Class 6 Model Activity Task Part 6 September New 2021 | ষষ্ঠ শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Science,Mathematics,Health & Physical Education
Class 6 All Subject Model Activity Task Part 6
Class 6 Model Activity Task Part 6 September New 2021,answer of model activity task class 6, bengali class 6 model activity task, class 6 jeevan vigyan model activity tax, class 6 model activity class bangla part 6, class 10 model activity english part 6, class 6 model activity class geography part 6, class 6 model activity class history part 6, class 6 model activity english part 6, class 6 model activity for geography, class 6 model activity gonit, class 10 model activity itihaas part 6class 6 model activity task part 6, class 6 model activity life science part 6 class 6 model activity mathematics part 6, class 6 model activity task physical science answer
WBBSE West Bengal Board of Secondary Education Class 6 All Subject Part 6 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 6 August (2nd Series) Answers PDF or Text based answers.

Class 6 Model Activity Task Science Part 6 September
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
ষষ্ঠ শ্রেণি
পরিবেশ ও বিজ্ঞান
১. ঠিক উত্তর নির্বাচন করো
১.১ যেটি আগ্নেয়শিলা তা হলো –
(ক) চুনাপাথর
(খ) বেলেপাথর
(গ) মার্বেল পাথর
(ঘ) গ্রানাইট।
উত্তর: (ঘ) গ্রানাইট।
১.২ দৈর্ঘ্য পরিমাপের ক্ষুদ্রতম এককটি হলো –
(ক) ডেকামিটার
(খ) ডেসিমিটার
(গ) মিটার
(ঘ) মিলিমিটার।
উত্তর: (ঘ) মিলিমিটার।
১.৩ মানুষের বুড়ো আঙুলে যে ধরনের অস্থিসন্ধি দেখা যায় সেটি হলো –
(ক) পিভট সন্ধি
(খ) হিঃ সন্ধি
(গ) স্যাডল সন্ধি
(ঘ) বল এবং সকেট সন্ধি।
উত্তর: (গ) স্যাডল সন্ধি
২. ঠিক বাক্যের পাশে আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও :
২.১ কোনো স্প্রিংকে চাপ দিয়ে সংকুচিত করা হলে তার মধ্যে গতিশক্তি সঞ্চিত হয়।
উত্তর: মিথ্যা।
কারণ: কোন স্প্রিংকে চাপ দিয়ে সংকুচিত করা হলে তার মধ্যে স্থিতি শক্তি সঞ্চিত হয়।
২.২ কোনো তরলের প্রবাহিত হওয়ার বেগ বাড়লে সেই তরলের মধ্যের চাপ বেড়ে যায়।
উত্তর: মিথ্যা।
কারণ: বার্নোলির নীতি অনুযায়ী চাপ কমে যাবে।
২.৩ লিগামেন্ট পেশির সঙ্গে হাড়কে যুক্ত করে।
উত্তর: মিথ্যা
কারণ: পেশির সঙ্গে হাড়কে যুক্ত করে টেন্ডন।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ “ভোতা ছুরিতে সবজি কাটা শক্ত” – চাপের ধারণা প্রয়োগ করে কারণ ব্যাখ্যা করো।
উত্তর: ভোঁতা ছুরির ভোঁতা প্রান্তের ক্ষেত্রফল ধারালো ছুরির ধারালো প্রান্তের চেয়ে বেশি।
আমরা জানি , চাপ= বল ÷ ক্ষেত্রফল ।
অর্থাৎ, চাপ , ক্ষেত্রফলের সাথে ব্যস্তানুপাতিক । তাই ভোঁতা চুরিতে একই বল প্রয়োগ করলেও কম চাপ প্রযুক্ত হয়। ফলে, ভোতা ছুরিতে সবজি কাটা শক্ত।
৩.২. মানবদেহে কীভাবে ফুসফুস থেকে বিশুদ্ধ রক্ত বাম নিলয়ে পৌঁছোয়?
