StudyWithGenius

Class 10 Model Activity Task Part 6 September New 2021 | দশম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি | Physical Science, Life Science, Mathematics

Class 10 All Subject Model Activity Task Part 6

class 10 model activity task part 6, class 10 model activity task part 6 answer, class 10 model activity task part 6 bengali, class 10 model activity task part 6 chemistry, class 10 model activity task part 6 download, class 10 model activity task part 6 english, class 10 model activity task part 6 full, class 10 model activity task part 6 geography, class 10 model activity task part 6 grammar, class 10 model activity task part 6 history, class 10 model activity task part 6 in bengali, class 10 model activity task part 6 in English, class 10 model activity task part 6 mathematics, class 10 model activity task part 6 of science, class 10 model activity task part 6 online, class 10 model activity task part 6 physics, class 10 model activity task part 6 wbbse, class 10 model activity task part 6 west bengal board, class 10 model activity task part 6 with answers, class 10 model activity task part 6 physical science, class 10 model activity task part 6 life science 

WBBSE West Bengal Board of Secondary Education Class 10 All Subject Part 6 Model Activity Task Solution in Bengali . New Model Activity Task of Class 10 September Answers PDF or Text based answers.

Class 10 Model Activity Task Part 6
SWG Academy

Class 10 Model Activity Task Physical Science Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ভৌতবিজ্ঞান

১. ঠিক উত্তর নির্বাচন করো :

১.১ যে গ্যাসের বাষ্প ঘনত্ব অক্সিজেন সাপেক্ষে 2 তার গ্রাম আণবিক গুরুত্ব হলো—

(ক) 4 g/mol

(খ) 16 g/mol

(গ) 32g/mol

(ঘ) 64 g/mol

উত্তর: (ঘ) 64 g/mol

১.২ গলিত সোডিয়াম ক্লোরাইডের তড়িৎবিশ্লেষণ করার সময়-

(ক) ক্যাথোড ধনাত্মক ও এখানে বিজারণ ঘটে

(খ) ক্যাথোড ঋণাত্মক ও এখানে বিজারণ ঘটে

(গ) অ্যানোড ধনাত্মক ও এখানে বিজারণ ঘটে।

(ঘ) অ্যানোড ঋণাত্মক ও এখানে বিজারণ ঘটে

উত্তর:  (খ) ক্যাথোড় ঋণাত্মক ও এখানে বিজারণ ঘটে

১.৩ 3 ওহম এবং 6 ওহম রোধের সমান্তরাল সমবায়ের তুল্য রোধের মান হলো-

(ক) 9 ওহম 

(খ) 4 ওহম

(গ) 2 ওহম

(ঘ) 1 ওহম

উত্তর: (গ) 2 ওহম

২. একটি শব্দে অথবা একটি বাক্যে উত্তর দাও :

২.১ কোনো বস্তুতে সোনার প্রলেপ দিতে কী তড়িৎবিশ্লেষ্য ব্যবহৃত হয় ?

উত্তর : পটাশিয়াম অরোসায়ানাইড (K[Au(CN)2])।

২.২ কিলোওয়াট (kW) ও কিলোওয়াট-ঘন্টার (kWh) মধ্যে কোনটি ক্ষমতার একক?

উত্তর : কিলোওয়াট (kW)।

২.৩ DC অপেক্ষা AC-র একটি ব্যবহারিক সুবিধা লেখো।

উত্তর : ট্রান্সফরমার বা অন্যান্য যন্ত্রের সাহায্যে AC ভোল্টেজকে প্রয়োজনমতো বাড়ানো বা কমানো যায় কিন্তু DC ভোল্টেজকে প্রয়োজনমতো বাড়ানো বা কমানো যায় না।

৩. সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ ফ্লেমিংয়ের বাম হস্ত নিয়মটি লেখো।

উত্তর : বাম হাতের বৃদ্ধাঙ্গুলি, তর্জনী এবং মধ্যমাকে পরস্পরের সঙ্গে সমকোণে রেখে প্রসারিত করলে যদি তর্জনী চৌম্বক ক্ষেত্রের অভিমুখ এবং মধ্যমা তড়িৎপ্রবাহের অভিমুখ নির্দেশ করে, তবে বৃদ্ধাঙ্গুলি পরিবাহীর গতির অভিমুখ নির্দেশ করবে।

Physical sc1

৩.২ 50g ক্যালসিয়াম কার্বনেটের পূর্ণ বিয়োজনে কত গ্রাম কার্বন ডাইক্সাইড গ্যাস পাওয়া যাবে তা নির্ণয় করো।

