ভেঙে, কখনো কখনো তার কথাগুলিরও কাছাকাছি দিয়ে গিয়ে এক একখানি নিজের গান রচনা করতেন। কোন আলোকে প্রাণের প্রদীপ, যদি তোর ডাক শুনে কেউ না আসে.….…… আমার সোনার বাংলা… প্রভৃতি অনেক গান সেই মাঝির কাছ থেকে আহরিত আমার সুরে বসান।….

২.৪ এই ছিল তখনকার কোনো স্বদেশি মিটিং-এর রীতি। রীতিটি কী?

উত্তর: রামকুমার চট্টোপাধ্যায় কাজী নজরুলের গান শীর্ষক গদ্যাংশে যে সময়ের কথা বলেছেন, সেই সময়ে যে কোনো স্বদেশি মিটিং-এর রীতিই ছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর বক্তৃতার আগে কাজী নজরুল ইসলামের সংগীত পরিবেশন।

২.৫ সবুজ ফসলে সুবর্ণ যুগ আসে। উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করো।

উত্তর: কবি সুর্বাস্ত ভট্টাচার্যের লেখা চিরদিনের কবিতা থেকে আলোচ্য অংশটি নেওয়া হয়েছে।

ব্যাখ্যা: উদ্ধৃত অংশে যুগ’ শব্দটির অর্থ হল কাল বা সময়। আর সুবর্ণ শব্দের অর্থ হল সোনা। তা হলে সুবর্ণযুগ’ কথাটির অর্থ হল সোনার যুগ বা ভালো সময়। কবিতাটিতে একটি গ্রামের বৃষ্টিভেজা এক দিনের ছবি তুলে ধরা হয়েছে। সেই শান্ত গ্রামটিতে বছরখানেক আগেই ঘটে গিয়েছে এক ভয়াবহ দুর্ভিক্ষ। ফলে, খাবারের খোঁজে অনেক মানুষ সেইসময় গ্রাম ছেড়ে চলে গেছে। আবার কষ্টের সেই দিনগুলো পার করে বেশ কিছু মানুষ আজও সেই গ্রামে বাস করছে। তাদেরই মধ্যে এক কৃষকবধূ জল আনবার পথে ধমকে দাঁড়িয়ে, ঘোমটা সরিয়ে দেখে, খেতে সবুজ ফসল ধরেছে। সবুজ ফসল ফলার অর্থই হল দুর্ভিক্ষের অভিশাপ থেকে মুক্তি পাওয়া কবির বিশ্বাস, ফসল ভালো হওয়ায় গ্রাম থেকে দুর্ভিক্ষ দূর হবে। মানুষ খেয়েপরে ভালোভাবে বাঁচতে পারবে। তাই সেই সময়টিকেই কবি সুবর্ণযুগ বা ভালো সময় বলে মনে করেছেন।

৩. নীচের প্রশ্নগুলির উত্তর দাও:

৩.১ ঋ, র, ষ এই তিন বর্ণের পরের শব্দের মধ্যে ন>ণ হয়। প্রতিক্ষেত্রে একটি করে উদাহরণ দাও।

উত্তর: ঋণ, বর্ণ, স্বর্ণ, তুণ, জীর্ণ, শীর্ণ প্রভৃতি|

৩.২ পিতৃ ও মাতৃ শব্দের সঙ্গে স্বসৃ শব্দের যোগ হলে স্বসৃ শব্দের প্রথম স্ হয় ‘ষ’। উদাহরণ দাও।

উত্তর: মাতুঃস্বসা বা মাতৃস্বসা [ মাতু:+ স্বসৃ, মাতৃ + স্বসৃ] এর বাংলা অর্থ হলো মায়ের ভগিনি, বা তত্সহানীয়া নারী, মাসি।