উত্তর: বাম অলিন্দ ও ডান অলিন্দ রক্ত দ্বারা পূর্ণ হলে সংকুচিত হতে শুরু করে। তখন বাম নিলয় ও ডান নিলয় প্রসারিত হতে শুরু করে । তখন ডান অলিন্দের রক্ত ত্রিপত্র কপাটিকার (ট্রাইকাসপিড ভালভ) মধ্য দিয়ে ডান নিলয়ে এবং বাম অলিন্দের রক্ত দ্বিপত্রক কপাটিকার মধ্য দিয়ে বাম নিলয়ে পৌছায়।
৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :
৪.১ “সমস্ত জীবাশ্ম জ্বালানির মূলেই আছে সূর্যের শক্তি” – ব্যাখ্যা করো। –
উত্তর: সূর্যের সৌরশক্তি খাদ্যের মধ্যে বা উদ্ভিদ দেহে রাসায়নিক শক্তি বা স্থিতি শক্তি রূপে জমা থাকে। বহু কোটি বছর আগে গাছপালার অবশেষ মাটির নিচে চাপা পড়ে ধীরে ধীরে গরমে আর চাপে কয়লায় পরিণত হয়। আবার উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষ পাললিক শিলার নিচে থাকতে থাকতে বহু কোটি বছর ধরে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসে পরিণত হয়। পেট্রোলিয়াম থেকেই আমরা ডিজেল-পেট্রোল বা কেরোসিন ইত্যাদি জ্বালানি পাই। তাহলে কয়লা বা পেট্রোলিয়ামে জড়ো হওয়া শক্তির উৎস হল সূর্য। অর্থাৎ “সমস্ত জীবাশ্ম জ্বালানির মূলেই আছে সূর্যের শক্তি”।
৪.২ তোমার বন্ধুর ওজন 60 কেজি আর উচ্চতা 4.5 ফুট। তোমার ঐ বন্ধুর দেহভর সূচক নির্ণয় করো। তোমার বন্ধুর দেহভর সূচক সম্বন্ধে তোমার মতামত লেখো।
উত্তর: আমরা জানি ,
দেহভর সূচক (BMI) = দেহের ওজন ( কেজি এককে) ÷ দেহের উচ্চতার বর্গ ( বর্গ মিটার এককে)
বন্ধুর ওজন=60 কেজি
উচ্চতা=4.5 ফুট = 4.5 × 0.3048 মিটার = 1.37 মিটার
আমার বন্ধুর দেহভর সূচক
= 60 ÷ (1.37)2
= 60 ÷ 1.88
= 31.91
দেহভর সূচক 30 – 40 বা তার বেশি হলে তা মোটা হয়ে যাওয়া বা স্থূলত্বের নির্দেশ করে।
Class 6 Model Activity Task Mathematics Part 6 September
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
ষষ্ঠ শ্রেণি
গণিত
নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :
(i) 1/4 অংশ ডিম নষ্ট হলে, ডিম নষ্ট হয়েছে শতকরা
(a) 25%
(b) 25
(c) 100
(d) 400
উত্তর: (a) 25%
(ii) 500 গ্রাম =
(a) 0.05 কি.গ্রা.
(b) 500×1000 কি.গ্রা.
(c) 0.5 কি.গ্রা.
(d) 5 x 100 কি.গ্রা.।
উত্তর: (c) 0.5 কি.গ্রা.
(iii) 0.3,0.16,0.1 সংখ্যাগুলিকে মানের ঊর্ধ্বক্রমে সাজালে পাওয়া যাবে
(a) 0.3, 0.16, 0.1
(b) 0-1,0.16, 0.3
(c) 0.1, 0.3, 0.16
(d) 0.3, 0.1, 0.16
উত্তর: (b) 0-1,0.16, 0.3
(iv) 3, 5 ও 1, 15-এর
(a) গ.সা.গু. সমান কিন্তু ল.সা.গু. অসমান
(b) গ.সা.গু. অসমান কিন্তু ল.সা.গু. সমান
(c) গ.সা.গু. অসমান এবং ল.সা.গু. অসমান
(d) গ.সা.গু. সমান এবং ল.সা.গু. সমান ।
উত্তর: (d) গ.সা.গু. সমান এবং ল.সা.গু. সমান ।
বামদিকের সঙ্গে ডানদিক মেলাও:
ক স্তম্ভ | খ স্তম্ভ |
(i)একটি নিরেট চোঙের বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে | (a) 1, 1 — (ii) |
(ii) একটি নিরেট শঙ্কুর বক্রতল এবং সমতলের সংখ্যা যথাক্রমে | (b) 1.2 — (i) |