(Ca = 40, C = 12, O = 16)

PHY sc 2

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ দুটি ধাতব তারের দৈর্ঘ্যের অনুপাত 2:1, ব্যাসার্ধের অনুপাত 1:2 এবং রোধাঙ্কের অনুপাত 3:4 হলে তার দুটির রোধের অনুপাত কত হবে তা নির্ণয় করো।

PHy sc 3

Class 10 Model Activity Task Life Science Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

জীবনবিজ্ঞান

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো: 

১.১ নীচের যে জোড়টি সঠিক নয় তা নির্বাচন করো –

(ক) ঈস্ট – কোরকোদগম

(খ) মস – রেণু উৎপাদন

(গ) প্লাসমোডিয়াম – পুনরুৎপাদন

(ঘ) অ্যামিবা – দ্বিবিভাজন

উত্তর: (গ) প্লাসমোডিয়াম পুনরুৎপাদন

১.২ নীচের যে দুটি জিনোটাইপ গিনিপিগের কালো ও মসৃণ ফিনোটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করো –

(ক) BBRR & BbRr

(খ) BBrr 8 Bbrr

(গ) BBRr BbRR

(ঘ) bbRr ও bber

উত্তর : (খ) BBrr ও Bbrr

১.৩ স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণান্ধ কন্যাসন্তান জন্মানোর সম্ভাবনা নিরূপণ করো-

(ক) 0%

(খ) 25%

(গ) 50%

(ঘ) 100%

উত্তর : (ক) 0%

২. নীচের বাক্যগুলো সত্য অথবা মিথ্যা নিরূপণ করো :

২.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়োজন হয়।

উত্তর : বাক্যটি মিথ্যা

২.২ সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়৷

উত্তর: বাক্যটি মিথ্যা।

২.৩ কোনো জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনোটাইপ বলে।

উত্তর: বাক্যটি সত্য।

 

৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্য নিরূপণ করো

• গ্যামেট উৎপাদন

• মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা

বিষয়

অযৌন জনন

যৌন জনন

গ্যামেট উৎপাদন

অযৌন জননে গ্যামেট উৎপাদন হয় না।

যৌন জননে পুংগ্যামেট ও স্ত্রী গ্যামেট সৃষ্টি হয়।

মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা

এই প্রকার জননে কেবল মাইটোসিস কোশ বিভাজন ঘটে।

এই প্রকার জননে গ্যামেট উৎপাদনকালে মিয়োসিস এবং জাইগোট থেকে অপত্য জীব উৎপাদনকালে মাইটোসিস কোশ বিভাজন ঘটে।

৩.২ মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও।

উত্তর : মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তার রেখাচিত্র টি নিম্নরূপ –

LIfe sc

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ একটি বিশুদ্ধ হলুদ ও গোল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F2 জনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা বিবৃত করো।

life sc 2

এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা হলো স্বাধীন সঞ্চারণ সুত্র।

স্বাধীন সঞ্চারণ সুত্র : কোন জীবের দুই বা ততোধিক যুগ্ম বিপরীতধর্মী বৈশিষ্ট্যগুলি জনিতৃ জনু থেকে অপত্য জনুতে সঞ্চারিত হওয়ার সময় একত্রিত হলেও শুধুমাত্র গ্যামেট গঠনকালে এরা পরস্পর থেকে পৃথক হয় তাই নয়, উপরন্তু প্রত্যেকটি বৈশিষ্ট্য স্বাধীনভাবে যে কোনো বিপরীত বৈশিষ্ট্যের সঙ্গে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে সঞ্চারিত হয়।

SWG Academy

Class 10 Model Activity Task Mathematics Part 6 September

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

 দশম শ্রেণি

গণিত

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs) :

(i) x ∝ y² এবং y = 3 যখন x = 9 ; x = 25 হলে, y-এর ধণাত্মক মান হবে,

(a) 5   

(b) 8

(c) 16

(d) 32 

উত্তর: (a) 5   

ব্যাখ্যা:

MAth 1

(ii) A ও B যথাক্রমে 2500 এবং 2000 টাকা দিয়ে একটি ব্যবসা শুরু করে। এক বছর পরে  ব্যবসায় 720 ক্ষতি হলে, A-এর ক্ষতি হয়,