পিতৃস্বসা[পিতৃ+ স্বসৃ]- এর বাংলা অর্থ হলো- বাবার ভাই- কাকু, জেঠু।

৩.৩ ভাবপ্রকাশক ধ্বন্যাত্মক শব্দের প্রয়োগে একটি বাক্য রচনা করো।

উত্তর: রসগোল্লার রস লেগে হাতটা চট চট করছে।

 

SWG Academy

Class 7 Model Activity Task English Part 6 September

MODEL ACTIVITY TASK
CLASS – VII
ENGLISH

ACTIVITY 1

Read the following passage and answer the questions that follow:

In 1869, Bose joined Hare School and six years later he was admitted to St. Xavier’s School in Calcutta. He passed the Entrance Examination and joined St. Xavier’s College of Calcutta. It was here that he came in contact with Jesuit Father Eugene Lafont who played a significant role in developing his interest in natural science, Later, Bose went to England and secured admission in Christ College, Cambridge, to study Natural Science. In 1884, he received the Natural Science Tripos from the University of Cambridge and a BSc. Degree from the University of London.

A. Fill in the table with information from the passage:

When

What happened

i)1869

Bose joined Hare School

ii)1875

J.C. Bose was admitted to St. Xavier’s School in Calcutta.

iii)1884

Bose received the Natural Science Tripos from the University of Cambridge and a BSc. Degree from the University of London.

B. Answer the following questions:

(i) From which school did J.C. Bose pass Entrance Examination?

Ans: J. C. Bose passed the entrance examination from St. Xavier’s School in Calcutta.

(ii)Who influenced Bose to study Natural Science?

Ans: Jesuit Father Eugene Lafont influenced Bose to study Natural Science.

(iii) in which college of England did Bose take admission?

Ans: Bose took admission at the Christ College, Cambridge.

ACTIVITY 2

Do as directed:

(i) The cheetah is the fastest animal. (Use Positive degree of the adjective)

Ans. No other animal is as fast as Cheetah is.

(ii) Very few queens were as powerful as Elizabeth 1. (Use Superlative degree)

Ans. Elizabeth 1 was the most powerfull queen.

(iii) No other girl of our school is so pretty as Tania. (Use Comparative degree)

Ans. Tania is prettier than any other girls in our school.

ACTIVITY 3

Match column A with column B:

 

A

B

i)

  Philatelist

An artist who makes sculptures (iii)

ii)

  Atheist

One who has the negative outlook in life (v)

iii)

  Sculptor

A place where bees are kept (iv)

iv)

  Apiary

Certain to happen (vi)

v)

  Pessimist

One who collects stamps (i)

vi)

  inevitable

A person who does not believe in the existence of God (ii)

 

Suppose your cousin has never been to your village. Write a letter (in about 70 words) to him/her describing your village and inviting him/her to visit your village.

Ans.

Address- Salt lake, Kolkata-700091

Date : 29/08/2021

Dear Suman,

Its been a long that we met. Hope you are doing great. I came to know that your school is going to be closed for the summer vacation from 20th November. I would like to give you a proposal for spending the summer vacation with us at our village home. After a long confinement in the city you will feel happy in the country-side.

The rural environment will help you refresh your mind and restore your energy. The bank of river and ‘Jhau groves’ are special attractions of my village. My parents will also be very glad to have you with us. Please your level best to come here. No more today. More when you come!

Your loving Cousin,

Ishan 

SWG Academy

Class 7 Model Activity Task History Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

সপ্তম শ্রেণি

ইতিহাস

 ১. বেমানান শব্দ বা নামটি চিহ্নিত করো:-

১.১ বাবর, হুমায়ুন, শেরশাহ, আকবর।
উত্তর :- শেরশাহ।
১.২ প্রতাপাদিত্য, কেদার রায়, ইশা খান, বৈরম খান।
উত্তর :- বৈরম খান।
১.৩ জাবত, কানুনগো, কারোরী, জিজিয়া।
উত্তর :- জিজিয়া।

 

 

২. সত্য বা মিথ্যা নির্ণয় করো:

২.১ ‘দাগ’ ও ‘হুলিয়া’ ব্যবস্থা চালু রাখেন শেরশাহ।
উত্তর :- সত্য।
২.২ ১৫৭৬ খ্রিস্টাব্দে হলদিঘাটির যুদ্ধে আকবর রানা প্রতাপকে পরাজিত করেছিলেন।
উত্তর :- সত্য।
২.৩ মনসবদারি ও জায়গিরদারি ব্যবস্থা বংশানুক্রমিক ছিল।
উত্তর :- মিথ্যা।

 

৩. সংক্ষেপে উত্তর দাও (৩০-৫০টি শব্দ) :


৩.১ ‘দাক্ষিণাত্য ক্ষত’ বলতে কী বোঝো?
উত্তর :- ঔরঙ্গজেবের আমলে মুঘল সাম্রাজ্যে যেসব সমস্যা দেখা দেয় সেগুলির অন্যতম ছিল দাক্ষিণাত্য ক্ষত।

দাক্ষিণাত্য ক্ষত: খ্রিস্টীয় সপ্তদশ শতকে ঔরঙ্গজেবের আমলে মারাঠাদের শক্তি বৃদ্ধি পায়। ঔরঙ্গজেব তাই দক্ষিণী রাজ্যগুলিকে জয় করার উদ্যোগ নেন। বিজাপুর, গোলকোন্ডা রাজ্যগুলি দখল করেন। এই দুই রাজ্য দখল করতে গিয়ে তাকে বহু বছর ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চালাতে হয়। এর পরিণাম হিসেবে মুঘলদের বিপুল আর্থিক ক্ষয়ক্ষতি ঘটে। এই ক্ষয়ক্ষতিকেই দাক্ষিণাত্য ক্ষত বলা হয়েছে।

৩.২ ‘দীন-ই ইলাহি কী?
উত্তর :- আকবরের ধর্মীয় নীতির শেষ পর্যায় হলো “দীন-ই-ইলাহি” নামে এক নতুন ধর্ম| 1582 খ্রিস্টাব্দে তিনি এই ধর্মটি প্রবর্তিত করেন। সাধারণত সকল ধর্মের সারবস্তুকে নিয়ে আকবরের এই নতুন ধর্ম গড়ে উঠে ছিল| তার এই নতুন ধর্ম নীতিতে কোন পুরোহিত, কোন নবী কিংবা কোন ধর্মগ্রন্থের অস্তিত্ব ছিল না| আত্মার সাথে পরমাত্মার মিলন-এই ধরনের একটা কল্পনা এখানে স্থান পেয়েছিল|

৪. নিজের ভাষায় লেখো (১০০-১২০টি শব্দ) শেরশাহের যে-কোনো দুটি প্রশাসনিক সংস্কার সম্পর্কে সংক্ষেপে লেখো।
1540 সালে শের শাহ সুরি দিল্লির সিংহাসনে বসে বেশ কিছু সংস্কারমূলক কাজ করেন। ভূমি রাজস্ব, শুল্ক, যোগাযোগ, বিচার ও সামরিক ব্যবস্থার সংস্কার করেন তিনি। এগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো-
শেরশাহের ভূমি রাজস্ব সংস্কার:-
শেরশাহ কৃষককে পাট্টা দিয়েছিলেন। এই পাট্টায় কৃষকের নাম, জমিতে কৃষকের অধিকার, কত রাজস্ব দিতে হবে প্রভৃতি লেখা থাকত। তার বদলে কৃষক রাজস্ব দেওয়ার কথা কবুল করে কবুলীয়ত নামে অন্য একটি দলিল সম্রাটকে দিত।
সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি:-
শেরশাহ ভারতের বেশ কয়েকটি বড় বড় রাস্তা তৈরি করেছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য সড়ক-ই আজম। যা বাংলার সোনারগাঁও থেকে উত্তর-পশ্চিম সীমান্তে পেশোয়ার পর্যন্ত বিস্তৃত ছিল। এর দৈর্ঘ্য ছিল প্রায় 2400 কিলোমিটার। এই রাস্তাটি বর্তমানে গ্র্যান্ড ট্রাঙ্ক রোড নামে খ্যাত।