(iii) বর্গাকার ভূমিযুক্ত প্রিজমের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে | (c) 8,5 — (iv) |
(iv) বর্গাকার ভূমিযুক্ত পিরমিডের ধারসংখ্যা এবং তলসংখ্যা যথাক্রমে | (d) 12,6 — (iii) |

নীচের শব্দগুলি উপরের কোন চিত্রগুলির সঙ্গে যুক্ত মেলাও (যে-কোনো 2টি)
ক | খ |
A. সমরেখ | চিত্র(c) |
B. সমবিন্দু | চিত্র(b) |
C. অসমরেখ | চিত্র(a) |
(ii) A হাতের কাজে 50-এর মধ্যে 20 নম্বর পেয়েছে কিন্তু B. 25-এর মধ্যে 10 নম্বর পেয়েছে। কে বেশি পেয়েছে শতকরার সাহায্যে নির্ণয় করো।
উত্তর: A 50 এর মধ্যে 20 পেয়েছে ।
∴ শতকরা পেয়েছে= (20/50)×100 % = 40%
B 25 এর মধ্যে 10 পেয়েছে ।
∴ শতকরা পেয়েছে= (10/25)×100 % = 40%
∴ A ও B দুজনেই সমান নম্বর পেয়েছে ।
(iii) একটি সমবাহু ত্রিভুজের পরিসীমা 14.4 সেমি., ত্রিভুজটির 1টি বাহুর দৈর্ঘ্য দশমিক সংখ্যায় লেখো।
উত্তর: সমবাহু ত্রিভুজের পরিসীমা = 14.4 সেমি
∴ 1 টি বাহুর দৈর্ঘ্য = 14.4/3 = 4.8 সেমি
4. (i) সংখ্যারেখার সাহায্যে বিয়োগফল নির্ণয় করো (+7) – (-5)

(ii) সুজাতার তথ্য থেকে স্তম্ভচিত্র অঙ্কন করো :
গান গাইতে ভালোবাসে | নাচ করতে ভালোবাসে | আঁকতে ভালোবাসে | |
সুজাতার বন্ধুর সংখ্যা | 4 | 5 | 7 |
উত্তর:

Class 6 Model Activity Task Health And Physical Education Part 6 September
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
ষষ্ঠ শ্রেণি
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
স্বাস্থ্য শিক্ষা ও যোগাসন
১। শূন্যস্থান পূরণ করো :
(ক) স্বাস্থ্য অমূল্য _____________________ ।
উত্তর:- সম্পদ।
(খ) মধুমেহ _________________ ব্যাধি ।
উত্তর:- অসংক্রামক।
(গ) বিশুদ্ধ বায়ু বর্ণ ও ________________ হীন হবে ।
উত্তর:- গন্ধ ।
(ঘ)________________ একপ্রকার সংক্রামক রোগ।
উত্তর:- কলেরা /এইডস।
২। নিম্নের ফাকা ছকটি পূরণ করো :
ইন্দ্রিয়ের যত্ন | ইন্দ্রিয়ের যত্নের নিয়ম গুলি বর্ণনা করো | ||
চোখ | কি করবে | কি করবে না | |
(১) পরিষ্কার ঠান্ডা জল দিয়ে চোখ পরিষ্কার করব এবং নরম রুমাল বা তোয়ালে দিয়ে চোখ মুছবো। (২) ভিটামিন A এবং বেশি পরিমাণে শাক-সবজি খাব। (৩) চোখের যেকোনো সমস্যায় ডাক্তারের পরামর্শ নেব। | (১) হাতের আঙুলের সাহায্যে চোখ চুলকাব না। (২) কম বা খুব বেশি আলোয় পড়াশোনা করব না। | ||
ত্বক | (১) নিয়মিত ঠান্ডা ও নিরাপদ জলে স্নান করব। (২) প্রতিদিন স্নানের সময় জীবাণুনাশক সাবান ব্যবহার করব। (৩) উপযুক্ত ও স্বাস্থ্যকর পোশাক-পরিচ্ছদ ব্যবহার করব। (৪) ভিটামিন D এবং ভিটামিন E যুক্ত খাদ্য ও শাকসবজি গ্রহণ করব। | (১) খুব বেশি সময় ধরে স্নান করব না বা জলে বেশি সময় থাকব না। (২) অপরিষ্কার পোশাক পরিচ্ছদ ব্যবহার করব না | |