(a) 450 টা

(b) 400 টাকা

(c) 320 টাকা

(d) 500 টাকা।

উত্তর: (b) 400 টাকা

ব্যাখ্যা:  A ও B এর মূলধনের অনুপাত = 2500 : 2000 = 5 : 4

A এর ক্ষতি হয় = 720×(5/9) = 400 টাকা

(iii) দুটি বৃত্ত পরস্পরকে C বিন্দুতে বহিঃস্পর্শ করে। AB বৃত্ত দুটির একটি সাধারণ স্পর্শক বৃত্তদুটিকে A ও B বিন্দুতে স্পর্শ করে,∠ACB এর পরিমাপ হলো,

(a) 60°

(b) 45°

(c) 30°

(d) 90°

উত্তর: (d) 90°

ব্যাখ্যা: 

math 2

(iv) একটি নিরেট অর্ধগোলকের সমগ্রতলের ক্ষেত্রফল 147Π বর্গসেমি. হলে, উহার ব্যাসার্ধ হবে,

(a) 6 সেমি

(b) 12 সেমি.

(c) 7 সেমি

(d) 14 সেমি.।

উত্তর: (c) 7 সেমি

ব্যাখ্যা: 

math 3

2. সত্য/মিথ্যা লেখো (T/F):

(i) O কেন্দ্রীয় বৃত্তের বহিঃস্থ বিন্দু A থেকে বৃত্তে দুটি স্পর্শক টানা হলো যারা বৃত্তকে যথাক্রমে B ও C বিন্দুতে স্পর্শ করে, তাহলে AO, BC-এর লম্বসমদ্বিখণ্ডক হবে।

উত্তর: সত্য 

ব্যাখ্যা:

math 4

math 7

উত্তর: সত্য 

(iii) শঙ্কুর তির্যক উচ্চতা শঙ্কুর উচ্চতার দ্বিগুণ হলে, শঙ্কুর ব্যাসার্ধ হবে, উচ্চতা × √3 ।

উত্তর: সত্য 

ব্যাখ্যা:

math 8

(iv) একটি ব্যবসায় A ও B-এর মূলধনের অনুপাত 7 : 5 এবং A মোট লাভের 140 টাকা পেলে B পায় 125 টাকা।

উত্তর: মিথ্যা

ব্যাখ্যা: A ও B-এর মূলধনের অনুপাত= 7 : 5

A ও B-এর লাভ্যাংশের অনুপাত = 140 : 125 = 28 : 25

3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন:

(i) তিন বন্ধু A, B এবং C একসঙ্গে কিছু মূলধন নিয়ে একটি বাস ক্রয় করেন। তারা ঠিক করেন যে মোট আয়ের 2/5 অংশ কাজের জন্য 3 : 2 : 2 অনুপাতে ভাগ করে নেবেন। কোনো একমাসে যদি 29260 টাকা আয় হয় তাহলে কাজের জন্য A-এর আয় B-এর আয় থেকে কত বেশি হবে?

উত্তর:

maTH 10

(ii) একটি লম্ব বৃত্তাকার চোঙ এবং লম্ব বৃত্তাকার শঙ্কুর ভূমিতলের ব্যাসার্ধের দৈর্ঘ্যের অনুপাত 3:4 এবং তাদের আয়তনের অনুপাত 9:8; চোঙ ও শঙ্কুর উচ্চতার অনুপাত নির্ণয় করো।

উত্তর:

MATH 11

(iii) যদি y ∝ x³এবং y-এর বৃদ্ধি 8:27 অনুপাতে হলে x-এর বৃদ্ধি কী অনুপাতে হয় তা নির্ণয় করো।

উত্তর:

math 12

4. যুক্তি দিয়ে প্রমাণ করো যে বৃত্তের বহিঃস্থ কোনো বিন্দু থেকে যে দুটি স্পর্শক অঙ্কন করা যায় তাদের স্পর্শবিন্দু দুটির সঙ্গে বহিঃস্থ বিন্দুর সংযোজক সরলরেখাংশ দুটির দৈর্ঘ্য সমান এবং তারা কেন্দ্রে সমান কোণ উৎপন্ন করে।

উত্তর:

math 13

ALL Class ALL Model Activities Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 6 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
 Class 7 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here

 Class 7 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)

Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
 Class 8 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 9 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 9 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here
Class 10 Model Activity Task Part 7 (Bengali, English, History, Geography )Click Here
Class 10 Model Activity Task Part 7 (Science, Mathematics, Health & Physical Education)Click Here

Leave a Comment

Your email address will not be published.