Class 7 Model Activity Task Geography Part 6 September

SWG Academy

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

সপ্তম শ্রেণি

পরিবেশ ও ভূগোল 

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :-

১.১ ‘পৃথিবীর ছাদ’ – যে মালভূমিকে বলা হয় সেটি হলো—

ক) ছোটোনাগপুর মালভূমি
খ) মালব মালভূমি
গ) পামীর মালভূমি
ঘ) লাদাখ মালভূমি
উত্তর : পামীর মালভূমি

১.২ নদীর উচ্চ প্রবাহে ’।’ আকৃতির উপত্যকা সৃষ্টির অন্যতম প্রধান কারণ হলো—

ক) ভূমির ঢাল কম থাকা
খ) উপনদীর সংখ্যা বেশি থাকা
গ) নদীর নিম্নক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া
ঘ) নদীর পার্শ্বক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া
উত্তর : নদীর নিম্নক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া

১.৩ যে রূপান্তরিত শিলা বিভিন্ন সৌধ নির্মাণে কাজে লাগে তা হলো—

ক) চুনাপাথর
খ) কাদাপাথর
গ) ব্যাসল্ট
ঘ) মার্বেল
উত্তর : মার্বেল

২. স্তম্ভ মেলাও:

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তম্ভ

২.১ কিলিমাঞ্জারো

i) আগ্নেয় শিলা  (২.২)

২.২ গ্রানাইট

ii) নদীর মধ্যপ্রবাহ (২.৩)

২.৩ মিয়েন্ডার

ii) আগ্নেয় পর্বত (২.১)

৩. সংক্ষিপ্ত উত্তর দাও:-
 
৩.১ ভূমির ঢাল ও উচ্চতার ভিত্তিতে মালভূমি ও সমভূমির পার্থক্য নিরূপণ করো।
উত্তর :  
উচ্চতা :-
সমভূমি-  সমুদ্র পৃষ্ঠ থেকে 300 মিটারের কম উচ্চতা বিশিষ্ট হয়। 
মালভূমি – গুলি সমুদ্র পৃষ্ঠ থেকে 300 মিটারের অধিক উচ্চতা বিশিষ্ট হয়।
 
ঢাল:-
সমভূমি-  গুলি মৃদু ঢাল বিশিষ্ট হয়।
মালভূমি-  গুলির উপরি ভাগ সমতল কিন্তু পার্শ্ব দেশ খাড়া ঢাল যুক্ত হয়।
 
৩.২ নীলনদের উপর কী উদ্দেশ্যে আসোয়ান বাঁধ নির্মাণ করা হয়েছিল?
উত্তর :   ১৯৭০ সালে নির্মিত নীলনদের ওপর আসোয়াণ বাঁধ নীল নদের বার্ষিক বন্যা নিয়ন্ত্রণ করে, আসোয়ান বাঁধটি মিশরের উপকার করে এবং প্লাবনভূমিতে যে ক্ষতি হয় তা রোধ করে। আসওয়ান উচ্চ বাঁধ মিশরের বিদ্যুৎ সরবরাহের প্রায় অর্ধেক সরবরাহ করে এবং জলের প্রবাহকে সামঞ্জস্য রেখে নদীর ধারে নৌ চলাচল উন্নত করেছে।
উপরিউক্ত কারণ গুলির জন্য মিশরের নীল নদের ওপর আসোয়ান বাঁধ গড়ে ওঠে।
 