দাঁত | (১) প্রতিবার খাওয়ার পর দাঁত ব্রাশ করব। নরম ব্রাশ ও উপযুক্ত দাঁতের মাজন ব্যবহার করব। (২) ভিটামিন A, C ও D যুক্ত খাদ্য উপযুক্ত পরিমাণে গ্রহণ করব। (৩) দাঁতে কোনো সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ নেব। | (১) অতিরিক্ত মিষ্টিজাতীয় খাদ্য, চকলেট বেশি পরিমাণে খাওয়া যাবে না। (২) ধূমপান, পান খাওয়া ইত্যাদি কঠোরভাবে বারণ। |
৩। নীচের তালিকায় কোনটি সু-অভ্যাস এবং কোনটি কু-অভ্যাস তা লেখো:
(ক) ভোরে ঘুম থেকে ওঠা :- সু-অভ্যাস
(খ) নিয়মিত দাঁত মাজা :- সু-অভ্যাস
(গ) দৈহিক পরিষ্কার পরিচ্ছন্নতার অভ্যাস :- সু-অভ্যাস
(ঘ) নিয়মিত ব্যায়াম করা :- সু-অভ্যাস
(ঙ) মিথ্যা কথা বলা :- কু-অভ্যাস
(চ) নিয়মিত ফাস্টফুড খাওয়া :- কু-অভ্যাস
(ছ) যত্রতত্র থুথু ফেলা :- কু-অভ্যাস
(জ) হাতে থুথু দিয়ে বই–এর পাতা ওলটানো :- কু-অভ্যাস
(ঝ) দাঁত দিয়ে নখ কাটা :- কু-অভ্যাস
(ঞ) খেলাধুলা করা :- সু-অভ্যাস
নীচের যোগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে ছবির নীচে ফাঁকা ঘরে যোগাসনটির নাম লেখো।

৫। নিজের মতো করে লেখো:
(ক) সু–অভ্যাস গঠনের নিয়মগুলি লেখো।
উত্তর:- ১. সু-অভ্যাস গঠন করতে হলে দৃঢ় মানসিক প্রত্যয় দরকার। দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে কাজ শুরু করলে যে কোনো সু-অভ্যাস গঠন করা যায়। প্রতিদিন যদি সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস গঠন করতে চাও, তবে যতই ঘুম পাক ভোরে উঠতেই হবে এবং মানসিকভাবে প্রস্তুত হয়ে নির্দিষ্ট সময়ে শুতে হবে।
২. সু-অভ্যাস গঠনের জন্য যেন সদুদ্দেশ্য থাকে। ভালো উদ্দেশ্য নিয়েই সু-অভ্যাস গড়ে ওঠে। উদাহরণ হিসাবে বলা যায়, তুমি বন্ধুদের সঙ্গে লড়াই করার উদ্দেশ্য নিয়ে যদি নিয়মিত ব্যায়াম করো, তবে তা সু-অভ্যাস বলে গণ্য হবে না।
৩. সু-অভ্যাস গঠন করতে হলে শারীরিক ও মানসিক তৎপরতা দরকার। সময় নষ্ট না করে সাথে সাথে দ্রুততার সঙ্গে কাজে নেমে পড়তে হবে। যদি মনে করো ফুলের চাষ করবে, তবে তাড়াতাড়ি হাতের কাছে যতটুকু জমি আছে তা কাজে লাগিয়ে ফুলের গাছ পুঁতে দাও, বসে থাকলে চলবে না।
৪. সু-অভ্যাস গঠন করতে হলে কাজটা বারবার বা নিয়মিত করতে হবে। একদিন করে বসে থাকলে, সেটি অভ্যাস হবে না। ব্যায়াম বা শরীরচর্চার অভ্যাস করতে হলে, তা নিয়মিত বা রোজ অনুশীলন করতে হবে।
(খ) অসংক্রামক রোগের কারণগুলি তালিকাভুক্ত করো।
উত্তর:- অসংক্রামক রোগের কারণ :
ক) জিনগতভাবে পূর্বপুরুষ থেকে আসতে পারে।
খ) অসংযমী জীবনযাপন করলে।
গ) অপুষ্টিজনিত কারণে (অতিপুষ্টি ও ঊনপুষ্টি দুটি কারণেই)।
ঘ) ভিটামিন ও খনিজ লবণের অভাবে।
ঙ) যথোপযুক্ত ব্যায়াম বা শারীরিক সঞ্চালনের অভাবে (এগুলিকে বলা হয় গতিহীনতাজনিত রোগ, বা হাইপোকাইনেটিক ডিজিস)।
চ) অতিরিক্ত মানসিক চাপের কারণে।
ALL Class ALL Model Activities | Click Here |
Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography ) | Click Here |
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education) | Click Here |