8.  ‘মানুষের নানাবিধ ক্রিয়াকলাপ নদীর উপর নেতিবাচক প্রভাব ফেলে’— বক্তব্যটির যথার্থতা বিচার করো।
উত্তর :   
1.শিল্পকারখানা থেকে দূষণ:
পেট্রো-রাসায়নিক শিল্পে, পলিথিন প্লাস্টিক শিল্পে, জ্বালানি শিল্পে খনিজতেল পরিশোধন শিল্পে, বিভিন্নরকম যানবাহন নির্মাণ, ছোটো ও মাঝারি ইলেকট্রিকাল এবং ইঞ্জিনিয়ারিং শিল্পে প্রচুর পরিমাণে দুষিত রাসায়নিক পদার্থ, যেমন অ্যামোনিয়া, ক্লোরিন, ফেনল, সায়ানাইড এবং বিভিন্ন ধাতু, জিঙ্ক, পারদ,সিসা, ক্রোমিয়াম ঘটিত দুষক নালা নর্দমা দিয়ে নদী বা সমুদ্রের জলে মিশেজল দূষিত করছে।
2.গৃহস্থালীথেকে জলদূষণ:
গ্রাম এবং শহর এলাকার বিভিন্ন আবর্জনা ও বর্জ্য পদার্থ যেমন গৃহস্থালীর  দৈনন্দিন রান্না খাবারের টুকরো, দূষিত বস্তু, শৌচাগারের মল-মূত্র, সাবান,ডিটারজেন্ট, ফিনাইল প্রভৃতি নিকাশি নালার মাধ্যমে ভূগর্ভের জলে, নদীতে,জলাশয়ে পড়ে জলকে দূষিত করে তোলে। এছাড়াও বিভিন্ন খাটাল, পশুশালা,বড়ো বাজার, হাসপাতাল, চিকিৎসাকেন্দ্র থেকে উৎপন্ন বর্জ্য জলকে দূষিত করে |
3.কৃষিক্ষেত্রথেকে জলদূষণ: 
চাষের খেতে বিভিন্ন প্রকার রাসায়নিক সার,কীটনাশক, আগাছানাশক ব্যবহার  করা হয়। বৃষ্টির জলে ধুয়ে এই সমস্ত বিষাক্ত রাসায়নিক ভূগর্ভের জলে, জলাশয়ে,নদীতে মিশে জল দূষিত করে। এই সারে থাকা নাইট্রেট এর কারণে ক্যান্সার হতে পারে, শিশুদের মাথায় রক্ত চলাচলে অসুবিধা ঘটায়।
4.তেজস্ক্রিয় পদার্থ থেকে দূষণ :
পারমাণবিক চুল্লি, চিকিৎসাকেন্দ্র বা বৈজ্ঞানিক পরীক্ষাগারে ব্যবহৃত তেজস্ক্রিয়  পদার্থগুলো ব্যবহারের পর সমুদ্রে বা নদীতে ফেলা হয়। পারমাণবিক বিস্ফোরণের পর তেজস্ক্রিয় পদার্থ জলে মিশে জলদূষণ ঘটায়।
5.খনিজ তেল থেকে দূষণ:
দুর্ঘটনাগ্রস্ত তেলবাহী জাহাজ থেকে অথবা সমুদ্রে অবস্থিত তেলের খনির তেল সমুদ্রে মিশে জলদূষণ ঘটায়।
6.বায়ুদূষণের কারণে জলদূষণ:
কলকারখানা এবং যানবাহনের ধোঁয়ার মাধ্যমে বাতাসে সালফার ডাইঅক্সাইড, নাইট্রোজেনের অক্সাইড, কার্বন মনোক্সাইড ইত্যাদি জমা হয়। বৃষ্টির জলের সঙ্গে সালফার ডাই অক্সাইড ও নাইট্রোজেন ডাইঅক্সাই বিক্রিয়া করে।বিভিন্ন জলাশয়ের জলকে আম্লিক করে দেয় |
SWG Academy
ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

1 thought on “Class 7 Model Activity Task Part 6 September New 2021 | সপ্তম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Bengali,English,History Geography”

Leave a Comment

Your email address will not be published.